alt

বন্দরের ট্যারিফ বৃদ্ধিতে উদ্বিগ্ন ব্যবসায়ীরা

অর্থনেতিক বার্তা পরিবেশক : রোববার, ১২ অক্টোবর ২০২৫

এক মাস পেছানোর পর বর্ধিত ট্যারিফ শেষ পর্যন্ত কার্যকর করতে যাচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। ব্যবসায়ীদের আপত্তি উপেক্ষা করে প্রায় ৪১ শতাংশ বর্ধিত ট্যারিফ ১৫ অক্টোবর থেকে আদায়ের ঘোষণা দেওয়া হয়েছে। অর্থাৎ বন্দরের সেবা পেতে গুনতে হবে এই বাড়তি অর্থ।

এদিকে বন্দরের বর্ধিত ট্যারিফ কার্যকরের ঘোষণার প্রভাব এরই মধ্যে পড়তে শুরু করেছে দেশের শিপিং খাতে। এরই মধ্যে চার্জ বাড়ানোর ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক একটি শিপিং কোম্পানি। এর ফলে পণ্য আমদানি-রপ্তানিতে খরচ বাড়বে। সার্বিকভাবে ব্যবসা-ব্যয় বাড়ার আশঙ্কা করা হচ্ছে। এ নিয়ে উদ্বিগ্ন বন্দর ব্যবহারকারীরা। তারা বলছেন, গত ১ সেপ্টেম্বর থেকে ১৯টি বেসরকারি ডিপো খালি ও রপ্তানি কনটেইনার হ্যান্ডলিংয়ের ওপর বাড়তি ট্যারিফ আরোপ করে। তখনো ব্যবসায়ীরা আপত্তি জানিয়েছিলেন। কিন্তু তা আমলে নেওয়া হয়নি। একের পর এক সেবাচার্জ বৃদ্ধিতে দিশাহারা ব্যবসায়ীরা। পরিস্থিতি কীভাবে মোকাবিলা করবেন তা তারা বুঝে উঠতে পারছেন না।

১৪ সেপ্টেম্বর একটি প্রজ্ঞাপনের মাধ্যমে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিভিন্ন সেবা খাতে চার্জ বাড়ানোর ঘোষণা দেয়। তবে কার্যকর হওয়ার আগে ব্যবহারকারীদের আপত্তির মুখে এক মাস পিছিয়ে দেন নৌপরিবহন উপদেষ্টা। বন্দর ব্যবহারকারীরা আশা করেছিলেন, এর মধ্যে হয়তো আলাপ-আলোচনার ভিত্তিতে চার্জ পুনির্র্নিধারণ করা হবে। কিন্তু সেটি না করে ১৫ অক্টোবর থেকে বর্ধিত চার্জ কার্যকরের ঘোষণা দেওয়া হয়।

এফবিসিসিআইর সাবেক পরিচালক ও সিকম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আমিরুল হক সংবাদ মাধ্যমকে বলেন, বন্দরসহ সব ক্ষেত্রে মাশুল এবং অন্যান্য খরচের অস্বাভাবিক বৃদ্ধি ব্যবসায়ীদের জন্য চরম সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। ব্যবসায়ীদের সঙ্গে আলাপ-আলোচনা না করে বন্দরের বর্ধিত চার্জ কার্যকরের ঘোষণা দুঃখজনক।

এদিকে চট্টগ্রাম বন্দরের ট্যারিফ বাড়ানোর পর এই বন্দর দিয়ে কনটেইনার হ্যান্ডলিংয়ে বাড়তি চার্জ আরোপের ঘোষণা দিয়েছে ফ্রান্সভিত্তিক শিপিং কোম্পানি সিএমএ-সিজিএম। ২৬ অক্টোবর থেকে নতুন চার্জ কার্যকর হবে বলে কোম্পানিটি নোটিসে জানিয়েছে। অন্য কোম্পানিগুলোও একই পথে পা বাড়াতে পারে বলে ধারণা করছেন ব্যবসায়ীরা।

