alt

অর্থ-বাণিজ্য

করোনাকালে অনলাইনে পণ্য বিক্রি ৯০ হাজার কোটি ডলারের

অর্থনৈতিক বার্তা পরিবেশক : শুক্রবার, ০৯ এপ্রিল ২০২১

করোনা মহামারির সময় নিত্যপ্রয়োজনীয় মুদি পণ্য থেকে শুরু করে বাগান করার জিনিসপত্র সবকিছুই অনলাইন থেকে কেনাকাটা করেছেন ভোক্তারা। ঘরে বসে অনলাইনে কেনাকাটায় বিশ্বজুড়ে ভোক্তাদের ব্যয় হয়েছে ৯০ হাজার কোটি ডলার। আন্তর্জাতিক পেমেন্ট গেটওয়ে কোম্পানি মাস্টারকার্ডের ‘রিকভারি ইনসাইটস’ প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

প্রতিবেদনে দেখা গেছে, ২০২০ সালে বিশ্বব্যাপী অনলাইনে কেনাকাটায় ভোক্তারা বাড়তি ৯০ হাজার কোটি ডলার ব্যয় করেছেন। ২০২০ সালে ভোক্তার কেনাকাটায় প্রতি ৫ ডলারের ১ ডলার ব্যয় হয়েছে ই-কমার্সে। ২০১৯ সালে যেটি ছিল প্রতি ৭ ডলারে ১ ডলার। মহামারীর কারণে ‘ইন-পারসন’ বা সশরীরে উপস্থিতি বিঘ্নিত হওয়ায় রিটেইল বা খুচরা বিক্রেতা, রেস্তোরাঁ ও অন্যান্য বড়-ছোট ব্যবসার ক্ষেত্রেও সেবাদাতারা অনলাইনে ভোক্তাদের কাছে পণ্য বা সেবা পৌঁছে দিয়েছেন।

রিকভারি ইনসাইটের মতে, করোনা মহামারীর কারণে ডিজিটাল খাতে নতুন করে সম্পৃক্ত হওয়া ২০ থেকে ৩০ শতাংশ নতুন ব্যবস্থা বা উদ্যোগ স্থায়ী হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, মাস্টারকার্ডের নেটওয়ার্কে বেনামে ও অতিরিক্ত বিক্রির তৎপরতা চিহ্নিত করা গেছে এবং ‘মাস্টারকার্ড ইকোনমিক্স ইনস্টিটিউট’ সংশ্লিষ্ট মালিকানা বিশ্লেষণে কাজ করেছে। পরিবর্তনীয় এ বিষয়টি বিভিন্ন দেশ, খাত, পণ্য বা সেবার ক্ষেত্রে দেশের অভ্যন্তরে বা বাইরে কী ধরনের প্রভাব ফেলছে তা এ বিশ্লেষণে উঠে এসেছে।

এ বিষয়ে মাস্টারকার্ডের চিফ ইকোনমিস্ট ও হেড অব দ্য মাস্টারকার্ড ইকোনমিক্স ইনস্টিটিউট ব্রিকলিন ডাওয়ের বলেন, ‘যখন ভোক্তারা ঘরে আবদ্ধ থাকছেন ই-কমার্স ব্যবস্থার কারণে তখনও তাদের অর্থ বহুদূর পরিভ্রমণ করছে। এটির তাৎপর্যপূর্ণ কার্যকরণ রয়েছে। যেসব দেশ বা কোম্পানি ডিজিটাল খাতকে গুরুত্ব দিয়েছে তারা দ্রুত সুবিধা নিতে পেরেছে। আমাদের বিশ্লেষণে দেখা যায় এমনকি খুব ছোট ব্যবসাও ডিজিটাল সেবায় গিয়ে প্রসার ঘটাতে পারে। যদিও ভৌগোলিক, অর্থনৈতিক ও পারিবারিক পার্থক্যকরণের কারণে ডিজিটাল রূপান্তর সর্বজনীন বা ধ্রুব নয়। তবে এ রিপোর্টে কিছু বহুল প্রচলিত ট্রেন্ড বা প্রবণতা উঠে এসেছে।

