alt

অর্থ-বাণিজ্য

বৈদেশিক বাণিজ্যে গতি ফিরছে চট্টগ্রাম বন্দরে

অর্থনৈতিক বার্তা পরিবেশক : মঙ্গলবার, ১১ মে ২০২১

করোনার প্রথম ধাক্কায় ব্যবসা-বাণিজ্য সংকুচিত হয়ে আসে, যার প্রভাব পড়ে চট্টগ্রাম বন্দরেও। তবে করোনার দ্বিতীয় ধাক্কায় আগের মতো গতি হারায়নি চট্টগ্রাম বন্দরের হ্যান্ডলিং কার্যক্রম। আমদানি-রপ্তানিতে গতি বাড়ায় ধাপে ধাপে উন্নতি হচ্ছে বন্দরের হ্যান্ডলিং কার্যক্রমেও। বিশেষ করে বাল্ক কার্গোর (খোলা পণ্য) ওঠানামায় লক্ষণীয় অগ্রগতি হতে পারে। অর্থবছর শেষে যেখানে ৭ শতাংশের কাছাকাছি প্রবৃদ্ধি অর্জন হবে বলে ধারণা করছে বন্দর কর্তৃপক্ষ।

দেশে সমুদ্রপথে পণ্যের ৯৩ শতাংশই আমদানি-রপ্তানি হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। কনটেইনারবাহী জাহাজ ও খোলা পণ্যবাহী বাল্ক কার্গো এ দুই ধরনের জাহাজে করে আসা-যাওয়া পণ্য ওঠা-নামার ভিত্তিতে বন্দরের প্রবৃদ্ধি নির্ধারণ করা হয়। সিমেন্ট, ইস্পাতসহ খাদ্যশস্য ও সাধারণ পণ্য আমদানি হয় বাল্ক কার্গো বা খোলা পণ্যবাহী জাহাজে। অন্যদিকে শিল্প-কারখানার কাঁচামাল, মূলধনী যন্ত্রপাতি ও বাণিজ্যিক পণ্য আমদানি হয় কনটেইনারে করে।

চট্টগ্রাম বন্দরে বর্তমানে ছয়টি জেটি দিয়ে চলছে বাল্ক কার্গো হ্যান্ডলিং কার্যক্রম। বেশির ভাগ বাল্ক কার্গো বহির্নোঙরে হ্যান্ডলিং হয়ে দেশের বিভিন্ন প্রান্তে চলে যায়। চট্টগ্রাম বন্দরের হিসাবে ২০২০-২১ অর্থবছরে ১০ মাসে (জুলাই-এপ্রিল) ৯ কোটি ৬৭ লাখ থেকে ১০ কোটি ১৫ লাখ ৬৫ হাজার ২৭২ টন খোলা পণ্য (কার্গো) ওঠা-নামা হয়েছে বন্দরে।

এর আগের অর্থবছরে একই সময়ে যা ছিল ৮ কোটি ৯৮ লাখ ২৬ হাজার ১১৫ টন। এ হিসাবে ১০ মাসে প্রবৃদ্ধি হয়েছে ৭ শতাংশ। বন্দর কর্তৃপক্ষ বলছেন সংকটকালীন সময়েও বাল্ক কার্গো প্রবৃদ্ধিতে মূলত অবদান রেখেছে স্ক্র্যাপ, পাথর ও কয়লা এ তিন পণ্য। ২০১৯-২০ অর্থবছরের পুরো সময়ে ১০ কোটি ১৫ লাখ ৬৫ হাজার ২৭২ টন খোলা পণ্য (কার্গো) ওঠা-নামা হয়েছে বন্দরে। এর আগের অর্থবছরে যা ছিল ৯ কোটি ৮২ লাখ ৪০ হাজার ৬৫৫ টন। এ হিসাবে প্রবৃদ্ধি হয়েছিল ৩ দশমিক ৪ শতাংশ।

