মেট্রোরেলের সুফল পেতে শুরু করেছে যাত্রীরা। সময় কম লাগায় যাতায়াতে যাত্রীদের প্রথম পচ্ছন্দের তালিকায় মেট্রারেল। প্রচুর ভীড় হচ্ছে মেট্রোতে। তাই মেট্রোরেলের চলাচলের মাঝের বিরতি কমানো এবং বগিসংখ্যা বাড়ানোর দাবি করছে যাত্রীরা।
আজ সকালে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কি।
এরপর ওবায়দুল কাদের সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।
এসময় সাংবাদিকরা মেট্রারেলের যাত্রীদের দাবির বিষয়টি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে জানান। এর উত্তরে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশে মেট্রোরেল চালু করা যাবে এটি কয়েক বছর আগে স্বপ্নের মতো ছিল। বিশ্বের কোনো দেশে মেট্রোরেলের বগি পাঁচের বেশি না। বাংলাদেশে ইতিমধ্যে ছয়টি কাজ করছে। এটা ব্যবস্থা (ম্যানেজ) করা হয়েছে। এটি তো একটি কারিগরিসংক্রান্ত বিষয়। এটা সাধারণ রেলওয়ে না। তবে যাত্রাবিরতি (ফ্রিকোয়েন্সি) দুই মিনিট করে কমানোর ব্যবস্থা হচ্ছে। বগির সংখ্যা বাড়বে না ’।
বর্তমানে সকাল সাড়ে সাতটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত উত্তরা থেকে মতিঝিল ট্রেন চলাচল করছে। ব্যস্ত সময় অর্থাৎ পিক আওয়ারে ১০ মিনিট পরপর এবং বাকি সময় ১২ মিনিট পরপর ট্রেন চলাচল করে।
এর আগে ঢাকায় মেট্রোরেল-ব্যবস্থা নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড-(ডিএমটিসিএল)এর এক কর্মকর্তা জানিয়েছিলেন, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সাড়ে তিন মিনিট পরপর ট্রেন চালানোর সক্ষমতা আছে তাদের। এখন চলছে ১০ থেকে ১২ মিনিট বিরতিতে। পুরোদমে এবং বাড়তি সময় ট্রেন চালাতে বাড়তি জনবল দরকার। জনবলের প্রশিক্ষণ দরকার। সেখানে ঘাটতি রয়েছে।
ঢাকায় মেট্রোরেলের লাইন-৬ (উত্তরা-মতিঝিল) প্রকল্প নেওয়ার সময় পরিকল্পনা করা হয় যে সকাল থেকে রাত ১২টা পর্যন্ত ট্রেন চলাচল করবে। ঘণ্টায় ৬০ হাজার এবং দিনে ৫ লাখ যাত্রী পরিবহন করা যাবে। এর জন্য হিসাব করে লাইন-৬-এর অধীন ২৪ সেট ট্রেন কেনা হয়।
সোমবার, ১২ ফেব্রুয়ারী ২০২৪
মেট্রোরেলের সুফল পেতে শুরু করেছে যাত্রীরা। সময় কম লাগায় যাতায়াতে যাত্রীদের প্রথম পচ্ছন্দের তালিকায় মেট্রারেল। প্রচুর ভীড় হচ্ছে মেট্রোতে। তাই মেট্রোরেলের চলাচলের মাঝের বিরতি কমানো এবং বগিসংখ্যা বাড়ানোর দাবি করছে যাত্রীরা।
আজ সকালে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কি।
এরপর ওবায়দুল কাদের সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।
এসময় সাংবাদিকরা মেট্রারেলের যাত্রীদের দাবির বিষয়টি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে জানান। এর উত্তরে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশে মেট্রোরেল চালু করা যাবে এটি কয়েক বছর আগে স্বপ্নের মতো ছিল। বিশ্বের কোনো দেশে মেট্রোরেলের বগি পাঁচের বেশি না। বাংলাদেশে ইতিমধ্যে ছয়টি কাজ করছে। এটা ব্যবস্থা (ম্যানেজ) করা হয়েছে। এটি তো একটি কারিগরিসংক্রান্ত বিষয়। এটা সাধারণ রেলওয়ে না। তবে যাত্রাবিরতি (ফ্রিকোয়েন্সি) দুই মিনিট করে কমানোর ব্যবস্থা হচ্ছে। বগির সংখ্যা বাড়বে না ’।
বর্তমানে সকাল সাড়ে সাতটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত উত্তরা থেকে মতিঝিল ট্রেন চলাচল করছে। ব্যস্ত সময় অর্থাৎ পিক আওয়ারে ১০ মিনিট পরপর এবং বাকি সময় ১২ মিনিট পরপর ট্রেন চলাচল করে।
এর আগে ঢাকায় মেট্রোরেল-ব্যবস্থা নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড-(ডিএমটিসিএল)এর এক কর্মকর্তা জানিয়েছিলেন, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সাড়ে তিন মিনিট পরপর ট্রেন চালানোর সক্ষমতা আছে তাদের। এখন চলছে ১০ থেকে ১২ মিনিট বিরতিতে। পুরোদমে এবং বাড়তি সময় ট্রেন চালাতে বাড়তি জনবল দরকার। জনবলের প্রশিক্ষণ দরকার। সেখানে ঘাটতি রয়েছে।
ঢাকায় মেট্রোরেলের লাইন-৬ (উত্তরা-মতিঝিল) প্রকল্প নেওয়ার সময় পরিকল্পনা করা হয় যে সকাল থেকে রাত ১২টা পর্যন্ত ট্রেন চলাচল করবে। ঘণ্টায় ৬০ হাজার এবং দিনে ৫ লাখ যাত্রী পরিবহন করা যাবে। এর জন্য হিসাব করে লাইন-৬-এর অধীন ২৪ সেট ট্রেন কেনা হয়।