alt

সারাদেশ

রংপুর মহানগরীর প্রধান সড়ক সংস্কারের ৩ দিনের মধ্যেই পাথর ও পিচ উধাও

নিজস্ব বার্তা পরিবশেক, রংপুর : মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৫

রংপুর : সংস্কারের পর ৩ দিনের মধ্যেই সড়কের নতুন পিচ ও পাথর উঠে গেছে -সংবাদ

বিভাগীয় নগরী রংপুরের প্রধান সড়ক সংস্কারের পর ৩ দিনের মধ্যেই সড়ক থেকে নতুন পিচ ও পাথর উঠে যাওয়ার ঘটনা ঘটেছে। শুধু তাই নয়, বিভিন্ন স্থান থেকে পাথর আর পিচগুলো হাওয়া হয়ে গেছে। রংপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের এই ধরনের নিন্মমানের কাজ নিয়ে জনমনে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। রংপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, রংপুর নগরীর প্রধান সড়ক ডিসির মোড় থেকে পায়রা চত্বর পর্যন্ত সড়কটি সংস্কার করার জন্য নতুন পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সংস্কার করার পদক্ষেপ নেওয়া হয়। ৫৩ লাখ টাকা ব্যায়ে পূর্বের সড়কের ওপর সিঙ্গেল বিটুমিনাস সারপেস ট্রিটমেন্ট করার কথা। এই পদ্ধতির মাধ্যমে পূর্বের সড়কের ওপর পাথরের বুজরী আর বিটুমিন দিয়ে আগের সড়কের ওপর প্রলেপ দেওয়া। এতে করে নাকি আগামী ৩ বছর সড়কটির আর সংস্কার করার দরকার হবে না। কিন্তু সড়কটি সংস্কার করার মাত্র ৩ দিন পর থেকেই আগের সড়কের ওপরে বিটুমিন আর বুজরি পাথর দিয়ে প্রলেপ লাগানো পাথরগুলো সরে যাচ্ছে। ফলে আগে সড়কটির যেই অবস্থা ছিল, তার থেকে বরং এখন আরও খারাপ হচ্ছে সড়কটি। পুরো ঘটনাকে ধামাচাপা দেওয়ার জন্য ঝাড়ু দিয়ে উঠে যাওয়া পাথর এবং পিচ সরিয়ে ফেলা হচ্ছে।

সড়ক সংস্কারের উদ্দেশ্যে শতভাগ ব্যাহত হয়েছে বলে নগর বিশেষজ্ঞরা জানিয়েছেন। তারা বলছেন, একটু বৃষ্টি হলেই সংস্কারের নামে পাথর আর পীচের প্রলেপ পুরোপুরি উঠে যাবে। এতে করে সরকারি অর্থের অপব্যবহারই হবে। নগর বিশেষজ্ঞ ও সড়ক ও জনপথ (সওজ) বিভাগের সাবেক প্রকৌশলী সামিউল ইসলাম জানান, রংপুর নগরীর একটি মাত্র সড়ক যা প্রধান সড়ক হিসেবে ব্যবহৃত হয় প্রতিদিন গড়ে লাখেরও বেশি যানবাহন চলাচল করে। ফলে সেই সড়কে সিঙ্গেল বিটুমিনাস কার্পেটিং ট্রিটমেন্টের কাজ কোন সুফল বয়ে আনবে না। বরং সরকারি অর্থের অপচয় করা হচ্ছে বলে জানান তিনি।

এই ব্যাপারে জানতে রংপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, নতুন এই পদ্ধতিতে সড়ক সংস্কার করা হলে একদিকে যেমন সরকারি বিপুল পরিমাণ অর্থের সাশ্রয় হবে, তেমনি এর আয়ুষ্কাল কমপক্ষে ৩ বছর হবে। তবে সড়কের পাথর এবং পিচের প্রলেপ উঠে যাচ্ছে কেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এতে সড়কের শতকরা ১৫ থেকে ২০ ভাগ নষ্ট হলেও সড়কটির তেমন কোনো ক্ষতি হবে না।

ছবি

মাদারীপুরে নিখোঁজের ১১ দিন পর নদী থেকে যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার

