alt

অর্থ-বাণিজ্য

চট্টগ্রাম বন্দরের এনসিটি পরিচালনায় বিদেশি কোম্পানি আসছে, অন্তর্বর্তীকালীন দায়িত্বে নৌবাহিনী

সংবাদ অনলাইন রিপোর্ট : বুধবার, ০২ জুলাই ২০২৫

বিভিন্ন মহলের বিরোধিতা সত্ত্বেও চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) পরিচালনার দায়িত্ব বিদেশি কোম্পানিকে দেওয়ার প্রক্রিয়া এগিয়ে নিচ্ছে সরকার।

বর্তমানে এনসিটি পরিচালনার দায়িত্বে থাকা সাইফ পাওয়ারটেকের সঙ্গে সরকারের চুক্তি শিগগিরই শেষ হচ্ছে। এরপর ছয় মাসের জন্য টার্মিনাল পরিচালনার দায়িত্ব পাবে বাংলাদেশ নৌবাহিনী। এ সময়ের মধ্যেই সংযুক্ত আরব আমিরাতভিত্তিক কোম্পানি ডিপি ওয়ার্ল্ডের সঙ্গে আলোচনা চলবে এবং পরবর্তীতে তারাই বা অন্য কোনো বিদেশি কোম্পানি স্থায়ীভাবে দায়িত্ব নিতে পারে।

বুধবার সচিবালয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান নৌপরিবহন উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন।

এর আগের দিন অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠকে বন্দর পরিচালনার জন্য প্রতিষ্ঠান নিয়োগে বন্দর কর্তৃপক্ষকে দায়িত্ব দেওয়ার প্রস্তাব অনুমোদন করা হয়। এরপর বন্দর কর্তৃপক্ষ ও মন্ত্রণালয়ের বৈঠকে নৌবাহিনীকে অন্তর্বর্তীকালীন সময়ের জন্য এনসিটির দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়।

উপদেষ্টা বলেন, “আমরা নেভিকে দেওয়ার জন্য পরামর্শ দিয়েছি। সেজন্য তারা নেভির সঙ্গে চুক্তি করছেন। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এখন যে কোনো সময় চাইলে অপারেটর নিয়োগ করতে পারবে।”

তিনি জানান, সাইফ পাওয়ারটেকের সঙ্গে দীর্ঘদিনের কাজের পর তাদের চুক্তির মেয়াদ ছয় মাস বাড়ানো হয়েছিল, যা ৬ জুলাই শেষ হচ্ছে। এরপর আর এক্সটেনশন দেওয়া হচ্ছে না।

“পাঁচ মাসের জন্য ওপেন টেন্ডার করা সময়সাপেক্ষ বলে বন্দর কর্তৃপক্ষ নিজেই ছয় মাস পরিচালনা করবে। এ সময় নেভিকে দায়িত্ব দেওয়া হচ্ছে, যাদের টেকনিক্যাল জ্ঞান রয়েছে,” বলেন উপদেষ্টা।

নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এরশাদকে দায়িত্ব বুঝে নেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানান তিনি।

সাইফ পাওয়ারটেকের কর্মীদেরও কাজে লাগানোর কথা জানিয়ে উপদেষ্টা বলেন, “১৬ বছর ধরে একটি কোম্পানি কাজ করছে। তাদের অভিজ্ঞতা নৌবাহিনী কাজে লাগাবে। বন্দর থেকে কোনো কর্মী ছাঁটাই হবে না।”

বিদেশি কোম্পানি বিষয়ে তিনি বলেন, “বিদেশি অপারেটর নিয়ে আসা মানেই পোর্ট দিয়ে দেওয়া নয়। ডিপি ওয়ার্ল্ড যদি বিনিয়োগ করে, তাহলে অপারেটর হিসেবে কাজ করবে। মালিকানা থাকবে বন্দরের কাছেই।”

তিনি আরও বলেন, “ডিপি ওয়ার্ল্ড বিশ্বের ৮৫টি আন্তর্জাতিক বন্দর পরিচালনা করছে। তারা বড় ইনভেস্টমেন্ট নিয়ে আসবে, নতুন ইক্যুইপমেন্ট দেবে। যেমন—দুইটি কনটেইনার একসাথে নামানোর মতো ক্রেন আনছে। এজন্য রেল ট্র্যাকও রূপান্তর করতে হবে। এসব বিনিয়োগ করবে তারাই।”

উপদেষ্টা বলেন, “তারা বলেছে, বাইরের দেশ থেকে লোক আনবে না। বাংলাদেশ থেকেই লোক প্রশিক্ষণ দিয়ে নেবে।”

