বাংলাদেশি ব্র্যান্ডগুলোকে সৌদি আরবের খুচরা বাজারে সরাসরি পণ্য সরবরাহের ব্যবস্থা করে দিতে সরবরাহ চ্যানেল চালু করেছে বিটুবি কমার্স প্ল্যাটফর্ম শপআপ। সম্প্রতি ঢাকার একটি হোটেলে ‘গেটওয়ে গালফ’ আয়োজন করে নতুন চ্যানেলের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।
সম্প্রতি শপআপ ও সারি একীভূত হয়ে গঠন করে সিল্ক, আর এর মাধ্যমে সৃষ্টি হয়েছে নতুন সরবরাহ চ্যানেল। সিল্কের লক্ষ্য ছিল বিভিন্ন দেশের মধ্যে অর্থনৈতিক সেতুবন্ধন সৃষ্টির মাধ্যমে ব্যবসায়িক প্রতিষ্ঠান ও ব্যবসায়ীদেরকে ব্যবসা সম্প্রসারণ, বাণিজ্যিক সম্পর্ক গড়ে তোলা এবং নতুন সম্ভাবনার দ্বার খুলতে সাহায্য করা। স্থানীয় পণ্যসমূহ ও সেগুলোর প্রস্তুতকারকদের গালফ, দক্ষিণ এশিয়া ও অন্যান্য অঞ্চলের দ্রুত বেড়ে ওঠা বাজারগুলোর উদ্যোক্তাদের সাথে যুক্ত করিয়ে দেওয়ার মাধ্যমে তাদেরকে বৈশি^ক ব্র্যান্ড হিসেবে গড়ে তুলতে চায় প্লাটফর্মটি।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশে সিঙ্গাপুর হাই কমিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্স মিচেল লি, যুক্তরাজ্যের ডেপুটি হাইকমিশনার জেমস গোল্ডম্যান ও গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদারবৃন্দ।
আহসান এইচ মনসুর এ সময় তার বক্তব্যে বলেন, স্থানীয়ভাবে উৎপাদিত সম্ভাবনাময়ী পণ্য নিয়ে বাংলাদেশকে নতুন বাজারসমূহে প্রবেশের দারুণ সুযোগ তৈরি করে দিয়েছে প্ল্যাটফর্মটি। আমি শপআপকে তাদের এই উল্লেখযোগ্য সাফল্যের জন্য অভিনন্দন জানাই। সেই সঙ্গে আরও বাংলাদেশি ব্র্যান্ড বিশ্ববাজারে সাফল্যের স্বাক্ষর রাখবে এমনটা দেখার জন্য মুখিয়ে আছি।
সিল্কের প্রতিষ্ঠাতা ও গ্রুপের প্রধান নির্বাহী আফিফ জামান বলেন, ঐতিহ্যবাহী শস্য থেকে শুরু করে দৈনন্দিন গৃহস্থালী সামগ্রী এমন অনেক বাংলাদেশি পণ্যই বৈশ্বিক ব্র্যান্ড হওয়ার সামর্থ্য রাখে। চিনিগুড়া চালের কথাই ধরুন; একটি অনন্য, সুগন্ধি জাত যা কেবল বাংলাদেশেই পাওয়া যায়। সঠিক ব্র্যান্ডিং ও প্রবেশাধিকার পেলে এটি বাংলাদেশকে বিশ্বমঞ্চে প্রতিনিধিত্ব করতে পারে। আমাদের প্ল্যাটফর্ম সেই সেতুবন্ধনই তৈরি করছে, যার শুরু হচ্ছে গালফ অঞ্চল দিয়ে।
বুধবার, ২৮ মে ২০২৫
বাংলাদেশি ব্র্যান্ডগুলোকে সৌদি আরবের খুচরা বাজারে সরাসরি পণ্য সরবরাহের ব্যবস্থা করে দিতে সরবরাহ চ্যানেল চালু করেছে বিটুবি কমার্স প্ল্যাটফর্ম শপআপ। সম্প্রতি ঢাকার একটি হোটেলে ‘গেটওয়ে গালফ’ আয়োজন করে নতুন চ্যানেলের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।
সম্প্রতি শপআপ ও সারি একীভূত হয়ে গঠন করে সিল্ক, আর এর মাধ্যমে সৃষ্টি হয়েছে নতুন সরবরাহ চ্যানেল। সিল্কের লক্ষ্য ছিল বিভিন্ন দেশের মধ্যে অর্থনৈতিক সেতুবন্ধন সৃষ্টির মাধ্যমে ব্যবসায়িক প্রতিষ্ঠান ও ব্যবসায়ীদেরকে ব্যবসা সম্প্রসারণ, বাণিজ্যিক সম্পর্ক গড়ে তোলা এবং নতুন সম্ভাবনার দ্বার খুলতে সাহায্য করা। স্থানীয় পণ্যসমূহ ও সেগুলোর প্রস্তুতকারকদের গালফ, দক্ষিণ এশিয়া ও অন্যান্য অঞ্চলের দ্রুত বেড়ে ওঠা বাজারগুলোর উদ্যোক্তাদের সাথে যুক্ত করিয়ে দেওয়ার মাধ্যমে তাদেরকে বৈশি^ক ব্র্যান্ড হিসেবে গড়ে তুলতে চায় প্লাটফর্মটি।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশে সিঙ্গাপুর হাই কমিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্স মিচেল লি, যুক্তরাজ্যের ডেপুটি হাইকমিশনার জেমস গোল্ডম্যান ও গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদারবৃন্দ।
আহসান এইচ মনসুর এ সময় তার বক্তব্যে বলেন, স্থানীয়ভাবে উৎপাদিত সম্ভাবনাময়ী পণ্য নিয়ে বাংলাদেশকে নতুন বাজারসমূহে প্রবেশের দারুণ সুযোগ তৈরি করে দিয়েছে প্ল্যাটফর্মটি। আমি শপআপকে তাদের এই উল্লেখযোগ্য সাফল্যের জন্য অভিনন্দন জানাই। সেই সঙ্গে আরও বাংলাদেশি ব্র্যান্ড বিশ্ববাজারে সাফল্যের স্বাক্ষর রাখবে এমনটা দেখার জন্য মুখিয়ে আছি।
সিল্কের প্রতিষ্ঠাতা ও গ্রুপের প্রধান নির্বাহী আফিফ জামান বলেন, ঐতিহ্যবাহী শস্য থেকে শুরু করে দৈনন্দিন গৃহস্থালী সামগ্রী এমন অনেক বাংলাদেশি পণ্যই বৈশ্বিক ব্র্যান্ড হওয়ার সামর্থ্য রাখে। চিনিগুড়া চালের কথাই ধরুন; একটি অনন্য, সুগন্ধি জাত যা কেবল বাংলাদেশেই পাওয়া যায়। সঠিক ব্র্যান্ডিং ও প্রবেশাধিকার পেলে এটি বাংলাদেশকে বিশ্বমঞ্চে প্রতিনিধিত্ব করতে পারে। আমাদের প্ল্যাটফর্ম সেই সেতুবন্ধনই তৈরি করছে, যার শুরু হচ্ছে গালফ অঞ্চল দিয়ে।