বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের (এসএমবি) নিয়ে গত ৩ ডিসেম্বর টিকটক একটি বিশেষ কর্মশালা আয়োজন করেছে। ঢাকার একটি হোটেলে অনুষ্ঠিত এই আয়োজনে উপস্থিত ছিলেন ব্যবসায়ী, বিপণনকারী এবং উদ্যোক্তারা। ব্যবসায়ের মার্কেটিং, আর প্রমোশনাল স্ট্রাটেজির জন্য কীভাবে টিকটক প্ল্যাটফর্মটি ব্যবহার করা যায় সেটি সম্পর্কে জানতে পারেন অনুষ্ঠানের অংশগ্রহণকারীরা।
ব্যবসায় বৃদ্ধি করতে এবং প্রতিযোগিতায় টিকে থাকতে বাংলাদেশে এসএমবিগুলোর জন্য টিকটক এই কর্মশালাটি আয়োজন করে। কীভাবে টিকটকের বিশেষ ফিচারগুলো কাজে লাগিয়ে প্ল্যাটফর্মটির মাধ্যমে ব্র্যান্ডের প্রচার এবং তরুণ প্রজন্মের সঙ্গে যুক্ত হওয়া যায়, সেটি সম্পর্কে দিনব্যাপী কর্মশালাটিতে প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়া, সৃজনশীলভাবে টিকটকে কীভাবে উদ্যোক্তারা তাদের পণ্য ও পরিষেবাগুলো তুলে ধরতে পারে সেটি সম্পর্কেও জানতে পারেন অংশগ্রহণকারীরা।
ওয়ার্কশপের অন্যতম একটি অংশ ছিলো বিশেষজ্ঞদের সেশন। এই পর্বে টিকটকের মাধ্যমে ব্যবসায়ের প্রচারের বিভিন্ন দিক তুলে ধরা হয়।টিকটক প্ল্যাটফর্মে কনটেন্ট তৈরির টুলস, প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের জন্য নিয়মাবলি এবং টিকটকের কার্যকর কৌশলগুলো তুলে ধরা হয় এ সময়।
এতে তুলে ধরা হয় টিকটকে কনটেন্ট তৈরিতে সত্যতা এবং সৃজনশীলতার গুরুত্বের বিষয়টি। একইসাথে গতানুগতিক মার্কেটিং বা বিপণন পদ্ধতির বাইরে চিন্তা করতে এবং নতুনভাবে ব্র্যান্ডগুলোকে অনলাইনে তুলে ধরতে অংশগ্রহণকারীদের উৎসাহিত করা হয়। ব্যবহারিক এবং রিয়েল-টাইম অনুশীলনের মাধ্যমে উদ্যোক্তারা টিকটকে সম্ভাব্য গ্রাহকদের জন্য কীভাবে কনটেন্ট তৈরি করতে পারে সেটি সম্পর্কেও জানতে পারেন।
আয়োজনে উঠে আসে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের ব্যবসায়ের নানান চ্যালেঞ্জ ও সমাধান। অনুষ্ঠানে জানানো হয়, ভবিষ্যতে ব্যবসায়ীদের জন্য এ ধরনের আরও প্রশিক্ষণ কর্মসূচির পরিকল্পনা আছে টিকটকের।
বুধবার, ০৪ ডিসেম্বর ২০২৪
বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের (এসএমবি) নিয়ে গত ৩ ডিসেম্বর টিকটক একটি বিশেষ কর্মশালা আয়োজন করেছে। ঢাকার একটি হোটেলে অনুষ্ঠিত এই আয়োজনে উপস্থিত ছিলেন ব্যবসায়ী, বিপণনকারী এবং উদ্যোক্তারা। ব্যবসায়ের মার্কেটিং, আর প্রমোশনাল স্ট্রাটেজির জন্য কীভাবে টিকটক প্ল্যাটফর্মটি ব্যবহার করা যায় সেটি সম্পর্কে জানতে পারেন অনুষ্ঠানের অংশগ্রহণকারীরা।
ব্যবসায় বৃদ্ধি করতে এবং প্রতিযোগিতায় টিকে থাকতে বাংলাদেশে এসএমবিগুলোর জন্য টিকটক এই কর্মশালাটি আয়োজন করে। কীভাবে টিকটকের বিশেষ ফিচারগুলো কাজে লাগিয়ে প্ল্যাটফর্মটির মাধ্যমে ব্র্যান্ডের প্রচার এবং তরুণ প্রজন্মের সঙ্গে যুক্ত হওয়া যায়, সেটি সম্পর্কে দিনব্যাপী কর্মশালাটিতে প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়া, সৃজনশীলভাবে টিকটকে কীভাবে উদ্যোক্তারা তাদের পণ্য ও পরিষেবাগুলো তুলে ধরতে পারে সেটি সম্পর্কেও জানতে পারেন অংশগ্রহণকারীরা।
ওয়ার্কশপের অন্যতম একটি অংশ ছিলো বিশেষজ্ঞদের সেশন। এই পর্বে টিকটকের মাধ্যমে ব্যবসায়ের প্রচারের বিভিন্ন দিক তুলে ধরা হয়।টিকটক প্ল্যাটফর্মে কনটেন্ট তৈরির টুলস, প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের জন্য নিয়মাবলি এবং টিকটকের কার্যকর কৌশলগুলো তুলে ধরা হয় এ সময়।
এতে তুলে ধরা হয় টিকটকে কনটেন্ট তৈরিতে সত্যতা এবং সৃজনশীলতার গুরুত্বের বিষয়টি। একইসাথে গতানুগতিক মার্কেটিং বা বিপণন পদ্ধতির বাইরে চিন্তা করতে এবং নতুনভাবে ব্র্যান্ডগুলোকে অনলাইনে তুলে ধরতে অংশগ্রহণকারীদের উৎসাহিত করা হয়। ব্যবহারিক এবং রিয়েল-টাইম অনুশীলনের মাধ্যমে উদ্যোক্তারা টিকটকে সম্ভাব্য গ্রাহকদের জন্য কীভাবে কনটেন্ট তৈরি করতে পারে সেটি সম্পর্কেও জানতে পারেন।
আয়োজনে উঠে আসে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের ব্যবসায়ের নানান চ্যালেঞ্জ ও সমাধান। অনুষ্ঠানে জানানো হয়, ভবিষ্যতে ব্যবসায়ীদের জন্য এ ধরনের আরও প্রশিক্ষণ কর্মসূচির পরিকল্পনা আছে টিকটকের।