alt

আন্তর্জাতিক

এয়ার ইনডিয়া বিধ্বস্তের প্রতিবেদন

‘আমি জ্বালানির সুইচ বন্ধ করিনি’: বিধ্বস্তের আগে পাইলট

সংবাদ অনলাইন রিপোর্ট : শনিবার, ১২ জুলাই ২০২৫

ভারতের আহমেদাবাদে এয়ার ইনডিয়ার লন্ডনগামী উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার এক মাস পর প্রকাশিত প্রাথমিক তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে মর্মান্তিক কারণ। বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড্ডয়নের ঠিক পরপরই উভয় ইঞ্জিনের জ্বালানি সুইচ ‘রান’ (চালু) থেকে ‘কাটঅফ’ (বন্ধ) অবস্থায় চলে যায়, যার ফলে ইঞ্জিন বন্ধ হয়ে পড়ে এবং উড়োজাহাজটি আকাশে ছিল মাত্র ৩২ সেকেন্ড।

ভারতের বিমান দুর্ঘটনা তদন্ত ব্যুরো (এএআইবি) শনিবার ১৫ পৃষ্ঠার এক প্রতিবেদন প্রকাশ করে জানায়, উড্ডয়নের সঙ্গে সঙ্গেই ইঞ্জিন বন্ধ হয়ে যাওয়ার মূল কারণ জ্বালানি সরবরাহের ত্রুটি। ককপিটের ভয়েস রেকর্ডিং অনুযায়ী, এক পাইলট বিস্মিত হয়ে আরেকজনকে প্রশ্ন করেন, “আপনি কেন বন্ধ করলেন?” জবাবে অপর পাইলট বলেন, “আমি বন্ধ করিনি।”

তদন্তে বলা হয়, ইঞ্জিন বন্ধ হয়ে যাওয়ার পর পাইলটরা ‘রান’ মোডে ফিরিয়ে আনতে চেষ্টাও করেন। যদিও বোয়িং ৭৮৭ এক ইঞ্জিনে উড্ডয়ন সম্পন্ন করতে সক্ষম, কিন্তু অতিক্ষুদ্র সময়ের মধ্যে উচ্চতা হারানো, জ্বালানির সম্পূর্ণ বন্ধ হয়ে যাওয়া এবং বিকল্প ব্যবস্থা কাজ না করায় ফ্লাইটটি দ্রুত ভূপতিত হয়।

উড়োজাহাজটি একটি মেডিকেল ছাত্রাবাসে বিধ্বস্ত হয়, যেখানে সঙ্গে সঙ্গে বিস্ফোরণ ঘটে। এতে উড়োজাহাজের ২৪২ আরোহীর মধ্যে একজন ছাড়া কেউই বাঁচেননি, পাশাপাশি মাটিতে থাকা আরও অন্তত ৩০ জন নিহত হন।

তদন্তে জানা গেছে, বিমাসটি চালাচ্ছিলেন লাইন ট্রেনিং ক্যাপ্টেন সুমিত সাবরওয়াল, যার ৮,২০০ ঘণ্টা ফ্লাইং অভিজ্ঞতা ছিল, এবং সঙ্গে ছিলেন ফার্স্ট অফিসার ক্লাইভ কুন্দর। উভয়েরই স্বাস্থ্যগত ও বিশ্রামসংক্রান্ত কোনো সমস্যা ছিল না।

প্রতিবেদন বলছে, কোনো ধরনের নাশকতার প্রমাণ মেলেনি। তবে এফএএ পূর্বেই জ্বালানি সুইচ ত্রুটি সম্পর্কে সতর্ক করেছিল, যেখানে ফুয়েল সুইচে লকিং ব্যবস্থা না থাকলে দুর্ঘটনার সম্ভাবনা বাড়ে। যদিও তখন একে ‘অনিরাপদ অবস্থা’ হিসেবে বিবেচনা করা হয়নি।

সিসিটিভি ফুটেজে দেখা যায়, উড্ডয়নের পরপরই চালু হয় ‘র‌্যাম এয়ার টারবাইন’—যা ইঞ্জিন ও বৈদ্যুতিক ব্যবস্থা ব্যর্থ হলে স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। এটিও প্রমাণ করে যে উড়োজাহাজটি সংকটাপন্ন অবস্থায় পড়েছিল।

তুলনামূলকভাবে অতীতে এমন একটি ঘটনা ঘটে ১৯৮০-এর দশকে, যখন ডেল্টা এয়ারলাইন্সের এক পাইলট ভুল করে বোয়িং ৭৬৭-এর জ্বালানি সুইচ বন্ধ করে দিয়েছিলেন, তবে উচ্চতায় থাকার কারণে তিনি ইঞ্জিন পুনরায় চালু করতে পেরেছিলেন।

