গ্রাহকদের পছন্দের শীর্ষে থাকলেও তিন দিন মেয়াদি ডেটা প্যাকেজ বন্ধ করেছে সরকার। তবে গ্রাহকের সুবিধার্থে তা সাতদিন মেয়াদে ব্যবহারের সুযোগ থাকছে।
বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) এ ঘোষণা দেয়।
রবিবার (১৭ সেপ্টেম্বর) আগারগাঁওয়ে বিটিআরসি ভবনে “মোবাইল ফোন অপারেটরদের ডেটা অ্যান্ড ডাটা-সম্পর্কিত প্যাকেজ-২০২৩” শীর্ষক এক অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।
বিটিআরসি সম্প্রতি নতুন নির্দেশিকা চালু করেছে। যেখানে তিন দিন মেয়াদের ডেটা প্যাকেজ বাতিল করা হয়েছে।
সংশোধিত নির্দেশিকা উপস্থাপন করেন বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ।
আপডেট করা নির্দেশিকার অধীনে, সাত দিন, ৩০ দিনের জন্য মোবাইল ইন্টারনেট প্ল্যান ও সীমাহীন মেয়াদের ডেটা প্যাকেজ অন্তর্ভুক্ত করা হয়েছে।
নতুন এ নির্দেশ ১৫ অক্টোবর থেকে কার্যকর হবে।
এরইমধ্যে, গ্রাহক ও মোবাইল অপারেটররা তিন দিনের ডেটা প্যাকেজ বন্ধের বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছেন।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার উদ্বেগ প্রকাশ করে বলেছেন, “মাত্র তিন দিনের জন্য ১৫ জিবি ডেটা দেওয়ার পদ্ধতি গ্রাহকের স্বার্থে কাজ করে না।”
মন্ত্রীর বলেন, “ডেটার এ ধরনের মেয়াদ ব্যবসায়িক স্বার্থ থেকে নেওয়া।”
অপারেটরদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, “আগে অসংখ্য প্যাকেজের কারণে মানুষ বিভ্রান্ত ছিল। নতুন নির্দেশনায় ৪০টি প্যাকেজ গ্রাহকদের স্বস্তি দেবে।”
বিষয়টি নিয়ে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (এএমটিওবি) মহাসচিব লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ জুলফিকার (অব.) বলেন, “আমরা এখানে ব্যবসার জন্য এসেছি কিন্তু গ্রাহকদের নমনীয়তার কথা মাথায় রেখে আমরা বিভিন্ন ডেটা প্যাকেজ তৈরি করছি।”
তিনি বলেন, “গ্রাহকরা যেসব প্যাকেজ বেশি ব্যবহার করেন, সেগুলো কেনো বন্ধ করা হচ্ছে তা বুঝতে পারছি না। এটি ভোক্তাদের পছন্দের স্বাধীনতাকে সীমিত করছে।”
এ বিষয়ে বিটিআরসি বলছে, স্বল্পমেয়াদী ডেটা প্যাকেজ বেশিরভাগ গ্রাহক পুরোটা ব্যবহার করতে পারেননি। এজন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সম্প্রতি এ সংক্রান্ত একটি জরিপ চালায় বিটিআরসি। গত ৩০ মে প্যাকেজ ও ডেটার মূল্যসংক্রান্ত এক মতবিনিময় সভায় ওই জরিপের ফলাফল তুলে ধরা হয়।
জরিপের ফলাফলে দেখা যায়, জরিপে অংশ নেওয়া ডেটা ব্যবহারকারীদের ৪৪.৫% চেয়েছিলেন তিন, সাত, পনেরো, ত্রিশ দিন ও আনলিমিটেড- বিদ্যমান পাঁচটি মেয়াদই বহাল থাকুক।
তবে ৫২.৯% গ্রাহক সাত, ত্রিশ ও আনলিমিটেড মেয়াদের প্যাকেজের পক্ষে ছিলেন। এই অনুযায়ীই তিন ও পনেরো দিনের মেয়াদ বাতিল করা হয়।
গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান বলেন, “অপারেটররা সবসময় গ্রাহকবান্ধব ও গ্রাহকের সন্তুষ্টির জন্য কাজ করে।”
রবির চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার মোহাম্মদ শাহেদুল আলম বলেন, “মানসম্মত গ্রাহকসেবা দেওয়ার পাশাপাশি উদ্ভূত প্রতিটি সমস্যা সমাধানে রবি সবসময় সচেষ্ট।”
