alt

জাতীয়

‘মানসম্মত গণপরিবহনের অভাবে মানুষ ব্যক্তিগত গাড়ি কেনায় ঝুঁকছে’

সংবাদ অনলাইন রিপোর্ট : বুধবার, ২০ সেপ্টেম্বর ২০২৩

মানসম্মত গণপরিবহনের অভাবে মানুষ ব্যক্তিগত গাড়ি কেনার দিকে ঝুঁকে পড়ায় এর সংখ্যা, ব্যবহার ও যানজট বেড়েছে। এদিকে একের পর এক নির্মিত উড়ালসড়কের কোনোটিই যানজট কমাতে পারেনি। সদ্য আংশিক চালু হওয়া এলিভেটেড এক্সপ্রেসওয়েও যানজট কমাতে পারেনি বরং কিছু জায়গায় বেড়েছে।

ব্যক্তিগত গাড়ি সড়কে জায়গা দখল করে বেশি, যাত্রী পরিবহন করে খুবই কম। নগর এলাকায় টেকসই পরিবহনব্যবস্থা নিশ্চিত করতে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের পাশাপাশি কার্যকর গণপরিবহনব্যবস্থা ও পথচারী ও সাইকেলবান্ধব শহর গড়ে তোলার এখনই সময়।

বুধবার (২০ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত ‘ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা ও ঢাকার যাতায়াতব্যবস্থায় গৃহীত পদক্ষেপসমূহ’ শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন বক্তারা।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ, বুয়েট, ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি), নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), দি ইনস্টিটিউট অব ওয়েলবিইং বাংলাদেশ এবং ওয়ার্ক ফর আ বেটার বাংলাদেশ ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে এই সেমিনার আয়োজিত হয়।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে এবং ওয়ার্ক ফর আ বেটার বাংলাদেশ ট্রাস্টের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার জিয়াউর রহমান সঞ্চালনায় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইপিডির নির্বাহী পরিচালক ড. আদিল মোহাম্মদ খান। আরও বক্তব্য দেন ডব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী, বাপার যুগ্ম সম্পাদক হুমায়ুন কবীর সুমন, আইপিডির পরিচালক মো. আরিফুল ইসলাম, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ, বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক সাদিয়া আফরোজ।

ড. আদিল মোহাম্মদ খান বলেন, মানসম্মত গণপরিবহনের অভাবে মানুষ ব্যক্তিগত গাড়ি কেনার দিকে ঝুঁকে পড়ায় এর সংখ্যা, ব্যবহার ও যানজট বেড়েছে। ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ এবং টেকসই পরিবহন ও যোগাযোগব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে নগর এলাকায় ব্যক্তিগত গাড়ির পরিমাণ সুনির্দিষ্ট করার পর্যায়ক্রমিক উদ্যোগ গ্রহণ এবং পথচারীবান্ধব নগর গড়ার জন্য ফুটপাত নির্মাণ ও হাঁটার উপযোগী পরিবেশ তৈরিতে রাষ্ট্রের বিনিয়োগ বাড়ানো প্রয়োজন।

হুমায়ুন কবীর সুমন বলেন, বাংলাদেশে ২০০৬ সাল থেকে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উদযাপন করা হলেও নীতিনির্ধারণী মহল থেকে কোনও উদ্যোগ পরিলক্ষিত হয়নি। ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ করে বহুমাধ্যমভিত্তিক সমন্বিত যোগাযোগব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন।

হেলাল আহমেদ বলেন, নীতিনির্ধারকদের দৈনন্দিন কার্যক্রম এবং প্রকল্প গাড়িকেন্দ্রিক হওয়ায় হাঁটা, সাইকেল ও গণপরিবহনের উন্নতির প্রতি তাদের উদাসীনতা রয়েছে। এলাকার অভ্যন্তরে পথচারীদের নিরাপত্তা বাড়াতে ব্যক্তিগত যানবাহনের গতি সীমিত করা এবং বেসরকারি ও সরকারি বিভিন্ন ধরনের সংস্থা তাদের কর্মীদের ব্যক্তিগত গাড়ির জন্য যেসব প্রণোদনা প্রদান করে, তা সীমাবদ্ধ করা প্রয়োজন।