ডিপি ওয়ার্ল্ডের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় হবে বলেও মন্তব্য করেন উপদেষ্টা। তিনি বলেন, “দুবাইতে আমাদের ১৪ লাখ লোক আছে। ডিপি ওয়ার্ল্ড এখান থেকে আরও ৪০০ ইঞ্জিনিয়ার নেবে।”

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এস এম মনিরুজ্জামান বলেন, “অপারেশন ডিপি ওয়ার্ল্ড চালালেও মালিকানা বন্দরের কাছেই থাকবে।”

তিনি বলেন, “তাদের মতো কোম্পানি আসলে আধুনিক জাহাজ আসবে, টার্ন অ্যারাউন্ড টাইম কমবে, নতুন রুট তৈরি হবে। এখন আমাদের কন্টেইনার ভাড়া উপমহাদেশে সবচেয়ে বেশি। সেটা এক-তৃতীয়াংশে কমিয়ে আনা সম্ভব হবে।”

তিনি আরও জানান, “এখন প্রতিদিন ৪,৫০০ থেকে ৫,০০০ টিইইউএস কন্টেইনার হ্যান্ডেল হয়। ভবিষ্যতে তা ৬,০০০ ছাড়িয়ে যাবে। অপারেশন দক্ষতা ১৫ থেকে ২০ শতাংশ বাড়বে।”

চট্টগ্রাম বন্দরের চারটি কন্টেইনার টার্মিনালের মধ্যে এনসিটি সবচেয়ে বড়। ২০২৪ সালে এখানেই মোট কন্টেইনার হ্যান্ডলিংয়ের ৪৪ শতাংশ হয়েছে।

এনসিটি নির্মাণের কাজ শুরু হয় ২০০৪ সালের ফেব্রুয়ারিতে এবং শেষ হয় ২০০৭ সালের ডিসেম্বরে। খরচ হয়েছিল ৪৬৯ কোটি টাকা।

২০১৫ সালের ২৫ জুন এনসিটির ৪ ও ৫ নম্বর জেটি পরিচালনার জন্য চুক্তি করে সাইফ পাওয়ারটেক ও তাদের অংশীদাররা। একই বছরের সেপ্টেম্বরে ২ ও ৩ নম্বর জেটির চুক্তি হয়।

দরপত্রের মাধ্যমে দুই বছরের জন্য দায়িত্ব দেওয়া হলেও পরে ১১ বার সরাসরি ক্রয় পদ্ধতিতে এনসিটি পরিচালনার দায়িত্ব পায় সাইফ পাওয়ারটেক। সর্বশেষ ২০২৪ সালের জানুয়ারিতে আরও ছয় মাসের মেয়াদ বাড়ানো হয়।

এনসিটিতে বছরে ১০ লাখ একক কন্টেইনার হ্যান্ডলিংয়ের সক্ষমতা রয়েছে। ২০২৪ সালে দেশি অপারেটর ১২ লাখ ৮১ হাজার ইউনিট হ্যান্ডল করেছে।

বিদেশি অপারেটর নিয়ে আসার প্রক্রিয়া নিয়ে অতীতে বেশ কয়েকবার দরপত্র আহ্বান করা হলেও বিভিন্ন আইনি জটিলতায় তা কার্যকর হয়নি।

বিদেশি অপারেটর আনার বিষয়ে সরকারের পক্ষ থেকে অবস্থান স্পষ্ট হওয়ার পর বিভিন্ন মহল থেকে বিরোধিতা শুরু হয়।

চট্টগ্রাম বন্দর শ্রমিক দল, বাম সংগঠন, বিএনপি, জামায়াতে ইসলামীসহ বিভিন্ন রাজনৈতিক দল বিদেশি অপারেটর নিয়োগের বিরোধিতা করেছে।

চট্টগ্রাম বন্দর ব্যবস্থাপনায় বিদেশি কোম্পানিকে যুক্ত করা, রাখাইনে মানবিক করিডোর এবং স্টারলিংকের ইন্টারনেট সেবা চালুর বিষয়গুলোকে কেন্দ্র করে ২৭ ও ২৮ জুন ঢাকা থেকে চট্টগ্রাম অভিমুখে রোড মার্চ করে কিছু বাম সংগঠন।

তবে বন্দরের নিরাপত্তা ঝুঁকি নিয়ে উদ্বেগের বিষয়টি খণ্ডন করে প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস গত ৬ জুন জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেন, “আমরা যাদের আনছি, তারা যে দেশেই কাজ করেছে, কোনো দেশের সার্বভৌমত্ব বা নিরাপত্তা হুমকির মুখে পড়েনি।”

