alt

আন্তর্জাতিক

ভিনগ্রহে কী মিলছে প্রাণের সন্ধান!

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image
বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

একশ’ এগারো আলোকবর্ষ দূরে নক্ষত্রের সম্ভাব্য বাসযোগ্য অঞ্চলের কক্ষপথে ঘূর্নয়মান একটি গ্রহে পানির সন্ধান পেয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। এতে কে২-১৮বি নামের গ্রহটিতে প্রাণের অস্তিত্ব অনুসন্ধানের জন্য সবচেয়ে উপযুক্ত বলে বিবেচনা করছেন তারা। বিজ্ঞানীরা জানান, কোন নক্ষত্রের বাসযোগ্য দূরত্বের কোন গ্রহের বায়ুম-লে পানির অস্তিত্ব পাওয়া গেল এ প্রথম। অর্থাৎ সূর্যের সঙ্গে যেমন দূরত্ব রেখে পৃথিবী ঘুরছে, ওই গ্রহটি যে নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে, তাদের তুলনামূলক দূরত্বও তেমন। ফলে পৃথিবীতে যেমন প্রাণের উদ্ভব ঘটেছে, ওই গ্রহটিতেও প্রাণের অস্তিত্ব থাকার বাস্তব পরিবেশ রয়েছে।

পৃথিবী থেকে ৬৫০ মিলিয়ন মিলিয়ন মাইল দূরত্বের কে২-১৮বি গ্রহটিতে পানি পাওয়ার খবর বিজ্ঞান সাময়িকী নেচার অ্যাস্ট্রনমিতে এসেছে বলে জানিয়েছে বিবিসি। তবে গ্রহটিতে আদৌ প্রাণের বিকাশ ঘটেছে কিনা বা পৃথিবীর সঙ্গী আর কোন গ্রহ রয়েছে কিনা, তা নিশ্চিত হতে লাগবে আরও অন্তত ১০ বছর। বিজ্ঞানীরা বলছেন, এ সময়ের মধ্যে নতুন স্পেস টেলিস্কোপ আবিষ্কার হবে, যা দিয়ে নিশ্চিত হওয়া যাবে প্রাণের উদ্ভব ঘটানোর মতো গ্যাস ওই গ্রহটিতে রয়েছে কিনা? কে২-১৮বিতে পানির সন্ধানের অভিযানের নেতৃত্বদাতা ইউনিভার্সিটি কলেজ লন্ডনের অধ্যাপক জিওভান্না তাদের আবিষ্কারকে এক কথায় বলেছেন ‘অভূতপূর্ব’ এই প্রথম আমরা এমন গ্রহে পানির সন্ধান পেলাম, যেটি তার নক্ষত্রের বাসযোগ্য অংশে রয়েছে। যেখানকার তাপমাত্রা প্রাণের অস্তিত্বের জন্য সম্ভাবনাময়।’ নক্ষত্রের এই বাসযোগ্য অংশের মানে হল সেই অঞ্চলটি, যেখানে তাপমাত্রা এমন থাকে যাতে পানি তরলকারে কোন গ্রহের পৃষ্ঠদেশে থাকতে পারে। ওই গ্রহটির বিষয়ে আরও জানতে হাবলের চেয়ে আরও আধুনিক টেলিস্কোপ আবিষ্কারের অপেক্ষায় থাকতে হলেও ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ড. ইনগো ওয়াল্ডমান এখনই উচ্ছ্বসিত। ‘বিজ্ঞানে এটাই সবচেয়ে বড় প্রশ্ন এবং আমরা সবসময় রোমাঞ্চিত হই এই ভেবে যে মহাবিশ্বে প্রাণ শুধু আমাদের পৃথিবীতেই আছে। কিন্তু আগামী ১০ বছরের মধ্যে আমরা জানব, এমন কোন রাসায়নিক কি রয়েছে, যা অন্য গ্রহেও প্রাণ সৃষ্টিতে সক্ষম।’ এই গবেষক দল হাবল স্পেস টেলিস্কোপে ২০১৬ ও ১০১৭ সালে নিবিড় পর্যবেক্ষণ চালিয়ে কে২-১৮বি গ্রহে পানির সন্ধান পেয়েছেন। তারা বলছেন, এ গ্রহটির বায়ুম-লে পানির ভাগ ৫০ শতাংশ; আর পানির গঠন পৃথিবীর পানির অনুরূপ। এ গ্রহটির আকার পৃথিবীর দ্বিগুণ। এর তাপমাত্রা শূন্য থেকে ৪০ ডিগ্রি সেন্টিগ্রেড। এই সব তথ্য তুলে ধরে গবেষক দলের সদস্য ড. অ্যাঞ্জেলস সিয়ারাস বলেন, ‘এটা আমাদের সেই প্রশ্নের উত্তরের কাছাকাছি নিয়ে নিয়ে এসেছে- পৃথিবী কি একা?’

এ বছর ‘বিশেষ শর্তে’ হজ

আফগানিস্তানে ফের গৃহযুদ্ধের শঙ্কা দেখছেন হিলারি

বিধ্বস্ত ভারতে করোনা আক্রান্ত দুই কোটি পার

তৃতীয় দফায় মুখ্যমন্ত্রী পদে কাল শপথ নিচ্ছেন মমতা

ছবি

টেকনো’র গ্লোবাল ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন ক্যাপ্টেন আমেরিকা খ্যাত সুপারস্টার ক্রিস ইভানস

যেকোনো গণজমায়েতের ওপর নিষেধাজ্ঞা জারি করুন: ভারত সুপ্রিম কোর্ট

পাল্টা আক্রমণেই জয় তুলে নিলো মমতা

ইসরায়েলি সেনার গুলিতে ফিলিস্তিনি বৃদ্ধা নিহত

ফের রক্তাক্ত মিয়ানমার, গুলিতে ঝরল ৮ বিক্ষোভকারীর প্রাণ

পশ্চিমবঙ্গ ভোটের ফল এবং মমতার ভবিষ্যৎ

বিভাজনের প্রচারই কী গড়ে দিলো ব্যাবধান

পশ্চিমবঙ্গের নন্দীগ্রামে কে জিতেছে, মমতা না শুভেন্দু, চরম বিভ্রান্তি

অভিনন্দন বার্তায় ভাসছেন মমতা

টিকার জন্য চাপ, ভারত ছাড়লেন সেরামের সিইও

আফগানিস্তান থেকে ন্যাটো-যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক সেনা প্রত্যাহার

tab

আন্তর্জাতিক

ভিনগ্রহে কী মিলছে প্রাণের সন্ধান!

সংবাদ :
  • সংবাদ ডেস্ক