alt

সারাদেশ

জ্বালানি সরবরাহ বন্ধ করাই এয়ার ইন্ডিয়া দুর্ঘটনার কারণ: তদন্ত

সংবাদ অনলাইন রিপোর্ট : বৃহস্পতিবার, ১৭ জুলাই ২০২৫

গত মাসে এয়ার ইন্ডিয়ার ভয়াবহ উড়োজাহাজ দুর্ঘটনায় ২৬০ জন নিহত হওয়ার জন্য মূলত জ্বালানি সরবরাহ বন্ধ থাকাকেই দায়ী করেছেন মার্কিন তদন্তকারীরা। তাদের ধারণা, প্রধান পাইলট ক্যাপ্টেন সুমিত সবরওয়ালই জ্বালানির সুইচ বন্ধ করেছিলেন।

বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারের ককপিট ভয়েস রেকর্ডারে শেষ মুহূর্তের কথোপকথনে শোনা যায়, আতঙ্কিত সহকারী পাইলট ক্যাপ্টেনকে জিজ্ঞাসা করেন, কেন তিনি জ্বালানি নিয়ন্ত্রণের সুইচ ‘কাট-অফ’ পজিশনে নিলেন। জবাবে সবরওয়াল বলেন, তিনি কিছু করেননি। ওই সময়ে তিনি অনেকটাই শান্ত ছিলেন।

ভারতের আহমেদাবাদ থেকে লন্ডনের পথে উড়োজাহাজটি উড়াল দেওয়ার ৩০ সেকেন্ডের মধ্যেই একটি হোস্টেল ভবনে বিধ্বস্ত হয়। এতে ২৩০ যাত্রীর মধ্যে ২২৯ জন ও ১২ জন ক্রুর সবাই নিহত হন। মাটিতে থাকা আরও ১৯ জন মারা যান।

গত সপ্তাহে ভারতীয় তদন্তকারীদের প্রাথমিক প্রতিবেদনে জ্বালানি নিয়ন্ত্রণের সুইচ ‘রান’ থেকে ‘কাট-অফ’ অবস্থায় যাওয়াকেই দুর্ঘটনার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে এতে পাইলটদের দায়ী করা হয়নি।

সুইচটি ইচ্ছাকৃত না দুর্ঘটনাবশত বন্ধ হয়েছিল, সে বিষয়েও ভারতীয় প্রতিবেদনে কিছু বলা হয়নি।

ভারতের দুর্ঘটনা তদন্ত ব্যুরোর প্রতিবেদনে বলা হয়, এক পাইলট অন্যজনকে প্রশ্ন করেন, কেন তিনি সুইচ পরিবর্তন করেছেন। জবাবে তিনি বলেন, এমন কিছু করেননি।

মার্কিন পাইলটদের ধারণা, দুর্ঘটনার সময় সহকারী পাইলট ক্লাইভ কুন্ডেরে উড়োজাহাজটি চালাচ্ছিলেন, আর সবরওয়াল কেবল মনিটর করছিলেন। তাই হাত খালি থাকা অবস্থায় জ্বালানির সুইচ পরিবর্তনের সুযোগ বেশি ছিল সবরওয়ালের।

ভারতীয় প্রতিবেদনে বলা হয়, জ্বালানির সুইচগুলো এক সেকেন্ডের ব্যবধানে বন্ধ হয় এবং ১০ সেকেন্ড পর আবার চালু হয়।

ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও দুর্ঘটনা তদন্ত ব্যুরো এই বিষয়ে প্রকাশিত প্রতিবেদনের সমালোচনা করে একে একপেশে বলে উল্লেখ করেছে। তারা এ বিষয়ে বিস্তারিত কিছু বলেনি।

ভারতের কমার্শিয়াল পাইলটস অ্যাসোসিয়েশন জানিয়েছে, “চ্যালেঞ্জিং পরিস্থিতিতে ক্রুরা তাদের দায়িত্ব অনুযায়ী কাজ করেছেন। অনুমানের ভিত্তিতে পাইলটদের দায়ী করা ঠিক নয়।” তারা আরও বলেছে, “তথ্যপ্রমাণ ছাড়া আত্মহত্যার ইঙ্গিত দেওয়া সাংবাদিকতার নৈতিকতা ও পেশার প্রতি অসম্মান।”

