alt

অর্থ-বাণিজ্য

ঢাকায় সব বাস আসছে নগর পরিবহনের আওতায়

পরিবহন ব্যবস্থা উন্নয়নে প্রশাসনের নতুন উদ্যোগ

সংবাদ অনলাইন রিপোর্ট : মঙ্গলবার, ১২ নভেম্বর ২০২৪

ঢাকা মহানগরের যাত্রীবাহী সব বাস এবার থেকে ‘ঢাকা নগর পরিবহন’ ব্যবস্থার আওতায় পরিচালিত হবে, তবে মালিকানা থাকবে বিভিন্ন বাস কোম্পানির কাছেই। ঢাকায় পরিবহন ব্যবস্থা উন্নত করতে বাস রুট রেশনালাইজেশন কমিটির এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রশাসক ও কমিটির সভাপতি নজরুল ইসলাম। এ লক্ষ্যে বাস কোম্পানিগুলোকে ৩০ নভেম্বর পর্যন্ত আবেদন করতে বলা হয়েছে। আজ সোমবার ডিএসসিসি নগর ভবনের বুড়িগঙ্গা হলে কমিটির ২৯তম সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানানো হয়।

নজরুল ইসলাম বলেন, “ঢাকার পরিবহনব্যবস্থা নিয়ে সমস্যার শেষ নেই। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বাস মালিক সমিতি ও পরিবহন শ্রমিক সমিতির প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে নতুন পরিকল্পনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে তৈরি হওয়া সুযোগকে কাজে লাগিয়ে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব হবে বলে আশা করি।”

প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী, ঢাকার প্রতিটি বাস কোম্পানিকে নির্দিষ্ট রুটে বাস চালাতে হবে এবং নগর পরিবহনের বাসগুলো একক ছাতার অধীনে চলবে। চলাচলের গন্তব্য নির্ধারণের পর এবং প্রয়োজনীয় সুপারিশ অনুযায়ী চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে। আগামী ১১ ডিসেম্বর কমিটির আরেকটি সভা রয়েছে, যেখানে বিভিন্ন সুপারিশের ভিত্তিতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান তিনি। প্রতিযোগিতা এড়াতে বাস ভাড়া র‍্যাপিড পাস কিংবা অনলাইন পদ্ধতিতে আদায়েরও পরিকল্পনা রয়েছে।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক নীলিমা আক্তার বলেন, “নগর পরিবহনের অধীনে বাস চালানোর জন্য বাস কোম্পানিগুলোর কাছ থেকে ইতোমধ্যেই বিপুল আবেদন পেয়েছি। প্রায় ৮০টি বাস কোম্পানি আবেদন করেছে, এবং পরিকল্পনা করা হচ্ছে যে, যে রুটে কোম্পানিগুলো বাস চালাচ্ছে, সে রুটেই তারা চালাতে পারবে।”

পরিবহন বিশেষজ্ঞ সালেহ উদ্দিন বলেন, যানজট নিরসনে ফুটপাত একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফুটপাত থেকে বাজার ও দোকান সরিয়ে নিতে পারলে প্রায় ৬০ শতাংশ মানুষ রিকশা বাদ দিয়ে হেঁটে চলাচল করবে, যা ঢাকার যানজট কমাতে সহায়ক হবে।

ঢাকার যানজট নিরসন ও আরামদায়ক পরিবহন ব্যবস্থা নিশ্চিত করতে নগর পরিবহন চালুর উদ্যোগটি শহরের সামগ্রিক পরিবহন সমস্যার সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে আশা করা হচ্ছে।

ছবি

পুঁজিবাজারে শেয়ার কারসাজির ঘটনায় ১১৫ কোটি টাকা জরিমানা

ছবি

মূল্যস্ফীতির চাপে নিত্যপণ্যের বাজার, খাদ্যদ্রব্যে ১৩.৮০% মূল্যবৃদ্ধি

আইএমএফ-এর অধিকাংশ শর্ত পূরণ, চতুর্থ কিস্তির অর্থ ছাড় ফেব্রুয়ারিতে

এইচআর ম্যানেজমেন্টে বৈপ্লবিক পরিবর্তন আনতে ‘ট্যালেন্ট লেন্স হাব’

