alt

অর্থ-বাণিজ্য

বিপিসির চেয়ারম্যান জানালেন

অকটেনে লাভ লিটার ২৫ টাকা, ডিজেলে লোকসান ৬ টাকা,

সংবাদ অনলাইন রিপোর্ট : বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

বিপিসির চেয়ারম্যান এ বি এম আজাদ জানালেন, অকটেনে তাদের লাভ লিটার ২৫ টাকা, ডিজেলে লোকসান ৬ টাকা। জ্বালানির দাম ব্যাপক বাড়ানোর পর এই লাভ-লোকসানের হিসাব দিলেন তিনি।

বুধবার এক প্রেসব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন তিনি। ব্রিফিংয়ে, তিনি আভাস দেন: সরকারি দরে ডলার কিনলে এবং জুলাই মাসের মতো বিক্রি হলে শুধু ডিজেল-অকটেন থেকে প্রতি মাসে বিপিসির লাভ থাকবে ২০৫ কোটি টাকা।

জ্বালানি তেলের দাম বাড়ানোর পর গত সাত বছরে বিপিসির বিপুল মুনাফা নিয়ে আলোচনার মধ্যে বুধবার ঢাকার কারওয়ান বাজার বিপিসির ঢাকা অফিসে সংবাদ সম্মেলন করেন তিনি।

গত শনিবার থেকে ডিজেল ও কেরোসিনের দাম ৪২.৫ শতাংশ বেড়ে হয়েছে প্রতি লিটার ১১৪ টাকা। পেট্রোলের দাম ৫১.১৬ শতাংশ বেড়ে প্রতি লিটারের দাম হয়েছে ১৩০ টাকা। আর অকটেনের দাম বেড়েছে ৫১.৬৮ শতাংশ, প্রতি লিটার কিনতে হচ্ছে ১৩৫ টাকায়।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম যখন নিম্নমুখী তখন কেন দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল কেন- এ প্রশ্নে বিপিসি চেয়ারম্যান বলেন, “প্লাটসের (জ্বালানি সংক্রান্ত তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠান) হিসাবে, পহেলা অগাস্ট প্রতি ব্যারেল পরিশোধিত তেলের দাম ছিল ১৩২ ডলার ৭৩ সেন্ট। কমে সেটা ৮ অগাস্ট ১১৮ ডলার ৫০ সেন্ট। গড়ে ১২৬ ডলার ৫৯ সেন্ট। এর সঙ্গে প্রতি ব্যারেলে ১১ ডলার প্রিমিয়াম, ট্যাক্স-ভ্যাট, ডিলার কমিশন যোগ হবে। “এই আটদিনের তথ্যে… ছয় তারিখে যখন মূল্য নির্ধারিত হয়, তখন গত জুলাই মাসের গড় হিসাবে মূল্য নির্ধারণ করা হয়েছে। এই আটদিনের গড় হিসাব ধরলে আমার প্রতি লিটার (ডিজেল) পড়ে ১২০ টাকা ১৬ পয়সা। এই হিসাবে আমাদের এখনও ৬ টাকা লোকসান আছে।”

পেট্রোল ও অকটেনে লাভ কত হচ্ছে- জানতে চাইলে তিনি বলেন, “এই আট দিনের গড় যদি করি, ২৫ টাকার মতো লাভ থাকছে অকটেনে। যেহেতু পেট্রোল ৫ টাকা কম রাখছি। সেহেতু কিছুটা কম হলেও হতে পারে।”

দেশে জ্বালানি তেলের মধ্যে ডিজেলের ব্যবহারই সবচেয়ে বেশি। ২০২০-২১ অর্থবছরে বিভিন্ন ধরনের ৬৩ লাখ মেট্রিক টন তেল বিক্রি করেছে বিপিসি। এর মধ্যে প্রায় ৭৩ শতাংশই ডিজেল। অকটেন ৫ শতাংশ এবং পেট্রোল ৬ শতাংশের মতো।

বিপিসির ভবিষ্যৎ মুনাফা নিয়ে আজাদ বলেন, “যদি ডিজেল ও অকটেন জুলাই মাসের পরিমাণই বিক্রি হয়, তাহলে ডলারের সরকারি হিসাব হলে আমার ২০৫ কোটি টাকা মুনাফা থাকবে মাসে। আর যদি ডলার এখনকার মার্কেট রেটে যায়, তাহলে আমার লোকসান হয়ে যায় ৩৯ কোটি টাকা।”

