alt

সারাদেশ

অবিনশ্বর-চিরঅম্লান বঙ্গবন্ধু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত দিবস পালন

সংবাদ অনলাইন ডেস্ক : সোমবার, ১৫ আগস্ট ২০২২

দেশব্যাপী সোমবার (১৫ আগস্ট) বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎবর্ষ ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠন, বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, আলোচনা সভা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা ও শোকযাত্রার আয়োজন করা হয়। বিস্তারিত নিজস্ব বার্তা পরিবেশক, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবরে-

চুয়াডাঙ্গা
চুয়াডাঙ্গায় নানা কর্মসুচির মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ দিবসকে কেন্দ্র করে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী, বেসরকারী, স্বায়িত্বশাসিত ভবন, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারী ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৭টায় জেলাপ্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান ও পুলিশ সুপার জাহিদুল ইসলাম। সকাল সাড়ে ১০টায় ডিসি সাহিত্য মঞ্চে জাতির জনক শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কুমিল্লা
কুমিল্লায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সোমবার সকালে বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিন, এমপি আঞ্জুম সুলতানা সীমা, সিটি মেয়র আরফানুল হক রিফাত, জেলা পরিষদের প্রশাসক আবু তাহের, জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার ফারুক আহমেদ প্রমুখ। এছাড়া জেলা মুক্তিযোদ্ধা সংসদ, কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে। এদিন কুমিল্লা দক্ষিণ-উত্তর জেলা ও মহানগর আওয়ামী লীগ পৃথক কর্মসূচি পালন করে।

ঈশ্বরদী
১৫ আগষ্ট জাতীয় শোক দিবস সারাদেশের ন্যায় ঈশ^রদীতেও পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষ্যে সকাল ৭ টায় বাংলাদেশ আওয়ামী লীগ ঈশ^রদী উপজেলা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করা হয়। এরপর জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন পাবনা -৪ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ নুরুজ্জামান বিশ^াস। ঈশ^রদী উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী বিশ^াস, পৌর মেয়র ইসাহক আলী মালিথা, উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ.ত.ম. শহিদুজ্জামান নাসিম, গোলাম মোস্তফা চান্না মন্ডল, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবুল কালাম আজাদ মিন্টু, উপজেলা ভাইস চেয়াম্যান আব্দুস সালাম খান, মহিলা ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলি প্রমুখ এসময় উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষ্যে উপজেলা পরিষদের পক্ষ থেকে দিনব্যাপি নানা কর্মসূচি পালন করা হচ্ছে।

আড়াইহাজার
আড়াইহাজারে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়া মাহফিলে উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ দিন মসজিদ, মন্দিরে দোয়া ও প্রার্থনা করা হয়। পরে উপজেলা পরিষদের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে উপজেলা আওয়ামী লীগ, উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, সরকারি সফর আলী কলেজ, পুলিশ প্রশাসন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ফায়ার সার্ভিস, আড়াইহাজার প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠণের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

পরে উপজেলা হলরুমে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম বাবু।

বদলগাছী
নওগাঁর বদলগাছীতে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সুর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি , আধাসরকারি, স্বায়ত্ব শাসিত শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবন সমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রেখে সকাল ১০ টায় উপজেলা চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন, বদলগাছী-মহাদেবপুর, ৪৮, নওগাঁ-৩ এর মাননীয় সংসদ সদস্য মোঃ ছলিম উদ্দীন তরফদার সেলিম। পরে পুস্পস্তবক অর্পণ করেন, উপজেলা প্রশাসন, বদলগাছী থানা, সকল ইউপির চেয়ারম্যান বৃন্দ, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামীলীগ ও তার অঙ্গসংগঠন।

বরুড়া
বরুড়ায় যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মাধ্যমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস ১৫ই আগস্ট পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে সূর্যোদয়ের সাথে সাথে উপজেলার বিভিন্ন সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত ভবন, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবন সমূহে অর্ধনমিত জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টায় উপজেলা নির্বাহী অফিসার সাবরিনা আফরিন মুস্তাফা উপজেলা পরিষদ প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

নরসিংদী
তুমি বাংলাদেশ তুমিই স্বাধীনতা এই স্লোগানের মধ্য দিয়ে সকাল ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে ভাব-গম্ভীর পরিবেশে বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদৎ বার্ষিকী পালিত হয়। প্রথমে শাহাদৎ বার্ষিকীতে মাননীয় জাতীয় সাংসদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠন, রনাঙ্গনের বীরমুক্তিযোদ্ধা রাজিউদ্দিন আহমেদ রাজু ও তার একমাত্র সন্তান, রায়পুরা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রাজিব আহমেদ পার্থ, অফিসার্স ক্লাব রায়পুরা, উপজেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা কমান্ড রায়পুরা, চেয়ারম্যান ফোরাম রায়পুরা ও অন্যান্য রাজনৈতিক সংগঠন পুষ্কস্তবক অর্পন করেন। সকাল ৯টায় সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্দেশ্যে বীরমুক্তিযোদ্ধাদের ফ্রি চিকিৎসা ও রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। সকাল ১০.০০ ঘটিকার সময় উপজেলা প্রসাশনের উদ্দেগ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা আজগর হোসেনের সভাপত্বিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী ও জাতীয় সাংসদ জনাব রাজিউদ্দিন আহমেদ রাজু। বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আফজাল হোসাইন, থানা মুক্তিযোদ্ধা কমান্ডার যুদ্ধাহত বীরমুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, থানা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা খান মোঃ নুরু উদ্দিন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজিজুর রহমান, চেয়ারম্যান ফোরামের সভাপতি আল-আমিন ভূইয়া মাসুদ, পৌরসভা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলম শাহীন।

মেহেরপুর
নানা কর্মসূচীর মধ্য দিয়ে মেহেরপুরে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৭তম শাহাদৎ বার্ষিকী। দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৯ টার সময় জেলা প্রশাসকের কার্যালয়ে সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও জেলা প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন জেলা প্রশাসক ডঃ মুনছুর আলম খান। পুলিশ বিভাগের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করেন পুলিশ সুপার রাফিউল আলম। ১৫ আগষ্টের শহিদানদের জন্য বিশেষ মোনাজাত করা হয়।

