alt

অর্থ-বাণিজ্য

বাংলাদেশ বিমান সংস্কার: দুটি ভাগ করার সুপারিশ টাস্কফোর্সের

সংবাদ অনলাইন রিপোর্ট : মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৫

বাংলাদেশ বিমানকে ‘অথর্ব’ প্রতিষ্ঠান আখ্যা দিয়ে সরকারি এ সংস্থাকে বাণিজ্যিকভাবে লাভবান করতে বিদেশি ব্যক্তি বা সংস্থার মাধ্যমে পরিচালনার প্রস্তাব আমলে নেওয়ার কথা জানিয়েছেন পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ।

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অর্থনৈতিক কৌশল পুনঃনির্ধারণে গঠিত সরকারের টাস্কফোর্স কমিটির সংবাদ সম্মেলনে এ সুপারিশ উঠে আসে। সেখানে বাংলাদেশ বিমানকে দুটি ভাগ করে একভাগ বিদেশি কোম্পানির মাধ্যমে পরিচালনার সুপারিশ দেওয়া হয়।

সুপারিশের পর্যবেক্ষণে উপদেষ্টা বলেন, “বাংলাদেশে যদি অল্প সময়ের মধ্যে কিছু করতেই হয়, কিছু একটা করে দেখাতেই হয়, তাহলে আমরা বাংলাদেশ বিমান যেটা ‘একটা অথর্ব’ একটা প্রতিষ্ঠান, এটা সবসময় তো লোকসানে চলে। এভাবে চলার কথা না। বাংলাদেশে তো অন্য এয়ারলাইন্স আছে, সেখানে এত লাভ হয়, বাংলাদেশ বিমানের এই দুর্দশা কেন?”

বর্তমান সরকার স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ বিমানে একজন বিদেশি ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দিয়ে সরকারি এ সংস্থাকে লাভবান করার চিন্তা করছিল বলে জানান ওয়াহিদউদ্দিন মাহমুদ।

তিনি বলেন, “এটিই হচ্ছে, আমরা করে দেখি এবং সেটার কাজ হচ্ছে। বাংলাদেশ বিমানকে একটা আধুনিক, বাণিজ্যিকভাবে লাভবান এয়ারলাইন্সে তৈরি করা। কিন্তু এখানে আরও একটা সুন্দর প্রস্তাব এসেছে যে, বাংলাদেশ বিমানের যত সম্পদ আছে, জনবল, ফ্লাইট, প্লেন এগুলোকে একদম অর্ধেক করে দিয়ে একটাকে একদম বিদেশিদের ব্যবস্থাপনায় দেওয়া।”

এ সময় বিমান বাহিনীর একজন সদস্যকে প্রধান করার প্রচলিত ধারণার বিষয়ে উপদেষ্টা বলেন, “আমাদের একটা ভুল ধারণা অনেকদিন ধরে যে, বিমানের সবচেয়ে ওপরে চেয়ারম্যান হতে হবে একজন এয়ারফোর্সের মানুষ। কিন্তু বিমান তো একটা বাণিজ্যিক প্রতিষ্ঠান, এটা একটা ইন্ডাস্ট্রি। এটি যুদ্ধবিমান পরিচালনা বা প্রতিরক্ষা ব্যবস্থার অংশ নয়, বরং এটি অত্যন্ত গবেষণাধারী একটি বিশেষায়িত বাণিজ্য, যা দক্ষ ব্যবস্থাপকের প্রয়োজন হয়।”

টাস্কফোর্সের দেওয়া প্রস্তাবকে ‘খুব ভাল প্রস্তাব’ বলে মন্তব্য করেন তিনি। তার ভাষ্য, “এখানের প্রস্তাব আরও সুন্দর যে বাংলাদেশ বিমান, সহজে ওখানকার ভেস্টেড ইন্টারেস্ট গ্রুপ ওটা করতে দেবে না। তার থেকে বরং এটাকে দুইভাগ করে একভাগ বিদেশি ম্যানেজমেন্টকে দিয়ে দেওয়া যেতে পারে, যেমন সিঙ্গাপুর এয়ারলাইন্স বা কাতার এয়ারওয়েজকে।”