ছবি

প্রবাসী আয়ে রেকর্ড, রপ্তানিতে বড় প্রবৃদ্ধি

ছবি

দেশের ৩২ বীমা কোম্পানি উচ্চ ঝুঁকিতে: আইডিআরএ চেয়ারম্যান

ছবি

বেসরকারি খাতে ঋণপ্রবাহ ৭ শতাংশেরও কম

ছবি

ডিএসইর নতুন সিওও মোহাম্মদ আসাদুর রহমান

ছবি

অর্থবছরের প্রথম দিন ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

ছবি

ইলিশের দাম নির্ধারণ করে দেবে সরকার

ছবি

এনবিআরে আন্দোলন: এবার চার কর্মকর্তাকে অবসরে পাঠালো সরকার

ছবি

৭৩ ধাপ এগিয়ে থাকা মায়ানমারকে হারিয়ে ইতিহাসের পথে বাংলাদেশের মেয়েরা

বিইআরসি ঘোষণা করল বেসরকারি এলপিজির নতুন দাম, ১২ কেজিতে ৩৯ টাকা কমতি

ছবি

নতুন নেতৃত্ব বাছাইয়ে এফবিসিসিআই নির্বাচন পিছিয়ে গেল

ছবি

রেকর্ড রেমিটেন্সে শেষ হলো অর্থবছর, প্রথমবারের মতো আয় ছাড়াল ৩০ বিলিয়ন ডলার

ছবি

‘শাটডাউন’ কর্মসূচিতে অংশ: চট্টগ্রাম কাস্টম কমিশনার বরখাস্ত

ছবি

প্রসাধনীতে শুল্ক বাড়ায় রাজস্ব নয়, বাড়বে অর্থপাচার-চোরাচালান: বিসিটিআইএ

ছবি

৪০ শতাংশ কৃষক যথাযথ মজুরি পান না: বিবিএসের জরিপ

বিশ্বব্যাংকের সহায়তায় ১১ ব্যাংকের সম্পদের মান যাচাইয়ের সিদ্ধান্ত

চট্টগ্রামে সমন্বিত তৈরি পোশাক শিল্পাঞ্চল গড়ার প্রস্তাব বিজিএমইএর

অনলাইনে রিটার্ন দাখিল করেছেন ১৭ লাখের বেশি করদাতা: এনবিআর

ছবি

বাক্কো ও আকিজ টেলিকমের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

মানবতাবিরোধী অপরাধ: শেখ হাসিনাদের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি সোমবার

চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল ছয় মাসের জন্য নিজস্ব ব্যবস্থাপনায় পরিচালনার অনুমোদন

ছবি

সব সঞ্চয়পত্রের মুনাফা কমলো

ছবি

‘শাটডাউন’ এর মধ্যে কাস্টমস চাকরিকে অত্যাবশ্যক ঘোষণা করল সরকার

ছবি

স্বচ্ছতার সঙ্গে কাজ করলে তদন্তে ভয় নেই’— এনবিআর ইস্যুতে অর্থ উপদেষ্টার মন্তব্য

ছবি

বিমানবন্দরের ১৬ বাণিজ্যিক প্রতিষ্ঠানকে কার্যক্রম গুটাতে বলল কর্তৃপক্ষ

ছবি

অর্থবছরের শেষ দিন শেয়ারবাজারে পতন

ছবি

বাংলাদেশে বিশ্বব্যাংকের নতুন ডিভিশন ডিরেক্টর জ্যঁ পেম

ছবি

রাজস্ব আদায় গতবারের চেয়ে বেশি হবে এটা নিশ্চিত: এনবিআর চেয়ারম্যান

রাজস্ব আহরণ বৃদ্ধি ও ভর্তুকি কমানোর পরামর্শ আইএমএফের

মঙ্গলবার ব্যাংক হলিডে, লেনদেন বন্ধ থাকবে

পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে: ডিবিএ সভাপতি

ছবি

দাম কমেছে অপো এ৩এক্স স্মার্টফোনের

ছবি

দুদক পরিচয়ে চাঁদাবাজি, গ্রেপ্তার বেড়ে ৫

ছবি

রাজস্ব আদায়ে জোর, ভর্তুকি কমানোর পরামর্শ আইএমএফের

ছবি

বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩১.৩১ বিলিয়ন ডলার: বাংলাদেশ ব্যাংক

ছবি

রিজার্ভের নতুন হিসাব প্রকাশ: নিট রিজার্ভে উল্লেখযোগ্য উল্লম্ফন

স্টার্লিংয়ের এফডিআরের টাকা ফেরত দেয়নি ফারইস্ট ফাইন্যান্স, তদন্তে বিএসইসি

tab

অর্থ-বাণিজ্য

চট্টগ্রাম বন্দরের এনসিটি পরিচালনায় বিদেশি কোম্পানি আসছে, অন্তর্বর্তীকালীন দায়িত্বে নৌবাহিনী

