প্রয়োজনের সময় যাত্রীদের উন্নত সেবা প্রদানের লক্ষ্যে প্ল্যাটফর্মের নিরাপত্তা জোরদার করলো উবার। উবারের প্রতিটি ট্রিপ আরও নিরাপদ করতে অ্যাপের বর্তমান ২৪ বাই ৭ সেফটি লাইন ও রাইডচেক ফিচার দুটিকে আরও উন্নত করেছে। এছাড়া উবার মটো সেফটি চেকলিস্ট ফিচারও চালু করেছে, যা দেশের মোটরসাইকেল ট্রিপের নিরাপত্তা বৃদ্ধিতে সাহায্য করবে।
এক বিজ্ঞপ্তিতে উবার জানিয়েছে, দেশের উবারযাত্রীরা এখন ট্রিপ চলাকালে ও ট্রিপ শেষ হওয়ার ৩০ মিনিট পর পর্যন্ত ২৪ X ৭ সেফটি লাইন ফিচারের সেবা ব্যবহার করতে পারবেন। এ ছাড়া অ্যাপের ব্লু শিল্ড আইকনে ট্যাপ করে অথবা উবারে নিবন্ধিত নম্বর থেকে +৮৮০-৯৬১২-৮৮৮১১১১ নম্বরে কল করে যেকোনো দিন ও যেকোনো সময় উবারের নিরাপত্তা বিশেষজ্ঞের কাছে অভিযোগ করা যাবে। সংকটপূর্ণ অবস্থা ছাড়া জরুরি যেকোনো বিষয়, যেমন সহযাত্রীর দুর্ব্যবহার, চালকের সঙ্গে বাগ্বিতণ্ডা কিংবা গাড়ি নষ্ট হয়ে যাওয়ার মতো জরুরি অবস্থা নিয়ে অভিযোগ করা যাবে। এ ধরনের কলের ক্ষেত্রে সাধারণত গড়ে ৩০ সেকেন্ডেরও কম সময়ে সাড়া দেওয়া হয়। ট্রিপ চলাকালে অথবা ট্রিপ শেষ হওয়ার পরবর্তী ৩০ মিনিটে উবারে নিবন্ধিত নম্বর থেকে কল করলেই শুধু এই নম্বরে যোগাযোগ করা যাবে।
প্ল্যাটফর্মের নিরাপত্তা বিষয়ে উবার বাংলাদেশ ও পূর্ব ভারতের প্রধান আরমানুর রহমান বলেন, ‘এখন থেকে এই বিস্তৃত নিরাপত্তা ব্যবস্থা এবং প্রযুক্তিভিত্তিক ফিচারের মাধ্যমে ট্রিপের যেকোনও ধরনের সমস্যার ওপরে নজর রাখা হবে। এতে বাংলাদেশের যাত্রীরা প্রয়োজনের সময় বাড়তি সহায়তা পাবেন। এছাড়া, মটো চেকলিস্ট যাত্রী ও চালকদের নিরাপত্তা বৃদ্ধি করার প্রধান ধাপগুলোর কথা মনে করিয়ে দেবে। স্থানীয় সাপোর্ট টিম ও প্রযুক্তিভিত্তিক অ্যাপের নিরাপত্তা ফিচারের এই সমন্বয়ই উবারকে অন্য প্ল্যাটফর্ম থেকে আলাদা করে তোলে।’
নিজেদের অ্যাপে নিয়মিত নানা ধরনের নিরাপত্তা ফিচার ও প্রতিক্রিয়া জানানোর উপায় যোগ করে উবার। যাত্রীরা খুব সহজেই উবারের রাইডার সেফটি টুলকিট ব্যবহার করতে পারেন, যাতে আছে সেফটি সেন্টার, ‘শেয়ার মাই ট্রিপ’ অপশন এবং ৯৯৯ থেকে জরুরি সহায়তা পাওয়ার সুবিধা।