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আহরণ বাড়াতে একটি ‘এক্সটার্নাল ওভারসাইট কমিটি’ গঠনের পরামর্শ দিয়েছে টাস্কফোর্স। এ কমিটি আনুপাতিক হারে বেসরকারি খাত, সুশীল সমাজ এবং সরকারের প্রতিনিধি নিয়ে গঠন করা হবে; যাদের কাজ হবে বৈষম্যমূলক নীতি এবং বিধান কমাতে এনবিআরের নীতি মূল্যায়ন করা এবং প্রধান উপদেষ্টাকে পরামর্শ দেওয়া।

বৈষম্যহীন টেকসই উন্নয়নে অর্থনৈতিক কৌশল পুনর্নির্ধারণ ও প্রয়োজনীয় সম্পদ আহরণে গঠিত টাস্কফোর্সের প্রতিবেদন ইতোমধ্যে প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের হাতে তুলে দেওয়া হয়েছে।

শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বৃহস্পতিবার প্রতিবেদন হস্তান্তর করেন।

গণআন্দোলনে শেখ হাসিনার পতনের পর বৈষম্যহীন বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে যাত্রা করা অন্তর্বর্তীকালীন সরকার বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের প্রতিশ্রুতির অংশ হিসেবে টেকসই অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে গত ১০ সেপ্টেম্বর এই টাস্কফোর্স গঠন করে।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক কে এ এস মুর্শিদকে ১২ সদস্যের এই টাস্কফোর্সের সভাপতি করা হয়। সদস্য সচিব হন পরিকল্পনা কমিশনের সদস্য (সাধারণ অর্থনৈতিক বিভাগ) মো. কাউসার আহাম্মদ।

ছবি

দীর্ঘমেয়াদে সংকোচনমূলক অবস্থান এবং উচ্চ নীতি সুদ হার প্রবৃদ্ধি ব্যাহত করবে: ডিসিসিআই

শর্তজুড়ে ভোজ্যতেল বিক্রি করলে কঠোর শাস্তি: ভোক্তার ডিজি

ছবি

এমবিএল রেইনবো অ্যাপে যুক্ত হলো আরও নতুন পরিষেবা

ছবি

নগদ প্রশাসকের ওপর হামলায় নিন্দা জানিয়েছে এবিবি

ছবি

ফের পতনে শেয়ারবাজার

ছবি

৩৭৮ ব্যক্তি-প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্টে ১৬ হাজার কোটি টাকা জব্দ

চার মাস ব্যাংক আমানতে প্রবৃদ্ধি ৮ শতাংশের নিচে

পচা শেয়ারের দাপট অব্যাহত

সুকুক বন্ড ছেড়ে ৩ হাজার কোটি টাকা তুলবে সরকার

কৃষি ঋণ বিতরণ কমেছে

ছবি

রাজস্ব আদায়ে বাস্তবসম্মত লক্ষ্যমাত্রা চায় এনবিআর

ছবি

বাজার মূলধন বাড়লো ১৬ হাজার কোটি টাকা

ছবি

৭ মাসে এডিপি বাস্তবায়ন মাত্র ২১ শতাংশ

ছবি

স্বস্তি সবজিতে, আগের দামে ফিরল গরু ও মুরগির মাংস

১৩ মাস পর জামালপুরের যমুনা সার কারখানায় দেয়া হলো গ্যাস সংযোগ

ছবি

১৫ বছর পর হোসিয়ারি অ্যাসোসিয়েশনে নতুন নেতৃত্ব

অবৈধ সিগারেটের বিরুদ্ধে ৪১ দিনে ১৫৯ অভিযান এনবিআর’র

ছবি

অবৈধ সিগারেটের বিরুদ্ধে ৪১ দিনে ১৫৯ অভিযান এনবিআর’র

সংশোধিত কর নীতির বিষয়ে তামাক খাতের ব্যবসায়িদের উদ্বেগ

ছবি

নগদ প্রশাসকের ওপর হামলা, বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিক্ষোভ