গাউস পিয়ারী বলেন, প্রতিবছরের মতো ২০২৩ সালেও বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উদযাপনের অংশ হিসেবে র‌্যালি, সাইকেল র‌্যালি, খিলগাঁও ও মোহাম্মদী হাউজিং সোসাইটিতে গাড়িমুক্ত সড়ক কর্মসূচির মাধ্যমে শিশুদের খেলাধুলার আয়োজন করা হয়েছে। এসব উদ্যোগের মাধ্যমে ব্যক্তিগত গাড়ির সংখ্যা নিয়ন্ত্রণ ও হেঁটে যাতায়াতের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের প্রয়োজনীয়তা বিষয়ে সচেতনতা বাড়াতে চাই।

সাদিয়া আফরোজ বলেন, হাঁটা, সাইকেলবান্ধব পরিবেশ গড়ে তোলার ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ এবং সমস্যা সমাধানে সংশ্লিষ্ট অংশীদারদের চিহ্নিত করার উদ্যোগ গ্রহণ আবশ্যক। এ ক্ষেত্রে গবেষণা কার্যক্রম পরিচালনায় বুয়েট সহযোগিতা করবে। সেই সঙ্গে শিশুদের জন্য একটি নিরাপদ ও স্বচ্ছন্দ যাতায়াত পরিবেশ নিশ্চিতে নগর এলাকায় পরিকল্পনামাফিক কার ফ্রি স্কুল জোন গড়ে তোলা প্রয়োজন।

মো. আরিফুল ইসলাম বলেন, ঢাকাকেন্দ্রিক উন্নয়ন গড়ে ওঠায় শিক্ষা, কর্মসংস্থান, চিকিৎসার জন্য মানুষ এ শহরে আসে। ঢাকায় গাড়ি নিয়ন্ত্রণ করতে হলে সমগ্র দেশে উন্নয়ন নিশ্চিতে উদ্যোগ গ্রহণ আবশ্যক। স্কুল ডিস্ট্রিক্ট কনসেপ্টের মাধ্যমে এলাকার স্কুলেই যেন শিশুরা হেঁটে যেতে পারে, সেদিকে জোরারোপ করা প্রয়োজন। এ জন্য প্রতিটি এলাকায় সমমানের স্কুল নিশ্চিত করতে হবে। ঢাকার বাসযোগ্যতা ফিরিয়ে আনতে গাড়ি নিয়ন্ত্রণে সচেষ্ট হতে হবে।

সভাপতির বক্তব্যে আবু নাসের খান বলেন, উন্নয়ন হতে হবে সাধারণ মানুষের জন্য। ফলে পরিকল্পনাগত বিশ্লেষণের মাধ্যমে গাড়িমুক্ত রাস্তা তৈরি করা, শহরের বিভিন্ন রুটের জন্য বাস রুট রেশনালাইজেশন প্রকল্পের সেবা ও পরিধি বৃদ্ধি, এক্সপ্রেসওয়ে, ফ্লাইওভারের মতো ব্যয়বহুল প্রকল্পগুলোয় বিনিয়োগ কমিয়ে গণপরিবহন তথা বাস, রেল ও নৌপথে বিনিয়োগ বাড়ানো এবং বহুমাধ্যমভিত্তিক সমন্বিত যোগাযোগব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রে প্রয়োজনীয় গবেষণা, প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে।

ছবি

ফ্যাক্টচেক: বাংলাদেশ নিয়ে ভারতের ৪৯ সংবাদমাধ্যমে ১৩ ভুয়া খবর

ছবি

আইনজীবী হত্যা: চন্দন ৭ ও রিপন ৫ দিনের রিমান্ডে

অগ্রিম বিল দিয়ে ঠিকাদারদের খুঁজছেন প্রকৌশলীরা

ছবি

সংকট! সয়াবিন তেল কোথাও কোথাও পাওয়া গেলেও কিনতে হচ্ছে বেশি দামে

ছবি

ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক: চলতি বছরে ৯৫ হাজারের বেশি রোগী ভর্তি, মৃত্যু ৫১৭

