alt

সারাদেশ

লকডাউনে স্পিডবোট বেপরোয়া

শিবচরে বাল্কহেডে ধাক্কা : ২৬ লাশ উদ্ধার

অনুমোদনহীন, চালকদের নেই প্রশিক্ষণ সনদ

শিব শংকর রবিদাস, শিবচর (মাদারীপুর) : সোমবার, ০৩ মে ২০২১

শিবচর : স্পিডবোটের বেপরোয়াপনায় দুর্ঘটনায় পুরো পরিবার হারালো ৯ বছরের শিশু মিম, পরিবারের সদস্যদের সঙ্গে ঢাকা থেকে খুলনার তেরখাদা উপজেলায় বাড়ি যাচ্ছিল মিম, তাকে উদ্ধার করা হয় সময়মতো। মিমকে কোলে নিয়ে সান্ত¡না দিচ্ছেন উপজেলা কর্মকর্তা-সংবাদ

মাদারীপুরের শিবচরে পদ্মা নদীতে বালুবাহী বাল্কহেডের সঙ্গে যাত্রীবাহী স্পিডবোটের সংঘর্ষের ঘটনায় ২৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন ৫ জন। সোমবার (৩ মে) সকাল ৭টার দিকে বাংলাবাজার ফেরিঘাটের পুরনো কাঁঠালবাড়ী ঘাটে এ দুর্ঘটনা ঘটে।

বাংলাবাজার ফেরিঘাটের ট্রাফিক পুলিশের পরিদর্শক আশিকুর রহমান বলেন, মুন্সীগঞ্জের শিমুলিয়া থেকে ৩০ জন যাত্রী নিয়ে একটি স্পিডবোট বাংলাবাজার ফেরিঘাটের দিকে যাচ্ছিল। বেপরোয়া গতির স্পিডবোটটি বাংলাবাজার ফেরিঘাটের পুরনো কাঁঠালবাড়ী ঘাটের কাছাকাছি আসার পর নদীতে নোঙর করে রাখা একটি বালুবোঝাই বাল্কহেডের সঙ্গে সংঘর্ষ হয়। সংঘর্ষে স্পিডবোটটি উল্টে ও দুমড়ে-মুচড়ে যায়।

বালুবাহী বাল্কহেডের সঙ্গে ধাক্কা লেগে উল্টে যাওয়া স্পিডবোটটির কোন নিবন্ধন ছিল না, এর চালকের দক্ষতার সার্টিফিকেটও ছিল না। স্পিডবোটের আহত চালক শাহ আলম আটক হওয়ার পর এসব কথা জানিয়েছে শিমুলিয়া নৌ-বন্দর কর্তৃপক্ষ। দুর্ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া যাত্রীরা বলেন, শিমুলীয়া ঘাট থেকে ছাড়ার পরই চালক বেপরোয়া গতিতে স্পিডবোট চালাচ্ছিল। আস্তে চালাতে বললেও চালক শুনেনি।

এ ঘটনায় মাদারীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের পরিবারপ্রতি নগদ ২০ হাজার টাকা করে আর্থিক অনুদান দেয়া হয়েছে। দুর্ঘটনায় আহত ৫ জনকে শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

নিহতরা হলেন, খুলনা জেলার তেরখাদা উপজেলার বারুখালির মনির মিয়া (৩৮), হেনা বেগম (৩৬), সুমী আক্তার (৫) রুমি আক্তার (৩), ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার চরডাঙা গ্রামের বাবা আরজু শেখ (৫০), ইয়ামিন সরদার (২), মুন্সীগঞ্জ সদর উপজেলার সাগর ব্যাপারী (৪০), কুমিল্লার দাউদকান্দির কাউসার আহম্মেদ (৪০), রুহুল আমিন (৩৫), মাদারীপুর জেলার রাজৈরের তাহের মীর (৪২), কুমিল্লার তিতাসের জিয়াউর রহমান (৩৫), মাদারীপুরের শিবচরের হালান মোল্লা (৩৮), শাহাদাত হোসেন মোল্লা (২৯), বরিশালের তেদুরিয়ার আনোয়ার চৌকিদার (৫০), মাদারীপুর রায়েরকান্দির মাওলানা আবদুল আহাদ (৩০), চাঁদপুর জেলার উত্তর মতলবের মো. দেলোয়ার হোসেন (৪৫), নড়াইলের লোহাগড়ার রাজাপুরের জুবায়ের মোল্লা (৩৫), মুন্সীগঞ্জ সদরের সাগর শেখ (৪১), বরিশালের মেহেন্দিগঞ্জের সায়দুল হোসেন (২৭), রিয়াজ হোসেন (৩৩), ঢাকার পীরেরবাগের খেরশেদ আলম (৪৫), ঝালকাঠির নলসিটির এসএম নাসির উদ্দীন (৪৫), বরিশালের মেহেন্দিগঞ্জের মো. সাইফুল ইসলাম (৩৫), পিরোজপুরের চরখামার মো. বাপ্পি (২৮), পিরোজপুরের ভা-ারিয়ার জনি অধিকারী (২৬)। অন্য নিহত যাত্রী বরিশালের মেহেন্দিগঞ্জের মনির হোসেন জমাদ্দারের (৩৫) নাম নিশ্চিত হলেও পরিচয় শনাক্ত করা যায়নি।