ছবি

মোবাইল ব্যাংকিংয়ে বিপ্লব, প্রতিদিন লেনদেন সাড়ে ৫ হাজার কোটি টাকা

ছবি

নতুন মুদ্রানীতিতে আশঙ্কা: খেলাপি ঋণ ৩০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে

ছবি

ঢাকায় ২০২৬ সালে বৈদ্যুতিক বাস চালু করবে সরকার

ছবি

আদানির বিদ্যুতের পুরো সরবরাহ চাইছে বাংলাদেশ

ছবি

নতুন মুদ্রানীতিঃ অপরিবর্তিত নীতি সুদহার, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার লক্ষ্য

ছবি

দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা বিকেলে

ছবি

কর অব্যাহতি কমানোর বিষয়ে আবারও বললেন অর্থ উপদেষ্টা

২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি কমেছে, অর্থনীতি ঘুরে দাঁড়ানোর আশা

ছবি

রাইস ব্র্যান অয়েল রপ্তানিতে ২৫% শুল্ক বসাল সরকার

ছবি

মুদ্রানীতিতে অপরিবর্তিত থাকছে নীতি সুদহার

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নিত্যপণ্যে প্যাকেজ ভ্যাট ব্যবস্থার আহ্বান ডিসিসিআই’র

ছবি

চাকরি ফিরে পেতে ব্র্যাক ব্যাংককর্মীদের মানববন্ধন

ছবি

দুদকের লকার অভিযান নিয়ে বাংলাদেশ ব্যাংকের আপত্তি

ছবি

৬ মাসে মূল্যস্ফীতি কিছুটা কমলেও স্বস্থি ফিরেনি নিত্যপণ্যের দামে

ছবি

সাবেক গভর্নরসহ ২৫ কর্মকর্তার নামে লকারের অস্তিত্ব মেলেনি

১৮ বছর পর বেসরকারি উদ্যোগে চালু হচ্ছে কুড়িগ্রাম টেক্সটাইল মিলস

tab

অর্থ-বাণিজ্য

বাংলাদেশ বিমান সংস্কার: দুটি ভাগ করার সুপারিশ টাস্কফোর্সের

সংবাদ অনলাইন রিপোর্ট

মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৫

বাংলাদেশ বিমানকে ‘অথর্ব’ প্রতিষ্ঠান আখ্যা দিয়ে সরকারি এ সংস্থাকে বাণিজ্যিকভাবে লাভবান করতে বিদেশি ব্যক্তি বা সংস্থার মাধ্যমে পরিচালনার প্রস্তাব আমলে নেওয়ার কথা জানিয়েছেন পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ।

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অর্থনৈতিক কৌশল পুনঃনির্ধারণে গঠিত সরকারের টাস্কফোর্স কমিটির সংবাদ সম্মেলনে এ সুপারিশ উঠে আসে। সেখানে বাংলাদেশ বিমানকে দুটি ভাগ করে একভাগ বিদেশি কোম্পানির মাধ্যমে পরিচালনার সুপারিশ দেওয়া হয়।

সুপারিশের পর্যবেক্ষণে উপদেষ্টা বলেন, “বাংলাদেশে যদি অল্প সময়ের মধ্যে কিছু করতেই হয়, কিছু একটা করে দেখাতেই হয়, তাহলে আমরা বাংলাদেশ বিমান যেটা ‘একটা অথর্ব’ একটা প্রতিষ্ঠান, এটা সবসময় তো লোকসানে চলে। এভাবে চলার কথা না। বাংলাদেশে তো অন্য এয়ারলাইন্স আছে, সেখানে এত লাভ হয়, বাংলাদেশ বিমানের এই দুর্দশা কেন?”

