alt

সারাদেশ

যমুনা সেতু থেকে সরিয়ে ফেলা হচ্ছে রেলপথ

জেলা বার্তা পরিবেশক, সিরাজগঞ্জ : শুক্রবার, ২৭ জুন ২০২৫

সিরাজগঞ্জ : সরানো হচ্ছে যমুনা সেতু থেকে রেলপথ -সংবাদ

প্রমত্তা যমুনার বুক চিরে নির্মিত যমুনা সেতুর উপরের রেলসেতুর রেলপথ সরিয়ে ফেলা হচ্ছে। সেতুর প্রস্থ বাড়াতে পরিত্যক্ত রেলপথের নাট-বল্টু খুলে ফেলার কাজ শুরু করেছে সেতু বিভাগ।

প্রমত্তা যমুনা নদীর উপরে রেলসেতু

চালু হওয়ায় পুরাতন সেতুর রেলপথ

এখন পরিত্যক্ত। এজন্য সেতুর

সড়ক প্রশস্ত করতে রেলপথটি

অপসারণ প্রয়োজন

শুক্রবার (২৭ জুন) সকালে যমুনা সেতু সাইড অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে, বৃহস্পতিবার (২৬ জুন) দুপুরে যমুনা সেতুর টাঙ্গাইলের অংশ থেকে রেললাইনের নাট-বল্টু খুলে ফেলার কাজ শুরু হয়েছে।

জানা যায়, এপ্রিলের শুরুতে যমুনা সেতু সড়কে পরিত্যক্ত রেলপথটির অপসারণ চেয়ে সিরাজগঞ্জ জেলা প্রশাসন ও সেতু বিভাগে পৃথক দুটি চিঠি পাঠানো হয়। সেই পরিপ্রেক্ষিতে অপসারণের কাজ শুরু হয়। এ কাজ শেষ হলে সমুদয় মালামাল রেল কর্তৃপক্ষের কাছে বুঝিয়ে দেয়া হবে।

ওই চিঠিতে উল্লেখ করা হয়েছিল, প্রমত্তা যমুনা নদীর উপরে রেল সেতু চালু হওয়ায় পুরাতন সেতুর রেলপথ এখন পরিত্যক্ত। এজন্য সেতুর সড়ক প্রশস্ত করতে রেলপথটি অপসারণ প্রয়োজন। কারণ সেতুর এক লেন সড়কের মাপ সর্বনিম্ন ৭ দশমিক ৩ মিটার। কিন্তু এই সেতুর একটি লেনের মাপ ৬ দশমিক ৩ মিটার। ফলে ঈদে গাড়ির চাপ বাড়লে সেতুর ওপর দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন যাত্রী ও চালকরা। অথচ সেতুর প্রস্থ অংশে পরিত্যক্ত ও অবহেলায় পড়ে আছে সাড়ে ৩ মিটার। এটি অপসারণ করা হলে সেতুর দুটি লেন আরও প্রশস্ত করা সম্ভব হবে।