ছবি

দোষীদের শাস্তির দাবিতে খাগড়াছড়িতে সড়ক অবরোধ ও বিক্ষোভ

ছবি

মোটরবাইক পেল স্যামসাংয়ের ‘দ্য গ্র্যান্ড ইনভাইট’ ক্যাম্পেইন বিজয়ীরা

ছবি

যমজ ভাই এমবিবিএস পাস করলেন একসঙ্গে

প্লাস্টিক সামগ্রীর দাপটে মোহনগঞ্জে জৌলুস হারাচ্ছে বেত ও বাঁশ শিল্প

ছবি

শ্রীমঙ্গলে অজগর সাপ উদ্ধার

মাদারগঞ্জে জুলাই শহীদ দিবস পালিত

বেলকুচিতে খাদ্যে বিষক্রিয়ায় ভাই-বোনের মৃত্যু

ছবি

হবিগঞ্জে ২ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

ভোলায় এইচএসসি পরীক্ষার্থীদের মধ্যে মাস্ক বিতরণ, ক্ষুদে বিজ্ঞানী সংসদ

চুয়াডাঙ্গায় হত্যা মামলায় তিনজনের ফাঁসি

ছবি

হবিগঞ্জে কয়েলের আগুনে নিঃস্ব দুই দিনমজুর পরিবার

‘কাজ শুধু শিখলেই হবে না, এর মাধ্যমে আত্মনির্ভরশীল হতে হবে’

মহেশপুরে নদী থেকে অজ্ঞাত মরদেহ উদ্ধার

ছবি

শেরপুর শহর ও আশপাশের এলাকা বৃষ্টিতে জলাবদ্ধ দুর্ভোগ চরমে

ছবি

পরিবেশ রক্ষায় কালীগঞ্জে বৃক্ষরোপণ কর্মসূচি

ছবি

নবীনগরে শিক্ষার্থীদের মঝে চারা বিতরণ

ছবি

গোপালগঞ্জে পরিস্থিতি স্বাভাবিক, গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান সেনাবাহিনীর

