alt

বিজ্ঞান ও প্রযুক্তি

‘বাংলাদেশে ব্যবসা পরিচালনায় ব্যয় হ্রাস কার্যক্রমে চলমান সংষ্কার এবং ভবিষ্যতের প্রস্তুতি’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক : মঙ্গলবার, ২৭ এপ্রিল ২০২১

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) মধ্যকার ‘বাংলাদেশে ব্যবসা পরিচালনায় ব্যয় হ্রাস কার্যক্রমে চলমান সংষ্কার এবং ভবিষ্যতের প্রস্তুতি’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা ২৭ এপ্রিল অনুষ্ঠিত হয়, যেখানে বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম প্রধান অতিথি এবং বিডা’র নির্বাহী সদস্য মোঃ বিল্লাল হোসেন বিশেষ অতিথি হিসেবে যোগদান করেন।

ওয়েবিনারের স্বাগত বক্তব্যে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির গতিধারা অব্যাহত রাখতে বেসরকারীখাতের অবদান নিশ্চিতকল্পে বৈদেশিক বিনিয়োগ আকর্ষন, এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জন, বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকা এবং শিল্পায়ন সহায়ক পরিবেশ নিশ্চিত করতে সংশ্লিষ্ট নীতিমালার সহজীকরণ ও ব্যবসা সহায়ক পরিবেশ নিশ্চিতের কোন বিকল্প নেই। তিনি জানান, ২০২৬ সালে বাংলাদেশের উন্নত দেশে পরিণত হওয়ার পর হতে, আমরা পণ্য রপ্তানিতে অগ্রাধিকারমূলক সহায়তা প্রাপ্তি হতে বঞ্চিত হব, যা আমাদেরকে রপ্তানি বাজারে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ার সম্ভাবনা তৈরি করতে পারে এবং এ অবস্থা উত্তরণে পণ্যের উৎপাদন ব্যয় কমাতে আমাদেরকে অবশ্যই ব্যবসা পরিচলন ব্যয় হ্রাসের প্রতি আরো বেশি হারে মানোনিবেশ করতে হবে। ডিসিসিআই সভাপতি বলেন, ২০২০ সালে প্রকাশিত ‘ডুইং বিজনেস ইনডেক্স’ অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১৬৮তম, পূর্ববর্তী বছরে যা ছিল ১৭৬তম এবং এ সূচকে আমাদের ৮ ধাপের অগ্রগতি সম্ভব হয়েছিল সংশ্লিষ্ট নীতিমালার সংষ্কার কার্যক্রমের বাস্তবায়নের মাধ্যমে। তিনি উল্লেখ করেন, ভিয়েতনাম, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়ার মত আমাদের প্রতিযোগী দেশগুলো অধিক হারে বৈদেশিক বিনিয়োগ আকর্ষন করতে পারছে, কারণ ‘ডুইং বিজনেস ইনডেক্স’-এ দেশগুলোর অবস্থান বাংলাদেশের চেয়ে বেশ ভালো, এমন বাস্তবতায় আমাদের অবশ্যক ব্যবসা পরিচালনার সূচকে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জনের কোন বিকল্প নেই এবং এলক্ষ্যে দেশের বেসরকারীখাত সরকারের সাথে একযোগে কাজ করতে আগ্রহী। দেশে একটি ব্যবসা সহায়ক পরিবেশ উন্নয়নে বিডা ইতোমধ্যে ‘ওয়ান স্টপ সার্ভিস’ প্রদানের কার্যক্রম চালু করছে পাশাপাশি কোম্পানী আইন ও ভ্যাট আইন সহ অন্যান্য আইনে বেশকিছু সংষ্কার করা হয়েছে এবং আশা করা যাচ্ছে আগামীতে প্রকাশিত ‘ডুইং বিজনেস ইনডেক্স’-এ আমাদের অবস্থানের আরো উন্নয়ন হবে।