ছবি

বাংলাদেশে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার প্রসারে টিকটকের কর্মশালা

ছবি

৫-৬ ডিসেম্বর অনুষ্ঠিত হচ্ছে রুয়েট সাইবার ফেস্ট ২০২৪

থ্রি মিলিয়ন ক্লাবে প্রবেশ করেছে চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিং

ছবি

চার ধরনের নতুন নোট আসছে, নকশায় যুক্ত হবে জুলাই বিপ্লবের গ্রাফিতি

ছবি

সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন

দুই বছরের মধ্যমেয়াদি পরিকল্পনার সুপারিশ

ছবি

২৮ উপায়ে ‘দুর্নীতি’, ২৩৪ বিলিয়ন ডলার ‘পাচার’

ছবি

বিপিও শিল্পের উন্নয়নে বাক্কো ও বিটিআরসি যৌথ কর্মশালা অনুষ্ঠিত

ছবি

দক্ষতা উন্নয়নে বেসিস ও সিসিপ এর মধ্যে চুক্তি স্বাক্ষর

ছবি

বেসিস ও এনআরবি ব্যাংকের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ছবি

মুক্তাগাছায় ২০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণে এডিবির অর্থায়ন

শ্বেতপত্র কমিটি: দেড় দশকে ২৮ উপায়ে দুর্নীতি, দেশ থেকে পাচার ২৮ লাখ কোটি টাকা

ছবি

ক্রেডিট কার্ডে সুদের হার বাড়ছে, জানুয়ারি থেকে কার্যকর

ছবি

ব্যাংক খাতের সংকট: দুর্নীতি ও খেলাপি ঋণে ধ্বংসের দ্বারপ্রান্তে ১০ ব্যাংক

ছবি

ছয় মাসে দ্বিগুণ হওয়ার আশঙ্কায় খেলাপি ঋণ: গভর্নর

ছবি

সরকারি প্রকল্পে ১৫ বছরে ২ লাখ ৮০ হাজার কোটি টাকার দুর্নীতি: শ্বেতপত্র কমিটির প্রতিবেদন

ছবি

ইউনিলিভার বাংলাদেশের সাসটেইনেবিলিটি ব্লুবুক ২০২৪ প্রকাশ

ছবি

মহেশখালীর মাতারবাড়ী কয়লা তাপ বিদ্যুৎ কেন্দ্রে পুনরায় বিদ্যুৎ উৎপাদন শুরু

ছবি

প্রয়োজনের সময় মানবতার পাশে বিকাশ

ছবি

বিদেশি ঋণের প্রতিশ্রুতি কমেছে ৯৩ শতাংশ

ছবি

সবজি-পেঁয়াজের দাম কমেছে, নাগালে আসছে নতুন আলুও

ছবি

ন্যায়সংগত সমাজ গঠনে গভীর সংস্কার প্রয়োজন: রেহমান সোবহান

ছবি

একদিনের ব্যবধানে সোনার দাম আরও কমলো

ছবি

ওপাস কমিউনিকেশন্স লিমিটেডের যাত্রা শুরু

ছবি

পিএমআই বাংলাদেশের পুরস্কার পেল বাংলালিন্ক

২য় বর্ষপূর্তি উদযাপন করলো এয়ার এ্যাস্ট্রা

দেশে বিওয়াইডির ৩০ বছর পূর্তি উদযাপন

ছবি

বেক্সিমকো শিল্প পার্কে শ্রমিক অসন্তোষ নিরসনে উচ্চ পর্যায়ের কমিটি গঠন

ছবি

অর্থ সংকটে থাকা ব্যাংকগুলোকে তারল্য সহায়তার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি

ছবি

মেডিকেল প্রফেশনালদের জন্য কো-ব্র্যান্ডেড ক্রেডিট কার্ড চালু

ছবি

আন্তর্জাতিক বাণিজ্যে প্রতিবন্ধকতা নিয়ে আইসিসিবি’র কর্মশালা

ছবি

ইউসিবি চালু করলো ভিসা পেমেন্ট গেটওয়ে সল্যুশন সাইবারসোর্স

tab

অর্থ-বাণিজ্য

ঢাকায় সব বাস আসছে নগর পরিবহনের আওতায়

পরিবহন ব্যবস্থা উন্নয়নে প্রশাসনের নতুন উদ্যোগ

সংবাদ অনলাইন রিপোর্ট

মঙ্গলবার, ১২ নভেম্বর ২০২৪

ঢাকা মহানগরের যাত্রীবাহী সব বাস এবার থেকে ‘ঢাকা নগর পরিবহন’ ব্যবস্থার আওতায় পরিচালিত হবে, তবে মালিকানা থাকবে বিভিন্ন বাস কোম্পানির কাছেই। ঢাকায় পরিবহন ব্যবস্থা উন্নত করতে বাস রুট রেশনালাইজেশন কমিটির এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রশাসক ও কমিটির সভাপতি নজরুল ইসলাম। এ লক্ষ্যে বাস কোম্পানিগুলোকে ৩০ নভেম্বর পর্যন্ত আবেদন করতে বলা হয়েছে। আজ সোমবার ডিএসসিসি নগর ভবনের বুড়িগঙ্গা হলে কমিটির ২৯তম সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানানো হয়।

নজরুল ইসলাম বলেন, “ঢাকার পরিবহনব্যবস্থা নিয়ে সমস্যার শেষ নেই। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বাস মালিক সমিতি ও পরিবহন শ্রমিক সমিতির প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে নতুন পরিকল্পনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে তৈরি হওয়া সুযোগকে কাজে লাগিয়ে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব হবে বলে আশা করি।”

প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী, ঢাকার প্রতিটি বাস কোম্পানিকে নির্দিষ্ট রুটে বাস চালাতে হবে এবং নগর পরিবহনের বাসগুলো একক ছাতার অধীনে চলবে। চলাচলের গন্তব্য নির্ধারণের পর এবং প্রয়োজনীয় সুপারিশ অনুযায়ী চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে। আগামী ১১ ডিসেম্বর কমিটির আরেকটি সভা রয়েছে, যেখানে বিভিন্ন সুপারিশের ভিত্তিতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান তিনি। প্রতিযোগিতা এড়াতে বাস ভাড়া র‍্যাপিড পাস কিংবা অনলাইন পদ্ধতিতে আদায়েরও পরিকল্পনা রয়েছে।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক নীলিমা আক্তার বলেন, “নগর পরিবহনের অধীনে বাস চালানোর জন্য বাস কোম্পানিগুলোর কাছ থেকে ইতোমধ্যেই বিপুল আবেদন পেয়েছি। প্রায় ৮০টি বাস কোম্পানি আবেদন করেছে, এবং পরিকল্পনা করা হচ্ছে যে, যে রুটে কোম্পানিগুলো বাস চালাচ্ছে, সে রুটেই তারা চালাতে পারবে।”

পরিবহন বিশেষজ্ঞ সালেহ উদ্দিন বলেন, যানজট নিরসনে ফুটপাত একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফুটপাত থেকে বাজার ও দোকান সরিয়ে নিতে পারলে প্রায় ৬০ শতাংশ মানুষ রিকশা বাদ দিয়ে হেঁটে চলাচল করবে, যা ঢাকার যানজট কমাতে সহায়ক হবে।

ঢাকার যানজট নিরসন ও আরামদায়ক পরিবহন ব্যবস্থা নিশ্চিত করতে নগর পরিবহন চালুর উদ্যোগটি শহরের সামগ্রিক পরিবহন সমস্যার সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে আশা করা হচ্ছে।

back to top