alt

উপ-সম্পাদকীয়

সড়ক দুর্ঘটনা রোধে কঠোর নজরদারি প্রয়োজন

কাজী তারিক আহম্মদ

: সোমবার, ১৮ নভেম্বর ২০২৪

দেশে প্রতিদিনই সড়ক দুর্ঘটনায় ঝরছে অগনিত প্রাণ, অনেকে আহত হয়ে দুর্বিষহ জীবন কাটাচ্ছে। কিছুতেই থামছে না সড়ক দুর্ঘটনা। দুর্ঘটনা রোধে সরকারের পক্ষ থেকে নানা পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। কিন্তু তাতে দুর্ঘটনা কমছে না। বেপরোয়া যান চলাচল বন্ধ হয়নি। এতে বোঝা যায়, দুর্ঘটনা রোধের পদক্ষেপগুলো কার্যকর করার ক্ষেত্রে নানা গলদ রয়েছে, যা দূর করা খুবই জরুরি। দেশে সড়ক দুর্ঘটনার হার অনেক উঁচু।

এক পরিসংখ্যানে দেখা যায়, শতকরা ৮০ ভাগ সড়ক দুর্ঘটনা ঘটে থাকে বিরামহীন, অত্যাধিক গতিতে গাড়ি চালনা এবং চালকের অসাবধানতার কারণে। একজন চালক একটানা চার-পাঁচ ঘণ্টা গাড়ি চালানোর পর বিশ্রাম নিয়ে পুনরায় গাড়ি চালাবেন, এটাই নিয়ম। কিন্তু দেশের কোনো চালকই এ নিয়ম পালন করেন না। ফলে একজন ক্লান্ত-পরিশ্রান্ত চালক যখন গাড়ি চালান, তখন স্বভাবতই দুর্ঘটনার আশঙ্কা থাকে বেশি। এজন্য মূলত বাস মালিকদের অত্যাধিক ব্যবসায়িক মনোভাবই দায়ী। এ প্রবণতা রোধে সরকারের কঠোর নজরদারি প্রয়োজন।

নিরাপদ সড়ক ও যানবাহনের দুর্ঘটনা নিয়ে কাজ করা রোড সেফটি ফাউন্ডেশন চলতি বছরের অক্টোবর মাসে সড়ক দুর্ঘটনার একটা বিবরণ দিয়েছে।

সেখানে বলা হয়েছে, চলতি বছরের অক্টোবর মাসে সারা দেশে ৪৪৩টি সড়ক দুর্ঘটনায় ৪৬৯ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন ৮৩৭ জন। নিহতদের মধ্যে ৭৪ জন নারী ও ৬৬টি শিশু রয়েছে। আর মোট ২০৮টি মোটরবাইক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ১৯৬ জন।

এই সময়ে মোট ২০৮টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটে। এতে ১৯৬ জনের মৃত্যু হয়েছে, যা মোট মৃত্যুর ৪১ দশমিক ৭৯ শতাংশ এবং মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৬ দশমিক ৯৫ শতাংশ।

এছাড়া ১০২ জন পথচারী (২১ দশমিক ৭৪ শতাংশ) এবং ৬৭ জন যানবাহন চালক বা তাদের সহকারী (১৪ দশমিক ২৮ শতাংশ) নিহত হন।

এ সময় চারটি নৌ-দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু এবং তিনজন আহত হন। আর ২১টি রেল দুর্ঘটনায় ১৮ জন মারা যান এবং ৬ জন আহত হন।

প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। সংগঠনটি জানায়, নয়টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন সংবাদ পোর্টাল, বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়া এবং এর নিজস্ব রেকর্ডের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

যানবাহনের ধরন অনুযায়ী মৃত্যুর বিশ্লেষণে দেখা গেছে, মোটরসাইকেলচালক বা যাত্রীদের মধ্যে ১৯৬ জনের মৃত্যু হয়েছে (৪১ দশমিক ৭৯ শতাংশ)। বাসযাত্রীদের মধ্যে ৩১ জন (৬ দশমিক ৬০ শতাংশ) মারা গেছেন এবং ট্রাক, কাভার্ড ভ্যান, পিকআপ, ট্রলি বা লরির যাত্রীদের মধ্যে ২০ জন (৪ দশমিক ২৬ শতাংশ) নিহত হয়েছেন।

