alt

সারাদেশ

সারাদেশে প্রতিবাদ-বিক্ষোভ অবিলম্বে মূল্যবৃদ্ধি প্রত্যাহার দাবি

সংবাদ অনলাইন রিপোর্ট : শনিবার, ০৬ আগস্ট ২০২২

আকস্মিক জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে সারাদেশে ব্যাপক প্রভাব পড়ে। মূল্য বৃদ্ধির পরপরই দেশজুড়ে তেলের পাম্পগুলোতে কৃত্রিম সংকট দেখা দেয়। এতে তেল নিতে আসা গ্রাহকরা বিপাকে পড়েন। কোথাও কোথাও উত্তেজনা দেখা যায়। এছাড়া হঠাৎ করেই অনেক রুটে যানবাহন চলাচল বন্ধ হওয়ায় যাত্রীরা চরম বিপাকে পড়েছেন। রাজধানী ঢাকাসহ বিভিন্ন শহরগুলোতে গণপরিবহন চলাচল কমে যায়। এতে ভোগান্তি শিকার হন সাধারণ মানুষ। সামগ্রিকভাবে তেলের মূল্যবৃদ্ধিতে সবত্র ক্ষোভ তৈরি হয়েছে। এতে দেশের বিভিন্ন স্থানে তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ হয়েছে। প্রতিবাদ কর্মসূচি থেকে অবিলম্বে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে।

জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে ক্ষোভ জানিয়েছেন দেশের বিভিন্ন রাজনৈতিক ও শ্রমিক সংগঠন। ওয়ার্কার্স পার্টি এক বিবৃতিতে বলেছে, ‘আগের দিন জ্বালানি তেলের মূল্য সহনীয় মাত্রায় বাড়ানোর কথা বলে রাতের বেলা পেট্রল, ডিজেল, কেরোসিন ও অকটেনের মূল্য প্রায় ৪৫% ভাগ বৃদ্ধিকে অযৌক্তিক এবং জনগণের প্রতি সংবেদনহীনতার চরম বহিঃপ্রকাশ।’ সংগঠনটি পলিটব্যুরো আশঙ্কা করছে, ‘এমনিতেই মুল্যস্ফীতি ও দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি জনজীবনে ত্রাহী অবস্থা; তার ওপর এই মূল্যবৃদ্ধি জনজীবনে কঠিন সংকট তৈরি করবে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির অভিঘাত পড়বে কৃষি, পরিবহন ও দৈনিন্দন জীবনে।’

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির এক বিবৃতিতে বলা হয়, ‘এটা চরম ভোগান্তিতে থাকা জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল। এই সিদ্ধান্ত দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে নাকাল দেশের মানুষের ওপর নতুন করে অকল্পনীয় গজব চাপিয়ে দেবে।’

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের (টিইউসি) সভাপতি সহিদুল্লাহ চৌধরী ও সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান এক বিবৃতিতে বলেন, ‘আমরা মনে করি জ্বালানি তেলের এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধি কোনভাবেই সঠিক নয় এবং সরকারকে এই বর্ধিত মূল্য অবশ্যই প্রত্যাহার করতে হবে।’

এদিকে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) এক সভায় বক্তারা অবিলম্বে জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছেন।

ঢাকা : রাজধানী ঢাকায় জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে শনিবার (৬ আগস্ট) বিকেলে বিক্ষোভ সমাবেশ করেছে কমিউনিস্ট পার্টি (সিপিবি)। সংগঠনটি ঢাকা দক্ষিণের উদ্যোগে সন্ধ্যায় মশাল মিছিলও অনুষ্ঠিত হয়। এছাড়া এদিন বিকেলে ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির উদ্যোগে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পার্টির কার্যালয়ে গিয়ে শেষ হয়। এদিকে জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে রাজধানীতে করা মিছিল থেকে পুলিশের একটি গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। শনিবার দুপুরে শ্যামলীতে শিশুমেলার সামনে এ ঘটনা ঘটে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুক্রবার রাতেই মশাল মিছিল অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর শনিবার সকাল থেকে চট্টগ্রামে গণপরিবহন চলাচল কমে গেছে। আনুষ্ঠানিক কোন পরিবহন ধর্মঘটের ডাক না দিলেও বিভিন্ন স্থানে বাস চলাচলে বাধা সৃষ্টি করছেন পরিবহন শ্রমিকেরা। এ কারণে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। সকাল থেকে নগরের ইপিজেড এলাকা, টাইগারপাস, এ কে খান মোড়সহ বিভিন্ন স্থানে যানবাহন চলাচলে বাধা দেয়ার অভিযোগ ওঠে। এ কারণে সড়কে গণপরিবহনের সংখ্যা কমে যায়। অফিস ও কল-কারখানাগামী মানুষকে বিপাকে পড়তে হয়েছে। কিছু কিছু গণপরিবহন চললেও ভাড়া স্বাভাবিকের চেয়ে বেশি গুনতে হয়েছে। ভাড়া নিয়ে যাত্রীদের সঙ্গে শ্রমিকদের বাগ?বিতন্ডা হয় বিভিন্ন স্থানে।

