alt

অর্থ-বাণিজ্য

সাড়ে সাত মাসে বিনিয়োগকারীদের ৪৩ শতাংশ অভিযোগ নিষ্পত্তি

অর্থনৈতিক বার্তা পরিবেশক : সোমবার, ১৮ আগস্ট ২০২৫

ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত

শেয়ারবাজার বিনিয়োগকারীদের অভিযোগ নিষ্পত্তির অন্যতম গুরুত্বপূর্ণ অনলাইন প্ল্যাটফর্ম কাস্টমার কমপ্লেইনস অ্যাড্রেস মডিউল (সিসিএএম) চলতি বছরের প্রথম সাড়ে সাত মাসে প্রায় ৪৩ শতাংশ অভিযোগের সমাধান করেছে। বিনিয়োগকারীদের সুরক্ষা ও প্রতিকার নিশ্চিত করতে এই প্ল্যাটফর্ম কার্যকর ভূমিকা রাখছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে আগস্টের মাঝামাঝি সময়ে সিসিএএম-এ বিনিয়োগকারীরা মোট ২২৭টি অভিযোগ জমা দেন। এর মধ্যে ৯৮টি অভিযোগের সমাধান হয়েছে, আর ১২৯টি অভিযোগ এখনো প্রক্রিয়াধীন রয়েছে।

২০১৯ সালের সেপ্টেম্বরে চালু হওয়া সিসিএএমের মাধ্যমে ক্যাশ ও স্টক ডিভিডেন্ড বকেয়া থাকা, বিক্রি হওয়া শেয়ারের অর্থ না পাওয়া কিংবা অননুমোদিত শেয়ার বিক্রির মতো বিভিন্ন সমস্যা সমাধান করা হয়।

মাসভিত্তিক হিসাবে দেখা গেছে, চলতি বছরের জানুয়ারিতে সর্বোচ্চ ২৮টি অভিযোগ জমা পড়ে। এর মধ্যে ২৩টির নিষ্পত্তি হয়, যা এ বছরের মধ্যে সর্বাধিক। অন্যদিকে আগস্টে ১১টি অভিযোগ জমা পড়লেও সমাধান হয়েছে মাত্র ২টি। গত সাড়ে তিন মাসে মোট ১০৪টি অভিযোগ দায়ের হয়, যার মধ্যে ৩২টির নিষ্পত্তি হয়েছে, যা প্রায় ৩১ শতাংশ।

দীর্ঘমেয়াদে সিসিএএম-এর কার্যকারিতা আরও বেশি। বিএসইসির হিসাব অনুযায়ী, চালু হওয়ার পর থেকে প্ল্যাটফর্মটিতে এখন পর্যন্ত ২ হাজার ৯৯টি অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে ১ হাজার ৯৩৬টির সমাধান হয়েছে, যা ৯২.২ শতাংশ। সিসিএএম চালুর আগে অভিযোগ নিষ্পত্তির জন্য বিনিয়োগকারীদের সরাসরি বিএসইসি বা স্টক এক্সচেঞ্জে যেতে হতো। এতে অভিযোগ সমাধানে কয়েক মাস, কখনো কখনো বছর লেগে যেত। এখন অনলাইনে গড়ে মাত্র ৩৩.৭ দিনে অভিযোগ নিষ্পত্তি হচ্ছে। ফলে বিদেশে থাকা বাংলাদেশিরাও সহজেই অভিযোগ করতে পারছেন।

বিএসইসি কর্মকর্তারা জানান, প্ল্যাটফর্মটির স্বচ্ছতা বিনিয়োগকারীদের আস্থা অর্জনের প্রধান কারণ। এখন অভিযোগকারীরা অনলাইনে তাদের অভিযোগের অবস্থা দেখতে পান এবং সমাধান হলে ই-মেইল নোটিফিকেশন পান।

