পুলিশের পরিবর্তে নিজস্ব জনবল দিয়ে সড়ক-মহাসড়কের নিরাপত্তা দিতে বলেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে কমিটি সকল সেতুর টোল আদায়ে একটি কমন সফটওয়্যার ব্যবহারের সুপারিশ করেছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় সাব-কমিটির পক্ষ থেকে এ সুপারিশ এসেছে।
আজ রবিবার (২৬ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির মূল বৈঠকে সাব-কমিটি তাদের প্রতিবেদন জমা দিয়েছে। তবে, আজকের বৈঠকে প্রতিবেদন নিয়ে কোনও আলোচনা হয়নি।
এর আগে ধলেশ্বরী সেতু, বঙ্গবন্ধু সেতুসহ অন্যান্য সেতুর টোল আদায় পদ্ধতি এবং দরপত্র ছাড়া সময় বৃদ্ধিসহ যাবতীয় কার্যক্রম তদন্তে একটি সাব কমিটি গঠন করা হয়েছিল। ধলেশ্বরী সেতুর টোল আদায়ে অনিয়মের খবরের প্রেক্ষিতেই ওই সাব কমিটি গঠন করা হয়েছিল।
সাব কমিটির প্রধান এনামুল হক বলেন, আজকের বৈঠকে তারা তাদের সাব কমিটির প্রতিবেদন জমা দিয়েছেন। তবে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়নি।
মহাসড়কে নিজস্ব জনবল দিয়ে নিরাপত্তা প্রদান প্রসঙ্গে তিনি বলেন, আমরা মনে করি নিজস্ব জনবল দিয়ে নিরাপত্তার ব্যবস্থা হলে তা আরও বেশি কার্যকর ও ফলপ্রসূ হবে।
সুপারিশে কোনও অবস্থাতেই দরপত্র ছাড়া কার্যাদেশের মেয়াদ না বাড়ানো; টোল আদায় ব্যবস্থাপনা নিবিড় তদারকি; রাস্তা ও যানবাহনের ধরণ এবং পরিমাণের ভিত্তিতে একটি মাস্টার প্লানের আওতায় এনে সড়ক নেটওয়ার্ক ব্যবস্থাপনা, বিপদজনক বাঁকগুলি সরলীকরণ এবং মহাসড়কে নসিমন-করিমন ও অন্যান্য ব্যাটারিচালিত যান নিষিদ্ধকরণ; পুলিশ বাহিনীর পরিবর্তে সড়ক ও জনপথ অধিদফতরের নিজস্ব জনবল দিয়ে সড়ক-মহাসড়কের নিরাপত্তা নিশ্চিতকরণ এবং টেন্ডার প্রক্রিয়া শেষ না হওয়ার আগ পর্যন্ত ধলেশ্বরী সেতুর টোল নিজস্ব জনবল দিয়ে আদায়ের সুপারিশ করা হয়।
জানা গেছে, সংসদীয় কমিটির সড়ক ও জনপথ অধিদফতরের সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহার ভারতীয় পাসপোর্ট ব্যবহারের অভিযোগ উঠেছে সংসদীয় কমিটিতে। এ অভিযোগের তদন্ত রিপোর্ট কমিটির আগামী বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়।
এ বিষয়ে কমিটির সভাপতি একাব্বর হোসেন বলেন, সে বিভাগের সঙ্গে নিয়মমাফিক চলে না। শুনেছি সে ভারতীয় পাসপোর্ট ব্যবহার করে। এ অভিযোগের সত্যতা জানতে আমরা তাকে তলব করেছি।
কমিটির একজন সদস্য বলেন, আমাদের কাছে অভিযোগ এসেছে; তুষার কান্তি সাহার ভারতের কলকাতায় বাড়ি-গাড়ি রয়েছে। তার পরিবারের সদস্যরা সেখানেই থাকেন। তিনি সরকারি কাজের অবহেলা করে প্রায়ই ভারতে যান।
সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সড়ক ও জনপথ অধিদফতরের সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহার বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগসমূহ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব/অতিরিক্ত সচিবের মাধ্যমে পুনঃ তদন্তপূর্বক আগামী সভায় উপস্থাপনের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
বৈঠকে ‘মহাসড়ক বিল, ২০২১’ বিলটি প্রয়োজনীয় সংযোজন, সংশোধন ও পরিমার্জনের পর বিলটি জাতীয় সংসদে পাশের উদ্দেশ্যে সংশোধিত আকারে সংসদে রিপোর্ট প্রদানের জন্য কমিটি সুপারিশ করে।
একাব্বর হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, সৈয়দ আবু হোসেন এবং রাবেয়া আলীম অংশগ্রহণ করেন।
রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১
পুলিশের পরিবর্তে নিজস্ব জনবল দিয়ে সড়ক-মহাসড়কের নিরাপত্তা দিতে বলেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে কমিটি সকল সেতুর টোল আদায়ে একটি কমন সফটওয়্যার ব্যবহারের সুপারিশ করেছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় সাব-কমিটির পক্ষ থেকে এ সুপারিশ এসেছে।
আজ রবিবার (২৬ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির মূল বৈঠকে সাব-কমিটি তাদের প্রতিবেদন জমা দিয়েছে। তবে, আজকের বৈঠকে প্রতিবেদন নিয়ে কোনও আলোচনা হয়নি।
এর আগে ধলেশ্বরী সেতু, বঙ্গবন্ধু সেতুসহ অন্যান্য সেতুর টোল আদায় পদ্ধতি এবং দরপত্র ছাড়া সময় বৃদ্ধিসহ যাবতীয় কার্যক্রম তদন্তে একটি সাব কমিটি গঠন করা হয়েছিল। ধলেশ্বরী সেতুর টোল আদায়ে অনিয়মের খবরের প্রেক্ষিতেই ওই সাব কমিটি গঠন করা হয়েছিল।
সাব কমিটির প্রধান এনামুল হক বলেন, আজকের বৈঠকে তারা তাদের সাব কমিটির প্রতিবেদন জমা দিয়েছেন। তবে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়নি।
মহাসড়কে নিজস্ব জনবল দিয়ে নিরাপত্তা প্রদান প্রসঙ্গে তিনি বলেন, আমরা মনে করি নিজস্ব জনবল দিয়ে নিরাপত্তার ব্যবস্থা হলে তা আরও বেশি কার্যকর ও ফলপ্রসূ হবে।
সুপারিশে কোনও অবস্থাতেই দরপত্র ছাড়া কার্যাদেশের মেয়াদ না বাড়ানো; টোল আদায় ব্যবস্থাপনা নিবিড় তদারকি; রাস্তা ও যানবাহনের ধরণ এবং পরিমাণের ভিত্তিতে একটি মাস্টার প্লানের আওতায় এনে সড়ক নেটওয়ার্ক ব্যবস্থাপনা, বিপদজনক বাঁকগুলি সরলীকরণ এবং মহাসড়কে নসিমন-করিমন ও অন্যান্য ব্যাটারিচালিত যান নিষিদ্ধকরণ; পুলিশ বাহিনীর পরিবর্তে সড়ক ও জনপথ অধিদফতরের নিজস্ব জনবল দিয়ে সড়ক-মহাসড়কের নিরাপত্তা নিশ্চিতকরণ এবং টেন্ডার প্রক্রিয়া শেষ না হওয়ার আগ পর্যন্ত ধলেশ্বরী সেতুর টোল নিজস্ব জনবল দিয়ে আদায়ের সুপারিশ করা হয়।
জানা গেছে, সংসদীয় কমিটির সড়ক ও জনপথ অধিদফতরের সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহার ভারতীয় পাসপোর্ট ব্যবহারের অভিযোগ উঠেছে সংসদীয় কমিটিতে। এ অভিযোগের তদন্ত রিপোর্ট কমিটির আগামী বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়।
এ বিষয়ে কমিটির সভাপতি একাব্বর হোসেন বলেন, সে বিভাগের সঙ্গে নিয়মমাফিক চলে না। শুনেছি সে ভারতীয় পাসপোর্ট ব্যবহার করে। এ অভিযোগের সত্যতা জানতে আমরা তাকে তলব করেছি।
কমিটির একজন সদস্য বলেন, আমাদের কাছে অভিযোগ এসেছে; তুষার কান্তি সাহার ভারতের কলকাতায় বাড়ি-গাড়ি রয়েছে। তার পরিবারের সদস্যরা সেখানেই থাকেন। তিনি সরকারি কাজের অবহেলা করে প্রায়ই ভারতে যান।
সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সড়ক ও জনপথ অধিদফতরের সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহার বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগসমূহ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব/অতিরিক্ত সচিবের মাধ্যমে পুনঃ তদন্তপূর্বক আগামী সভায় উপস্থাপনের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
বৈঠকে ‘মহাসড়ক বিল, ২০২১’ বিলটি প্রয়োজনীয় সংযোজন, সংশোধন ও পরিমার্জনের পর বিলটি জাতীয় সংসদে পাশের উদ্দেশ্যে সংশোধিত আকারে সংসদে রিপোর্ট প্রদানের জন্য কমিটি সুপারিশ করে।
একাব্বর হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, সৈয়দ আবু হোসেন এবং রাবেয়া আলীম অংশগ্রহণ করেন।