বর্তমান সরকার স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ বিমানে একজন বিদেশি ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দিয়ে সরকারি এ সংস্থাকে লাভবান করার চিন্তা করছিল বলে জানান ওয়াহিদউদ্দিন মাহমুদ।

তিনি বলেন, “এটিই হচ্ছে, আমরা করে দেখি এবং সেটার কাজ হচ্ছে। বাংলাদেশ বিমানকে একটা আধুনিক, বাণিজ্যিকভাবে লাভবান এয়ারলাইন্সে তৈরি করা। কিন্তু এখানে আরও একটা সুন্দর প্রস্তাব এসেছে যে, বাংলাদেশ বিমানের যত সম্পদ আছে, জনবল, ফ্লাইট, প্লেন এগুলোকে একদম অর্ধেক করে দিয়ে একটাকে একদম বিদেশিদের ব্যবস্থাপনায় দেওয়া।”

এ সময় বিমান বাহিনীর একজন সদস্যকে প্রধান করার প্রচলিত ধারণার বিষয়ে উপদেষ্টা বলেন, “আমাদের একটা ভুল ধারণা অনেকদিন ধরে যে, বিমানের সবচেয়ে ওপরে চেয়ারম্যান হতে হবে একজন এয়ারফোর্সের মানুষ। কিন্তু বিমান তো একটা বাণিজ্যিক প্রতিষ্ঠান, এটা একটা ইন্ডাস্ট্রি। এটি যুদ্ধবিমান পরিচালনা বা প্রতিরক্ষা ব্যবস্থার অংশ নয়, বরং এটি অত্যন্ত গবেষণাধারী একটি বিশেষায়িত বাণিজ্য, যা দক্ষ ব্যবস্থাপকের প্রয়োজন হয়।”

টাস্কফোর্সের দেওয়া প্রস্তাবকে ‘খুব ভাল প্রস্তাব’ বলে মন্তব্য করেন তিনি। তার ভাষ্য, “এখানের প্রস্তাব আরও সুন্দর যে বাংলাদেশ বিমান, সহজে ওখানকার ভেস্টেড ইন্টারেস্ট গ্রুপ ওটা করতে দেবে না। তার থেকে বরং এটাকে দুইভাগ করে একভাগ বিদেশি ম্যানেজমেন্টকে দিয়ে দেওয়া যেতে পারে, যেমন সিঙ্গাপুর এয়ারলাইন্স বা কাতার এয়ারওয়েজকে।”

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আহরণ বাড়াতে একটি ‘এক্সটার্নাল ওভারসাইট কমিটি’ গঠনের পরামর্শ দিয়েছে টাস্কফোর্স। এ কমিটি আনুপাতিক হারে বেসরকারি খাত, সুশীল সমাজ এবং সরকারের প্রতিনিধি নিয়ে গঠন করা হবে; যাদের কাজ হবে বৈষম্যমূলক নীতি এবং বিধান কমাতে এনবিআরের নীতি মূল্যায়ন করা এবং প্রধান উপদেষ্টাকে পরামর্শ দেওয়া।

বৈষম্যহীন টেকসই উন্নয়নে অর্থনৈতিক কৌশল পুনর্নির্ধারণ ও প্রয়োজনীয় সম্পদ আহরণে গঠিত টাস্কফোর্সের প্রতিবেদন ইতোমধ্যে প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের হাতে তুলে দেওয়া হয়েছে।

শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বৃহস্পতিবার প্রতিবেদন হস্তান্তর করেন।

গণআন্দোলনে শেখ হাসিনার পতনের পর বৈষম্যহীন বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে যাত্রা করা অন্তর্বর্তীকালীন সরকার বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের প্রতিশ্রুতির অংশ হিসেবে টেকসই অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে গত ১০ সেপ্টেম্বর এই টাস্কফোর্স গঠন করে।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক কে এ এস মুর্শিদকে ১২ সদস্যের এই টাস্কফোর্সের সভাপতি করা হয়। সদস্য সচিব হন পরিকল্পনা কমিশনের সদস্য (সাধারণ অর্থনৈতিক বিভাগ) মো. কাউসার আহাম্মদ।

back to top