সিলেট : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির খবরে সিলেটের পেট্রলপাম্পগুলো শুক্রবার রাত ৯টা থেকে বন্ধ করে দেয়া হয়। এ অবস্থায় মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনের জন্য তেল ক্রয় করতে আসা ভোক্তারা পড়েন চরম বিপাকে। এ নিয়ে পাম্পগুলোতে ঘটছে হুলুস্থুল কান্ড। নগরীর প্রতিটি পাম্পে বিভিন্ন যানবাহন ও মোটরসাইকেল চালকদের ব্যাপক ভিড় দেখা যায়।

রাজশাহী : দাম বৃদ্ধির ঘোষণার সঙ্গে সঙ্গেই বাড়তি দামে জ্বালানি তেল বিক্রি শুরু করে রাজশাহী মহানগরীর ‘নয়ান পেট্রল পাম্প’ কর্তৃপক্ষ। বাড়তি দামে তেল বিক্রিতে বাধা দিলে গ্রাহক ও মালিকপক্ষের মধ্যে হাতাহাতি শুরু হয়। পরে পুলিশ এসে তা নিয়ন্ত্রণে আনে।

খুলনা : তেলের দাম বৃদ্ধি হলেও ভাড়া নির্ধারণ না হওয়ায় খুলনায় পরিবহন চলাচল কমে গেছে। হাতেগোনা কয়েকটি বাস চলাচল করলেও তাতে ভাড়া আদায় করা হচ্ছে দ্বিগুণেরও বেশি। নগরীর সোনাডাঙ্গা বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, তেলের মূল্যবৃদ্ধির কারণে কয়েকশ’ বাস টার্মিনালে রেখে দেয়া হয়েছে। মাঝেমধ্যে ২-১টি বাস নির্ধারিত গন্তব্যে যেতে দেখা গেছে।

ময়মনসিংহ : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে ময়মনসিংহ থেকে দূরপাল্লার বাস প্রায় বন্ধ রয়েছে। এ সুযোগে দ্বিগুণ ভাড়া নেয়ার অভিযোগ উঠেছে বাস মালিক-শ্রমিকদের বিরুদ্ধে। নগরীর পাটগুদাম ব্রিজ মোড়ে দেখা যায়, বাসস্ট্যান্ডে শত শত গাড়ি পার্কিং করে রাখা হয়েছে। যাত্রীরা গাড়ি না পেয়ে বিপাকে পড়েছেন। কেউ কেউ বাধ্য হয়ে দ্বিগুণ ভাড়া দিয়ে গাড়িতে উঠেছেন।

গাজীপুর : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাবে গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক এবং আঞ্চলিক সড়কগুলোতে গণপরিবহনের তীব্র সংকট দেখা দেয়। শনিবার সকাল থেকে অফিসগামী সাধারণ মানুষ এবং স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা বিভিন্ন বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থেকেও কোন যানবাহন পাননি। এছাড়া লোকাল বাসগুলোতে ভাড়া দ্বিগুণ নেয়া হচ্ছে বলে যাত্রীরা অভিযোগ করেছেন।

সাভার : আশুলিয়ায় জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সড়ক অবরোধের চেষ্টা করায় তিন যুবককে আটক করেছে পুলিশ। এ সময় আরও বেশ কয়েক জন পালিয়ে যায়। সকালে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের আশুলিয়ার শিমুলতলা বাসস্ট্যান্ড থেকে তাদের আটক করা হয়। তারা বিভিন্ন পরিবহনের চালক ও হেলপার বলে জানা গেছে।

