alt

সংযোগ সড়ক সংকীর্ণ, সুফল মিলছে না ভাসানী সেতুর

প্রতিনিধি, চিলমারী (কুড়িগ্রাম) : শুক্রবার, ১৪ নভেম্বর ২০২৫

চিলমারী (কুড়িগ্রাম) : ভাসানীসেতুর দুই প্রান্তে সংযোগ সড়ক সরু থাকায় বাড়ছে যানজট -সংবাদ

উত্তর জনপদের মানুষের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ করে চালু হয়েছে মওলানা ভাসানী সেতু। কিন্তু সেতুর দুই প্রান্তে সংযোগ সড়ক সরু থাকায় মিলছেনা কাঙ্খিত সুফল। বরং সেত ুঘিরে বাড়ছে যানজট, দুর্ঘটনা ও জনভোগান্তি। তিস্তা নদীর ওপর চিলমারী-হরিপুর সংযোগ স্থলে নির্মিত স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সবচেয়ে বড় এই সেতুর দৈর্ঘ্য ১.৪৯ কিলোমিটার। প্রায় ৯’শ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ সেত চলতি বছরের ২০ আগস্ট স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া সেতুটি উদ্বোধন করেন। কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার যোগাযোগ উন্নয়নে এটি নতুন দিগন্ত খুলে দিয়েছে, তবে পুরোনো সরু রাস্তা ও সংযোগ সড়কের দুরবস্থা সেই আশাকে ম্লান করছে।

জানাগেছে, কুড়িগ্রাম জিরো পয়েন্ট থেকে সেতুর উত্তর প্রান্ত পর্যন্ত ৩৩ কিলোমিটার এবং গাইবান্ধা প্রান্তে ২৫ কিলোমিটার সহ মোট ৫৮ কিলোমিটার সড়ক রয়েছে। এর মধ্যে নতুন ভাবে ৮.৩ কি.মি. সড়ক নির্মাণ করে সেতুর সাথে সংযোগ দেয়া হয়েছে। নতুন সড়ক নির্মাণ করা হয়েছে চিলমারী অংশে ৭.৩ কি.মি ও গাইবান্ধা অংশে ১ কি.মি। সেতুর সাথে এ সংযোগ সড়কের মাধ্যমে কুড়িগ্রাম ও গাইবান্ধা মধ্যে সড়ক পথ উন্মুক্ত করা হয়েছে। এতে কুড়িগ্রাম জেলার মানুষের ঢাকা বা বগুড়া যেতে পথ ও সময় কমবে। বিশেষ কওে কুড়িগ্রামের উলিপুর, চিলমারী, রৌমারী ও রাজিবপুরের মানুষের পথ প্রায় ৫৫ কি.মি ও সময় কমবে প্রায় ২ ঘন্টা। তবে পুরোনো প্রায় ৫০ কি.মি রাস্তার উন্নয়নে কোনো উদ্যোগ নেয়া হয়নি, থেকে গেছে পুরোনো সেই রাস্তাই। এতে এখন ইসময় ও দুরত্বেও পুরো পুরি সুবিধা পাওয়া যাচ্ছে না।

মাঈদুল ইসলাম নামে এক ব্যবসায়ী বলেন, রাস্তার উন্নয়ন না হলে সেত ুদিয়ে যাতায়াতে সময় কমার কথা থাকলেও, বাস্তবে সেটা হচ্ছেনা। সেতু পারাপারে যানবাহন গুলোকে কম প্রশস্থের সড়কে নামতে হচ্ছে। এতে দুর্ভোগে নাকাল হতে হচ্ছে। বিশেষ করে মালবাহী ট্রাক, ঢাকার পথে চলাচল করা বাস বা অ্যাম্বুলেন্সের মতো জরুরি যানবাহন বেশ বেগ পেতে হচ্ছে।

সরেজমিন কুড়িগ্রাম থেকে গাইবান্ধা পর্যন্ত ঘুরে দেখা গেছে, কুড়িগ্রামের উলিপুর, দূর্গাপুর ও গাইবান্ধার দারিয়াপুর, ধর্মপুওে নিয়মিত যানজট লেগে থাকে। এসব বাজারে যানজট ছুটতে সময় পেরিয়ে যায় ঘন্টার পর ঘন্টা।