সন্ধ্যা ৭টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ২৫ জনের লাশ শনাক্ত শেষে স্বজনদের কাছে হস্তান্তরের কার্যক্রম চলছিল। জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের পরিবারপ্রতি নগদ ২০ হাজার টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। এ ঘটনায় মাদারীপুর জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আজহারুল ইসলামকে প্রধান করে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

একাধিক সূত্রে জানা যায়, সোমবার ভোর সাড়ে ৬টার দিকে শিমুলিয়া থেকে ৩০ জন যাত্রী নিয়ে কান্দু মোল্লা ও জহিরুল ইসলামের মালিকানাধীন একটি স্পিডবোট বাংলাবাজারের উদ্দেশে রওনা দেয়। এর চালকের নাম শাহ আলম। নিহতদের সবার মাথায় গুরুতর আঘাতের চিহ্ন রয়েছে। প্রত্যেক যাত্রীকে লাইফ জ্যাকেট পরার বাধ্যবাধকতা থাকলেও নিহত ২৬ জনের কারও পরিধানেই লাইফ জ্যাকেটও ছিল না।

৫ জন যাত্রীকে জীবিত উদ্ধার করে স্থানীয়রা পাড়ে তুলতে সমর্থ হয়। খবর পেয়ে নৌপুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে উদ্ধার অভিযান শুরু করে। পরে সেনাবাহিনী, পুলিশ, ফায়ার সার্ভিসকর্মীরা উদ্ধার অভিযানে অংশ নেয়। দুপুরের মধ্যেই শিশুসহ ২৬ জনের লাশ শিবচরের কাঁঠালবাড়ী ইউনিয়নের দোতারা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে রাখা হয়। নিহতদের লাশ শনাক্তে স্বজনরা দোতারা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আসতে শুরু করে। এ সময় নিহত স্বজনদের আহাজারিতে আকাশ-বাতাস ভারি হয়ে উঠে।

নৌ-পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমোডর জালালউদ্দিন আহমেদ, বিআইডব্লিউটিএর পরিচালক মো. রফিকুল ইসলাম, মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেলসহ প্রশাসনের কর্মকর্তারা পরিদর্শন করেছেন।

রেজিস্ট্রেশন নম্বর, নেভিগেশন আলোকবাতি, চালকদের ন্যূনতম প্রশিক্ষন সনদ নেই

নিয়মিত যাতায়াতকারী যাত্রী ও স্থানীয় সূত্রে জানা যায়, শিমুলিয়া-বাংলাবাজার রুটে স্পিডবোট সার্ভিসটি একপ্রকার অন্যাচারে রূপ নিয়েছে। দ্রুতগতির এ নৌযানটির কোন রেজিস্ট্রেশন নম্বর নেই। নেভিগেশন আলোকবাতি নেই কোন স্পিডবোটে। চালকদের নেই ন্যূনতম প্রশিক্ষণ সনদ। রাতে চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও গভীর রাত পর্যন্ত চলে স্পিডবোট। করোনায় নিষেধাজ্ঞা সত্ত্বেও শুরু থেকেই এ নৌযানটি নিয়মিতই চলছে।