ছবি

‘মিথ্যা অভিযোগে আটক ও মানহানি’, যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে আদালতে গেলেন ফিলিস্তিনি ছাত্রনেতা

ছবি

জলবায়ু পরিবর্তনের মুখে বিশ্বজুড়ে স্বাস্থ্যঝুঁকিতে বয়স্করা

গাজায় যুদ্ধবিরতির বিষয়ে ‘আশাবাদী’ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

ছবি

যুক্তরাষ্ট্রের অস্ত্র ইউক্রেইনে যাবে, নেটো দেবে অর্থ: প্রেসিডেন্ট ট্রাম্প

ছবি

সৌদিতে বিদেশিদের জন্য সুখবর, কিনতে পারবেন সম্পত্তি

রাশিয়ার ওপর দ্রুত নিষেধাজ্ঞা চান জেলেনস্কি

ছবি

সিন্ধুর পানিপ্রবাহ বন্ধ নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে কি সংঘাত অনিবার্য

ইয়েমেনে খেয়ে না-খেয়ে থাকছেন পৌনে ২ কোটি মানুষ

ছবি

নেটোর মাধ্যমে ইউক্রেইনকে অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র, ব্যয় বহন করবে জোট: ট্রাম্প

ছবি

অভিবাসী সংকট ও ইউক্রেইন ইস্যুতে একমত ফ্রান্স–যুক্তরাজ্য

ছবি

ট্রাম্পকে হত্যাচেষ্টা: ছয় সিক্রেট সার্ভিস এজেন্ট সাময়িক বরখাস্ত

ছবি

কিম জং উনের বিরুদ্ধে মামলা করছেন পক্ষত্যাগী উত্তর কোরীয় নারী

আরও ১০ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিতে রাজি হামাস, হামলায় নিহত ৭৪

ছবি

গাজায় ইসরায়েলি হামলায় ‘পুষ্টিকর সাপ্লিমেন্টের জন্য লাইনে দাঁড়ানো ৮ শিশু নিহত’

রিয়াদ ও জেদ্দায় সম্পত্তির মালিক হতে পারবেন বিদেশিরাও

ছবি

চলতি বছরে ভারতীয়দের তৃতীয় জাগুয়ার দুর্ঘটনায় প্রাণহানি

ভদোদরায় ৪৩ বছরের পুরোনো সেতু ভেঙে বিপর্যয়, কয়েকটি যান নদীতে

ছবি

মায়ানমারের বিরল খনিজ ঘিরে চীনের হুমকি

এক রাতে ৭ শতাধিক ড্রোন নিয়ে ইউক্রেনে ভয়াবহ হামলা রাশিয়ার

ছবি

ইরান ও সৌদির মধ্যে ‘ফলপ্রসূ’ আলোচনা

তালেবান নেতাদের বিরুদ্ধে আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা

ইরানে অস্ত্র সরবরাহ শুরু করল চীন

ছবি

কোন পথে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

ছবি

নারী নিপীড়নের অভিযোগে তালেবান নেতাদের বিরুদ্ধে আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা

ছবি

চীনের সহায়তায় আকাশ প্রতিরক্ষা শক্তি পেল ইরান

ছবি

ব্রিকস সম্মেলনে ভারতের প্রাপ্তি-অপ্রাপ্তি

ইউক্রেনে আরও অস্ত্র পাঠাবে যুক্তরাষ্ট্র

ছবি

সাইপ্রাসে গড়ে উঠছে ‘মিনি ইসরায়েল’

