alt

মৈত্রী পাইপলাইনে কতটা লাভবান হবে বাংলাদেশ

সংবাদ অনলাইন ডেস্ক : শনিবার, ১৮ মার্চ ২০২৩

ভারত থেকে জ্বালানি তেল আমদানির জন্য মৈত্রী পাইপলাইন চালু করা হয়েছে। শনিবার (১৮ মার্চ) প্রথম দিনেই ভারতের শিলিগুড়ির লুমানিগড় তেল শোধনাগার থেকে ১৩১ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইনের মাধ্যমে প্রায় ১ হাজার ৯৩০ মেট্রিক টন জ্বালানি তেল এসে পৌঁছেছে। সংশ্লিষ্টরা আশা করছেন, এই পাইপলাইন দিয়ে আমদানি করা জ্বালানি তেল দিয়ে উত্তরাঞ্চলের ১৬ জেলার চাহিদা পূরণ হবে। জ্বালানি তেলের খরচও আগের চেয়ে কমবে বলে মনে করছেন তারা।

যদিও বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়, ‘যে চুক্তির আওতায় এই পাইপলাইন তৈরি করা হলো এবং ডিজেল আমদানি করা হবে তাতে কি আছে তা বিস্তারিত প্রকাশ না করায় এ পাইপলাইন বাংলাদেশকে জ্বালানির ক্ষেত্রে অতিমাত্রায় ভারত নির্ভর করে তোলে কি-না তা নিয়েও উদ্বেগ আছে।’

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বা বিপিসি অবশ্য বলছে, এতদিন যে পদ্ধতিতে ভারত থেকে ডিজেল আনা হচ্ছিল সেটি আদর্শ ছিল না বরং এখন নতুন পাইপলাইন হয়ে যাওয়ায় ‘তুলনামূলক কম খরচে’ এবং ‘রিয়েল টাইমে’ জ্বালানি পাওয়া যাবে।

তবে জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক এজাজ হোসেন বলেন, এখানে শুধু তেল আনাটা সহজ হচ্ছে আর কোন কিছুই বাংলাদেশ পাচ্ছে না। তিনি বিবিসি বাংলাকে বলেন, ‘এই পাইপলাইনে আনা জ্বালানি তো কম বা সাশ্রয়ী দামে পাবে না। আবার এখানে কোন গ্যারান্টেড সাপ্লাইয়ের বিষয়ও নেই। যে পরিমাণ তেল আসবে তা খুব বড় কিছু নয়।’

বিপিসি চেয়ারম্যান এ বি এম আজাদ অবশ্য বলেছেন, নতুন পাইপলাইনের মাধ্যমে কম খরচে উত্তরাঞ্চলের ১৬ জেলায় নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ করতে সক্ষম হবেন তারা। যদিও জ্বালানি বিশেষজ্ঞ এবং ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সংগঠনের উপদেষ্টা শামসুল আলম বলেন, ‘কয়লা বিদ্যুৎ কেন্দ্র নিয়ে ভারতের আদানি গোষ্ঠীর সঙ্গে যে অভিজ্ঞতা বাংলাদেশের হয়েছে তাতে এই পাইপলাইন নিয়ে ভারতের সঙ্গে চুক্তির বিস্তারিত প্রকাশ না করলে বলা কঠিন যে, এতে বাংলাদেশের লাভ হবেই।’

শামসুল আলম বলেন, ‘ভারতের দুটি প্রতিষ্ঠান এই সীমান্ত পাইপলাইন দিয়ে ডিজেল পাঠাবে। তারাও যদিও আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে যখন তখন দাম বাড়িয়ে বাংলাদেশকে বিপাকে ফেলে তার থেকে সুরক্ষাকবচ কী, তা নিয়ে সংসদ বা মন্ত্রিসভা কোথাও কথা হয়েছে?’

