alt

নগর-মহানগর

সড়ক ব্যবস্থাপনা সংস্কারে তিন স্তরের রূপরেখা প্রস্তাব রোড সেফটি ফাউন্ডেশনের

সংবাদ অনলাইন রিপোর্ট : রোববার, ১০ আগস্ট ২০২৫

সড়ক পরিবহন ব্যবস্থার সংস্কারে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি তিন স্তরের রূপরেখা প্রস্তাব করেছে বেসরকারি সংস্থা রোড সেফটি ফাউন্ডেশন।

এসব রূপরেখা বাস্তবায়নে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষকে (ডিটিসিএ) একটি কাউন্সিলের অধীনে আনার প্রস্তাবও দিয়েছে সংস্থাটি।

রোববার রাজধানীর ডিআরইউ মিলনায়তনে ‘সড়ক পরিবহন ব্যবস্থাপনার সংস্কারে রোড সেফটি ফাউন্ডেশনের রূপরেখা: সরকারের কাছে প্রত্যাশা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ প্রস্তাবনা তুলে ধরা হয়। রূপরেখা উপস্থাপন করেন রোড সেফটি ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান সৈয়দ মো. জাহাঙ্গীর।

সংস্থাটি জানায়, ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২৫ সালের জুলাই পর্যন্ত দেশের সড়কে ৩৪ হাজার ৮৯৪টি দুর্ঘটনায় ৩৭ হাজার ৩৮২ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৫৯ হাজার ৫৯৭ জন। এত বিপুল প্রাণহানি ও অব্যবস্থাপনা সত্ত্বেও অন্তর্বর্তী সরকার সড়ক পরিবহনব্যবস্থা সংস্কারে কোনো কমিশন গঠন করেনি।

সংস্থার মতে, সড়কের নৈরাজ্যের নেপথ্যে রয়েছে জনসংখ্যার উচ্চ ঘনত্ব, অপরিকল্পিত নগরায়ণ, দুর্বল ও অপ্রতুল অবকাঠামো, সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্যে সমন্বয়, স্বচ্ছতা ও জবাবদিহির অভাব এবং সড়ক ব্যবহারকারীদের অসচেতনতা।

রূপরেখার প্রস্তাব

স্বল্পমেয়াদি (২০২৫–২০২৭) প্রস্তাবনায় রয়েছে—জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল পুনর্গঠন, বিআরটিএ-বিআরটিসি-ডিটিসিএর শীর্ষপদে কারিগরি বিশেষজ্ঞ নিয়োগ, কাঠামোগত সংস্কার, সড়ক-সম্পর্কিত প্রশ্নে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা, যানবাহনের আয়ুষ্কাল ও ডাম্পিং নীতিমালা প্রণয়ন, সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য ট্রাস্ট ফান্ডে প্রতিবছর সাত কোটি টাকা বরাদ্দসহ ১০টি প্রস্তাব।

মধ্যমেয়াদি (২০২৫–২০২৯) প্রস্তাবনায় রয়েছে—রোড ট্রাফিক সেফটি ম্যানেজমেন্ট সিস্টেম (আরটিএমএস) চালু, আধুনিক প্রযুক্তির ব্যবহার, মেয়াদোত্তীর্ণ যানবাহন প্রত্যাহার, রুট রেশনালাইজেশনের মাধ্যমে কোম্পানিভিত্তিক আধুনিক বাস সার্ভিস চালু, স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য নিজস্ব বাস এবং মোটরসাইকেলের গতি নিয়ন্ত্রণ।

দীর্ঘমেয়াদি (২০২৫–২০৩১) প্রস্তাবনায় রয়েছে—রাজধানীতে বহুতলবিশিষ্ট হাইড্রোলিক পার্কিং নির্মাণ, ছোট যানবাহন নিয়ন্ত্রণ, দুর্ঘটনা রোধে সড়ক, রেল ও নৌপরিবহন একত্র করে অভিন্ন যোগাযোগ মন্ত্রণালয় গঠন।

সৈয়দ মো. জাহাঙ্গীর বলেন, “অন্তর্বর্তী সরকার যদি কমিশন গঠন করে এবং সংস্কারের কাজ শুরু করে, তাহলে পরবর্তী সরকার ক্ষমতায় এলে তা চালিয়ে যেতে বাধ্য হবে। অন্যথায় সড়কের নৈরাজ্য বন্ধ হবে না।”

সংবাদ সম্মেলনে রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমানের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান ফেরদৌস খান, উপদেষ্টা মো. আরিফ রাইহান, যুগ্ম সচিব জাহিদুল ইসলাম ও মাহমুদ রিয়াজ, যোগাযোগ বিশেষজ্ঞ একরাম হোসেন, রিসার্চ কো-অর্ডিনেটর পাহাড়ী ভট্টাচার্য প্রমুখ।