ভারতীয় জনগণের প্রতি ১৪৫ নাগরিকের আহ্বান: সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই প্রয়োজন

ছবি

ন্যায়বিচার জীবনের মূল নীতি হওয়া উচিত: প্রধান বিচারপতি

ছবি

সিলেটে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ২৭৩ সদস্যের আহ্বায়ক কমিটি

ছবি

ফ্যাক্ট চেক: ভারতে পদদলিত হয়ে মৃত্যুকে বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন বলে প্রচার

ছবি

লেবানন থেকে ফিরেছেন আরও ১০৫ বাংলাদেশি

ছবি

সার্বভৌমত্বের প্রশ্নে জামায়াত আপস করেনি, করবেও না : জামায়াতে আমির

ছবি

‘এই পদ্মা এই মেঘনা’ গানের গীতিকার আবু জাফর আর নেই

ছবি

ধর্মীয় সম্প্রীতির আহ্বান: অপপ্রচারে কান না দেওয়ার পরামর্শ

ছবি

কর অব্যাহতি কমানোর পরিকল্পনা: এনবিআর চেয়ারম্যান

ছবি

মানবিক ও ভয়মুক্ত সমাজ গঠনে জোর দিলেন প্রধান উপদেষ্টা

ছবি

আইজিপি: আয়নাঘর ও গুম-খুনের সংস্কৃতি এখন আর নেই

ছবি

সংখ্যালঘু নির্যাতনের তথ্য সংগ্রহের জন্য সরকারের কাছে দাবী সনাতনী জোটের

ঢাকায় ফিরছেন কলকাতা ও ত্রিপুরার দুই কূটনীতিক

ছবি

শেখ হাসিনাকে ফেরানো সময় আসেনি: পররাষ্ট্র মন্ত্রণালয়

ছবি

রেলওয়ের দখলকৃত জমি ছাড়ার নির্দেশ, সময়সীমা ১০ ডিসেম্বর

ছবি

বৈষম্যবিরোধী আন্দোলনের মামলায় অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাদের সম্পৃক্ত করার উদ্যোগ

ছবি

সংখ্যালঘু নির্যাতন রোধে খোলামেলা সংলাপের আহ্বান প্রধান উপদেষ্টার

ছবি

ওয়েলিংটনে হাই কমিশন খুলছে বাংলাদেশ

ছবি

ইউরোপীয় রাষ্ট্রদূতদের সঙ্গে প্রধান উপদেষ্টা ইউনূসের বৈঠক সোমবার

ছবি

জাতীয় কবির রাষ্ট্রীয় স্বীকৃতি পাচ্ছেন কাজী নজরুল

ছবি

ধর্মীয় নেতাদের সঙ্গে বৈঠকে প্রধান উপদেষ্টা

ছবি

৯ ডিসেম্বর ইইউর ২৮ দূতের সঙ্গে বৈঠক করবেন প্রধান উপদেষ্টা

ছবি

প্রধান উপদেষ্টার সিনিয়র সহকারী প্রেস সচিব হলেন সাংবাদিক ফয়েজ

ছবি

সীমান্তে এখন উত্তেজনা নেই : স্বরাষ্ট্র উপদেষ্টা

ছবি

আন্দোলনে নিহতদের পরিবারের কাছে ক্ষমা চাইলেন আইজিপি

ছবি

শেখ হাসিনার বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা চেয়ে ট্রাইব্যুনালে আবেদন

ছবি

কাজী নজরুল ইসলামকে জাতীয় কবির মর্যাদা দিয়ে গেজেট জারির উদ্যোগ

১৭ কারাগার ঝুঁকিপূর্ণ, পালানো সাতশ’ আসামি এখনও অধরা: কারা মহাপরিদর্শক

ছবি

‘অর্থ পাচার’: যেভাবে ‘শুকিয়ে ফেলা হয়’ একটি দেশের অর্থনীতি

ছবি

খালেদা জিয়ার সঙ্গে চীনা রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ছবি

