alt

অর্থ-বাণিজ্য

এক বছরে ইউরোপ অঞ্চলে বাংলাদেশি পোশাক আমদানি বেড়েছে ৫২ শতাংশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক : শনিবার, ০১ এপ্রিল ২০২৩

দেশের সবচেয়ে বেশি রপ্তানি পণ্য হলো তৈরি পোশাক। রপ্তানির ক্ষেত্রে এই খাতটি ধারাবাহিক অগ্রগতি ধরে রেখেছে। সর্বশেষ ২০২২ সালেও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) ২৭টি দেশ বাংলাদেশ থেকে ২ হাজার ১৮০ কোটি ইউরোর পোশাক আমদানি করেছে। এ হিসাবে শীর্ষ আমদানিকারক চীনের পরেই বাংলাদেশের অবস্থান। আগের বছরের তুলনায় বাংলাদেশি পোশাকপণ্য আমদানি বেড়েছে ৫২ দশমিক ৫৪ শতাংশ। ইইউর জন্য বাংলাদেশ পোশাক আমদানির দ্বিতীয় বৃহত্তম উৎস হিসেবে উঠে এলেও আমদানি প্রবৃদ্ধির ক্ষেত্রে রয়েছে তৃতীয় স্থানে। ভিয়েতনাম ৫৩ দশমিক শূন্য ১ শতাংশ ও কম্বোডিয়া ৫২ দশমিক ৭১ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে যথাক্রমে প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে। ইউরোপীয় সংস্থা ইউরোস্ট্যাটের সাম্প্রতিক পরিসংখ্যানে এসব তথ্য উঠে এসেছে।

পরিসংখ্যানে দেখা যায়, ২০২২ সালে ইইউ বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৯ হাজার ৮৩৮ কোটি ইউরো মূল্যের পোশাক আমদানি করে, যা ২০২১ সালে ছিল ৭ হাজার ২২২ কোটি ইউরো। অর্থাৎ এক বছরের ব্যবধানে ইইউর পোশাক আমদানিতে প্রবৃদ্ধির হার ৩৬ দশমিক ২১ শতাংশ।

ইউরোস্ট্যাটের পরিসংখ্যানে দেখা যায়, গত বছর প্রবৃদ্ধিতে তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশ থেকে ইইউর দেশগুলো ২ হাজার ১৮০ কোটি ইউরোর পোশাক আমদানি করেছে। আগের বছর করা হয়েছিল ১ হাজার ৪২৯ কোটি ইউরোর পোশাক। অন্যদিকে গত বছর প্রবৃদ্ধিতে এগিয়ে থাকলেও ইইউ বাংলাদেশের তুলনায় ভিয়েতনাম ও কম্বোডিয়া থেকে কম পণ্য আমদানি করেছে।

প্রতিবেদনে দেখা যায়, ২০২১ সালে ভিয়েতনাম থেকে ২৮৬ কোটি ইউরোর তৈরি পোশাক আমদানি করা হয়েছিল। ২০২২ সালে তা বেড়ে হয় ৪৩৮ কোটি ইউরো। একইভাবে কম্বোডিয়া থেকে ইইউর দেশগুলো ২০২১ সালে পোশাক আমদানি করেছিল ২৩৯ কোটি ইউরোর, যা ২০২২ সালে বেড়ে দাঁড়ায় ৩৬৪ কোটি ইউরো।

ইইউর ২৭টি দেশে সবচেয়ে বেশি পোশাক রপ্তানি করে চীন। ২০২২ সালে ৩২ দশমকি শূন্য ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করা চীন রপ্তানি করেছে ২ হাজার ৮৮৮ কোটি ইউরোর তৈরি পোশাক, যা আগের বছর ছিল ২ হাজার ১৮৭ কোটি ইউরো।

এ বিষয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মো. মহিউদ্দিন রুবেল বলেন, ‘এ পরিসংখ্যানে দেখা যাচ্ছে চীন আমাদের সবচেয়ে বড় প্রতিযোগী দেশ। যদিও ইইউতে তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে তুরস্ক তৃতীয় অবস্থানে রয়েছে, কিন্তু দেশটিকেও আমরা প্রতিযোগী হিসেবেই দেখছি। তবে পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশের গ্রোথ তুলনামূলক অনেক ভালো। গত বছরের প্রথম ছয় মাস রপ্তানি পরিস্থিতি ভালো ছিল।

