যুক্তরাষ্ট্রে ভারত থেকে আমদানি করা পণ্যে উচ্চ শুল্ক আরোপের পর দেশটিতে মার্কিন পণ্য বর্জনের আন্দোলন ছড়িয়ে পড়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমর্থকরা এবং ব্যবসায়ীরা এই প্রতিবাদে সোচ্চার হয়েছেন।
মার্কিন ব্র্যান্ডগুলোর বিরুদ্ধে প্রতিক্রিয়া, বাজারে প্রভাব পড়ার আশঙ্কা
ম্যাকডোনাল্ডস, কোকাকোলা, অ্যামাজন, অ্যাপলসহ বিভিন্ন মার্কিন বহুজাতিক প্রতিষ্ঠান ভারতের অন্যতম বড় বাজারে রয়েছে। কিন্তু শুল্ক বৃদ্ধির প্রেক্ষাপটে এই ব্র্যান্ডগুলোর বিরুদ্ধে সামাজিক ও অফলাইন প্রচারণায় মার্কিন পণ্য বর্জন ও দেশীয় পণ্যের প্রতি উৎসাহ দেওয়া শুরু হয়েছে।
যুক্তরাষ্ট্র-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি
ডনাল্ড ট্রাম্প প্রশাসন ভারতীয় পণ্যের ওপর ৫০ শতাংশ শুল্ক আরোপ করলে ভারতীয় রপ্তানিকারকরা উদ্বিগ্ন হয়ে পড়েন এবং দেশ দুটির মিত্রতা নড়বড়ে হতে শুরু করে। যদিও এখনও বাজারে মার্কিন পণ্যের বিক্রি কমার কোনো তথ্য পাওয়া যায়নি।
‘স্বদেশি জাগরণ মঞ্চ’র পদক্ষেপ ও দেশীয় পণ্যের প্রচারণা
মোদীর ভারতীয় জনতা পার্টির সমর্থক সংগঠন স্বদেশি জাগরণ মঞ্চ দেশজুড়ে মার্কিন পণ্য বর্জনের জনসভা আয়োজন করেছে। সহ-আহ্বায়ক অশ্বনী মহাজন বলেন, “মানুষ এখন ভারতীয় পণ্যের দিকে মনোযোগ দিচ্ছে। এটি একটি জাতীয়তাবাদ ও দেশপ্রেমের প্রতিফলন।”
তারা হোয়াটসঅ্যাপে দেশীয় সাবান, টুথপেস্ট, কোমল পানীয়সহ পণ্যের তালিকা ছড়িয়ে দিচ্ছে এবং ‘বিদেশি ফুড চেইনগুলো বর্জন করুন’ ক্যাম্পেইন চালাচ্ছে।
আত্মনির্ভরশীল ভারতের স্বপ্ন ও দক্ষিণ কোরিয়ার শিক্ষা
‘ওয়াও স্কিন সায়েন্স’ এর সহপ্রতিষ্ঠাতা মনিষ চৌধুরী লিঙ্কডইনে ‘মেইড ইন ইন্ডিয়া’ ব্র্যান্ডকে বৈশ্বিক পর্যায়ে উন্নীত করার জন্য কৃষক ও স্টার্টআপদের প্রতি সমর্থন আহ্বান জানান। তিনি দক্ষিণ কোরিয়ার খাদ্য ও প্রসাধনী শিল্পের সাফল্যের দিকে নজর দিতে বলেছেন।
রোববার বেঙ্গালুরুতে মোদী বলেছেন, “ভারতীয় প্রযুক্তি কোম্পানিগুলো বিশ্ববাজারে পণ্য তৈরি করলেও এখন ভারতের প্রয়োজনকে আমাদের বেশি প্রাধান্য দিতে হবে।”
---
সোমবার, ১১ আগস্ট ২০২৫
যুক্তরাষ্ট্রে ভারত থেকে আমদানি করা পণ্যে উচ্চ শুল্ক আরোপের পর দেশটিতে মার্কিন পণ্য বর্জনের আন্দোলন ছড়িয়ে পড়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমর্থকরা এবং ব্যবসায়ীরা এই প্রতিবাদে সোচ্চার হয়েছেন।
মার্কিন ব্র্যান্ডগুলোর বিরুদ্ধে প্রতিক্রিয়া, বাজারে প্রভাব পড়ার আশঙ্কা
ম্যাকডোনাল্ডস, কোকাকোলা, অ্যামাজন, অ্যাপলসহ বিভিন্ন মার্কিন বহুজাতিক প্রতিষ্ঠান ভারতের অন্যতম বড় বাজারে রয়েছে। কিন্তু শুল্ক বৃদ্ধির প্রেক্ষাপটে এই ব্র্যান্ডগুলোর বিরুদ্ধে সামাজিক ও অফলাইন প্রচারণায় মার্কিন পণ্য বর্জন ও দেশীয় পণ্যের প্রতি উৎসাহ দেওয়া শুরু হয়েছে।
যুক্তরাষ্ট্র-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি
ডনাল্ড ট্রাম্প প্রশাসন ভারতীয় পণ্যের ওপর ৫০ শতাংশ শুল্ক আরোপ করলে ভারতীয় রপ্তানিকারকরা উদ্বিগ্ন হয়ে পড়েন এবং দেশ দুটির মিত্রতা নড়বড়ে হতে শুরু করে। যদিও এখনও বাজারে মার্কিন পণ্যের বিক্রি কমার কোনো তথ্য পাওয়া যায়নি।
‘স্বদেশি জাগরণ মঞ্চ’র পদক্ষেপ ও দেশীয় পণ্যের প্রচারণা
মোদীর ভারতীয় জনতা পার্টির সমর্থক সংগঠন স্বদেশি জাগরণ মঞ্চ দেশজুড়ে মার্কিন পণ্য বর্জনের জনসভা আয়োজন করেছে। সহ-আহ্বায়ক অশ্বনী মহাজন বলেন, “মানুষ এখন ভারতীয় পণ্যের দিকে মনোযোগ দিচ্ছে। এটি একটি জাতীয়তাবাদ ও দেশপ্রেমের প্রতিফলন।”
তারা হোয়াটসঅ্যাপে দেশীয় সাবান, টুথপেস্ট, কোমল পানীয়সহ পণ্যের তালিকা ছড়িয়ে দিচ্ছে এবং ‘বিদেশি ফুড চেইনগুলো বর্জন করুন’ ক্যাম্পেইন চালাচ্ছে।
আত্মনির্ভরশীল ভারতের স্বপ্ন ও দক্ষিণ কোরিয়ার শিক্ষা
‘ওয়াও স্কিন সায়েন্স’ এর সহপ্রতিষ্ঠাতা মনিষ চৌধুরী লিঙ্কডইনে ‘মেইড ইন ইন্ডিয়া’ ব্র্যান্ডকে বৈশ্বিক পর্যায়ে উন্নীত করার জন্য কৃষক ও স্টার্টআপদের প্রতি সমর্থন আহ্বান জানান। তিনি দক্ষিণ কোরিয়ার খাদ্য ও প্রসাধনী শিল্পের সাফল্যের দিকে নজর দিতে বলেছেন।
রোববার বেঙ্গালুরুতে মোদী বলেছেন, “ভারতীয় প্রযুক্তি কোম্পানিগুলো বিশ্ববাজারে পণ্য তৈরি করলেও এখন ভারতের প্রয়োজনকে আমাদের বেশি প্রাধান্য দিতে হবে।”
---