alt

মতামত » সম্পাদকীয়

রাজধানীর যানবাহন নিয়ন্ত্রণে ফিরেছে সিগন্যাল বাতি: বাস্তবায়ন জরুরি

: শুক্রবার, ২৪ অক্টোবর ২০২৫

রাজধানীর যানজট কমানো একটি বড় চ্যালেঞ্জ। আগে সিগন্যাল বাতি ঠিকমতো কাজ করতো না। ট্রাফিক পুলিশের হাতের ইশারায় যানবাহন নিয়ন্ত্রণ করা হতো । সড়কের মোড়ে মোড়ে গাড়ি দীর্ঘ সময় আটকে থাকত। এখন আবার টাইমার যুক্ত সিগন্যাল বাতি চালু করা হয়েছে।

টাইমারযুক্ত সিগন্যাল বাতির মাধ্যমে যান চলাচল নিয়ন্ত্রণের এই উদ্যোগ সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার পাশাপাশি যানজট কমাতে হয়তো ভূমিকা রাখতে পারে। তবে এর সফলতা নির্ভর করছে সুষ্ঠু পরিকল্পনা, সঠিক বাস্তবায়ন এবং সংশ্লিষ্ট সব পক্ষের সমন্বিত চেষ্টার ওপর।

জানা গেছে, প্রাথমিকভাবে ২১টি পয়েন্টে সিগন্যাল বাতি স্থাপনের লক্ষ্য নেয়া হয়েছে। ইতোমধ্যে ৭টি মোড়ে এই ব্যবস্থা চালু করা হয়েছে। সুফলও মিলছে। কোনো কোনো স্থানে যেখানে আগে ১৫-২০ মিনিট গাড়ি আটকে থাকতো, সেখানে এখন মাত্র কয়েক মিনিটের মধ্যে যান চলাচল স্বাভাবিক হচ্ছে। এটি একটি আশাব্যঞ্জক সূচনা।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বিশেষজ্ঞদের সহযোগিতায় এই প্রকল্পে যে ছয় দফা সুপারিশ তুলে ধরা হয়েছে, তা বাস্তবায়ন অত্যন্ত জরুরি। মূল সড়কে ধীরগতির যান চলাচল বন্ধ করা, সড়কের মোড়ের নির্দিষ্ট দূরত্বে পার্কিং বা থামা নিষিদ্ধ করা, নির্দিষ্ট স্থান ছাড়া যাত্রী ওঠানামা নিয়ন্ত্রণের মতো পদক্ষেপগুলো এই ব্যবস্থার কার্যকারিতা বাড়াতে পারে। আধুনিক প্রযুক্তি ও ভিডিও ক্যামেরার মাধ্যমে যানবাহনের গতি নিয়মিত মনিটর করতে হবে। আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা ব্যবস্থা নিতে হবে। সংশ্লিষ্টদের কেউ কেউ অবশ্য বলছেন, বুয়েটের প্রস্তাবিত রিলে পদ্ধতি তাত্ত্বিকভাবে কার্যকর হলেও ব্যবহারিক দিক থেকে এটি পুরোনো। এই ব্যবস্থায় যান্ত্রিক ত্রুটির ঝুঁকি রয়েছে বলে তারা আশঙ্কা করছেন। এই উদ্বেগ দূর করতে আধুনিক ও টেকসই প্রযুক্তি ব্যবহারের ওপর জোর দেয়া প্রয়োজন।

বিশেষজ্ঞরা বলছেন, শুধু সিগন্যাল বাতি দিয়ে রাজধানীর যানজটের টেকসই সমাধান হবে না। ঢাকার সড়কে যানবাহনের সংখ্যা সড়কের সক্ষমতার তুলনায় ৫-৬ গুণ বেশি। তাই গণপরিবহন ব্যবস্থাকে শক্তিশালী করা জরুরি। ছোট যানবাহন নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

কুষ্টিয়ায় গাছ কাটার ‘গোপন টেন্ডার’ নিয়ে বিতর্কের অবসান হোক

ধান কেনায় অনিয়মের অভিযোগ আমলে নিন

লালমনিরহাটের বিসিক শিল্পনগরীর দুরবস্থা

তৃণমূলে ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা, ব্যবস্থা নিন

শ্রীপুরের মানুষের দুর্ভোগ লাঘবে ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে ক্লাস, পদক্ষেপ জরুরি

শিশু ধর্ষণচেষ্টা: সালিসের নামে প্রহসন কাম্য নয়

বিশুদ্ধ পানির প্রকল্পে দুর্নীতির অভিযোগ আমলে নিন

সুপেয় পানির জন্য মোরেলগঞ্জের মানুষের অপেক্ষার অবসান হবে কবে

কেন একজন নিরপরাধ মানুষকে কিসের আগুনে পুড়ে মরতে হলো

জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণে অনিয়মের অভিযোগ সুরাহা করুন

রাজধানীতে প্রকাশ্যে হত্যা: আইনশৃঙ্খলা নিয়ে উদ্বেগ

নলবিলা খাল খনন করুন

অগ্নি-নিরাপত্তায় উদাসীনতা কাম্য নয়

কারেন্ট পোকা দমনে কৃষককে সহায়তা দিন

আলুর বাজারে নীরব বিপর্যয়

বিদ্যালয়ের মাঠ দখলমুক্ত করুন

টিলায় পাথর লুট : কার্যকর ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ স্কুল ভবন সংস্কারে দ্রুত পদক্ষেপ দরকার