বাগেরহাট : রাতারাতি জ্বালানি তেলের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি করায় বাগেরহাটেও সাধারণ মানুষ ক্ষোভ প্রকাশ করেছে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি পাওয়ায় সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়ে যাবে বলে মনে করছেন সাধারণ মানুষ। জ্বালানি তেলের দাম বৃদ্ধি গভীররাতে কার্যকর হওয়ায় পর শনিবার সকাল থেকে বাগেরহাটের তেলের পাম্পগুলোতে বৃদ্ধিমূল্যে জ্বালানি তেল বিক্রি হচ্ছে।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জেও তেলের মূল্যবৃদ্ধির ফলে পাম্পে তেল নিতে আসা গ্রাহকদের মধ্যে উত্তেজনা দেখা যায়। সরকার ঘোষিত তেলের মূল্যবৃদ্ধির ফলে সিরাজগঞ্জের পাম্পগুলোতে গ্রাহকদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়। সরকার ঘোষিত তেলের মূল্যবৃদ্ধির কারণে সিরাজগঞ্জের পাম্পগুলোতে রাতে গ্রাহকদের উপচেপড়া ভিড় থাকলেও সকালে স্বাভাবিক হয়।

রংপুর : পূর্ব ঘোষণা ছাড়াই পেট্রল, ডিজেল, অকটেন ও পেট্রলের দাম অস্বাভাবিক বৃদ্ধি করায় বিভাগীয় নগরী রংপুরে মধ্যরাত পর্যন্ত সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। শনিবার সকালে নগরীর বেশিরভাগ পেট্রল পাম্পে আগের কেনা দামের চাইতে বর্ধিত মূল্যে তেল বিক্রি করার অভিযোগ উঠেছে। এদিকে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় চরম বিপাকে পড়েছেন।

গাইবান্ধা : হঠাৎ করে সব ধরনের জ্বালানি তেলের দাম বৃদ্ধি করায় জনদুর্ভোগ আরও বেড়ে যাবে। এর প্রতিবাদে শনিবার গাইবান্ধা শহরের ডিবি রোডে গানাসাস মার্কেটের সামনে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। গাইবান্ধা নাগরিক মঞ্চ এই প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

নোয়াখালী : নোয়াখালী থেকে ঢাকা ও চট্টগ্রাম রুটে চলাচলকারী দূরপাল্লার বিভিন্ন বাসে কোন ঘোষণা ছাড়া ভাড়াবৃদ্ধি করায় যাত্রীদের মাঝে চরম ক্ষোভ ও অসন্তোষ ও সংঘর্ষ সংঘটিত হয়। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণ দেখিয়ে একইভাবে অভ্যন্তরীণ রুটের বাসগুলোতেও অতিরিক্ত ভাড়া আদায় করে।

কুমিল্লা : দেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় ভাড়া বেড়েছে কুমিল্লা থেকে চট্টগ্রামগামী গণপরিবহনে। শনিবার সকালে কুমিল্লা থেকে চট্টগ্রামগামী বাসে বাড়তি ভাড়া আদায় করতে দেখা গেছে। জ্বালানি তেলের দাম বৃদ্ধির খবরে পূর্ব ঘোষণা ছাড়াই বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে।

গোপালগঞ্জ : গোপালগঞ্জে ফিলিং স্টেশ?নগুলো বন্ধ করে দেয়া হয়েছে। এতে তেল নিতে আসা মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনের ব্যাপক চাপ সৃষ্টি হয়। এ সময় অধিক মুনাফার আশায় মুহূর্তেই তেলশূন্য ঘোষণা করে ফিলিং স্টেশনগুলো বন্ধ করে দেয়া হয় বলে অভিযোগ করেন যানবাহন মালিকরা।

বগুড়া : বগুড়ার বেশিরভাগ বাসমালিকেরা পূর্বঘোষণা ছাড়াই বাস চলাচল বন্ধ করে দিয়েছে। অল্প কিছু বাস চালু থাকলেও তা চাহিদার তুলনায় অনেক কম। তবে এসব বাসে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি টাকা নেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন যাত্রীরা। শনিবার সকাল থেকে চারমাথা আন্তঃজেলা বাস টার্মিনাল, শহরের হাড্ডিপট্টি বাস টার্মিনাল, ঠনঠনিয়া কোচ টার্মিনাল ঘুরে এই চিত্র দেখা গেছে।

রাঙ্গামাটি : জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সকাল থেকে রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়কসহ জেলার সব অভ্যন্তরীণ সড়কের যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছে রাঙ্গামাটি-চট্টগ্রাম বাস মালিক সমিতি। সকাল থেকে আকস্মিক যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছে পর্যটকসহ সব যাত্রী। একই সঙ্গে বিপাকে পড়েছে স্কুলগামী শিক্ষার্থীরা। পূর্ব ঘোষণা ছাড়া তেলের দাম বৃদ্ধির ঘোষণায় প্রতিবাদ জানিয়েছেন সাধারণ মানুষ ও বাস মালিক সমিতির নেতারা।