কোনো অভিযোগ দীর্ঘ সময় ঝুলে থাকলে সিসিএএম থেকে নিয়ন্ত্রক সংস্থাকে সতর্কবার্তা পাঠানো হয়।

অভিযোগ দ্রুত নিষ্পত্তির জন্য বিএসইসি ইতোমধ্যে স্টক এক্সচেঞ্জ, স্টকব্রোকার এবং সংশ্লিষ্ট সব পক্ষকে সিসিএএম নেটওয়ার্কের আওতায় এনেছে। এক্সচেঞ্জগুলো তাদের ট্রেক হোল্ডারদের বিরুদ্ধে অভিযোগ নিষ্পত্তি করে, আর সিডিবিএল কাজ করছে ডিপোজিটরি পার্টিসিপেন্টদের বিরুদ্ধে দায়ের করা অভিযোগ নিয়ে। নির্ধারিত সময়ে সমাধান না হলে বিষয়টি সরাসরি বিএসইসিকে জানানো হয়। সিসিএএমের মাধ্যমে বিনিয়োগকারীরা শেয়ার লেনদেনের বিলম্বিত নিষ্পত্তি, মার্জিন ঋণ, জোরপূর্বক শেয়ার বিক্রি কিংবা শেয়ার হস্তান্তরে ব্যর্থতার কারণে আর্থিক ক্ষতির অভিযোগও জানাতে পারছেন।

ছবি

জুনে আমানতের প্রবৃদ্ধি ৮ শতাংশের নিচে

ছবি

এনবিআরের আরও চার কর্মকর্তা বরখাস্ত

ছবি

‘পাচারের’ ৪০ হাজার কোটি টাকার ‘সম্পদের’ সন্ধান এনবিআরের কাছে

ছবি

ডিএসইতে লেনদেন প্রায় হাজার কোটি টাকার কাছাকাছি

ছবি

আগস্টের ১৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৫ হাজার কোটি টাকা

ছবি

অনার বাজারে নিয়ে এলো প্যাড এক্স৭

ছবি

স্মার্ট আন্ডারওয়াটার ফটোগ্রাফি সল্যুশন নিয়ে ভিভো ওয়াই৪০০

ছবি

বাংলাদেশের বাজারে টেকনো স্পার্ক ৪০ সিরিজ

ছবি

শেষ হলো বিডিঅ্যাপস ইনোভেশন সামিট : চ্যাম্পিয়ন ডা. চাষী, রানার্সআপ চিঠিডটমি

ছবি

এক বছরে বাণিজ্য ঘাটতি কমেছে ৯ দশমিক ১৩ শতাংশ

ছবি

এজেন্ট ব্যাংকিংয়ে নতুন রেকর্ড, এক বছরে গ্রাহক বেড়েছে ১৪ লাখ

ছবি

বন্দরে বিদেশি অপারেটরের বিরোধিতা নয়, সমর্থন করা উচিত: মোহাম্মদ হাতেম

ছবি

সাড়ে পাঁচ মাস পর হিলি স্থলবন্দরে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু

ছবি

মুক্ত বাণিজ্য চুক্তির জন্য দরকষাকষির কৌশল দরকার, বিসিআই সেমিনারে বক্তারা

ছবি

ধারাবাহিক পতনের পর শেয়ারবাজারে বড় উত্থান

ছবি

একনেকে ১১ প্রকল্প অনুমোদন, ব্যয় ৯৩৬১ কোটি

ছবি

দায়িত্ব নেওয়ার সাড়ে দশ মাস পর সরে দাঁড়ালেন ঢাকা ব্যাংকের এমডি শেখ মোহাম্মদ মারুফের 

