alt

বিজ্ঞান ও প্রযুক্তি

২০২৩ সালে টুইটারের বিজ্ঞাপনী আয় কমবে ২৮ শতাংশ

প্রযুক্তি ডেস্ক : বুধবার, ১২ এপ্রিল ২০২৩

২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটারের আয় ২৮ শতাংশ কমবে। এক তথ্য বিশ্লেষণকারী সংস্থা এ তথ্য জানিয়েছে। তারা বলেছে, টুইটারের বিজ্ঞাপন আয় কমার মূল কারণ ইলন মাস্ক।

টাইমস অব ইন্ডিয়া ইনসাইডার ইন্টেলিজেন্সের সূত্রে জানিয়েছে, এর আগে তাদের হিসাব ছিল, ২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটার আয় করবে ৪৭৪ কোটি ডলার। কিন্তু সেই পূর্বাভাস তারা এক-তৃতীয়াংশ কমিয়েছে। এখন তারা বলছে, চলতি বছর বিজ্ঞাপন থেকে টুইটারের আয় হতে পারে ২৯৮ কোটি ডলার।

ইনসাইডার ইন্টেলিজেন্সের প্রধান তথ্য বিশ্লেষক জেসমিন এঙ্গবার্গ বলেন, ‘মূল সমস্যা হচ্ছে, বিজ্ঞাপনদাতারা ইলন মাস্ককে বিশ্বাস করেন না।’ এতে কোম্পানির ব্যবসা মার খাচ্ছে।

এ পরিস্থিতিতে জেসমিনের পরামর্শ, টুইটারকে কোম্পানির প্রোফাইল থেকে মাস্কের ব্যক্তিগত ভাবমূর্তির ছায়া সরিয়ে নিতে হবে। এতে বিজ্ঞাপনদাতারা আবার আস্থা ফিরে পেতে পারেন। তখন কোম্পানির আয় বাড়বে।

গত বছর টুইটারের দায়িত্ব নেওয়ার পর থেকে কোম্পানিতে রীতিমতো ঝড় বয়ে যাচ্ছে। দায়িত্ব নেওয়ার পরই মাস্ক টুইটারের কনটেন্ট বা আধেয় সম্পাদনার লাগাম আলগা করে দেন এবং সাত হাজার কর্মীর মধ্যে অর্ধেকই ছাঁটাই করেন। তখন থেকেই বিজ্ঞাপনদাতারা মুখ ফিরিয়ে নিতে শুরু করেন।

গবেষণাপ্রতিষ্ঠান পাথম্যাটিকস জানিয়েছে, মাস্ক দায়িত্ব নেওয়ার পর জানুয়ারি মাসে টুইটারের শীর্ষ ৩০ বিজ্ঞাপনদাতার মধ্যে ১৪টি সংস্থা বিজ্ঞাপন বন্ধ করে দেয়।

সেই পরিস্থিতিতে মাস্ক ক্ষতি পোষাতে বিভিন্ন সেবায় মাশুল আরোপ করেন। কিন্তু ইনসাইডার মনে করে, তাতেও কাজ হবে না। বিজ্ঞাপন থেকে যে রাজস্ব হাতছাড়া হয়ে যাচ্ছে, তার ক্ষতি মাশুলযুক্ত সেবা দিয়ে পোষানো যাবে না।

এদিকে মাস্কের কারণে টুইটারে সময় ব্যয়ের পরিমাণও কমিয়ে দিয়েছেন ব্যবহারকারীরা। ইনসাইডারের পূর্বাভাস, টিকটক ব্যবহারকারীরা যেখানে দিনে গড়ে এক ঘণ্টা এ প্ল্যাটফর্মে ব্যয় করেন, সেখানে টুইটার ব্যবহারকারীদের গড় সময় দিনে ৩৪ মিনিটে নেমে আসতে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যমের এখন সবচেয়ে জনপ্রিয় কনটেন্ট বা আধেয় হচ্ছে ভিডিও। এ ক্ষেত্রে টিকটক সবার চেয়ে এগিয়ে। ভিডিও প্ল্যাটফর্ম হিসেবে টিকটকের সঙ্গে পেরে উঠছে না টুইটার। সেই সঙ্গে মাস্ক আসার পর টুইটারে ঘৃণা ভাষ্য প্রচার বেড়ে গেছে।