চাঁদপুর : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ঘোষণা শুনেই চাঁদপুরে পেট্রল পাম্পগুলোতে মোটরসাইকেল ও জ্বালানি গাড়ির ভিড় শুরু হয়। হঠাৎ করে এমনভাবে জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ জনগণ।

পটুয়াখালী : জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির খবরে রাতে পটুয়াখালীতে পেট্রল পাম্পগুলোতে উপচেপড়া ভিড় জমে মোটরবাইকের। তেল বিক্রিতে নানা অজুহাত টালবাহানা দেখিয়ে গ্রাহকদের বিলম্ব করায় পাম্পের বিক্রয়কর্মীরা। এতে উত্তেজনা তৈরি হয়।

সুনামগঞ্জ : হঠাৎ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে সুনামগঞ্জেও বেড়েছে বাস ও মোটরসাইকেলের ভাড়া। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। শনিবার শহরের নতুন বাস টার্মিনাল ও আবদুস জহুর সেতু এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। এদিকে হঠাৎ বাসভাড়া বেড়ে যাওয়া এবং অধিকাংশ মালিক বাস বন্ধ রাখায় বিপাকে পড়েছেন যাত্রীরা।

কুড়িগ্রাম : কুড়িগ্রামের গণপরিবহনগুলো নির্ধারিত সময়ে ছাড়ার কথা থাকলেও জ্বালানি তেলের দামের সঙ্গে ভাড়া সমন্বয় না হওয়ায় আন্তঃজেলা ও দূরপাল্লার কিছু বাস বন্ধ রেখেছেন মালিকরা। জেলা কেন্দ্রীয় বাস টার্মিনাল ও শাপলা চত্বরের আশপাশের টিকেট কাউন্টার ঘুরে দেখা যায়, নির্ধারিত সময় পার হলেও ছাড়ছে না দূরপাল্লার বাস। বাড়তি ভাড়া চাওয়ায় অনেক যাত্রীর সঙ্গে বাগবিতন্ডায় জড়াচ্ছেন বাস স্টাফরা। ভাড়া বৃদ্ধির ফলে অনেক যাত্রী ফিরে যেতেও বাধ্য হচ্ছেন।

ছবি

শিশুদের টিকাদান শুরু

১০ টাকা ভাড়া নিয়ে চালককে শ্বাসরোধ করে হত্যা: রহস্য উদঘাটন, গ্রেফতার ২

চট্টগ্রামে বৃষ্টি ছাড়াই দুই ফুট পানির নিচে নিম্নাঞ্চল

রাজশাহীতে ধুমপান-মারামারি: স্কুলের ৬ ছাত্রের বিরুদ্ধে ৩ মাসের বহিষ্কার

বিপদসীমার ওপর পায়রা, বলেশ্বর ও বিষখালী নদীর পানি

ছবি

শ্রদ্ধা ও ভালোবাসায় সামরিক কবরস্থানে সমাহিত হলেন র‌্যাবের এয়ার উইং প্রধান লে: কর্ণেল মোহাম্মদ ইসলাম

ছবি

কক্সবাজারে সাগর উত্তাল, সৈকতজুড়ে তীব্র ভাঙ্গন

ছবি

বাংলাদেশ বিমান বাহিনীর ১১তম এয়ারক্রাফ্ট এক্সিডেন্ট ইনভেস্টিগেশন কোর্সের সনদ বিতরণ অনুষ্ঠিত

ছবি

ফেনী-সীমান্তে অবৈধ ভারতীয় পণ্য : ইউপি সদস্যসহ আটক ৪

জালিয়াতি-প্রতারণার মামলা বিএনপি নেতা কারাগারে

মুন্সীগঞ্জে তুচ্ছ ঘটনা নিয়ে হামলা আহত ৫

নিয়োগ প্রক্রিয়া গ্রহণে অনিয়মের অভিযোগ

চালকের গলা কেটে টমটম ছিনতাইকালে আটক ২ জন

ছবি

সেনাবাহিনীর বাড়ি পেল বীর মুক্তিযোদ্ধা আছমত আলী

সড়কে ঝরল আ’লীগ নেতা

ছবি

বেড়িবাঁধ নেই : বিষখালী-সুগন্ধার পানিতে ১৮ গ্রাম প্লাবিত

ফেনীর ওসিসহ ৬ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগ

গৌরনদীতে মাদক বিক্রেতা গ্রেপ্তার

ছবি

৪ বছরেও শেষ হয়নি মাদ্রাসার ভবন নির্মাণ

অসংখ্য শিক্ষার্থীর ‘নগদ’ অ্যাকাউন্ট থেকে উধাও উপবৃত্তির টাকা!

