মতামতের জন্য সম্পাদক দায়ী নন
বর্তমানে উদ্বেগজনক হারে মোটরসাইকেল দুর্ঘটনা বেড়ে চলছে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে প্রতিদিন অনেকেই মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে। যাত্রী কল্যাণ সমিতি তথ্যমতে, মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতদের মধ্যে প্রায় ৮০ শতাংশেরই বয়স ২১ এর নিচে।
দুর্ঘটনা রোধে ব্যক্তি সচেতনতাই মুখ্য। জীবনের নিরাপত্তা সবার আগে। তাই মোটরসাইকেল চালানোর সময় সর্তক থাকতে হবে।
পাশাপাশি প্রশাসনকেও মোটরসাইকেল দুর্ঘটনা রোধে পদক্ষেপ গ্রহণ করতে হবে। ট্রাফিক আইন যথাযথ প্রয়োগ করতে হবে। প্রতিটি মোটরসাইকেল যেন নিবন্ধিত হয় সেটা নিশ্চিত করতে হবে। লাইসেন্সবিহীন চালকদের আইনের আওতায় আনতে হবে। ১৮ বছরের নিচে কেউ যাতে ড্রাইভিং লাইসেন্স না পায় সেদিকেও লক্ষ্য রাখতে হবে। সচেতনতা ও প্রশাসনিক স্বচ্ছতার মাধ্যমে মোটরসাইকেল দুর্ঘটনা রোধ করা যাবে বলে প্রত্যাশা করছি।
মো. সাইফুল মিয়া
শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
মতামতের জন্য সম্পাদক দায়ী নন
শনিবার, ২৭ নভেম্বর ২০২১
বর্তমানে উদ্বেগজনক হারে মোটরসাইকেল দুর্ঘটনা বেড়ে চলছে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে প্রতিদিন অনেকেই মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে। যাত্রী কল্যাণ সমিতি তথ্যমতে, মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতদের মধ্যে প্রায় ৮০ শতাংশেরই বয়স ২১ এর নিচে।
দুর্ঘটনা রোধে ব্যক্তি সচেতনতাই মুখ্য। জীবনের নিরাপত্তা সবার আগে। তাই মোটরসাইকেল চালানোর সময় সর্তক থাকতে হবে।
পাশাপাশি প্রশাসনকেও মোটরসাইকেল দুর্ঘটনা রোধে পদক্ষেপ গ্রহণ করতে হবে। ট্রাফিক আইন যথাযথ প্রয়োগ করতে হবে। প্রতিটি মোটরসাইকেল যেন নিবন্ধিত হয় সেটা নিশ্চিত করতে হবে। লাইসেন্সবিহীন চালকদের আইনের আওতায় আনতে হবে। ১৮ বছরের নিচে কেউ যাতে ড্রাইভিং লাইসেন্স না পায় সেদিকেও লক্ষ্য রাখতে হবে। সচেতনতা ও প্রশাসনিক স্বচ্ছতার মাধ্যমে মোটরসাইকেল দুর্ঘটনা রোধ করা যাবে বলে প্রত্যাশা করছি।
মো. সাইফুল মিয়া
শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়