ছবি

যশোরে শ্রমিককে কুপিয়ে হত্যা, অভিযোগ স্ত্রীর সাবেক স্বামীর বিরুদ্ধে

বিএনপিকে দলীয় চাঁদাবাজি ও খুনাখুনির রাজনীতি বন্ধ করতে হবে: হেফাজতে ইসলাম

সোহাগ হত্যার প্রতিবাদ চার সংগঠনের

ছবি

স্ত্রীকে কুপিয়ে ১১ টুকরো হত্যা, পালিয়ে গিয়ে ধরা খেলেন ব্রাহ্মণবাড়িয়ায়

ভিডিও ছড়ানোর ভয় দেখিয়ে তরুণীকে একাধিক ধর্ষণের অভিযোগে মামলা

বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেল ইজিবাইক চালকের

এক বিষয়ে পরীক্ষা দিয়ে দুই বিষয়ে ফেল, শিক্ষার্থীর মাথায় হাত ভোলার তিন শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল

নৌকাডুবির ঘটনায় দুই বোনের মরদেহ উদ্ধার

ছবি

মধুপুরে ইউক্যালিপটাস ও আকাশমনি চারা নিয়ে বিপাকে নার্সারি ব্যবসায়ীরা

স্মৃতিস্তম্ভ না হওয়ায় মানববন্ধন

কালীগঞ্জে জাতীয় পার্টির গোলটেবিল বৈঠক

মাদারগঞ্জে মিষ্টির দোকানে ভিড়

ছবি

লক্ষ্মীপুরে ১ বছরে পানিতে ডুবে ১২৫ শিশুর মৃত্যু

কুষ্টিয়ায় স্বেচ্ছাসেবক দল নেতার বাড়িতে আগুন, ককটেল বিস্ফোরণ

মাদারগঞ্জ হাসপাতালে সেবার পরিবর্তে ময়লার স্তূপ

নবাবগঞ্জে পানিতে পড়ে নিখোঁজ হওয়া যুবকের মরদেহ উদ্ধার

ছবি

বোরহানউদ্দিনে রাস্তায় ধান রোপণ করে প্রতিবাদ

দোয়ারাবাজার সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

শেরপুরে নাশকতার মামলায় মাদ্রাসা সুপার গ্রেপ্তার

ছবি

খাগড়াছড়ির শহরের বাইরের স্কুলেই বাজিমাত, পাসের হার ৬০.৪৯%

বামনায় নৌবাহিনীর অভিযানে ইয়াবাসহ গ্রেপ্তার ২

মাদ্রাসার মসজিদ থেকে শিশুশিক্ষার্থীর লাশ উদ্ধার

ঠাকুরগাঁওয়ে সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

ছবি

বৃষ্টিতে উপকৃত পাট চাষিরা সবজিতে বিপর্যয়

হবিগঞ্জে সংঘর্ষে নিহতের ঘটনায় সাংবাদিকসহ আসামি ১৩৫

চাঁদপুরে ৩ জনের মরদেহ উদ্ধার

হত্যাকাণ্ড এবং চাঁদাবাজির বিরুদ্ধে বেরোবিতে বিক্ষোভ

ছবি

শেরপুর পৌর শহরে সড়কের বেহাল দশায় জনদুর্ভোগ

ছবি

দশমিনায় ১টি স্কুলে কেউ পাস করেনি

ছবি

নির্বিচারে নিধন হচ্ছে দেশীয় প্রজাতির ডিমওয়ালা মা মাছ

ছবি

ভাঙ্গুড়ায় ইউএনওর স্বেচ্ছাচারিতায় ও অনিয়মে প্রকল্প বাস্তবায়নের অভিযোগ

ঋণের টাকা না পেয়ে ঋণগ্রহিতাকে অন্ধকারে তালাবদ্ধ করে রাখলেন বিআরডিবির মাঠকর্মী

রাউজানে ডায়াবেটিস সচেতনতায় বিনামূল্যে চিকিৎসাসেবা

পঞ্চগড়ে বিসিক নগর টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের অধ্যক্ষ দেলদার রহমান কারাগারে