চাটখিল
নোয়াখালীর চাটখিল মহিলা ডিগ্রি কলেজে গতকাল রোববার দুপুরে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই ও টিফিন বক্স বিতরণ করা হয়। এ উপলক্ষে কলেজ গভনিং বডির সভাপতি জাহাঙ্গীর কবিরের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ি) আসনের সংসদ সদস্য এইচ.এম ইব্রাহীম। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ সাইফুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, চাটখিল পৌর মেয়র মো. নিজাম উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান আলী তাহের ইভু, মহিলা ভাইস চেয়ারম্যান রোজী শাহীন, কলেজ গভনিং বডির অভিভাবক সদস্য খোরশেদ আলম, ইউ.পি চেয়ারম্যান এস.এম বাকী বিল্লাহ, সৈয়দ মাহমুদ হোসেন তরুন প্রমুখ। সভা পরিচালনা করেন কলেজের উপাধ্যক্ষ ফারুক সিদ্দিকি ফরহাদ।

গোপালগঞ্জ
জতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিখা প্রজ্জ্বলিত রাখার প্রত্যয়ে ১৫ আগস্টের প্রথম প্রহরে গোপালগঞ্জ শেখ ফজিলাতুন্নেছা চক্ষু হাসপাতাল ও ট্রেনিং ইনস্টিটিউটে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। সোমবার রাত ১২ টা ১ মিনিটে প্রদীপ প্রজ্জ্বলনের পর ১ মিনিট নিরবতা পালন করা হয়। পরে চক্ষু হাসপাতালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসের শ্রদ্ধা জানানো হয়। এরপর ফাতহাপাঠ এবং বঙ্গবন্ধু সহ ৭৫ এর ১৫ আগস্টের শহীদদের আত্মার শান্তি কামনায় দোয়া মোনাজাত করা হয়। এ সময় চক্ষু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. নাহিদ ফেরদৌসী, উপপরিচালক ডা.একেএম আনওয়ারুল রউফ, সহকারী পরিচালক ডা. মোঃ আবুল কালাম আজাদ, চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

কালীগঞ্জ
গাজীপুরের কালীগঞ্জে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সোমবার (১৫ আগস্ট) উপজেলা প্রশাসন ও দলীয় আয়োজনে নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়। এর মধ্যে সূর্যোদয়ের সাথে স্থানীয় সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান বেসরকারী ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। পরে সকালে উপজেলা পরিষদ চত্ত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এতে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সাংসদ, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পৌর প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, কালীগঞ্জ উপজেলা প্রেস ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা পরিষদ চত্ত্বরে শহীদ ময়েজউদ্দিন মুক্তমঞ্চে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ
স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জে পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিল সূর্যোদয়ের সঙ্গে সাথে সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো ব্যাজধারণ। স্বাস্থ্যবিধি মেনে সোমবার সকাল ৮টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এএইচএম আবদুর রকিব।

বান্দরবান
যথাযোগ্য মর্যাদায় বান্দরবানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উদযাপন করা হয়েছে। শোক দিবস উদযাপন উপলক্ষে রবিবার সকালে বান্দরবান জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে জাতীয়ও দলীয় পতকা উত্তোলন করেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর ও আওয়ামী লীগ এর দলীয় নেতাকর্মীরা। পরে জেলা শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

সিরাজগঞ্জ
সিরাজগঞ্জে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকল, আধা-সরকারি,স্বায়ত্ত শাসিত ভবন, শিক্ষা প্রতিষ্ঠান, বেসরাকারি ভবন সমূহে জাতিয় পতাকা অর্ধনর্মিত রাখা হয়। ভোরে জেলা প্রশাসকের কার্যালয়ের চত্বরে সুবর্ণ অহঙ্কারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। শহীদ এম মনসুর আলী অডিটরিয়ামে জাতির পিতার জীবন ও কীর্তির ওপর আলোচনা সভা রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

কক্সবাজার
১৫ আগস্ট জাতীয় শোক দিবস, বাঙালীর শোকের দিন। ১৯৭৫ সালের এই দিনে ইতিহাসের নৃশংস ও মর্মস্পর্শী এক হত্যাকা-ের ঘটনায় বাংলাদেশের মানুষ হারায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের অনেক সদস্যকে। সকাল থেকে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে জাতির পিতার ৪৭তম শাহাদতবার্ষিকী পালন উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। জেলা প্রশাসন, কক্সবাজার কর্তৃক আয়োজিত এ পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানে জেলার সংসদ সদস্যবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ।

বাগেরহাট
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে আনুষ্ঠানিকভাবে ফুলেল শ্রদ্ধা, শোক র‌্যালি, কালো ব্যাজ ধারন, জাতীয় ও কালো পতাকা উত্তোলন, দোয়া মাহফিল, আলোচনা সভা কাঙ্গালী ভোজের মধ্য দিয়ে বাগেরহাট জেলায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ দিবস উপলক্ষে সোমবার সকালে বাগেরহাট জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে বঙ্গবন্ধুর ম্যুরালে জেলা প্রশাসক মোহাম্মাদ আজিজুর রহমান, পুলিশ সুপার কেএম আরিফুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ভুইয়া হেমায়েত উদ্দিন।

কুষ্টিয়া
শোকাহত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যসহ সকল শহীদদের প্রতি বিনম্র্র শ্রদ্ধা জানাতে কুষ্টিয়ায় সরকারি বেসরকারিসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচী হাতে নেয়া হয়। সকাল ৮টায় জেলা কালেকটরেট চত্বরে অবস্থিত বঙ্গবন্ধু ম্যুরালে পুস্পস্তবকের মাধ্যমে দিনের কর্মসূচী শুরু হয়।

জেলা প্রশাসক, পুলিশ প্রশাসন জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, জেলা পরিষদ, বিভিন্ন রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, এনজিও, রেডক্রিসেন্ট সোসাইটি, শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

কিশোরগঞ্জ
কিশোরগঞ্জে যথাযোগ্য ভাবগাম্ভীর্যের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি-বেসরকারি সকল ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। সকাল ৮টায় জেলা শহরের মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে কিশোরগঞ্জ-১ আসনের এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি।

কুমারখালি
স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৭তম শাহাদত বার্ষিকীতে কুমারখালি উপজেলা প্রশাসন এবং আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচী পলন করেছে। সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। এরপর আনুষ্ঠানিকভাবে জাতির পিতার প্রতিকৃতিতে কুষ্টিয়া-৪ কুমারখালি-খোকসা আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ পুস্পস্তবক অর্পণ করে।

মির্জাগঞ্জ
পটুয়াখালীর মির্জাগঞ্জে উপজেলা পরিষদ ও প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীর শোক দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে সোমবার উপজেলা পরিষদ ও প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংবাদিক সংগঠনের পক্ষ থেকে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর উপজেলা পরিষদ অডিটরিয়ামে (নতুন) উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. তানিয়া ফেরদৌসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান পটুয়াখালী জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক খান মো. আবু বকর সিদ্দিকী।

