alt

বিজ্ঞান ও প্রযুক্তি

২০২৩ সালে টুইটারের বিজ্ঞাপনী আয় কমবে ২৮ শতাংশ

প্রযুক্তি ডেস্ক : বুধবার, ১২ এপ্রিল ২০২৩

২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটারের আয় ২৮ শতাংশ কমবে। এক তথ্য বিশ্লেষণকারী সংস্থা এ তথ্য জানিয়েছে। তারা বলেছে, টুইটারের বিজ্ঞাপন আয় কমার মূল কারণ ইলন মাস্ক।

টাইমস অব ইন্ডিয়া ইনসাইডার ইন্টেলিজেন্সের সূত্রে জানিয়েছে, এর আগে তাদের হিসাব ছিল, ২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটার আয় করবে ৪৭৪ কোটি ডলার। কিন্তু সেই পূর্বাভাস তারা এক-তৃতীয়াংশ কমিয়েছে। এখন তারা বলছে, চলতি বছর বিজ্ঞাপন থেকে টুইটারের আয় হতে পারে ২৯৮ কোটি ডলার।

ইনসাইডার ইন্টেলিজেন্সের প্রধান তথ্য বিশ্লেষক জেসমিন এঙ্গবার্গ বলেন, ‘মূল সমস্যা হচ্ছে, বিজ্ঞাপনদাতারা ইলন মাস্ককে বিশ্বাস করেন না।’ এতে কোম্পানির ব্যবসা মার খাচ্ছে।

এ পরিস্থিতিতে জেসমিনের পরামর্শ, টুইটারকে কোম্পানির প্রোফাইল থেকে মাস্কের ব্যক্তিগত ভাবমূর্তির ছায়া সরিয়ে নিতে হবে। এতে বিজ্ঞাপনদাতারা আবার আস্থা ফিরে পেতে পারেন। তখন কোম্পানির আয় বাড়বে।

গত বছর টুইটারের দায়িত্ব নেওয়ার পর থেকে কোম্পানিতে রীতিমতো ঝড় বয়ে যাচ্ছে। দায়িত্ব নেওয়ার পরই মাস্ক টুইটারের কনটেন্ট বা আধেয় সম্পাদনার লাগাম আলগা করে দেন এবং সাত হাজার কর্মীর মধ্যে অর্ধেকই ছাঁটাই করেন। তখন থেকেই বিজ্ঞাপনদাতারা মুখ ফিরিয়ে নিতে শুরু করেন।

গবেষণাপ্রতিষ্ঠান পাথম্যাটিকস জানিয়েছে, মাস্ক দায়িত্ব নেওয়ার পর জানুয়ারি মাসে টুইটারের শীর্ষ ৩০ বিজ্ঞাপনদাতার মধ্যে ১৪টি সংস্থা বিজ্ঞাপন বন্ধ করে দেয়।

সেই পরিস্থিতিতে মাস্ক ক্ষতি পোষাতে বিভিন্ন সেবায় মাশুল আরোপ করেন। কিন্তু ইনসাইডার মনে করে, তাতেও কাজ হবে না। বিজ্ঞাপন থেকে যে রাজস্ব হাতছাড়া হয়ে যাচ্ছে, তার ক্ষতি মাশুলযুক্ত সেবা দিয়ে পোষানো যাবে না।

এদিকে মাস্কের কারণে টুইটারে সময় ব্যয়ের পরিমাণও কমিয়ে দিয়েছেন ব্যবহারকারীরা। ইনসাইডারের পূর্বাভাস, টিকটক ব্যবহারকারীরা যেখানে দিনে গড়ে এক ঘণ্টা এ প্ল্যাটফর্মে ব্যয় করেন, সেখানে টুইটার ব্যবহারকারীদের গড় সময় দিনে ৩৪ মিনিটে নেমে আসতে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যমের এখন সবচেয়ে জনপ্রিয় কনটেন্ট বা আধেয় হচ্ছে ভিডিও। এ ক্ষেত্রে টিকটক সবার চেয়ে এগিয়ে। ভিডিও প্ল্যাটফর্ম হিসেবে টিকটকের সঙ্গে পেরে উঠছে না টুইটার। সেই সঙ্গে মাস্ক আসার পর টুইটারে ঘৃণা ভাষ্য প্রচার বেড়ে গেছে।