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানায়, ১৯৯৮ সালের ২৩ জুন যমুনা নদীতে সিরাজগঞ্জ ও টাঙ্গাইলের মধ্যে ৪.৮ কিলোমিটার দীর্ঘ যমুনা সেতু নির্মাণ কাজ শেষ হয়। ওই দিনই আনুষ্ঠানিকভাবে যানবাহন চলাচল শুরু হয়। পরবর্তীতে যমুনা সেতুতে রেল সংযোগের দাবিতে তৎকালীন যোগাযোগ মন্ত্রণালয়ের অধীন রেল বিভাগ আন্দোলন করে। এর পরিপ্রেক্ষিতে সরকার তাৎক্ষনিকভাবে যমুনা সেতুতে রেললাইন স্থাপনের ঘোষণা দেয়। বিদ্যমান সড়ক সেতুর উত্তরপাশ দিয়ে লোহার এঙ্গেল দিয়ে তৈরি করা হয় রেলসেতু। ২০০৪ সালের ১৫ আগস্ট যমুনা সেতুতে আনুষ্ঠানিকভাবে রেল চলাচল শুরু হয়। দ্রুত গতিতে ট্রেন চলাচলের কারণে ২০০৬ সালে সেতুতে ফাটল দেখা দেয়। পরে ট্রেন চলাচলের গতিসীমা করা হয় ঘণ্টায় ২০ কিলোমিটার। এতে একটি ট্রেনকে সেতু পার হতে ২২ মিনিট সময় লাগে। এ কারণে সেতুর দুই প্রান্তে ট্রেনের জট বেঁধে যায়। এই সমস্যার কথা বিবেচনা করে ২০২০ সালে যমুনা সেতুর ৩শ মিটার উজানে সমান্তরাল পৃথক রেলসেতু নির্মাণের পরিকল্পনা নেয় সরকার। জাইকার অর্থায়নে প্রায় ১৬ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণ হয় ডুয়েলগেজ ডাবল লাইনের যমুনা রেলসেতু। গত ১৮ মার্চ থেকে রেলসেতুতে ট্রেন চলাচল শুরু হলে পুরাতন যমুনা সেতুর রেললাইন সরিয়ে ফেলার পরিকল্পনা নেয় সেতু বিভাগ। একারণে সেতুর উপর থেকে রেললাইন সরিয়ে ফেলার কাজ শুরু হয়েছে।

এ ব্যাপারে যমুনা রেলসেতু প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মো. মাসুদুর রহমান জানান, সেতু বিভাগ রেললাইন খুলে ফেলার কাজ শুরু করেছে। রেললাইন খুলে ফেলার কাজ শেষ হলে সমুদয় মালামাল রেল কর্তৃপক্ষের কাছে বুঝিয়ে দেয়া হবে। সেতু কর্তৃপক্ষ সড়ক সেতু বর্ধিত করার জন্যই রেললাইন সরিয়ে ফেলছেন বলে তিনি জানিয়েছেন।

এই হাছিনা, সেই হাসিনা নয়—স্কুলের নাম পরিবর্তনে স্থানীয়দের ক্ষোভ

ছবি

পরীক্ষাকেন্দ্রে ঢুকে ‘সেলফি কাণ্ড’, ছাত্রদল নেতাকে পদ থেকে অব্যাহতি

নান্দাইলে সাবেক মন্ত্রীর কন্যা, সাবেক এমপি,চেয়ারম্যানসহ ১৩৭ জনের নামে কোর্টে অভিযোগ

বরিশালে ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু, আক্রান্ত ১০৫

ফরিদপুরে মাদকসহ আটক ১৫

ছবি

দশমিনায় নদীর মাছ বিলুপ্ত হওয়ার পথে

ছবি

বেশি পরিমাণ জমি চাষ ও ফলনে মুরাদনগরে সেরা ৬ কৃষককে সম্মাননা

দৌলতপুরে বিনামূল্যে নলকূপ বিতরণ

সিলেট জেলার শ্রেষ্ঠ ওসি আদনান

ছবি

শ্রীমঙ্গলে বিরল প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার

ছবি

কেশবপুরে সৌদি খেজুর উৎপাদনে সফল নারী উদ্যোক্তা লিজা

রাজবাড়ীতে ভোক্তার এডির ওপর হামলায় বিএনপির সভাপতিসহ ৬ জন গ্রেপ্তার

ছবি

ধনবাড়িতে এখনো দেখা মেলে বিলুপ্তপ্রায় দৃষ্টিনন্দন মাটির ঘর

ছবি

চট্টগ্রাম চিড়িয়াখানায় অজগরের ডিমে ফুটল ৩৩টি বাচ্চা

চবিতে মাদক সেবনকালে ৯ ছাত্রছাত্রী আটক

ছবি

র‌্যাংকিংয়ে শীর্ষে গোবিপ্রবির ফার্মেসি বিভাগ

দুমকিতে পার্টনার ফিল্ড স্কুল কংগ্রেসবিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