ছবি

ট্রাক ভাড়া বৃদ্ধি : বেনাপোলে পণ্য নিয়ে বিপাকে ব্যবসায়ীরা

ছবি

বিচারপ্রার্থীদের দুর্ভোগ লাঘবে আদালতে হচ্ছে ‘ন্যায়কুঞ্জ’

ছবি

মেয়ে ফেরার অপেক্ষায় থাকা নারীর মৃত্যু গাছের ডাল পড়ে

ছবি

ফেইসবুক লাইভে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, গ্রেপ্তার ১

ছবি

বরগুনায় বিপৎসীমার ওপরে তিন নদীর পানি, তলিয়ে গেছে দুই ফেরিঘাট

ছবি

সাভার থেকে ছিনতাই হওয়া পিকআপ উদ্ধার, গ্রেপ্তার ৫

ছবি

মেঘনায় জোয়ারের তোড়ে মাছ ধরার নৌকা ডু‌বি, উদ্ধার ৩

ছবি

টাঙ্গাইলে ট্রেনের ইঞ্জিন বিকল, রাতভর দুর্ভোগে যাত্রীরা

ছবি

ঠাকুরগাঁওয়ে বিজিবির ওপর হামলার ঘটনায় মামলা

ছবি

সুলতান সংগ্রহশালা, ঝুলে আছে পর্যটনবান্ধব করার প্রস্তাব

জ্বালানির মূল্যবৃদ্ধি ত্রুটিপূর্ণ তথ্যের ভিত্তিতে, বিপিসির পুরাতন হিসাব প্রকাশের দাবি সিপিডির

দিনমজুরের সততা, নাম প্রকাশে অনীহা

ছবি

রোহিঙ্গা ক্যাম্প : অপরাধের অভয়ারণ্য

ছবি

মাদক-জুয়া-ডাকাতি: মনোহরদীতে নিরাপত্তা জোরদারের আশ্বাস পুলিশের

ছবি

মেরিন টেকনোলজির পার্কে কিশোর গ্যাংয়ের দৌরাত্ম্য

ছবি

এখনও ৩৭ শতাংশ বন বিদ্যমান: কক্সবাজারে প্রধান বন সংরক্ষক

tab

সারাদেশ

সারাদেশে প্রতিবাদ-বিক্ষোভ অবিলম্বে মূল্যবৃদ্ধি প্রত্যাহার দাবি

সংবাদ অনলাইন রিপোর্ট

শনিবার, ০৬ আগস্ট ২০২২

আকস্মিক জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে সারাদেশে ব্যাপক প্রভাব পড়ে। মূল্য বৃদ্ধির পরপরই দেশজুড়ে তেলের পাম্পগুলোতে কৃত্রিম সংকট দেখা দেয়। এতে তেল নিতে আসা গ্রাহকরা বিপাকে পড়েন। কোথাও কোথাও উত্তেজনা দেখা যায়। এছাড়া হঠাৎ করেই অনেক রুটে যানবাহন চলাচল বন্ধ হওয়ায় যাত্রীরা চরম বিপাকে পড়েছেন। রাজধানী ঢাকাসহ বিভিন্ন শহরগুলোতে গণপরিবহন চলাচল কমে যায়। এতে ভোগান্তি শিকার হন সাধারণ মানুষ। সামগ্রিকভাবে তেলের মূল্যবৃদ্ধিতে সবত্র ক্ষোভ তৈরি হয়েছে। এতে দেশের বিভিন্ন স্থানে তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ হয়েছে। প্রতিবাদ কর্মসূচি থেকে অবিলম্বে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে।

জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে ক্ষোভ জানিয়েছেন দেশের বিভিন্ন রাজনৈতিক ও শ্রমিক সংগঠন। ওয়ার্কার্স পার্টি এক বিবৃতিতে বলেছে, ‘আগের দিন জ্বালানি তেলের মূল্য সহনীয় মাত্রায় বাড়ানোর কথা বলে রাতের বেলা পেট্রল, ডিজেল, কেরোসিন ও অকটেনের মূল্য প্রায় ৪৫% ভাগ বৃদ্ধিকে অযৌক্তিক এবং জনগণের প্রতি সংবেদনহীনতার চরম বহিঃপ্রকাশ।’ সংগঠনটি পলিটব্যুরো আশঙ্কা করছে, ‘এমনিতেই মুল্যস্ফীতি ও দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি জনজীবনে ত্রাহী অবস্থা; তার ওপর এই মূল্যবৃদ্ধি জনজীবনে কঠিন সংকট তৈরি করবে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির অভিঘাত পড়বে কৃষি, পরিবহন ও দৈনিন্দন জীবনে।’

