প্রতিটি ওয়ার্ডে পাঁচজন করে পরিচ্ছন্নতা কর্মীদের সমন্বয়ে একটি করে কুইক রেসপন্স টিম গঠন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এই টিম ওয়ার্ড পর্যায়ে যেকোনো স্থানে জমে থাকা আবর্জনা, বর্জ্যসহ সব ধরনের পরিচ্ছন্নতা কার্যক্রম দ্রুততম সময়ের মধ্যে শেষ করবে। এছাড়া ওয়ার্ডের যেকোনো স্থানে বর্জ্য অব্যবস্থাপনার অভিযোগ এলে তাৎক্ষণিক সেই স্থানে পৌঁছে কার্যক্রম পরিচালনার জন্য প্রস্তুত থাকবে।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে। সম্প্রতি ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক প্রতি ওয়ার্ডে একটি করে কুইক রেসপন্স টিম গঠন করে অফিস আদেশ জারি করেন।
মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক সংবাদকে বলেন, ‘ওয়ার্ড এলাকার প্রধান সড়ক, স্কুল-কলেজ, বাজার এলাকা, আকস্মিক যেকোনো কারণে সৃষ্ট বর্জ্য ব্যবস্থাপনায় তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করাই কুইক রেসপন্স টিমের মূল উদ্দেশ্য।’
বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সূত্রে জানা গেছে, প্রতিটি অঞ্চলের প্রতিটি ওয়ার্ডের কুইক রেসপন্স টিম সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঘুরে ঘুরে কাজ করবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের তত্ত্বাবধানে পরিচালিত সবার ঢাকা অ্যাপে আসা অভিযোগুলোর সমাধানেও নির্দিষ্ট ওয়ার্ডগুলোতে থাকা কুইক রেসপন্স টিম কাজ করবে।
সবার ‘ঢাকা অ্যাপ’ প্রতিদিন আসা অভিযোগের মধ্যে বর্জ্য অব্যবস্থাপনার অভিযোগও উল্লেখযোগ্য হারে থাকে। তাই সেসব অভিযোগ আসার পর তা সমাধানে কাজ করবে কুইক রেসপন্স টিম।
সবার ঢাকা অ্যাপের অভিযোগ পর্যালোচনা করে দেখা গেছে, অ্যাপটি চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত মোট অভিযোগ এসেছে ২ লাখ ৫ হাজার ২৯৭টি। এরমধ্যে ডিএনসিসির পক্ষ থেকে সমাধান করা হয়েছে ১ লাখ ৭৪ হাজার ৫১৪টি। এছাড়া সমাধানের অপেক্ষায় প্রক্রিয়াধীন রয়েছে ৩০ হাজার ৭৮৩টি অভিযোগ।
সোমবার, ২১ নভেম্বর ২০২২
প্রতিটি ওয়ার্ডে পাঁচজন করে পরিচ্ছন্নতা কর্মীদের সমন্বয়ে একটি করে কুইক রেসপন্স টিম গঠন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এই টিম ওয়ার্ড পর্যায়ে যেকোনো স্থানে জমে থাকা আবর্জনা, বর্জ্যসহ সব ধরনের পরিচ্ছন্নতা কার্যক্রম দ্রুততম সময়ের মধ্যে শেষ করবে। এছাড়া ওয়ার্ডের যেকোনো স্থানে বর্জ্য অব্যবস্থাপনার অভিযোগ এলে তাৎক্ষণিক সেই স্থানে পৌঁছে কার্যক্রম পরিচালনার জন্য প্রস্তুত থাকবে।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে। সম্প্রতি ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক প্রতি ওয়ার্ডে একটি করে কুইক রেসপন্স টিম গঠন করে অফিস আদেশ জারি করেন।
মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক সংবাদকে বলেন, ‘ওয়ার্ড এলাকার প্রধান সড়ক, স্কুল-কলেজ, বাজার এলাকা, আকস্মিক যেকোনো কারণে সৃষ্ট বর্জ্য ব্যবস্থাপনায় তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করাই কুইক রেসপন্স টিমের মূল উদ্দেশ্য।’
বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সূত্রে জানা গেছে, প্রতিটি অঞ্চলের প্রতিটি ওয়ার্ডের কুইক রেসপন্স টিম সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঘুরে ঘুরে কাজ করবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের তত্ত্বাবধানে পরিচালিত সবার ঢাকা অ্যাপে আসা অভিযোগুলোর সমাধানেও নির্দিষ্ট ওয়ার্ডগুলোতে থাকা কুইক রেসপন্স টিম কাজ করবে।
সবার ‘ঢাকা অ্যাপ’ প্রতিদিন আসা অভিযোগের মধ্যে বর্জ্য অব্যবস্থাপনার অভিযোগও উল্লেখযোগ্য হারে থাকে। তাই সেসব অভিযোগ আসার পর তা সমাধানে কাজ করবে কুইক রেসপন্স টিম।
সবার ঢাকা অ্যাপের অভিযোগ পর্যালোচনা করে দেখা গেছে, অ্যাপটি চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত মোট অভিযোগ এসেছে ২ লাখ ৫ হাজার ২৯৭টি। এরমধ্যে ডিএনসিসির পক্ষ থেকে সমাধান করা হয়েছে ১ লাখ ৭৪ হাজার ৫১৪টি। এছাড়া সমাধানের অপেক্ষায় প্রক্রিয়াধীন রয়েছে ৩০ হাজার ৭৮৩টি অভিযোগ।