অন্যদিকে নিত্যপ্রয়োজনীয় ও শিল্পপণ্য আমদানি স্বাভাবিক থাকলেও কমার্শিয়াল আমদানি কমেছে। এতে কনটেইনারের হ্যান্ডলিং কার্যক্রম প্রায় গত অর্থবছরের কাছাকাছিই রয়েছে। চট্টগ্রাম বন্দরে চলতি ২০২০-২১ অর্থবছরে ১০ মাসে (জুলাই-এপ্রিল) ২০ ফুট দীর্ঘ হিসেবে কনটেইনার হ্যান্ডলিং করেছে ২৫ লাখ ৭৬ হাজার ৪৭৬ একক। আগের অর্থবছরে একই সময়ে যা ছিল ২৫ লাখ ৮০ হাজার ১৯১ একক। মাসভিত্তিক হিসাবে এখন পর্যন্ত চট্টগ্রাম বন্দরে সর্বোচ্চ হ্যান্ডলিং হয়েছিল জানুয়ারিতে ২ লাখ ৮০ হাজার ২২২ একক। সবচেয়ে কম ২ লাখ ৩১ হাজার ৬৬৩ একক হ্যান্ডলিং হয়েছে অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে। ২০১৯-২০ অর্থবছরের পুরো সময়ে এ বন্দর ২০ ফুট দীর্ঘ কনটেইনার হ্যান্ডলিং করেছে ৩০ লাখ ৪ হাজার ১৪২ একক। আগের অর্থবছরে যা ছিল ২৯ লাখ ১৯ হাজার ২৩ একক। অর্থাৎ তখন কনটেইনারবাহী পণ্যের ক্ষেত্রে প্রবৃদ্ধি ছিল ২ দশমিক ৯ শতাংশ।

জার্মানির হামবুর্গ পোর্ট কনসালট্যান্সি (এইচপিসি) প্রণীত চট্টগ্রাম বন্দরের ৩০ বছরমেয়াদি মহাপরিকল্পনায় প্রবৃদ্ধি ক্ষেত্রে ন্যূনতম, মধ্যম ও সর্বোচ্চ এ তিনভাবে ধারণা দেয়া হয়েছে। এতে ন্যূনতম হলে ৫ শতাংশ, মধ্যম ৭ শতাংশ এবং সর্বোচ্চ প্রবৃদ্ধি ধরা হয়েছে ৯ শতাংশ। যদি দেশ স্থিতিশীল অবস্থায় থাকে, অর্থাৎ বড় কোন বিপর্যয় না ঘটে, তবে ৯ শতাংশ প্রবৃদ্ধি হবে। আর যদি দেশের অর্থনীতিতে স্থিতিশীলতা কিছুটা কমে আসে, সেক্ষেত্রে তা মধ্যম অর্থাৎ ৭ শতাংশে নেমে আসবে। তবে যদি বড় আকারে দেশের ব্যবসা-বাণিজ্যে ঋণাত্মক প্রভাব, রাজনৈতিক অসহিষ্ণুতা, সুশাসনের অভাব প্রভৃতি বিষয় ঘটে, তবে তা ন্যূনতম অর্থাৎ ৫ শতাংশে নেমে আসবে।

বন্দর কর্মকর্তারা বলছেন, কনটেইনার ও কনটেইনারবিহীন (বাল্ক কার্গো) দুই ধরনের পণ্যই ওঠানো-নামানো হয়। অর্থবছর শেষে বন্দরে প্রবৃদ্ধি ৭ শতাংশ বা এর কাছাকাছি হওয়ার কথা। এমন হলে করোনায় আমদানি-রপ্তানি তথা বৈশ্বিক ব্যবসা-বাণিজ্যে স্থবিরতায় এটাকে সাফল্য হিসেবেই ধরে নিতে হবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম এ প্রসঙ্গে বলেন, এখন পর্যন্ত যে পরিস্থিতি তাতে ধারণা করছি খোলা পণ্যের (কার্গো) ওপর ভর করে ৬-৭ শতাংশ প্রবৃদ্ধি দিয়ে শেষ হবে অর্থবছর। এ চিত্র আবার বিশ্বের অন্যান্য বন্দরের সঙ্গে তুলনা করলে উৎসাহব্যঞ্জক। করোনা পরিস্থিতিতে বিশ্বের অনেক বন্দর শ্রমিক সংকটে অপারেশনাল কার্যক্রম ছোট করে এনেছিল। কিংবা বন্ধই করে রাখতে হয়েছিল। কিন্তু চট্টগ্রাম বন্দরে এ ধরনের কোন সংকটই তৈরি হতে দেয়া হয়নি। বন্দর অপারেশনাল কার্যক্রম এক মুহূর্তের জন্যও বন্ধ ছিল না।