কভিড-পরবর্তী ওই সময়টায় আমরা অগ্রগতি ধরে রেখেছিলাম। চীন, ভিয়েতনাম ও কম্বোডিয়ায় কোভিডসহ নানা ইস্যুতে অস্থিরতা ছিল। ওই সময়টায় আমরা নির্বিঘ্নে কাজ করতে পারায় অগ্রগতি ভালো হয়েছে। তবে কাঁচামালসহ সবকিছুর মূল্যবৃদ্ধি এবং শ্রমিকদের বেতন-ভাতা বৃদ্ধির ফলে এ গ্রোথের পরও মালিকরা খুব বেশি লাভবান হননি। তবে আমাদের তৈরি পোশাক খাত এগিয়ে যাচ্ছে এটি সত্য।’

প্রবৃদ্ধি প্রসঙ্গে মহিউদ্দিন রুবেল বলেন, ‘অন্য যেকোন দেশের চেয়ে ক্রেতাদের বাংলাদেশের প্রতি আস্থা বেশি। নতুন নতুন পণ্যের ক্ষেত্রে বাংলাদেশ ভালো করছে। উপকরণের মূল্যবৃদ্ধির কারণে পণ্যের দামও বেড়েছে, যা প্রবৃদ্ধিতেও যোগ হয়েছে। বর্তমানে ২০২৩ এ আমাদের তৈরি পোশাক খাত কাঁচামালের মূল্যবৃদ্ধির কারণে কিছু অসুবিধার মধ্য দিয়ে যাচ্ছে। আমি আশা করছি, আগামী বছর আমরা আরও ভালো করতে পারব।’

ইউরোস্ট্যাট বলছে, আলোচ্য সময়ে তুরস্ক থেকে ইইউর পোশাক আমদানি ২৩ দশমিক ৫২ শতাংশ বেড়েছে। দেশটি থেকে ২০২২ সালে ১ হাজার ১৩৮ কোটি ইউরোর তৈরি পোশাক আমদানি করা হয়। ভারত থেকে আমদানি বেড়েছে ৩৫ দশমিক ৭৩ শতাংশ।

গত বছর দেশটি থেকে ৪৬১ কোটি ইউরোর পোশাক আমদানি করেছে ইইউ। একই সময়ে পাকিস্তানে প্রবৃদ্ধি বেড়েছে ৪৩ দশমিক ৯৫ শতাংশ, আমদানি করা হয়েছে ৩৭৬ কোটি ইউরোর তৈরি পোশাক।

কোটা আন্দোলন : সিলেটে এক সপ্তাহে ব্যবসায়ীদের ‘১৫ হাজার কোটি টাকার ক্ষতি’

ইন্টারনেট বন্ধের কারণে কাজ হারিয়ে ফ্রিল্যান্সারদের আহাজারি

সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চালু

চালু হচ্ছে শিল্প-কারখানা

নতুন মুদ্রানীতি: নীতি সুদহার অপরিবর্তিত রেখেছে বাংলাদেশ ব্যাংক

ছবি

মতিঝিলে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ চলছে

ছবি

সোনালী লাইফ ইন্স্যুরেন্সে ‘অচলাবস্থা’, ব্যবসা ‘কমেছে ৫০ শতাংশ’, সংবাদ সম্মেলনে অভিযোগ