বিশেষ করে শিমুলিয়া ঘাট থেকে প্রকাশ্যেই টিকিট কেটে চলছিল স্পিডবোটগুলো। শিমুলিয়া ঘাটের ইজারাদার আওয়ামী লীগ নেতা ইউপি চেয়ারম্যান মো. আশরাফ হোসেন ও বাংলাবাজার ঘাটের ইজারাদার স্থানীয় আওয়ামী লীগ নেতা ইয়াকুব বেপারী।

দুর্ঘটনায় বেঁচে যাওয়া আদুরি বেগম বলেন, আমার মা মারা যাওয়ায় স্বামী ও মেয়েকে নিয়ে ফরিদপুরের আলফাডাঙ্গা যাচ্ছিলাম। কিন্তু স্পিডবোট দুর্ঘটনা আমার সব কেড়ে নিল।

শিবচর স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ইসমাইল হোসেন বলেন, শিমুলিয়া ঘাট থেকে ছেড়ে আসার পরই চালক খুব বেপরোয়াভাবে স্পিডবোট চালাচ্ছিল। আমরা আস্তে চালাতে বললেও চালক শুনেনি। হঠাৎ করে বাল্কহেডের সঙ্গে ধাক্কা লেগে দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনায় আমার ভাই মারা গেছে।

স্থানীয় আমিন মিয়া বলেন, শিমুলিয়া ঘাট থেকে কিছু অসাধু অদক্ষ চালক স্পিডবোট দিয়ে যাত্রী পারাপার অব্যাহত রেখেছে। চালকের অদক্ষতার কারণেই পাড়ে নোঙর করে রাখা বাল্কহেডের সঙ্গে ধাক্কা লেগে এত বড় দুর্ঘটনাটি ঘটেছে।

ফায়ার সার্ভিসের মাদারীপুর ইউনিট প্রধান নজরুল ইসলাম বলেন, খবর পেয়ে সঙ্গে সঙ্গে আমরা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করি।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, যে মৃতদেহগুলো উদ্ধার করা হয়েছে কোনটির পরনেই লাইফ জ্যাকেট ছিল না। সবার মাথায়ই আঘাতের চিহ্ন রয়েছে।

মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দাবি

মাদারীপুরের শিবচরে কাঁঠালবাড়ী পুরাতন ঘাটে স্পিডবোট দুর্ঘটনায় ২৬ জন নিহত ও ৫ জন আহত হওয়ার ঘটনায় দ্বায়িদের শাস্তি ও নিহত পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতি পূরণ প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সোমবার এক বিবৃতিতে এই দাবি জানান সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

বিবৃতিতে তিনি বলেন, করোনা সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত লকডাউনের মধ্যেও এত বেশি সংখ্যক যাত্রী নিয়ে স্পিডবোট চলাচলের জন্য ঘাট ইজারাদার, নৌ-পুলিশ, কোস্ট গার্ড, বিআইডাব্লিউটিএ ও সমুদ্র পরিবহন অধিদপ্তর কেউ দ্বায় এড়াতে পারেন না। এ কারণে এসব প্রতিষ্ঠানগুলোর এই ঘাটে মনিটরিংয়ের দায়িত্বরত সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগ এনে হত্যা মামলা দায়ের করার দাবি জানান তিনি।

আমাদের দেশের নৌ-পথ দিন দিন অনিরাপদ হয়ে উঠছে বলে দাবি করে তিনি বলেন, সরকার নৌ-পথের উন্নয়নে হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ করলেও এ খাতে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর উদাসীনতা, দায়িত্বে অবহেলাসহ নানা কারণে নৌ-পথের যাত্রীদের নিরাপত্তা বরাবরই উপেক্ষিত হচ্ছে। একদিকে লকডাউন ও অন্যদিকে কাল-বৈশাখীর এহেন দুর্যোগপূর্ণ ভরা মৌসুমে ০৮-১০ জন যাত্রী যাতায়াতের ধারণ ক্ষমতা সম্পন্ন একটি স্পিডবোটে লাইফ জ্যাকেট বিহীন ৩০-৩৫ জন যাত্রী নিয়ে যাতায়াত সারাদেশে নৌ-পথের এহেন অবহেলার চিত্র ফুটে উঠেছে। তাই নৌ-পথে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর দায়িত্ব অবহেলায় জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে হত্যা মামলা দায়েরের পাশাপাশি তাদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করে নিহত প্রত্যেক পরিবারকে ১০ লাখ টাকা ও আহতদের ৫ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান তিনি।