বন্দর ও বেসরকারি ডিপো রীতিমতো চার্জ বাড়ানোর প্রতিযোগিতায় নেমেছে অভিযোগ করে বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ মোহাম্মদ আরিফ সংবাদ মাধ্যমকে বলেন, বন্দর ট্যারিফ বাড়ানোয় শিপিং কোম্পানিগুলো তাদের চার্জ সমন্বয় করছে। এরই মধ্যে সিএমএ-সিজিএম এটি করেছে। আগের চেয়ে জাহাজ ও কনটেইনার ভাড়া প্রায় ৫০ শতাংশ বাড়বে। যা আদায় করা হবে আমদানি-রপ্তানিকারকদের কাছ থেকে। সে ক্ষেত্রে রপ্তানিকারকরা বেশি ক্ষতিগ্রস্ত হবে। কারণ তাদের আন্তর্জাতিক বাজার অনুযায়ী চলতে হয়।

তারা চাইলেই পণ্যের দাম বাড়াতে পারেন না। অপরদিকে বাড়তি ব্যয় সামাল দিতে আমদানিকারকদের বাধ্য হয়ে পণ্যের দাম বাড়াতে হবে যা শেষ পর্যন্ত চাপবে ভোক্তার ওপর।

চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ বলেন, ‘আমরা বারবার বলেছি স্টেকহোল্ডারদের সঙ্গে কথা বলে ট্যারিফ নির্ধারণ করা উচিত ছিল। আমাদের পক্ষ থেকে বলা হয়েছিল ১০ থেকে ১৫ শতাংশ পর্যন্ত বাড়ানো যেতে পারে। কিন্তু ব্যবসায়ীদের মতামত উপেক্ষা করে ট্যারিফ বাড়ানো হয়েছে।

ছবি

ব্যাংক কোম্পানি অধ্যাদেশ সংশোধনের খসড়া অর্থ মন্ত্রণালয়ে, ‘পরিবারতন্ত্রে’র লাগাম টানার উদ্যোগ

ছবি

শেয়ারবাজারে লেনদেন কমে দাঁড়ালো ২০০ কোটি টাকার ঘরে

ছবি

বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগসহ ৮ দাবিতে বিনিয়োগকারীদের বিক্ষোভ

ছবি

বেক্সিমকো টেক্সটাইল সচল করছে রিভাইভাল

ছবি

পণ্য পরিবহন নীতিমালা দ্রুত বাস্তবায়ন চায় বিসিভিওএ-কোয়াব

ছবি

মিডল্যান্ড ব্যাংক অ্যাসেট ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী হিসেবে সামির উদ্দিনের যোগদান

মালয়েশিয়ায় বাংলাদেশের সেমিকন্ডাক্টর রোড শো অনুষ্ঠিত

ছবি

টানা পতনে ১৭ হাজার কোটি টাকা মূলধন হারালো শেয়ারবাজার

ছবি

এ বছর বিশ্ববাজারে চালের দাম কমেছে ১৪ শতাংশ

ছবি

৫ হাজার কোটি টাকা চেয়ে ১ হাজার কোটি পাচ্ছে আইসিবি

ছবি

স্ট্যান্ডার্ড ব্যাংকের মানবসম্পদ বিভাগের প্রধান হলেন কায়সার আলম

ছবি

ক্লাইমেট রিপোর্ট প্রকাশ করেছে সিটি ব্যাংক

ছবি

দুই মাস বন্ধ থাকার পর টিসিবির পণ্য বিক্রি শুরু

ছবি

রিয়েলমি সি৮৫ প্রো’র সেল শুরু

ছবি

বাড়তি দামেই বিক্রি হচ্ছে পেঁয়াজ, সরবরাহ বাড়ায় সবজির দাম কমেছে

ছবি

আইএমএফ থেকে পরের কিস্তি পাওয়ার আলোচনা হবে নতুন সরকারের সঙ্গে

ছবি

পাঁচ ব্যাংক নয়, সরকারের টাকা পাবে ‘সম্মিলিত ইসলামী ব্যাংক’

