alt

সারাদেশ

দেশের একমাত্র লোকোমোটিভ কারখানায় উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে

প্রতিনিধি, দিনাজপুর : রোববার, ২৫ মে ২০২৫

দিনাজপুর : বাংলাদেশ রেলওয়ে পার্বতীপুর -সংবাদ

দেশের একমাত্র ও বৃহত্তম কেন্দ্রীয় লোকোমোটিভ (কেলোকা) কারখানায় রেল ইঞ্জিনের ভারী মেরামতের জেনারেল ওভারহোলিং আউটটার্নে বা উৎপাদনে অভাবনীয় সাফল্য দেখিয়েছে। সুষ্ঠু ব্যবস্থাপনা ও কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমে নির্ধারিত সময়ের আগেই ২৩টি রেল ইঞ্জিন আউটটার্ন দেয়া হয়েছে।

সৌদি সরকারের ২০৩ কোটি টাকা ব্যয়ে ১৯৯২ সালে দিনাজপুরের পার্বতীপুরে ১১১ একর জমির ওপর ডিজেলচালিত রেল ইঞ্জিনের জিওএইচ করে কার্যক্ষম করার লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা স্থাপন করা হয়।

কারখানা সূত্র জানিয়েছে, আগামী দেড় মাসে আরও ৫টি রেল ইঞ্জিন আউটটার্ন বা উৎপাদনের অপেক্ষায় রয়েছে। চলতি (২০২৪-২৫) অর্থবছরে এই কারখানায় ২১টি রেল ইঞ্জিনের ভারী মেরামতের (জেনারেল ওভারহোলিং) আউটটার্ন বা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল। রেল ইঞ্জিনের খুচরা যন্ত্রাংশ তৈরিসহ ইঞ্জিন মেরামতের জন্য কারখানাটিতে মেকানিক্যাল (কারিগরি) সেকশনে মঞ্জুরিপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী বরাদ্দ রয়েছে ৫৫৯ জন। কিন্তু বর্তমানে কর্মরত আছে মাত্র ১৩৭ জন কর্মকর্তা-কর্মচারী। প্রতিমাসে ১/২ জন করে অবসরে যাচ্ছেন। চলতি মে মাসে আরও দুইজন অবসরে যাচ্ছেন।

প্রয়োজনীয় বাজেট সংকট ও স্বল্পসংখ্যক জনবল দিয়ে কারখানাটির আউটটার্ন ধরে রাখতে হচ্ছে। ভারী মেরামত শেষে আউটটার্ন করা হয়েছে গত জুন থেকে ২৩ মে পর্যন্ত ২৩টি। এরমধ্যে ৫ থেকে ৮ বছর ধরে পড়ে থাকা কয়েকটি অকেজো ভারী রেল ইঞ্জিন মেরামত করে চলাচল উপযোগী করা হয়েছে। দেশে চলমান যাত্রী ও মালবাহী ট্রেনে ব্যবহৃত প্রতিটি ইঞ্জিন ৬ বছর পরপর পূর্বনির্ধারিত শিডিউল মোতাবেক জেনারেল ওভার হোলিং বা ভারী মেরামত করতে হয়।

কারখানা সূত্র জানায়, একটি রেল ইঞ্জিনের স্বাভাবিক আয়ুষ্কাল ২০ বছর।

আয়ুষ্কাল পেরিয়ে যাওয়া প্রতিটি রেল ইঞ্জিনকে ৬ বছর পরপর জেনারেল ওভার হোলিংয়ে (জিওএইচ) জন্য পার্বতীপুরে কেলোকায় পাঠানো হয়। পরে কারখানায় লোকোমোটিভ জিওএইচ করে কার্যক্ষম করে তোলা হয়। জেনারেল ওভার হোলিংয়ের জন্য প্রতিটি ক্রটিপূর্ণ যন্ত্রাংশগুলো পরিবর্তন করে নতুন যন্ত্রাংশ সংযোজন ও অকেজো অংশ মেরামত করে সচল করা হয়। একটি রেল ইঞ্জিনে ৩৪ হাজারের বেশি যন্ত্রাংশ রয়েছে। এসব ইঞ্জিন মেরামতের জন্য বিভিন্ন দেশ থেকে খুচরা যন্ত্রাংশ সংগ্রহ করতে হয়।

