alt

সারাদেশ

পদ্মা সেতু হয়ে ট্রেন চলাচল

নতুন দুই ট্রেন চালু ২৪ ডিসেম্বর, খুলনায় যেতে লাগবে পৌনে ৪ ঘণ্টা

নিজস্ব বার্তা পরিবেশক : বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর ২০২৪

পদ্মা সেতু হয়ে নতুন রেলপথ ধরে খুলনার পথে রেল চলাচল শুরু হবে ২৪ ডিসেম্বর। ঢাকা থেকে কাশিয়ানী জংশন হয়ে খুলনা ও বেনাপোলে নতুন দুই জোড়া আন্তনগর যাত্রীবাহী ট্রেন দিয়ে যাত্রা শুরু হবে। রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান নতুন ট্রেন দুটির যাত্রা উদ্বোধন করবেন।

রেল কর্তৃপক্ষ বলছে, পদ্মা সেতু হয়ে নতুন রেলপথ নির্মাণের ফলে ট্রেনে যাতায়াতে ঢাকা-খুলনার দূরত্ব ২১২ কিলোমিটার কমে গেছে। এই পথে ঢাকা থেকে খুলনায় যাওয়া যাবে পৌনে চার ঘণ্টায়। বঙ্গবন্ধু যমুনা সেতু হয়ে যাতায়াতে সময় লাগে সাড়ে ৯ ঘণ্টা।

রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ঢাকা-খুলনা পথে ‘জাহানাবাদ এক্সপ্রেস’ এবং ঢাকা-বেনাপোল পথে ‘রূপসী বাংলা’ নতুন রেলপথ দিয়ে চলাচল করবে। এ ট্রেন দুটির সাপ্তাহিক বন্ধ সোমবার। বাকি ছয় দিন চলাচল করবে। দিনে দুইবার ঢাকা–খুলনা ও ঢাকা–বেনাপোল পথে চলাচল করবে ট্রেন দুটি।

রেলের দেওয়া সময়সূচি অনুসারে, জাহানাবাদ এক্সপ্রেস খুলনা থেকে ছাড়বে সকাল ছয়টায়। ট্রেনটির ঢাকায় পৌঁছানোর নির্ধারিত সময় সকাল ৯টা ৪৫ মিনিটে। ঢাকা থেকে আবার ট্রেনটি ছেড়ে যাবে রাত আটটায়। খুলনায় পৌঁছানোর কথা ১১টা ৪০ মিনিটে। অন্যদিকে রূপসী বাংলা এক্সপ্রেস ঢাকা থেকে ছাড়বে সকাল ১০টা ৪৫ মিনিটে। ট্রেনটির যশোরের বেনাপোল পৌঁছানোর কথা বেলা ২টা ৩০ মিনিটে। ফিরতি যাত্রায় যশোর থেকে ট্রেনটি ছাড়বে বেলা ৩টা ৩০ মিনিটে। আর ঢাকায় পৌঁছানোর কথা সন্ধ্যা ৭টা ১০ মিনিটে।

বর্তমানে ঢাকা থেকে খুলনার পথে সুন্দরবন এক্সপ্রেস ও চিত্রা এক্সপ্রেস ট্রেন দুটি চলাচল করে। এর মধ্যে সুন্দরবন এক্সপ্রেস ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে রাজবাড়ী-কুষ্টিয়া হয়ে খুলনায় যাচ্ছে। এতে প্রায় আট ঘণ্টার বেশি সময় লাগছে। অন্যদিকে চিত্রা এক্সপ্রেস বঙ্গবন্ধু যমুনা সেতু হয়েই চলাচল করছে। এই ট্রেনের সময় লাগে সাড়ে ৯ ঘণ্টা। এর বাইরে বেনাপোল এক্সপ্রেস ঢাকা থেকে রাজবাড়ী ও কুষ্টিয়া হয়ে যশোরের বেনাপোলে যায়। এতে সময় লাগছে সাড়ে ৭ ঘণ্টা।

রেলওয়ে সূত্র জানায়, গত বছর পদ্মা সেতু হয়ে ট্রেন চলাচল উদ্বোধনের সময় ঢাকা থেকে ফরিদপুরের ভাঙা পর্যন্ত নতুন লাইন চালু হয়। সে জন্য ঢাকা থেকে ভাঙা, রাজবাড়ী ও কুষ্টিয়া হয়ে খুলনার পথে ট্রেন চালু করা হয়। এর মধ্যে যশোর পর্যন্ত পুরোটা নতুন রেলপথ চালু হয়েছে; কিন্তু সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস নতুন পথে চালু করার উদ্যোগ নিলে কুষ্টিয়ার স্থানীয় জনগণ বাধা দেন। আন্দোলনেরও হুমকি দেন।