নিরাপদ সড়ক চাই আন্দোলনের চিলমারী উপজেলা সভাপতি আমিনুল ইসলাম বীর বলেন, সেতু তখনই কার্যকর হয়, যখন উভয় প্রান্তের সড়ক চলাচল যোগ্য হয়। ৯.৬ মিটার প্রস্থের সেতু যদি ৬ মিটার রাস্তার সঙ্গে যুক্ত হয়, তা বোতল নেকের মতো কাজ করে। নতুন সেতু দিয়ে আমরা দ্রুত পার হতে পাচ্ছি ঠিকই, কিন্তু এর পরেই যানজটে পড়তে হচ্ছে।

তথ্যমতে, ২০১৪ সালের অনুমোদিত নকশা অনুযায়ী কুড়িগ্রাম ও গাইবান্ধা অংশের ৫০ কি.মি পুরোনো রাস্তা ঠিক রেখে সেতুর সাথে সংযোগ সড়কটু-লেন করার পরিকল্পনা হাতে নেয়া হয়। কিন্তু পরবর্তীতে নকশা পরিবর্তন করে সেতুর সংযোগ সড়কও টু-লেন না করে ১৮ ফুট প্রস্থে সীমিত করা হয়। এতে চিলমারী অংশে ৭.৩ কি.মি নতুন সড়কে অন্তত ২০টি বাঁক তৈরি হয়েছে, যা দুর্ঘটনার ঝুঁকি বাড়িয়েছে।

মটর শ্রমিক ইউনিয়নের চিলমারী উপজেলা কমিটির সভাপতি মো. সোহেল মিয়া বলেন, সেত ুনির্মাণ একটি সমন্বিত পরিকল্পনার অংশ হওয়া উচিত। সংযোগ সড়ক উন্নত না হলে সেতুর সুফল অসম্পূর্ণ থেকে যায়।’ এ বিষয়ে কুড়িগ্রাম সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মীর নিজামউদ্দিন আহমেদ বলেন, উলিপুরে যানজট নিরসনে বাইপাস সড়ক নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। জমি অধিগ্রহণের কাজ চলমান।

সম্প্রতি কুড়িগ্রামে যোগদান করায় এ বিষয়ে কোন তথ্য দিতে পারছেন বলে জানান, কুড়িগ্রাম এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ইউনুছ হোসেন বিশ^াস। তবে গাইবান্ধা এলজিইডির নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল চৌধুরী জানান, বর্তমানে সড়ক প্রশস্ত করণের কোনো পরিকল্পনা নেই। আগের রাস্তা দিয়েই যানবাহন চলবে।

ছবি

সিরাজগঞ্জে জমে উঠেছে মানুষ বিক্রির হাট

ছবি

বিপন্ন প্রজাতির ছাতিম ফুলের তীব্র ঘ্রাণে বিমোহিত পথচারী

ছবি

মধুপুর গড়ের লাল মাটিতে কমলা চাষ

ছবি

ঘুষ ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় শিক্ষা কর্মকর্তার ডিমোশন