প্রধান অতিথি’র বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম বলেন, ব্যবসা পরিচালন সূচকে বাংলাদেশের অবস্থান ডাবল ডিজিটে নামিয়ে আনতে হবে এবং এ লক্ষ্যে সরকারের গৃহীত সংষ্কার কার্যক্রম সম্পর্কে বেসরকারীখাতকে অবহিত করা জরুরী। তিনি বলেন, বৈদেশিক বিনিয়োগ আকর্ষনে ‘ডুইং বিজনেস ইনডেক্স’ গুরুত্বপূর্ণ অবদান রাখে এবং বিশ্বব্যাংকের এ সূচকে ভালো করতে পারলে বাংলাদেশের একাগ্রতা ও উন্নয়নের মানসিকতাকেই প্রকাশ করবে। তিনি উল্লেখ করেন, বিডাকে আরো শক্তিশালী করতে হবে এবং সকল সীমাবদ্ধতা থাকা সত্বেও দেশে বিনিয়োগ বান্ধব পরিবেশ তৈরিতে বিডা কাজ করে বলে প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়াও তিনি ব্যাণিজ্য বিষয়ক সংষ্কার কার্যক্রম বাস্তবে কতটা বিদ্যমান আছে, সেটা পর্যবেক্ষণ করার জন্য বেসরকারীখাতের প্রতি আহ্বান জানান। বিডা চেয়ারম্যান বলেন, সংষ্কারের ক্ষেত্রে নীতিমালা খুবই সহজেই সংশোধন হলেও মাঠ পর্যায়ে সেটার বাস্তবায়নে মাঝে মাঝে কিছু শিথীলতা দেখা যায়, তবে তা সমাধানে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি জানান, এক কোম্পানী হতে অন্য কোম্পানীতে ভূমি হস্তান্তরের নথি নিবন্ধনে সারা দেশের ভূমি অফিসগুলোতে আলাদা বালাম বই ব্যবহার করা হচ্ছে এবং স্বল্প সময়েই ভূমি নিবন্ধনের প্রক্রিয়া সম্পন্ন করা যাচ্ছে এবং প্রক্রিয়াটি বিডা’র ওএসএস-এর মাধ্যমে করা যায় কিনা তা নিয়ে কাজ চলছে। তিনি জানান, ব্যবসায়িক বিরোধ সহজেই নিষ্পত্তি করার জন্য এডিআর কোন বিকল্প নেই এবং আরবিট্রেশনের নিষ্পত্তিতে সময় নির্ধারণ করা প্রয়োজন বলে, মত প্রকাশ করেন। সিরাজুল ইসলাম বলেন, ঢাকা ও চট্টগ্রামে আলাদ দুটি আদালত করা হবে, যারা শুধুমাত্র ব্যবসায়িক বিরোধ বিষয়ক মামলা পরিচালনা করবে। তিনি অবহিত করেন, বিডা’র ওএসএস সেবা দেওয়ার জন্য ইতোমধ্যে ২৫টি সংস্থার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে এবং শুধুমাত্র ১৫০টি সরকারি সেবা এর মাধ্যমে প্রদান করা সম্ভব হবে। দেশের সরকারী ও বেসরকারীখাত একযোগে কাজ করতে পারলেই ব্যবসা পরিচালনার সূচকে বাংলাদেশের অবস্থানের দৃশ্যমান অগ্রগতি পরিলক্ষিত হবে বলে, তিনি মত প্রকাশ করেন।

বিশেষ অতিথি’র বক্তব্যে বিডা’র নির্বাহী সদস্য মোঃ বিল্লাল হোসেন বলেন, দেশে শিল্প উন্নয়নের জন্য বিডা নিরলসভাবে কাজ করে যাচ্ছে এবং দেশের বিনিয়োগকারীরা কি ধরনের সমস্যার মুখোমুখি হন তা জেনে, বিডা করণীয় নির্ধারণে আগ্রহী। তিনি আরো বলেন, ব্যবসা পরিচালন সূচকে বাংলাদেশের অবস্থান ভালো করতে পারলে, বর্হিবিশ্বেবাংলাদেশের ভাবমূর্তি বহুলাংশে বাড়বে এবং এর ফলে দেশি-বিদেশী বিনিয়োগও বৃদ্ধি পাবে। বিল্লাহ হোসেন বলেন, বিডা’র ওএসএস-এর মাধ্যমে অনলাইনে বর্তমানে ৪৮টি সেবা প্রদান করা হচ্ছে এবং অনলাইনের মাধ্যমে এ ধরনের সেবা গ্রহণের জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

