alt

বিজ্ঞান ও প্রযুক্তি

২০২৩ সালে টুইটারের বিজ্ঞাপনী আয় কমবে ২৮ শতাংশ

প্রযুক্তি ডেস্ক : বুধবার, ১২ এপ্রিল ২০২৩

২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটারের আয় ২৮ শতাংশ কমবে। এক তথ্য বিশ্লেষণকারী সংস্থা এ তথ্য জানিয়েছে। তারা বলেছে, টুইটারের বিজ্ঞাপন আয় কমার মূল কারণ ইলন মাস্ক।

টাইমস অব ইন্ডিয়া ইনসাইডার ইন্টেলিজেন্সের সূত্রে জানিয়েছে, এর আগে তাদের হিসাব ছিল, ২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটার আয় করবে ৪৭৪ কোটি ডলার। কিন্তু সেই পূর্বাভাস তারা এক-তৃতীয়াংশ কমিয়েছে। এখন তারা বলছে, চলতি বছর বিজ্ঞাপন থেকে টুইটারের আয় হতে পারে ২৯৮ কোটি ডলার।

ইনসাইডার ইন্টেলিজেন্সের প্রধান তথ্য বিশ্লেষক জেসমিন এঙ্গবার্গ বলেন, ‘মূল সমস্যা হচ্ছে, বিজ্ঞাপনদাতারা ইলন মাস্ককে বিশ্বাস করেন না।’ এতে কোম্পানির ব্যবসা মার খাচ্ছে।

এ পরিস্থিতিতে জেসমিনের পরামর্শ, টুইটারকে কোম্পানির প্রোফাইল থেকে মাস্কের ব্যক্তিগত ভাবমূর্তির ছায়া সরিয়ে নিতে হবে। এতে বিজ্ঞাপনদাতারা আবার আস্থা ফিরে পেতে পারেন। তখন কোম্পানির আয় বাড়বে।

গত বছর টুইটারের দায়িত্ব নেওয়ার পর থেকে কোম্পানিতে রীতিমতো ঝড় বয়ে যাচ্ছে। দায়িত্ব নেওয়ার পরই মাস্ক টুইটারের কনটেন্ট বা আধেয় সম্পাদনার লাগাম আলগা করে দেন এবং সাত হাজার কর্মীর মধ্যে অর্ধেকই ছাঁটাই করেন। তখন থেকেই বিজ্ঞাপনদাতারা মুখ ফিরিয়ে নিতে শুরু করেন।

গবেষণাপ্রতিষ্ঠান পাথম্যাটিকস জানিয়েছে, মাস্ক দায়িত্ব নেওয়ার পর জানুয়ারি মাসে টুইটারের শীর্ষ ৩০ বিজ্ঞাপনদাতার মধ্যে ১৪টি সংস্থা বিজ্ঞাপন বন্ধ করে দেয়।

সেই পরিস্থিতিতে মাস্ক ক্ষতি পোষাতে বিভিন্ন সেবায় মাশুল আরোপ করেন। কিন্তু ইনসাইডার মনে করে, তাতেও কাজ হবে না। বিজ্ঞাপন থেকে যে রাজস্ব হাতছাড়া হয়ে যাচ্ছে, তার ক্ষতি মাশুলযুক্ত সেবা দিয়ে পোষানো যাবে না।

এদিকে মাস্কের কারণে টুইটারে সময় ব্যয়ের পরিমাণও কমিয়ে দিয়েছেন ব্যবহারকারীরা। ইনসাইডারের পূর্বাভাস, টিকটক ব্যবহারকারীরা যেখানে দিনে গড়ে এক ঘণ্টা এ প্ল্যাটফর্মে ব্যয় করেন, সেখানে টুইটার ব্যবহারকারীদের গড় সময় দিনে ৩৪ মিনিটে নেমে আসতে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যমের এখন সবচেয়ে জনপ্রিয় কনটেন্ট বা আধেয় হচ্ছে ভিডিও। এ ক্ষেত্রে টিকটক সবার চেয়ে এগিয়ে। ভিডিও প্ল্যাটফর্ম হিসেবে টিকটকের সঙ্গে পেরে উঠছে না টুইটার। সেই সঙ্গে মাস্ক আসার পর টুইটারে ঘৃণা ভাষ্য প্রচার বেড়ে গেছে।

