alt

বিজ্ঞান ও প্রযুক্তি

২০২৩ সালে টুইটারের বিজ্ঞাপনী আয় কমবে ২৮ শতাংশ

প্রযুক্তি ডেস্ক : বুধবার, ১২ এপ্রিল ২০২৩

২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটারের আয় ২৮ শতাংশ কমবে। এক তথ্য বিশ্লেষণকারী সংস্থা এ তথ্য জানিয়েছে। তারা বলেছে, টুইটারের বিজ্ঞাপন আয় কমার মূল কারণ ইলন মাস্ক।

টাইমস অব ইন্ডিয়া ইনসাইডার ইন্টেলিজেন্সের সূত্রে জানিয়েছে, এর আগে তাদের হিসাব ছিল, ২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটার আয় করবে ৪৭৪ কোটি ডলার। কিন্তু সেই পূর্বাভাস তারা এক-তৃতীয়াংশ কমিয়েছে। এখন তারা বলছে, চলতি বছর বিজ্ঞাপন থেকে টুইটারের আয় হতে পারে ২৯৮ কোটি ডলার।

ইনসাইডার ইন্টেলিজেন্সের প্রধান তথ্য বিশ্লেষক জেসমিন এঙ্গবার্গ বলেন, ‘মূল সমস্যা হচ্ছে, বিজ্ঞাপনদাতারা ইলন মাস্ককে বিশ্বাস করেন না।’ এতে কোম্পানির ব্যবসা মার খাচ্ছে।

এ পরিস্থিতিতে জেসমিনের পরামর্শ, টুইটারকে কোম্পানির প্রোফাইল থেকে মাস্কের ব্যক্তিগত ভাবমূর্তির ছায়া সরিয়ে নিতে হবে। এতে বিজ্ঞাপনদাতারা আবার আস্থা ফিরে পেতে পারেন। তখন কোম্পানির আয় বাড়বে।

গত বছর টুইটারের দায়িত্ব নেওয়ার পর থেকে কোম্পানিতে রীতিমতো ঝড় বয়ে যাচ্ছে। দায়িত্ব নেওয়ার পরই মাস্ক টুইটারের কনটেন্ট বা আধেয় সম্পাদনার লাগাম আলগা করে দেন এবং সাত হাজার কর্মীর মধ্যে অর্ধেকই ছাঁটাই করেন। তখন থেকেই বিজ্ঞাপনদাতারা মুখ ফিরিয়ে নিতে শুরু করেন।

গবেষণাপ্রতিষ্ঠান পাথম্যাটিকস জানিয়েছে, মাস্ক দায়িত্ব নেওয়ার পর জানুয়ারি মাসে টুইটারের শীর্ষ ৩০ বিজ্ঞাপনদাতার মধ্যে ১৪টি সংস্থা বিজ্ঞাপন বন্ধ করে দেয়।

সেই পরিস্থিতিতে মাস্ক ক্ষতি পোষাতে বিভিন্ন সেবায় মাশুল আরোপ করেন। কিন্তু ইনসাইডার মনে করে, তাতেও কাজ হবে না। বিজ্ঞাপন থেকে যে রাজস্ব হাতছাড়া হয়ে যাচ্ছে, তার ক্ষতি মাশুলযুক্ত সেবা দিয়ে পোষানো যাবে না।

এদিকে মাস্কের কারণে টুইটারে সময় ব্যয়ের পরিমাণও কমিয়ে দিয়েছেন ব্যবহারকারীরা। ইনসাইডারের পূর্বাভাস, টিকটক ব্যবহারকারীরা যেখানে দিনে গড়ে এক ঘণ্টা এ প্ল্যাটফর্মে ব্যয় করেন, সেখানে টুইটার ব্যবহারকারীদের গড় সময় দিনে ৩৪ মিনিটে নেমে আসতে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যমের এখন সবচেয়ে জনপ্রিয় কনটেন্ট বা আধেয় হচ্ছে ভিডিও। এ ক্ষেত্রে টিকটক সবার চেয়ে এগিয়ে। ভিডিও প্ল্যাটফর্ম হিসেবে টিকটকের সঙ্গে পেরে উঠছে না টুইটার। সেই সঙ্গে মাস্ক আসার পর টুইটারে ঘৃণা ভাষ্য প্রচার বেড়ে গেছে।