ব্যবসায়ীরা বলছেন, বন্দরের আমদানির একটি বড় অংশ বাণিজ্যকেন্দ্রিক। কভিড-১৯ পরিস্থিতিতে ভোক্তারা অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ কিংবা বিলাসবহুল পণ্য ক্রয় থেকে বিরত থেকেছেন। তবে স্ক্র্যাপ, পাথর ও কয়লা ছাড়াও সরকারি চলমান মেগা প্রকল্পের যন্ত্রপাতির আমদানিতে বাল্ক কার্গোর হ্যান্ডলিং ধারাবাহিকভাবে বেড়েছে।

চট্টগ্রাম বন্দর ব্যবহারকারী ফোরাম ও চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম এ প্রসঙ্গে বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে চট্টগ্রাম বন্দরের চিত্রটির একটি সামঞ্জস্য রয়েছে। করোনা পরিস্থিতিতে এবারের লকডাউনে কারখানার কার্যক্রম যদি বন্ধ করে রাখা হতো, পরিস্থিতি আরও খারাপের দিকে যেত। করোনাভাইরাসের কারণে ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিলে অনেক দেশের ব্যবসায়িক কার্যক্রম বন্ধ ছিল। তখন অনেক ক্ষেত্রেই ঋণপত্র খোলা হলেও দেশে পণ্য আসেনি। পরে অবশ্য সংকট কাটতে থাকে।

দেশে ভোগ্যপণ্যের অন্যতম আমদানিকারক বিএসএম গ্রুপের চেয়ারম্যান আবুল বশর চৌধুরী বলেন, পণ্য পরিবহনের ক্ষেত্রে এখন কনটেইনার থেকে তিন গুণ বেশি আসছে কনটেইনারবিহীন (বাল্ক) পণ্য। খাদ্যশস্যের প্রায় পুরোটাই আসছে খোলা পণ্যবাহী জাহাজে। বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতি এবং ব্যবসা-বাণিজ্যের পরিবেশের উন্নতি হলে আমদানি-রপ্তানিতে আরও গতি আসবে।

ছবি

রাজধানীতে ঈদের পরও চড়া সবজির বাজার

ছবি

সয়াবিন তেলের লিটার প্রতি দাম বাড়ল ৪ টাকা

ছবি

সূচকের পতনে পুঁজিবাজারে চলছে লেনদেন

ছবি

ব্যাংক এশিয়া কিনবে পাকিস্তানি ব্যাংক আলফালাহর বাংলাদেশ অংশ

ছবি

এ বছর জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫.৭%: আইএমএফ

ছবি

একীভূতকরণ প্রক্রিয়ায় থাকা ব্যাংক চাইলে সরে যেতে পারবে, তবে শর্তসাপেক্ষে : কেন্দ্রীয় ব্যাংক

ছবি

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

ছবি

একীভূত ব্যাংক : পাঁচটির বাইরে আপাতত আর না

ছবি

ঈদে মানুষের মাঝে স্বস্তি দেখেছি : বাণিজ্য প্রতিমন্ত্রী

ছবি

বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি বিশ্ব ব্যাংকের চেয়ে বেশি দেখছে এডিবি

ছবি

মার্চে দেশে মূল্যস্ফীতি বেড়ে ৯.৮১ শতাংশ

ছবি

ঈদের আগে পাঁচ দিনে দেশে এলো ৪৬ কোটি ডলার

ছবি

শিল্পাঞ্চলের বাইরের কারখানায় গ্যাস-বিদ্যুৎ আর নয়, পাবেনা ঋণও

এবার ঈদে পর্যটন খাত চাঙ্গা হওয়ার আশা

ছবি

জাতীয় লজিস্টিক নীতির খসড়ার অনুমোদন

সোনালীতে একীভূত হচ্ছে বিডিবিএল

ছবি

সোনার দাম আবার বাড়লো, ভরি ১ লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা

ছবি

সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে রাষ্ট্রীয় বেসিক ব্যাংক

ছবি

বিজিএমইএর দায়িত্ব নিলেন এস এম মান্নান কচি

ছবি

বাজার মূলধন কিছুটা বাড়লো, তবু লাখ কোটি টাকার ওপরে ক্ষতি

ছবি

নতুন বিদেশী ঋণ নিয়ে পুরনো ঋণ শোধ করছে সরকার : সিপিডি

ছবি

ব্যাংক একীভুতকরনে নীতিমালা জারি

রাষ্ট্রীয় চার ব্যাংক একীভূত হয়ে হবে দুই

ছবি

এবার একীভূত হচ্ছে ‘সোনালীর সাথে বিডিবিএল’ ও ‘কৃষির সাথে রাকাব’

ছবি

শেয়ার প্রতি ১ পয়সা লভ্যাংশ দেবে একমি পেস্টিসাইড

এসেনসিয়াল ড্রাগস কোম্পানী লিমিটেডের কর্মীদের জন্য মেটলাইফের বীমা সুরক্ষা

গাজীপুরে এক বছরে ট্রাফিক পুলিশের ৫ কোটি টাকা রাজস্ব আয়

ছবি

প্রবৃদ্ধি কমে ৫ দশমিক ৬ শতাংশ হবে: বিশ্বব্যাংক

ছবি

সিএসআর ফান্ডের আওতায় কৃষকদের আর্থিক সহযোগিতা করল সাউথইস্ট ব্যাংক

ছবি

ডেমরায় বাস গ্যারেজে আগুন

ছবি

নিত্যপণ্যের দাম বাড়লেও সেইহারে বাড়েনি তামাকপণ্যের দাম

ছবি

প্রকাশ্যে ঘুষ নেওয়া সেই ভূমি অফিস কর্মী সাময়িক বরখাস্ত

ব্যাংক ঋণের সুদহার আরও বাড়লো

ছবি

বেক্সিমকোর ২ হাজার ৬২৫ কোটি টাকার বন্ড অনুমোদন দিলো বিএসইসি

শ্রমিকের অধিকার সুরক্ষিত রাখতে কাজ করব : শ্রম প্রতিমন্ত্রী

ছবি

ঈদে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট বাড়াল বিমান

tab

অর্থ-বাণিজ্য

বৈদেশিক বাণিজ্যে গতি ফিরছে চট্টগ্রাম বন্দরে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

মঙ্গলবার, ১১ মে ২০২১

করোনার প্রথম ধাক্কায় ব্যবসা-বাণিজ্য সংকুচিত হয়ে আসে, যার প্রভাব পড়ে চট্টগ্রাম বন্দরেও। তবে করোনার দ্বিতীয় ধাক্কায় আগের মতো গতি হারায়নি চট্টগ্রাম বন্দরের হ্যান্ডলিং কার্যক্রম। আমদানি-রপ্তানিতে গতি বাড়ায় ধাপে ধাপে উন্নতি হচ্ছে বন্দরের হ্যান্ডলিং কার্যক্রমেও। বিশেষ করে বাল্ক কার্গোর (খোলা পণ্য) ওঠানামায় লক্ষণীয় অগ্রগতি হতে পারে। অর্থবছর শেষে যেখানে ৭ শতাংশের কাছাকাছি প্রবৃদ্ধি অর্জন হবে বলে ধারণা করছে বন্দর কর্তৃপক্ষ।

দেশে সমুদ্রপথে পণ্যের ৯৩ শতাংশই আমদানি-রপ্তানি হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। কনটেইনারবাহী জাহাজ ও খোলা পণ্যবাহী বাল্ক কার্গো এ দুই ধরনের জাহাজে করে আসা-যাওয়া পণ্য ওঠা-নামার ভিত্তিতে বন্দরের প্রবৃদ্ধি নির্ধারণ করা হয়। সিমেন্ট, ইস্পাতসহ খাদ্যশস্য ও সাধারণ পণ্য আমদানি হয় বাল্ক কার্গো বা খোলা পণ্যবাহী জাহাজে। অন্যদিকে শিল্প-কারখানার কাঁচামাল, মূলধনী যন্ত্রপাতি ও বাণিজ্যিক পণ্য আমদানি হয় কনটেইনারে করে।