খোলা বাজারে ডলারের দাম বেশি হলেও বিপিসি তো ডলার সরকারের নির্ধারিত মূল্যেই কেনে- একথা বলা হলে বিপিসি চেয়ারম্যান বলেন, “না, ডলার তো আমি অলরেডি মার্কেট রেটে পেমেন্ট করছি।”

এরকম একটা নাজুক পরিস্থিতিতে ২০০ কোটি টাকা মুনাফার পূর্বাভাস কীভাবে দিচ্ছেন- এ প্রশ্নে তিনি বলেন, “আমি তো আপনাদের বললাম, আমার ২০ হাজার কোটি টাকা মূলধন দরকার।

“আপনারাই ব্রিফিং করেছেন, পেট্রোল-অকটেন আমাদের নিজস্ব পণ্য, তারপরও দাম বাড়াতে হলো কেন”- এ প্রশ্ন করা হলে বিপিসির চেয়ারম্যান বলেন, “পেট্রোল জিনিসটাও কিন্তু ক্রুড অয়েল থেকে তৈরি হয়। পেট্রোল সেটা প্রাইভেট সাপ্লাই তারা দেয়, আর আমাদের ইস্টার্ণ রিফাইনারিতে তৈরি হয়। এটার পেছনে যে খরচ, সেটা ক্রুড অয়েল। ক্রুড অয়েল আমদানির সঙ্গে ট্যাক্স, ভ্যাট সব দিয়ে আমাকে আমদানি করতে হয়। এটা প্রায় কাছাকাছি খরচ পড়ে।”

তিনি বলেন, “পেট্রোল-অকটেন কাছাকাছি মূল্যে বিক্রি করতে হয়। কারণ দামের বেশি হেরফের হলে একটাকে অন্যটা বলে চালিয়ে দেয়। এটা অতীতে হয়েছে। ক্রুড অয়েল কিন্তু স্থানীয়ভাবে হয় না। যেখানেই করেন ক্রুড অয়েল তো আনতে হয়।”

তিনি বলেন, “অনেকেই যেটা বলছেন যে, বিপিসির এফডিআরের টাকা এত বেশি যে সে টাকা দিয়েই হয়ত আরও কয়মাস চলতে পারতো। আপনি কি লক্ষ্য করেছেন যে আমরা এফডিআরের টাকা কোথায় শিফট করেছি? অনেকে বিপিসিকে ধনী প্রতিষ্ঠান বলতে চেয়েছেন। আমার আর্থিক অবস্থা বলছে, আমি কতটুকু ধনী। সেটার উত্তর মনে হয় আপনারা পেয়েছেন।”

বিপিসির আয়ব্যয়ের হিসেব তুলে ধরে তিনি জানান, ২০১৪-১৫ অর্থবছর থেকে ২০২০-২১ অর্থবছরে বিপিসি যে ৪২ হাজার ৯৯২ কোটি টাকা মুনাফা করেছে, এরমধ্যে উন্নয়ন প্রকল্পে ব্যয়, সরকারকে লভ্যাংশ ও উদ্বৃত্ত তহবিল হিসেবে দেওয়া, এনবিআরের বকেয়া পরিশোধ, মূলধনী বিনিয়োগসহ বিভিন্ন খাতে ব্যয় হয়েছে ২০ হাজার ১৮৮ কোটি টাকা। অবশিষ্ট থাকে ২২ হাজার ৮০৩ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রভিশনাল হিসাব অনুযায়ী, বিপিসির লোকসান প্রায় ৫ হাজার ৯১০ কোটি টাকা।

তিনি বলেন, ১৯৯৯-২০০০ অর্থবছর হতে ২০১৩-২০১৪ অর্থবছর এই ১৪ বছরে বিপিসির লোকসান হয় ৫৩ হাজার ৫ কোটি টাকা। এরমধ্যে সরকার বিভিন্ন সময়ে বিপিসিকে দেয় ৪৪ হাজার ৮৭৭ কোটি টাকা। বাকি ৮ হাজার ১২৭ কোটি টাকা বিপিসির মুনাফার সঙ্গে সমম্বয় করা হয়।