জেসমিন এঙ্গবার্গ আরও বলেন, ‘টুইটার এখনো সংবাদ শেয়ারের ওপর নির্ভরশীল।’ তার পিছিয়ে পড়ার এটাও একটি কারণ। এ ছাড়া মাস্কের বিষয়ে শুরুতে যত আগ্রহ মানুষের মধ্যে ছিল, এখন আর তা নেই।

গত বছরের ২৭ অক্টোবর টুইটারের নিয়ন্ত্রণ হাতে পাওয়ার পর মাস্ক বলেন, ‘আমি কেন টুইটার কিনলাম, তা ব্যক্তিগতভাবে সবাইকে জানাতে চাই। মানবতার ভবিষ্যতের খাতিরে সব পক্ষের স্বাধীন মতপ্রকাশের জন্য ডিজিটাল মঞ্চ থাকা উচিত। যেখানে সুস্থ পরিবেশে কোনো ধরনের জোরজবরদস্তি ছাড়াই বিভিন্ন বিষয়ের মতামতের বিতর্ক হতে পারে।’

টুইটারের সর্বেসর্বা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই কঠোর সিদ্ধান্ত নেন মাস্ক। শুরুতেই ছাঁটাই করেন টুইটারের তৎকালীন প্রধান নির্বাহী পরাগ আগরওয়াল, আইন কর্মকর্তা বিজয়া গাড্ডে, প্রধান আর্থিক কর্মকর্তা নেড সিগাল ও জেনারেল কাউন্সেল শিন এজেটকে।

এরপর শুরু হয় গণছাঁটাই। অনেক কর্মী ছাঁটাই হওয়ার আগে নিজেরাই চাকরি ছেড়ে দেন। এতে টুইটারের ভাবমূর্তির ব্যাপক ক্ষতি হয়। পরিণামে তার বিজ্ঞাপন আয় কমে যাচ্ছে।

ছবি

অপারেশনাল প্রফিটে প্রিয়শপ

ছবি

ফিক্সড ইন্টারনেটের ৭০০ টাকার প্যাকেজ ন্যূনতম ৫০০ টাকায়

ছবি

ডাক বিভাগের কোষাগার ব্যবস্থাপনা ডিজিটাল রূপান্তরের উদ্বোধন

ছবি

কানেক্ট লাইভ টোকিও ২০২৫-এ অংশ নিচ্ছে বাংলাদেশি দম্পতি পাভেল-সুমাইয়া

ছবি

ল্যাগ-ফ্রি গেমিং নিশ্চয়তায় রিয়েলমি ১৪ ৫জি স্মার্টফোন

ছবি

এয়ার টিকেট জিতলেন পাঠাও কুরিয়ার মার্চেন্টরা

ছবি

নেটওয়ার্ক কানেক্টিভিটিকে আরও শক্তিশালী করছে কৃত্রিম বুদ্ধিমত্তা ও ফাইভজি অ্যাডভান্সড

ছবি

সাংবাদিক ও মানবাধিকারকর্মীদের ওপর সহিংসতার ঘটনা বিশ্লেষণ করে প্রতিবেদন প্রকাশ করল ভয়েস

ছবি

যুক্তরাষ্ট্র-বাংলাদেশে চালু হলো ক্রাউডশিপিং সেবা ‘ডিমহাম’

ছবি

এআই ইনোভেশন ইন এশিয়া অ্যাওয়ার্ড পেল হুয়াওয়ে ও চায়না মোবাইল

ছবি

আইএসপিএবি ও বিপিসির যৌথ আয়োজনে রাজশাহীতে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত.

ছবি

ডেলিভারি পার্টনারদের জন্য ফুডপ্যান্ডার বিনামূল্যে হেলথ ক্যাম্প

ছবি

স্থানীয়ভাবে হোস্টকৃত টিয়ার-৪ ক্লাউড প্ল্যাটফর্ম চালু করল এক্সেনটেক

ছবি

চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি ও বিডিওএসএন এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ছবি

বাক্কো ও আকিজ টেলিকমের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

ছবি

যুক্তরাষ্ট্র-বাংলাদেশে চালু হলো ক্রাউডশিপিং সেবা ‘ডিমহাম’