জেসমিন এঙ্গবার্গ আরও বলেন, ‘টুইটার এখনো সংবাদ শেয়ারের ওপর নির্ভরশীল।’ তার পিছিয়ে পড়ার এটাও একটি কারণ। এ ছাড়া মাস্কের বিষয়ে শুরুতে যত আগ্রহ মানুষের মধ্যে ছিল, এখন আর তা নেই।

গত বছরের ২৭ অক্টোবর টুইটারের নিয়ন্ত্রণ হাতে পাওয়ার পর মাস্ক বলেন, ‘আমি কেন টুইটার কিনলাম, তা ব্যক্তিগতভাবে সবাইকে জানাতে চাই। মানবতার ভবিষ্যতের খাতিরে সব পক্ষের স্বাধীন মতপ্রকাশের জন্য ডিজিটাল মঞ্চ থাকা উচিত। যেখানে সুস্থ পরিবেশে কোনো ধরনের জোরজবরদস্তি ছাড়াই বিভিন্ন বিষয়ের মতামতের বিতর্ক হতে পারে।’

টুইটারের সর্বেসর্বা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই কঠোর সিদ্ধান্ত নেন মাস্ক। শুরুতেই ছাঁটাই করেন টুইটারের তৎকালীন প্রধান নির্বাহী পরাগ আগরওয়াল, আইন কর্মকর্তা বিজয়া গাড্ডে, প্রধান আর্থিক কর্মকর্তা নেড সিগাল ও জেনারেল কাউন্সেল শিন এজেটকে।

এরপর শুরু হয় গণছাঁটাই। অনেক কর্মী ছাঁটাই হওয়ার আগে নিজেরাই চাকরি ছেড়ে দেন। এতে টুইটারের ভাবমূর্তির ব্যাপক ক্ষতি হয়। পরিণামে তার বিজ্ঞাপন আয় কমে যাচ্ছে।

ছবি

বেসিস আমেরিকা ডেস্ক চালু

ছবি

বাংলাদেশে এআই চালিত আইইএলটিএস প্রস্তুতির সহায়ক প্ল্যাটফর্ম চালু

ছবি

বিটিআরসিতে দুই দিনব্যাপী আইক্যান আউটরিচ প্রোগ্রাম অনুষ্ঠিত

ছবি

বাংলাদেশ স্টার্টআপ সামিট আগামী ২৭-২৮ জুলাই অনুষ্টিত হবে

ছবি

এআই এর নৈতিক ব্যবহার সম্পর্কে বাংলাদেশের প্রস্তুতি নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

ছবি

অনলাইন কনটেন্টে সর্বোচ্চ সুরক্ষা দিচ্ছে ক্যাসপারস্কি সেফ কিডস

ছবি

২০২৪ সালের প্রথম প্রান্তিকে বাংলাদেশ থেকে প্রায় ৭২ লাখ ভিডিও সরিয়েছে টিকটক

ছবি

বাজারে ১৩ জেনারেশনের ডেল ল্যাপটপ ও ডেস্কটপ

ছবি

প্রযুক্তি ব্যবহারে তরুণ প্রজন্মের উৎসাহের বড় উদাহরণ দয়াল চন্দ্র বর্মন

ছবি

মিরপুর ১০-এ ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটের নতুন শাখা

ছবি

চার্জিংয়ের ভবিষ্যৎ ম্যাগনেটিক ওয়্যারলেস চার্জিং

ছবি

ঢাকায় প্রথম অ্যাস্ট্রোনট ক্যাম্প অনুষ্ঠিত

ছবি

আন্তর্জাতিক এআই সম্মেলন সিভিপিআর ২০২৪-এ অপোর একাধিক গবেষণা নির্বাচিত

ছবি

নেটওয়ার্কের সক্ষমতা বাড়াতে এআই যুক্ত করার ঘোষণা হুয়াওয়ের

ছবি

আইইউবিএটিতে ফিউচার ক্যারিয়ার অন ফ্রন্টিয়ার টেকনলোজী বিষয়ক আলোচনা অনুষ্ঠিত

ছবি

মাইবিএল সুপারঅ্যাপ এখন দেশের এক নম্বর লাইফস্টাইল অ্যাপ

ছবি

চট্টগ্রাম রেডিসনে ওয়াই-ফাই সেবা দিবে অ্যাকজেনটেক

ছবি

পাবলিক, প্রাইভেট অংশীদারিত্বের ভিত্তিতে রূপকল্প ২০৪১ বাস্তবায়ন করা হবে: প্রতিমন্ত্রী পলক