বিপিসি চেয়ারম্যান জানান, জ্বালানি তেলের মূল্য পরিশোধ করার জন্য বিপিসিকে দুই মাসের জ্বালানি তেলের মূল্যের সমপরিমাণ অর্থ (২৫% বৃদ্ধিসহ) চলতি মূলধন হিসেবে রাখতে হয়। আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধি পেলে বিপিসির মূলধনও বাড়াতে হয়। ২০২০-২১ সালে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল তুলনামূলক ‘সহনশীল’ থাকায় ওই সময় বিপিসির ১২ হাজার কোটি টাকা চলতি মূলধন রাখা হত।

পরে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি পাওয়ায় বিপিসির চলতি মূলধনের উপর চাপ পড়ে জানিয়ে আজাদ বলেন, তেলের মূল্য সমন্বয়ের আগে তেল বিক্রি ও অন্যান্য খাতে বিপিসির মাসিক গড় জমা ছিল সাড়ে ৫ হাজার কোটি টাকা। অন্যদিকে চলতি বছরের জুনে ৭ হাজার ১৭১ কোটি, জুলাইয়ে ১০৩১২ কোটি টাকা পেমেন্টে করা হয়েছে এবং অগাস্টে ৯ হাজার ৩৯৭ কোটি টাকা পেমেন্ট প্রাক্কলন করা হয়েছে।

এজন্য বিপিসির ২০ হাজার কোটি টাকার চলতি মূলধন প্রয়োজন বলে জানান সংস্থাটির চেয়ারম্যান। এদিকে ফেব্রয়ারি থেকে জুলাই সময়ে বিপিসির অনেক এফডিআর নগদায়ন করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, সেই কারণে ইস্টার্ণ রিফাইনারি-২ তে রাখা ৭ হাজার ৩৬১ কোটির মধ্যে ৪ হাজার ৭০০ কোটি টাকা নগদায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং বিপিসি ৩৪ হাজার ২৬১ কোটি টাকা ব্যয়ে ১১টি প্রকল্প হাতে নিয়েছে।

ছবি

রাজধানীতে ঈদের পরও চড়া সবজির বাজার

ছবি

সয়াবিন তেলের লিটার প্রতি দাম বাড়ল ৪ টাকা

ছবি

সূচকের পতনে পুঁজিবাজারে চলছে লেনদেন

ছবি

ব্যাংক এশিয়া কিনবে পাকিস্তানি ব্যাংক আলফালাহর বাংলাদেশ অংশ

ছবি

এ বছর জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫.৭%: আইএমএফ

ছবি

একীভূতকরণ প্রক্রিয়ায় থাকা ব্যাংক চাইলে সরে যেতে পারবে, তবে শর্তসাপেক্ষে : কেন্দ্রীয় ব্যাংক

ছবি

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

ছবি

একীভূত ব্যাংক : পাঁচটির বাইরে আপাতত আর না

ছবি

ঈদে মানুষের মাঝে স্বস্তি দেখেছি : বাণিজ্য প্রতিমন্ত্রী

ছবি

বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি বিশ্ব ব্যাংকের চেয়ে বেশি দেখছে এডিবি

ছবি

মার্চে দেশে মূল্যস্ফীতি বেড়ে ৯.৮১ শতাংশ

ছবি

ঈদের আগে পাঁচ দিনে দেশে এলো ৪৬ কোটি ডলার

ছবি

শিল্পাঞ্চলের বাইরের কারখানায় গ্যাস-বিদ্যুৎ আর নয়, পাবেনা ঋণও

এবার ঈদে পর্যটন খাত চাঙ্গা হওয়ার আশা

ছবি

জাতীয় লজিস্টিক নীতির খসড়ার অনুমোদন

সোনালীতে একীভূত হচ্ছে বিডিবিএল

ছবি

সোনার দাম আবার বাড়লো, ভরি ১ লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা