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির এক বিবৃতিতে বলা হয়, ‘এটা চরম ভোগান্তিতে থাকা জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল। এই সিদ্ধান্ত দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে নাকাল দেশের মানুষের ওপর নতুন করে অকল্পনীয় গজব চাপিয়ে দেবে।’

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের (টিইউসি) সভাপতি সহিদুল্লাহ চৌধরী ও সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান এক বিবৃতিতে বলেন, ‘আমরা মনে করি জ্বালানি তেলের এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধি কোনভাবেই সঠিক নয় এবং সরকারকে এই বর্ধিত মূল্য অবশ্যই প্রত্যাহার করতে হবে।’

এদিকে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) এক সভায় বক্তারা অবিলম্বে জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছেন।

ঢাকা : রাজধানী ঢাকায় জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে শনিবার (৬ আগস্ট) বিকেলে বিক্ষোভ সমাবেশ করেছে কমিউনিস্ট পার্টি (সিপিবি)। সংগঠনটি ঢাকা দক্ষিণের উদ্যোগে সন্ধ্যায় মশাল মিছিলও অনুষ্ঠিত হয়। এছাড়া এদিন বিকেলে ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির উদ্যোগে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পার্টির কার্যালয়ে গিয়ে শেষ হয়। এদিকে জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে রাজধানীতে করা মিছিল থেকে পুলিশের একটি গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। শনিবার দুপুরে শ্যামলীতে শিশুমেলার সামনে এ ঘটনা ঘটে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুক্রবার রাতেই মশাল মিছিল অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর শনিবার সকাল থেকে চট্টগ্রামে গণপরিবহন চলাচল কমে গেছে। আনুষ্ঠানিক কোন পরিবহন ধর্মঘটের ডাক না দিলেও বিভিন্ন স্থানে বাস চলাচলে বাধা সৃষ্টি করছেন পরিবহন শ্রমিকেরা। এ কারণে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। সকাল থেকে নগরের ইপিজেড এলাকা, টাইগারপাস, এ কে খান মোড়সহ বিভিন্ন স্থানে যানবাহন চলাচলে বাধা দেয়ার অভিযোগ ওঠে। এ কারণে সড়কে গণপরিবহনের সংখ্যা কমে যায়। অফিস ও কল-কারখানাগামী মানুষকে বিপাকে পড়তে হয়েছে। কিছু কিছু গণপরিবহন চললেও ভাড়া স্বাভাবিকের চেয়ে বেশি গুনতে হয়েছে। ভাড়া নিয়ে যাত্রীদের সঙ্গে শ্রমিকদের বাগ?বিতন্ডা হয় বিভিন্ন স্থানে।

সিলেট : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির খবরে সিলেটের পেট্রলপাম্পগুলো শুক্রবার রাত ৯টা থেকে বন্ধ করে দেয়া হয়। এ অবস্থায় মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনের জন্য তেল ক্রয় করতে আসা ভোক্তারা পড়েন চরম বিপাকে। এ নিয়ে পাম্পগুলোতে ঘটছে হুলুস্থুল কান্ড। নগরীর প্রতিটি পাম্পে বিভিন্ন যানবাহন ও মোটরসাইকেল চালকদের ব্যাপক ভিড় দেখা যায়।

রাজশাহী : দাম বৃদ্ধির ঘোষণার সঙ্গে সঙ্গেই বাড়তি দামে জ্বালানি তেল বিক্রি শুরু করে রাজশাহী মহানগরীর ‘নয়ান পেট্রল পাম্প’ কর্তৃপক্ষ। বাড়তি দামে তেল বিক্রিতে বাধা দিলে গ্রাহক ও মালিকপক্ষের মধ্যে হাতাহাতি শুরু হয়। পরে পুলিশ এসে তা নিয়ন্ত্রণে আনে।

খুলনা : তেলের দাম বৃদ্ধি হলেও ভাড়া নির্ধারণ না হওয়ায় খুলনায় পরিবহন চলাচল কমে গেছে। হাতেগোনা কয়েকটি বাস চলাচল করলেও তাতে ভাড়া আদায় করা হচ্ছে দ্বিগুণেরও বেশি। নগরীর সোনাডাঙ্গা বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, তেলের মূল্যবৃদ্ধির কারণে কয়েকশ’ বাস টার্মিনালে রেখে দেয়া হয়েছে। মাঝেমধ্যে ২-১টি বাস নির্ধারিত গন্তব্যে যেতে দেখা গেছে।