গুরুদাসপুর
যথাযোগ্য মর্যাদায় এবং ভাবগম্ভীর পরিবেশে নাটোরের গুরুদাসপুরে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সোমবার (১৫) আগষ্ট গুরুদাসপুর উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালিত হয়। সকালে উপজেলা প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে শোক দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে নীরবতা পালন ও বঙ্গবন্ধুসহ তার পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত শেষে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচীর উদ্বোধন ও উপজেলার ৯ জন ভিক্ষুকের মাঝে গরু প্রদান করা হয়।

রাজিবপুর
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকীতে বিনম্র্র শ্রদ্ধা জানিয়ে দিবসটি পালন করেছে রাজিবপুর বাসী। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য চর রাজিবপুর উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও প্রেসক্লাব বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছিল। জাতির জনকের মুরালে পুষ্পমাল্য অর্পণ, শোক র‌্যালি, আলোচনা সভা, মিলাদ মাহফিল, কুরআন খতম ও কাঙ্গালি ভোজের আয়োজন করা হয়।

চিতলমারী
বাগেরহাটের চিতলমারীতে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এদিন সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত অবস্থায় উত্তোলন করা হয়। এরপর সকাল ৯টায় উপজেলা পরিষদ অভ্যন্তরে বঙ্গবন্ধুর ম্যুারালে বাগেরহাট -১ আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দীনের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সংরক্ষিত মহিলা আসনের সাবেক সংসদ সদস্য হ্যাপি বড়াল, উপজেলা পরিষদ চেয়ারম্যান অশোক কুমার বড়াল।

কলমাকান্দা
কলমাকান্দা উপজেলা প্রশাসন আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, যুবলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, প্রেসক্লাব, বঙ্গবন্ধু পাঠাগার ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সোমবার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন, দোয়া মাহফিল ও আলোচনা সভার মধ্য দিয়ে বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাতবার্ষিকী জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।

পোরশা
নওগাঁর পোরশায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগের পৃথক পৃথক আয়োজনে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, কোরআন পাঠ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানান কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার উপজেলা পরিষদ মিলনায়তনে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান, উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার, উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ইউনুছ আলী।

বদরগঞ্জ
রংপুরের বদরগঞ্জে বিস্তারিত কর্মসূচির মধ্য দিয়ে ১৫ আগস্ট জাতির পিতার ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এদিন সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত, ব্যক্তিগত প্রতিষ্ঠানসসহ সকল ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান করেন উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী ও আওয়ামী লীগের নেতাকর্মীরা। দিবসটি উপলক্ষে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

লালপুর
সারাদেশের ন্যায় নাটোরের লালপুর উপজেলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে লালপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃতি, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-১(লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম।

বোয়ালমারী
ফরিদপুরের বোয়ালমারীতে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে সরকারি বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধ উত্তোলনের মধ্যদিয়ে দিবসটির সূচনা হয়। সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, পৌরসভা, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগসহ এর সহযোগী সংগঠন ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান শ্রদ্ধা নিবেদন করে।

মোরেলগঞ্জ
জাতীয় শোক দিবস উপলক্ষে বাগেরহাটের মোরেলগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন সর্বস্তরের সকল শ্রেণীপেশার মানুষ। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করেন উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা, প্রেসক্লাব, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান পৃথক পৃথক দিনভর অনুষ্ঠান পালন করেছেন।

সোনারগাঁ
নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। সোমবার সকালে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন (জাদুঘর) চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের পাদদেশে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, মিলাদ ও গণভোজের মাধ্যমে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, জাতীয় পার্টি, মুক্তিযোদ্ধা সংসদ, প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ ও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক সংগঠন যথাযথভাবে দিবসটি পালন করে।

গোমস্তাপুর
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচী গ্রহন করেছে। কর্মসূচীর মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, দোয়া খায়ের, আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ। উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান হুমায়ুন রেজা, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খাঁন, অতিরিক্ত পুলিশ সুপার শামছুল আজম, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু ও মাহফুজা খাতুন, ওসি আলমাস আলী সরকার, বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল, তাজুল ইসলাম সোনার্দী, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. কাওসার আলী প্রমুখ। অপরদিকে উপজেলা ও রহনপুর পৌর আওয়ামীলীগ দিবসটি উপলক্ষে রহনপুর কলোনী মোড়স্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও দোয়া খায়েরের আয়োজন করে। এছাড়াও আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানও পৃথক পৃথক কর্মসূচী পালন করেছে।

পূর্বধলা
নেত্রকোনার পূর্বধলায় সোমবার পূর্বধলা উপজেলা প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত করণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বৃক্ষরোপণ, চেক ও পুরস্কার বিতরণ, দেয়ালিকা উন্মোচন, মিলাদ, দোয়া মাহফিল ও আলোচনা সভা। উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার শেখ জাহিদ হাসান প্রিন্স এর সভাপতিত্বে পরিচালিত সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শেখ রাজু আহম্মদ রাজ্জাক সরকার, সহকারী কমিশনার (ভূমি) নাসরিন বেগম সেত,ু উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ শফিকুল ইসলাম ,পূর্বধলা থানার অফিসার ইনচার্জ মোঃ সাইফুল ইসলাম, বঙ্গবন্ধু ফাউন্ডেশন এর সভাপতি ও প্রভাষক মোঃ এমদাদুল হক বাবুল, সাংবাদিক মোঃ এমদাদুল ইসলাম, মোস্তাক আহমদ খান, নুরুল ইসলাম, পল্লী দারিদ্র বিমোচন কর্মকর্তা মোঃ আব্দুল হামিদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম, উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ মহিবুল্লাহ হক, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মোঃ মোফাজ্জল হোসেন প্রমূখ। এসময় বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান প্রধান ,রাজনৈতিক ও সামাজিক সংগঠনের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এছাড়া পূর্বধলায় বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন, প্রতিষ্ঠান যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করেন।