ছবি

খেলাপি হার ২০ শতাংশ হলেও তহবিল পরিচালনায় যোগ্য হবে ব্যাংক

ছবি

এবার স্বর্ণের দাম ভরিতে বাড়লো ৫ হাজার টাকা

ছবি

সার ডিলার নিয়োগ ও বিতরণ নীতিমালা অনুমোদন

ছবি

ঠিকায় কাজ করা পোশাক কারখানাও প্রণোদনা পাবে

ছবি

রমজান-নির্বাচন উপলক্ষে পণ্যের সরবরাহ বাড়ানোর তাগিদ

ছবি

বাকিতে আমদানি করা যাবে রোজার পণ্য

ছবি

সুমিটোমো থার্ড টার্মিনালের অপারেশনস-মেইটেনেন্স কাজ করতে আগ্রহী জাপান

ছবি

চলমান গ্যাস সংকট কমাতে দীর্ঘ পরিকল্পনা পেট্রোবাংলার

ছবি

প্রথম প্রান্তিকে ওয়ালটনের মুনাফায় ৪৮ শতাংশ প্রবৃদ্ধি

ছবি

সয়াবিন তেল ও চিনি কিনছে সরকার

ছবি

১৬৪ টাকায় সয়াবিন তেল, ৯৪ টাকায় চিনি কিনবে সরকার

ছবি

ভারতে মূল্যস্ফীতি শূন্যের কাছাকাছি

ছবি

সিএমএসএমইর তিন বছর মেয়াদি প্রকল্পের মেয়াদ বাড়ল

ছবি

সরকারের জাতীয় পেনশন কর্তৃপক্ষ, অর্থবিভাগ-এর সাথে সর্বজনীন পেনশন স্কিমসমুহে রেজিস্ট্রেশন

ছবি

মিউচুয়াল ফান্ড বিধিমালা নিয়ে গেজেট, থাকছে না মেয়াদি ফান্ড

ছবি

মেট্রোরেল প্রকল্প বাতিল হয়নি, ব্যয় কমানোর চেষ্টা চলছে: ডিএমটিসিএল এমডি

ছবি

পাঁচ ব্যাংকের অব্যবস্থাপনার জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা চেয়ে চিঠি

ছবি

নতুন পে-স্কেলের ফ্রেমওয়ার্ক দিয়ে যাবে বর্তমান সরকার: অর্থ উপদেষ্টা

ছবি

চট্টগ্রামে লালদিয়া কনটেইনার টার্মিনাল: ৩০ বছর চালাবে ডেনমার্কের কোম্পানি

tab

বন্দরের ট্যারিফ বৃদ্ধিতে উদ্বিগ্ন ব্যবসায়ীরা

অর্থনেতিক বার্তা পরিবেশক

রোববার, ১২ অক্টোবর ২০২৫

এক মাস পেছানোর পর বর্ধিত ট্যারিফ শেষ পর্যন্ত কার্যকর করতে যাচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। ব্যবসায়ীদের আপত্তি উপেক্ষা করে প্রায় ৪১ শতাংশ বর্ধিত ট্যারিফ ১৫ অক্টোবর থেকে আদায়ের ঘোষণা দেওয়া হয়েছে। অর্থাৎ বন্দরের সেবা পেতে গুনতে হবে এই বাড়তি অর্থ।

এদিকে বন্দরের বর্ধিত ট্যারিফ কার্যকরের ঘোষণার প্রভাব এরই মধ্যে পড়তে শুরু করেছে দেশের শিপিং খাতে। এরই মধ্যে চার্জ বাড়ানোর ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক একটি শিপিং কোম্পানি। এর ফলে পণ্য আমদানি-রপ্তানিতে খরচ বাড়বে। সার্বিকভাবে ব্যবসা-ব্যয় বাড়ার আশঙ্কা করা হচ্ছে। এ নিয়ে উদ্বিগ্ন বন্দর ব্যবহারকারীরা। তারা বলছেন, গত ১ সেপ্টেম্বর থেকে ১৯টি বেসরকারি ডিপো খালি ও রপ্তানি কনটেইনার হ্যান্ডলিংয়ের ওপর বাড়তি ট্যারিফ আরোপ করে। তখনো ব্যবসায়ীরা আপত্তি জানিয়েছিলেন। কিন্তু তা আমলে নেওয়া হয়নি। একের পর এক সেবাচার্জ বৃদ্ধিতে দিশাহারা ব্যবসায়ীরা। পরিস্থিতি কীভাবে মোকাবিলা করবেন তা তারা বুঝে উঠতে পারছেন না।