ছবি

বাজারে আসছে নতুন স্মার্টফোন এআই পোট্রেইট মাস্টার অনার ২০০ এবং ২০০ প্রো

ছবি

মোবাইল গেমিংয়ে ৩০ লাখ টাকা জিতলেন গেমাররা

ছবি

৪০০ কোটি টাকার’ পিয়ন জাহাঙ্গীরের ব্যাংক হিসাব জব্দ

ছবি

টানা দশমবার “জাতীয় রপ্তানি ট্রফি”অর্জন করল সার্ভিস ইঞ্জিন লিমিটেড

ছবি

শুরুতেই শেয়ারবাজারে বড় দরপতন

ছবি

তথ্যের অভাব, সংস্কারে গড়িমসি, বড় বিপদে পড়বে অর্থনীতি : আহসান মনসুর

ছবি

বাজার মূলধন কমলো সাড়ে ৭ হাজার কোটি টাকা

ছবি

বাংলালিংকে আনলিমিটেড ইন্টারনেট ও ফ্রি ওটিটি সাবস্ক্রিপশন

ছবি

ইনফিনিক্স নোট ৩০ প্রো ফোনের দাম কমলো

ছবি

দেশের ৬৪টি জেলায় ই-কমার্স ডেলিভারি দিচ্ছে পাঠাও কুরিয়ার

ছবি

বাংলাদেশের বাজারে এআই ফিচার সমৃদ্ধ অপোর রেনো১২ সিরিজ

ছবি

ঢাকা-নেপাল রুটে বাস চালুর পরিকল্পনা বিআরটিসির

ছবি

‘আকাশ গো’ কম্প্যানিয়ন অ্যাপ নিয়ে এলো আকাশ ডিজিটাল টিভি

ছবি

মাদানী হসপিটালে বৃহৎপরিসরে ইনডোর সেবা উদ্বোধন

ছবি

মেহেরপুরে অবৈধ সিগারেট জব্দ, ৫ জনকে জরিমানা

ছবি

১৬ জুলাইয়ের মধ্যে ভিভো ওয়াই২৮ কিনলে সাথে ফ্রি উপহার

ছবি

মাসে দুই কোটি সক্রিয় গ্রাহকের মাইলফলক অর্জন করলো মাইজিপি

ছবি

ড্যাফোডিল ইউনিভার্সিটির ৪০ শিক্ষার্থীর হাতে অভিভাবক মৃত্যু বীমার চেক হস্তান্তর

ছবি

হুয়াওয়ের সঙ্গে নগদের চুক্তি

ছবি

ফোর্বস এর প্রচ্ছদে রিয়েলমি’র সিইও স্কাই লি

ছবি

শীঘ্রই বাংলাদেশের বাস্তায় নামছে বিওয়াইডি সিল

ছবি

এফবিসিসিআইআই আইআরসি এর আয়োজনে এক্সটেন্ডেড প্রসিডিউর রেসপনসিবিলিটি বিষয়ক সেমিনার

ছবি

মিউজ ডিজাইন অ্যাওয়ার্ডে প্লাটিনাম জিতলো টেকনো ক্যামন ৩০ সিরিজ

ছবি

বাজারে ভিভো’র ওয়াই সিরিজের নতুন স্মার্টফোন ওয়াই২৮

ছবি

নতুন অর্থবছরে ঢাকা উত্তরের সাড়ে ৫ হাজার কোটি টাকার বাজেট

ছবি

এক সপ্তাহে পেঁয়াজের দাম কেজিতে বাড়ল ৩০ টাকা

প্লাস্টিক রিসাইক্লিং খাতে বিনিয়োগ বাড়াতে হবে

ছবি

রপ্তানিতে প্রণোদনা কমানোর সিদ্ধান্ত প্রত্যাহার চায় বিটিএমএ

ছবি

কাঁচা মরিচের ঝালের সঙ্গে বাড়ছে পেঁয়াজের ঝাঁঝও

tab

অর্থ-বাণিজ্য

এক বছরে ইউরোপ অঞ্চলে বাংলাদেশি পোশাক আমদানি বেড়েছে ৫২ শতাংশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

শনিবার, ০১ এপ্রিল ২০২৩

দেশের সবচেয়ে বেশি রপ্তানি পণ্য হলো তৈরি পোশাক। রপ্তানির ক্ষেত্রে এই খাতটি ধারাবাহিক অগ্রগতি ধরে রেখেছে। সর্বশেষ ২০২২ সালেও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) ২৭টি দেশ বাংলাদেশ থেকে ২ হাজার ১৮০ কোটি ইউরোর পোশাক আমদানি করেছে। এ হিসাবে শীর্ষ আমদানিকারক চীনের পরেই বাংলাদেশের অবস্থান। আগের বছরের তুলনায় বাংলাদেশি পোশাকপণ্য আমদানি বেড়েছে ৫২ দশমিক ৫৪ শতাংশ। ইইউর জন্য বাংলাদেশ পোশাক আমদানির দ্বিতীয় বৃহত্তম উৎস হিসেবে উঠে এলেও আমদানি প্রবৃদ্ধির ক্ষেত্রে রয়েছে তৃতীয় স্থানে। ভিয়েতনাম ৫৩ দশমিক শূন্য ১ শতাংশ ও কম্বোডিয়া ৫২ দশমিক ৭১ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে যথাক্রমে প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে। ইউরোপীয় সংস্থা ইউরোস্ট্যাটের সাম্প্রতিক পরিসংখ্যানে এসব তথ্য উঠে এসেছে।

পরিসংখ্যানে দেখা যায়, ২০২২ সালে ইইউ বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৯ হাজার ৮৩৮ কোটি ইউরো মূল্যের পোশাক আমদানি করে, যা ২০২১ সালে ছিল ৭ হাজার ২২২ কোটি ইউরো। অর্থাৎ এক বছরের ব্যবধানে ইইউর পোশাক আমদানিতে প্রবৃদ্ধির হার ৩৬ দশমিক ২১ শতাংশ।