এছাড়া প্রাইভেট কার, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্স যাত্রীদের মধ্যে ১২ জন (২ দশমিক ৫৫ শতাংশ) মারা গেছেন। আর তিন চাকার যান (যেমন অটোরিকশা, সিএনজি, টমটম) যাত্রীদের মধ্যে ৯৪ জন (২০ দশমিক ০৪ শতাংশ) প্রাণ হারিয়েছেন।

নসিমন ও করিমনের মতো স্থানীয়ভাবে তৈরি যানবাহন দুর্ঘটনা ১০ জন (২ দশমিক ১৩ শতাংশ) এবং সাইকেল চালক ও রিকশা যাত্রীদের মধ্যে চারজন (০ দশমিক ৮৫ শতাংশ) নিহত হয়েছেন।

প্রতিবেদন অনুযায়ী, ১৭৩টি (৩৯ দশমিক ০৫ শতাংশ) দুর্ঘটনা জাতীয় মহাসড়কে ঘটেছে, ১৬২টি (৩৬ দশমিক ৫৬ শতাংশ) আঞ্চলিক সড়কে, ৬৪টি (১৪ দশমিক ৪৪ শতাংশ) গ্রামীণ সড়কে এবং ৩৮টি (৮ দশমিক ৫৭ শতাংশ) শহুরে এলাকায় এবং এছাড়া অন্যান্য অপ্রত্যাশিত স্থানে ৬টি (১ দশমিক ৩৫ শতাংশ) দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনাগুলোর মধ্যে ছিল ১১২টি (২৫ দশমিক ২৮ শতাংশ) মুখোমুখি সংঘর্ষ, ১৭১টি (৩৮ দশমিক ৬০ শতাংশ) নিয়ন্ত্রণ হারিয়ে, ১০৪টি (২৩ দশমিক ৪৭ শতাংশ) পথচারীকে আঘাত, ৪২টি (৯ দশমিক ৪৮ শতাংশ) পেছন থেকে ধাক্কা এবং ১৪টি (৩ দশমিক ১৬ শতাংশ) অন্যান্য কারণে ঘটে।

দুর্ঘটনায় জড়িত যানবাহনের মধ্যে ২৫ দশমিক ৪৮ শতাংশ ট্রাক, কাভার্ড ভ্যান, পিকআপ, ট্র্যাক্টর, ট্রলি, লরি ও ড্রাম ট্রাক জড়িত ছিল।

মাইক্রোবাস, প্রাইভেট কার, অ্যাম্বুলেন্স ও জিপ দুর্ঘটনা ছিল ৪ দশমিক ৩৯ শতাংশ, যাত্রীবাহী বাস ছিল ১৪ দশমিক ৪৮ শতাংশ, মোটরবাইকের ছিল ২৮ দশমিক ০৭ শতাংশ এবং তিন চাকার যান (যেমন অটোরিকশা) ছিল ১৭ দশমিক ৫৯ শতাংশ।

এছাড়া স্থানীয়ভাবে তৈরি যানবাহন ছিল ৫ দশমিক ৪৩ শতাংশ, সাইকেল ও রিকশা ছিল ১ দশমিক ৮১ শতাংশ এবং অজ্ঞাত যানবাহন ছিল ২ দশমিক ৭১ শতাংশ।

মোট ৭৭৩টি যানবাহন দুর্ঘটনায় জড়িত ছিল। এর মধ্যে ১১২টি বাস, ১১৯টি ট্রাক, ২২টি কাভার্ড ভ্যান, ২৫টি পিকআপ, সাতটি ট্রাক্টর, ছয়টি ট্রলি, নয়টি লরি, আটটি ড্রাম ট্রাক, একটি ১৮-চাকার লরি, ১২টি মাইক্রোবাস, ১৪টি প্রাইভেট কার, পাঁচটি অ্যাম্বুলেন্স, তিনটি জিপ, ২১৭টি মোটরবাইক, ১৩৬টি তিন চাকার যান, ৪২টি স্থানীয়ভাবে তৈরি যানবাহন, ১৪টি সাইকেল বা রিকশা এবং ২১টি অজ্ঞাত যানবাহন।