বাংলাদেশ রেলওয়ের বহরে রেল ইঞ্জিন রয়েছে ২৯৪টি (ব্রডগেজ ১০৮, মিটারগেজ ১৮৬)। ইতোমধ্যে ১৩০টি ইঞ্জিনের আয়ুষ্কাল পেরিয়ে গেছে। এর মধ্যে ব্রডগেজ ৬০টি ও মিটারগেজ ৮০টি। রেল বহরে ৬৭ বছর পুরনো ৮টি মিটারগেজ রেল ইঞ্জিন চালু অবস্থায় রয়েছে। আয়ুষ্কাল পেরিয়ে যাওয়া ইঞ্জিনগুলোকে বছরের পর বছর ধরে জেনারেল ওভারহোলিং করে সচল রাখা হয়েছে। প্রতিটি রেল ইঞ্জিনকে ৬ বছর পরপর জিওএইচ করার জন্য পার্বতীপুরে কেলোকায় পাঠানো হয়। বর্তমানে এ কেলোকায় বাজেট ও জনবল সংকট তীব্র আকার ধারণ করেছে।

এ বিষয়ে পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার প্রধান নির্বাহী (সিইএক্স) প্রকৌশলী মো. সাইফুল ইসলাম বলেন, কারখানায় বাজেট ও স্বল্পসংখ্যক জনবল দিয়েই অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে ২৩ রেল ইঞ্জিনের আউটটার্ন দেয়া হয়েছে। বাজেট ও জনবল সংকট থাকলেও কাজের গতি থেমে নেই। কারখানাটি দেশের রেল যোগাযোগ ব্যবস্থাকে সচল রেখেছে। গুরুত্বপূর্ণ এ কারখানায় দীর্ঘদিন ধরে বাজেট ও জনবল সংকট অব্যাহত রয়েছে।

প্রয়োজনীয় বাজেট ও জনবল পেলে প্রতি মাসে তিনটি আউটটার্ন দেয়া সম্ভব হবে বলে সংশ্লিষ্টরা অভিমত ব্যক্ত করেছেন।

ছবি

“পুঁজিবাজার ডাকাতদের আড্ডা হয়ে গেছে”—প্রেস সচিব শফিকুল আলম

পেট্রোল পাম্প মালিকদের ধর্মঘট

উদীচীর রাজবাড়ী জেলা সংসদের কার্যালয় তছনছ

টঙ্গীবাড়ীতে শিশু হত্যা, আসামি গ্রেপ্তার

পূর্বধলার সড়কে স্বামী-স্ত্রী নিহত, আহত ২

পূর্বধলার সড়কে স্বামী-স্ত্রী নিহত, আহত ২

বড়লেখার সীমান্ত দিয়ে ১২১ জন বাংলাদেশিকে পুশ ইন

ছবি

সিংগাইরে অন্যের জমি দখল করে বিএনপি নেতার রেস্টুরেন্ট নির্মাণ

ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলবে ১৭ ফেরি ও ২০ লঞ্চ

মেহেরপুর সীমান্তে ১৯ জনকে বাংলাদেশে ঠেলে দিয়েছে বিএসএফ

কার্পাসডাঙ্গায় জাতীয় কবির জন্মবার্ষিকী

চরফ্যাশনে কৃষকের জমি দখল নিয়ে সংঘর্ষ, আহত ৫০

ছবি

বেগমগঞ্জে দখল-দূষণে অস্তিত্ব সংকটে শতবর্ষী কাজীনগর খাল

বাউফলে ইউএনওর অপসারণ দাবিতে সাংবাদিকদের মানববন্ধন

এলজিইডির আরবান ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্ট একনেক বৈঠকে অনুমোদিত