১৪ সেপ্টেম্বর একটি প্রজ্ঞাপনের মাধ্যমে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিভিন্ন সেবা খাতে চার্জ বাড়ানোর ঘোষণা দেয়। তবে কার্যকর হওয়ার আগে ব্যবহারকারীদের আপত্তির মুখে এক মাস পিছিয়ে দেন নৌপরিবহন উপদেষ্টা। বন্দর ব্যবহারকারীরা আশা করেছিলেন, এর মধ্যে হয়তো আলাপ-আলোচনার ভিত্তিতে চার্জ পুনির্র্নিধারণ করা হবে। কিন্তু সেটি না করে ১৫ অক্টোবর থেকে বর্ধিত চার্জ কার্যকরের ঘোষণা দেওয়া হয়।

এফবিসিসিআইর সাবেক পরিচালক ও সিকম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আমিরুল হক সংবাদ মাধ্যমকে বলেন, বন্দরসহ সব ক্ষেত্রে মাশুল এবং অন্যান্য খরচের অস্বাভাবিক বৃদ্ধি ব্যবসায়ীদের জন্য চরম সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। ব্যবসায়ীদের সঙ্গে আলাপ-আলোচনা না করে বন্দরের বর্ধিত চার্জ কার্যকরের ঘোষণা দুঃখজনক।

এদিকে চট্টগ্রাম বন্দরের ট্যারিফ বাড়ানোর পর এই বন্দর দিয়ে কনটেইনার হ্যান্ডলিংয়ে বাড়তি চার্জ আরোপের ঘোষণা দিয়েছে ফ্রান্সভিত্তিক শিপিং কোম্পানি সিএমএ-সিজিএম। ২৬ অক্টোবর থেকে নতুন চার্জ কার্যকর হবে বলে কোম্পানিটি নোটিসে জানিয়েছে। অন্য কোম্পানিগুলোও একই পথে পা বাড়াতে পারে বলে ধারণা করছেন ব্যবসায়ীরা।

বন্দর ও বেসরকারি ডিপো রীতিমতো চার্জ বাড়ানোর প্রতিযোগিতায় নেমেছে অভিযোগ করে বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ মোহাম্মদ আরিফ সংবাদ মাধ্যমকে বলেন, বন্দর ট্যারিফ বাড়ানোয় শিপিং কোম্পানিগুলো তাদের চার্জ সমন্বয় করছে। এরই মধ্যে সিএমএ-সিজিএম এটি করেছে। আগের চেয়ে জাহাজ ও কনটেইনার ভাড়া প্রায় ৫০ শতাংশ বাড়বে। যা আদায় করা হবে আমদানি-রপ্তানিকারকদের কাছ থেকে। সে ক্ষেত্রে রপ্তানিকারকরা বেশি ক্ষতিগ্রস্ত হবে। কারণ তাদের আন্তর্জাতিক বাজার অনুযায়ী চলতে হয়।

তারা চাইলেই পণ্যের দাম বাড়াতে পারেন না। অপরদিকে বাড়তি ব্যয় সামাল দিতে আমদানিকারকদের বাধ্য হয়ে পণ্যের দাম বাড়াতে হবে যা শেষ পর্যন্ত চাপবে ভোক্তার ওপর।

চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ বলেন, ‘আমরা বারবার বলেছি স্টেকহোল্ডারদের সঙ্গে কথা বলে ট্যারিফ নির্ধারণ করা উচিত ছিল। আমাদের পক্ষ থেকে বলা হয়েছিল ১০ থেকে ১৫ শতাংশ পর্যন্ত বাড়ানো যেতে পারে। কিন্তু ব্যবসায়ীদের মতামত উপেক্ষা করে ট্যারিফ বাড়ানো হয়েছে।

back to top