দুর্ঘটনার সময় বিশ্লেষণে দেখা যায়, ৫ দশমিক ৪১ শতাংশ দুর্ঘটনা হয়েছিল ভোরে, ২৬ দশমিক ৬৩ শতাংশ সকালে, ১৬ দশমিক ৯৩ শতাংশ দুপুরে, ১৫ দশমিক ৫৭ শতাংশ সন্ধ্যা, ৯ দশমিক ২৫ শতাংশ গোধূলি এবং ২৬ দশমিক ১৮ শতাংশ রাতে।

বিভাগীয় পরিসংখ্যানে দেখা যায়, মোট দুর্ঘটনার ২৯ দশমিক ৫৭ শতাংশ এবং মৃত্যুর ৩০ দশমিক ৭০ শতাংশ ঘটেছে ঢাকা বিভাগে। মোট দুর্ঘটনার ১৫ দশমিক ৩৪ শতাংশ ও মৃত্যুর ১৩ দশমিক ৮৫ শতাংশ হয়েছে রাজশাহী বিভাগে।

দুর্ঘটনার ১৭ দশমিক ৮৩ শতাংশ এবং মৃত্যুর ১৭ দশমিক ২৭ শতাংশ ঘটেছে চট্টগ্রাম বিভাগে। মোট দুর্ঘটনার ৯ শতাংশ ও মৃত্যুর ৮ দশমিক ১০ শতাংশ ঘটেছে খুলনা বিভাগে। বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে দুর্ঘটনার ৪ দশমিক ০৬ শতাংশ থেকে ১০ দশমিক ৮৩ শতাংশ এবং মৃত্যুর ৫ দশমিক ৩৩ শতাংশ থেকে ১১ দশমিক ০৮ শতাংশ হয়েছে।

সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে ঢাকা বিভাগে। এই বিভাগে ১৩১টি ঘটনায় ১৪৪ জন নিহত হয়েছেন। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে সিলেট। সেখানে দুর্ঘটনা ঘটেছে ২২টি এবং প্রাণ হারিয়েছে ২৪ জন।

বিভিন্ন জেলা অনুযায়ী চট্টগ্রামে সর্বোচ্চ দুর্ঘটনা ও মৃত্যু হয়েছে। সেখানে ৩৪টি দুর্ঘটনায় ৩৯ জন প্রাণ হারিয়েছেন। অপরদিকে মাগুরা, ঝালকাঠি, বরগুনা ও পঞ্চগড়ে দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি।

রাজধানী ঢাকা শহরে ২৯টি সড়ক দুর্ঘটনায় ২১ জনের মৃত্যু এবং ৩৪ জন আহত হয়েছেন।

প্রকাশিত গণমাধ্যমের তথ্য অনুযায়ী, নিহতদের মধ্যে তিনজন পুলিশ সদস্য, দুজন আনসার সদস্য, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের নয়জন শিক্ষক এবং চারজন সাংবাদিক ছিলেন।

জনগণের দীর্ঘদিনের দাবি ছিল, দুর্ঘটনা রোধে একটি সময়োপযোগী সড়ক পরিবহন আইন করার। আইন হয়েছে। কিন্তু এর সঠিক প্রয়োগ হচ্ছে না। দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের কঠোর শাস্তির নজির নেই। সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে এ সংক্রান্ত কমিটি ১১১টি সুপারিশ করেছিল, যেগুলো পূর্ণাঙ্গভাবে বাস্তবায়িত হয়নি।

সড়কের নিরাপত্তা একটি অতি গুরুত্বপূর্ণ জাতীয় ইস্যু। অথচ সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে বিষয়টি তেমন গুরুত্বই পাচ্ছে না, যে কারণে দুর্ঘটনার মিছিল কিছুতেই কমছে না। ভুক্তভোগীদের দাবি, সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে এ-সংক্রান্ত কমিটির ১১১ সুপারিশের দ্রুত বাস্তবায়ন করতে হবে। সড়ক পরিবহন আইন যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে।