ছবি

১২ দিনে প্রবাসী আয় এসেছে ১ বিলিয়ন ডলারের বেশি

ছবি

শুল্কারোপের পর বাড়তি ক্রয়াদেশ পেতে শুরু করেছে অনেক পোশাক কারখানা

ছবি

১০-১২ বছরের মধ্যে নগদ অর্থবিহীন বাংলাদেশ সম্ভব: ব্রেট কিংয়ের ভবিষ্যদ্বাণী

ছবি

পোশাক খাতের বড় চ্যালেঞ্জ বিদ্যুৎ ও গ্যাস-সংকট: অ্যামচেম

ছবি

এনবিআর বিলুপ্তির অধ্যাদেশ সংশোধন হতে পারে এক সপ্তাহের মধ্যে

ছবি

জ্বালানি তেল কিনে গত বছর সাশ্রয় ১৪০০ কোটি টাকা: ফাওজুল কবির

ছবি

৯ সপ্তাহ পর কমলো বাজার মূলধন, লেনদেন কমেছে ২৪ শতাংশ

ছবি

আধুনিক জাহাজ নির্মাণে উদ্যোগ নিতে হবে: শিল্প উপদেষ্টা

ছবি

বাংলাদেশ-চীন এক্সিবিশন ১২ সেপ্টেম্বর শুরু

ছবি

ট্রাম্পের উচ্চ শুল্কের মুখেও বাড়লো ভারতের ঋণমান, আরও বাড়াতে পারে এসঅ্যান্ডপি

ছবি

যুক্তরাজ্যে জাবেদের সম্পদ থেকে ৩৫ কোটি ডলার ফেরত দাবি ইউসিবির

ছবি

চট্টগ্রাম বন্দরে রবির ৫জি প্রযুক্তির সেবা প্রদানে সমীক্ষা যাচাই করবে এক্সেনটেক

ছবি

এসএমই কম্প্যানিয়ন প্রিপেইড কার্ড চালু করলো মাস্টারকার্ড, এমটিবি ও সেবা পে

ছবি

এলডিসি উত্তরণের সময় আরও ৩-৫ বছর বাড়ানোর আহ্বান ব্যবসায়ীদের

ছবি

বাপাউবো’র মহাপরিচালক এর সহিত বোর্ডের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীগণের মতবিনিময়

ছবি

কৃষি বীমা পরিচালনার সক্ষমতা দেশি বীমা কোম্পানির নেই: গভর্নর

ছবি

প্রাইম ব্যাংক-এর সাথে সিক্রেট রেসিপি ও ফেয়ার ইলেকট্রনিক্স-এর চুক্তি স্বাক্ষর

ছবি

প্রথম ১০ দিনে ১ লাখ করদাতার ই-রিটার্ন দাখিল

ছবি

ঋণখেলাপিরা নির্বাচনে অংশ নিতে পারবে না: অর্থ উপদেষ্টা

tab

অর্থ-বাণিজ্য

সাড়ে সাত মাসে বিনিয়োগকারীদের ৪৩ শতাংশ অভিযোগ নিষ্পত্তি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত

সোমবার, ১৮ আগস্ট ২০২৫

শেয়ারবাজার বিনিয়োগকারীদের অভিযোগ নিষ্পত্তির অন্যতম গুরুত্বপূর্ণ অনলাইন প্ল্যাটফর্ম কাস্টমার কমপ্লেইনস অ্যাড্রেস মডিউল (সিসিএএম) চলতি বছরের প্রথম সাড়ে সাত মাসে প্রায় ৪৩ শতাংশ অভিযোগের সমাধান করেছে। বিনিয়োগকারীদের সুরক্ষা ও প্রতিকার নিশ্চিত করতে এই প্ল্যাটফর্ম কার্যকর ভূমিকা রাখছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে আগস্টের মাঝামাঝি সময়ে সিসিএএম-এ বিনিয়োগকারীরা মোট ২২৭টি অভিযোগ জমা দেন। এর মধ্যে ৯৮টি অভিযোগের সমাধান হয়েছে, আর ১২৯টি অভিযোগ এখনো প্রক্রিয়াধীন রয়েছে।