সংবাদ অনলাইন রিপোর্ট

বুধবার, ০২ জুলাই ২০২৫

বিভিন্ন মহলের বিরোধিতা সত্ত্বেও চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) পরিচালনার দায়িত্ব বিদেশি কোম্পানিকে দেওয়ার প্রক্রিয়া এগিয়ে নিচ্ছে সরকার।

বর্তমানে এনসিটি পরিচালনার দায়িত্বে থাকা সাইফ পাওয়ারটেকের সঙ্গে সরকারের চুক্তি শিগগিরই শেষ হচ্ছে। এরপর ছয় মাসের জন্য টার্মিনাল পরিচালনার দায়িত্ব পাবে বাংলাদেশ নৌবাহিনী। এ সময়ের মধ্যেই সংযুক্ত আরব আমিরাতভিত্তিক কোম্পানি ডিপি ওয়ার্ল্ডের সঙ্গে আলোচনা চলবে এবং পরবর্তীতে তারাই বা অন্য কোনো বিদেশি কোম্পানি স্থায়ীভাবে দায়িত্ব নিতে পারে।

বুধবার সচিবালয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান নৌপরিবহন উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন।

এর আগের দিন অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠকে বন্দর পরিচালনার জন্য প্রতিষ্ঠান নিয়োগে বন্দর কর্তৃপক্ষকে দায়িত্ব দেওয়ার প্রস্তাব অনুমোদন করা হয়। এরপর বন্দর কর্তৃপক্ষ ও মন্ত্রণালয়ের বৈঠকে নৌবাহিনীকে অন্তর্বর্তীকালীন সময়ের জন্য এনসিটির দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়।

উপদেষ্টা বলেন, “আমরা নেভিকে দেওয়ার জন্য পরামর্শ দিয়েছি। সেজন্য তারা নেভির সঙ্গে চুক্তি করছেন। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এখন যে কোনো সময় চাইলে অপারেটর নিয়োগ করতে পারবে।”

তিনি জানান, সাইফ পাওয়ারটেকের সঙ্গে দীর্ঘদিনের কাজের পর তাদের চুক্তির মেয়াদ ছয় মাস বাড়ানো হয়েছিল, যা ৬ জুলাই শেষ হচ্ছে। এরপর আর এক্সটেনশন দেওয়া হচ্ছে না।

“পাঁচ মাসের জন্য ওপেন টেন্ডার করা সময়সাপেক্ষ বলে বন্দর কর্তৃপক্ষ নিজেই ছয় মাস পরিচালনা করবে। এ সময় নেভিকে দায়িত্ব দেওয়া হচ্ছে, যাদের টেকনিক্যাল জ্ঞান রয়েছে,” বলেন উপদেষ্টা।

নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এরশাদকে দায়িত্ব বুঝে নেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানান তিনি।

সাইফ পাওয়ারটেকের কর্মীদেরও কাজে লাগানোর কথা জানিয়ে উপদেষ্টা বলেন, “১৬ বছর ধরে একটি কোম্পানি কাজ করছে। তাদের অভিজ্ঞতা নৌবাহিনী কাজে লাগাবে। বন্দর থেকে কোনো কর্মী ছাঁটাই হবে না।”

বিদেশি কোম্পানি বিষয়ে তিনি বলেন, “বিদেশি অপারেটর নিয়ে আসা মানেই পোর্ট দিয়ে দেওয়া নয়। ডিপি ওয়ার্ল্ড যদি বিনিয়োগ করে, তাহলে অপারেটর হিসেবে কাজ করবে। মালিকানা থাকবে বন্দরের কাছেই।”

তিনি আরও বলেন, “ডিপি ওয়ার্ল্ড বিশ্বের ৮৫টি আন্তর্জাতিক বন্দর পরিচালনা করছে। তারা বড় ইনভেস্টমেন্ট নিয়ে আসবে, নতুন ইক্যুইপমেন্ট দেবে। যেমন—দুইটি কনটেইনার একসাথে নামানোর মতো ক্রেন আনছে। এজন্য রেল ট্র্যাকও রূপান্তর করতে হবে। এসব বিনিয়োগ করবে তারাই।”

উপদেষ্টা বলেন, “তারা বলেছে, বাইরের দেশ থেকে লোক আনবে না। বাংলাদেশ থেকেই লোক প্রশিক্ষণ দিয়ে নেবে।”