সড়কে নিত্যদিন কারও না কারও প্রাণ কেড়ে নেবে, মৃত্যুর মিছিল বাড়তেই থাকবে এবং সময় সময়ে নিরাপদ সড়ক দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন সংগ্রাম চলতেই থাকবে। এর অবসান হওয়া দরকার। কিন্তু প্রশ্ন হচ্ছে কবে সবার জন্য নিশ্চিত হবে নিরাপদ সড়ক। নিরাপদ সড়ক কী অধরাই থেকে যাবে! সড়ক দুর্ঘটনা রোধে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ কঠোর ব্যবস্থা গ্রহণ করবে এটাই প্রত্যাশা।

[ লেখক : সংবাদকর্মী ]

জ্ঞানই শক্তি

বিশ্ব প্রতিবন্ধী দিবস : জোর দিতে হবে প্রতিরোধে

ঋণ ব্যবস্থা : তেলা মাথায় ঢালো তেল, ন্যাড়া মাথায় ভাঙো বেল

বিচারকের ওপর হামলা কেন

বৈশ্বিক নিষ্ক্রিয়তার কবলে রোহিঙ্গা ইস্যু

আন্তর্জাতিক দাসপ্রথা বিলোপ দিবস

বৈষম্য ঘোচাতে চাই একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়

রাজনীতির মূল লক্ষ্য জনকল্যাণ

সমস্যার সূতিকাগার

ছবি

বাংলাদেশে আলু চাষে আধুনিক উৎপাদন পদ্ধতি

দলীয় লেজুড়বৃত্তির শিক্ষক রাজনীতি বন্ধের পথ কী?

ব্যাংক সংস্কার : কাটবে কি অন্ধকার?

ছবি

নিত্যপণ্যের দামে সাধারণ মানুষের নাভিশ্বাস

রম্যগদ্য: ম্যাড় ম্যাড়ে সোনা-কাহিনী

রাষ্ট্র সংস্কারে পাঠাগার

কেন এত ধ্বংস, কেন এত মৃত্যু

জলবায়ু সম্মেলন থেকে আমরা কী পেলাম

উচ্চশিক্ষায় মান বজায় রাখার চ্যালেঞ্জ

ছবি

যানজট আর্থ-সামাজিক বিড়ম্বনাকে প্রকট করে তুলছে

যাচ্ছে দিন, বাড়ছে সড়ক দুর্ঘটনা

ছবি

স্বপ্ন দেখতে তো ভুল নেই

ছবি

আহমদুল কবির : সাংবাদিকতা এবং রাজনীতিতে

ইতিহাসের কাছে মানুষ কী চায়?

আর্থিক সংকট কতটা গভীর

আদিবাসী নেতাদের দেখে নেয়ার হুমকি

সম্পত্তিতে এতিম নাতি-নাতনির অংশ ও বাস্তবতা

দলীয় লেজুড়বৃত্তির শিক্ষক রাজনীতির নেতিবাচক প্রভাব

বোস-আইনস্টাইন সংখ্যায়ন তত্ত্বের শতবর্ষ

প্রাকৃতিক জলাশয়গুলো বাঁচানো জরুরি

রঙ্গব্যঙ্গ : শাব্বাশ বিটিভি, জিন্দাবাদ, জিন্দাবাদ

নবজাগরণ : সত্যিই কি জাতি জেগেছে?

গ্রামভিত্তিক কর্মসংস্থানে জোর দিতে হবে

ছবি

কে যাস রে ভাটির গাঙ বাইয়া

লটারিতে ভর্তি : কবে দূর হবে সরকারি স্কুলগুলোর ‘করোনা মহামারী’?

ট্রাম্পের মধ্যপ্রাচ্য নীতি খুব একটা পরিবর্তন হবে কি

অবমূল্যায়ন, মুদ্রাস্ফীতি, মূল্যস্ফীতি এবং প্রাসঙ্গিক কিছু চিন্তা

tab

উপ-সম্পাদকীয়

সড়ক দুর্ঘটনা রোধে কঠোর নজরদারি প্রয়োজন

কাজী তারিক আহম্মদ

সোমবার, ১৮ নভেম্বর ২০২৪

দেশে প্রতিদিনই সড়ক দুর্ঘটনায় ঝরছে অগনিত প্রাণ, অনেকে আহত হয়ে দুর্বিষহ জীবন কাটাচ্ছে। কিছুতেই থামছে না সড়ক দুর্ঘটনা। দুর্ঘটনা রোধে সরকারের পক্ষ থেকে নানা পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। কিন্তু তাতে দুর্ঘটনা কমছে না। বেপরোয়া যান চলাচল বন্ধ হয়নি। এতে বোঝা যায়, দুর্ঘটনা রোধের পদক্ষেপগুলো কার্যকর করার ক্ষেত্রে নানা গলদ রয়েছে, যা দূর করা খুবই জরুরি। দেশে সড়ক দুর্ঘটনার হার অনেক উঁচু।