এ পরিস্থিতিতে রেল কর্তৃপক্ষ সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস চলাচলের পথ ঠিক রেখে কাশিয়ানী হয়ে নতুন রেলপথ দিয়ে জাহানাবাদ ও রূপসী বাংলা চালু করছে। ভবিষ্যতে ঢাকা থেকে কুষ্টিয়ার পথে নতুন একটি ট্রেন চালু করা হবে। তখন সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস নতুন পথ দিয়ে চলাচল করবে বলে সূত্র জানিয়েছে।

রেলের মহাপরিচালক মো. আফজাল হোসেন বলেন, নতুন রেলপথ দিয়ে খুলনা-যশোরে যেতে ছয় থেকে সাড়ে ছয় ঘণ্টা সময় বেচে যাবে। ভবিষ্যতে যাত্রীচাহিদা ও ইঞ্জিন-কোচের প্রাপ্যতা সাপেক্ষে ট্রেন আরও বাড়ানো হবে বলে জানান তিনি।

ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হয়েছে। চীনের অর্থায়নে বাস্তবায়ন করা এই প্রকল্পে ব্যয় হয়েছে ৩৭ হাজার ৪০১ কোটি টাকা। অবশ্য শুরুতে উন্নয়ন প্রকল্প প্রস্তাবে (ডিপিপি) মোট ব্যয় ধরা হয়েছিল ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা। প্রকল্প বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে ব্যয় সাশ্রয় করে ১ হাজার ২২৩ কোটি টাকা বাঁচানো হয়েছে। আর ৬২২ কোটি টাকা সাশ্রয় করা হয়েছে ডিপিপি দ্বিতীয়বার সংশোধন করে।

ছবি

খাগড়াছড়িতে পর্যটকদের বাস উল্টে আহত ২০

ছবি

বগুড়া–৬ আসনের সাবেক সংসদ সদস্য রাগেবুল আহসান নেত্রকোনায় গ্রেপ্তার

ছবি

কিশোরীর পর পূর্বাচলের একই স্থান থেকে কিশোরের লাশ উদ্ধার

ছবি

ইজতেমায় নিহতহের সংখ্যা ৩, থমথমে ময়দান মাঠ

ছবি

ফেইসবুকে ছড়িয়ে পড়া যশোরের ভিডিওটি ছিল ‘যেমন খুশি তেমন সাজো’

ছবি

গাজায় ইসরায়েলি হামলায় নিহত আরও ৩৮ ফিলিস্তিনি

ছবি

মুন্সীগঞ্জের গজারিয়ায় মার্কেটে আগুন, ৩০ দোকান পুড়ে ছাই

ছবি

কক্সবাজারে ডাম্প ট্রাক ও অটোরিকশা সংঘর্ষে নিহত ৫

ছবি

মেরিন ড্রাইভে হবে হাফ ম্যারাথন

চকরিয়ায় ইট তৈরির কারখানায় ২ শ্রমিকের মৃত্যু

ছবি

৩১১ অব্যাহতিপ্রাপ্ত এসআইয়ের পুনর্বিবেচনার আবেদন দ্রুত নিষ্পত্তির নির্দেশ

ছবি

সীমান্ত থেকে বাংলাদেশি কিশোরকে ধরে নিয়ে গেল বিএসএফ

সুজানার পর পূর্বাচলের লেকে বন্ধু কাব্যের মরদেহ উদ্ধার

ছবি

বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে মহাসড়ক অবরোধ, তীব্র যানজট

ছবি

টঙ্গী ইজতেমা মাঠের সংঘর্ষে নিহত ২, তুরাগপাড়ে সভা-সমাবেশে নিষেধাজ্ঞা

ছবি

আরও ১ বিলিয়ন ঋণে সায় আইএমএফের

ছবি

শীতে কাঁপছে পঞ্চগড়, ৩ ঘণ্টার ব্যবধানে তাপমাত্রা কমে ৮ ডিগ্রির ঘরে

ছবি

টঙ্গীতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে অগ্নিকান্ড, শিশুর মৃত্যু