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১
প্রয়োজনের সময় যাত্রীদের উন্নত সেবা প্রদানের লক্ষ্যে প্ল্যাটফর্মের নিরাপত্তা জোরদার করলো উবার। উবারের প্রতিটি ট্রিপ আরও নিরাপদ করতে অ্যাপের বর্তমান ২৪ বাই ৭ সেফটি লাইন ও রাইডচেক ফিচার দুটিকে আরও উন্নত করেছে। এছাড়া উবার মটো সেফটি চেকলিস্ট ফিচারও চালু করেছে, যা দেশের মোটরসাইকেল ট্রিপের নিরাপত্তা বৃদ্ধিতে সাহায্য করবে।
এক বিজ্ঞপ্তিতে উবার জানিয়েছে, দেশের উবারযাত্রীরা এখন ট্রিপ চলাকালে ও ট্রিপ শেষ হওয়ার ৩০ মিনিট পর পর্যন্ত ২৪ X ৭ সেফটি লাইন ফিচারের সেবা ব্যবহার করতে পারবেন। এ ছাড়া অ্যাপের ব্লু শিল্ড আইকনে ট্যাপ করে অথবা উবারে নিবন্ধিত নম্বর থেকে +৮৮০-৯৬১২-৮৮৮১১১১ নম্বরে কল করে যেকোনো দিন ও যেকোনো সময় উবারের নিরাপত্তা বিশেষজ্ঞের কাছে অভিযোগ করা যাবে। সংকটপূর্ণ অবস্থা ছাড়া জরুরি যেকোনো বিষয়, যেমন সহযাত্রীর দুর্ব্যবহার, চালকের সঙ্গে বাগ্বিতণ্ডা কিংবা গাড়ি নষ্ট হয়ে যাওয়ার মতো জরুরি অবস্থা নিয়ে অভিযোগ করা যাবে। এ ধরনের কলের ক্ষেত্রে সাধারণত গড়ে ৩০ সেকেন্ডেরও কম সময়ে সাড়া দেওয়া হয়। ট্রিপ চলাকালে অথবা ট্রিপ শেষ হওয়ার পরবর্তী ৩০ মিনিটে উবারে নিবন্ধিত নম্বর থেকে কল করলেই শুধু এই নম্বরে যোগাযোগ করা যাবে।
প্ল্যাটফর্মের নিরাপত্তা বিষয়ে উবার বাংলাদেশ ও পূর্ব ভারতের প্রধান আরমানুর রহমান বলেন, ‘এখন থেকে এই বিস্তৃত নিরাপত্তা ব্যবস্থা এবং প্রযুক্তিভিত্তিক ফিচারের মাধ্যমে ট্রিপের যেকোনও ধরনের সমস্যার ওপরে নজর রাখা হবে। এতে বাংলাদেশের যাত্রীরা প্রয়োজনের সময় বাড়তি সহায়তা পাবেন। এছাড়া, মটো চেকলিস্ট যাত্রী ও চালকদের নিরাপত্তা বৃদ্ধি করার প্রধান ধাপগুলোর কথা মনে করিয়ে দেবে। স্থানীয় সাপোর্ট টিম ও প্রযুক্তিভিত্তিক অ্যাপের নিরাপত্তা ফিচারের এই সমন্বয়ই উবারকে অন্য প্ল্যাটফর্ম থেকে আলাদা করে তোলে।’
নিজেদের অ্যাপে নিয়মিত নানা ধরনের নিরাপত্তা ফিচার ও প্রতিক্রিয়া জানানোর উপায় যোগ করে উবার। যাত্রীরা খুব সহজেই উবারের রাইডার সেফটি টুলকিট ব্যবহার করতে পারেন, যাতে আছে সেফটি সেন্টার, ‘শেয়ার মাই ট্রিপ’ অপশন এবং ৯৯৯ থেকে জরুরি সহায়তা পাওয়ার সুবিধা।