alt

বিজ্ঞান ও প্রযুক্তি

নাগরিক সেবা কার্যক্রম অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক : বুধবার, ২৫ জুন ২০২৫

প্রধান উপদেষ্টার কার্যালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় দেশের সকল নাগরিককে এক ঠিকানায় সরকারি সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে চালু হয়েছে ‘নাগরিক সেবা’ প্ল্যাটফর্ম। নাগরিকদের জীবনমান উন্নয়ন এবং সরকারি সেবা সহজলভ্য করতে প্রধান উপদেষ্টা বিশেষ গুরুত্ব সহকারে এই উদ্যোগ নিয়েছেন। এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলসহ দেশের সব প্রান্ত থেকে নাগরিকরা সহজে সরকারি সেবা গ্রহণ করতে পারবেন। গত ২২ জুন আগারগাঁয়ের আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটোরিয়ামে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। 

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টার ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত বিশেষ সহকারী ফয়েজ আহমদ তৈয়্যব। তিনি বলেন, এক ঠিকানায় সকল সরকারি সেবা সহজে ও ঝামেলামুক্তভাবে নাগরিকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য নাগরিক সেবা প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। যারা নিজেদের ডিজিটাল ডিভাইসে যেমন স্মার্টফোন ও কম্পিউটারে সেবা নিতে পারবেন না, তারা নাগরিক সেবার উদ্যোক্তাদের মাধ্যমে সহজে এসব সেবা গ্রহণ করতে পারবেন। আমরা ডিজিটাল ইনফ্রাস্ট্রাকচার, সরকারি কর্মকর্তাদের ডিজিটাল দক্ষতা এবং সাইবার সিকিউরিটি সক্ষমতা বৃদ্ধিতেও কাজ করছি।

সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শীষ হায়দার চৌধুরী বলেন, আগে সরকারি সেবাগুলো বিচ্ছিন্ন ছিল, আধা ডিজিটাল ও আধা কাগজের মাধ্যমে কাজগুলো করতে হতো। নাগরিক সেবা প্ল্যাটফর্মের মাধ্যমে আমরা এসব সমস্যার সমাধান করছি। এই প্ল্যাটফর্মে একবার লগইন করেই নাগরিকরা বহু ধরনের সেবা গ্রহণ করতে পারবেন। এতে সময়, অর্থ ও শ্রমের সাশ্রয় হবে। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মোঃ মামুনুর রশীদ ভূঞা এ সময় বলেন, আগামী ২৬ জুনের মধ্যে সব মন্ত্রণালয় ও বিভাগকে তাদের নাগরিক কেন্দ্রিক সেবার তালিকা পাঠাতে হবে এবং নির্ধারিত ফোকাল পয়েন্ট নিয়োগসহ পরিষ্কার নির্দেশনা প্রদান করতে হবে। সেবা ইন্টিগ্রেশনে ভেন্ডর ও টেকনিক্যাল টিমের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করতে হবে। নাগরিক সেবা উদ্যোগটি প্রধান উপদেষ্টার নিজস্ব উদ্যোগ হওয়ায় এটিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাস্তবায়নের আহ্বান জানান তিনি।

বর্তমানে নাগরিক সেবা প্ল্যাটফর্মের মাধ্যমে ৮১টি সরকারি সেবা প্রদান করা হচ্ছে। পরীক্ষামূলকভাবে ঢাকা সিটি করপোরেশনের গুলশান ও উত্তরাতে দুইটি কেন্দ্রে এই কার্যক্রম চলছে এবং শীঘ্রই নীলক্ষেতে আরেকটি কেন্দ্র চালু হবে। 

পরীক্ষামূলক পর্ব সফলভাবে সম্পন্ন হওয়ার পর পর্যায়ক্রমে ৬৪ জেলার সকল উপজেলা ও ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে নাগরিক সেবা কার্যক্রম সম্প্রসারিত করা হবে।

প্রধান অতিথি ফয়েজ আহমদ তৈয়্যব কর্মশালায় আগত অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। কর্মশালায় বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট কর্মকর্তাসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এই উদ্যোগকে সফল করতে প্রধান উপদেষ্টা সকল মন্ত্রণালয় ও বিভাগকে তাদের অন্তত দুটি সেবা অনলাইনে এনে নাগরিক সেবা প্ল্যাটফর্মের সঙ্গে সংযুক্ত করার নির্দেশনা দিয়েছেন। 