বাংলাদেশের সংখ্যালঘু পরিস্থিতি নিয়ে অপপ্রচার যুক্তরাজ্যে :ক্ষোভ জানালেন পররাষ্ট্র উপদেষ্টা

tab

জাতীয়

‘মানসম্মত গণপরিবহনের অভাবে মানুষ ব্যক্তিগত গাড়ি কেনায় ঝুঁকছে’

সংবাদ অনলাইন রিপোর্ট

বুধবার, ২০ সেপ্টেম্বর ২০২৩

মানসম্মত গণপরিবহনের অভাবে মানুষ ব্যক্তিগত গাড়ি কেনার দিকে ঝুঁকে পড়ায় এর সংখ্যা, ব্যবহার ও যানজট বেড়েছে। এদিকে একের পর এক নির্মিত উড়ালসড়কের কোনোটিই যানজট কমাতে পারেনি। সদ্য আংশিক চালু হওয়া এলিভেটেড এক্সপ্রেসওয়েও যানজট কমাতে পারেনি বরং কিছু জায়গায় বেড়েছে।

ব্যক্তিগত গাড়ি সড়কে জায়গা দখল করে বেশি, যাত্রী পরিবহন করে খুবই কম। নগর এলাকায় টেকসই পরিবহনব্যবস্থা নিশ্চিত করতে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের পাশাপাশি কার্যকর গণপরিবহনব্যবস্থা ও পথচারী ও সাইকেলবান্ধব শহর গড়ে তোলার এখনই সময়।

বুধবার (২০ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত ‘ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা ও ঢাকার যাতায়াতব্যবস্থায় গৃহীত পদক্ষেপসমূহ’ শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন বক্তারা।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ, বুয়েট, ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি), নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), দি ইনস্টিটিউট অব ওয়েলবিইং বাংলাদেশ এবং ওয়ার্ক ফর আ বেটার বাংলাদেশ ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে এই সেমিনার আয়োজিত হয়।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে এবং ওয়ার্ক ফর আ বেটার বাংলাদেশ ট্রাস্টের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার জিয়াউর রহমান সঞ্চালনায় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইপিডির নির্বাহী পরিচালক ড. আদিল মোহাম্মদ খান। আরও বক্তব্য দেন ডব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী, বাপার যুগ্ম সম্পাদক হুমায়ুন কবীর সুমন, আইপিডির পরিচালক মো. আরিফুল ইসলাম, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ, বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক সাদিয়া আফরোজ।

ড. আদিল মোহাম্মদ খান বলেন, মানসম্মত গণপরিবহনের অভাবে মানুষ ব্যক্তিগত গাড়ি কেনার দিকে ঝুঁকে পড়ায় এর সংখ্যা, ব্যবহার ও যানজট বেড়েছে। ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ এবং টেকসই পরিবহন ও যোগাযোগব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে নগর এলাকায় ব্যক্তিগত গাড়ির পরিমাণ সুনির্দিষ্ট করার পর্যায়ক্রমিক উদ্যোগ গ্রহণ এবং পথচারীবান্ধব নগর গড়ার জন্য ফুটপাত নির্মাণ ও হাঁটার উপযোগী পরিবেশ তৈরিতে রাষ্ট্রের বিনিয়োগ বাড়ানো প্রয়োজন।

হুমায়ুন কবীর সুমন বলেন, বাংলাদেশে ২০০৬ সাল থেকে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উদযাপন করা হলেও নীতিনির্ধারণী মহল থেকে কোনও উদ্যোগ পরিলক্ষিত হয়নি। ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ করে বহুমাধ্যমভিত্তিক সমন্বিত যোগাযোগব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন।