---

ছবি

ডিএমপির ৯ ওসিকে বাধ্যতামূলক অবসরে পাঠাল সরকার

ছবি

মাইলস্টোন বিমান দুর্ঘটনা: সুস্থ হয়ে বাড়ি ফিরল আরও দুজন

ছবি

কাঁটাবনে ট্রাক-পিকআপ সংঘর্ষে নিহত ১, আহত ২

ছবি

গুলশানে চাঁদাবাজি মামলায় ছাত্রনেতা অপুর দোষ স্বীকার

ছবি

জুলাই উদযাপন কর্মসূচিতে শিবিরের প্রদর্শনী নিয়ে সমালোচনা

ছবি

জুলাই গণঅভ্যুত্থান দিবসে রাজধানীতে গান, স্লোগান ও ড্রোন শো

ছবি

‘৩৬ জুলাই’ উদযাপনে বেলুন বিস্ফোরণে আহত, কেউ গুরুতর নয়

ছবি

অবসরপ্রাপ্ত সেনা সদস্যদের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধির আহ্বান

ছবি

মাইলস্টোন কলেজ : যুদ্ধবিমান দুর্ঘটনার ১২ দিন পর খুলল, পাঠদান শুরু ৬ আগস্ট

ছবি

ডাইভারশন আরোপে বিকল্প সড়কে চাপ, ভোগান্তিতে নগরবাসী

ছবি

যুদ্ধবিমান দুর্ঘটনায় নিহতদের স্মরণে মাইলস্টোনে দোয়া ও শ্রদ্ধা

মাইলস্টোন দুর্ঘটনা: আরও এক শিক্ষার্থী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছে

ছবি

নাশকতার শঙ্কায় ঢাকায় আওয়ামী নেতাদের বাসায় নজর, বলছে পুলিশ

ছবি

"সাবেক এমপির বাসায় চাঁদা দাবির অভিযোগে অপু চার দিনের রিমান্ডে"

ছবি

অবৈধ বসবাসের দায়ে যুক্তরাষ্ট্রে আটক, ফিরলেন ৩৯ বাংলাদেশি

ছবি

যুদ্ধবিমান বিধ্বস্তে প্রাণহানি: মাইলস্টোনে শোক ও দোয়ার আয়োজন

ছবি

ধানমন্ডিতে গাছ উপড়ে গাড়ির ওপর, গুরুতর আহত অটোরিকশাচালক

ছবি

লাঠিপেটা, হাতাহাতি, তারপর ভাঙলো মঞ্চ: শাহবাগে অবরোধের ইতি

ছবি

৮ আগস্ট ঘিরে ষড়যন্ত্রমূলক বৈঠকের রহস্য উদঘাটনে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী

ঢাকায় পূর্ব শত্রুতায় নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ

ছবি

চিকিৎসা শেষে বাসায় ফিরেছেন লেখক ও বুদ্ধিজীবী বদরুদ্দীন উমর

ছবি

থানায় মব সৃষ্টি: জামিন শুনানি রোববার, তিন আসামি কারাগারে

ছবি

নাসিক হকার্স মার্কেটের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে মাসুদুজ্জামানের চেক বিতরণ

ছবি

ফার্মগেটে এক্সপ্রেসওয়ের র‍্যাম্পের নিচে ঢুকে পড়ল বিআরটিসির দোতলা বাস

ছবি

২৯ জুলাই থেকে ৮ আগস্ট: সম্ভাব্য নৈরাজ্য ঠেকাতে এসবির সতর্কবার্তা

ছবি

ঢাকা ছেড়ে দাম্মাম যাওয়ার পথে যান্ত্রিক সংকেত, শাহজালালে ফিরে এলো বোয়িং ৭৭৭

ছবি

রাজধানীতে যুদ্ধবিমান ঘাঁটি থাকা অত্যাবশ্যক: বিমান বাহিনী

ছবি

বৈষম্যবিরোধী আন্দোলনের ভেতর চাঁদাবাজি-তদবিরের অভিযোগ : উমামা ফাতেমার

ছবি

মাইলস্টোন দুর্ঘটনা: ডিএনএ শনাক্তে মৃতের সংখ্যা সংশোধন

৮ দফা দাবি উপেক্ষিত হলে ১২ আগস্ট শুরু ৭২ ঘণ্টার পরিবহন ধর্মঘট

ছবি

চট্টগ্রামের প্রথম নারী জেলা প্রশাসক ফরিদা খানম

ছবি

চাঁদা নিতে গিয়ে ধরা, গুলশানে বৈছাআ নেতাসহ আটক পাঁচজন

ছবি

মন্টুর মৃত্যুর পর গণফোরামের নেতৃত্বে এলেন সুব্রত

ছবি

রোববার খুলছে না মাইলস্টোন স্কুল, সিদ্ধান্ত সোমবার

ছবি

ছিনতাইয়ের শিকার হয়ে প্রাণ গেল দুই সন্তানের বাবার

ছবি

মাইলস্টোন ট্রাজেডি: দুই শিশু বাসায় ফিরলেও মৃত্যু বেড়ে ৩৫

tab

নগর-মহানগর

সড়ক ব্যবস্থাপনা সংস্কারে তিন স্তরের রূপরেখা প্রস্তাব রোড সেফটি ফাউন্ডেশনের

সংবাদ অনলাইন রিপোর্ট

রোববার, ১০ আগস্ট ২০২৫

সড়ক পরিবহন ব্যবস্থার সংস্কারে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি তিন স্তরের রূপরেখা প্রস্তাব করেছে বেসরকারি সংস্থা রোড সেফটি ফাউন্ডেশন।