ছবি

বিষখালীর ভাঙনে বিলীনের পথে রামনা লঞ্চঘাট

লালমনিরহাটে বাইকের ধাক্কায় গৃহবধূর মৃত্যু

টাঙ্গাইলে বিএনপি নেতার বিরুদ্ধে সরকারি জায়গা দখলের অভিযোগ

ছবি

ডিন’স অ্যাওয়ার্ড পেলেন ইবির ৩৫ শিক্ষার্থী

করিমগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু

বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি আহত

ছবি

শাহজাদপুরে ৩০ মণ ওজনের ‘জাম্বু’ নজর কাড়ছে ক্রেতাদের

মহেশপুরে উন্মুক্ত বাজেট ঘোষণা

রাউজানে ২ আ’লীগ নেতা গ্রেপ্তার

লাইসেন্স দেয়ার নামে টিটিসির বিরুদ্ধে ঘুষ-বাণিজ্যের অভিযোগ

রাউজানে গৃহবধূর মরদেহ উদ্ধার

ছবি

বীরগঞ্জে ঢেপা নদীর ভাঙন দুশ্চিন্তায় পাড়ের মানুষ

ছবি

আক্কেলপুরে বোরো ধানের বাম্পার ফলন

খাগড়াছড়ির দীঘিনালায় অবৈধ সিগারেটসহ দুই ভাই আটক

দেবিদ্বারে হত্যা মামলায় ছাত্রলীগ নেতা ও স্বেচ্ছাসেবক লীগ নেতাসহ গ্রেপ্তার ৩

মানসিক ভারসাম্যহীন ব্যক্তির ঝুলন্ত লাশ উদ্ধার 

ফুলবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রবাসীর স্ত্রীর মৃত্যু

ইউপি সদস্য ও যুবলীগ নেতাসহ গ্রেপ্তার ২

ছবি

তিনশ কোটি টাকার যন্ত্রপাতির অভাবে জলাবদ্ধতা নিরসন হচ্ছে না : চসিক মেয়র

ছবি

পানছড়িতে ক্ষতিগ্রস্ত মাছচাষিদের মাঝে মৎস্য খাদ্য বিতরণ

সিংড়ায় যুবলীগের সাবেক সভাপতি গ্রেপ্তার

tab

সারাদেশ

দেশের একমাত্র লোকোমোটিভ কারখানায় উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে

প্রতিনিধি, দিনাজপুর

দিনাজপুর : বাংলাদেশ রেলওয়ে পার্বতীপুর -সংবাদ

রোববার, ২৫ মে ২০২৫

দেশের একমাত্র ও বৃহত্তম কেন্দ্রীয় লোকোমোটিভ (কেলোকা) কারখানায় রেল ইঞ্জিনের ভারী মেরামতের জেনারেল ওভারহোলিং আউটটার্নে বা উৎপাদনে অভাবনীয় সাফল্য দেখিয়েছে। সুষ্ঠু ব্যবস্থাপনা ও কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমে নির্ধারিত সময়ের আগেই ২৩টি রেল ইঞ্জিন আউটটার্ন দেয়া হয়েছে।

সৌদি সরকারের ২০৩ কোটি টাকা ব্যয়ে ১৯৯২ সালে দিনাজপুরের পার্বতীপুরে ১১১ একর জমির ওপর ডিজেলচালিত রেল ইঞ্জিনের জিওএইচ করে কার্যক্ষম করার লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা স্থাপন করা হয়।

কারখানা সূত্র জানিয়েছে, আগামী দেড় মাসে আরও ৫টি রেল ইঞ্জিন আউটটার্ন বা উৎপাদনের অপেক্ষায় রয়েছে। চলতি (২০২৪-২৫) অর্থবছরে এই কারখানায় ২১টি রেল ইঞ্জিনের ভারী মেরামতের (জেনারেল ওভারহোলিং) আউটটার্ন বা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল। রেল ইঞ্জিনের খুচরা যন্ত্রাংশ তৈরিসহ ইঞ্জিন মেরামতের জন্য কারখানাটিতে মেকানিক্যাল (কারিগরি) সেকশনে মঞ্জুরিপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী বরাদ্দ রয়েছে ৫৫৯ জন। কিন্তু বর্তমানে কর্মরত আছে মাত্র ১৩৭ জন কর্মকর্তা-কর্মচারী। প্রতিমাসে ১/২ জন করে অবসরে যাচ্ছেন। চলতি মে মাসে আরও দুইজন অবসরে যাচ্ছেন।