চট্টগ্রাম বন্দরে বর্তমানে ছয়টি জেটি দিয়ে চলছে বাল্ক কার্গো হ্যান্ডলিং কার্যক্রম। বেশির ভাগ বাল্ক কার্গো বহির্নোঙরে হ্যান্ডলিং হয়ে দেশের বিভিন্ন প্রান্তে চলে যায়। চট্টগ্রাম বন্দরের হিসাবে ২০২০-২১ অর্থবছরে ১০ মাসে (জুলাই-এপ্রিল) ৯ কোটি ৬৭ লাখ থেকে ১০ কোটি ১৫ লাখ ৬৫ হাজার ২৭২ টন খোলা পণ্য (কার্গো) ওঠা-নামা হয়েছে বন্দরে।

এর আগের অর্থবছরে একই সময়ে যা ছিল ৮ কোটি ৯৮ লাখ ২৬ হাজার ১১৫ টন। এ হিসাবে ১০ মাসে প্রবৃদ্ধি হয়েছে ৭ শতাংশ। বন্দর কর্তৃপক্ষ বলছেন সংকটকালীন সময়েও বাল্ক কার্গো প্রবৃদ্ধিতে মূলত অবদান রেখেছে স্ক্র্যাপ, পাথর ও কয়লা এ তিন পণ্য। ২০১৯-২০ অর্থবছরের পুরো সময়ে ১০ কোটি ১৫ লাখ ৬৫ হাজার ২৭২ টন খোলা পণ্য (কার্গো) ওঠা-নামা হয়েছে বন্দরে। এর আগের অর্থবছরে যা ছিল ৯ কোটি ৮২ লাখ ৪০ হাজার ৬৫৫ টন। এ হিসাবে প্রবৃদ্ধি হয়েছিল ৩ দশমিক ৪ শতাংশ।

অন্যদিকে নিত্যপ্রয়োজনীয় ও শিল্পপণ্য আমদানি স্বাভাবিক থাকলেও কমার্শিয়াল আমদানি কমেছে। এতে কনটেইনারের হ্যান্ডলিং কার্যক্রম প্রায় গত অর্থবছরের কাছাকাছিই রয়েছে। চট্টগ্রাম বন্দরে চলতি ২০২০-২১ অর্থবছরে ১০ মাসে (জুলাই-এপ্রিল) ২০ ফুট দীর্ঘ হিসেবে কনটেইনার হ্যান্ডলিং করেছে ২৫ লাখ ৭৬ হাজার ৪৭৬ একক। আগের অর্থবছরে একই সময়ে যা ছিল ২৫ লাখ ৮০ হাজার ১৯১ একক। মাসভিত্তিক হিসাবে এখন পর্যন্ত চট্টগ্রাম বন্দরে সর্বোচ্চ হ্যান্ডলিং হয়েছিল জানুয়ারিতে ২ লাখ ৮০ হাজার ২২২ একক। সবচেয়ে কম ২ লাখ ৩১ হাজার ৬৬৩ একক হ্যান্ডলিং হয়েছে অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে। ২০১৯-২০ অর্থবছরের পুরো সময়ে এ বন্দর ২০ ফুট দীর্ঘ কনটেইনার হ্যান্ডলিং করেছে ৩০ লাখ ৪ হাজার ১৪২ একক। আগের অর্থবছরে যা ছিল ২৯ লাখ ১৯ হাজার ২৩ একক। অর্থাৎ তখন কনটেইনারবাহী পণ্যের ক্ষেত্রে প্রবৃদ্ধি ছিল ২ দশমিক ৯ শতাংশ।

জার্মানির হামবুর্গ পোর্ট কনসালট্যান্সি (এইচপিসি) প্রণীত চট্টগ্রাম বন্দরের ৩০ বছরমেয়াদি মহাপরিকল্পনায় প্রবৃদ্ধি ক্ষেত্রে ন্যূনতম, মধ্যম ও সর্বোচ্চ এ তিনভাবে ধারণা দেয়া হয়েছে। এতে ন্যূনতম হলে ৫ শতাংশ, মধ্যম ৭ শতাংশ এবং সর্বোচ্চ প্রবৃদ্ধি ধরা হয়েছে ৯ শতাংশ। যদি দেশ স্থিতিশীল অবস্থায় থাকে, অর্থাৎ বড় কোন বিপর্যয় না ঘটে, তবে ৯ শতাংশ প্রবৃদ্ধি হবে। আর যদি দেশের অর্থনীতিতে স্থিতিশীলতা কিছুটা কমে আসে, সেক্ষেত্রে তা মধ্যম অর্থাৎ ৭ শতাংশে নেমে আসবে। তবে যদি বড় আকারে দেশের ব্যবসা-বাণিজ্যে ঋণাত্মক প্রভাব, রাজনৈতিক অসহিষ্ণুতা, সুশাসনের অভাব প্রভৃতি বিষয় ঘটে, তবে তা ন্যূনতম অর্থাৎ ৫ শতাংশে নেমে আসবে।