ছবি

বিশ্ব ইজতেমা ময়দানে যোবায়ের-সাদপন্থীদের সংঘর্ষ, নিহত ৩

ছবি

বুধবার রংপুর পুলিশ লাইন্স স্কুলে চালু হচ্ছে উন্নত মম শীর নামে নজরুল স্কয়ার

অস্থায়ী শ্রমিকদের রেলপথ অবরোধ,যাত্রীদের দূর্ভোগ ঃ ২ ঘন্টা পর প্রত্যাহার,পরিস্থিতি স্বাভাবিক

পূর্বাচলের লেকে পাওয়া মরদেহ কলেজ ছাত্রী সুজানা

ছবি

কুমিল্লা ও ফরিদপুরকে নতুন বিভাগ করার সুপারিশ

ছবি

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে হত্যার ঘটনায় জড়িত ৬ জনকে গ্রেফতার

ছবি

৩ ঘন্টা পর কোনাবাড়ী এলাকার ঝুট গোডাউনের আগুন নিয়ন্ত্রণে

ছবি

ঘুমের ওষুধ খেয়ে স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যার পর বিছানায় শুয়ে ছিলেন স্বামী

ছবি

ফরিদপুরের ভাঙ্গা ও নগরকান্দায় পৃথক সড়ক দুর্ঘটনায় দুই বন্ধু সহ তিন জন নিহত

দেশের একমাত্র খেজুর গাছ রিসার্চ গার্ডেনের প্রায় সব গাছের মৃত্যু

ছবি

সখীপুরে অগ্নিকাণ্ডে ছয় দোকান পুড়ে ছাই অর্ধ কোটি টাকার ক্ষয়ক্ষতি

ছবি

রংপুর বিভাগজুড়ে শ্রদ্ধা-ভালোবাসায় শহীদদের স্মরণ

ছবি

ভৈরবে কাভার্ডভ্যান চাপায় নারীসহ নিহত ৫

ছবি

ব্রাহ্মণবাড়িয়ায় জাতীয় নাগরিক কমিটির তিন নেতাকে মারধরের অভিযোগ

ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্যের গাড়িকে ট্রাকের ধাক্কা

ছবি

সখীপুরে ঐতিহ্যবাহী কুটুম পাগলা মেলার চালুর দাবিতে মানববন্ধন

ছবি

হিউম্যান রাইটস ফাউন্ডেশনের ১৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

সিলেটের তুচ্ছ ঘটনায় সংঘর্ষ আহত অর্ধশত

tab

সারাদেশ

পদ্মা সেতু হয়ে ট্রেন চলাচল

নতুন দুই ট্রেন চালু ২৪ ডিসেম্বর, খুলনায় যেতে লাগবে পৌনে ৪ ঘণ্টা

নিজস্ব বার্তা পরিবেশক

বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর ২০২৪

পদ্মা সেতু হয়ে নতুন রেলপথ ধরে খুলনার পথে রেল চলাচল শুরু হবে ২৪ ডিসেম্বর। ঢাকা থেকে কাশিয়ানী জংশন হয়ে খুলনা ও বেনাপোলে নতুন দুই জোড়া আন্তনগর যাত্রীবাহী ট্রেন দিয়ে যাত্রা শুরু হবে। রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান নতুন ট্রেন দুটির যাত্রা উদ্বোধন করবেন।

রেল কর্তৃপক্ষ বলছে, পদ্মা সেতু হয়ে নতুন রেলপথ নির্মাণের ফলে ট্রেনে যাতায়াতে ঢাকা-খুলনার দূরত্ব ২১২ কিলোমিটার কমে গেছে। এই পথে ঢাকা থেকে খুলনায় যাওয়া যাবে পৌনে চার ঘণ্টায়। বঙ্গবন্ধু যমুনা সেতু হয়ে যাতায়াতে সময় লাগে সাড়ে ৯ ঘণ্টা।

রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ঢাকা-খুলনা পথে ‘জাহানাবাদ এক্সপ্রেস’ এবং ঢাকা-বেনাপোল পথে ‘রূপসী বাংলা’ নতুন রেলপথ দিয়ে চলাচল করবে। এ ট্রেন দুটির সাপ্তাহিক বন্ধ সোমবার। বাকি ছয় দিন চলাচল করবে। দিনে দুইবার ঢাকা–খুলনা ও ঢাকা–বেনাপোল পথে চলাচল করবে ট্রেন দুটি।