জেসমিন এঙ্গবার্গ আরও বলেন, ‘টুইটার এখনো সংবাদ শেয়ারের ওপর নির্ভরশীল।’ তার পিছিয়ে পড়ার এটাও একটি কারণ। এ ছাড়া মাস্কের বিষয়ে শুরুতে যত আগ্রহ মানুষের মধ্যে ছিল, এখন আর তা নেই।

গত বছরের ২৭ অক্টোবর টুইটারের নিয়ন্ত্রণ হাতে পাওয়ার পর মাস্ক বলেন, ‘আমি কেন টুইটার কিনলাম, তা ব্যক্তিগতভাবে সবাইকে জানাতে চাই। মানবতার ভবিষ্যতের খাতিরে সব পক্ষের স্বাধীন মতপ্রকাশের জন্য ডিজিটাল মঞ্চ থাকা উচিত। যেখানে সুস্থ পরিবেশে কোনো ধরনের জোরজবরদস্তি ছাড়াই বিভিন্ন বিষয়ের মতামতের বিতর্ক হতে পারে।’

টুইটারের সর্বেসর্বা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই কঠোর সিদ্ধান্ত নেন মাস্ক। শুরুতেই ছাঁটাই করেন টুইটারের তৎকালীন প্রধান নির্বাহী পরাগ আগরওয়াল, আইন কর্মকর্তা বিজয়া গাড্ডে, প্রধান আর্থিক কর্মকর্তা নেড সিগাল ও জেনারেল কাউন্সেল শিন এজেটকে।

এরপর শুরু হয় গণছাঁটাই। অনেক কর্মী ছাঁটাই হওয়ার আগে নিজেরাই চাকরি ছেড়ে দেন। এতে টুইটারের ভাবমূর্তির ব্যাপক ক্ষতি হয়। পরিণামে তার বিজ্ঞাপন আয় কমে যাচ্ছে।

ছবি

আবারও বিসিএস সভাপতি সুব্রত সরকার ও মহাসচিব কামরুজ্জামান

ছবি

২০৩১ পর্যন্ত কর অব্যাহতির দাবি তথ্যপ্রযুক্তি খাত সংশ্লিষ্ট বাণিজ্য সংগঠনসমূহের

ছবি

স্মার্ট বেসিস গঠনের লক্ষ্য টিম স্মার্টের

ছবি

নিরাপদ ইন্টারনেট বিষয়ে কাজ করতে বিটিআরসি ও সিসিমপুর এর মধ্যে চুক্তি

ছবি

প্রকৌশল ও প্রযুক্তিতে নারীর ক্ষমতায়নের জোর আইইইই‘র

ছবি

৮ মে বেসিস নির্বাচন: মনোনয়নপত্র জমা দিলেন ৪২ প্রার্থী

ছবি

তরুনদের তথ্য প্রযুক্তির প্রশিক্ষন দিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার কারিগর হিসেবে তৈরি করা হচ্ছে : স্পীকার

ছবি

হোয়াটসঅ্যাপে ফাঁদে ফেলে ব্ল্যাকমেইলিং, সাবধান হবেন যেভাবে

ছবি

ইনস্টাগ্রামকে ফেসবুক পেজের সঙ্গে কানেক্ট করবেন যেভাবে

ছবি

এবার পুরো যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হওয়ার হুমকিতে টিকটক

ছবি

হঠাৎ বন্ধ ফেসবুক ও ইনস্টাগ্রাম

ছবি

ফোন হ্যাক হয়েছে কিনা বুঝবেন যেভাবে

ছবি

কাঠ দিয়ে কৃত্রিম উপগ্রহ বানিয়ে তাক লাগিয়ে দিল জাপান

ছবি

৫০ জিবির বেশি ডাটাও এখন যোগ হবে নতুন প্যাকেজে

ছবি

বর্তমান অর্থবছরের মধ্যে বিটিসিএলকে লাভজনক করতে হবে : পলক

ছবি

এক চার্জে ৫০ বছর চলবে এই ব্যাটারি

ছবি

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে যুক্তরাষ্ট্রের সাথে কাজ করতে চায় বাংলাদেশ