ময়মনসিংহ : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে ময়মনসিংহ থেকে দূরপাল্লার বাস প্রায় বন্ধ রয়েছে। এ সুযোগে দ্বিগুণ ভাড়া নেয়ার অভিযোগ উঠেছে বাস মালিক-শ্রমিকদের বিরুদ্ধে। নগরীর পাটগুদাম ব্রিজ মোড়ে দেখা যায়, বাসস্ট্যান্ডে শত শত গাড়ি পার্কিং করে রাখা হয়েছে। যাত্রীরা গাড়ি না পেয়ে বিপাকে পড়েছেন। কেউ কেউ বাধ্য হয়ে দ্বিগুণ ভাড়া দিয়ে গাড়িতে উঠেছেন।

গাজীপুর : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাবে গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক এবং আঞ্চলিক সড়কগুলোতে গণপরিবহনের তীব্র সংকট দেখা দেয়। শনিবার সকাল থেকে অফিসগামী সাধারণ মানুষ এবং স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা বিভিন্ন বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থেকেও কোন যানবাহন পাননি। এছাড়া লোকাল বাসগুলোতে ভাড়া দ্বিগুণ নেয়া হচ্ছে বলে যাত্রীরা অভিযোগ করেছেন।

সাভার : আশুলিয়ায় জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সড়ক অবরোধের চেষ্টা করায় তিন যুবককে আটক করেছে পুলিশ। এ সময় আরও বেশ কয়েক জন পালিয়ে যায়। সকালে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের আশুলিয়ার শিমুলতলা বাসস্ট্যান্ড থেকে তাদের আটক করা হয়। তারা বিভিন্ন পরিবহনের চালক ও হেলপার বলে জানা গেছে।

বাগেরহাট : রাতারাতি জ্বালানি তেলের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি করায় বাগেরহাটেও সাধারণ মানুষ ক্ষোভ প্রকাশ করেছে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি পাওয়ায় সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়ে যাবে বলে মনে করছেন সাধারণ মানুষ। জ্বালানি তেলের দাম বৃদ্ধি গভীররাতে কার্যকর হওয়ায় পর শনিবার সকাল থেকে বাগেরহাটের তেলের পাম্পগুলোতে বৃদ্ধিমূল্যে জ্বালানি তেল বিক্রি হচ্ছে।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জেও তেলের মূল্যবৃদ্ধির ফলে পাম্পে তেল নিতে আসা গ্রাহকদের মধ্যে উত্তেজনা দেখা যায়। সরকার ঘোষিত তেলের মূল্যবৃদ্ধির ফলে সিরাজগঞ্জের পাম্পগুলোতে গ্রাহকদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়। সরকার ঘোষিত তেলের মূল্যবৃদ্ধির কারণে সিরাজগঞ্জের পাম্পগুলোতে রাতে গ্রাহকদের উপচেপড়া ভিড় থাকলেও সকালে স্বাভাবিক হয়।

রংপুর : পূর্ব ঘোষণা ছাড়াই পেট্রল, ডিজেল, অকটেন ও পেট্রলের দাম অস্বাভাবিক বৃদ্ধি করায় বিভাগীয় নগরী রংপুরে মধ্যরাত পর্যন্ত সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। শনিবার সকালে নগরীর বেশিরভাগ পেট্রল পাম্পে আগের কেনা দামের চাইতে বর্ধিত মূল্যে তেল বিক্রি করার অভিযোগ উঠেছে। এদিকে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় চরম বিপাকে পড়েছেন।

গাইবান্ধা : হঠাৎ করে সব ধরনের জ্বালানি তেলের দাম বৃদ্ধি করায় জনদুর্ভোগ আরও বেড়ে যাবে। এর প্রতিবাদে শনিবার গাইবান্ধা শহরের ডিবি রোডে গানাসাস মার্কেটের সামনে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। গাইবান্ধা নাগরিক মঞ্চ এই প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

নোয়াখালী : নোয়াখালী থেকে ঢাকা ও চট্টগ্রাম রুটে চলাচলকারী দূরপাল্লার বিভিন্ন বাসে কোন ঘোষণা ছাড়া ভাড়াবৃদ্ধি করায় যাত্রীদের মাঝে চরম ক্ষোভ ও অসন্তোষ ও সংঘর্ষ সংঘটিত হয়। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণ দেখিয়ে একইভাবে অভ্যন্তরীণ রুটের বাসগুলোতেও অতিরিক্ত ভাড়া আদায় করে।