প্রয়োজনীয় বাজেট সংকট ও স্বল্পসংখ্যক জনবল দিয়ে কারখানাটির আউটটার্ন ধরে রাখতে হচ্ছে। ভারী মেরামত শেষে আউটটার্ন করা হয়েছে গত জুন থেকে ২৩ মে পর্যন্ত ২৩টি। এরমধ্যে ৫ থেকে ৮ বছর ধরে পড়ে থাকা কয়েকটি অকেজো ভারী রেল ইঞ্জিন মেরামত করে চলাচল উপযোগী করা হয়েছে। দেশে চলমান যাত্রী ও মালবাহী ট্রেনে ব্যবহৃত প্রতিটি ইঞ্জিন ৬ বছর পরপর পূর্বনির্ধারিত শিডিউল মোতাবেক জেনারেল ওভার হোলিং বা ভারী মেরামত করতে হয়।

কারখানা সূত্র জানায়, একটি রেল ইঞ্জিনের স্বাভাবিক আয়ুষ্কাল ২০ বছর।

আয়ুষ্কাল পেরিয়ে যাওয়া প্রতিটি রেল ইঞ্জিনকে ৬ বছর পরপর জেনারেল ওভার হোলিংয়ে (জিওএইচ) জন্য পার্বতীপুরে কেলোকায় পাঠানো হয়। পরে কারখানায় লোকোমোটিভ জিওএইচ করে কার্যক্ষম করে তোলা হয়। জেনারেল ওভার হোলিংয়ের জন্য প্রতিটি ক্রটিপূর্ণ যন্ত্রাংশগুলো পরিবর্তন করে নতুন যন্ত্রাংশ সংযোজন ও অকেজো অংশ মেরামত করে সচল করা হয়। একটি রেল ইঞ্জিনে ৩৪ হাজারের বেশি যন্ত্রাংশ রয়েছে। এসব ইঞ্জিন মেরামতের জন্য বিভিন্ন দেশ থেকে খুচরা যন্ত্রাংশ সংগ্রহ করতে হয়।

বাংলাদেশ রেলওয়ের বহরে রেল ইঞ্জিন রয়েছে ২৯৪টি (ব্রডগেজ ১০৮, মিটারগেজ ১৮৬)। ইতোমধ্যে ১৩০টি ইঞ্জিনের আয়ুষ্কাল পেরিয়ে গেছে। এর মধ্যে ব্রডগেজ ৬০টি ও মিটারগেজ ৮০টি। রেল বহরে ৬৭ বছর পুরনো ৮টি মিটারগেজ রেল ইঞ্জিন চালু অবস্থায় রয়েছে। আয়ুষ্কাল পেরিয়ে যাওয়া ইঞ্জিনগুলোকে বছরের পর বছর ধরে জেনারেল ওভারহোলিং করে সচল রাখা হয়েছে। প্রতিটি রেল ইঞ্জিনকে ৬ বছর পরপর জিওএইচ করার জন্য পার্বতীপুরে কেলোকায় পাঠানো হয়। বর্তমানে এ কেলোকায় বাজেট ও জনবল সংকট তীব্র আকার ধারণ করেছে।

এ বিষয়ে পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার প্রধান নির্বাহী (সিইএক্স) প্রকৌশলী মো. সাইফুল ইসলাম বলেন, কারখানায় বাজেট ও স্বল্পসংখ্যক জনবল দিয়েই অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে ২৩ রেল ইঞ্জিনের আউটটার্ন দেয়া হয়েছে। বাজেট ও জনবল সংকট থাকলেও কাজের গতি থেমে নেই। কারখানাটি দেশের রেল যোগাযোগ ব্যবস্থাকে সচল রেখেছে। গুরুত্বপূর্ণ এ কারখানায় দীর্ঘদিন ধরে বাজেট ও জনবল সংকট অব্যাহত রয়েছে।

প্রয়োজনীয় বাজেট ও জনবল পেলে প্রতি মাসে তিনটি আউটটার্ন দেয়া সম্ভব হবে বলে সংশ্লিষ্টরা অভিমত ব্যক্ত করেছেন।

back to top