ছবি

ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে এস্ট্রনট ক্যাম্প

ছবি

বাজারে নতুন স্মার্টফোন ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ফাইভজি

ছবি

সাইবার নিরাপত্তা, মহাকাশ প্রযুক্তি সহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করবে ফ্রান্স

ছবি

বাংলালিংক ও বিপিডিবির মধ্যে চুক্তি

ছবি

ফটোগ্রাফি স্টুডিও হারকোর্ট ফিচার নিয়ে আসছে অনার ২০০ সিরিজ

ছবি

ডিজিটাল অন্তর্ভুক্তির মাধ্যমে সমান সুযোগের বিশ্ব গড়ে তোলা সম্ভব: জুনাইদ আহমেদ পলক

ছবি

ফিলিপ ভারিন আইসিসি’র চেয়ারম্যান নির্বাচিত

ছবি

অপো’র ২০২৩ সাসটেইনেবিলিটি রিপোর্ট প্রকাশ

ছবি

ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে `এস্ট্রনট ক্যাম্প’

ছবি

সাইবার হামলা নিয়ে সার্টের বিশেষ বুলেটিন

ছবি

ঈদ উপলক্ষ্যে ৮ হাজার আউটলেটে জিপি স্টার গ্রাহকদের জন্য বিশেষ সুবিধা

ছবি

আইডিয়া প্রকল্প এবং এসটুএস ভেঞ্চার এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ছবি

আইআইজিএবির সভাপতি আমিনুল হাকিম, মহাসচিব আহমেদ জুনায়েদ

ছবি

ইউআইটিএসে গুগল ক্রাউডসোর্স এবং মেশিন লার্নিং কর্মশালা

ছবি

বুয়েটে একটি অত্যাধুনিক ন্যানো ল্যাব স্থাপনের ঘোষণা দিলেন প্রতিমন্ত্রী পলক

ছবি

দুইশতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে সাতক্ষীরার তালা উপজেলায় অনুষ্ঠিত হলো বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ভিত্তিক স্টেম ফেস্ট

ছবি

লজিটেক বাংলাদেশে নিয়ে এলো এমকে২২০ ওয়্যারলেস বাংলা কি-বোর্ড ও মাউস কম্বো

ছবি

হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালসে এসএপি সেবা প্রদান করবে স্মার্ট

tab

বিজ্ঞান ও প্রযুক্তি

২০২৩ সালে টুইটারের বিজ্ঞাপনী আয় কমবে ২৮ শতাংশ

প্রযুক্তি ডেস্ক

বুধবার, ১২ এপ্রিল ২০২৩

২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটারের আয় ২৮ শতাংশ কমবে। এক তথ্য বিশ্লেষণকারী সংস্থা এ তথ্য জানিয়েছে। তারা বলেছে, টুইটারের বিজ্ঞাপন আয় কমার মূল কারণ ইলন মাস্ক।

টাইমস অব ইন্ডিয়া ইনসাইডার ইন্টেলিজেন্সের সূত্রে জানিয়েছে, এর আগে তাদের হিসাব ছিল, ২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটার আয় করবে ৪৭৪ কোটি ডলার। কিন্তু সেই পূর্বাভাস তারা এক-তৃতীয়াংশ কমিয়েছে। এখন তারা বলছে, চলতি বছর বিজ্ঞাপন থেকে টুইটারের আয় হতে পারে ২৯৮ কোটি ডলার।

ইনসাইডার ইন্টেলিজেন্সের প্রধান তথ্য বিশ্লেষক জেসমিন এঙ্গবার্গ বলেন, ‘মূল সমস্যা হচ্ছে, বিজ্ঞাপনদাতারা ইলন মাস্ককে বিশ্বাস করেন না।’ এতে কোম্পানির ব্যবসা মার খাচ্ছে।

এ পরিস্থিতিতে জেসমিনের পরামর্শ, টুইটারকে কোম্পানির প্রোফাইল থেকে মাস্কের ব্যক্তিগত ভাবমূর্তির ছায়া সরিয়ে নিতে হবে। এতে বিজ্ঞাপনদাতারা আবার আস্থা ফিরে পেতে পারেন। তখন কোম্পানির আয় বাড়বে।