বিডা’র পরিচালক জীবন কৃষ্ণ সাহা রয় ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, বিশেষ করে ব্যবসা শুরু, ভূমি নিবন্ধন, বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি, ঋণ প্রাপ্তি, বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ, অন্যান্য দেশের সাথে বাণিজ্য প্রক্রিয়া এবং করা প্রদান প্রক্রিয়া প্রভৃতি বিষয়ে বেশ কিছু সংষ্কার কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে এবং দেশের বেসরকারীখাতে সরকার গৃহীত সংষ্কার কার্যক্রম সম্পর্কে অবহিত করার মাধ্যমে সচেতন করতে হবে, যার মাধ্যমে সেবা প্রাপ্তি নিশ্চিত হবে। তিনি বিশ্বব্যাংক পরিচালিত জরিপে উত্তর প্রদানের সময় সরকার গৃহীত সংষ্কার কার্যক্রমসমূহ বিবেচনা নেওয়ার জন্য ব্যবসায়ী সমাজের প্রতি আহ্বান জানান।

মুক্ত আলোচনায় ডিসিসিআই পরিচালক মোঃ রাশেদুল করিম মুন্না, প্রাক্তন সভাপতি আসিফ ইব্রাহীম, প্রাক্তন পরিচালক দাতা মাগফুর, সদস্য এম এস সিদ্দিকী এবং বাংলাদেশ ফ্রেইট ফরওয়াডর্স এসোশিয়েন (বাফা)’র সভাপতি কবীর আহমেদ অংশগ্রহণ করেন। আলোচকবৃন্দ বাণিজ্য সংষ্কার বিষয়ক সরকারের কমিটিসমূহে বেসরকারীখাতের অংশগ্রহণ, আমাদের প্রতিযোগী দেশগুলো কি ধরনের পদক্ষেপ গ্রহণ করছে তা মূল্যায়ন সাপেক্ষে আমাদের কার্যক্রমে আরো গতি আনায়ন, সরকারের সংশ্লিষ্ট দপ্তরের ওয়েবসাইট ও সিটিজেন চার্টারে সংষ্কার কার্যক্রমের নথি সন্নিবেশিত করা, বাণিজ্য সহায়ক কর কাঠামো নিশ্চিতকরণ এবং দ্রুততম সময়ে ট্রেড লাইসেন্স প্রাপ্তির বিষয়ে সিটি কর্পোরেশনগুলো সহযোগিতার মনোভাব নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান।

ডিসিসিআই এর ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন। ডিসিসিআই সহ-সভাপতি মনোয়ার হোসেন সহ পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ ওয়েবিনারে যোগদান করেন।

ছবি

আবারও বিসিএস সভাপতি সুব্রত সরকার ও মহাসচিব কামরুজ্জামান

ছবি

২০৩১ পর্যন্ত কর অব্যাহতির দাবি তথ্যপ্রযুক্তি খাত সংশ্লিষ্ট বাণিজ্য সংগঠনসমূহের

ছবি

স্মার্ট বেসিস গঠনের লক্ষ্য টিম স্মার্টের

ছবি

নিরাপদ ইন্টারনেট বিষয়ে কাজ করতে বিটিআরসি ও সিসিমপুর এর মধ্যে চুক্তি

ছবি

প্রকৌশল ও প্রযুক্তিতে নারীর ক্ষমতায়নের জোর আইইইই‘র

ছবি

৮ মে বেসিস নির্বাচন: মনোনয়নপত্র জমা দিলেন ৪২ প্রার্থী

ছবি

তরুনদের তথ্য প্রযুক্তির প্রশিক্ষন দিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার কারিগর হিসেবে তৈরি করা হচ্ছে : স্পীকার

ছবি

হোয়াটসঅ্যাপে ফাঁদে ফেলে ব্ল্যাকমেইলিং, সাবধান হবেন যেভাবে

ছবি

ইনস্টাগ্রামকে ফেসবুক পেজের সঙ্গে কানেক্ট করবেন যেভাবে

ছবি

এবার পুরো যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হওয়ার হুমকিতে টিকটক

ছবি

হঠাৎ বন্ধ ফেসবুক ও ইনস্টাগ্রাম

ছবি

ফোন হ্যাক হয়েছে কিনা বুঝবেন যেভাবে

ছবি

কাঠ দিয়ে কৃত্রিম উপগ্রহ বানিয়ে তাক লাগিয়ে দিল জাপান

ছবি

৫০ জিবির বেশি ডাটাও এখন যোগ হবে নতুন প্যাকেজে

ছবি

বর্তমান অর্থবছরের মধ্যে বিটিসিএলকে লাভজনক করতে হবে : পলক

ছবি

এক চার্জে ৫০ বছর চলবে এই ব্যাটারি

ছবি

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে যুক্তরাষ্ট্রের সাথে কাজ করতে চায় বাংলাদেশ