ছবি

ভৈরবে মসজিদের মাইকে ঘোষণা দিয়ে দু’পক্ষের সংঘর্ষ, আহত ৫০

আহসানউল্লাহ মাস্টারের ২০তম শাহদাৎ বার্ষিকীতে বশেমুরকৃবি’র শ্রদ্ধা

দুর্যোগে এক বছরে বাংলাদেশে ১৫ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত

নিখোঁজের ৩ দিন পর খালে মিলল শ্রমিকের দেহ

প্রধান শিক্ষক-কমিটির দ্বন্দ্বে শিক্ষার্থীশূন্য বিদ্যালয়

ছবি

সিলেট নগরীতে আগাম বন্যা হওয়ার সম্ভাবনা কম : মেয়র আনোয়ারুজ্জামান

ছবি

আদালত অবমাননা ও বিচারককে হেয়, হাইকোর্টে ক্ষমা চাইলেন খুলনার পিপি

পীরগাছায় ভোটগ্রহণকারী কর্মকর্তা নিয়োগে অনিয়মের অভিযোগ

ছবি

নিভেছে সুন্দরবনের আগুন, আরও ২-৩ দিন থাকবে পর্যবেক্ষণে

ছবি

ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যানসহ আটক ১১

ছবি

গাজীপুরে পল্লী বিদ্যুতের সাবস্টেশনে দুর্ধর্র্ষ ডাকাতি

ছবি

রামুতে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু

শরীয়তপুরে বজ্রপাতের আঘাতে নারীসহ ৩ জনের মৃত্যু

ছবি

নারায়ণগঞ্জের বন্দরে চেয়ারম্যান প্রার্থীর প্রচারণায় ফের হামলার অভিযোগ

ছবি

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে

ছবি

ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচন স্থগিত

ছবি

১২ ঘন্টার ব্যবধানে রোহিঙ্গা ক্যাম্পে আবারও যুবক হত্যা

সিলেটে স্বাক্ষীদের বিরুদ্ধে ছিনতাই মামলা দায়ের করলেন হত্যা মামলার আসামি

ছবি

গণিতে কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনে স্বর্ণপদক ও বৃত্তি পেল ১০ শিক্ষার্থী

ছবি

ব্রাহ্মণবাড়িয়ায় ভোটকেন্দ্রে অস্ত্র নিয়ে যেতে বললেন ইউপি মেম্বার

ছবি

বাবার বাড়ি যাওয়ার পথে সড়কে প্রাণ গেল গৃহবধূর, আহত ৩

ছবি

সুন্দরবনের ১০ একর জায়গাজুড়ে আগুন

ছবি

বরিশালে শ্রমিকদের সংঘর্ষের পর মামলা,বাস চলাচল শুরু

ছবি

খবর প্রকাশের জের, সংবাদের তারাগজ্ঞ প্রতিনিধির বাড়িতে পুলিশের তান্ডব

সাঁতার না জানার কারনে গোসল করতে নেমে আর ফিরেনি আলিফ

ছবি

সুন্দরবনে আগুন লাগার ২৪ ঘন্টা পর নিয়ন্ত্রনে এসেছে বলে দাবি বনবিভাগের

ভোলার চরফ্যাশনে অন্যের জমি দখল নিয়েছে সাবেক ইউপি চেয়ারম্যান

নওগাঁয় ওষুধ ব্যবসায়ীদের সকাল-সন্ধ্যা ধর্মঘট

বোয়ালমারীতে ট্রেনে কাটা পড়ে প্রতিবন্ধীর মৃত্যু

ছবি

নাইক্ষ্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণে ৩ বাংলাদেশী আহত

ছবি

জয়পুরহাটে হত্যা মামলায় পাঁচ জনের যাবজ্জীবন

ছবি

সীমান্ত পেরিয়ে বাংলাদেশে এল আরও ৮৮ বিজিপি সদস্য

ছবি

সারা দেশে গাছ কাটা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

ছবি

চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী ক্যাম্পে হামলা-ভাঙচুর

ছবি

উখিয়ায় রোহিঙ্গা যুবককে জবাই করে হত্যা

ছবি

সুন্দরবনের আগুন নেভাতে যোগ দিয়েছে বিমানবাহিনী

tab

সারাদেশ

লকডাউনে স্পিডবোট বেপরোয়া

শিবচরে বাল্কহেডে ধাক্কা : ২৬ লাশ উদ্ধার

অনুমোদনহীন, চালকদের নেই প্রশিক্ষণ সনদ

শিব শংকর রবিদাস, শিবচর (মাদারীপুর)