শিশুর মাথা মুখমণ্ডল ইট দিয়ে থেঁতলে হত্যা করেছে পাষণ্ডরা

কেএমপি সদর দপ্তরের সামনে বিক্ষোভ

রুমায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত ১, আহত ২

যুবদল নেতার অস্ত্র মামলা হুমকির কলরেকর্ড ভাইরাল

খোকসায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে স্কুলছাত্রের মৃত্যু

ছবি

প্যাকেটসহ ওজনে মিষ্টি বিক্রি করায় ৫ ব্যবসায়ীকে অর্থদণ্ড

বজ্রপাতে কৃষকের মৃত্যু, ২ গৃহবধূ আহত

ফরিদগঞ্জে নার্সারি থেকে গাঁজা গাছ জব্দ

টঙ্গীতে ছাত্রদল ও যুবদলের মধ্যে ধাওয়া পালটা ধাওয়া, গুলি

ছবি

মাদারীপুরে খাল খনন শুরু

মোরেলগঞ্জেভ্যান চালকের লাশ উদ্ধার

ছিনতাইকারীর হাতে নিহত ১

নাইক্ষ্যংছড়িতে ফের মাইন বিস্ফোরণে যুবকের পা বিচ্ছিন্ন

ছবি

খেলার ছলে শিশুদের বাস্তব জীবনের ছোঁয়া

কুয়াকাটায় সন্ত্রাসীর লাঠির আঘাতে জেলে নিহত

কুষ্টিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণচেষ্টা মামলায় মাদ্রাসাশিক্ষক কারাগারে

পাথরঘাটায় কৃষকরা পেলেন বীজধান

মাদকাসক্ত ছেলেকে ভ্রাম্যমাণ আদালতে দিলেন মা

বোয়ালখালীতে মাঠ দিবস অনুষ্ঠিত

tab

সারাদেশ

যমুনা সেতু থেকে সরিয়ে ফেলা হচ্ছে রেলপথ

জেলা বার্তা পরিবেশক, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জ : সরানো হচ্ছে যমুনা সেতু থেকে রেলপথ -সংবাদ

শুক্রবার, ২৭ জুন ২০২৫

প্রমত্তা যমুনার বুক চিরে নির্মিত যমুনা সেতুর উপরের রেলসেতুর রেলপথ সরিয়ে ফেলা হচ্ছে। সেতুর প্রস্থ বাড়াতে পরিত্যক্ত রেলপথের নাট-বল্টু খুলে ফেলার কাজ শুরু করেছে সেতু বিভাগ।

প্রমত্তা যমুনা নদীর উপরে রেলসেতু

চালু হওয়ায় পুরাতন সেতুর রেলপথ

এখন পরিত্যক্ত। এজন্য সেতুর

সড়ক প্রশস্ত করতে রেলপথটি

অপসারণ প্রয়োজন

শুক্রবার (২৭ জুন) সকালে যমুনা সেতু সাইড অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে, বৃহস্পতিবার (২৬ জুন) দুপুরে যমুনা সেতুর টাঙ্গাইলের অংশ থেকে রেললাইনের নাট-বল্টু খুলে ফেলার কাজ শুরু হয়েছে।

জানা যায়, এপ্রিলের শুরুতে যমুনা সেতু সড়কে পরিত্যক্ত রেলপথটির অপসারণ চেয়ে সিরাজগঞ্জ জেলা প্রশাসন ও সেতু বিভাগে পৃথক দুটি চিঠি পাঠানো হয়। সেই পরিপ্রেক্ষিতে অপসারণের কাজ শুরু হয়। এ কাজ শেষ হলে সমুদয় মালামাল রেল কর্তৃপক্ষের কাছে বুঝিয়ে দেয়া হবে।