ছবি

হোয়াটসঅ্যাপে স্ক্রিন শেয়ার প্রতারণা থেকে বাঁচার কৌশল

ছবি

ইউটিউবে আয় বাড়ানোর নতুন ফিচার

ঢাকায় একটি বিদ্যুৎ বিতরণ পরিকল্পনা প্রণয়নে সরকারকে সহায়তা করবে জাইকা

ছবি

বিটিআরসির নতুন চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ

ছবি

হোয়াটসঅ্যাপে নতুন ফিচার, লক করা যাবে গুরুত্বপূর্ণ চ্যাট

ছবি

বরখাস্ত হলেন ওপেনএআইয়ের সিইও

ছবি

মোবাইল নম্বর ছাড়াই চলবে হোয়াটসঅ্যাপ

ছবি

প্রথম বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা অ্যাওয়ার্ড পেয়েছে ছয় ব্যক্তি ও প্রতিষ্ঠান

ছবি

শেখ রাসেল দিবসে ৫টি ‘স্মার্ট‘ উদ্যোগ চালু করলো এটুআই

ছবি

ইনস্টাগ্রাম ব্যবহারেও এখন টাকা লাগবে

ছবি

প্রতিষ্ঠার ২৫ বছরে গুগল

ছবি

জাতিসংঘের এসডিজি ডিজিটাল গেম চেঞ্জার অ্যাওয়ার্ড পেলো এটুআই-এর একশপ

ছবি

শিবচরে শেখ হাসিনা ইনস্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজি এর নির্মাণ কাজ উদ্বোধন

ছবি

ডিজিটাল বৈষম্য কমিয়ে আনতে ‘জিরো ডিজিটাল ডিভাইড’ গ্লোবাল ক্যাম্পেইন উদ্বোধন

ছবি

৯ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত

ছবি

হোয়াটসঅ্যাপে একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের সুবিধা আসছে

ছবি

হোয়াটসঅ্যাপে ‘এইচডি কোয়ালিটি’র ছবি পাঠানোর সহজ পদ্ধতি

ছবি

অনুমোদনহীন বেতার যন্ত্র বেচাকেনা,সতর্ক করল বিটিআরসি

ছবি

ইনস্টাগ্রামের বিজ্ঞাপনে ক্লিক করে ১০ লাখ টাকা হারালেন তরুণী!

tab

বিজ্ঞান ও প্রযুক্তি

‘বাংলাদেশে ব্যবসা পরিচালনায় ব্যয় হ্রাস কার্যক্রমে চলমান সংষ্কার এবং ভবিষ্যতের প্রস্তুতি’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক

মঙ্গলবার, ২৭ এপ্রিল ২০২১

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) মধ্যকার ‘বাংলাদেশে ব্যবসা পরিচালনায় ব্যয় হ্রাস কার্যক্রমে চলমান সংষ্কার এবং ভবিষ্যতের প্রস্তুতি’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা ২৭ এপ্রিল অনুষ্ঠিত হয়, যেখানে বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম প্রধান অতিথি এবং বিডা’র নির্বাহী সদস্য মোঃ বিল্লাল হোসেন বিশেষ অতিথি হিসেবে যোগদান করেন।