সাঘাটা
স্বাধীনতার স্থপতী জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালন উপলক্ষে গাইবান্ধার সাঘাটা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে ইউএনও সরদার মোস্তফা শাহিনের সভাপতিত্বে আলোচনা সভা, রচনা ও চিত্রাঅঙ্কন প্রতিযোগিতা এবং কুইজ প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এর আগে উপজেলা প্রশাসন, আওয়ামীলী, কৃষকলীগ ও আওয়ামীলীগ সহযোগী সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডেপুটি স্পিকারের কন্যা ফারজানা রাব্বী বুবলী। অন্যান্যদের মধ্য বক্তব্য রাখেন সাঘাটা থানা অফিসার ইনর্চাজ মতিউর রহমান, উপজেলা যুব উন্নয়ন অফিসার আবু বকর সিদ্দিক, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি হায়দার আলী, বীর মুক্তিযোদ্ধা নাজমুল হুদা দুদু, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও বোনারপাড়া ইউপি চেয়ারম্যান নাছিরুল আলম স্বপন, মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন আক্তার প্রমুখ। আলোচনা শেষে উপজেলা যুবউন্নয়ন অধিদপ্তের আয়োজনে যুবকদের মাঝে চেক বিতরন এবং কুইজ ও চিত্রাঅঙ্কন বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরন করা হয়। মোনাজাত পরিচালনা করেন উপজেলা কেন্দ্রীয় মসজিদের ইমাম মাওলানা মতিউর রহমান ।

শিবালয়
শিবালয় উপজেলায় যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শিবালয় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হলে যথাক্রমে মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গসংগঠণসহ বিভিন্ন সংগঠণ বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তব অর্পণ করেছে। শোক সভায় উপজেলা হল রুমে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজাউর রহমান খান জানু এবং শিবালয় উপজেলা নির্বাহী অফিসার মো. জাহিদুর রহমান প্রমুখ।

জাতীয় শোক দিবস উপলক্ষে শিবালয় ইউনিয়ন পরিষদের হল রুমে আলোচনা সভা ও দোয়ার মাহফিলে সভাতিত্ব করেন শিবালয় ৩নং মডেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী মো. আলাল উদ্দিন আলাল।অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, শিবালয় ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মো. কাউছার মোল্লা, নবগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মো. আব্দুস ছাত্তার, শিবালয় ইউনিয়ের ৯নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি ও ইউপি সদস্য বীর মুক্তিযোদ্ধা মো.এনায়েত হোসেন, ১ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. রফিকুল ইসলাম এবং যুবলীগ নেতা শহিদুল ইসলাম প্রমুখ।

সিরাজগঞ্জ
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে। সকাল ১০:৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। এসময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ সোহরাব আলী, শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ ফখরুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এরপর উপাচার্য মহোদয়ের নেতৃত্বে একটি শোক র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ৭৫ এর ১৫ আগস্টে শাহাদত বরণকারী সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। শোকদিবসের বক্তৃতায় উপাচার্য বলেন, ১৫ই আগস্টে বাঙালি জাতি ও বাংলাকে কলঙ্কিত করা হয়েছে। এই কলঙ্কের দায় থেকে আমাদের মুক্ত হতে হবে। বঙ্গবন্ধুকে সপরিবারে যারা হত্যা করেছে তাদের এবং তাদের এদেশীয় ও আন্তর্জাতিক দোসরদের চিহ্নিত করে শাস্তির আওতায় নিয়ে আসা হোক, এবারের শোক দিবসের ব্রত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৭তম শাহাদত বার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন ১-এ আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বক্তৃতা করেন , পাবনা-১ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব অ্যাড. শামসুল হক টুকু। সভাপতিত্ব করবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

নাসিরনগর
নাসিরনগর উপজেলায় নানা কর্মসূচী মাধ্যমে ১৫ আগষ্ট জাতির শোক দিবস পালিত হয়েছে। সোমবার সকালে স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭ তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহ কর্মকর্তা ভারপ্রাপ্ত মোঃ মোনাববর হোসেন এর সভাপতিত্বে শোক দিবসের আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সমাজ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বি এম ফরহাদ হোসেন সংগ্রাম এম পি। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান রাফি উদ্দিন আহমেদ, থানা অফিসার ইনচার্জ মোঃ হাবিবুল্লাহ সরকার, উপজেলামহিলা ভাইস চেয়ারম্যান রুবিনা আক্তার। আলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সালথা
ফরিদপুরের সালথায় যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২২ইং পালিত হয়েছে। সোমবার (১৫ আগস্ট) উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটির শুরুতে সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদের চত্বরে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে জাতির পিতা ও বঙ্গমাতাসহ পরিবারের শহীদ সদস্যদের স্মরণে স্মৃতিচারণ মূলক আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রথমে বীর মুক্তিযোদ্ধা সৈয়দা সাজেদা চৌধুরী (এমপি) মাননীয় সংসদ উপনেতা বাংলাদেশ জাতীয় সংসদ এর পক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর পর্যায়ক্রমে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, সালথা থানা প্রশাসন, উপজেলা কৃষি অফিস, সালথা প্রেসক্লাব, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তর, উপজেলা অফিসার্স ক্লাব, সালথা সরকারি কলেজসহ অনেক প্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করেন।

ছবি

করতোয়ায় নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০

সখীপুরে তিনদিন ব‍্যাপী কৃষিমেলার উদ্বোধন

চট্টগ্রামে আরও ২৬ জন ডেঙ্গুতে আক্রান্ত

ছবি

নড়াইলে ডিসি অফিসে প্রতীক বরাদ্দ নিয়ে হাতাহাতি

বিদ্যুৎ সাশ্রয় রোধে ইপিজেডে মার্সেল’র আনন্দ শোভাযাত্রা

ছবি

লালমনিরহাট-বুড়িমারী মহাসড়ক খানাখন্দে ভরা, যেন মরণ ফাঁদ

ছবি

উখিয়া থেকে ৭ কোটি টাকার ইয়াবাসহ ৩ পাচারকারী গ্রেপ্তার

ছবি

লালমিনরহাট জেলা পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বীতায় চেয়ারম্যান মতিয়ার রহমান

ছবি

আশার আলো দেখছে নন্দীগ্রামের সবজি চাষিরা

ছবি

কাল বিশ্ব পর্যটন দিবস: কক্সবাজারে শুরু হচ্ছে ৭ দিনের উৎসব

ছবি

নোয়াখালীতে আশ্রয়ণের জরাজীর্ণ ঘরে ৪’শ পরিবারের দুর্ভোগ

মুন্সীগঞ্জে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত মহিউদ্দিন

ছবি

ঈদগাঁতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে শিশুর মৃত্যু, ঘাতক আটক