ছবি

বাংলাদেশের বাজারে সিটিজেন ব্র্যান্ডের পস, বারকোড ও লেভেল প্রিন্টার

ছবি

২০২৫-২৭ মেয়াদের বিসিএস সভাপতি জহিরুল ইসলাম এবং মহাসচিব মনিরুল ইসলাম

ভুয়া ইমেইল এবং ভয়েস মেসেজ দিয়ে হামলা করছে র‌্যানসমওয়্যার গ্রুপ : সফোস

ছবি

২৪-২৬ জুন ভিভো সার্ভিস ডে

ছবি

গেমিংয়ের জন্য ইনফিনিক্সের নতুন ফিচার

ছবি

নাগরিক সেবা কার্যক্রম অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

ছবি

ইউআইটিএস ও বাক্কোর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ছবি

শেষ হলো জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার জাতীয় পর্ব

ছবি

বিকাশ অ্যাপে জামানতবিহীন ডিজিটাল লোনের সীমা বাড়ল

ছবি

রেডিংটন ও গুগল ক্লাউড : বাংলাদেশের প্রযুক্তি বিপ্লবের সঙ্গী

ছবি

শেষ হলো দুই দিনের ‘ড্রয়েডকন বাংলাদেশ’ সম্মেলন

ছবি

আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এবং ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষর

ছবি

অ্যান্ড্রয়েড ডেভলপারদের নিয়ে ঢাকায় ‘ড্রয়েডকন বাংলাদেশ ২০২৫’ সম্মেলন

ছবি

জিপিএইচ ইস্পাতের কর্মীদের জন্য ফুডপ্যান্ডার বিশেষ সুবিধা

ছবি

গ্রামীণফোন ও ইউনিভার্সিটি অব স্কলার্সের পার্টনারশিপ

ছবি

টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাংকিং ২০২৫ : শীর্ষ ২০০’র মধ্যে ড্যাফোডিল ইউনিভার্সিটি

ছবি

মালয়েশিয়ায় রেইনফরেস্ট ওয়ার্ল্ড মিউজিক ফেস্টিভ্যালে যাচ্ছেন রাইজ ক্যাম্পেইনের বিজয়ীরা

ছবি

বাজারে লেনোভোর নতুন ল্যাপটপ আইডিয়াপ্যাড স্লিম থ্রিআই

ছবি

ভিসিপিয়াবের বাজেট প্রতিক্রিয়া

ছবি

বাজারে টেকনোর নতুন স্মার্টফোন স্পার্ক গো ২

tab

বিজ্ঞান ও প্রযুক্তি

২০২৩ সালে টুইটারের বিজ্ঞাপনী আয় কমবে ২৮ শতাংশ

প্রযুক্তি ডেস্ক

বুধবার, ১২ এপ্রিল ২০২৩

২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটারের আয় ২৮ শতাংশ কমবে। এক তথ্য বিশ্লেষণকারী সংস্থা এ তথ্য জানিয়েছে। তারা বলেছে, টুইটারের বিজ্ঞাপন আয় কমার মূল কারণ ইলন মাস্ক।

টাইমস অব ইন্ডিয়া ইনসাইডার ইন্টেলিজেন্সের সূত্রে জানিয়েছে, এর আগে তাদের হিসাব ছিল, ২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটার আয় করবে ৪৭৪ কোটি ডলার। কিন্তু সেই পূর্বাভাস তারা এক-তৃতীয়াংশ কমিয়েছে। এখন তারা বলছে, চলতি বছর বিজ্ঞাপন থেকে টুইটারের আয় হতে পারে ২৯৮ কোটি ডলার।

ইনসাইডার ইন্টেলিজেন্সের প্রধান তথ্য বিশ্লেষক জেসমিন এঙ্গবার্গ বলেন, ‘মূল সমস্যা হচ্ছে, বিজ্ঞাপনদাতারা ইলন মাস্ককে বিশ্বাস করেন না।’ এতে কোম্পানির ব্যবসা মার খাচ্ছে।

এ পরিস্থিতিতে জেসমিনের পরামর্শ, টুইটারকে কোম্পানির প্রোফাইল থেকে মাস্কের ব্যক্তিগত ভাবমূর্তির ছায়া সরিয়ে নিতে হবে। এতে বিজ্ঞাপনদাতারা আবার আস্থা ফিরে পেতে পারেন। তখন কোম্পানির আয় বাড়বে।