ছবি

সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে রাষ্ট্রীয় বেসিক ব্যাংক

ছবি

বিজিএমইএর দায়িত্ব নিলেন এস এম মান্নান কচি

ছবি

বাজার মূলধন কিছুটা বাড়লো, তবু লাখ কোটি টাকার ওপরে ক্ষতি

ছবি

নতুন বিদেশী ঋণ নিয়ে পুরনো ঋণ শোধ করছে সরকার : সিপিডি

ছবি

ব্যাংক একীভুতকরনে নীতিমালা জারি

রাষ্ট্রীয় চার ব্যাংক একীভূত হয়ে হবে দুই

ছবি

এবার একীভূত হচ্ছে ‘সোনালীর সাথে বিডিবিএল’ ও ‘কৃষির সাথে রাকাব’

ছবি

শেয়ার প্রতি ১ পয়সা লভ্যাংশ দেবে একমি পেস্টিসাইড

এসেনসিয়াল ড্রাগস কোম্পানী লিমিটেডের কর্মীদের জন্য মেটলাইফের বীমা সুরক্ষা

গাজীপুরে এক বছরে ট্রাফিক পুলিশের ৫ কোটি টাকা রাজস্ব আয়

ছবি

প্রবৃদ্ধি কমে ৫ দশমিক ৬ শতাংশ হবে: বিশ্বব্যাংক

ছবি

সিএসআর ফান্ডের আওতায় কৃষকদের আর্থিক সহযোগিতা করল সাউথইস্ট ব্যাংক

ছবি

ডেমরায় বাস গ্যারেজে আগুন

ছবি

নিত্যপণ্যের দাম বাড়লেও সেইহারে বাড়েনি তামাকপণ্যের দাম

ছবি

প্রকাশ্যে ঘুষ নেওয়া সেই ভূমি অফিস কর্মী সাময়িক বরখাস্ত

ব্যাংক ঋণের সুদহার আরও বাড়লো

ছবি

বেক্সিমকোর ২ হাজার ৬২৫ কোটি টাকার বন্ড অনুমোদন দিলো বিএসইসি

শ্রমিকের অধিকার সুরক্ষিত রাখতে কাজ করব : শ্রম প্রতিমন্ত্রী

ছবি

ঈদে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট বাড়াল বিমান

tab

অর্থ-বাণিজ্য

বিপিসির চেয়ারম্যান জানালেন

অকটেনে লাভ লিটার ২৫ টাকা, ডিজেলে লোকসান ৬ টাকা,

সংবাদ অনলাইন রিপোর্ট

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

বিপিসির চেয়ারম্যান এ বি এম আজাদ জানালেন, অকটেনে তাদের লাভ লিটার ২৫ টাকা, ডিজেলে লোকসান ৬ টাকা। জ্বালানির দাম ব্যাপক বাড়ানোর পর এই লাভ-লোকসানের হিসাব দিলেন তিনি।

বুধবার এক প্রেসব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন তিনি। ব্রিফিংয়ে, তিনি আভাস দেন: সরকারি দরে ডলার কিনলে এবং জুলাই মাসের মতো বিক্রি হলে শুধু ডিজেল-অকটেন থেকে প্রতি মাসে বিপিসির লাভ থাকবে ২০৫ কোটি টাকা।

জ্বালানি তেলের দাম বাড়ানোর পর গত সাত বছরে বিপিসির বিপুল মুনাফা নিয়ে আলোচনার মধ্যে বুধবার ঢাকার কারওয়ান বাজার বিপিসির ঢাকা অফিসে সংবাদ সম্মেলন করেন তিনি।