ওয়েবিনারের স্বাগত বক্তব্যে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির গতিধারা অব্যাহত রাখতে বেসরকারীখাতের অবদান নিশ্চিতকল্পে বৈদেশিক বিনিয়োগ আকর্ষন, এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জন, বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকা এবং শিল্পায়ন সহায়ক পরিবেশ নিশ্চিত করতে সংশ্লিষ্ট নীতিমালার সহজীকরণ ও ব্যবসা সহায়ক পরিবেশ নিশ্চিতের কোন বিকল্প নেই। তিনি জানান, ২০২৬ সালে বাংলাদেশের উন্নত দেশে পরিণত হওয়ার পর হতে, আমরা পণ্য রপ্তানিতে অগ্রাধিকারমূলক সহায়তা প্রাপ্তি হতে বঞ্চিত হব, যা আমাদেরকে রপ্তানি বাজারে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ার সম্ভাবনা তৈরি করতে পারে এবং এ অবস্থা উত্তরণে পণ্যের উৎপাদন ব্যয় কমাতে আমাদেরকে অবশ্যই ব্যবসা পরিচলন ব্যয় হ্রাসের প্রতি আরো বেশি হারে মানোনিবেশ করতে হবে। ডিসিসিআই সভাপতি বলেন, ২০২০ সালে প্রকাশিত ‘ডুইং বিজনেস ইনডেক্স’ অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১৬৮তম, পূর্ববর্তী বছরে যা ছিল ১৭৬তম এবং এ সূচকে আমাদের ৮ ধাপের অগ্রগতি সম্ভব হয়েছিল সংশ্লিষ্ট নীতিমালার সংষ্কার কার্যক্রমের বাস্তবায়নের মাধ্যমে। তিনি উল্লেখ করেন, ভিয়েতনাম, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়ার মত আমাদের প্রতিযোগী দেশগুলো অধিক হারে বৈদেশিক বিনিয়োগ আকর্ষন করতে পারছে, কারণ ‘ডুইং বিজনেস ইনডেক্স’-এ দেশগুলোর অবস্থান বাংলাদেশের চেয়ে বেশ ভালো, এমন বাস্তবতায় আমাদের অবশ্যক ব্যবসা পরিচালনার সূচকে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জনের কোন বিকল্প নেই এবং এলক্ষ্যে দেশের বেসরকারীখাত সরকারের সাথে একযোগে কাজ করতে আগ্রহী। দেশে একটি ব্যবসা সহায়ক পরিবেশ উন্নয়নে বিডা ইতোমধ্যে ‘ওয়ান স্টপ সার্ভিস’ প্রদানের কার্যক্রম চালু করছে পাশাপাশি কোম্পানী আইন ও ভ্যাট আইন সহ অন্যান্য আইনে বেশকিছু সংষ্কার করা হয়েছে এবং আশা করা যাচ্ছে আগামীতে প্রকাশিত ‘ডুইং বিজনেস ইনডেক্স’-এ আমাদের অবস্থানের আরো উন্নয়ন হবে।

প্রধান অতিথি’র বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম বলেন, ব্যবসা পরিচালন সূচকে বাংলাদেশের অবস্থান ডাবল ডিজিটে নামিয়ে আনতে হবে এবং এ লক্ষ্যে সরকারের গৃহীত সংষ্কার কার্যক্রম সম্পর্কে বেসরকারীখাতকে অবহিত করা জরুরী। তিনি বলেন, বৈদেশিক বিনিয়োগ আকর্ষনে ‘ডুইং বিজনেস ইনডেক্স’ গুরুত্বপূর্ণ অবদান রাখে এবং বিশ্বব্যাংকের এ সূচকে ভালো করতে পারলে বাংলাদেশের একাগ্রতা ও উন্নয়নের মানসিকতাকেই প্রকাশ করবে। তিনি উল্লেখ করেন, বিডাকে আরো শক্তিশালী করতে হবে এবং সকল সীমাবদ্ধতা থাকা সত্বেও দেশে বিনিয়োগ বান্ধব পরিবেশ তৈরিতে বিডা কাজ করে বলে প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়াও তিনি ব্যাণিজ্য বিষয়ক সংষ্কার কার্যক্রম বাস্তবে কতটা বিদ্যমান আছে, সেটা পর্যবেক্ষণ করার জন্য বেসরকারীখাতের প্রতি আহ্বান জানান। বিডা চেয়ারম্যান বলেন, সংষ্কারের ক্ষেত্রে নীতিমালা খুবই সহজেই সংশোধন হলেও মাঠ পর্যায়ে সেটার বাস্তবায়নে মাঝে মাঝে কিছু শিথীলতা দেখা যায়, তবে তা সমাধানে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি জানান, এক কোম্পানী হতে অন্য কোম্পানীতে ভূমি হস্তান্তরের নথি নিবন্ধনে সারা দেশের ভূমি অফিসগুলোতে আলাদা বালাম বই ব্যবহার করা হচ্ছে এবং স্বল্প সময়েই ভূমি নিবন্ধনের প্রক্রিয়া সম্পন্ন করা যাচ্ছে এবং প্রক্রিয়াটি বিডা’র ওএসএস-এর মাধ্যমে করা যায় কিনা তা নিয়ে কাজ চলছে। তিনি জানান, ব্যবসায়িক বিরোধ সহজেই নিষ্পত্তি করার জন্য এডিআর কোন বিকল্প নেই এবং আরবিট্রেশনের নিষ্পত্তিতে সময় নির্ধারণ করা প্রয়োজন বলে, মত প্রকাশ করেন। সিরাজুল ইসলাম বলেন, ঢাকা ও চট্টগ্রামে আলাদ দুটি আদালত করা হবে, যারা শুধুমাত্র ব্যবসায়িক বিরোধ বিষয়ক মামলা পরিচালনা করবে। তিনি অবহিত করেন, বিডা’র ওএসএস সেবা দেওয়ার জন্য ইতোমধ্যে ২৫টি সংস্থার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে এবং শুধুমাত্র ১৫০টি সরকারি সেবা এর মাধ্যমে প্রদান করা সম্ভব হবে। দেশের সরকারী ও বেসরকারীখাত একযোগে কাজ করতে পারলেই ব্যবসা পরিচালনার সূচকে বাংলাদেশের অবস্থানের দৃশ্যমান অগ্রগতি পরিলক্ষিত হবে বলে, তিনি মত প্রকাশ করেন।