বাংলাদেশে ব্যবহৃত জ্বালানির পঁচাত্তর শতাংশই ডিজেল এবং দেশে ডিজেলের চাহিদা প্রায় ৪৬ লাখ টন। এর আশি ভাগই সরকারকে আমদানি করতে হয়। ২০১৭ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত প্রতি মাসে ভারতের পশ্চিমবঙ্গ রেলওয়ের মাধ্যমে দুই হাজার ২শ’ টন ডিজেল আমদানি হয় বাংলাদেশে।

ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন স্থাপন প্রকল্পের পরিচালক টিপু সুলতান সাংবাদিকদের বলেন, ‘আপাতত রেলওয়ের হেড ডিপোতে তেল সংরক্ষণ করা হচ্ছে। প্রথম দিকে বছরে আড়াই লাখ মেট্রিক টন ডিজেল আমদানি করবে। পরবর্তীতে চাহিদা অনুযায়ী তা ৪-৫ লাখ টনে বৃদ্ধি পাবে।’

প্রকল্পের কমিশনিং টিমের কো-অর্ডিনেটর এএসএম আহসান হাবিব বলেন, ‘ভারত থেকে আমাদেরকে প্রতি বছর আড়াই লাখ মেট্রিক টন তেল সরবরাহ করবে। চাহিদা বাড়লে তারা বছরে ১০ লাখ মেট্রিক টন পর্যন্ত তেল সরবরাহ করবে। প্রকল্পটির পুরোপুরি প্রস্তুত করা হয়েছে। যেসব তেল ভারত থেকে নিয়ে আসা হবে তা উত্তরাঞ্চলের ৮টি জেলায় সরবরাহ করা হবে। সব চাহিদা এই পাম্পের মাধ্যমেই সম্পন্ন করা হবে।’

‘মূলত নভেম্বর থেকে মে মাস পর্যন্ত জ্বালানি তেলের প্রয়োজন হয়। এই সময়টাতে ওয়াগন সমস্যার কারণে চাহিদা অনুযায়ী তেল সরবরাহ করা সম্ভব হয় না। এই প্রকল্পটি এমনভাবে করা হয়েছে যাতে করে পরিবেশের কোন ক্ষতি না হয় এবং নিরাপত্তার বিষয়টি মাথায় রাখা হয়েছে’ বলেন আহসান হাবিব।

ছবি

মেরিন ড্রাইভ সৈকতে ২৯ ভুক্তভোগী উদ্ধার

ছবি

জুলাই শহীদের কন্যা ধর্ষণ মামলার ৩ জনের কারাদণ্ড

ছবি

চট্টগ্রাম বন্দরের ইজারা বাতিলের দাবিতে শ্রমিক বিক্ষোভ

ছবি

চট্টগ্রামে নিরাপত্তা ঝুঁকির মুখে ফ্লাইওভার, ১৪০ নাট-বোল্টু চুরি

ছবি

পুঁজির অভাবে বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী লালপুরের মৃৎশিল্প আশীষ কুমার সরকার সুইট,

ছবি

এবার পাঁচ দাবিতে আন্দোলনে ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা

ছবি

মাদারগঞ্জে এমদাদ ভাগ্য বদলের স্বপ্ন নিয়ে লাউ চাষে লাভবান

ছবি

দামুড়হুদায় ছাতিম ফুলের মিষ্টি সুবাসে মুগ্ধ পথচারী

ছবি

ঝালকাঠির কাঠালিয়ায় সিসা দূষণ প্রতিরোধে র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত

ছবি

আগের মতো জাতীয় ফুল শাপলা দেখা যায় না

ছবি

মানিকগঞ্জে কৃষকদের মাঝে সার বীজ বিতরণ

ছবি

চান্দিনায় খুচরা সার ব্যবসায়ীদের মানববন্ধন

ছবি

ধর্মপুর কলেজের অধ্যক্ষ ছামিউল চুড়ান্তভাবে বরখাস্ত

পানিতে ডুবে শিশুর ও বিষপানে যুবকেরা আত্মহত্যা

ছবি

মতলবে বিএসটিআইর অভিযানে একাধিক প্রতিষ্ঠানকে অর্থদণ্ড

চকরিয়ায় লোকালয়ে অবৈধ গ্যাসের গোডাউন দুর্ঘটনার আশঙ্কা, আতঙ্কে এলাকাবাসী

ছবি

নবীগঞ্জে নারীর আত্মহত্যা

ছবি

নন্দীগ্রামে গো খাদ্যর তীব্র সংকট, বিপাকে খামারিরা

ছবি

সবুজের গল্পে কৃষির ইতিহাস শাহ কৃষি জাদুঘর দেশের সর্ববৃহৎ কৃষি জাদুঘর নওগাঁয়

ছবি

সৈয়দপুর লায়ন্স ক্লাবের সভাপতির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