ছবি

ইউআইটিএস ও বাক্কোর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ছবি

শেষ হলো জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার জাতীয় পর্ব

ছবি

বিকাশ অ্যাপে জামানতবিহীন ডিজিটাল লোনের সীমা বাড়ল

ছবি

রেডিংটন ও গুগল ক্লাউড : বাংলাদেশের প্রযুক্তি বিপ্লবের সঙ্গী

ছবি

শেষ হলো দুই দিনের ‘ড্রয়েডকন বাংলাদেশ’ সম্মেলন

ছবি

আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এবং ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষর

ছবি

অ্যান্ড্রয়েড ডেভলপারদের নিয়ে ঢাকায় ‘ড্রয়েডকন বাংলাদেশ ২০২৫’ সম্মেলন

ছবি

জিপিএইচ ইস্পাতের কর্মীদের জন্য ফুডপ্যান্ডার বিশেষ সুবিধা

ছবি

গ্রামীণফোন ও ইউনিভার্সিটি অব স্কলার্সের পার্টনারশিপ

ছবি

টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাংকিং ২০২৫ : শীর্ষ ২০০’র মধ্যে ড্যাফোডিল ইউনিভার্সিটি

ছবি

মালয়েশিয়ায় রেইনফরেস্ট ওয়ার্ল্ড মিউজিক ফেস্টিভ্যালে যাচ্ছেন রাইজ ক্যাম্পেইনের বিজয়ীরা

ছবি

বাজারে লেনোভোর নতুন ল্যাপটপ আইডিয়াপ্যাড স্লিম থ্রিআই

ছবি

ভিসিপিয়াবের বাজেট প্রতিক্রিয়া

ছবি

বাজারে টেকনোর নতুন স্মার্টফোন স্পার্ক গো ২

ছবি

ঢাকায় হতে যাচ্ছে অ্যান্ড্রয়েডবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ‘ড্রয়েডকন বাংলাদেশ’

ছবি

বাবার জন্য ওষুধ, মেডিকেল টেস্ট, হেলথ চেকআপে বিকাশ পেমেন্টে ডিসকাউন্ট ও ক্যাশব্যাক

ছবি

এসিডি স্টুডেন্ট লিডারশিপ ক্যাম্প ২০২৫ : ড্যাফোডিল বিশ^বিদ্যালয়ের ৪ শিক্ষার্থী বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে

ছবি

ইনফিনিক্স নোট ৫০-এর দাম কমলো

ছবি

ওপেন এপিআই ব্যাংকিং সেবা চালু করল ইউসিবি

ছবি

বাবা দিবসে ভিভোর ‘বাবার সাথে মুহূর্ত’ ক্যাম্পেইন

ছবি

ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা অধ্যাদেশ ২০২৫ এর খসড়া চূড়ান্ত

ছবি

ড্যাফোডিল ইউনিভার্সিটিতে ‘হুবেই-বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবনী সহযোগিতা বিনিময় সম্মেলন ২০২৫’ অনুষ্ঠিত

ছবি

অরেঞ্জ ক্লাব সদস্যদের জন্য বাংলালিংকের বিশেষ অফার

ছবি

বিকাশ পেমেন্টে কেএফসিতে শিক্ষার্থীদের জন্য বিশেষ অফার

ছবি

গ্লোবাল ব্র্যান্ড পিএলসিকে লেনোভোর সম্মাননা

ছবি

নগদ ক্যাম্পেইনের উপহার বুঝে পেলেন ১৮ বিজয়ী

ছবি

জিপিস্টার পার্টনারদের স্বীকৃতি দিল গ্রামীণফোন

ছবি

বাংলাদেশে হুয়াওয়ের ইন্টেলিজেন্ট নেটওয়ার্ক সল্যুশন

ছবি

মাস্টারকার্ডের ‘রমজান গ্রোসারি ক্যাম্পেইন ২০২৫’ এর বিজয়ীদের নাম ঘোষণা

ছবি

এআইয়ে ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে রয়েল বেঙ্গল এআই

স্যামসাং মোবাইলের ‘দ্য গ্র্যান্ড ইনভাইট’ ক্যাম্পেইন

ছবি

বিকাশ ক্যাম্পেইন বিজয়ীদের সঙ্গে ডিনার করলেন অভিনেত্রী মেহজাবীন

ছবি

বাজারে ভিভোর নতুন ফোন ওয়াই১৯এস প্র্রো

ছবি

বাজারে রিয়েলমির ‘ব্যাটারি মনস্টার’ স্মার্টফোন সি৭১

ছবি

বাংলাদেশের বাজারে অ্যাভোকোর ইন্টারঅ্যাকটিভ ডিসপ্লে

ছবি

ইউআইটিএসে এআই-চালিত ইমপ্যাক্ট স্টার্টআপ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