ছবি

লাখাই উপজেলায় আমন ধান ঘরে তোলার অপেক্ষায়

ছবি

বরগুনা-বরিশাল আঞ্চলিক মহাসড়ক যাত্রীদের ভোগান্তির শেষ নেই

ছবি

ঝুলে যাচ্ছে চট্টগ্রাম চেম্বার নির্বাচন, এবার বাদীকে আদালত অবমাননার নোটিশ

বাগেরহাটে সামাজিক জবাবদিহিতার টুলস বিষয়ক প্রশিক্ষণ

বাগেরহাটের মোল্লাহাটে এগ্রো ফার্মে চুরি

ছবি

গোয়ালন্দে যৌন উত্তেজক ঔষধ খেয়ে যুবকের মৃত

ছবি

গজারিয়ায় জনবল ঔষধ ও উপকরণ সংকটে পরিবার পরিকল্পনা সেবা ব্যাহত

ছবি

৩৮ বছরেও নেই অগ্রগতি, উদ্যোক্তা সংকটে ধুঁকছে লালমনিরহাটের বিসিক শিল্পনগরী

ছবি

কক্সবাজারের হোটেল কক্ষে পর্যটকের মৃতদেহ উদ্ধার

ছবি

টঙ্গীবাড়ীতে কাঠের পুল ভেঙে দেওয়ার অভিযোগ

ছবি

ডিমলায় ভূমি দস্যদের অবৈধ দখলে নিশ্চিহ্ন হতে বসেছে নদীগুলো

ছবি

কলারোয়ায় নিরাপদ খাদ্য বিষয়ে সচেতনতামূলক কর্মসূচি

ছবি

অল্পের জন্য রক্ষা শতশত মানুষের প্রাণ

ঘুষ নিয়েও নথির দিতে অস্বীকার : সেবাগ্রহীতাকে মারধর

চট্টগ্রামে প্রতারণার মামলায় ব্যাংক কর্মকর্তা গ্রেপ্তার

উলিপুরে হাতিয়া গণ-হত্যা দিবস পালিত

চান্দিনায় দেশীয় অস্ত্রসহ ৪ ডাকাত গ্রেপ্তার

নাজিরপুরে গাজাঁসেবির ৬ মাসের কারাদণ্ড

ছবি

নড়াইলে স্বেচ্ছাসেবকদলের নেতা মাসুদ হত্যা মামলার প্রধান আসামি গ্রেপ্তার

কলমাকান্দায় দরিদ্র জনগোষ্ঠীর মাঝে ছাগল ও উপকরণ বিতরণ

ছবি

বোয়ালখালীতে আমন ধানের নমুনা শস্য কর্তন ও মাঠ পরিদর্শন

ছবি

মানিকগঞ্জে স্কুল বাসে আগুন, দগ্ধ চালক

ছবি

পলাশে এখনো চোখে পড়ে পরিবেশ বান্ধব মাটির ঘর

গলাচিপায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

ছবি

লালপুরে আমনের বাম্পার ফলনে কৃষকের হাসি

ছবি

উঠে যাচ্ছে চিঠি লেখার চল

চট্টগ্রামে শান্ত লকডাউনে সাড়া মেলেনি মাঠে ছিল বিএনপি-জামায়াত

ছবি

লালমনিরহাটে ভেজাল বীজ বিক্রির দায়ে ৪ ব্যবসায়ীকে জরিমানা

দোহারে বিশেষ স্বাস্থ্য ক্যাম্পেইন অনুষ্ঠিত

ছবি

ভোলায় সিমেন্ট বোঝাই ট্রলার জব্ধ আটক ১২

ছবি

লালপুরে এলাকাবাসীর দাবি অবৈধ ইটভাটা বন্ধের

ছবি

পোরশায় ইটভাটা বন্ধের প্রতিবাদে মানববন্ধন

tab

সংযোগ সড়ক সংকীর্ণ, সুফল মিলছে না ভাসানী সেতুর

প্রতিনিধি, চিলমারী (কুড়িগ্রাম)

চিলমারী (কুড়িগ্রাম) : ভাসানীসেতুর দুই প্রান্তে সংযোগ সড়ক সরু থাকায় বাড়ছে যানজট -সংবাদ

শুক্রবার, ১৪ নভেম্বর ২০২৫

উত্তর জনপদের মানুষের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ করে চালু হয়েছে মওলানা ভাসানী সেতু। কিন্তু সেতুর দুই প্রান্তে সংযোগ সড়ক সরু থাকায় মিলছেনা কাঙ্খিত সুফল। বরং সেত ুঘিরে বাড়ছে যানজট, দুর্ঘটনা ও জনভোগান্তি। তিস্তা নদীর ওপর চিলমারী-হরিপুর সংযোগ স্থলে নির্মিত স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সবচেয়ে বড় এই সেতুর দৈর্ঘ্য ১.৪৯ কিলোমিটার। প্রায় ৯’শ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ সেত চলতি বছরের ২০ আগস্ট স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া সেতুটি উদ্বোধন করেন। কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার যোগাযোগ উন্নয়নে এটি নতুন দিগন্ত খুলে দিয়েছে, তবে পুরোনো সরু রাস্তা ও সংযোগ সড়কের দুরবস্থা সেই আশাকে ম্লান করছে।

জানাগেছে, কুড়িগ্রাম জিরো পয়েন্ট থেকে সেতুর উত্তর প্রান্ত পর্যন্ত ৩৩ কিলোমিটার এবং গাইবান্ধা প্রান্তে ২৫ কিলোমিটার সহ মোট ৫৮ কিলোমিটার সড়ক রয়েছে। এর মধ্যে নতুন ভাবে ৮.৩ কি.মি. সড়ক নির্মাণ করে সেতুর সাথে সংযোগ দেয়া হয়েছে। নতুন সড়ক নির্মাণ করা হয়েছে চিলমারী অংশে ৭.৩ কি.মি ও গাইবান্ধা অংশে ১ কি.মি। সেতুর সাথে এ সংযোগ সড়কের মাধ্যমে কুড়িগ্রাম ও গাইবান্ধা মধ্যে সড়ক পথ উন্মুক্ত করা হয়েছে। এতে কুড়িগ্রাম জেলার মানুষের ঢাকা বা বগুড়া যেতে পথ ও সময় কমবে। বিশেষ কওে কুড়িগ্রামের উলিপুর, চিলমারী, রৌমারী ও রাজিবপুরের মানুষের পথ প্রায় ৫৫ কি.মি ও সময় কমবে প্রায় ২ ঘন্টা। তবে পুরোনো প্রায় ৫০ কি.মি রাস্তার উন্নয়নে কোনো উদ্যোগ নেয়া হয়নি, থেকে গেছে পুরোনো সেই রাস্তাই। এতে এখন ইসময় ও দুরত্বেও পুরো পুরি সুবিধা পাওয়া যাচ্ছে না।