এসব রূপরেখা বাস্তবায়নে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষকে (ডিটিসিএ) একটি কাউন্সিলের অধীনে আনার প্রস্তাবও দিয়েছে সংস্থাটি।

রোববার রাজধানীর ডিআরইউ মিলনায়তনে ‘সড়ক পরিবহন ব্যবস্থাপনার সংস্কারে রোড সেফটি ফাউন্ডেশনের রূপরেখা: সরকারের কাছে প্রত্যাশা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ প্রস্তাবনা তুলে ধরা হয়। রূপরেখা উপস্থাপন করেন রোড সেফটি ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান সৈয়দ মো. জাহাঙ্গীর।

সংস্থাটি জানায়, ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২৫ সালের জুলাই পর্যন্ত দেশের সড়কে ৩৪ হাজার ৮৯৪টি দুর্ঘটনায় ৩৭ হাজার ৩৮২ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৫৯ হাজার ৫৯৭ জন। এত বিপুল প্রাণহানি ও অব্যবস্থাপনা সত্ত্বেও অন্তর্বর্তী সরকার সড়ক পরিবহনব্যবস্থা সংস্কারে কোনো কমিশন গঠন করেনি।

সংস্থার মতে, সড়কের নৈরাজ্যের নেপথ্যে রয়েছে জনসংখ্যার উচ্চ ঘনত্ব, অপরিকল্পিত নগরায়ণ, দুর্বল ও অপ্রতুল অবকাঠামো, সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্যে সমন্বয়, স্বচ্ছতা ও জবাবদিহির অভাব এবং সড়ক ব্যবহারকারীদের অসচেতনতা।

রূপরেখার প্রস্তাব

স্বল্পমেয়াদি (২০২৫–২০২৭) প্রস্তাবনায় রয়েছে—জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল পুনর্গঠন, বিআরটিএ-বিআরটিসি-ডিটিসিএর শীর্ষপদে কারিগরি বিশেষজ্ঞ নিয়োগ, কাঠামোগত সংস্কার, সড়ক-সম্পর্কিত প্রশ্নে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা, যানবাহনের আয়ুষ্কাল ও ডাম্পিং নীতিমালা প্রণয়ন, সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য ট্রাস্ট ফান্ডে প্রতিবছর সাত কোটি টাকা বরাদ্দসহ ১০টি প্রস্তাব।

মধ্যমেয়াদি (২০২৫–২০২৯) প্রস্তাবনায় রয়েছে—রোড ট্রাফিক সেফটি ম্যানেজমেন্ট সিস্টেম (আরটিএমএস) চালু, আধুনিক প্রযুক্তির ব্যবহার, মেয়াদোত্তীর্ণ যানবাহন প্রত্যাহার, রুট রেশনালাইজেশনের মাধ্যমে কোম্পানিভিত্তিক আধুনিক বাস সার্ভিস চালু, স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য নিজস্ব বাস এবং মোটরসাইকেলের গতি নিয়ন্ত্রণ।

দীর্ঘমেয়াদি (২০২৫–২০৩১) প্রস্তাবনায় রয়েছে—রাজধানীতে বহুতলবিশিষ্ট হাইড্রোলিক পার্কিং নির্মাণ, ছোট যানবাহন নিয়ন্ত্রণ, দুর্ঘটনা রোধে সড়ক, রেল ও নৌপরিবহন একত্র করে অভিন্ন যোগাযোগ মন্ত্রণালয় গঠন।

সৈয়দ মো. জাহাঙ্গীর বলেন, “অন্তর্বর্তী সরকার যদি কমিশন গঠন করে এবং সংস্কারের কাজ শুরু করে, তাহলে পরবর্তী সরকার ক্ষমতায় এলে তা চালিয়ে যেতে বাধ্য হবে। অন্যথায় সড়কের নৈরাজ্য বন্ধ হবে না।”

সংবাদ সম্মেলনে রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমানের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান ফেরদৌস খান, উপদেষ্টা মো. আরিফ রাইহান, যুগ্ম সচিব জাহিদুল ইসলাম ও মাহমুদ রিয়াজ, যোগাযোগ বিশেষজ্ঞ একরাম হোসেন, রিসার্চ কো-অর্ডিনেটর পাহাড়ী ভট্টাচার্য প্রমুখ।

---

back to top