শিবচর : স্পিডবোটের বেপরোয়াপনায় দুর্ঘটনায় পুরো পরিবার হারালো ৯ বছরের শিশু মিম, পরিবারের সদস্যদের সঙ্গে ঢাকা থেকে খুলনার তেরখাদা উপজেলায় বাড়ি যাচ্ছিল মিম, তাকে উদ্ধার করা হয় সময়মতো। মিমকে কোলে নিয়ে সান্ত¡না দিচ্ছেন উপজেলা কর্মকর্তা-সংবাদ

সোমবার, ০৩ মে ২০২১

মাদারীপুরের শিবচরে পদ্মা নদীতে বালুবাহী বাল্কহেডের সঙ্গে যাত্রীবাহী স্পিডবোটের সংঘর্ষের ঘটনায় ২৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন ৫ জন। সোমবার (৩ মে) সকাল ৭টার দিকে বাংলাবাজার ফেরিঘাটের পুরনো কাঁঠালবাড়ী ঘাটে এ দুর্ঘটনা ঘটে।

বাংলাবাজার ফেরিঘাটের ট্রাফিক পুলিশের পরিদর্শক আশিকুর রহমান বলেন, মুন্সীগঞ্জের শিমুলিয়া থেকে ৩০ জন যাত্রী নিয়ে একটি স্পিডবোট বাংলাবাজার ফেরিঘাটের দিকে যাচ্ছিল। বেপরোয়া গতির স্পিডবোটটি বাংলাবাজার ফেরিঘাটের পুরনো কাঁঠালবাড়ী ঘাটের কাছাকাছি আসার পর নদীতে নোঙর করে রাখা একটি বালুবোঝাই বাল্কহেডের সঙ্গে সংঘর্ষ হয়। সংঘর্ষে স্পিডবোটটি উল্টে ও দুমড়ে-মুচড়ে যায়।

বালুবাহী বাল্কহেডের সঙ্গে ধাক্কা লেগে উল্টে যাওয়া স্পিডবোটটির কোন নিবন্ধন ছিল না, এর চালকের দক্ষতার সার্টিফিকেটও ছিল না। স্পিডবোটের আহত চালক শাহ আলম আটক হওয়ার পর এসব কথা জানিয়েছে শিমুলিয়া নৌ-বন্দর কর্তৃপক্ষ। দুর্ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া যাত্রীরা বলেন, শিমুলীয়া ঘাট থেকে ছাড়ার পরই চালক বেপরোয়া গতিতে স্পিডবোট চালাচ্ছিল। আস্তে চালাতে বললেও চালক শুনেনি।

এ ঘটনায় মাদারীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের পরিবারপ্রতি নগদ ২০ হাজার টাকা করে আর্থিক অনুদান দেয়া হয়েছে। দুর্ঘটনায় আহত ৫ জনকে শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

নিহতরা হলেন, খুলনা জেলার তেরখাদা উপজেলার বারুখালির মনির মিয়া (৩৮), হেনা বেগম (৩৬), সুমী আক্তার (৫) রুমি আক্তার (৩), ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার চরডাঙা গ্রামের বাবা আরজু শেখ (৫০), ইয়ামিন সরদার (২), মুন্সীগঞ্জ সদর উপজেলার সাগর ব্যাপারী (৪০), কুমিল্লার দাউদকান্দির কাউসার আহম্মেদ (৪০), রুহুল আমিন (৩৫), মাদারীপুর জেলার রাজৈরের তাহের মীর (৪২), কুমিল্লার তিতাসের জিয়াউর রহমান (৩৫), মাদারীপুরের শিবচরের হালান মোল্লা (৩৮), শাহাদাত হোসেন মোল্লা (২৯), বরিশালের তেদুরিয়ার আনোয়ার চৌকিদার (৫০), মাদারীপুর রায়েরকান্দির মাওলানা আবদুল আহাদ (৩০), চাঁদপুর জেলার উত্তর মতলবের মো. দেলোয়ার হোসেন (৪৫), নড়াইলের লোহাগড়ার রাজাপুরের জুবায়ের মোল্লা (৩৫), মুন্সীগঞ্জ সদরের সাগর শেখ (৪১), বরিশালের মেহেন্দিগঞ্জের সায়দুল হোসেন (২৭), রিয়াজ হোসেন (৩৩), ঢাকার পীরেরবাগের খেরশেদ আলম (৪৫), ঝালকাঠির নলসিটির এসএম নাসির উদ্দীন (৪৫), বরিশালের মেহেন্দিগঞ্জের মো. সাইফুল ইসলাম (৩৫), পিরোজপুরের চরখামার মো. বাপ্পি (২৮), পিরোজপুরের ভা-ারিয়ার জনি অধিকারী (২৬)। অন্য নিহত যাত্রী বরিশালের মেহেন্দিগঞ্জের মনির হোসেন জমাদ্দারের (৩৫) নাম নিশ্চিত হলেও পরিচয় শনাক্ত করা যায়নি।