এক পরিসংখ্যানে দেখা যায়, শতকরা ৮০ ভাগ সড়ক দুর্ঘটনা ঘটে থাকে বিরামহীন, অত্যাধিক গতিতে গাড়ি চালনা এবং চালকের অসাবধানতার কারণে। একজন চালক একটানা চার-পাঁচ ঘণ্টা গাড়ি চালানোর পর বিশ্রাম নিয়ে পুনরায় গাড়ি চালাবেন, এটাই নিয়ম। কিন্তু দেশের কোনো চালকই এ নিয়ম পালন করেন না। ফলে একজন ক্লান্ত-পরিশ্রান্ত চালক যখন গাড়ি চালান, তখন স্বভাবতই দুর্ঘটনার আশঙ্কা থাকে বেশি। এজন্য মূলত বাস মালিকদের অত্যাধিক ব্যবসায়িক মনোভাবই দায়ী। এ প্রবণতা রোধে সরকারের কঠোর নজরদারি প্রয়োজন।

নিরাপদ সড়ক ও যানবাহনের দুর্ঘটনা নিয়ে কাজ করা রোড সেফটি ফাউন্ডেশন চলতি বছরের অক্টোবর মাসে সড়ক দুর্ঘটনার একটা বিবরণ দিয়েছে।

সেখানে বলা হয়েছে, চলতি বছরের অক্টোবর মাসে সারা দেশে ৪৪৩টি সড়ক দুর্ঘটনায় ৪৬৯ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন ৮৩৭ জন। নিহতদের মধ্যে ৭৪ জন নারী ও ৬৬টি শিশু রয়েছে। আর মোট ২০৮টি মোটরবাইক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ১৯৬ জন।

এই সময়ে মোট ২০৮টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটে। এতে ১৯৬ জনের মৃত্যু হয়েছে, যা মোট মৃত্যুর ৪১ দশমিক ৭৯ শতাংশ এবং মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৬ দশমিক ৯৫ শতাংশ।

এছাড়া ১০২ জন পথচারী (২১ দশমিক ৭৪ শতাংশ) এবং ৬৭ জন যানবাহন চালক বা তাদের সহকারী (১৪ দশমিক ২৮ শতাংশ) নিহত হন।

এ সময় চারটি নৌ-দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু এবং তিনজন আহত হন। আর ২১টি রেল দুর্ঘটনায় ১৮ জন মারা যান এবং ৬ জন আহত হন।

প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। সংগঠনটি জানায়, নয়টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন সংবাদ পোর্টাল, বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়া এবং এর নিজস্ব রেকর্ডের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

যানবাহনের ধরন অনুযায়ী মৃত্যুর বিশ্লেষণে দেখা গেছে, মোটরসাইকেলচালক বা যাত্রীদের মধ্যে ১৯৬ জনের মৃত্যু হয়েছে (৪১ দশমিক ৭৯ শতাংশ)। বাসযাত্রীদের মধ্যে ৩১ জন (৬ দশমিক ৬০ শতাংশ) মারা গেছেন এবং ট্রাক, কাভার্ড ভ্যান, পিকআপ, ট্রলি বা লরির যাত্রীদের মধ্যে ২০ জন (৪ দশমিক ২৬ শতাংশ) নিহত হয়েছেন।

এছাড়া প্রাইভেট কার, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্স যাত্রীদের মধ্যে ১২ জন (২ দশমিক ৫৫ শতাংশ) মারা গেছেন। আর তিন চাকার যান (যেমন অটোরিকশা, সিএনজি, টমটম) যাত্রীদের মধ্যে ৯৪ জন (২০ দশমিক ০৪ শতাংশ) প্রাণ হারিয়েছেন।