ডেঙ্গু মোকাবিলায় দায়িত্বহীনতা আর নয়

সার সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ দরকার

নির্বাচনী সহিংসতা বন্ধে কঠোর পদক্ষেপ প্রয়োজন

প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা যেন অবহেলার শিকার না হয়

প্রাথমিকে সংগীত শিক্ষক নিয়োগ বাতিল : একটি ভুল বার্তা

ঘিওর ভেটেরিনারি হাসপাতালের সংকট দূর করুন

ভূমি অফিসে সেবাপ্রার্থীদের দুর্ভোগ

একটি পাকা সেতুর জন্য অপেক্ষা

নদী থেকে অবৈধ পাথর উত্তোলন বন্ধ করুন

ইছামতী নদীকে রক্ষা করুন

সন্দেহবশত পিটিয়ে হত্যা: দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

জয়দেবপুর রেলক্রসিংয়ে দুর্ভোগের অবসান হোক

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কেন থামছে না?

সারের সংকট আর কত

সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার বন্ধ করুন

কক্সবাজার সৈকত রক্ষা করুন

ঐকমত্য কমিশনের উদ্দেশ্য কী?

tab

মতামত » সম্পাদকীয়

রাজধানীর যানবাহন নিয়ন্ত্রণে ফিরেছে সিগন্যাল বাতি: বাস্তবায়ন জরুরি

শুক্রবার, ২৪ অক্টোবর ২০২৫

রাজধানীর যানজট কমানো একটি বড় চ্যালেঞ্জ। আগে সিগন্যাল বাতি ঠিকমতো কাজ করতো না। ট্রাফিক পুলিশের হাতের ইশারায় যানবাহন নিয়ন্ত্রণ করা হতো । সড়কের মোড়ে মোড়ে গাড়ি দীর্ঘ সময় আটকে থাকত। এখন আবার টাইমার যুক্ত সিগন্যাল বাতি চালু করা হয়েছে।

টাইমারযুক্ত সিগন্যাল বাতির মাধ্যমে যান চলাচল নিয়ন্ত্রণের এই উদ্যোগ সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার পাশাপাশি যানজট কমাতে হয়তো ভূমিকা রাখতে পারে। তবে এর সফলতা নির্ভর করছে সুষ্ঠু পরিকল্পনা, সঠিক বাস্তবায়ন এবং সংশ্লিষ্ট সব পক্ষের সমন্বিত চেষ্টার ওপর।

জানা গেছে, প্রাথমিকভাবে ২১টি পয়েন্টে সিগন্যাল বাতি স্থাপনের লক্ষ্য নেয়া হয়েছে। ইতোমধ্যে ৭টি মোড়ে এই ব্যবস্থা চালু করা হয়েছে। সুফলও মিলছে। কোনো কোনো স্থানে যেখানে আগে ১৫-২০ মিনিট গাড়ি আটকে থাকতো, সেখানে এখন মাত্র কয়েক মিনিটের মধ্যে যান চলাচল স্বাভাবিক হচ্ছে। এটি একটি আশাব্যঞ্জক সূচনা।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বিশেষজ্ঞদের সহযোগিতায় এই প্রকল্পে যে ছয় দফা সুপারিশ তুলে ধরা হয়েছে, তা বাস্তবায়ন অত্যন্ত জরুরি। মূল সড়কে ধীরগতির যান চলাচল বন্ধ করা, সড়কের মোড়ের নির্দিষ্ট দূরত্বে পার্কিং বা থামা নিষিদ্ধ করা, নির্দিষ্ট স্থান ছাড়া যাত্রী ওঠানামা নিয়ন্ত্রণের মতো পদক্ষেপগুলো এই ব্যবস্থার কার্যকারিতা বাড়াতে পারে। আধুনিক প্রযুক্তি ও ভিডিও ক্যামেরার মাধ্যমে যানবাহনের গতি নিয়মিত মনিটর করতে হবে। আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা ব্যবস্থা নিতে হবে। সংশ্লিষ্টদের কেউ কেউ অবশ্য বলছেন, বুয়েটের প্রস্তাবিত রিলে পদ্ধতি তাত্ত্বিকভাবে কার্যকর হলেও ব্যবহারিক দিক থেকে এটি পুরোনো। এই ব্যবস্থায় যান্ত্রিক ত্রুটির ঝুঁকি রয়েছে বলে তারা আশঙ্কা করছেন। এই উদ্বেগ দূর করতে আধুনিক ও টেকসই প্রযুক্তি ব্যবহারের ওপর জোর দেয়া প্রয়োজন।

বিশেষজ্ঞরা বলছেন, শুধু সিগন্যাল বাতি দিয়ে রাজধানীর যানজটের টেকসই সমাধান হবে না। ঢাকার সড়কে যানবাহনের সংখ্যা সড়কের সক্ষমতার তুলনায় ৫-৬ গুণ বেশি। তাই গণপরিবহন ব্যবস্থাকে শক্তিশালী করা জরুরি। ছোট যানবাহন নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

back to top