সন্ধ্যা ৭টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ২৫ জনের লাশ শনাক্ত শেষে স্বজনদের কাছে হস্তান্তরের কার্যক্রম চলছিল। জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের পরিবারপ্রতি নগদ ২০ হাজার টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। এ ঘটনায় মাদারীপুর জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আজহারুল ইসলামকে প্রধান করে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

একাধিক সূত্রে জানা যায়, সোমবার ভোর সাড়ে ৬টার দিকে শিমুলিয়া থেকে ৩০ জন যাত্রী নিয়ে কান্দু মোল্লা ও জহিরুল ইসলামের মালিকানাধীন একটি স্পিডবোট বাংলাবাজারের উদ্দেশে রওনা দেয়। এর চালকের নাম শাহ আলম। নিহতদের সবার মাথায় গুরুতর আঘাতের চিহ্ন রয়েছে। প্রত্যেক যাত্রীকে লাইফ জ্যাকেট পরার বাধ্যবাধকতা থাকলেও নিহত ২৬ জনের কারও পরিধানেই লাইফ জ্যাকেটও ছিল না।

৫ জন যাত্রীকে জীবিত উদ্ধার করে স্থানীয়রা পাড়ে তুলতে সমর্থ হয়। খবর পেয়ে নৌপুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে উদ্ধার অভিযান শুরু করে। পরে সেনাবাহিনী, পুলিশ, ফায়ার সার্ভিসকর্মীরা উদ্ধার অভিযানে অংশ নেয়। দুপুরের মধ্যেই শিশুসহ ২৬ জনের লাশ শিবচরের কাঁঠালবাড়ী ইউনিয়নের দোতারা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে রাখা হয়। নিহতদের লাশ শনাক্তে স্বজনরা দোতারা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আসতে শুরু করে। এ সময় নিহত স্বজনদের আহাজারিতে আকাশ-বাতাস ভারি হয়ে উঠে।

নৌ-পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমোডর জালালউদ্দিন আহমেদ, বিআইডব্লিউটিএর পরিচালক মো. রফিকুল ইসলাম, মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেলসহ প্রশাসনের কর্মকর্তারা পরিদর্শন করেছেন।

রেজিস্ট্রেশন নম্বর, নেভিগেশন আলোকবাতি, চালকদের ন্যূনতম প্রশিক্ষন সনদ নেই

নিয়মিত যাতায়াতকারী যাত্রী ও স্থানীয় সূত্রে জানা যায়, শিমুলিয়া-বাংলাবাজার রুটে স্পিডবোট সার্ভিসটি একপ্রকার অন্যাচারে রূপ নিয়েছে। দ্রুতগতির এ নৌযানটির কোন রেজিস্ট্রেশন নম্বর নেই। নেভিগেশন আলোকবাতি নেই কোন স্পিডবোটে। চালকদের নেই ন্যূনতম প্রশিক্ষণ সনদ। রাতে চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও গভীর রাত পর্যন্ত চলে স্পিডবোট। করোনায় নিষেধাজ্ঞা সত্ত্বেও শুরু থেকেই এ নৌযানটি নিয়মিতই চলছে।