নসিমন ও করিমনের মতো স্থানীয়ভাবে তৈরি যানবাহন দুর্ঘটনা ১০ জন (২ দশমিক ১৩ শতাংশ) এবং সাইকেল চালক ও রিকশা যাত্রীদের মধ্যে চারজন (০ দশমিক ৮৫ শতাংশ) নিহত হয়েছেন।

প্রতিবেদন অনুযায়ী, ১৭৩টি (৩৯ দশমিক ০৫ শতাংশ) দুর্ঘটনা জাতীয় মহাসড়কে ঘটেছে, ১৬২টি (৩৬ দশমিক ৫৬ শতাংশ) আঞ্চলিক সড়কে, ৬৪টি (১৪ দশমিক ৪৪ শতাংশ) গ্রামীণ সড়কে এবং ৩৮টি (৮ দশমিক ৫৭ শতাংশ) শহুরে এলাকায় এবং এছাড়া অন্যান্য অপ্রত্যাশিত স্থানে ৬টি (১ দশমিক ৩৫ শতাংশ) দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনাগুলোর মধ্যে ছিল ১১২টি (২৫ দশমিক ২৮ শতাংশ) মুখোমুখি সংঘর্ষ, ১৭১টি (৩৮ দশমিক ৬০ শতাংশ) নিয়ন্ত্রণ হারিয়ে, ১০৪টি (২৩ দশমিক ৪৭ শতাংশ) পথচারীকে আঘাত, ৪২টি (৯ দশমিক ৪৮ শতাংশ) পেছন থেকে ধাক্কা এবং ১৪টি (৩ দশমিক ১৬ শতাংশ) অন্যান্য কারণে ঘটে।

দুর্ঘটনায় জড়িত যানবাহনের মধ্যে ২৫ দশমিক ৪৮ শতাংশ ট্রাক, কাভার্ড ভ্যান, পিকআপ, ট্র্যাক্টর, ট্রলি, লরি ও ড্রাম ট্রাক জড়িত ছিল।

মাইক্রোবাস, প্রাইভেট কার, অ্যাম্বুলেন্স ও জিপ দুর্ঘটনা ছিল ৪ দশমিক ৩৯ শতাংশ, যাত্রীবাহী বাস ছিল ১৪ দশমিক ৪৮ শতাংশ, মোটরবাইকের ছিল ২৮ দশমিক ০৭ শতাংশ এবং তিন চাকার যান (যেমন অটোরিকশা) ছিল ১৭ দশমিক ৫৯ শতাংশ।

এছাড়া স্থানীয়ভাবে তৈরি যানবাহন ছিল ৫ দশমিক ৪৩ শতাংশ, সাইকেল ও রিকশা ছিল ১ দশমিক ৮১ শতাংশ এবং অজ্ঞাত যানবাহন ছিল ২ দশমিক ৭১ শতাংশ।

মোট ৭৭৩টি যানবাহন দুর্ঘটনায় জড়িত ছিল। এর মধ্যে ১১২টি বাস, ১১৯টি ট্রাক, ২২টি কাভার্ড ভ্যান, ২৫টি পিকআপ, সাতটি ট্রাক্টর, ছয়টি ট্রলি, নয়টি লরি, আটটি ড্রাম ট্রাক, একটি ১৮-চাকার লরি, ১২টি মাইক্রোবাস, ১৪টি প্রাইভেট কার, পাঁচটি অ্যাম্বুলেন্স, তিনটি জিপ, ২১৭টি মোটরবাইক, ১৩৬টি তিন চাকার যান, ৪২টি স্থানীয়ভাবে তৈরি যানবাহন, ১৪টি সাইকেল বা রিকশা এবং ২১টি অজ্ঞাত যানবাহন।

দুর্ঘটনার সময় বিশ্লেষণে দেখা যায়, ৫ দশমিক ৪১ শতাংশ দুর্ঘটনা হয়েছিল ভোরে, ২৬ দশমিক ৬৩ শতাংশ সকালে, ১৬ দশমিক ৯৩ শতাংশ দুপুরে, ১৫ দশমিক ৫৭ শতাংশ সন্ধ্যা, ৯ দশমিক ২৫ শতাংশ গোধূলি এবং ২৬ দশমিক ১৮ শতাংশ রাতে।

