alt

অপরাধ ও দুর্নীতি

মুঠোফোনে টিভ্যাস সেবার নামে প্রতারণা

অজান্তেই গ্রাহকের টাকা কেটে নিচ্ছে ফোন কোম্পানিগুলো

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image
রোববার, ১৮ এপ্রিল ২০২১

মুঠোফোন ব্যবহারীদের অজান্তে টেলিকমিউনিকেশন ভ্যালু অ্যাডেড সার্র্ভিস (টিভ্যাস) সেবার নামে গ্রাহকদের সঙ্গে প্রতারণা করছে ফোন কোম্পানিগুলো। গ্রামীণফোন, বাংলালিংক, এয়ারটেল-রবি ও টেলিটক, এ ৪ অপারেটর প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে। প্রতিদিন এসব ফোন কোম্পানির অপারেটিং সিস্টেমের ফাঁদে পড়ে গ্রাহকরা প্রতারিত হচ্ছে। সম্প্রতি এ প্রতারণার বিষয়ে অভিযোগ পায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি। অভিযোগের পর তদন্তে নেমে প্রতারণার সত্যতাও খুঁজে পেয়েছে বিটিআরসি।

বিটিআরসি জানিয়েছে, গ্রাহকের অজান্তে টেলিকমিউনিকেশন ভ্যালু অ্যাডেড সার্ভিসের (টিভ্যাস) মাধ্যমে সংিশ্লষ্ট ফোন অপরারেটর প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)। টিভ্যাস সেবার মাধ্যমে সংশ্লিষ্ট ফোন অপারেটরা গ্রাহকদের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ কেটে নিচ্ছে। গ্রাহকের অজান্তে প্রতিদিন বিভিন্ন মোবাইল অপারেটর প্রতিষ্ঠানের গ্রাহকের টাকা কেটে নেয়ার বিষয়টি বিটিআরসির নজরে এসেছে।

বিটিআরসির উপ-পরিচালক (মিডিয়া) মো. জাকির হোসেন জানিয়েছেন, টিভ্যাস-এর পূর্ণরূপ হলো টেলিকমিউনিকেশন ভ্যালু অ্যাডেড সার্ভিস। মুঠোফোন অপারেটরের গ্রাহকদের সমসাময়িক নিউজ অ্যালার্ট, ওয়েলকাম টিউন, গান, ওয়াল পেপার, ভিডিও, বিভিন্ন তথ্য (কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, ধর্ম ইত্যাদিবিষয়ক), লাইফ স্টাইল, মুঠোফোনের গেম, ব্যাক গ্রাউন্ড মিউজিক ইত্যাদি সেবা টিভ্যাস হিসেবে পরিচিত। বাংলাদেশে ২০১০ সালের দিকে স্বল্প পরিসরে টিভ্যাস সেবা প্রদান শুরু হয়। কিন্তু ২০১৮ সাল নাগাদ এর ব্যবহার ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় বিটিআরসি হতে টিভ্যাস রেজিস্ট্রেশন সার্টিফিকেট প্রদানের জন্য গাইডলাইন আইন প্রণয়ন করা হয় এবং সে সময় হতে টিভ্যাস রেজিস্ট্রেশন সার্টিফিকেট প্রদান শুরু করা হয়। বর্তমানে বিটিআরসির অনুমোদিত টেলিকমিউনিকেশন ভ্যালু অ্যাডেড সার্ভিস (টিভ্যাস) প্রোভাইডার প্রতিষ্ঠান রয়েছে প্রায় ১৮২টি। টিভ্যাস প্রোভাইডাররা চারটি মুঠোফোন অপারেটরের সঙ্গে সম্পাদিত চুক্তির মাধ্যমে মুঠোফোন গ্রাহকদের শর্টকোড, এসএমএস, আইভিআর, ওয়াপ, মোবাইল অ্যাপের মাধ্যমে টিভ্যাস সেবা দিয়ে থাকে। সেবার বিনিময়ে গ্রাহকদের কাছ থেকে প্রাপ্য অর্থের একটা অংশ সম্পাদিত চুক্তি মোতাবেক মুঠোফোন অপারেটররা পেয়ে থাকে। এছাড়া টিভ্যাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে অর্জিত রাজস্বের মোট ৬.৫% বিটিআরসি সরকারি কোষাগারে জমা প্রদান করার বাধ্যবাধকতা রয়েছে।