গত শনিবার থেকে ডিজেল ও কেরোসিনের দাম ৪২.৫ শতাংশ বেড়ে হয়েছে প্রতি লিটার ১১৪ টাকা। পেট্রোলের দাম ৫১.১৬ শতাংশ বেড়ে প্রতি লিটারের দাম হয়েছে ১৩০ টাকা। আর অকটেনের দাম বেড়েছে ৫১.৬৮ শতাংশ, প্রতি লিটার কিনতে হচ্ছে ১৩৫ টাকায়।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম যখন নিম্নমুখী তখন কেন দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল কেন- এ প্রশ্নে বিপিসি চেয়ারম্যান বলেন, “প্লাটসের (জ্বালানি সংক্রান্ত তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠান) হিসাবে, পহেলা অগাস্ট প্রতি ব্যারেল পরিশোধিত তেলের দাম ছিল ১৩২ ডলার ৭৩ সেন্ট। কমে সেটা ৮ অগাস্ট ১১৮ ডলার ৫০ সেন্ট। গড়ে ১২৬ ডলার ৫৯ সেন্ট। এর সঙ্গে প্রতি ব্যারেলে ১১ ডলার প্রিমিয়াম, ট্যাক্স-ভ্যাট, ডিলার কমিশন যোগ হবে। “এই আটদিনের তথ্যে… ছয় তারিখে যখন মূল্য নির্ধারিত হয়, তখন গত জুলাই মাসের গড় হিসাবে মূল্য নির্ধারণ করা হয়েছে। এই আটদিনের গড় হিসাব ধরলে আমার প্রতি লিটার (ডিজেল) পড়ে ১২০ টাকা ১৬ পয়সা। এই হিসাবে আমাদের এখনও ৬ টাকা লোকসান আছে।”

পেট্রোল ও অকটেনে লাভ কত হচ্ছে- জানতে চাইলে তিনি বলেন, “এই আট দিনের গড় যদি করি, ২৫ টাকার মতো লাভ থাকছে অকটেনে। যেহেতু পেট্রোল ৫ টাকা কম রাখছি। সেহেতু কিছুটা কম হলেও হতে পারে।”

দেশে জ্বালানি তেলের মধ্যে ডিজেলের ব্যবহারই সবচেয়ে বেশি। ২০২০-২১ অর্থবছরে বিভিন্ন ধরনের ৬৩ লাখ মেট্রিক টন তেল বিক্রি করেছে বিপিসি। এর মধ্যে প্রায় ৭৩ শতাংশই ডিজেল। অকটেন ৫ শতাংশ এবং পেট্রোল ৬ শতাংশের মতো।

বিপিসির ভবিষ্যৎ মুনাফা নিয়ে আজাদ বলেন, “যদি ডিজেল ও অকটেন জুলাই মাসের পরিমাণই বিক্রি হয়, তাহলে ডলারের সরকারি হিসাব হলে আমার ২০৫ কোটি টাকা মুনাফা থাকবে মাসে। আর যদি ডলার এখনকার মার্কেট রেটে যায়, তাহলে আমার লোকসান হয়ে যায় ৩৯ কোটি টাকা।”

খোলা বাজারে ডলারের দাম বেশি হলেও বিপিসি তো ডলার সরকারের নির্ধারিত মূল্যেই কেনে- একথা বলা হলে বিপিসি চেয়ারম্যান বলেন, “না, ডলার তো আমি অলরেডি মার্কেট রেটে পেমেন্ট করছি।”

এরকম একটা নাজুক পরিস্থিতিতে ২০০ কোটি টাকা মুনাফার পূর্বাভাস কীভাবে দিচ্ছেন- এ প্রশ্নে তিনি বলেন, “আমি তো আপনাদের বললাম, আমার ২০ হাজার কোটি টাকা মূলধন দরকার।

“আপনারাই ব্রিফিং করেছেন, পেট্রোল-অকটেন আমাদের নিজস্ব পণ্য, তারপরও দাম বাড়াতে হলো কেন”- এ প্রশ্ন করা হলে বিপিসির চেয়ারম্যান বলেন, “পেট্রোল জিনিসটাও কিন্তু ক্রুড অয়েল থেকে তৈরি হয়। পেট্রোল সেটা প্রাইভেট সাপ্লাই তারা দেয়, আর আমাদের ইস্টার্ণ রিফাইনারিতে তৈরি হয়। এটার পেছনে যে খরচ, সেটা ক্রুড অয়েল। ক্রুড অয়েল আমদানির সঙ্গে ট্যাক্স, ভ্যাট সব দিয়ে আমাকে আমদানি করতে হয়। এটা প্রায় কাছাকাছি খরচ পড়ে।”

তিনি বলেন, “পেট্রোল-অকটেন কাছাকাছি মূল্যে বিক্রি করতে হয়। কারণ দামের বেশি হেরফের হলে একটাকে অন্যটা বলে চালিয়ে দেয়। এটা অতীতে হয়েছে। ক্রুড অয়েল কিন্তু স্থানীয়ভাবে হয় না। যেখানেই করেন ক্রুড অয়েল তো আনতে হয়।”