গত বছর টুইটারের দায়িত্ব নেওয়ার পর থেকে কোম্পানিতে রীতিমতো ঝড় বয়ে যাচ্ছে। দায়িত্ব নেওয়ার পরই মাস্ক টুইটারের কনটেন্ট বা আধেয় সম্পাদনার লাগাম আলগা করে দেন এবং সাত হাজার কর্মীর মধ্যে অর্ধেকই ছাঁটাই করেন। তখন থেকেই বিজ্ঞাপনদাতারা মুখ ফিরিয়ে নিতে শুরু করেন।

গবেষণাপ্রতিষ্ঠান পাথম্যাটিকস জানিয়েছে, মাস্ক দায়িত্ব নেওয়ার পর জানুয়ারি মাসে টুইটারের শীর্ষ ৩০ বিজ্ঞাপনদাতার মধ্যে ১৪টি সংস্থা বিজ্ঞাপন বন্ধ করে দেয়।

সেই পরিস্থিতিতে মাস্ক ক্ষতি পোষাতে বিভিন্ন সেবায় মাশুল আরোপ করেন। কিন্তু ইনসাইডার মনে করে, তাতেও কাজ হবে না। বিজ্ঞাপন থেকে যে রাজস্ব হাতছাড়া হয়ে যাচ্ছে, তার ক্ষতি মাশুলযুক্ত সেবা দিয়ে পোষানো যাবে না।

এদিকে মাস্কের কারণে টুইটারে সময় ব্যয়ের পরিমাণও কমিয়ে দিয়েছেন ব্যবহারকারীরা। ইনসাইডারের পূর্বাভাস, টিকটক ব্যবহারকারীরা যেখানে দিনে গড়ে এক ঘণ্টা এ প্ল্যাটফর্মে ব্যয় করেন, সেখানে টুইটার ব্যবহারকারীদের গড় সময় দিনে ৩৪ মিনিটে নেমে আসতে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যমের এখন সবচেয়ে জনপ্রিয় কনটেন্ট বা আধেয় হচ্ছে ভিডিও। এ ক্ষেত্রে টিকটক সবার চেয়ে এগিয়ে। ভিডিও প্ল্যাটফর্ম হিসেবে টিকটকের সঙ্গে পেরে উঠছে না টুইটার। সেই সঙ্গে মাস্ক আসার পর টুইটারে ঘৃণা ভাষ্য প্রচার বেড়ে গেছে।

জেসমিন এঙ্গবার্গ আরও বলেন, ‘টুইটার এখনো সংবাদ শেয়ারের ওপর নির্ভরশীল।’ তার পিছিয়ে পড়ার এটাও একটি কারণ। এ ছাড়া মাস্কের বিষয়ে শুরুতে যত আগ্রহ মানুষের মধ্যে ছিল, এখন আর তা নেই।

গত বছরের ২৭ অক্টোবর টুইটারের নিয়ন্ত্রণ হাতে পাওয়ার পর মাস্ক বলেন, ‘আমি কেন টুইটার কিনলাম, তা ব্যক্তিগতভাবে সবাইকে জানাতে চাই। মানবতার ভবিষ্যতের খাতিরে সব পক্ষের স্বাধীন মতপ্রকাশের জন্য ডিজিটাল মঞ্চ থাকা উচিত। যেখানে সুস্থ পরিবেশে কোনো ধরনের জোরজবরদস্তি ছাড়াই বিভিন্ন বিষয়ের মতামতের বিতর্ক হতে পারে।’

টুইটারের সর্বেসর্বা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই কঠোর সিদ্ধান্ত নেন মাস্ক। শুরুতেই ছাঁটাই করেন টুইটারের তৎকালীন প্রধান নির্বাহী পরাগ আগরওয়াল, আইন কর্মকর্তা বিজয়া গাড্ডে, প্রধান আর্থিক কর্মকর্তা নেড সিগাল ও জেনারেল কাউন্সেল শিন এজেটকে।

এরপর শুরু হয় গণছাঁটাই। অনেক কর্মী ছাঁটাই হওয়ার আগে নিজেরাই চাকরি ছেড়ে দেন। এতে টুইটারের ভাবমূর্তির ব্যাপক ক্ষতি হয়। পরিণামে তার বিজ্ঞাপন আয় কমে যাচ্ছে।

back to top