বিটিআরসি জানিয়েছে, সম্প্রতি টিভ্যাস সংক্রান্ত বিষয়ে গ্রাহক পর্যায়ে কিছু অভিযোগ পাওয়া যায়। এসব অভিযোগের মধ্যে রয়েছে গ্রাহকের অজান্তে টিভ্যাস সার্ভিস এক্টিভেট করে টাকা কেটে নিয়ে যায় ফোন কোম্পানিগুলো। গ্রাহকের জন্য বিরক্তিকর অথবা প্রয়োজন নেই এমন সেবা চালু করে দিয়ে গ্রাহকের টাকা কেটে নিচ্ছে ফোন কোম্পানিগুলো। গ্রামীণফোন, এয়ারটেল, রবি, এবং বাংলালিংক এ চারটি ফোন কোম্পানিতে টিভ্যাস সেবার নামে গ্রাহকদের টাকা কেটে নেয়ার ঘটনা সবচেয়ে বেশি।

বিটিআরসি জানিয়েছে, বিটিআরসির প্রাপ্য রাজস্ব পরিশোধ না করে কিছু প্রতিষ্ঠান টিভ্যাস সেবার নামে টাকা কেটে নিচ্ছে। অভিযোগের ভিত্তিতে বিটিআরসি থেকে টিভ্যাস সেবা দিতে রেজিস্ট্রেশনকারী ১১টি প্রতিষ্ঠান পরিদর্শন করেছে বিটিআরসি। এর মধ্যে বেশ কিছু প্রতিষ্ঠানে নানা ধরনের অনিয়মও খুঁজে পেয়েছে বিটিআরসি। কিছু প্রতিষ্ঠানের ঠিকানা সঠিক ছিল না। অর্থাৎ রেজিস্ট্রেশন নেয়ার সময় বিটিআরসিতে যে ঠিকানা দেয়া হয়েছে ওই ঠিকানায় অফিস খুঁজে পাওয়া যায়নি। এছাড়া বিটিআরসি থেকে সার্ভিস এবং ট্যারিফ অনুমোদন ছাড়াই টিভ্যাস সেবা দিয়ে আসছে কিছু প্রতিষ্ঠান। কিছু প্রতিষ্ঠানে নিজস্ব মনিটরিং টার্মিনাল বা অনলাইন মনিটরিং থাকার কথা থাকলেও তা পাওয়া যায়নি। বেশকিছু প্রতিষ্ঠানে দেখা গেছে, অডিট রিপোর্ট প্রদান করা হয় না। ইনফ্রাকট্রাকচার শেয়ারিং অ্যাগ্রিমেন্ট না করে সার্ভার স্থাপন করে কিছু প্রতিষ্ঠান এ সেবা চালিয়ে যাচ্ছে। এছাড়া বিটিআরসির রাজস্ব ফাঁকির বিষয়টি তো রয়েছেই। বিটিআরসি অভিযান চালিয়ে ফোন অপারেটিং কোম্পানিগুলোর সঙ্গে চুক্তিতে টিভ্যাস সেবা দেয়ার যথাযথ নীয়ম না মানায় এবং নানা অনিয়মের অভিযোগ থাকায় উইম মিয়াকি লি., মিয়াকি মিডিয়া লি. এবং বিনবিট মোবাইল এন্টারটেইনমেন্ট লি.কে জরিমানা করা হয়েছে।