বন্দর কর্মকর্তারা বলছেন, কনটেইনার ও কনটেইনারবিহীন (বাল্ক কার্গো) দুই ধরনের পণ্যই ওঠানো-নামানো হয়। অর্থবছর শেষে বন্দরে প্রবৃদ্ধি ৭ শতাংশ বা এর কাছাকাছি হওয়ার কথা। এমন হলে করোনায় আমদানি-রপ্তানি তথা বৈশ্বিক ব্যবসা-বাণিজ্যে স্থবিরতায় এটাকে সাফল্য হিসেবেই ধরে নিতে হবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম এ প্রসঙ্গে বলেন, এখন পর্যন্ত যে পরিস্থিতি তাতে ধারণা করছি খোলা পণ্যের (কার্গো) ওপর ভর করে ৬-৭ শতাংশ প্রবৃদ্ধি দিয়ে শেষ হবে অর্থবছর। এ চিত্র আবার বিশ্বের অন্যান্য বন্দরের সঙ্গে তুলনা করলে উৎসাহব্যঞ্জক। করোনা পরিস্থিতিতে বিশ্বের অনেক বন্দর শ্রমিক সংকটে অপারেশনাল কার্যক্রম ছোট করে এনেছিল। কিংবা বন্ধই করে রাখতে হয়েছিল। কিন্তু চট্টগ্রাম বন্দরে এ ধরনের কোন সংকটই তৈরি হতে দেয়া হয়নি। বন্দর অপারেশনাল কার্যক্রম এক মুহূর্তের জন্যও বন্ধ ছিল না।

ব্যবসায়ীরা বলছেন, বন্দরের আমদানির একটি বড় অংশ বাণিজ্যকেন্দ্রিক। কভিড-১৯ পরিস্থিতিতে ভোক্তারা অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ কিংবা বিলাসবহুল পণ্য ক্রয় থেকে বিরত থেকেছেন। তবে স্ক্র্যাপ, পাথর ও কয়লা ছাড়াও সরকারি চলমান মেগা প্রকল্পের যন্ত্রপাতির আমদানিতে বাল্ক কার্গোর হ্যান্ডলিং ধারাবাহিকভাবে বেড়েছে।

চট্টগ্রাম বন্দর ব্যবহারকারী ফোরাম ও চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম এ প্রসঙ্গে বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে চট্টগ্রাম বন্দরের চিত্রটির একটি সামঞ্জস্য রয়েছে। করোনা পরিস্থিতিতে এবারের লকডাউনে কারখানার কার্যক্রম যদি বন্ধ করে রাখা হতো, পরিস্থিতি আরও খারাপের দিকে যেত। করোনাভাইরাসের কারণে ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিলে অনেক দেশের ব্যবসায়িক কার্যক্রম বন্ধ ছিল। তখন অনেক ক্ষেত্রেই ঋণপত্র খোলা হলেও দেশে পণ্য আসেনি। পরে অবশ্য সংকট কাটতে থাকে।

দেশে ভোগ্যপণ্যের অন্যতম আমদানিকারক বিএসএম গ্রুপের চেয়ারম্যান আবুল বশর চৌধুরী বলেন, পণ্য পরিবহনের ক্ষেত্রে এখন কনটেইনার থেকে তিন গুণ বেশি আসছে কনটেইনারবিহীন (বাল্ক) পণ্য। খাদ্যশস্যের প্রায় পুরোটাই আসছে খোলা পণ্যবাহী জাহাজে। বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতি এবং ব্যবসা-বাণিজ্যের পরিবেশের উন্নতি হলে আমদানি-রপ্তানিতে আরও গতি আসবে।

back to top