tab

বিজ্ঞান ও প্রযুক্তি

নাগরিক সেবা কার্যক্রম অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক

বুধবার, ২৫ জুন ২০২৫

প্রধান উপদেষ্টার কার্যালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় দেশের সকল নাগরিককে এক ঠিকানায় সরকারি সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে চালু হয়েছে ‘নাগরিক সেবা’ প্ল্যাটফর্ম। নাগরিকদের জীবনমান উন্নয়ন এবং সরকারি সেবা সহজলভ্য করতে প্রধান উপদেষ্টা বিশেষ গুরুত্ব সহকারে এই উদ্যোগ নিয়েছেন। এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলসহ দেশের সব প্রান্ত থেকে নাগরিকরা সহজে সরকারি সেবা গ্রহণ করতে পারবেন। গত ২২ জুন আগারগাঁয়ের আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটোরিয়ামে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। 

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টার ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত বিশেষ সহকারী ফয়েজ আহমদ তৈয়্যব। তিনি বলেন, এক ঠিকানায় সকল সরকারি সেবা সহজে ও ঝামেলামুক্তভাবে নাগরিকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য নাগরিক সেবা প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। যারা নিজেদের ডিজিটাল ডিভাইসে যেমন স্মার্টফোন ও কম্পিউটারে সেবা নিতে পারবেন না, তারা নাগরিক সেবার উদ্যোক্তাদের মাধ্যমে সহজে এসব সেবা গ্রহণ করতে পারবেন। আমরা ডিজিটাল ইনফ্রাস্ট্রাকচার, সরকারি কর্মকর্তাদের ডিজিটাল দক্ষতা এবং সাইবার সিকিউরিটি সক্ষমতা বৃদ্ধিতেও কাজ করছি।

সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শীষ হায়দার চৌধুরী বলেন, আগে সরকারি সেবাগুলো বিচ্ছিন্ন ছিল, আধা ডিজিটাল ও আধা কাগজের মাধ্যমে কাজগুলো করতে হতো। নাগরিক সেবা প্ল্যাটফর্মের মাধ্যমে আমরা এসব সমস্যার সমাধান করছি। এই প্ল্যাটফর্মে একবার লগইন করেই নাগরিকরা বহু ধরনের সেবা গ্রহণ করতে পারবেন। এতে সময়, অর্থ ও শ্রমের সাশ্রয় হবে। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মোঃ মামুনুর রশীদ ভূঞা এ সময় বলেন, আগামী ২৬ জুনের মধ্যে সব মন্ত্রণালয় ও বিভাগকে তাদের নাগরিক কেন্দ্রিক সেবার তালিকা পাঠাতে হবে এবং নির্ধারিত ফোকাল পয়েন্ট নিয়োগসহ পরিষ্কার নির্দেশনা প্রদান করতে হবে। সেবা ইন্টিগ্রেশনে ভেন্ডর ও টেকনিক্যাল টিমের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করতে হবে। নাগরিক সেবা উদ্যোগটি প্রধান উপদেষ্টার নিজস্ব উদ্যোগ হওয়ায় এটিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাস্তবায়নের আহ্বান জানান তিনি।

বর্তমানে নাগরিক সেবা প্ল্যাটফর্মের মাধ্যমে ৮১টি সরকারি সেবা প্রদান করা হচ্ছে। পরীক্ষামূলকভাবে ঢাকা সিটি করপোরেশনের গুলশান ও উত্তরাতে দুইটি কেন্দ্রে এই কার্যক্রম চলছে এবং শীঘ্রই নীলক্ষেতে আরেকটি কেন্দ্র চালু হবে। 

পরীক্ষামূলক পর্ব সফলভাবে সম্পন্ন হওয়ার পর পর্যায়ক্রমে ৬৪ জেলার সকল উপজেলা ও ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে নাগরিক সেবা কার্যক্রম সম্প্রসারিত করা হবে।

প্রধান অতিথি ফয়েজ আহমদ তৈয়্যব কর্মশালায় আগত অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। কর্মশালায় বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট কর্মকর্তাসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এই উদ্যোগকে সফল করতে প্রধান উপদেষ্টা সকল মন্ত্রণালয় ও বিভাগকে তাদের অন্তত দুটি সেবা অনলাইনে এনে নাগরিক সেবা প্ল্যাটফর্মের সঙ্গে সংযুক্ত করার নির্দেশনা দিয়েছেন। 

back to top