রেলের দেওয়া সময়সূচি অনুসারে, জাহানাবাদ এক্সপ্রেস খুলনা থেকে ছাড়বে সকাল ছয়টায়। ট্রেনটির ঢাকায় পৌঁছানোর নির্ধারিত সময় সকাল ৯টা ৪৫ মিনিটে। ঢাকা থেকে আবার ট্রেনটি ছেড়ে যাবে রাত আটটায়। খুলনায় পৌঁছানোর কথা ১১টা ৪০ মিনিটে। অন্যদিকে রূপসী বাংলা এক্সপ্রেস ঢাকা থেকে ছাড়বে সকাল ১০টা ৪৫ মিনিটে। ট্রেনটির যশোরের বেনাপোল পৌঁছানোর কথা বেলা ২টা ৩০ মিনিটে। ফিরতি যাত্রায় যশোর থেকে ট্রেনটি ছাড়বে বেলা ৩টা ৩০ মিনিটে। আর ঢাকায় পৌঁছানোর কথা সন্ধ্যা ৭টা ১০ মিনিটে।

বর্তমানে ঢাকা থেকে খুলনার পথে সুন্দরবন এক্সপ্রেস ও চিত্রা এক্সপ্রেস ট্রেন দুটি চলাচল করে। এর মধ্যে সুন্দরবন এক্সপ্রেস ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে রাজবাড়ী-কুষ্টিয়া হয়ে খুলনায় যাচ্ছে। এতে প্রায় আট ঘণ্টার বেশি সময় লাগছে। অন্যদিকে চিত্রা এক্সপ্রেস বঙ্গবন্ধু যমুনা সেতু হয়েই চলাচল করছে। এই ট্রেনের সময় লাগে সাড়ে ৯ ঘণ্টা। এর বাইরে বেনাপোল এক্সপ্রেস ঢাকা থেকে রাজবাড়ী ও কুষ্টিয়া হয়ে যশোরের বেনাপোলে যায়। এতে সময় লাগছে সাড়ে ৭ ঘণ্টা।

রেলওয়ে সূত্র জানায়, গত বছর পদ্মা সেতু হয়ে ট্রেন চলাচল উদ্বোধনের সময় ঢাকা থেকে ফরিদপুরের ভাঙা পর্যন্ত নতুন লাইন চালু হয়। সে জন্য ঢাকা থেকে ভাঙা, রাজবাড়ী ও কুষ্টিয়া হয়ে খুলনার পথে ট্রেন চালু করা হয়। এর মধ্যে যশোর পর্যন্ত পুরোটা নতুন রেলপথ চালু হয়েছে; কিন্তু সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস নতুন পথে চালু করার উদ্যোগ নিলে কুষ্টিয়ার স্থানীয় জনগণ বাধা দেন। আন্দোলনেরও হুমকি দেন।

এ পরিস্থিতিতে রেল কর্তৃপক্ষ সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস চলাচলের পথ ঠিক রেখে কাশিয়ানী হয়ে নতুন রেলপথ দিয়ে জাহানাবাদ ও রূপসী বাংলা চালু করছে। ভবিষ্যতে ঢাকা থেকে কুষ্টিয়ার পথে নতুন একটি ট্রেন চালু করা হবে। তখন সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস নতুন পথ দিয়ে চলাচল করবে বলে সূত্র জানিয়েছে।

রেলের মহাপরিচালক মো. আফজাল হোসেন বলেন, নতুন রেলপথ দিয়ে খুলনা-যশোরে যেতে ছয় থেকে সাড়ে ছয় ঘণ্টা সময় বেচে যাবে। ভবিষ্যতে যাত্রীচাহিদা ও ইঞ্জিন-কোচের প্রাপ্যতা সাপেক্ষে ট্রেন আরও বাড়ানো হবে বলে জানান তিনি।

ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হয়েছে। চীনের অর্থায়নে বাস্তবায়ন করা এই প্রকল্পে ব্যয় হয়েছে ৩৭ হাজার ৪০১ কোটি টাকা। অবশ্য শুরুতে উন্নয়ন প্রকল্প প্রস্তাবে (ডিপিপি) মোট ব্যয় ধরা হয়েছিল ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা। প্রকল্প বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে ব্যয় সাশ্রয় করে ১ হাজার ২২৩ কোটি টাকা বাঁচানো হয়েছে। আর ৬২২ কোটি টাকা সাশ্রয় করা হয়েছে ডিপিপি দ্বিতীয়বার সংশোধন করে।

back to top