ছবি

রাজধানীতে ঈদের পরও চড়া সবজির বাজার

ছবি

সয়াবিন তেলের লিটার প্রতি দাম বাড়ল ৪ টাকা

ছবি

সূচকের পতনে পুঁজিবাজারে চলছে লেনদেন

ছবি

ব্যাংক এশিয়া কিনবে পাকিস্তানি ব্যাংক আলফালাহর বাংলাদেশ অংশ

ছবি

এ বছর জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫.৭%: আইএমএফ

ছবি

একীভূতকরণ প্রক্রিয়ায় থাকা ব্যাংক চাইলে সরে যেতে পারবে, তবে শর্তসাপেক্ষে : কেন্দ্রীয় ব্যাংক

ছবি

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

ছবি

একীভূত ব্যাংক : পাঁচটির বাইরে আপাতত আর না

ছবি

ঈদে মানুষের মাঝে স্বস্তি দেখেছি : বাণিজ্য প্রতিমন্ত্রী

ছবি

বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি বিশ্ব ব্যাংকের চেয়ে বেশি দেখছে এডিবি

ছবি

মার্চে দেশে মূল্যস্ফীতি বেড়ে ৯.৮১ শতাংশ

ছবি

ঈদের আগে পাঁচ দিনে দেশে এলো ৪৬ কোটি ডলার

ছবি

শিল্পাঞ্চলের বাইরের কারখানায় গ্যাস-বিদ্যুৎ আর নয়, পাবেনা ঋণও

এবার ঈদে পর্যটন খাত চাঙ্গা হওয়ার আশা

ছবি

জাতীয় লজিস্টিক নীতির খসড়ার অনুমোদন

সোনালীতে একীভূত হচ্ছে বিডিবিএল

ছবি

সোনার দাম আবার বাড়লো, ভরি ১ লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা

ছবি

সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে রাষ্ট্রীয় বেসিক ব্যাংক

ছবি

বিজিএমইএর দায়িত্ব নিলেন এস এম মান্নান কচি

ছবি

বাজার মূলধন কিছুটা বাড়লো, তবু লাখ কোটি টাকার ওপরে ক্ষতি

ছবি

নতুন বিদেশী ঋণ নিয়ে পুরনো ঋণ শোধ করছে সরকার : সিপিডি

ছবি

ব্যাংক একীভুতকরনে নীতিমালা জারি

রাষ্ট্রীয় চার ব্যাংক একীভূত হয়ে হবে দুই

ছবি

এবার একীভূত হচ্ছে ‘সোনালীর সাথে বিডিবিএল’ ও ‘কৃষির সাথে রাকাব’

ছবি

শেয়ার প্রতি ১ পয়সা লভ্যাংশ দেবে একমি পেস্টিসাইড

এসেনসিয়াল ড্রাগস কোম্পানী লিমিটেডের কর্মীদের জন্য মেটলাইফের বীমা সুরক্ষা

গাজীপুরে এক বছরে ট্রাফিক পুলিশের ৫ কোটি টাকা রাজস্ব আয়

ছবি

প্রবৃদ্ধি কমে ৫ দশমিক ৬ শতাংশ হবে: বিশ্বব্যাংক

ছবি

সিএসআর ফান্ডের আওতায় কৃষকদের আর্থিক সহযোগিতা করল সাউথইস্ট ব্যাংক

ছবি

ডেমরায় বাস গ্যারেজে আগুন

ছবি

নিত্যপণ্যের দাম বাড়লেও সেইহারে বাড়েনি তামাকপণ্যের দাম

ছবি

প্রকাশ্যে ঘুষ নেওয়া সেই ভূমি অফিস কর্মী সাময়িক বরখাস্ত

ব্যাংক ঋণের সুদহার আরও বাড়লো

ছবি

বেক্সিমকোর ২ হাজার ৬২৫ কোটি টাকার বন্ড অনুমোদন দিলো বিএসইসি

শ্রমিকের অধিকার সুরক্ষিত রাখতে কাজ করব : শ্রম প্রতিমন্ত্রী

ছবি

ঈদে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট বাড়াল বিমান

tab

অর্থ-বাণিজ্য

করোনাকালে অনলাইনে পণ্য বিক্রি ৯০ হাজার কোটি ডলারের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