নোয়াখালীতে বাসে যাত্রীকে মারধরের ভিডিও ভাইরাল, গ্রেপ্তার ২

বগুড়ায় এক শিক্ষক বেতন তুলছেন দুই স্কুল থেকে

ছবি

সিরাজগঞ্জে বর্ষাকালেও পাথারে পানি নেই

কারফিউ চলবে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত, গ্রেপ্তার ২৫

মীরসরাইয়ে মৎস্য খামার দখলের প্রতিবাদে মানববন্ধন

হবিগঞ্জে ভাঙচুর-লুটপাটের অভিযোগে ৩৯ জনের বিরুদ্ধে মামলা

ছবি

পলিতে নদী ভরাট-অপরিকল্পিত মাছের ঘের কেশবপুর ২৫ হাজার মানুষ পানিবন্দী

সোনাইমুড়িতে নিখোঁজ মাদ্রাসা ছাত্রের মরদেহ উদ্ধার, আটক ১

সিদ্ধিরগঞ্জে সৎমাকে পিটিয়ে হত্যা, দুই ছেলে গ্রেপ্তার

ছবি

আনোয়ারায় পুকুর থেকে অস্ত্র উদ্ধার

পবিপ্রবিতে জুলাই শহীদ দিবস পালিত

বিস্ফোরক মামলায় আ’লীগ নেতা গ্রেপ্তার

বগুড়ায় দুই নারী খুন, আহত এক

রাজবাড়ীতে মাদকসহ গ্রেপ্তার এক

ছবি

ময়মনসিংহে জুলাই শহীদদের স্মরণে কফিন মিছিল

চুনারুঘাটে স্কুলছাত্রীর বিষপানে আত্মহত্যা

নবাবগঞ্জে বঙ্গবন্ধু সৈনিক লীগের সভাপতিসহ গ্রেপ্তার ১২

ছবি

হিলিতে শিক্ষার্থীদের মাঝে ফলদ ও ঔষধি চারা বিতরণ

বাগেরহাটের সাবেক এমপির এপিএসের মা এবং স্ত্রীর অবৈধ সম্পদ ক্রোকের নির্দেশ

tab

সারাদেশ

জ্বালানি সরবরাহ বন্ধ করাই এয়ার ইন্ডিয়া দুর্ঘটনার কারণ: তদন্ত

সংবাদ অনলাইন রিপোর্ট

বৃহস্পতিবার, ১৭ জুলাই ২০২৫

গত মাসে এয়ার ইন্ডিয়ার ভয়াবহ উড়োজাহাজ দুর্ঘটনায় ২৬০ জন নিহত হওয়ার জন্য মূলত জ্বালানি সরবরাহ বন্ধ থাকাকেই দায়ী করেছেন মার্কিন তদন্তকারীরা। তাদের ধারণা, প্রধান পাইলট ক্যাপ্টেন সুমিত সবরওয়ালই জ্বালানির সুইচ বন্ধ করেছিলেন।

বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারের ককপিট ভয়েস রেকর্ডারে শেষ মুহূর্তের কথোপকথনে শোনা যায়, আতঙ্কিত সহকারী পাইলট ক্যাপ্টেনকে জিজ্ঞাসা করেন, কেন তিনি জ্বালানি নিয়ন্ত্রণের সুইচ ‘কাট-অফ’ পজিশনে নিলেন। জবাবে সবরওয়াল বলেন, তিনি কিছু করেননি। ওই সময়ে তিনি অনেকটাই শান্ত ছিলেন।

ভারতের আহমেদাবাদ থেকে লন্ডনের পথে উড়োজাহাজটি উড়াল দেওয়ার ৩০ সেকেন্ডের মধ্যেই একটি হোস্টেল ভবনে বিধ্বস্ত হয়। এতে ২৩০ যাত্রীর মধ্যে ২২৯ জন ও ১২ জন ক্রুর সবাই নিহত হন। মাটিতে থাকা আরও ১৯ জন মারা যান।

গত সপ্তাহে ভারতীয় তদন্তকারীদের প্রাথমিক প্রতিবেদনে জ্বালানি নিয়ন্ত্রণের সুইচ ‘রান’ থেকে ‘কাট-অফ’ অবস্থায় যাওয়াকেই দুর্ঘটনার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে এতে পাইলটদের দায়ী করা হয়নি।

সুইচটি ইচ্ছাকৃত না দুর্ঘটনাবশত বন্ধ হয়েছিল, সে বিষয়েও ভারতীয় প্রতিবেদনে কিছু বলা হয়নি।

ভারতের দুর্ঘটনা তদন্ত ব্যুরোর প্রতিবেদনে বলা হয়, এক পাইলট অন্যজনকে প্রশ্ন করেন, কেন তিনি সুইচ পরিবর্তন করেছেন। জবাবে তিনি বলেন, এমন কিছু করেননি।

মার্কিন পাইলটদের ধারণা, দুর্ঘটনার সময় সহকারী পাইলট ক্লাইভ কুন্ডেরে উড়োজাহাজটি চালাচ্ছিলেন, আর সবরওয়াল কেবল মনিটর করছিলেন। তাই হাত খালি থাকা অবস্থায় জ্বালানির সুইচ পরিবর্তনের সুযোগ বেশি ছিল সবরওয়ালের।

ভারতীয় প্রতিবেদনে বলা হয়, জ্বালানির সুইচগুলো এক সেকেন্ডের ব্যবধানে বন্ধ হয় এবং ১০ সেকেন্ড পর আবার চালু হয়।

ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও দুর্ঘটনা তদন্ত ব্যুরো এই বিষয়ে প্রকাশিত প্রতিবেদনের সমালোচনা করে একে একপেশে বলে উল্লেখ করেছে। তারা এ বিষয়ে বিস্তারিত কিছু বলেনি।

ভারতের কমার্শিয়াল পাইলটস অ্যাসোসিয়েশন জানিয়েছে, “চ্যালেঞ্জিং পরিস্থিতিতে ক্রুরা তাদের দায়িত্ব অনুযায়ী কাজ করেছেন। অনুমানের ভিত্তিতে পাইলটদের দায়ী করা ঠিক নয়।” তারা আরও বলেছে, “তথ্যপ্রমাণ ছাড়া আত্মহত্যার ইঙ্গিত দেওয়া সাংবাদিকতার নৈতিকতা ও পেশার প্রতি অসম্মান।”

back to top