২০১৯ সালের সেপ্টেম্বরে চালু হওয়া সিসিএএমের মাধ্যমে ক্যাশ ও স্টক ডিভিডেন্ড বকেয়া থাকা, বিক্রি হওয়া শেয়ারের অর্থ না পাওয়া কিংবা অননুমোদিত শেয়ার বিক্রির মতো বিভিন্ন সমস্যা সমাধান করা হয়।

মাসভিত্তিক হিসাবে দেখা গেছে, চলতি বছরের জানুয়ারিতে সর্বোচ্চ ২৮টি অভিযোগ জমা পড়ে। এর মধ্যে ২৩টির নিষ্পত্তি হয়, যা এ বছরের মধ্যে সর্বাধিক। অন্যদিকে আগস্টে ১১টি অভিযোগ জমা পড়লেও সমাধান হয়েছে মাত্র ২টি। গত সাড়ে তিন মাসে মোট ১০৪টি অভিযোগ দায়ের হয়, যার মধ্যে ৩২টির নিষ্পত্তি হয়েছে, যা প্রায় ৩১ শতাংশ।

দীর্ঘমেয়াদে সিসিএএম-এর কার্যকারিতা আরও বেশি। বিএসইসির হিসাব অনুযায়ী, চালু হওয়ার পর থেকে প্ল্যাটফর্মটিতে এখন পর্যন্ত ২ হাজার ৯৯টি অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে ১ হাজার ৯৩৬টির সমাধান হয়েছে, যা ৯২.২ শতাংশ। সিসিএএম চালুর আগে অভিযোগ নিষ্পত্তির জন্য বিনিয়োগকারীদের সরাসরি বিএসইসি বা স্টক এক্সচেঞ্জে যেতে হতো। এতে অভিযোগ সমাধানে কয়েক মাস, কখনো কখনো বছর লেগে যেত। এখন অনলাইনে গড়ে মাত্র ৩৩.৭ দিনে অভিযোগ নিষ্পত্তি হচ্ছে। ফলে বিদেশে থাকা বাংলাদেশিরাও সহজেই অভিযোগ করতে পারছেন।

বিএসইসি কর্মকর্তারা জানান, প্ল্যাটফর্মটির স্বচ্ছতা বিনিয়োগকারীদের আস্থা অর্জনের প্রধান কারণ। এখন অভিযোগকারীরা অনলাইনে তাদের অভিযোগের অবস্থা দেখতে পান এবং সমাধান হলে ই-মেইল নোটিফিকেশন পান।

কোনো অভিযোগ দীর্ঘ সময় ঝুলে থাকলে সিসিএএম থেকে নিয়ন্ত্রক সংস্থাকে সতর্কবার্তা পাঠানো হয়।

অভিযোগ দ্রুত নিষ্পত্তির জন্য বিএসইসি ইতোমধ্যে স্টক এক্সচেঞ্জ, স্টকব্রোকার এবং সংশ্লিষ্ট সব পক্ষকে সিসিএএম নেটওয়ার্কের আওতায় এনেছে। এক্সচেঞ্জগুলো তাদের ট্রেক হোল্ডারদের বিরুদ্ধে অভিযোগ নিষ্পত্তি করে, আর সিডিবিএল কাজ করছে ডিপোজিটরি পার্টিসিপেন্টদের বিরুদ্ধে দায়ের করা অভিযোগ নিয়ে। নির্ধারিত সময়ে সমাধান না হলে বিষয়টি সরাসরি বিএসইসিকে জানানো হয়। সিসিএএমের মাধ্যমে বিনিয়োগকারীরা শেয়ার লেনদেনের বিলম্বিত নিষ্পত্তি, মার্জিন ঋণ, জোরপূর্বক শেয়ার বিক্রি কিংবা শেয়ার হস্তান্তরে ব্যর্থতার কারণে আর্থিক ক্ষতির অভিযোগও জানাতে পারছেন।

back to top