শুক্রবার, ০৯ এপ্রিল ২০২১

করোনা মহামারির সময় নিত্যপ্রয়োজনীয় মুদি পণ্য থেকে শুরু করে বাগান করার জিনিসপত্র সবকিছুই অনলাইন থেকে কেনাকাটা করেছেন ভোক্তারা। ঘরে বসে অনলাইনে কেনাকাটায় বিশ্বজুড়ে ভোক্তাদের ব্যয় হয়েছে ৯০ হাজার কোটি ডলার। আন্তর্জাতিক পেমেন্ট গেটওয়ে কোম্পানি মাস্টারকার্ডের ‘রিকভারি ইনসাইটস’ প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

প্রতিবেদনে দেখা গেছে, ২০২০ সালে বিশ্বব্যাপী অনলাইনে কেনাকাটায় ভোক্তারা বাড়তি ৯০ হাজার কোটি ডলার ব্যয় করেছেন। ২০২০ সালে ভোক্তার কেনাকাটায় প্রতি ৫ ডলারের ১ ডলার ব্যয় হয়েছে ই-কমার্সে। ২০১৯ সালে যেটি ছিল প্রতি ৭ ডলারে ১ ডলার। মহামারীর কারণে ‘ইন-পারসন’ বা সশরীরে উপস্থিতি বিঘ্নিত হওয়ায় রিটেইল বা খুচরা বিক্রেতা, রেস্তোরাঁ ও অন্যান্য বড়-ছোট ব্যবসার ক্ষেত্রেও সেবাদাতারা অনলাইনে ভোক্তাদের কাছে পণ্য বা সেবা পৌঁছে দিয়েছেন।

রিকভারি ইনসাইটের মতে, করোনা মহামারীর কারণে ডিজিটাল খাতে নতুন করে সম্পৃক্ত হওয়া ২০ থেকে ৩০ শতাংশ নতুন ব্যবস্থা বা উদ্যোগ স্থায়ী হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, মাস্টারকার্ডের নেটওয়ার্কে বেনামে ও অতিরিক্ত বিক্রির তৎপরতা চিহ্নিত করা গেছে এবং ‘মাস্টারকার্ড ইকোনমিক্স ইনস্টিটিউট’ সংশ্লিষ্ট মালিকানা বিশ্লেষণে কাজ করেছে। পরিবর্তনীয় এ বিষয়টি বিভিন্ন দেশ, খাত, পণ্য বা সেবার ক্ষেত্রে দেশের অভ্যন্তরে বা বাইরে কী ধরনের প্রভাব ফেলছে তা এ বিশ্লেষণে উঠে এসেছে।

এ বিষয়ে মাস্টারকার্ডের চিফ ইকোনমিস্ট ও হেড অব দ্য মাস্টারকার্ড ইকোনমিক্স ইনস্টিটিউট ব্রিকলিন ডাওয়ের বলেন, ‘যখন ভোক্তারা ঘরে আবদ্ধ থাকছেন ই-কমার্স ব্যবস্থার কারণে তখনও তাদের অর্থ বহুদূর পরিভ্রমণ করছে। এটির তাৎপর্যপূর্ণ কার্যকরণ রয়েছে। যেসব দেশ বা কোম্পানি ডিজিটাল খাতকে গুরুত্ব দিয়েছে তারা দ্রুত সুবিধা নিতে পেরেছে। আমাদের বিশ্লেষণে দেখা যায় এমনকি খুব ছোট ব্যবসাও ডিজিটাল সেবায় গিয়ে প্রসার ঘটাতে পারে। যদিও ভৌগোলিক, অর্থনৈতিক ও পারিবারিক পার্থক্যকরণের কারণে ডিজিটাল রূপান্তর সর্বজনীন বা ধ্রুব নয়। তবে এ রিপোর্টে কিছু বহুল প্রচলিত ট্রেন্ড বা প্রবণতা উঠে এসেছে।

back to top