জেসমিন এঙ্গবার্গ আরও বলেন, ‘টুইটার এখনো সংবাদ শেয়ারের ওপর নির্ভরশীল।’ তার পিছিয়ে পড়ার এটাও একটি কারণ। এ ছাড়া মাস্কের বিষয়ে শুরুতে যত আগ্রহ মানুষের মধ্যে ছিল, এখন আর তা নেই।

গত বছরের ২৭ অক্টোবর টুইটারের নিয়ন্ত্রণ হাতে পাওয়ার পর মাস্ক বলেন, ‘আমি কেন টুইটার কিনলাম, তা ব্যক্তিগতভাবে সবাইকে জানাতে চাই। মানবতার ভবিষ্যতের খাতিরে সব পক্ষের স্বাধীন মতপ্রকাশের জন্য ডিজিটাল মঞ্চ থাকা উচিত। যেখানে সুস্থ পরিবেশে কোনো ধরনের জোরজবরদস্তি ছাড়াই বিভিন্ন বিষয়ের মতামতের বিতর্ক হতে পারে।’

টুইটারের সর্বেসর্বা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই কঠোর সিদ্ধান্ত নেন মাস্ক। শুরুতেই ছাঁটাই করেন টুইটারের তৎকালীন প্রধান নির্বাহী পরাগ আগরওয়াল, আইন কর্মকর্তা বিজয়া গাড্ডে, প্রধান আর্থিক কর্মকর্তা নেড সিগাল ও জেনারেল কাউন্সেল শিন এজেটকে।

এরপর শুরু হয় গণছাঁটাই। অনেক কর্মী ছাঁটাই হওয়ার আগে নিজেরাই চাকরি ছেড়ে দেন। এতে টুইটারের ভাবমূর্তির ব্যাপক ক্ষতি হয়। পরিণামে তার বিজ্ঞাপন আয় কমে যাচ্ছে।

ছবি

মানব মস্তিষ্কে চিপ বসানোর অনুমতি পেল মাস্কের নিউরালিংক

ছবি

উদ্ভাবনী নানা প্রযুক্তিই পারে দেশকে উন্নত করতে : স্থানীয় সরকার মন্ত্রী

ছবি

প্রথমবারের মতো মহাকাশে যাচ্ছেন সৌদি নারী

ছবি

যা থাকছে অ্যাপলের নতুন ল্যাপটপে, হঠাৎ করেই মিলল আভাস

ছবি

নতুন সিইও টুইটারকে ঢেলে সাজাতে ‘প্রস্তুত’

ছবি

টুইটারের প্রধান নির্বাহী কে এই নারী?

ছবি

স্যানগ ৩৯ ‍ও বিডিনগ ১৬ সম্মেলন শুরু

ছবি

হোয়াটসঅ্যাপের ভুয়া কলের তথ্য জানাবে ট্রুকলার

ছবি

৯-১০ জুন স্মার্ট বাংলাদেশ সামিট ও এক্সপো আয়োজন করতে যাচ্ছে জেসিআই বাংলাদেশ

ছবি

৯-১৩ মে ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে স্যানগ-৩৯ ও বিডিনগ-১৬ সম্মেলন

ছবি

উবারে জিনিসপত্র ভুলে রেখে যাওয়ার শীর্ষে ঢাকা

ছবি

আইসিটি বিভাগের উদ্যোগে “ইন্টারন্যাশনাল গার্লস ইন আইসিটি ডে” উদযাপিত

ছবি

বিশ্বব্যাপী সমাদৃত স্টুডিও ড্রিফটের তৈরি শিল্পকর্ম

ছবি

জিসা এবং বেসিসের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ছবি

রাজধানীতে ফিরেছেন সাড়ে ৫৩ লাখ সিম ব্যবহারকারী

ছবি

‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে একযোগে কাজ করবে বাংলাদেশ-জাপান