ছবি

গাইবান্ধায় ইটভাটা মালিকদের অভিযোগ অস্বচ্ছ নীতিমালার শুরুতে নীরব, মাঝপথে অভিযান

ছবি

কেশবপুরে প্রান্তিক কৃষকদের মাঝে সরিষার বীজ সার বিতরণ

ছবি

চকরয়িায় ট্রেনে কাটা পড়ে মানসকি ভারসাম্যহীন বৃদ্ধা নারী নহিত

ছবি

সিরাজগঞ্জে বন্যা না হওয়ায় প্রাকৃতিক মাছের উৎপাদন কমে যাওয়ার শঙ্কা

ছবি

সেন্ট মার্টিনে নৌযান চলাচলের জন্য লাগবে পরিবেশ মন্ত্রণালয়ের অনুমোদন

ছবি

সৈয়দপুরে চার মাদকসেবীর কারাদণ্ড

ছবি

মোংলায় মাদক ব্যবসায়ী আকবারসহ আটক ৩

ছবি

বোয়ালখালীতে তিন ব্যবসায়ীকে জরিমানা

ছবি

পীরগঞ্জে অ্যানথ্রাক্স উপসর্গে ৯ রোগী শনাক্ত

ছবি

স্বরাষ্ট্র উপদেষ্ঠাকে ‘অপদার্থ ও অযোগ্য’ বললেন এবি পার্টির ফুয়াদ

ছবি

গৌরনদীতে অজ্ঞাতনামা মরদেহের পরিচয় মেলেনি

ছবি

আদমদীঘিতে আমন খেতে মাজরা পোকার হানা, দিশেহারা কৃষক

ছবি

কলেজের সামনে ময়লার ভাগারকে কেন্দ্র করে মহাসড়ক অবরোধ

ছবি

জৈন্তাপুর সীমান্তে বিজিবির গুলিতে যুবকের মৃত্যু, আহত এক সদস্য

ছবি

ডিমলায় ভিডাব্লিউবির চাল দুর্গন্ধযুক্ত ও নিম্নমানের কারণে বিতরণ বন্ধ

ছবি

জয়পুরহাটে লেপ-তোশক তৈরিতে ব্যস্ত কারিগররা

tab

মৈত্রী পাইপলাইনে কতটা লাভবান হবে বাংলাদেশ

সংবাদ অনলাইন ডেস্ক

শনিবার, ১৮ মার্চ ২০২৩

ভারত থেকে জ্বালানি তেল আমদানির জন্য মৈত্রী পাইপলাইন চালু করা হয়েছে। শনিবার (১৮ মার্চ) প্রথম দিনেই ভারতের শিলিগুড়ির লুমানিগড় তেল শোধনাগার থেকে ১৩১ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইনের মাধ্যমে প্রায় ১ হাজার ৯৩০ মেট্রিক টন জ্বালানি তেল এসে পৌঁছেছে। সংশ্লিষ্টরা আশা করছেন, এই পাইপলাইন দিয়ে আমদানি করা জ্বালানি তেল দিয়ে উত্তরাঞ্চলের ১৬ জেলার চাহিদা পূরণ হবে। জ্বালানি তেলের খরচও আগের চেয়ে কমবে বলে মনে করছেন তারা।

যদিও বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়, ‘যে চুক্তির আওতায় এই পাইপলাইন তৈরি করা হলো এবং ডিজেল আমদানি করা হবে তাতে কি আছে তা বিস্তারিত প্রকাশ না করায় এ পাইপলাইন বাংলাদেশকে জ্বালানির ক্ষেত্রে অতিমাত্রায় ভারত নির্ভর করে তোলে কি-না তা নিয়েও উদ্বেগ আছে।’

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বা বিপিসি অবশ্য বলছে, এতদিন যে পদ্ধতিতে ভারত থেকে ডিজেল আনা হচ্ছিল সেটি আদর্শ ছিল না বরং এখন নতুন পাইপলাইন হয়ে যাওয়ায় ‘তুলনামূলক কম খরচে’ এবং ‘রিয়েল টাইমে’ জ্বালানি পাওয়া যাবে।