নৌবাহিনীর হাতে বঙ্গোপসাগর থেকে ৬ রোহিঙ্গাসহ ১৫ জেলে আটক

চট্টগ্রামে জমি দখলে দফায় দফায় হামলা

ছবি

শহরের বর্জ্যে দূষিত হচ্ছে কীর্তিনাশা নদী

করতোয়ায় নৌকা ডুবি: নিহতদের পরিবারদের অর্থ সহায়তা প্রদান

ছবি

নড়াইলে বিএনপির কমিটি বাতিলের দাবিতে মানববন্ধন

পত্নীতলায় বিদ্যুৎ পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু

ছবি

তীর্থযাত্রী নিয়ে পঞ্চগড়ে নৌকা ডুবি, মৃত্যু বেড়ে ৪৯

ছবি

আত্রাইয়ে মৃৎশিল্পীর রঙ তুলির আঁচড়ে মূর্ত হয়ে উঠছে দেবী দুর্গার রুপ

ছবি

ইউপি সদস্যকে কুপিয়ে হত্যার দায়ে আসামির মৃত্যুদণ্ড

ছবি

ঢাকায় কুরিয়ার সার্ভিসের কভার্ডভ্যানে বিস্ফোরণ, একজন নিহত

ছবি

ভাই হত্যার প্রতিশোধ নিতে যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ৩

ছবি

এবার টেকনাফ সীমান্তে থেমে থেমে গুলির শব্দ

ছবি

বাড়ি ফেরার পথে স্কুলছাত্রীকে গলাকেটে হত্যার চেষ্টা

ছবি

পঞ্চগড়ে নৌকাডুবিতে নিহত বেড়ে ৩৫, নিখোঁজ ৬০

পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃত্যু বেড়ে ২৯

ছবি

পঞ্চগড়ে করতোয়ায় নৌকাডুবি নারী-শিশুসহ ২৪ জনের লাশ উদ্ধার

নিয়োগ পরীক্ষায় ফি বাড়লো

ছবি

মেয়ে আদুরীর জিম্মায় ছাড়া পেলেন রহিমা বেগম, দাবি অপহরণের

রংপুরে পশু চিকিৎসককে নির্যাতন, ৪ পুলিশ কর্মকর্তাকে আদালতে তলব

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ছুঁই ছুঁই

ছবি

যমুনা নদীতে গোসল করতে নেমে শিশুর মৃত্যু

ছবি

নওগাঁ জেলা পরিষদ নির্বাচনে ফজলে রাব্বী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

ছবি

চাঁদপুরে মেঘনায় ‘নৌকা থেকে পড়ে’ জেলে নিখোঁজ

tab

সারাদেশ

অবিনশ্বর-চিরঅম্লান বঙ্গবন্ধু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত দিবস পালন

সংবাদ অনলাইন ডেস্ক

সোমবার, ১৫ আগস্ট ২০২২

দেশব্যাপী সোমবার (১৫ আগস্ট) বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎবর্ষ ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠন, বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, আলোচনা সভা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা ও শোকযাত্রার আয়োজন করা হয়। বিস্তারিত নিজস্ব বার্তা পরিবেশক, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবরে-

চুয়াডাঙ্গা
চুয়াডাঙ্গায় নানা কর্মসুচির মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ দিবসকে কেন্দ্র করে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী, বেসরকারী, স্বায়িত্বশাসিত ভবন, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারী ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৭টায় জেলাপ্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান ও পুলিশ সুপার জাহিদুল ইসলাম। সকাল সাড়ে ১০টায় ডিসি সাহিত্য মঞ্চে জাতির জনক শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কুমিল্লা
কুমিল্লায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সোমবার সকালে বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিন, এমপি আঞ্জুম সুলতানা সীমা, সিটি মেয়র আরফানুল হক রিফাত, জেলা পরিষদের প্রশাসক আবু তাহের, জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার ফারুক আহমেদ প্রমুখ। এছাড়া জেলা মুক্তিযোদ্ধা সংসদ, কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে। এদিন কুমিল্লা দক্ষিণ-উত্তর জেলা ও মহানগর আওয়ামী লীগ পৃথক কর্মসূচি পালন করে।

ঈশ্বরদী
১৫ আগষ্ট জাতীয় শোক দিবস সারাদেশের ন্যায় ঈশ^রদীতেও পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষ্যে সকাল ৭ টায় বাংলাদেশ আওয়ামী লীগ ঈশ^রদী উপজেলা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করা হয়। এরপর জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন পাবনা -৪ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ নুরুজ্জামান বিশ^াস। ঈশ^রদী উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী বিশ^াস, পৌর মেয়র ইসাহক আলী মালিথা, উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ.ত.ম. শহিদুজ্জামান নাসিম, গোলাম মোস্তফা চান্না মন্ডল, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবুল কালাম আজাদ মিন্টু, উপজেলা ভাইস চেয়াম্যান আব্দুস সালাম খান, মহিলা ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলি প্রমুখ এসময় উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষ্যে উপজেলা পরিষদের পক্ষ থেকে দিনব্যাপি নানা কর্মসূচি পালন করা হচ্ছে।

আড়াইহাজার
আড়াইহাজারে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়া মাহফিলে উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ দিন মসজিদ, মন্দিরে দোয়া ও প্রার্থনা করা হয়। পরে উপজেলা পরিষদের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে উপজেলা আওয়ামী লীগ, উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, সরকারি সফর আলী কলেজ, পুলিশ প্রশাসন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ফায়ার সার্ভিস, আড়াইহাজার প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠণের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

পরে উপজেলা হলরুমে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম বাবু।

বদলগাছী
নওগাঁর বদলগাছীতে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সুর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি , আধাসরকারি, স্বায়ত্ব শাসিত শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবন সমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রেখে সকাল ১০ টায় উপজেলা চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন, বদলগাছী-মহাদেবপুর, ৪৮, নওগাঁ-৩ এর মাননীয় সংসদ সদস্য মোঃ ছলিম উদ্দীন তরফদার সেলিম। পরে পুস্পস্তবক অর্পণ করেন, উপজেলা প্রশাসন, বদলগাছী থানা, সকল ইউপির চেয়ারম্যান বৃন্দ, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামীলীগ ও তার অঙ্গসংগঠন।

বরুড়া
বরুড়ায় যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মাধ্যমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস ১৫ই আগস্ট পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে সূর্যোদয়ের সাথে সাথে উপজেলার বিভিন্ন সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত ভবন, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবন সমূহে অর্ধনমিত জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টায় উপজেলা নির্বাহী অফিসার সাবরিনা আফরিন মুস্তাফা উপজেলা পরিষদ প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