ওই চিঠিতে উল্লেখ করা হয়েছিল, প্রমত্তা যমুনা নদীর উপরে রেল সেতু চালু হওয়ায় পুরাতন সেতুর রেলপথ এখন পরিত্যক্ত। এজন্য সেতুর সড়ক প্রশস্ত করতে রেলপথটি অপসারণ প্রয়োজন। কারণ সেতুর এক লেন সড়কের মাপ সর্বনিম্ন ৭ দশমিক ৩ মিটার। কিন্তু এই সেতুর একটি লেনের মাপ ৬ দশমিক ৩ মিটার। ফলে ঈদে গাড়ির চাপ বাড়লে সেতুর ওপর দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন যাত্রী ও চালকরা। অথচ সেতুর প্রস্থ অংশে পরিত্যক্ত ও অবহেলায় পড়ে আছে সাড়ে ৩ মিটার। এটি অপসারণ করা হলে সেতুর দুটি লেন আরও প্রশস্ত করা সম্ভব হবে।

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানায়, ১৯৯৮ সালের ২৩ জুন যমুনা নদীতে সিরাজগঞ্জ ও টাঙ্গাইলের মধ্যে ৪.৮ কিলোমিটার দীর্ঘ যমুনা সেতু নির্মাণ কাজ শেষ হয়। ওই দিনই আনুষ্ঠানিকভাবে যানবাহন চলাচল শুরু হয়। পরবর্তীতে যমুনা সেতুতে রেল সংযোগের দাবিতে তৎকালীন যোগাযোগ মন্ত্রণালয়ের অধীন রেল বিভাগ আন্দোলন করে। এর পরিপ্রেক্ষিতে সরকার তাৎক্ষনিকভাবে যমুনা সেতুতে রেললাইন স্থাপনের ঘোষণা দেয়। বিদ্যমান সড়ক সেতুর উত্তরপাশ দিয়ে লোহার এঙ্গেল দিয়ে তৈরি করা হয় রেলসেতু। ২০০৪ সালের ১৫ আগস্ট যমুনা সেতুতে আনুষ্ঠানিকভাবে রেল চলাচল শুরু হয়। দ্রুত গতিতে ট্রেন চলাচলের কারণে ২০০৬ সালে সেতুতে ফাটল দেখা দেয়। পরে ট্রেন চলাচলের গতিসীমা করা হয় ঘণ্টায় ২০ কিলোমিটার। এতে একটি ট্রেনকে সেতু পার হতে ২২ মিনিট সময় লাগে। এ কারণে সেতুর দুই প্রান্তে ট্রেনের জট বেঁধে যায়। এই সমস্যার কথা বিবেচনা করে ২০২০ সালে যমুনা সেতুর ৩শ মিটার উজানে সমান্তরাল পৃথক রেলসেতু নির্মাণের পরিকল্পনা নেয় সরকার। জাইকার অর্থায়নে প্রায় ১৬ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণ হয় ডুয়েলগেজ ডাবল লাইনের যমুনা রেলসেতু। গত ১৮ মার্চ থেকে রেলসেতুতে ট্রেন চলাচল শুরু হলে পুরাতন যমুনা সেতুর রেললাইন সরিয়ে ফেলার পরিকল্পনা নেয় সেতু বিভাগ। একারণে সেতুর উপর থেকে রেললাইন সরিয়ে ফেলার কাজ শুরু হয়েছে।

এ ব্যাপারে যমুনা রেলসেতু প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মো. মাসুদুর রহমান জানান, সেতু বিভাগ রেললাইন খুলে ফেলার কাজ শুরু করেছে। রেললাইন খুলে ফেলার কাজ শেষ হলে সমুদয় মালামাল রেল কর্তৃপক্ষের কাছে বুঝিয়ে দেয়া হবে। সেতু কর্তৃপক্ষ সড়ক সেতু বর্ধিত করার জন্যই রেললাইন সরিয়ে ফেলছেন বলে তিনি জানিয়েছেন।

back to top