বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট বৃহস্পতিবার সকাল ৭টা ৪৫ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রামে যাত্রা শুরু করলেও এয়ার কন্ডিশনিং (এসি) সিস্টেমে সমস্যা হওয়ায় সেটি গন্তব্যে পৌঁছাতে পারেনি।
৩৭ মিনিট আকাশে ওড়ার পর যাত্রীদের অসুবিধার জন্য বিমানটি ঢাকায় ফিরিয়ে আনা হয়। পরে, সকাল সোয়া ১০টায় আরেকটি ফ্লাইট যাত্রীদের নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয়।
বিমানের বিজি-৬১১ ফ্লাইটে ওই ঘটনার পর এসি মেরামত করার জন্য উড়োজাহাজটি পাঠানো হয়েছে হ্যাঙ্গারে।
ওই ফ্লাইটে থাকা যাত্রী সালেহ আকরাম সম্রাট ঢালী সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন।
তিনি বলেন, “বাংলাদেশ বিমানে ঢাকা থেকে চিটাগাং যাচ্ছি। এসি চলতেছে না। সবাই ঘেমে যাচ্ছিল। বিমান ছাড়ার আগে এসি না চলার একাধিক অভিযোগের জবাবে পাইলট স্যরি বলে বক্তব্য শুরু করল। আরো বলল- বিমান ওড়া শুরু করলে ঠান্ডা বাতাস শুরু হবে।”
ঢালীর পোস্ট করা ভিডিওতে দেখা যায়, এসি কাজ না করায় কাগজ দিয়েই বাতাস করছেন ফ্লাইটে থাকা কয়েকজন যাত্রী।
পরে ওই পোস্টের কমেন্টে তিনি লেখেন, “আপডেট: পুরো পথ এসি নষ্ট ছিল। পাইলট কয়েকবার স্যরি বলে ঘোষণা দিয়েছে। কেবিন ক্রুদের দিকে তাকানো যাচ্ছে না। মানুষের প্রশ্নবাণে নিশ্চয় তাদের বাংলাদেশ বিমানের উচ্চপদস্থ কর্মকর্তাদের সীমাহীন দুর্নীতির কথা মনে করে অসহায় লাগছে। আমাদের ৩০ মিনিট আকাশ ঘুরিয়ে আবার ঢাকা নামায় দিয়েছে।”
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পক্ষ থেকে যাত্রীদের শুধু বলা হয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণে এমনটি হয়েছে। এরপর তাদের এক ঘণ্টা বসিয়ে রাখা হয়। পরে সকাল সোয়া ১০টায় আরেকটি ফ্লাইট যাত্রীদের নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয়।
এ প্রসঙ্গে জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক বোসরা ইসলাম বলেন, “চট্টগ্রাম রুটের একটি ফ্লাইটে এমন ঘটনা ঘটেছিল। পরে যাত্রীদের নামিয়ে আনা হয়। এরপর আরেকটি ফ্লাইটে তাদের চট্টগ্রাম পাঠানো হয়েছে। সেই এয়ারক্র্যাফটটি মেরামতের জন্য হ্যাঙ্গারে পাঠানো হয়েছে।”
চট্টগ্রামের সেই ফ্লাইটের কারণে সিলেটগামী বিমানের একটি ফ্লাইটও দেড় ঘণ্টা বিলম্বে ছাড়ে বলে জানান এই কর্মকর্তা।
বৃহস্পতিবার, ১১ জুলাই ২০২৪
বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট বৃহস্পতিবার সকাল ৭টা ৪৫ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রামে যাত্রা শুরু করলেও এয়ার কন্ডিশনিং (এসি) সিস্টেমে সমস্যা হওয়ায় সেটি গন্তব্যে পৌঁছাতে পারেনি।
৩৭ মিনিট আকাশে ওড়ার পর যাত্রীদের অসুবিধার জন্য বিমানটি ঢাকায় ফিরিয়ে আনা হয়। পরে, সকাল সোয়া ১০টায় আরেকটি ফ্লাইট যাত্রীদের নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয়।
বিমানের বিজি-৬১১ ফ্লাইটে ওই ঘটনার পর এসি মেরামত করার জন্য উড়োজাহাজটি পাঠানো হয়েছে হ্যাঙ্গারে।
ওই ফ্লাইটে থাকা যাত্রী সালেহ আকরাম সম্রাট ঢালী সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন।
তিনি বলেন, “বাংলাদেশ বিমানে ঢাকা থেকে চিটাগাং যাচ্ছি। এসি চলতেছে না। সবাই ঘেমে যাচ্ছিল। বিমান ছাড়ার আগে এসি না চলার একাধিক অভিযোগের জবাবে পাইলট স্যরি বলে বক্তব্য শুরু করল। আরো বলল- বিমান ওড়া শুরু করলে ঠান্ডা বাতাস শুরু হবে।”
ঢালীর পোস্ট করা ভিডিওতে দেখা যায়, এসি কাজ না করায় কাগজ দিয়েই বাতাস করছেন ফ্লাইটে থাকা কয়েকজন যাত্রী।
পরে ওই পোস্টের কমেন্টে তিনি লেখেন, “আপডেট: পুরো পথ এসি নষ্ট ছিল। পাইলট কয়েকবার স্যরি বলে ঘোষণা দিয়েছে। কেবিন ক্রুদের দিকে তাকানো যাচ্ছে না। মানুষের প্রশ্নবাণে নিশ্চয় তাদের বাংলাদেশ বিমানের উচ্চপদস্থ কর্মকর্তাদের সীমাহীন দুর্নীতির কথা মনে করে অসহায় লাগছে। আমাদের ৩০ মিনিট আকাশ ঘুরিয়ে আবার ঢাকা নামায় দিয়েছে।”
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পক্ষ থেকে যাত্রীদের শুধু বলা হয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণে এমনটি হয়েছে। এরপর তাদের এক ঘণ্টা বসিয়ে রাখা হয়। পরে সকাল সোয়া ১০টায় আরেকটি ফ্লাইট যাত্রীদের নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয়।
এ প্রসঙ্গে জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক বোসরা ইসলাম বলেন, “চট্টগ্রাম রুটের একটি ফ্লাইটে এমন ঘটনা ঘটেছিল। পরে যাত্রীদের নামিয়ে আনা হয়। এরপর আরেকটি ফ্লাইটে তাদের চট্টগ্রাম পাঠানো হয়েছে। সেই এয়ারক্র্যাফটটি মেরামতের জন্য হ্যাঙ্গারে পাঠানো হয়েছে।”
চট্টগ্রামের সেই ফ্লাইটের কারণে সিলেটগামী বিমানের একটি ফ্লাইটও দেড় ঘণ্টা বিলম্বে ছাড়ে বলে জানান এই কর্মকর্তা।