ছবি

উৎক্ষেপণের পরই বিস্ফোরিত ইলন মাস্কের রকেট স্টারশিপ

ছবি

গুগলের বার্ড কীভাবে কাজ করে বোঝেন না বললেন সুন্দর পিচাই

ছবি

বর্ষসেরা তথ্যপ্রযুক্তি প্রতিবেদক পুরস্কার চালুর ঘোষণা বেসিসের

ছবি

স্বয়ংক্রিয় গাড়িতে ঘুরে বেড়াচ্ছেন বিল গেটস

ছবি

চালকের ঘুম আর বাড়তি গতি রুখতে অ্যাপ

ছবি

মেটা আরও ১০ হাজার কর্মী ছাঁটাই করছে

ছবি

দেউলিয়া হওয়া ব্যাংক কিনতে চান ইলন মাস্ক

ছবি

দুই দিন না যেতেই শীর্ষ ধনীর তকমা হারালেন ইলন মাস্ক

ছবি

যেভাবে বিশ্বজুড়ে করা হচ্ছে কর্মী ছাঁটাই

ছবি

বরখাস্ত হয়ে নতুন কোম্পানি খুলছেন গুগলের ৭ কর্মী

ছবি

আর ইচ্ছেমতো প্রশ্ন নয় বিংকে

ছবি

ইউটিউবের সিইও হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত নিল মোহান

ছবি

এবার কর্মী ছাঁটাই করল মাইক্রোসফটের মালিকানাধীন লিংকডইন

ছবি

বিশ্ব বদলে দেবে চ্যাটজিপিটি প্রযুক্তি: বিল গেটস

ছবি

গুগলের নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা কেমন হবে?

ছবি

এবার ২০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ইয়াহুর

ছবি

সর্বোচ্চ ফেইসবুক ব্যবহারকারী তিন দেশের একটি বাংলাদেশ

ছবি

দু’মাসেই রেকর্ড করল চ্যাটজিপিটি

ছবি

হুয়াওয়ের কাছে প্রযুক্তি রপ্তানি ‘পুরোপুরি বন্ধ’ যুক্তরাষ্ট্রের

ছবি

স্মার্ট সমাজ বিনির্মাণের বার্তা দিয়ে শেষ হলো ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’

tab

বিজ্ঞান ও প্রযুক্তি

২০২৩ সালে টুইটারের বিজ্ঞাপনী আয় কমবে ২৮ শতাংশ

প্রযুক্তি ডেস্ক

বুধবার, ১২ এপ্রিল ২০২৩

২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটারের আয় ২৮ শতাংশ কমবে। এক তথ্য বিশ্লেষণকারী সংস্থা এ তথ্য জানিয়েছে। তারা বলেছে, টুইটারের বিজ্ঞাপন আয় কমার মূল কারণ ইলন মাস্ক।

টাইমস অব ইন্ডিয়া ইনসাইডার ইন্টেলিজেন্সের সূত্রে জানিয়েছে, এর আগে তাদের হিসাব ছিল, ২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটার আয় করবে ৪৭৪ কোটি ডলার। কিন্তু সেই পূর্বাভাস তারা এক-তৃতীয়াংশ কমিয়েছে। এখন তারা বলছে, চলতি বছর বিজ্ঞাপন থেকে টুইটারের আয় হতে পারে ২৯৮ কোটি ডলার।

ইনসাইডার ইন্টেলিজেন্সের প্রধান তথ্য বিশ্লেষক জেসমিন এঙ্গবার্গ বলেন, ‘মূল সমস্যা হচ্ছে, বিজ্ঞাপনদাতারা ইলন মাস্ককে বিশ্বাস করেন না।’ এতে কোম্পানির ব্যবসা মার খাচ্ছে।

এ পরিস্থিতিতে জেসমিনের পরামর্শ, টুইটারকে কোম্পানির প্রোফাইল থেকে মাস্কের ব্যক্তিগত ভাবমূর্তির ছায়া সরিয়ে নিতে হবে। এতে বিজ্ঞাপনদাতারা আবার আস্থা ফিরে পেতে পারেন। তখন কোম্পানির আয় বাড়বে।