হেলাল আহমেদ বলেন, নীতিনির্ধারকদের দৈনন্দিন কার্যক্রম এবং প্রকল্প গাড়িকেন্দ্রিক হওয়ায় হাঁটা, সাইকেল ও গণপরিবহনের উন্নতির প্রতি তাদের উদাসীনতা রয়েছে। এলাকার অভ্যন্তরে পথচারীদের নিরাপত্তা বাড়াতে ব্যক্তিগত যানবাহনের গতি সীমিত করা এবং বেসরকারি ও সরকারি বিভিন্ন ধরনের সংস্থা তাদের কর্মীদের ব্যক্তিগত গাড়ির জন্য যেসব প্রণোদনা প্রদান করে, তা সীমাবদ্ধ করা প্রয়োজন।

গাউস পিয়ারী বলেন, প্রতিবছরের মতো ২০২৩ সালেও বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উদযাপনের অংশ হিসেবে র‌্যালি, সাইকেল র‌্যালি, খিলগাঁও ও মোহাম্মদী হাউজিং সোসাইটিতে গাড়িমুক্ত সড়ক কর্মসূচির মাধ্যমে শিশুদের খেলাধুলার আয়োজন করা হয়েছে। এসব উদ্যোগের মাধ্যমে ব্যক্তিগত গাড়ির সংখ্যা নিয়ন্ত্রণ ও হেঁটে যাতায়াতের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের প্রয়োজনীয়তা বিষয়ে সচেতনতা বাড়াতে চাই।

সাদিয়া আফরোজ বলেন, হাঁটা, সাইকেলবান্ধব পরিবেশ গড়ে তোলার ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ এবং সমস্যা সমাধানে সংশ্লিষ্ট অংশীদারদের চিহ্নিত করার উদ্যোগ গ্রহণ আবশ্যক। এ ক্ষেত্রে গবেষণা কার্যক্রম পরিচালনায় বুয়েট সহযোগিতা করবে। সেই সঙ্গে শিশুদের জন্য একটি নিরাপদ ও স্বচ্ছন্দ যাতায়াত পরিবেশ নিশ্চিতে নগর এলাকায় পরিকল্পনামাফিক কার ফ্রি স্কুল জোন গড়ে তোলা প্রয়োজন।

মো. আরিফুল ইসলাম বলেন, ঢাকাকেন্দ্রিক উন্নয়ন গড়ে ওঠায় শিক্ষা, কর্মসংস্থান, চিকিৎসার জন্য মানুষ এ শহরে আসে। ঢাকায় গাড়ি নিয়ন্ত্রণ করতে হলে সমগ্র দেশে উন্নয়ন নিশ্চিতে উদ্যোগ গ্রহণ আবশ্যক। স্কুল ডিস্ট্রিক্ট কনসেপ্টের মাধ্যমে এলাকার স্কুলেই যেন শিশুরা হেঁটে যেতে পারে, সেদিকে জোরারোপ করা প্রয়োজন। এ জন্য প্রতিটি এলাকায় সমমানের স্কুল নিশ্চিত করতে হবে। ঢাকার বাসযোগ্যতা ফিরিয়ে আনতে গাড়ি নিয়ন্ত্রণে সচেষ্ট হতে হবে।

সভাপতির বক্তব্যে আবু নাসের খান বলেন, উন্নয়ন হতে হবে সাধারণ মানুষের জন্য। ফলে পরিকল্পনাগত বিশ্লেষণের মাধ্যমে গাড়িমুক্ত রাস্তা তৈরি করা, শহরের বিভিন্ন রুটের জন্য বাস রুট রেশনালাইজেশন প্রকল্পের সেবা ও পরিধি বৃদ্ধি, এক্সপ্রেসওয়ে, ফ্লাইওভারের মতো ব্যয়বহুল প্রকল্পগুলোয় বিনিয়োগ কমিয়ে গণপরিবহন তথা বাস, রেল ও নৌপথে বিনিয়োগ বাড়ানো এবং বহুমাধ্যমভিত্তিক সমন্বিত যোগাযোগব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রে প্রয়োজনীয় গবেষণা, প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে।

back to top