ঝিকরগাছায় জন্ম ও মৃত্যু নিবন্ধন নিশ্চিতকরণে সচেতনতামূলক সভা

tab

সারাদেশ

রংপুর মহানগরীর প্রধান সড়ক সংস্কারের ৩ দিনের মধ্যেই পাথর ও পিচ উধাও

নিজস্ব বার্তা পরিবশেক, রংপুর

রংপুর : সংস্কারের পর ৩ দিনের মধ্যেই সড়কের নতুন পিচ ও পাথর উঠে গেছে -সংবাদ

মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৫

বিভাগীয় নগরী রংপুরের প্রধান সড়ক সংস্কারের পর ৩ দিনের মধ্যেই সড়ক থেকে নতুন পিচ ও পাথর উঠে যাওয়ার ঘটনা ঘটেছে। শুধু তাই নয়, বিভিন্ন স্থান থেকে পাথর আর পিচগুলো হাওয়া হয়ে গেছে। রংপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের এই ধরনের নিন্মমানের কাজ নিয়ে জনমনে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। রংপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, রংপুর নগরীর প্রধান সড়ক ডিসির মোড় থেকে পায়রা চত্বর পর্যন্ত সড়কটি সংস্কার করার জন্য নতুন পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সংস্কার করার পদক্ষেপ নেওয়া হয়। ৫৩ লাখ টাকা ব্যায়ে পূর্বের সড়কের ওপর সিঙ্গেল বিটুমিনাস সারপেস ট্রিটমেন্ট করার কথা। এই পদ্ধতির মাধ্যমে পূর্বের সড়কের ওপর পাথরের বুজরী আর বিটুমিন দিয়ে আগের সড়কের ওপর প্রলেপ দেওয়া। এতে করে নাকি আগামী ৩ বছর সড়কটির আর সংস্কার করার দরকার হবে না। কিন্তু সড়কটি সংস্কার করার মাত্র ৩ দিন পর থেকেই আগের সড়কের ওপরে বিটুমিন আর বুজরি পাথর দিয়ে প্রলেপ লাগানো পাথরগুলো সরে যাচ্ছে। ফলে আগে সড়কটির যেই অবস্থা ছিল, তার থেকে বরং এখন আরও খারাপ হচ্ছে সড়কটি। পুরো ঘটনাকে ধামাচাপা দেওয়ার জন্য ঝাড়ু দিয়ে উঠে যাওয়া পাথর এবং পিচ সরিয়ে ফেলা হচ্ছে।

সড়ক সংস্কারের উদ্দেশ্যে শতভাগ ব্যাহত হয়েছে বলে নগর বিশেষজ্ঞরা জানিয়েছেন। তারা বলছেন, একটু বৃষ্টি হলেই সংস্কারের নামে পাথর আর পীচের প্রলেপ পুরোপুরি উঠে যাবে। এতে করে সরকারি অর্থের অপব্যবহারই হবে। নগর বিশেষজ্ঞ ও সড়ক ও জনপথ (সওজ) বিভাগের সাবেক প্রকৌশলী সামিউল ইসলাম জানান, রংপুর নগরীর একটি মাত্র সড়ক যা প্রধান সড়ক হিসেবে ব্যবহৃত হয় প্রতিদিন গড়ে লাখেরও বেশি যানবাহন চলাচল করে। ফলে সেই সড়কে সিঙ্গেল বিটুমিনাস কার্পেটিং ট্রিটমেন্টের কাজ কোন সুফল বয়ে আনবে না। বরং সরকারি অর্থের অপচয় করা হচ্ছে বলে জানান তিনি।

এই ব্যাপারে জানতে রংপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, নতুন এই পদ্ধতিতে সড়ক সংস্কার করা হলে একদিকে যেমন সরকারি বিপুল পরিমাণ অর্থের সাশ্রয় হবে, তেমনি এর আয়ুষ্কাল কমপক্ষে ৩ বছর হবে। তবে সড়কের পাথর এবং পিচের প্রলেপ উঠে যাচ্ছে কেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এতে সড়কের শতকরা ১৫ থেকে ২০ ভাগ নষ্ট হলেও সড়কটির তেমন কোনো ক্ষতি হবে না।

back to top