বিশেষ অতিথি’র বক্তব্যে বিডা’র নির্বাহী সদস্য মোঃ বিল্লাল হোসেন বলেন, দেশে শিল্প উন্নয়নের জন্য বিডা নিরলসভাবে কাজ করে যাচ্ছে এবং দেশের বিনিয়োগকারীরা কি ধরনের সমস্যার মুখোমুখি হন তা জেনে, বিডা করণীয় নির্ধারণে আগ্রহী। তিনি আরো বলেন, ব্যবসা পরিচালন সূচকে বাংলাদেশের অবস্থান ভালো করতে পারলে, বর্হিবিশ্বেবাংলাদেশের ভাবমূর্তি বহুলাংশে বাড়বে এবং এর ফলে দেশি-বিদেশী বিনিয়োগও বৃদ্ধি পাবে। বিল্লাহ হোসেন বলেন, বিডা’র ওএসএস-এর মাধ্যমে অনলাইনে বর্তমানে ৪৮টি সেবা প্রদান করা হচ্ছে এবং অনলাইনের মাধ্যমে এ ধরনের সেবা গ্রহণের জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

বিডা’র পরিচালক জীবন কৃষ্ণ সাহা রয় ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, বিশেষ করে ব্যবসা শুরু, ভূমি নিবন্ধন, বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি, ঋণ প্রাপ্তি, বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ, অন্যান্য দেশের সাথে বাণিজ্য প্রক্রিয়া এবং করা প্রদান প্রক্রিয়া প্রভৃতি বিষয়ে বেশ কিছু সংষ্কার কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে এবং দেশের বেসরকারীখাতে সরকার গৃহীত সংষ্কার কার্যক্রম সম্পর্কে অবহিত করার মাধ্যমে সচেতন করতে হবে, যার মাধ্যমে সেবা প্রাপ্তি নিশ্চিত হবে। তিনি বিশ্বব্যাংক পরিচালিত জরিপে উত্তর প্রদানের সময় সরকার গৃহীত সংষ্কার কার্যক্রমসমূহ বিবেচনা নেওয়ার জন্য ব্যবসায়ী সমাজের প্রতি আহ্বান জানান।

মুক্ত আলোচনায় ডিসিসিআই পরিচালক মোঃ রাশেদুল করিম মুন্না, প্রাক্তন সভাপতি আসিফ ইব্রাহীম, প্রাক্তন পরিচালক দাতা মাগফুর, সদস্য এম এস সিদ্দিকী এবং বাংলাদেশ ফ্রেইট ফরওয়াডর্স এসোশিয়েন (বাফা)’র সভাপতি কবীর আহমেদ অংশগ্রহণ করেন। আলোচকবৃন্দ বাণিজ্য সংষ্কার বিষয়ক সরকারের কমিটিসমূহে বেসরকারীখাতের অংশগ্রহণ, আমাদের প্রতিযোগী দেশগুলো কি ধরনের পদক্ষেপ গ্রহণ করছে তা মূল্যায়ন সাপেক্ষে আমাদের কার্যক্রমে আরো গতি আনায়ন, সরকারের সংশ্লিষ্ট দপ্তরের ওয়েবসাইট ও সিটিজেন চার্টারে সংষ্কার কার্যক্রমের নথি সন্নিবেশিত করা, বাণিজ্য সহায়ক কর কাঠামো নিশ্চিতকরণ এবং দ্রুততম সময়ে ট্রেড লাইসেন্স প্রাপ্তির বিষয়ে সিটি কর্পোরেশনগুলো সহযোগিতার মনোভাব নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান।

ডিসিসিআই এর ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন। ডিসিসিআই সহ-সভাপতি মনোয়ার হোসেন সহ পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ ওয়েবিনারে যোগদান করেন।

back to top