কুমিল্লা : দেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় ভাড়া বেড়েছে কুমিল্লা থেকে চট্টগ্রামগামী গণপরিবহনে। শনিবার সকালে কুমিল্লা থেকে চট্টগ্রামগামী বাসে বাড়তি ভাড়া আদায় করতে দেখা গেছে। জ্বালানি তেলের দাম বৃদ্ধির খবরে পূর্ব ঘোষণা ছাড়াই বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে।

গোপালগঞ্জ : গোপালগঞ্জে ফিলিং স্টেশ?নগুলো বন্ধ করে দেয়া হয়েছে। এতে তেল নিতে আসা মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনের ব্যাপক চাপ সৃষ্টি হয়। এ সময় অধিক মুনাফার আশায় মুহূর্তেই তেলশূন্য ঘোষণা করে ফিলিং স্টেশনগুলো বন্ধ করে দেয়া হয় বলে অভিযোগ করেন যানবাহন মালিকরা।

বগুড়া : বগুড়ার বেশিরভাগ বাসমালিকেরা পূর্বঘোষণা ছাড়াই বাস চলাচল বন্ধ করে দিয়েছে। অল্প কিছু বাস চালু থাকলেও তা চাহিদার তুলনায় অনেক কম। তবে এসব বাসে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি টাকা নেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন যাত্রীরা। শনিবার সকাল থেকে চারমাথা আন্তঃজেলা বাস টার্মিনাল, শহরের হাড্ডিপট্টি বাস টার্মিনাল, ঠনঠনিয়া কোচ টার্মিনাল ঘুরে এই চিত্র দেখা গেছে।

রাঙ্গামাটি : জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সকাল থেকে রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়কসহ জেলার সব অভ্যন্তরীণ সড়কের যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছে রাঙ্গামাটি-চট্টগ্রাম বাস মালিক সমিতি। সকাল থেকে আকস্মিক যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছে পর্যটকসহ সব যাত্রী। একই সঙ্গে বিপাকে পড়েছে স্কুলগামী শিক্ষার্থীরা। পূর্ব ঘোষণা ছাড়া তেলের দাম বৃদ্ধির ঘোষণায় প্রতিবাদ জানিয়েছেন সাধারণ মানুষ ও বাস মালিক সমিতির নেতারা।

চাঁদপুর : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ঘোষণা শুনেই চাঁদপুরে পেট্রল পাম্পগুলোতে মোটরসাইকেল ও জ্বালানি গাড়ির ভিড় শুরু হয়। হঠাৎ করে এমনভাবে জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ জনগণ।

পটুয়াখালী : জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির খবরে রাতে পটুয়াখালীতে পেট্রল পাম্পগুলোতে উপচেপড়া ভিড় জমে মোটরবাইকের। তেল বিক্রিতে নানা অজুহাত টালবাহানা দেখিয়ে গ্রাহকদের বিলম্ব করায় পাম্পের বিক্রয়কর্মীরা। এতে উত্তেজনা তৈরি হয়।

সুনামগঞ্জ : হঠাৎ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে সুনামগঞ্জেও বেড়েছে বাস ও মোটরসাইকেলের ভাড়া। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। শনিবার শহরের নতুন বাস টার্মিনাল ও আবদুস জহুর সেতু এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। এদিকে হঠাৎ বাসভাড়া বেড়ে যাওয়া এবং অধিকাংশ মালিক বাস বন্ধ রাখায় বিপাকে পড়েছেন যাত্রীরা।

কুড়িগ্রাম : কুড়িগ্রামের গণপরিবহনগুলো নির্ধারিত সময়ে ছাড়ার কথা থাকলেও জ্বালানি তেলের দামের সঙ্গে ভাড়া সমন্বয় না হওয়ায় আন্তঃজেলা ও দূরপাল্লার কিছু বাস বন্ধ রেখেছেন মালিকরা। জেলা কেন্দ্রীয় বাস টার্মিনাল ও শাপলা চত্বরের আশপাশের টিকেট কাউন্টার ঘুরে দেখা যায়, নির্ধারিত সময় পার হলেও ছাড়ছে না দূরপাল্লার বাস। বাড়তি ভাড়া চাওয়ায় অনেক যাত্রীর সঙ্গে বাগবিতন্ডায় জড়াচ্ছেন বাস স্টাফরা। ভাড়া বৃদ্ধির ফলে অনেক যাত্রী ফিরে যেতেও বাধ্য হচ্ছেন।

back to top