ছবি

কিলিং মিশনের প্রধান মুসা বাবুল আক্তারকে হত্যাকাণ্ড নিশ্চিত করে

ছবি

এলপি গ্যাস : বেধে দেয়া দামে পাচ্ছে না গ্রাহকরা

ছবি

রংপুরে কার্গো ট্রাক থেকে ৫৩ কেঁজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার

ছবি

সিলেটে ছুরিকাঘাতে স্ত্রী হত্যা, স্বামী আটক

ছবি

সখীপুরে নাতির লাঠির আঘাতে দাদির মৃত্যু

ছবি

মিতু হত্যা মামলার আসামি সাইদুল গ্রেপ্তার

ছবি

মিতু হত্যা মামলা : বাদী থেকে যেভাবে প্রধান আসামি সাবেক এসপি বাবুল আক্তার

ছবি

নারায়ণগঞ্জে ভাঙচুর ও অগ্নিসংযোগের মামলা: মামুনুল ১৫ দিনের রিমান্ডে

ছবি

মিতু হত্যা মামলা: বাবুল আক্তার ৫ দিনের রিমান্ডে

ছবি

মিতু হত্যায় বাবুলকে প্রধান আসামি করে ৮ জনের বিরুদ্ধে মামলা

ছবি

বালিশের ভেতরে ৬০ লাখ টাকার হেরোইনসহ মাদক ব্যবসায়ী আটক

ছবি

র‌্যাবের হাতে ৭০ হাজার জাল ডলারসহ এক প্রস্তুতকারী আটক

ছবি

রিমান্ড শেষে কারাগারে মামুনুল

ছবি

কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গা নেতার বাসা থেকে অস্ত্র-গুলি উদ্ধার

ছবি

টেকনাফে ক্রিস্টাল মেথ, ইয়াবাসহ আটক ১

ছবি

ধান বোঝায় ট্রাক থেকে ৪০ কেজি গাঁজা উদ্ধার

ছবি

হেফাজত নেতা ফয়েজীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা

ছবি

তাণ্ডবের মামলায় সিলেটে গ্রেপ্তার হেফাজত নেতা শাহিনুর পাশা

ছবি

চুরির ১ ঘন্টার মধ্যে চোর চক্রের ৫ সদস্য টাকাসহ গ্রেফতার

ছবি

রায়হান হত্যা: এসআই আকবরকে প্রধান আসামী করে চার্জশিট

ছবি

বাঁশখালিতে নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেয়ার নির্দেশ

ছবি

ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল

ছবি

ধরাছোঁয়ার বাইরে মুসা ম্যানশনের মালিক মোস্তাক

ছবি

বোনের প্রেমিককে গুলি ও মারধর

ছবি

পুলিশের কাছে চোরাই স্বর্ণালংকার ক্রয়ের ঘটনাফাঁস, ভাংচুর

ছবি

নওগাঁয় ফেন্সিডিলসহ দুই নারী মাদক কারবারি আটক

ছবি

হযরত শাহজালাল বিমানবন্দর থেকে ২৮টি সোনার বার উদ্ধার

ছবি

ধর্ষণের অভিযোগে মামুনুলের বিরুদ্ধে ঝর্ণার মামলা

ছবি

ইউনাইটেডে আগুনে মৃত্যু : চার পরিবারকে ২৫ লাখ করে দেওয়ার নির্দেশ

ছবি

বসুন্ধরা এমডির আগাম জামিন আবেদন এখন শুনবে না হাইকোর্ট

ছবি

ভেজাল ও মেয়াদোত্তীর্ণ খেজুর ২১ হাজার কেজি জব্দ

ছবি

২ কোটি ৮৫ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল ও অন্যান্য মালামাল জব্দ

ছবি

৩ পুকুর ভরাটকারীর সাজা ভ্রাম্যমান আদালতের

ছবি

তরুণীর লাশ উদ্ধার: আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে বসুন্ধরার এমডির বিরুদ্ধে মামলা