তিনি বলেন, “অনেকেই যেটা বলছেন যে, বিপিসির এফডিআরের টাকা এত বেশি যে সে টাকা দিয়েই হয়ত আরও কয়মাস চলতে পারতো। আপনি কি লক্ষ্য করেছেন যে আমরা এফডিআরের টাকা কোথায় শিফট করেছি? অনেকে বিপিসিকে ধনী প্রতিষ্ঠান বলতে চেয়েছেন। আমার আর্থিক অবস্থা বলছে, আমি কতটুকু ধনী। সেটার উত্তর মনে হয় আপনারা পেয়েছেন।”

বিপিসির আয়ব্যয়ের হিসেব তুলে ধরে তিনি জানান, ২০১৪-১৫ অর্থবছর থেকে ২০২০-২১ অর্থবছরে বিপিসি যে ৪২ হাজার ৯৯২ কোটি টাকা মুনাফা করেছে, এরমধ্যে উন্নয়ন প্রকল্পে ব্যয়, সরকারকে লভ্যাংশ ও উদ্বৃত্ত তহবিল হিসেবে দেওয়া, এনবিআরের বকেয়া পরিশোধ, মূলধনী বিনিয়োগসহ বিভিন্ন খাতে ব্যয় হয়েছে ২০ হাজার ১৮৮ কোটি টাকা। অবশিষ্ট থাকে ২২ হাজার ৮০৩ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রভিশনাল হিসাব অনুযায়ী, বিপিসির লোকসান প্রায় ৫ হাজার ৯১০ কোটি টাকা।

তিনি বলেন, ১৯৯৯-২০০০ অর্থবছর হতে ২০১৩-২০১৪ অর্থবছর এই ১৪ বছরে বিপিসির লোকসান হয় ৫৩ হাজার ৫ কোটি টাকা। এরমধ্যে সরকার বিভিন্ন সময়ে বিপিসিকে দেয় ৪৪ হাজার ৮৭৭ কোটি টাকা। বাকি ৮ হাজার ১২৭ কোটি টাকা বিপিসির মুনাফার সঙ্গে সমম্বয় করা হয়।

বিপিসি চেয়ারম্যান জানান, জ্বালানি তেলের মূল্য পরিশোধ করার জন্য বিপিসিকে দুই মাসের জ্বালানি তেলের মূল্যের সমপরিমাণ অর্থ (২৫% বৃদ্ধিসহ) চলতি মূলধন হিসেবে রাখতে হয়। আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধি পেলে বিপিসির মূলধনও বাড়াতে হয়। ২০২০-২১ সালে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল তুলনামূলক ‘সহনশীল’ থাকায় ওই সময় বিপিসির ১২ হাজার কোটি টাকা চলতি মূলধন রাখা হত।

পরে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি পাওয়ায় বিপিসির চলতি মূলধনের উপর চাপ পড়ে জানিয়ে আজাদ বলেন, তেলের মূল্য সমন্বয়ের আগে তেল বিক্রি ও অন্যান্য খাতে বিপিসির মাসিক গড় জমা ছিল সাড়ে ৫ হাজার কোটি টাকা। অন্যদিকে চলতি বছরের জুনে ৭ হাজার ১৭১ কোটি, জুলাইয়ে ১০৩১২ কোটি টাকা পেমেন্টে করা হয়েছে এবং অগাস্টে ৯ হাজার ৩৯৭ কোটি টাকা পেমেন্ট প্রাক্কলন করা হয়েছে।

এজন্য বিপিসির ২০ হাজার কোটি টাকার চলতি মূলধন প্রয়োজন বলে জানান সংস্থাটির চেয়ারম্যান। এদিকে ফেব্রয়ারি থেকে জুলাই সময়ে বিপিসির অনেক এফডিআর নগদায়ন করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, সেই কারণে ইস্টার্ণ রিফাইনারি-২ তে রাখা ৭ হাজার ৩৬১ কোটির মধ্যে ৪ হাজার ৭০০ কোটি টাকা নগদায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং বিপিসি ৩৪ হাজার ২৬১ কোটি টাকা ব্যয়ে ১১টি প্রকল্প হাতে নিয়েছে।

back to top