বিশেষ করে শিমুলিয়া ঘাট থেকে প্রকাশ্যেই টিকিট কেটে চলছিল স্পিডবোটগুলো। শিমুলিয়া ঘাটের ইজারাদার আওয়ামী লীগ নেতা ইউপি চেয়ারম্যান মো. আশরাফ হোসেন ও বাংলাবাজার ঘাটের ইজারাদার স্থানীয় আওয়ামী লীগ নেতা ইয়াকুব বেপারী।

দুর্ঘটনায় বেঁচে যাওয়া আদুরি বেগম বলেন, আমার মা মারা যাওয়ায় স্বামী ও মেয়েকে নিয়ে ফরিদপুরের আলফাডাঙ্গা যাচ্ছিলাম। কিন্তু স্পিডবোট দুর্ঘটনা আমার সব কেড়ে নিল।

শিবচর স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ইসমাইল হোসেন বলেন, শিমুলিয়া ঘাট থেকে ছেড়ে আসার পরই চালক খুব বেপরোয়াভাবে স্পিডবোট চালাচ্ছিল। আমরা আস্তে চালাতে বললেও চালক শুনেনি। হঠাৎ করে বাল্কহেডের সঙ্গে ধাক্কা লেগে দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনায় আমার ভাই মারা গেছে।

স্থানীয় আমিন মিয়া বলেন, শিমুলিয়া ঘাট থেকে কিছু অসাধু অদক্ষ চালক স্পিডবোট দিয়ে যাত্রী পারাপার অব্যাহত রেখেছে। চালকের অদক্ষতার কারণেই পাড়ে নোঙর করে রাখা বাল্কহেডের সঙ্গে ধাক্কা লেগে এত বড় দুর্ঘটনাটি ঘটেছে।

ফায়ার সার্ভিসের মাদারীপুর ইউনিট প্রধান নজরুল ইসলাম বলেন, খবর পেয়ে সঙ্গে সঙ্গে আমরা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করি।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, যে মৃতদেহগুলো উদ্ধার করা হয়েছে কোনটির পরনেই লাইফ জ্যাকেট ছিল না। সবার মাথায়ই আঘাতের চিহ্ন রয়েছে।

মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দাবি

মাদারীপুরের শিবচরে কাঁঠালবাড়ী পুরাতন ঘাটে স্পিডবোট দুর্ঘটনায় ২৬ জন নিহত ও ৫ জন আহত হওয়ার ঘটনায় দ্বায়িদের শাস্তি ও নিহত পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতি পূরণ প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সোমবার এক বিবৃতিতে এই দাবি জানান সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

বিবৃতিতে তিনি বলেন, করোনা সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত লকডাউনের মধ্যেও এত বেশি সংখ্যক যাত্রী নিয়ে স্পিডবোট চলাচলের জন্য ঘাট ইজারাদার, নৌ-পুলিশ, কোস্ট গার্ড, বিআইডাব্লিউটিএ ও সমুদ্র পরিবহন অধিদপ্তর কেউ দ্বায় এড়াতে পারেন না। এ কারণে এসব প্রতিষ্ঠানগুলোর এই ঘাটে মনিটরিংয়ের দায়িত্বরত সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগ এনে হত্যা মামলা দায়ের করার দাবি জানান তিনি।

আমাদের দেশের নৌ-পথ দিন দিন অনিরাপদ হয়ে উঠছে বলে দাবি করে তিনি বলেন, সরকার নৌ-পথের উন্নয়নে হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ করলেও এ খাতে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর উদাসীনতা, দায়িত্বে অবহেলাসহ নানা কারণে নৌ-পথের যাত্রীদের নিরাপত্তা বরাবরই উপেক্ষিত হচ্ছে। একদিকে লকডাউন ও অন্যদিকে কাল-বৈশাখীর এহেন দুর্যোগপূর্ণ ভরা মৌসুমে ০৮-১০ জন যাত্রী যাতায়াতের ধারণ ক্ষমতা সম্পন্ন একটি স্পিডবোটে লাইফ জ্যাকেট বিহীন ৩০-৩৫ জন যাত্রী নিয়ে যাতায়াত সারাদেশে নৌ-পথের এহেন অবহেলার চিত্র ফুটে উঠেছে। তাই নৌ-পথে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর দায়িত্ব অবহেলায় জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে হত্যা মামলা দায়েরের পাশাপাশি তাদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করে নিহত প্রত্যেক পরিবারকে ১০ লাখ টাকা ও আহতদের ৫ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান তিনি।

back to top