ছবি

ফের ৭ দিনের রিমান্ডে জুনায়েদ আল হাবিব

ছবি

দুই মামলায় মামুনুল হক ফের ৭ দিনের রিমান্ডে

tab

অপরাধ ও দুর্নীতি

মুঠোফোনে টিভ্যাস সেবার নামে প্রতারণা

অজান্তেই গ্রাহকের টাকা কেটে নিচ্ছে ফোন কোম্পানিগুলো

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image
রোববার, ১৮ এপ্রিল ২০২১

মুঠোফোন ব্যবহারীদের অজান্তে টেলিকমিউনিকেশন ভ্যালু অ্যাডেড সার্র্ভিস (টিভ্যাস) সেবার নামে গ্রাহকদের সঙ্গে প্রতারণা করছে ফোন কোম্পানিগুলো। গ্রামীণফোন, বাংলালিংক, এয়ারটেল-রবি ও টেলিটক, এ ৪ অপারেটর প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে। প্রতিদিন এসব ফোন কোম্পানির অপারেটিং সিস্টেমের ফাঁদে পড়ে গ্রাহকরা প্রতারিত হচ্ছে। সম্প্রতি এ প্রতারণার বিষয়ে অভিযোগ পায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি। অভিযোগের পর তদন্তে নেমে প্রতারণার সত্যতাও খুঁজে পেয়েছে বিটিআরসি।

বিটিআরসি জানিয়েছে, গ্রাহকের অজান্তে টেলিকমিউনিকেশন ভ্যালু অ্যাডেড সার্ভিসের (টিভ্যাস) মাধ্যমে সংিশ্লষ্ট ফোন অপরারেটর প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)। টিভ্যাস সেবার মাধ্যমে সংশ্লিষ্ট ফোন অপারেটরা গ্রাহকদের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ কেটে নিচ্ছে। গ্রাহকের অজান্তে প্রতিদিন বিভিন্ন মোবাইল অপারেটর প্রতিষ্ঠানের গ্রাহকের টাকা কেটে নেয়ার বিষয়টি বিটিআরসির নজরে এসেছে।

বিটিআরসির উপ-পরিচালক (মিডিয়া) মো. জাকির হোসেন জানিয়েছেন, টিভ্যাস-এর পূর্ণরূপ হলো টেলিকমিউনিকেশন ভ্যালু অ্যাডেড সার্ভিস। মুঠোফোন অপারেটরের গ্রাহকদের সমসাময়িক নিউজ অ্যালার্ট, ওয়েলকাম টিউন, গান, ওয়াল পেপার, ভিডিও, বিভিন্ন তথ্য (কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, ধর্ম ইত্যাদিবিষয়ক), লাইফ স্টাইল, মুঠোফোনের গেম, ব্যাক গ্রাউন্ড মিউজিক ইত্যাদি সেবা টিভ্যাস হিসেবে পরিচিত। বাংলাদেশে ২০১০ সালের দিকে স্বল্প পরিসরে টিভ্যাস সেবা প্রদান শুরু হয়। কিন্তু ২০১৮ সাল নাগাদ এর ব্যবহার ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় বিটিআরসি হতে টিভ্যাস রেজিস্ট্রেশন সার্টিফিকেট প্রদানের জন্য গাইডলাইন আইন প্রণয়ন করা হয় এবং সে সময় হতে টিভ্যাস রেজিস্ট্রেশন সার্টিফিকেট প্রদান শুরু করা হয়। বর্তমানে বিটিআরসির অনুমোদিত টেলিকমিউনিকেশন ভ্যালু অ্যাডেড সার্ভিস (টিভ্যাস) প্রোভাইডার প্রতিষ্ঠান রয়েছে প্রায় ১৮২টি। টিভ্যাস প্রোভাইডাররা চারটি মুঠোফোন অপারেটরের সঙ্গে সম্পাদিত চুক্তির মাধ্যমে মুঠোফোন গ্রাহকদের শর্টকোড, এসএমএস, আইভিআর, ওয়াপ, মোবাইল অ্যাপের মাধ্যমে টিভ্যাস সেবা দিয়ে থাকে। সেবার বিনিময়ে গ্রাহকদের কাছ থেকে প্রাপ্য অর্থের একটা অংশ সম্পাদিত চুক্তি মোতাবেক মুঠোফোন অপারেটররা পেয়ে থাকে। এছাড়া টিভ্যাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে অর্জিত রাজস্বের মোট ৬.৫% বিটিআরসি সরকারি কোষাগারে জমা প্রদান করার বাধ্যবাধকতা রয়েছে।

