মতামতের জন্য সম্পাদক দায়ী নন
দেশের উত্তর জনপদের শিক্ষা, ঐতিহ্য, শিল্প ও বাণিজ্যে সমৃদ্ধ নগরী বগুড়া। বগুড়াকে নতুনভাবে পরিচয় করিয়ে দেওয়ার খুব একটা প্রয়োজয় হয় না। পু-্র নগরের ইতিহাস এ অঞ্চলের নাম স্বর্ণাক্ষরে লিখে রেখেছে। তবে বাস্তব চিত্র একেবারে উল্টো। শিক্ষা, ঐতিহ্য ও বাণিজ্যের সমৃদ্ধের পাশাপাশি শিল্প, অর্থনীতি ও পর্যটনের অপার সম্ভবনা মুখথুবড়ে পড়ে আছে শুধুমাত্র একটি বিমানবন্দরের অভাবে। ১৯৯১-১৯৯৬ সালে বাংলাদেশ সরকার বগুড়াকে মডেল জেলায় পরিণত করার প্রকল্প গ্রহণ করে। সেই লক্ষ্যে বগুড়া সদর উপজেলার বগুড়া-নওগাঁ মহাসড়কের এরুলিয়ায় বিমানবন্দর নির্মাণ করার প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়া হয়। পরবর্তীতে এরুলিয়া মৌজায় ১০৯ দশমিক ৮১ একর ভূমি অধিগ্রহণও করা হয়।
১৯৯৬ সালে নির্মাণ কাজ শুরু হয় এবং ২০০০ সালে শেষ হয়। পরবর্তীতে বিমানবন্দরে বাণিজ্যিকভাবে বিমান পরিবহন আর চালু হয়নি। বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর কাছে বগুড়া বিমানবন্দর বাণিজ্যিকভাবে চালু করতে লিখিত প্রস্তাবনা পাঠানো হয়েছে। এমনকি জাতীয় সংসদেও কয়েকবার বিমানবন্দর চালুর দাবি জানিয়েছেন কয়েকজন এমপি। তবুও চালু হয়নি। এখানে বিমানবন্দর চালু না হওয়ার কারণে প্রতি বছর বিপুল পরিমাণে রাজস্ব হারাচ্ছে সরকার। মাঝে মধ্যে মনে হয়, বগুড়ায় বিমানবন্দর যেন রূপকথার গল্প।
মেহেদী হাসান নাঈম
মতামতের জন্য সম্পাদক দায়ী নন
বুধবার, ০২ নভেম্বর ২০২২
দেশের উত্তর জনপদের শিক্ষা, ঐতিহ্য, শিল্প ও বাণিজ্যে সমৃদ্ধ নগরী বগুড়া। বগুড়াকে নতুনভাবে পরিচয় করিয়ে দেওয়ার খুব একটা প্রয়োজয় হয় না। পু-্র নগরের ইতিহাস এ অঞ্চলের নাম স্বর্ণাক্ষরে লিখে রেখেছে। তবে বাস্তব চিত্র একেবারে উল্টো। শিক্ষা, ঐতিহ্য ও বাণিজ্যের সমৃদ্ধের পাশাপাশি শিল্প, অর্থনীতি ও পর্যটনের অপার সম্ভবনা মুখথুবড়ে পড়ে আছে শুধুমাত্র একটি বিমানবন্দরের অভাবে। ১৯৯১-১৯৯৬ সালে বাংলাদেশ সরকার বগুড়াকে মডেল জেলায় পরিণত করার প্রকল্প গ্রহণ করে। সেই লক্ষ্যে বগুড়া সদর উপজেলার বগুড়া-নওগাঁ মহাসড়কের এরুলিয়ায় বিমানবন্দর নির্মাণ করার প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়া হয়। পরবর্তীতে এরুলিয়া মৌজায় ১০৯ দশমিক ৮১ একর ভূমি অধিগ্রহণও করা হয়।
১৯৯৬ সালে নির্মাণ কাজ শুরু হয় এবং ২০০০ সালে শেষ হয়। পরবর্তীতে বিমানবন্দরে বাণিজ্যিকভাবে বিমান পরিবহন আর চালু হয়নি। বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর কাছে বগুড়া বিমানবন্দর বাণিজ্যিকভাবে চালু করতে লিখিত প্রস্তাবনা পাঠানো হয়েছে। এমনকি জাতীয় সংসদেও কয়েকবার বিমানবন্দর চালুর দাবি জানিয়েছেন কয়েকজন এমপি। তবুও চালু হয়নি। এখানে বিমানবন্দর চালু না হওয়ার কারণে প্রতি বছর বিপুল পরিমাণে রাজস্ব হারাচ্ছে সরকার। মাঝে মধ্যে মনে হয়, বগুড়ায় বিমানবন্দর যেন রূপকথার গল্প।
মেহেদী হাসান নাঈম