ইউরোস্ট্যাটের পরিসংখ্যানে দেখা যায়, গত বছর প্রবৃদ্ধিতে তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশ থেকে ইইউর দেশগুলো ২ হাজার ১৮০ কোটি ইউরোর পোশাক আমদানি করেছে। আগের বছর করা হয়েছিল ১ হাজার ৪২৯ কোটি ইউরোর পোশাক। অন্যদিকে গত বছর প্রবৃদ্ধিতে এগিয়ে থাকলেও ইইউ বাংলাদেশের তুলনায় ভিয়েতনাম ও কম্বোডিয়া থেকে কম পণ্য আমদানি করেছে।

প্রতিবেদনে দেখা যায়, ২০২১ সালে ভিয়েতনাম থেকে ২৮৬ কোটি ইউরোর তৈরি পোশাক আমদানি করা হয়েছিল। ২০২২ সালে তা বেড়ে হয় ৪৩৮ কোটি ইউরো। একইভাবে কম্বোডিয়া থেকে ইইউর দেশগুলো ২০২১ সালে পোশাক আমদানি করেছিল ২৩৯ কোটি ইউরোর, যা ২০২২ সালে বেড়ে দাঁড়ায় ৩৬৪ কোটি ইউরো।

ইইউর ২৭টি দেশে সবচেয়ে বেশি পোশাক রপ্তানি করে চীন। ২০২২ সালে ৩২ দশমকি শূন্য ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করা চীন রপ্তানি করেছে ২ হাজার ৮৮৮ কোটি ইউরোর তৈরি পোশাক, যা আগের বছর ছিল ২ হাজার ১৮৭ কোটি ইউরো।

এ বিষয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মো. মহিউদ্দিন রুবেল বলেন, ‘এ পরিসংখ্যানে দেখা যাচ্ছে চীন আমাদের সবচেয়ে বড় প্রতিযোগী দেশ। যদিও ইইউতে তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে তুরস্ক তৃতীয় অবস্থানে রয়েছে, কিন্তু দেশটিকেও আমরা প্রতিযোগী হিসেবেই দেখছি। তবে পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশের গ্রোথ তুলনামূলক অনেক ভালো। গত বছরের প্রথম ছয় মাস রপ্তানি পরিস্থিতি ভালো ছিল।

কভিড-পরবর্তী ওই সময়টায় আমরা অগ্রগতি ধরে রেখেছিলাম। চীন, ভিয়েতনাম ও কম্বোডিয়ায় কোভিডসহ নানা ইস্যুতে অস্থিরতা ছিল। ওই সময়টায় আমরা নির্বিঘ্নে কাজ করতে পারায় অগ্রগতি ভালো হয়েছে। তবে কাঁচামালসহ সবকিছুর মূল্যবৃদ্ধি এবং শ্রমিকদের বেতন-ভাতা বৃদ্ধির ফলে এ গ্রোথের পরও মালিকরা খুব বেশি লাভবান হননি। তবে আমাদের তৈরি পোশাক খাত এগিয়ে যাচ্ছে এটি সত্য।’

প্রবৃদ্ধি প্রসঙ্গে মহিউদ্দিন রুবেল বলেন, ‘অন্য যেকোন দেশের চেয়ে ক্রেতাদের বাংলাদেশের প্রতি আস্থা বেশি। নতুন নতুন পণ্যের ক্ষেত্রে বাংলাদেশ ভালো করছে। উপকরণের মূল্যবৃদ্ধির কারণে পণ্যের দামও বেড়েছে, যা প্রবৃদ্ধিতেও যোগ হয়েছে। বর্তমানে ২০২৩ এ আমাদের তৈরি পোশাক খাত কাঁচামালের মূল্যবৃদ্ধির কারণে কিছু অসুবিধার মধ্য দিয়ে যাচ্ছে। আমি আশা করছি, আগামী বছর আমরা আরও ভালো করতে পারব।’

ইউরোস্ট্যাট বলছে, আলোচ্য সময়ে তুরস্ক থেকে ইইউর পোশাক আমদানি ২৩ দশমিক ৫২ শতাংশ বেড়েছে। দেশটি থেকে ২০২২ সালে ১ হাজার ১৩৮ কোটি ইউরোর তৈরি পোশাক আমদানি করা হয়। ভারত থেকে আমদানি বেড়েছে ৩৫ দশমিক ৭৩ শতাংশ।

গত বছর দেশটি থেকে ৪৬১ কোটি ইউরোর পোশাক আমদানি করেছে ইইউ। একই সময়ে পাকিস্তানে প্রবৃদ্ধি বেড়েছে ৪৩ দশমিক ৯৫ শতাংশ, আমদানি করা হয়েছে ৩৭৬ কোটি ইউরোর তৈরি পোশাক।

back to top