নরসিংদী
তুমি বাংলাদেশ তুমিই স্বাধীনতা এই স্লোগানের মধ্য দিয়ে সকাল ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে ভাব-গম্ভীর পরিবেশে বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদৎ বার্ষিকী পালিত হয়। প্রথমে শাহাদৎ বার্ষিকীতে মাননীয় জাতীয় সাংসদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠন, রনাঙ্গনের বীরমুক্তিযোদ্ধা রাজিউদ্দিন আহমেদ রাজু ও তার একমাত্র সন্তান, রায়পুরা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রাজিব আহমেদ পার্থ, অফিসার্স ক্লাব রায়পুরা, উপজেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা কমান্ড রায়পুরা, চেয়ারম্যান ফোরাম রায়পুরা ও অন্যান্য রাজনৈতিক সংগঠন পুষ্কস্তবক অর্পন করেন। সকাল ৯টায় সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্দেশ্যে বীরমুক্তিযোদ্ধাদের ফ্রি চিকিৎসা ও রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। সকাল ১০.০০ ঘটিকার সময় উপজেলা প্রসাশনের উদ্দেগ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা আজগর হোসেনের সভাপত্বিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী ও জাতীয় সাংসদ জনাব রাজিউদ্দিন আহমেদ রাজু। বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আফজাল হোসাইন, থানা মুক্তিযোদ্ধা কমান্ডার যুদ্ধাহত বীরমুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, থানা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা খান মোঃ নুরু উদ্দিন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজিজুর রহমান, চেয়ারম্যান ফোরামের সভাপতি আল-আমিন ভূইয়া মাসুদ, পৌরসভা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলম শাহীন।

মেহেরপুর
নানা কর্মসূচীর মধ্য দিয়ে মেহেরপুরে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৭তম শাহাদৎ বার্ষিকী। দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৯ টার সময় জেলা প্রশাসকের কার্যালয়ে সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও জেলা প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন জেলা প্রশাসক ডঃ মুনছুর আলম খান। পুলিশ বিভাগের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করেন পুলিশ সুপার রাফিউল আলম। ১৫ আগষ্টের শহিদানদের জন্য বিশেষ মোনাজাত করা হয়।

চাটখিল
নোয়াখালীর চাটখিল মহিলা ডিগ্রি কলেজে গতকাল রোববার দুপুরে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই ও টিফিন বক্স বিতরণ করা হয়। এ উপলক্ষে কলেজ গভনিং বডির সভাপতি জাহাঙ্গীর কবিরের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ি) আসনের সংসদ সদস্য এইচ.এম ইব্রাহীম। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ সাইফুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, চাটখিল পৌর মেয়র মো. নিজাম উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান আলী তাহের ইভু, মহিলা ভাইস চেয়ারম্যান রোজী শাহীন, কলেজ গভনিং বডির অভিভাবক সদস্য খোরশেদ আলম, ইউ.পি চেয়ারম্যান এস.এম বাকী বিল্লাহ, সৈয়দ মাহমুদ হোসেন তরুন প্রমুখ। সভা পরিচালনা করেন কলেজের উপাধ্যক্ষ ফারুক সিদ্দিকি ফরহাদ।

গোপালগঞ্জ
জতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিখা প্রজ্জ্বলিত রাখার প্রত্যয়ে ১৫ আগস্টের প্রথম প্রহরে গোপালগঞ্জ শেখ ফজিলাতুন্নেছা চক্ষু হাসপাতাল ও ট্রেনিং ইনস্টিটিউটে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। সোমবার রাত ১২ টা ১ মিনিটে প্রদীপ প্রজ্জ্বলনের পর ১ মিনিট নিরবতা পালন করা হয়। পরে চক্ষু হাসপাতালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসের শ্রদ্ধা জানানো হয়। এরপর ফাতহাপাঠ এবং বঙ্গবন্ধু সহ ৭৫ এর ১৫ আগস্টের শহীদদের আত্মার শান্তি কামনায় দোয়া মোনাজাত করা হয়। এ সময় চক্ষু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. নাহিদ ফেরদৌসী, উপপরিচালক ডা.একেএম আনওয়ারুল রউফ, সহকারী পরিচালক ডা. মোঃ আবুল কালাম আজাদ, চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

কালীগঞ্জ
গাজীপুরের কালীগঞ্জে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সোমবার (১৫ আগস্ট) উপজেলা প্রশাসন ও দলীয় আয়োজনে নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়। এর মধ্যে সূর্যোদয়ের সাথে স্থানীয় সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান বেসরকারী ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। পরে সকালে উপজেলা পরিষদ চত্ত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এতে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সাংসদ, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পৌর প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, কালীগঞ্জ উপজেলা প্রেস ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা পরিষদ চত্ত্বরে শহীদ ময়েজউদ্দিন মুক্তমঞ্চে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ
স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জে পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিল সূর্যোদয়ের সঙ্গে সাথে সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো ব্যাজধারণ। স্বাস্থ্যবিধি মেনে সোমবার সকাল ৮টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এএইচএম আবদুর রকিব।

বান্দরবান
যথাযোগ্য মর্যাদায় বান্দরবানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উদযাপন করা হয়েছে। শোক দিবস উদযাপন উপলক্ষে রবিবার সকালে বান্দরবান জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে জাতীয়ও দলীয় পতকা উত্তোলন করেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর ও আওয়ামী লীগ এর দলীয় নেতাকর্মীরা। পরে জেলা শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

সিরাজগঞ্জ
সিরাজগঞ্জে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকল, আধা-সরকারি,স্বায়ত্ত শাসিত ভবন, শিক্ষা প্রতিষ্ঠান, বেসরাকারি ভবন সমূহে জাতিয় পতাকা অর্ধনর্মিত রাখা হয়। ভোরে জেলা প্রশাসকের কার্যালয়ের চত্বরে সুবর্ণ অহঙ্কারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। শহীদ এম মনসুর আলী অডিটরিয়ামে জাতির পিতার জীবন ও কীর্তির ওপর আলোচনা সভা রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

কক্সবাজার
১৫ আগস্ট জাতীয় শোক দিবস, বাঙালীর শোকের দিন। ১৯৭৫ সালের এই দিনে ইতিহাসের নৃশংস ও মর্মস্পর্শী এক হত্যাকা-ের ঘটনায় বাংলাদেশের মানুষ হারায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের অনেক সদস্যকে। সকাল থেকে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে জাতির পিতার ৪৭তম শাহাদতবার্ষিকী পালন উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। জেলা প্রশাসন, কক্সবাজার কর্তৃক আয়োজিত এ পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানে জেলার সংসদ সদস্যবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ।

বাগেরহাট
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে আনুষ্ঠানিকভাবে ফুলেল শ্রদ্ধা, শোক র‌্যালি, কালো ব্যাজ ধারন, জাতীয় ও কালো পতাকা উত্তোলন, দোয়া মাহফিল, আলোচনা সভা কাঙ্গালী ভোজের মধ্য দিয়ে বাগেরহাট জেলায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ দিবস উপলক্ষে সোমবার সকালে বাগেরহাট জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে বঙ্গবন্ধুর ম্যুরালে জেলা প্রশাসক মোহাম্মাদ আজিজুর রহমান, পুলিশ সুপার কেএম আরিফুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ভুইয়া হেমায়েত উদ্দিন।