বিটিআরসি জানিয়েছে, সম্প্রতি টিভ্যাস সংক্রান্ত বিষয়ে গ্রাহক পর্যায়ে কিছু অভিযোগ পাওয়া যায়। এসব অভিযোগের মধ্যে রয়েছে গ্রাহকের অজান্তে টিভ্যাস সার্ভিস এক্টিভেট করে টাকা কেটে নিয়ে যায় ফোন কোম্পানিগুলো। গ্রাহকের জন্য বিরক্তিকর অথবা প্রয়োজন নেই এমন সেবা চালু করে দিয়ে গ্রাহকের টাকা কেটে নিচ্ছে ফোন কোম্পানিগুলো। গ্রামীণফোন, এয়ারটেল, রবি, এবং বাংলালিংক এ চারটি ফোন কোম্পানিতে টিভ্যাস সেবার নামে গ্রাহকদের টাকা কেটে নেয়ার ঘটনা সবচেয়ে বেশি।

বিটিআরসি জানিয়েছে, বিটিআরসির প্রাপ্য রাজস্ব পরিশোধ না করে কিছু প্রতিষ্ঠান টিভ্যাস সেবার নামে টাকা কেটে নিচ্ছে। অভিযোগের ভিত্তিতে বিটিআরসি থেকে টিভ্যাস সেবা দিতে রেজিস্ট্রেশনকারী ১১টি প্রতিষ্ঠান পরিদর্শন করেছে বিটিআরসি। এর মধ্যে বেশ কিছু প্রতিষ্ঠানে নানা ধরনের অনিয়মও খুঁজে পেয়েছে বিটিআরসি। কিছু প্রতিষ্ঠানের ঠিকানা সঠিক ছিল না। অর্থাৎ রেজিস্ট্রেশন নেয়ার সময় বিটিআরসিতে যে ঠিকানা দেয়া হয়েছে ওই ঠিকানায় অফিস খুঁজে পাওয়া যায়নি। এছাড়া বিটিআরসি থেকে সার্ভিস এবং ট্যারিফ অনুমোদন ছাড়াই টিভ্যাস সেবা দিয়ে আসছে কিছু প্রতিষ্ঠান। কিছু প্রতিষ্ঠানে নিজস্ব মনিটরিং টার্মিনাল বা অনলাইন মনিটরিং থাকার কথা থাকলেও তা পাওয়া যায়নি। বেশকিছু প্রতিষ্ঠানে দেখা গেছে, অডিট রিপোর্ট প্রদান করা হয় না। ইনফ্রাকট্রাকচার শেয়ারিং অ্যাগ্রিমেন্ট না করে সার্ভার স্থাপন করে কিছু প্রতিষ্ঠান এ সেবা চালিয়ে যাচ্ছে। এছাড়া বিটিআরসির রাজস্ব ফাঁকির বিষয়টি তো রয়েছেই। বিটিআরসি অভিযান চালিয়ে ফোন অপারেটিং কোম্পানিগুলোর সঙ্গে চুক্তিতে টিভ্যাস সেবা দেয়ার যথাযথ নীয়ম না মানায় এবং নানা অনিয়মের অভিযোগ থাকায় উইম মিয়াকি লি., মিয়াকি মিডিয়া লি. এবং বিনবিট মোবাইল এন্টারটেইনমেন্ট লি.কে জরিমানা করা হয়েছে।

back to top