গত বছর টুইটারের দায়িত্ব নেওয়ার পর থেকে কোম্পানিতে রীতিমতো ঝড় বয়ে যাচ্ছে। দায়িত্ব নেওয়ার পরই মাস্ক টুইটারের কনটেন্ট বা আধেয় সম্পাদনার লাগাম আলগা করে দেন এবং সাত হাজার কর্মীর মধ্যে অর্ধেকই ছাঁটাই করেন। তখন থেকেই বিজ্ঞাপনদাতারা মুখ ফিরিয়ে নিতে শুরু করেন।

গবেষণাপ্রতিষ্ঠান পাথম্যাটিকস জানিয়েছে, মাস্ক দায়িত্ব নেওয়ার পর জানুয়ারি মাসে টুইটারের শীর্ষ ৩০ বিজ্ঞাপনদাতার মধ্যে ১৪টি সংস্থা বিজ্ঞাপন বন্ধ করে দেয়।

সেই পরিস্থিতিতে মাস্ক ক্ষতি পোষাতে বিভিন্ন সেবায় মাশুল আরোপ করেন। কিন্তু ইনসাইডার মনে করে, তাতেও কাজ হবে না। বিজ্ঞাপন থেকে যে রাজস্ব হাতছাড়া হয়ে যাচ্ছে, তার ক্ষতি মাশুলযুক্ত সেবা দিয়ে পোষানো যাবে না।

এদিকে মাস্কের কারণে টুইটারে সময় ব্যয়ের পরিমাণও কমিয়ে দিয়েছেন ব্যবহারকারীরা। ইনসাইডারের পূর্বাভাস, টিকটক ব্যবহারকারীরা যেখানে দিনে গড়ে এক ঘণ্টা এ প্ল্যাটফর্মে ব্যয় করেন, সেখানে টুইটার ব্যবহারকারীদের গড় সময় দিনে ৩৪ মিনিটে নেমে আসতে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যমের এখন সবচেয়ে জনপ্রিয় কনটেন্ট বা আধেয় হচ্ছে ভিডিও। এ ক্ষেত্রে টিকটক সবার চেয়ে এগিয়ে। ভিডিও প্ল্যাটফর্ম হিসেবে টিকটকের সঙ্গে পেরে উঠছে না টুইটার। সেই সঙ্গে মাস্ক আসার পর টুইটারে ঘৃণা ভাষ্য প্রচার বেড়ে গেছে।

জেসমিন এঙ্গবার্গ আরও বলেন, ‘টুইটার এখনো সংবাদ শেয়ারের ওপর নির্ভরশীল।’ তার পিছিয়ে পড়ার এটাও একটি কারণ। এ ছাড়া মাস্কের বিষয়ে শুরুতে যত আগ্রহ মানুষের মধ্যে ছিল, এখন আর তা নেই।

গত বছরের ২৭ অক্টোবর টুইটারের নিয়ন্ত্রণ হাতে পাওয়ার পর মাস্ক বলেন, ‘আমি কেন টুইটার কিনলাম, তা ব্যক্তিগতভাবে সবাইকে জানাতে চাই। মানবতার ভবিষ্যতের খাতিরে সব পক্ষের স্বাধীন মতপ্রকাশের জন্য ডিজিটাল মঞ্চ থাকা উচিত। যেখানে সুস্থ পরিবেশে কোনো ধরনের জোরজবরদস্তি ছাড়াই বিভিন্ন বিষয়ের মতামতের বিতর্ক হতে পারে।’

টুইটারের সর্বেসর্বা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই কঠোর সিদ্ধান্ত নেন মাস্ক। শুরুতেই ছাঁটাই করেন টুইটারের তৎকালীন প্রধান নির্বাহী পরাগ আগরওয়াল, আইন কর্মকর্তা বিজয়া গাড্ডে, প্রধান আর্থিক কর্মকর্তা নেড সিগাল ও জেনারেল কাউন্সেল শিন এজেটকে।

এরপর শুরু হয় গণছাঁটাই। অনেক কর্মী ছাঁটাই হওয়ার আগে নিজেরাই চাকরি ছেড়ে দেন। এতে টুইটারের ভাবমূর্তির ব্যাপক ক্ষতি হয়। পরিণামে তার বিজ্ঞাপন আয় কমে যাচ্ছে।

back to top