কুষ্টিয়া
শোকাহত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যসহ সকল শহীদদের প্রতি বিনম্র্র শ্রদ্ধা জানাতে কুষ্টিয়ায় সরকারি বেসরকারিসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচী হাতে নেয়া হয়। সকাল ৮টায় জেলা কালেকটরেট চত্বরে অবস্থিত বঙ্গবন্ধু ম্যুরালে পুস্পস্তবকের মাধ্যমে দিনের কর্মসূচী শুরু হয়।

জেলা প্রশাসক, পুলিশ প্রশাসন জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, জেলা পরিষদ, বিভিন্ন রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, এনজিও, রেডক্রিসেন্ট সোসাইটি, শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

কিশোরগঞ্জ
কিশোরগঞ্জে যথাযোগ্য ভাবগাম্ভীর্যের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি-বেসরকারি সকল ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। সকাল ৮টায় জেলা শহরের মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে কিশোরগঞ্জ-১ আসনের এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি।

কুমারখালি
স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৭তম শাহাদত বার্ষিকীতে কুমারখালি উপজেলা প্রশাসন এবং আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচী পলন করেছে। সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। এরপর আনুষ্ঠানিকভাবে জাতির পিতার প্রতিকৃতিতে কুষ্টিয়া-৪ কুমারখালি-খোকসা আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ পুস্পস্তবক অর্পণ করে।

মির্জাগঞ্জ
পটুয়াখালীর মির্জাগঞ্জে উপজেলা পরিষদ ও প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীর শোক দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে সোমবার উপজেলা পরিষদ ও প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংবাদিক সংগঠনের পক্ষ থেকে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর উপজেলা পরিষদ অডিটরিয়ামে (নতুন) উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. তানিয়া ফেরদৌসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান পটুয়াখালী জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক খান মো. আবু বকর সিদ্দিকী।

গুরুদাসপুর
যথাযোগ্য মর্যাদায় এবং ভাবগম্ভীর পরিবেশে নাটোরের গুরুদাসপুরে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সোমবার (১৫) আগষ্ট গুরুদাসপুর উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালিত হয়। সকালে উপজেলা প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে শোক দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে নীরবতা পালন ও বঙ্গবন্ধুসহ তার পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত শেষে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচীর উদ্বোধন ও উপজেলার ৯ জন ভিক্ষুকের মাঝে গরু প্রদান করা হয়।

রাজিবপুর
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকীতে বিনম্র্র শ্রদ্ধা জানিয়ে দিবসটি পালন করেছে রাজিবপুর বাসী। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য চর রাজিবপুর উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও প্রেসক্লাব বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছিল। জাতির জনকের মুরালে পুষ্পমাল্য অর্পণ, শোক র‌্যালি, আলোচনা সভা, মিলাদ মাহফিল, কুরআন খতম ও কাঙ্গালি ভোজের আয়োজন করা হয়।

চিতলমারী
বাগেরহাটের চিতলমারীতে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এদিন সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত অবস্থায় উত্তোলন করা হয়। এরপর সকাল ৯টায় উপজেলা পরিষদ অভ্যন্তরে বঙ্গবন্ধুর ম্যুারালে বাগেরহাট -১ আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দীনের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সংরক্ষিত মহিলা আসনের সাবেক সংসদ সদস্য হ্যাপি বড়াল, উপজেলা পরিষদ চেয়ারম্যান অশোক কুমার বড়াল।

কলমাকান্দা
কলমাকান্দা উপজেলা প্রশাসন আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, যুবলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, প্রেসক্লাব, বঙ্গবন্ধু পাঠাগার ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সোমবার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন, দোয়া মাহফিল ও আলোচনা সভার মধ্য দিয়ে বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাতবার্ষিকী জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।

পোরশা
নওগাঁর পোরশায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগের পৃথক পৃথক আয়োজনে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, কোরআন পাঠ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানান কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার উপজেলা পরিষদ মিলনায়তনে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান, উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার, উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ইউনুছ আলী।

বদরগঞ্জ
রংপুরের বদরগঞ্জে বিস্তারিত কর্মসূচির মধ্য দিয়ে ১৫ আগস্ট জাতির পিতার ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এদিন সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত, ব্যক্তিগত প্রতিষ্ঠানসসহ সকল ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান করেন উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী ও আওয়ামী লীগের নেতাকর্মীরা। দিবসটি উপলক্ষে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

লালপুর
সারাদেশের ন্যায় নাটোরের লালপুর উপজেলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে লালপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃতি, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-১(লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম।

বোয়ালমারী
ফরিদপুরের বোয়ালমারীতে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে সরকারি বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধ উত্তোলনের মধ্যদিয়ে দিবসটির সূচনা হয়। সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, পৌরসভা, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগসহ এর সহযোগী সংগঠন ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান শ্রদ্ধা নিবেদন করে।

মোরেলগঞ্জ
জাতীয় শোক দিবস উপলক্ষে বাগেরহাটের মোরেলগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন সর্বস্তরের সকল শ্রেণীপেশার মানুষ। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করেন উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা, প্রেসক্লাব, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান পৃথক পৃথক দিনভর অনুষ্ঠান পালন করেছেন।

সোনারগাঁ
নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। সোমবার সকালে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন (জাদুঘর) চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের পাদদেশে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, মিলাদ ও গণভোজের মাধ্যমে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, জাতীয় পার্টি, মুক্তিযোদ্ধা সংসদ, প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ ও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক সংগঠন যথাযথভাবে দিবসটি পালন করে।

গোমস্তাপুর
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচী গ্রহন করেছে। কর্মসূচীর মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, দোয়া খায়ের, আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ। উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান হুমায়ুন রেজা, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খাঁন, অতিরিক্ত পুলিশ সুপার শামছুল আজম, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু ও মাহফুজা খাতুন, ওসি আলমাস আলী সরকার, বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল, তাজুল ইসলাম সোনার্দী, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. কাওসার আলী প্রমুখ। অপরদিকে উপজেলা ও রহনপুর পৌর আওয়ামীলীগ দিবসটি উপলক্ষে রহনপুর কলোনী মোড়স্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও দোয়া খায়েরের আয়োজন করে। এছাড়াও আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানও পৃথক পৃথক কর্মসূচী পালন করেছে।