ডিপি ওয়ার্ল্ডের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় হবে বলেও মন্তব্য করেন উপদেষ্টা। তিনি বলেন, “দুবাইতে আমাদের ১৪ লাখ লোক আছে। ডিপি ওয়ার্ল্ড এখান থেকে আরও ৪০০ ইঞ্জিনিয়ার নেবে।”

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এস এম মনিরুজ্জামান বলেন, “অপারেশন ডিপি ওয়ার্ল্ড চালালেও মালিকানা বন্দরের কাছেই থাকবে।”

তিনি বলেন, “তাদের মতো কোম্পানি আসলে আধুনিক জাহাজ আসবে, টার্ন অ্যারাউন্ড টাইম কমবে, নতুন রুট তৈরি হবে। এখন আমাদের কন্টেইনার ভাড়া উপমহাদেশে সবচেয়ে বেশি। সেটা এক-তৃতীয়াংশে কমিয়ে আনা সম্ভব হবে।”

তিনি আরও জানান, “এখন প্রতিদিন ৪,৫০০ থেকে ৫,০০০ টিইইউএস কন্টেইনার হ্যান্ডেল হয়। ভবিষ্যতে তা ৬,০০০ ছাড়িয়ে যাবে। অপারেশন দক্ষতা ১৫ থেকে ২০ শতাংশ বাড়বে।”

চট্টগ্রাম বন্দরের চারটি কন্টেইনার টার্মিনালের মধ্যে এনসিটি সবচেয়ে বড়। ২০২৪ সালে এখানেই মোট কন্টেইনার হ্যান্ডলিংয়ের ৪৪ শতাংশ হয়েছে।

এনসিটি নির্মাণের কাজ শুরু হয় ২০০৪ সালের ফেব্রুয়ারিতে এবং শেষ হয় ২০০৭ সালের ডিসেম্বরে। খরচ হয়েছিল ৪৬৯ কোটি টাকা।

২০১৫ সালের ২৫ জুন এনসিটির ৪ ও ৫ নম্বর জেটি পরিচালনার জন্য চুক্তি করে সাইফ পাওয়ারটেক ও তাদের অংশীদাররা। একই বছরের সেপ্টেম্বরে ২ ও ৩ নম্বর জেটির চুক্তি হয়।

দরপত্রের মাধ্যমে দুই বছরের জন্য দায়িত্ব দেওয়া হলেও পরে ১১ বার সরাসরি ক্রয় পদ্ধতিতে এনসিটি পরিচালনার দায়িত্ব পায় সাইফ পাওয়ারটেক। সর্বশেষ ২০২৪ সালের জানুয়ারিতে আরও ছয় মাসের মেয়াদ বাড়ানো হয়।

এনসিটিতে বছরে ১০ লাখ একক কন্টেইনার হ্যান্ডলিংয়ের সক্ষমতা রয়েছে। ২০২৪ সালে দেশি অপারেটর ১২ লাখ ৮১ হাজার ইউনিট হ্যান্ডল করেছে।

বিদেশি অপারেটর নিয়ে আসার প্রক্রিয়া নিয়ে অতীতে বেশ কয়েকবার দরপত্র আহ্বান করা হলেও বিভিন্ন আইনি জটিলতায় তা কার্যকর হয়নি।

বিদেশি অপারেটর আনার বিষয়ে সরকারের পক্ষ থেকে অবস্থান স্পষ্ট হওয়ার পর বিভিন্ন মহল থেকে বিরোধিতা শুরু হয়।

চট্টগ্রাম বন্দর শ্রমিক দল, বাম সংগঠন, বিএনপি, জামায়াতে ইসলামীসহ বিভিন্ন রাজনৈতিক দল বিদেশি অপারেটর নিয়োগের বিরোধিতা করেছে।

চট্টগ্রাম বন্দর ব্যবস্থাপনায় বিদেশি কোম্পানিকে যুক্ত করা, রাখাইনে মানবিক করিডোর এবং স্টারলিংকের ইন্টারনেট সেবা চালুর বিষয়গুলোকে কেন্দ্র করে ২৭ ও ২৮ জুন ঢাকা থেকে চট্টগ্রাম অভিমুখে রোড মার্চ করে কিছু বাম সংগঠন।

তবে বন্দরের নিরাপত্তা ঝুঁকি নিয়ে উদ্বেগের বিষয়টি খণ্ডন করে প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস গত ৬ জুন জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেন, “আমরা যাদের আনছি, তারা যে দেশেই কাজ করেছে, কোনো দেশের সার্বভৌমত্ব বা নিরাপত্তা হুমকির মুখে পড়েনি।”

back to top