মাঈদুল ইসলাম নামে এক ব্যবসায়ী বলেন, রাস্তার উন্নয়ন না হলে সেত ুদিয়ে যাতায়াতে সময় কমার কথা থাকলেও, বাস্তবে সেটা হচ্ছেনা। সেতু পারাপারে যানবাহন গুলোকে কম প্রশস্থের সড়কে নামতে হচ্ছে। এতে দুর্ভোগে নাকাল হতে হচ্ছে। বিশেষ করে মালবাহী ট্রাক, ঢাকার পথে চলাচল করা বাস বা অ্যাম্বুলেন্সের মতো জরুরি যানবাহন বেশ বেগ পেতে হচ্ছে।

সরেজমিন কুড়িগ্রাম থেকে গাইবান্ধা পর্যন্ত ঘুরে দেখা গেছে, কুড়িগ্রামের উলিপুর, দূর্গাপুর ও গাইবান্ধার দারিয়াপুর, ধর্মপুওে নিয়মিত যানজট লেগে থাকে। এসব বাজারে যানজট ছুটতে সময় পেরিয়ে যায় ঘন্টার পর ঘন্টা।

নিরাপদ সড়ক চাই আন্দোলনের চিলমারী উপজেলা সভাপতি আমিনুল ইসলাম বীর বলেন, সেতু তখনই কার্যকর হয়, যখন উভয় প্রান্তের সড়ক চলাচল যোগ্য হয়। ৯.৬ মিটার প্রস্থের সেতু যদি ৬ মিটার রাস্তার সঙ্গে যুক্ত হয়, তা বোতল নেকের মতো কাজ করে। নতুন সেতু দিয়ে আমরা দ্রুত পার হতে পাচ্ছি ঠিকই, কিন্তু এর পরেই যানজটে পড়তে হচ্ছে।

তথ্যমতে, ২০১৪ সালের অনুমোদিত নকশা অনুযায়ী কুড়িগ্রাম ও গাইবান্ধা অংশের ৫০ কি.মি পুরোনো রাস্তা ঠিক রেখে সেতুর সাথে সংযোগ সড়কটু-লেন করার পরিকল্পনা হাতে নেয়া হয়। কিন্তু পরবর্তীতে নকশা পরিবর্তন করে সেতুর সংযোগ সড়কও টু-লেন না করে ১৮ ফুট প্রস্থে সীমিত করা হয়। এতে চিলমারী অংশে ৭.৩ কি.মি নতুন সড়কে অন্তত ২০টি বাঁক তৈরি হয়েছে, যা দুর্ঘটনার ঝুঁকি বাড়িয়েছে।

মটর শ্রমিক ইউনিয়নের চিলমারী উপজেলা কমিটির সভাপতি মো. সোহেল মিয়া বলেন, সেত ুনির্মাণ একটি সমন্বিত পরিকল্পনার অংশ হওয়া উচিত। সংযোগ সড়ক উন্নত না হলে সেতুর সুফল অসম্পূর্ণ থেকে যায়।’ এ বিষয়ে কুড়িগ্রাম সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মীর নিজামউদ্দিন আহমেদ বলেন, উলিপুরে যানজট নিরসনে বাইপাস সড়ক নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। জমি অধিগ্রহণের কাজ চলমান।

সম্প্রতি কুড়িগ্রামে যোগদান করায় এ বিষয়ে কোন তথ্য দিতে পারছেন বলে জানান, কুড়িগ্রাম এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ইউনুছ হোসেন বিশ^াস। তবে গাইবান্ধা এলজিইডির নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল চৌধুরী জানান, বর্তমানে সড়ক প্রশস্ত করণের কোনো পরিকল্পনা নেই। আগের রাস্তা দিয়েই যানবাহন চলবে।

back to top