বিশ্বজুড়ে একের পর এক খনি কিনছে চীন

সিরিয়ার এইচটিএস গোষ্ঠীর সন্ত্রাসী তকমা প্রত্যাহার করল যুক্তরাষ্ট্র

ছবি

ট্রাম্পের যুদ্ধবিরতির প্রস্তাবে কী আছে, এটা কি গাজায় যুদ্ধ থামাতে পারবে

ছবি

পাকিস্তানে বৃষ্টি ও ভূমিধসে ১৯ জনের মৃত্যু, বন্যা সতর্কতা জারি

ছবি

টেক্সাসে হড়পা বানে শতাধিক মানুষের মৃত্যু, নিখোঁজ বহু

ছবি

নেতানিয়াহুর অনড় অবস্থান, ট্রাম্প চান দ্রুত চুক্তি

গাজায় ভয়াবহ হত্যাযজ্ঞের মধ্যেই শুরু হচ্ছে যুদ্ধবিরতি আলোচনা

ছবি

ইরান-ইসরায়েল সংঘাতের পর প্রথমবারের মতো জনসমক্ষে খামেনি

tab

আন্তর্জাতিক

এয়ার ইনডিয়া বিধ্বস্তের প্রতিবেদন

‘আমি জ্বালানির সুইচ বন্ধ করিনি’: বিধ্বস্তের আগে পাইলট

সংবাদ অনলাইন রিপোর্ট

শনিবার, ১২ জুলাই ২০২৫

ভারতের আহমেদাবাদে এয়ার ইনডিয়ার লন্ডনগামী উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার এক মাস পর প্রকাশিত প্রাথমিক তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে মর্মান্তিক কারণ। বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড্ডয়নের ঠিক পরপরই উভয় ইঞ্জিনের জ্বালানি সুইচ ‘রান’ (চালু) থেকে ‘কাটঅফ’ (বন্ধ) অবস্থায় চলে যায়, যার ফলে ইঞ্জিন বন্ধ হয়ে পড়ে এবং উড়োজাহাজটি আকাশে ছিল মাত্র ৩২ সেকেন্ড।

ভারতের বিমান দুর্ঘটনা তদন্ত ব্যুরো (এএআইবি) শনিবার ১৫ পৃষ্ঠার এক প্রতিবেদন প্রকাশ করে জানায়, উড্ডয়নের সঙ্গে সঙ্গেই ইঞ্জিন বন্ধ হয়ে যাওয়ার মূল কারণ জ্বালানি সরবরাহের ত্রুটি। ককপিটের ভয়েস রেকর্ডিং অনুযায়ী, এক পাইলট বিস্মিত হয়ে আরেকজনকে প্রশ্ন করেন, “আপনি কেন বন্ধ করলেন?” জবাবে অপর পাইলট বলেন, “আমি বন্ধ করিনি।”

তদন্তে বলা হয়, ইঞ্জিন বন্ধ হয়ে যাওয়ার পর পাইলটরা ‘রান’ মোডে ফিরিয়ে আনতে চেষ্টাও করেন। যদিও বোয়িং ৭৮৭ এক ইঞ্জিনে উড্ডয়ন সম্পন্ন করতে সক্ষম, কিন্তু অতিক্ষুদ্র সময়ের মধ্যে উচ্চতা হারানো, জ্বালানির সম্পূর্ণ বন্ধ হয়ে যাওয়া এবং বিকল্প ব্যবস্থা কাজ না করায় ফ্লাইটটি দ্রুত ভূপতিত হয়।

উড়োজাহাজটি একটি মেডিকেল ছাত্রাবাসে বিধ্বস্ত হয়, যেখানে সঙ্গে সঙ্গে বিস্ফোরণ ঘটে। এতে উড়োজাহাজের ২৪২ আরোহীর মধ্যে একজন ছাড়া কেউই বাঁচেননি, পাশাপাশি মাটিতে থাকা আরও অন্তত ৩০ জন নিহত হন।

তদন্তে জানা গেছে, বিমাসটি চালাচ্ছিলেন লাইন ট্রেনিং ক্যাপ্টেন সুমিত সাবরওয়াল, যার ৮,২০০ ঘণ্টা ফ্লাইং অভিজ্ঞতা ছিল, এবং সঙ্গে ছিলেন ফার্স্ট অফিসার ক্লাইভ কুন্দর। উভয়েরই স্বাস্থ্যগত ও বিশ্রামসংক্রান্ত কোনো সমস্যা ছিল না।

প্রতিবেদন বলছে, কোনো ধরনের নাশকতার প্রমাণ মেলেনি। তবে এফএএ পূর্বেই জ্বালানি সুইচ ত্রুটি সম্পর্কে সতর্ক করেছিল, যেখানে ফুয়েল সুইচে লকিং ব্যবস্থা না থাকলে দুর্ঘটনার সম্ভাবনা বাড়ে। যদিও তখন একে ‘অনিরাপদ অবস্থা’ হিসেবে বিবেচনা করা হয়নি।

সিসিটিভি ফুটেজে দেখা যায়, উড্ডয়নের পরপরই চালু হয় ‘র‌্যাম এয়ার টারবাইন’—যা ইঞ্জিন ও বৈদ্যুতিক ব্যবস্থা ব্যর্থ হলে স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। এটিও প্রমাণ করে যে উড়োজাহাজটি সংকটাপন্ন অবস্থায় পড়েছিল।

তুলনামূলকভাবে অতীতে এমন একটি ঘটনা ঘটে ১৯৮০-এর দশকে, যখন ডেল্টা এয়ারলাইন্সের এক পাইলট ভুল করে বোয়িং ৭৬৭-এর জ্বালানি সুইচ বন্ধ করে দিয়েছিলেন, তবে উচ্চতায় থাকার কারণে তিনি ইঞ্জিন পুনরায় চালু করতে পেরেছিলেন।

back to top