বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের বিসিএস স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম ভলিউম ১৭ এর বাস্তবায়নে ব্যবসায়িক সফলতায় যোগাযোগের ভূমিকা সম্পর্কে ধারণা দিতে ‘সিক্রেটস অব ইফেকটিভ কমিউনিকেশন ফর দ্য সাকসেস অব বিজনেস’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। গত ২৬ মে সন্ধ্যায় অনলাইনে এই প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। তিনি বলেন, বিসিএস সর্বদা সদস্যদের ব্যবসায়িক দক্ষতা বাড়ানোর জন্য উদ্যোগ গ্রহণ করে থাকে। যুগের সাথে তাল মিলিয়ে ব্যবসার ধরণও বদলে যাচ্ছে। ব্যবসার ক্ষেত্রে যোগাযোগ একটি গুরুত্বপূর্ণ বিষয়। উদ্যোক্তা, কর্মকর্তা, কর্মচারী, গ্রাহক, ভোক্তা এবং সেবা গ্রহণকারী সবার সঙ্গেই যোগাযোগের নির্দিষ্ট কিছু যোগসূত্র রয়েছে। দুই পক্ষের সংযোগ ঘটলেই কেনা বেচা হয়। প্রযুক্তি পণ্য ব্যবসায়ীদের জন্য এই কর্মশালাটি সময়োপযোগী।
কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। তিনি বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বাঙালি জাতির সঙ্গে স্বাধীনতার ঘোষণার এক চমৎকার যোগাযোগের উদাহরণ। ব্যবসায়িক চর্চায় যোগাযোগের যে ভূমিকা রয়েছে তা শুধু প্রযুক্তি ব্যবসায়ীদের জন্য নয়, সবার জন্য অনুকরণীয়। সরকার নিজেও প্রায় ৭ হাজার সার্ভিস ডেলিভারি করে।
বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এর সমন্বয়ক এবং বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আব্দুর রহিম খান বলেন, বিপিসি এবং বিসিএস এর উদ্যোগে আজকের কর্মশালাটি আইসিটি ব্যবসায়ীসহ আমাদের জন্যও বেশ উপকারী। বিসিএস ভবিষ্যতে প্রযুক্তি পণ্য উৎপাদন এবং বিপণনের উপর কর্মশালা আয়োজন করতে পারে। আমদানি নির্ভর না হয়ে রপ্তানীতেও আমরা সফলতা অর্জন করবো। যুগোপযোগী বিষয়ে বিসিএস এর এই আয়োজনকে আমি সাধুবাদ জানাই।
বিসিএস উপদেষ্টা এবং দ্য এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল হক বাবু বলেন, বিশ^বিদ্যালয় জীবনে যোগাযোগের বিষয়টি আমরা তৃতীয় বা চতুর্থ বর্ষে এসে উপভোগ করি। নতুন শিক্ষার্থীরা যখন বিশ^বিদ্যালয়ে আসতো তখন আমরা তাদের জীবনের লক্ষ্যের একটি প্রতিচ্ছবি দেখাতাম। সেখান থেকেই সে জীবনের সিদ্ধান্ত নিতো।
এক্সেল টেকনোলজিস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক গৌতম সাহা বলেন, ব্যবসার সবকিছু যদি এক পাশে রাখি আর যোগাযোগকে যদি আরেক পাশে রাখি তাহলে মূলত বিজনেস ইজ নাথিং উইদআউট কমিউনিকেশন। একজন নেতা তখনি সফল হন, যখন তার সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে সবাই সাবলীল হন। যার সাথে যোগাযোগ হচ্ছে এবং যা জানানোর জন্য সংযোগ হচ্ছে সে ব্যাপারে আগের প্রস্ততি নিজেকে সহজভাবে উপস্থাপিত করার সহায়ক।