তবে জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক এজাজ হোসেন বলেন, এখানে শুধু তেল আনাটা সহজ হচ্ছে আর কোন কিছুই বাংলাদেশ পাচ্ছে না। তিনি বিবিসি বাংলাকে বলেন, ‘এই পাইপলাইনে আনা জ্বালানি তো কম বা সাশ্রয়ী দামে পাবে না। আবার এখানে কোন গ্যারান্টেড সাপ্লাইয়ের বিষয়ও নেই। যে পরিমাণ তেল আসবে তা খুব বড় কিছু নয়।’

বিপিসি চেয়ারম্যান এ বি এম আজাদ অবশ্য বলেছেন, নতুন পাইপলাইনের মাধ্যমে কম খরচে উত্তরাঞ্চলের ১৬ জেলায় নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ করতে সক্ষম হবেন তারা। যদিও জ্বালানি বিশেষজ্ঞ এবং ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সংগঠনের উপদেষ্টা শামসুল আলম বলেন, ‘কয়লা বিদ্যুৎ কেন্দ্র নিয়ে ভারতের আদানি গোষ্ঠীর সঙ্গে যে অভিজ্ঞতা বাংলাদেশের হয়েছে তাতে এই পাইপলাইন নিয়ে ভারতের সঙ্গে চুক্তির বিস্তারিত প্রকাশ না করলে বলা কঠিন যে, এতে বাংলাদেশের লাভ হবেই।’

শামসুল আলম বলেন, ‘ভারতের দুটি প্রতিষ্ঠান এই সীমান্ত পাইপলাইন দিয়ে ডিজেল পাঠাবে। তারাও যদিও আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে যখন তখন দাম বাড়িয়ে বাংলাদেশকে বিপাকে ফেলে তার থেকে সুরক্ষাকবচ কী, তা নিয়ে সংসদ বা মন্ত্রিসভা কোথাও কথা হয়েছে?’

বাংলাদেশে ব্যবহৃত জ্বালানির পঁচাত্তর শতাংশই ডিজেল এবং দেশে ডিজেলের চাহিদা প্রায় ৪৬ লাখ টন। এর আশি ভাগই সরকারকে আমদানি করতে হয়। ২০১৭ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত প্রতি মাসে ভারতের পশ্চিমবঙ্গ রেলওয়ের মাধ্যমে দুই হাজার ২শ’ টন ডিজেল আমদানি হয় বাংলাদেশে।

ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন স্থাপন প্রকল্পের পরিচালক টিপু সুলতান সাংবাদিকদের বলেন, ‘আপাতত রেলওয়ের হেড ডিপোতে তেল সংরক্ষণ করা হচ্ছে। প্রথম দিকে বছরে আড়াই লাখ মেট্রিক টন ডিজেল আমদানি করবে। পরবর্তীতে চাহিদা অনুযায়ী তা ৪-৫ লাখ টনে বৃদ্ধি পাবে।’

প্রকল্পের কমিশনিং টিমের কো-অর্ডিনেটর এএসএম আহসান হাবিব বলেন, ‘ভারত থেকে আমাদেরকে প্রতি বছর আড়াই লাখ মেট্রিক টন তেল সরবরাহ করবে। চাহিদা বাড়লে তারা বছরে ১০ লাখ মেট্রিক টন পর্যন্ত তেল সরবরাহ করবে। প্রকল্পটির পুরোপুরি প্রস্তুত করা হয়েছে। যেসব তেল ভারত থেকে নিয়ে আসা হবে তা উত্তরাঞ্চলের ৮টি জেলায় সরবরাহ করা হবে। সব চাহিদা এই পাম্পের মাধ্যমেই সম্পন্ন করা হবে।’

‘মূলত নভেম্বর থেকে মে মাস পর্যন্ত জ্বালানি তেলের প্রয়োজন হয়। এই সময়টাতে ওয়াগন সমস্যার কারণে চাহিদা অনুযায়ী তেল সরবরাহ করা সম্ভব হয় না। এই প্রকল্পটি এমনভাবে করা হয়েছে যাতে করে পরিবেশের কোন ক্ষতি না হয় এবং নিরাপত্তার বিষয়টি মাথায় রাখা হয়েছে’ বলেন আহসান হাবিব।

back to top