ছবি

হোয়াটসঅ্যাপে স্ক্রিন শেয়ার প্রতারণা থেকে বাঁচার কৌশল

ছবি

ইউটিউবে আয় বাড়ানোর নতুন ফিচার

ঢাকায় একটি বিদ্যুৎ বিতরণ পরিকল্পনা প্রণয়নে সরকারকে সহায়তা করবে জাইকা

ছবি

বিটিআরসির নতুন চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ

ছবি

হোয়াটসঅ্যাপে নতুন ফিচার, লক করা যাবে গুরুত্বপূর্ণ চ্যাট

ছবি

বরখাস্ত হলেন ওপেনএআইয়ের সিইও

ছবি

মোবাইল নম্বর ছাড়াই চলবে হোয়াটসঅ্যাপ

ছবি

প্রথম বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা অ্যাওয়ার্ড পেয়েছে ছয় ব্যক্তি ও প্রতিষ্ঠান

ছবি

শেখ রাসেল দিবসে ৫টি ‘স্মার্ট‘ উদ্যোগ চালু করলো এটুআই

ছবি

ইনস্টাগ্রাম ব্যবহারেও এখন টাকা লাগবে

ছবি

প্রতিষ্ঠার ২৫ বছরে গুগল

ছবি

জাতিসংঘের এসডিজি ডিজিটাল গেম চেঞ্জার অ্যাওয়ার্ড পেলো এটুআই-এর একশপ

ছবি

শিবচরে শেখ হাসিনা ইনস্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজি এর নির্মাণ কাজ উদ্বোধন

ছবি

ডিজিটাল বৈষম্য কমিয়ে আনতে ‘জিরো ডিজিটাল ডিভাইড’ গ্লোবাল ক্যাম্পেইন উদ্বোধন

ছবি

৯ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত

ছবি

হোয়াটসঅ্যাপে একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের সুবিধা আসছে

ছবি

হোয়াটসঅ্যাপে ‘এইচডি কোয়ালিটি’র ছবি পাঠানোর সহজ পদ্ধতি

ছবি

অনুমোদনহীন বেতার যন্ত্র বেচাকেনা,সতর্ক করল বিটিআরসি

ছবি

ইনস্টাগ্রামের বিজ্ঞাপনে ক্লিক করে ১০ লাখ টাকা হারালেন তরুণী!

tab

বিজ্ঞান ও প্রযুক্তি

২০২৩ সালে টুইটারের বিজ্ঞাপনী আয় কমবে ২৮ শতাংশ

প্রযুক্তি ডেস্ক

বুধবার, ১২ এপ্রিল ২০২৩

২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটারের আয় ২৮ শতাংশ কমবে। এক তথ্য বিশ্লেষণকারী সংস্থা এ তথ্য জানিয়েছে। তারা বলেছে, টুইটারের বিজ্ঞাপন আয় কমার মূল কারণ ইলন মাস্ক।

টাইমস অব ইন্ডিয়া ইনসাইডার ইন্টেলিজেন্সের সূত্রে জানিয়েছে, এর আগে তাদের হিসাব ছিল, ২০২৩ সালে বিজ্ঞাপন থেকে টুইটার আয় করবে ৪৭৪ কোটি ডলার। কিন্তু সেই পূর্বাভাস তারা এক-তৃতীয়াংশ কমিয়েছে। এখন তারা বলছে, চলতি বছর বিজ্ঞাপন থেকে টুইটারের আয় হতে পারে ২৯৮ কোটি ডলার।

ইনসাইডার ইন্টেলিজেন্সের প্রধান তথ্য বিশ্লেষক জেসমিন এঙ্গবার্গ বলেন, ‘মূল সমস্যা হচ্ছে, বিজ্ঞাপনদাতারা ইলন মাস্ককে বিশ্বাস করেন না।’ এতে কোম্পানির ব্যবসা মার খাচ্ছে।

এ পরিস্থিতিতে জেসমিনের পরামর্শ, টুইটারকে কোম্পানির প্রোফাইল থেকে মাস্কের ব্যক্তিগত ভাবমূর্তির ছায়া সরিয়ে নিতে হবে। এতে বিজ্ঞাপনদাতারা আবার আস্থা ফিরে পেতে পারেন। তখন কোম্পানির আয় বাড়বে।