গত বছর টুইটারের দায়িত্ব নেওয়ার পর থেকে কোম্পানিতে রীতিমতো ঝড় বয়ে যাচ্ছে। দায়িত্ব নেওয়ার পরই মাস্ক টুইটারের কনটেন্ট বা আধেয় সম্পাদনার লাগাম আলগা করে দেন এবং সাত হাজার কর্মীর মধ্যে অর্ধেকই ছাঁটাই করেন। তখন থেকেই বিজ্ঞাপনদাতারা মুখ ফিরিয়ে নিতে শুরু করেন।

গবেষণাপ্রতিষ্ঠান পাথম্যাটিকস জানিয়েছে, মাস্ক দায়িত্ব নেওয়ার পর জানুয়ারি মাসে টুইটারের শীর্ষ ৩০ বিজ্ঞাপনদাতার মধ্যে ১৪টি সংস্থা বিজ্ঞাপন বন্ধ করে দেয়।

সেই পরিস্থিতিতে মাস্ক ক্ষতি পোষাতে বিভিন্ন সেবায় মাশুল আরোপ করেন। কিন্তু ইনসাইডার মনে করে, তাতেও কাজ হবে না। বিজ্ঞাপন থেকে যে রাজস্ব হাতছাড়া হয়ে যাচ্ছে, তার ক্ষতি মাশুলযুক্ত সেবা দিয়ে পোষানো যাবে না।

এদিকে মাস্কের কারণে টুইটারে সময় ব্যয়ের পরিমাণও কমিয়ে দিয়েছেন ব্যবহারকারীরা। ইনসাইডারের পূর্বাভাস, টিকটক ব্যবহারকারীরা যেখানে দিনে গড়ে এক ঘণ্টা এ প্ল্যাটফর্মে ব্যয় করেন, সেখানে টুইটার ব্যবহারকারীদের গড় সময় দিনে ৩৪ মিনিটে নেমে আসতে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যমের এখন সবচেয়ে জনপ্রিয় কনটেন্ট বা আধেয় হচ্ছে ভিডিও। এ ক্ষেত্রে টিকটক সবার চেয়ে এগিয়ে। ভিডিও প্ল্যাটফর্ম হিসেবে টিকটকের সঙ্গে পেরে উঠছে না টুইটার। সেই সঙ্গে মাস্ক আসার পর টুইটারে ঘৃণা ভাষ্য প্রচার বেড়ে গেছে।

জেসমিন এঙ্গবার্গ আরও বলেন, ‘টুইটার এখনো সংবাদ শেয়ারের ওপর নির্ভরশীল।’ তার পিছিয়ে পড়ার এটাও একটি কারণ। এ ছাড়া মাস্কের বিষয়ে শুরুতে যত আগ্রহ মানুষের মধ্যে ছিল, এখন আর তা নেই।

গত বছরের ২৭ অক্টোবর টুইটারের নিয়ন্ত্রণ হাতে পাওয়ার পর মাস্ক বলেন, ‘আমি কেন টুইটার কিনলাম, তা ব্যক্তিগতভাবে সবাইকে জানাতে চাই। মানবতার ভবিষ্যতের খাতিরে সব পক্ষের স্বাধীন মতপ্রকাশের জন্য ডিজিটাল মঞ্চ থাকা উচিত। যেখানে সুস্থ পরিবেশে কোনো ধরনের জোরজবরদস্তি ছাড়াই বিভিন্ন বিষয়ের মতামতের বিতর্ক হতে পারে।’

টুইটারের সর্বেসর্বা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই কঠোর সিদ্ধান্ত নেন মাস্ক। শুরুতেই ছাঁটাই করেন টুইটারের তৎকালীন প্রধান নির্বাহী পরাগ আগরওয়াল, আইন কর্মকর্তা বিজয়া গাড্ডে, প্রধান আর্থিক কর্মকর্তা নেড সিগাল ও জেনারেল কাউন্সেল শিন এজেটকে।

এরপর শুরু হয় গণছাঁটাই। অনেক কর্মী ছাঁটাই হওয়ার আগে নিজেরাই চাকরি ছেড়ে দেন। এতে টুইটারের ভাবমূর্তির ব্যাপক ক্ষতি হয়। পরিণামে তার বিজ্ঞাপন আয় কমে যাচ্ছে।

back to top