রায়ানস আইটি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক আহমেদ হাসান জুয়েল বলেন, ব্যবসার ক্ষেত্রে গ্রাহকের সাথে সরাসরি যোগাযোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ই-কমার্সের ক্ষেত্রে শুধু পণ্যের বৈশিষ্ট্য দিয়ে গ্রাহককে আকৃষ্ট করতে হয়। আমি মনেকরি ই-কমার্স ফিজিক্যাল ব্যবসার সঙ্গে আক্ষরিক অর্থে প্রতিদ্বন্দ্বিতা করলেও বাস্তবে ই-কমার্স ব্যবসাকে প্রভাবিত করছে। আমরা ই-কমার্সকেও যোগাযোগের উদাহরণ হিসেবে তুলনা করতে পারি।
বিসিএস যুগ্ম-মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজন এর সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয়। কর্মশালাতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মাইন্ড মেপার বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান প্রশিক্ষক এজাজুর রহমান। তিনি বলেন, যোগাযোগকে আমরা নিউরো ল্যাঙ্গুয়িস্টিক প্রোগ্রমিং বা এনএলপি বলতে পারি। মানুষের শারীরিক অঙ্গভঙ্গির সঙ্গে যোগাযোগ ওতপ্রোতভাবে জড়িত। তাই যোগাযোগের ক্ষেত্রে আই কন্টাক্ট গুরুত্বপূর্ণ। দুর্যোগকালীন সময়ে কি ধরণের যোগাযোগ গ্রাহককে আকৃষ্ট করতে পারে সেটা বুঝার চেষ্টা করাও ব্যবসার একটি অংশ। যোগাযোগের ক্ষেত্রে প্রতিটি মুহূর্তই ইতিবাচক হিসেবে ধারণা রাখতে হবে। আপনার পণ্যের কি বৈশিষ্ট্য রয়েছে তার চেয়ে গ্রাহকের কী দরকার সে বিষয়ে গুরুত্ব দিলে ফলপ্রসু ব্যবসায়িক লেনদেন হওয়া সম্ভব। প্রয়োজন, আগ্রহ এবং চাহিদা এই তিনটি বিষয়ের সমন্বয় করতে পারলে ব্যবসায়িক যোগাযোগে সফলতা আসে।
উল্লেখ্য, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির যৌথ উদ্যোগে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
শনিবার, ২৯ মে ২০২১
বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের বিসিএস স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম ভলিউম ১৭ এর বাস্তবায়নে ব্যবসায়িক সফলতায় যোগাযোগের ভূমিকা সম্পর্কে ধারণা দিতে ‘সিক্রেটস অব ইফেকটিভ কমিউনিকেশন ফর দ্য সাকসেস অব বিজনেস’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। গত ২৬ মে সন্ধ্যায় অনলাইনে এই প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। তিনি বলেন, বিসিএস সর্বদা সদস্যদের ব্যবসায়িক দক্ষতা বাড়ানোর জন্য উদ্যোগ গ্রহণ করে থাকে। যুগের সাথে তাল মিলিয়ে ব্যবসার ধরণও বদলে যাচ্ছে। ব্যবসার ক্ষেত্রে যোগাযোগ একটি গুরুত্বপূর্ণ বিষয়। উদ্যোক্তা, কর্মকর্তা, কর্মচারী, গ্রাহক, ভোক্তা এবং সেবা গ্রহণকারী সবার সঙ্গেই যোগাযোগের নির্দিষ্ট কিছু যোগসূত্র রয়েছে। দুই পক্ষের সংযোগ ঘটলেই কেনা বেচা হয়। প্রযুক্তি পণ্য ব্যবসায়ীদের জন্য এই কর্মশালাটি সময়োপযোগী।
কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। তিনি বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বাঙালি জাতির সঙ্গে স্বাধীনতার ঘোষণার এক চমৎকার যোগাযোগের উদাহরণ। ব্যবসায়িক চর্চায় যোগাযোগের যে ভূমিকা রয়েছে তা শুধু প্রযুক্তি ব্যবসায়ীদের জন্য নয়, সবার জন্য অনুকরণীয়। সরকার নিজেও প্রায় ৭ হাজার সার্ভিস ডেলিভারি করে।
বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এর সমন্বয়ক এবং বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আব্দুর রহিম খান বলেন, বিপিসি এবং বিসিএস এর উদ্যোগে আজকের কর্মশালাটি আইসিটি ব্যবসায়ীসহ আমাদের জন্যও বেশ উপকারী। বিসিএস ভবিষ্যতে প্রযুক্তি পণ্য উৎপাদন এবং বিপণনের উপর কর্মশালা আয়োজন করতে পারে। আমদানি নির্ভর না হয়ে রপ্তানীতেও আমরা সফলতা অর্জন করবো। যুগোপযোগী বিষয়ে বিসিএস এর এই আয়োজনকে আমি সাধুবাদ জানাই।
বিসিএস উপদেষ্টা এবং দ্য এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল হক বাবু বলেন, বিশ^বিদ্যালয় জীবনে যোগাযোগের বিষয়টি আমরা তৃতীয় বা চতুর্থ বর্ষে এসে উপভোগ করি। নতুন শিক্ষার্থীরা যখন বিশ^বিদ্যালয়ে আসতো তখন আমরা তাদের জীবনের লক্ষ্যের একটি প্রতিচ্ছবি দেখাতাম। সেখান থেকেই সে জীবনের সিদ্ধান্ত নিতো।
এক্সেল টেকনোলজিস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক গৌতম সাহা বলেন, ব্যবসার সবকিছু যদি এক পাশে রাখি আর যোগাযোগকে যদি আরেক পাশে রাখি তাহলে মূলত বিজনেস ইজ নাথিং উইদআউট কমিউনিকেশন। একজন নেতা তখনি সফল হন, যখন তার সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে সবাই সাবলীল হন। যার সাথে যোগাযোগ হচ্ছে এবং যা জানানোর জন্য সংযোগ হচ্ছে সে ব্যাপারে আগের প্রস্ততি নিজেকে সহজভাবে উপস্থাপিত করার সহায়ক।
রায়ানস আইটি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক আহমেদ হাসান জুয়েল বলেন, ব্যবসার ক্ষেত্রে গ্রাহকের সাথে সরাসরি যোগাযোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ই-কমার্সের ক্ষেত্রে শুধু পণ্যের বৈশিষ্ট্য দিয়ে গ্রাহককে আকৃষ্ট করতে হয়। আমি মনেকরি ই-কমার্স ফিজিক্যাল ব্যবসার সঙ্গে আক্ষরিক অর্থে প্রতিদ্বন্দ্বিতা করলেও বাস্তবে ই-কমার্স ব্যবসাকে প্রভাবিত করছে। আমরা ই-কমার্সকেও যোগাযোগের উদাহরণ হিসেবে তুলনা করতে পারি।
বিসিএস যুগ্ম-মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজন এর সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয়। কর্মশালাতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মাইন্ড মেপার বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান প্রশিক্ষক এজাজুর রহমান। তিনি বলেন, যোগাযোগকে আমরা নিউরো ল্যাঙ্গুয়িস্টিক প্রোগ্রমিং বা এনএলপি বলতে পারি। মানুষের শারীরিক অঙ্গভঙ্গির সঙ্গে যোগাযোগ ওতপ্রোতভাবে জড়িত। তাই যোগাযোগের ক্ষেত্রে আই কন্টাক্ট গুরুত্বপূর্ণ। দুর্যোগকালীন সময়ে কি ধরণের যোগাযোগ গ্রাহককে আকৃষ্ট করতে পারে সেটা বুঝার চেষ্টা করাও ব্যবসার একটি অংশ। যোগাযোগের ক্ষেত্রে প্রতিটি মুহূর্তই ইতিবাচক হিসেবে ধারণা রাখতে হবে। আপনার পণ্যের কি বৈশিষ্ট্য রয়েছে তার চেয়ে গ্রাহকের কী দরকার সে বিষয়ে গুরুত্ব দিলে ফলপ্রসু ব্যবসায়িক লেনদেন হওয়া সম্ভব। প্রয়োজন, আগ্রহ এবং চাহিদা এই তিনটি বিষয়ের সমন্বয় করতে পারলে ব্যবসায়িক যোগাযোগে সফলতা আসে।
উল্লেখ্য, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির যৌথ উদ্যোগে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।