পূর্বধলা
নেত্রকোনার পূর্বধলায় সোমবার পূর্বধলা উপজেলা প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত করণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বৃক্ষরোপণ, চেক ও পুরস্কার বিতরণ, দেয়ালিকা উন্মোচন, মিলাদ, দোয়া মাহফিল ও আলোচনা সভা। উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার শেখ জাহিদ হাসান প্রিন্স এর সভাপতিত্বে পরিচালিত সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শেখ রাজু আহম্মদ রাজ্জাক সরকার, সহকারী কমিশনার (ভূমি) নাসরিন বেগম সেত,ু উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ শফিকুল ইসলাম ,পূর্বধলা থানার অফিসার ইনচার্জ মোঃ সাইফুল ইসলাম, বঙ্গবন্ধু ফাউন্ডেশন এর সভাপতি ও প্রভাষক মোঃ এমদাদুল হক বাবুল, সাংবাদিক মোঃ এমদাদুল ইসলাম, মোস্তাক আহমদ খান, নুরুল ইসলাম, পল্লী দারিদ্র বিমোচন কর্মকর্তা মোঃ আব্দুল হামিদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম, উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ মহিবুল্লাহ হক, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মোঃ মোফাজ্জল হোসেন প্রমূখ। এসময় বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান প্রধান ,রাজনৈতিক ও সামাজিক সংগঠনের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এছাড়া পূর্বধলায় বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন, প্রতিষ্ঠান যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করেন।

সাঘাটা
স্বাধীনতার স্থপতী জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালন উপলক্ষে গাইবান্ধার সাঘাটা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে ইউএনও সরদার মোস্তফা শাহিনের সভাপতিত্বে আলোচনা সভা, রচনা ও চিত্রাঅঙ্কন প্রতিযোগিতা এবং কুইজ প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এর আগে উপজেলা প্রশাসন, আওয়ামীলী, কৃষকলীগ ও আওয়ামীলীগ সহযোগী সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডেপুটি স্পিকারের কন্যা ফারজানা রাব্বী বুবলী। অন্যান্যদের মধ্য বক্তব্য রাখেন সাঘাটা থানা অফিসার ইনর্চাজ মতিউর রহমান, উপজেলা যুব উন্নয়ন অফিসার আবু বকর সিদ্দিক, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি হায়দার আলী, বীর মুক্তিযোদ্ধা নাজমুল হুদা দুদু, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও বোনারপাড়া ইউপি চেয়ারম্যান নাছিরুল আলম স্বপন, মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন আক্তার প্রমুখ। আলোচনা শেষে উপজেলা যুবউন্নয়ন অধিদপ্তের আয়োজনে যুবকদের মাঝে চেক বিতরন এবং কুইজ ও চিত্রাঅঙ্কন বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরন করা হয়। মোনাজাত পরিচালনা করেন উপজেলা কেন্দ্রীয় মসজিদের ইমাম মাওলানা মতিউর রহমান ।

শিবালয়
শিবালয় উপজেলায় যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শিবালয় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হলে যথাক্রমে মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গসংগঠণসহ বিভিন্ন সংগঠণ বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তব অর্পণ করেছে। শোক সভায় উপজেলা হল রুমে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজাউর রহমান খান জানু এবং শিবালয় উপজেলা নির্বাহী অফিসার মো. জাহিদুর রহমান প্রমুখ।

জাতীয় শোক দিবস উপলক্ষে শিবালয় ইউনিয়ন পরিষদের হল রুমে আলোচনা সভা ও দোয়ার মাহফিলে সভাতিত্ব করেন শিবালয় ৩নং মডেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী মো. আলাল উদ্দিন আলাল।অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, শিবালয় ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মো. কাউছার মোল্লা, নবগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মো. আব্দুস ছাত্তার, শিবালয় ইউনিয়ের ৯নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি ও ইউপি সদস্য বীর মুক্তিযোদ্ধা মো.এনায়েত হোসেন, ১ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. রফিকুল ইসলাম এবং যুবলীগ নেতা শহিদুল ইসলাম প্রমুখ।

সিরাজগঞ্জ
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে। সকাল ১০:৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। এসময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ সোহরাব আলী, শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ ফখরুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এরপর উপাচার্য মহোদয়ের নেতৃত্বে একটি শোক র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ৭৫ এর ১৫ আগস্টে শাহাদত বরণকারী সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। শোকদিবসের বক্তৃতায় উপাচার্য বলেন, ১৫ই আগস্টে বাঙালি জাতি ও বাংলাকে কলঙ্কিত করা হয়েছে। এই কলঙ্কের দায় থেকে আমাদের মুক্ত হতে হবে। বঙ্গবন্ধুকে সপরিবারে যারা হত্যা করেছে তাদের এবং তাদের এদেশীয় ও আন্তর্জাতিক দোসরদের চিহ্নিত করে শাস্তির আওতায় নিয়ে আসা হোক, এবারের শোক দিবসের ব্রত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৭তম শাহাদত বার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন ১-এ আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বক্তৃতা করেন , পাবনা-১ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব অ্যাড. শামসুল হক টুকু। সভাপতিত্ব করবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

নাসিরনগর
নাসিরনগর উপজেলায় নানা কর্মসূচী মাধ্যমে ১৫ আগষ্ট জাতির শোক দিবস পালিত হয়েছে। সোমবার সকালে স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭ তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহ কর্মকর্তা ভারপ্রাপ্ত মোঃ মোনাববর হোসেন এর সভাপতিত্বে শোক দিবসের আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সমাজ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বি এম ফরহাদ হোসেন সংগ্রাম এম পি। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান রাফি উদ্দিন আহমেদ, থানা অফিসার ইনচার্জ মোঃ হাবিবুল্লাহ সরকার, উপজেলামহিলা ভাইস চেয়ারম্যান রুবিনা আক্তার। আলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সালথা
ফরিদপুরের সালথায় যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২২ইং পালিত হয়েছে। সোমবার (১৫ আগস্ট) উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটির শুরুতে সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদের চত্বরে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে জাতির পিতা ও বঙ্গমাতাসহ পরিবারের শহীদ সদস্যদের স্মরণে স্মৃতিচারণ মূলক আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রথমে বীর মুক্তিযোদ্ধা সৈয়দা সাজেদা চৌধুরী (এমপি) মাননীয় সংসদ উপনেতা বাংলাদেশ জাতীয় সংসদ এর পক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর পর্যায়ক্রমে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, সালথা থানা প্রশাসন, উপজেলা কৃষি অফিস, সালথা প্রেসক্লাব, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তর, উপজেলা অফিসার্স ক্লাব, সালথা সরকারি কলেজসহ অনেক প্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করেন।

back to top