বিভাগীয় পরিসংখ্যানে দেখা যায়, মোট দুর্ঘটনার ২৯ দশমিক ৫৭ শতাংশ এবং মৃত্যুর ৩০ দশমিক ৭০ শতাংশ ঘটেছে ঢাকা বিভাগে। মোট দুর্ঘটনার ১৫ দশমিক ৩৪ শতাংশ ও মৃত্যুর ১৩ দশমিক ৮৫ শতাংশ হয়েছে রাজশাহী বিভাগে।

দুর্ঘটনার ১৭ দশমিক ৮৩ শতাংশ এবং মৃত্যুর ১৭ দশমিক ২৭ শতাংশ ঘটেছে চট্টগ্রাম বিভাগে। মোট দুর্ঘটনার ৯ শতাংশ ও মৃত্যুর ৮ দশমিক ১০ শতাংশ ঘটেছে খুলনা বিভাগে। বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে দুর্ঘটনার ৪ দশমিক ০৬ শতাংশ থেকে ১০ দশমিক ৮৩ শতাংশ এবং মৃত্যুর ৫ দশমিক ৩৩ শতাংশ থেকে ১১ দশমিক ০৮ শতাংশ হয়েছে।

সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে ঢাকা বিভাগে। এই বিভাগে ১৩১টি ঘটনায় ১৪৪ জন নিহত হয়েছেন। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে সিলেট। সেখানে দুর্ঘটনা ঘটেছে ২২টি এবং প্রাণ হারিয়েছে ২৪ জন।

বিভিন্ন জেলা অনুযায়ী চট্টগ্রামে সর্বোচ্চ দুর্ঘটনা ও মৃত্যু হয়েছে। সেখানে ৩৪টি দুর্ঘটনায় ৩৯ জন প্রাণ হারিয়েছেন। অপরদিকে মাগুরা, ঝালকাঠি, বরগুনা ও পঞ্চগড়ে দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি।

রাজধানী ঢাকা শহরে ২৯টি সড়ক দুর্ঘটনায় ২১ জনের মৃত্যু এবং ৩৪ জন আহত হয়েছেন।

প্রকাশিত গণমাধ্যমের তথ্য অনুযায়ী, নিহতদের মধ্যে তিনজন পুলিশ সদস্য, দুজন আনসার সদস্য, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের নয়জন শিক্ষক এবং চারজন সাংবাদিক ছিলেন।

জনগণের দীর্ঘদিনের দাবি ছিল, দুর্ঘটনা রোধে একটি সময়োপযোগী সড়ক পরিবহন আইন করার। আইন হয়েছে। কিন্তু এর সঠিক প্রয়োগ হচ্ছে না। দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের কঠোর শাস্তির নজির নেই। সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে এ সংক্রান্ত কমিটি ১১১টি সুপারিশ করেছিল, যেগুলো পূর্ণাঙ্গভাবে বাস্তবায়িত হয়নি।

সড়কের নিরাপত্তা একটি অতি গুরুত্বপূর্ণ জাতীয় ইস্যু। অথচ সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে বিষয়টি তেমন গুরুত্বই পাচ্ছে না, যে কারণে দুর্ঘটনার মিছিল কিছুতেই কমছে না। ভুক্তভোগীদের দাবি, সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে এ-সংক্রান্ত কমিটির ১১১ সুপারিশের দ্রুত বাস্তবায়ন করতে হবে। সড়ক পরিবহন আইন যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে।

সড়কে নিত্যদিন কারও না কারও প্রাণ কেড়ে নেবে, মৃত্যুর মিছিল বাড়তেই থাকবে এবং সময় সময়ে নিরাপদ সড়ক দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন সংগ্রাম চলতেই থাকবে। এর অবসান হওয়া দরকার। কিন্তু প্রশ্ন হচ্ছে কবে সবার জন্য নিশ্চিত হবে নিরাপদ সড়ক। নিরাপদ সড়ক কী অধরাই থেকে যাবে! সড়ক দুর্ঘটনা রোধে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ কঠোর ব্যবস্থা গ্রহণ করবে এটাই প্রত্যাশা।

[ লেখক : সংবাদকর্মী ]

back to top