সোমবার, ১৮ সেপ্টেম্বর ২০২৩
গ্রাহকদের পছন্দের শীর্ষে থাকলেও তিন দিন মেয়াদি ডেটা প্যাকেজ বন্ধ করেছে সরকার। তবে গ্রাহকের সুবিধার্থে তা সাতদিন মেয়াদে ব্যবহারের সুযোগ থাকছে।
বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) এ ঘোষণা দেয়।
রবিবার (১৭ সেপ্টেম্বর) আগারগাঁওয়ে বিটিআরসি ভবনে “মোবাইল ফোন অপারেটরদের ডেটা অ্যান্ড ডাটা-সম্পর্কিত প্যাকেজ-২০২৩” শীর্ষক এক অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।
বিটিআরসি সম্প্রতি নতুন নির্দেশিকা চালু করেছে। যেখানে তিন দিন মেয়াদের ডেটা প্যাকেজ বাতিল করা হয়েছে।
সংশোধিত নির্দেশিকা উপস্থাপন করেন বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ।
আপডেট করা নির্দেশিকার অধীনে, সাত দিন, ৩০ দিনের জন্য মোবাইল ইন্টারনেট প্ল্যান ও সীমাহীন মেয়াদের ডেটা প্যাকেজ অন্তর্ভুক্ত করা হয়েছে।
নতুন এ নির্দেশ ১৫ অক্টোবর থেকে কার্যকর হবে।
এরইমধ্যে, গ্রাহক ও মোবাইল অপারেটররা তিন দিনের ডেটা প্যাকেজ বন্ধের বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছেন।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার উদ্বেগ প্রকাশ করে বলেছেন, “মাত্র তিন দিনের জন্য ১৫ জিবি ডেটা দেওয়ার পদ্ধতি গ্রাহকের স্বার্থে কাজ করে না।”
মন্ত্রীর বলেন, “ডেটার এ ধরনের মেয়াদ ব্যবসায়িক স্বার্থ থেকে নেওয়া।”
অপারেটরদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, “আগে অসংখ্য প্যাকেজের কারণে মানুষ বিভ্রান্ত ছিল। নতুন নির্দেশনায় ৪০টি প্যাকেজ গ্রাহকদের স্বস্তি দেবে।”
বিষয়টি নিয়ে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (এএমটিওবি) মহাসচিব লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ জুলফিকার (অব.) বলেন, “আমরা এখানে ব্যবসার জন্য এসেছি কিন্তু গ্রাহকদের নমনীয়তার কথা মাথায় রেখে আমরা বিভিন্ন ডেটা প্যাকেজ তৈরি করছি।”
তিনি বলেন, “গ্রাহকরা যেসব প্যাকেজ বেশি ব্যবহার করেন, সেগুলো কেনো বন্ধ করা হচ্ছে তা বুঝতে পারছি না। এটি ভোক্তাদের পছন্দের স্বাধীনতাকে সীমিত করছে।”
এ বিষয়ে বিটিআরসি বলছে, স্বল্পমেয়াদী ডেটা প্যাকেজ বেশিরভাগ গ্রাহক পুরোটা ব্যবহার করতে পারেননি। এজন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সম্প্রতি এ সংক্রান্ত একটি জরিপ চালায় বিটিআরসি। গত ৩০ মে প্যাকেজ ও ডেটার মূল্যসংক্রান্ত এক মতবিনিময় সভায় ওই জরিপের ফলাফল তুলে ধরা হয়।
জরিপের ফলাফলে দেখা যায়, জরিপে অংশ নেওয়া ডেটা ব্যবহারকারীদের ৪৪.৫% চেয়েছিলেন তিন, সাত, পনেরো, ত্রিশ দিন ও আনলিমিটেড- বিদ্যমান পাঁচটি মেয়াদই বহাল থাকুক।
তবে ৫২.৯% গ্রাহক সাত, ত্রিশ ও আনলিমিটেড মেয়াদের প্যাকেজের পক্ষে ছিলেন। এই অনুযায়ীই তিন ও পনেরো দিনের মেয়াদ বাতিল করা হয়।
গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান বলেন, “অপারেটররা সবসময় গ্রাহকবান্ধব ও গ্রাহকের সন্তুষ্টির জন্য কাজ করে।”
রবির চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার মোহাম্মদ শাহেদুল আলম বলেন, “মানসম্মত গ্রাহকসেবা দেওয়ার পাশাপাশি উদ্ভূত প্রতিটি সমস্যা সমাধানে রবি সবসময় সচেষ্ট।”