গত বছর টুইটারের দায়িত্ব নেওয়ার পর থেকে কোম্পানিতে রীতিমতো ঝড় বয়ে যাচ্ছে। দায়িত্ব নেওয়ার পরই মাস্ক টুইটারের কনটেন্ট বা আধেয় সম্পাদনার লাগাম আলগা করে দেন এবং সাত হাজার কর্মীর মধ্যে অর্ধেকই ছাঁটাই করেন। তখন থেকেই বিজ্ঞাপনদাতারা মুখ ফিরিয়ে নিতে শুরু করেন।

গবেষণাপ্রতিষ্ঠান পাথম্যাটিকস জানিয়েছে, মাস্ক দায়িত্ব নেওয়ার পর জানুয়ারি মাসে টুইটারের শীর্ষ ৩০ বিজ্ঞাপনদাতার মধ্যে ১৪টি সংস্থা বিজ্ঞাপন বন্ধ করে দেয়।

সেই পরিস্থিতিতে মাস্ক ক্ষতি পোষাতে বিভিন্ন সেবায় মাশুল আরোপ করেন। কিন্তু ইনসাইডার মনে করে, তাতেও কাজ হবে না। বিজ্ঞাপন থেকে যে রাজস্ব হাতছাড়া হয়ে যাচ্ছে, তার ক্ষতি মাশুলযুক্ত সেবা দিয়ে পোষানো যাবে না।

এদিকে মাস্কের কারণে টুইটারে সময় ব্যয়ের পরিমাণও কমিয়ে দিয়েছেন ব্যবহারকারীরা। ইনসাইডারের পূর্বাভাস, টিকটক ব্যবহারকারীরা যেখানে দিনে গড়ে এক ঘণ্টা এ প্ল্যাটফর্মে ব্যয় করেন, সেখানে টুইটার ব্যবহারকারীদের গড় সময় দিনে ৩৪ মিনিটে নেমে আসতে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যমের এখন সবচেয়ে জনপ্রিয় কনটেন্ট বা আধেয় হচ্ছে ভিডিও। এ ক্ষেত্রে টিকটক সবার চেয়ে এগিয়ে। ভিডিও প্ল্যাটফর্ম হিসেবে টিকটকের সঙ্গে পেরে উঠছে না টুইটার। সেই সঙ্গে মাস্ক আসার পর টুইটারে ঘৃণা ভাষ্য প্রচার বেড়ে গেছে।

জেসমিন এঙ্গবার্গ আরও বলেন, ‘টুইটার এখনো সংবাদ শেয়ারের ওপর নির্ভরশীল।’ তার পিছিয়ে পড়ার এটাও একটি কারণ। এ ছাড়া মাস্কের বিষয়ে শুরুতে যত আগ্রহ মানুষের মধ্যে ছিল, এখন আর তা নেই।

গত বছরের ২৭ অক্টোবর টুইটারের নিয়ন্ত্রণ হাতে পাওয়ার পর মাস্ক বলেন, ‘আমি কেন টুইটার কিনলাম, তা ব্যক্তিগতভাবে সবাইকে জানাতে চাই। মানবতার ভবিষ্যতের খাতিরে সব পক্ষের স্বাধীন মতপ্রকাশের জন্য ডিজিটাল মঞ্চ থাকা উচিত। যেখানে সুস্থ পরিবেশে কোনো ধরনের জোরজবরদস্তি ছাড়াই বিভিন্ন বিষয়ের মতামতের বিতর্ক হতে পারে।’

টুইটারের সর্বেসর্বা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই কঠোর সিদ্ধান্ত নেন মাস্ক। শুরুতেই ছাঁটাই করেন টুইটারের তৎকালীন প্রধান নির্বাহী পরাগ আগরওয়াল, আইন কর্মকর্তা বিজয়া গাড্ডে, প্রধান আর্থিক কর্মকর্তা নেড সিগাল ও জেনারেল কাউন্সেল শিন এজেটকে।

এরপর শুরু হয় গণছাঁটাই। অনেক কর্মী ছাঁটাই হওয়ার আগে নিজেরাই চাকরি ছেড়ে দেন। এতে টুইটারের ভাবমূর্তির ব্যাপক ক্ষতি হয়। পরিণামে তার বিজ্ঞাপন আয় কমে যাচ্ছে।

back to top