alt

জাতীয়

ঢাকায় যানজটে বার্ষিক ক্ষতি ৫১ হাজার ১০০ কোটি টাকা

সংবাদ অনলাইন রিপোর্ট : মঙ্গলবার, ০২ এপ্রিল ২০২৪

রাজধানীতে যানজট থেকে নিষ্কৃতি মিলছে না কিছুতেই। বিমানবন্দর সড়কে নিত্যদিনই একই চিত্র-সংবাদ

রাজধানী ঢাকায় প্রতিদিন যানজটের কারণে যতো কর্মঘণ্টা নষ্ট হচ্ছে তাতে আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ১৪০ কোটি টাকা বলে জানিয়েছে ঢাকার ব্যবসায়ীদের একটি সংগঠন। এ হিসেবে ঢাকার যানজটের বার্ষিক ক্ষতির পরিমাণ দাঁড়াচ্ছে প্রায় ৫১ হাজার ১০০ কোটি টাকা। ঢাকার যানজটে দেশের সামগ্রিক দেশজ উৎপাদনের (জিডিপি) ‘প্রায় ২ দশমিক ৯ শতাংশ কম’ হচ্ছে বলেও জানায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

‘পুরান ঢাকার ব্যবসা-বাণিজ্যে যানজটের প্রভাব ও উত্তরণের উপায় চিহ্নিতকরণ’ শীর্ষক মঙ্গলবার (২ এপ্রিল) এক মতবিনিময় সভায় উঠে আসে ব্যবসা-বাণিজ্যে পুরান ঢাকার অর্থনৈতিক গুরুত্ব। এতে বলা হয়, পুরান ঢাকা বাংলাদেশের জিডিপিতে আনুমানিক ২০ শতাংশ অবদান রাখছে। মৌলভীবাজার, চকবাজার, বেগম বাজারসহ গুরুত্বপূর্ণ এলাকায় প্রতিদিন গড়ে হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়। তবে যানজটের কারণে সেখানে ব্যবসা-বাণিজ্য ব্যাহত হচ্ছে।

সভার স্বাগত বক্তব্যে ডিসিসিআই’র সভাপতি আশরাফ আহমেদ বলেন, ‘সড়কের খোঁড়াখুঁড়ি, অবৈধ ফুটপাত দখল, অপরিকল্পিত গাড়ি পার্কিং, অপ্রতুল সড়ক অবকাঠামো ও অকার্যকর ট্রাফিক ব্যবস্থাপনার কারণে বিশেষ করে পুরান ঢাকায় সৃষ্ট অসহনীয় যানজট পরিস্থিতিতে ব্যবসা পরিচালনায় ব্যয় বৃদ্ধি পেয়েছে।’

পরিবহন পরিকল্পনার অভাবে বিদ্যমান পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে মনে করেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) সাবেক পরিচালক এস এম সালেহ উদ্দিন।

সভায় এই পরিবহন ব্যবস্থাপনা বিশেষজ্ঞ বলেন, ‘আমরা ইচ্ছেমতো বাড়ি, হাসপাতাল, স্কুল, কলেজ, দোকান তৈরি করেছি, কিন্তু এগুলো ব্যবহারের রাস্তা কেমন হবে, তা ভাবিনি। মানুষ আগে রাস্তা ঠিক করে; সে অনুযায়ী ভবন নির্মাণ হয়। আমরা করেছি উল্টো। তাই আজকে ঢাকা শহরে মানুষের নাভিশ্বাস উঠে গেছে।’ দায়ী তো আমরাই : মেয়র

সভায় প্রধান অতিথি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ‘৪০০ বছরের পুরাতন শহরকে আমরা সবাই ভালোবাসি। আমাদের জন্ম এ শহরে, বেড়ে ওঠা এ শহরে। কিন্তু আজকে শহরের এ অবস্থার জন্য দায়ী কে? বহির্বিশ্বের কোনো শত্রু বা ষড়যন্ত্রকারী তো দায়ী নয়, দায়ী তো আমরাই। অপরিকল্পিত নগরায়ণকে উৎসাহিত করা হয়েছে এতদিন। আজকে তাই বসবাসের জন্য কঠিন হয়ে পড়েছে এ শহর।’

মেয়র বলেন, ‘ঢাকা শহরের পরিকল্পনা কে করবে, তা নিয়েই তো দ্বন্দ্ব। এতগুলো সংস্থার মধ্যে ভাগ বাটোয়ারা। আমরা এসে এটা বন্ধ করেছি। আমরা প্রথমেই এটা ঠিক করে নিয়েছি যে, শহরের পরিকল্পনা করার দায়িত্ব কেবল সিটি করপোরেশনের।’

তিনি বলেন, ‘রায়েরবাজার সুয়েজগেট থেকে পোস্তগোলা পর্যন্ত রাস্তাকে প্রশস্ত করার কাজ শুরু হচ্ছে। এখানে ৮ সারি রাস্তা হবে। এই এক্সপ্রেস রোড দিয়ে যাত্রাবাড়ী থেকে সরাসরি গাবতলী দিয়ে বের হয়ে যাওয়া যাবে। এর ফলে বাস বা ট্রাকের ঢাকা শহরের ভেতরে ঢোকার প্রয়োজন হবে না। এতে যানজট অনেক কমে আসবে।’

রাজধানীর কামরাঙ্গীরচরকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল হিসেবে গড়ে তোলার পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানান তিনি। ‘কামরাঙ্গীরচর ম্যানহাটন-সাংহাই শহরের মতো দেখতে হবে। ভৌগোলিকভাবে এর ম্যানহাটন বা সাংহাই হওয়ার যোগ্যতা আছে। একইসঙ্গে চকবাজার ও মতিঝিলকে আমরা আবার পুনরুজ্জীবিত করার কাজ করছি,’ বলেন মেয়র।

পুরান ঢাকায় সার্কুলার রোড করার পরিকল্পনা ডিটিসিএ’র

সভায় ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক নীলিমা আক্তার বলেন, ‘পুরান ঢাকায় যানজট নিরসনে পরিকল্পনা নেয়া হয়েছে। তবে বিদেশে এরকম একটা কর্মপরিকল্পনা বাস্তবায়ন যত সহজ, আমাদের এখানে তা কঠিন। কারণ জনসংখ্যার ঘনত্ব। এত মানুষ এই শহরে বাস করে যে, যানজট মোকাবিলাসংক্রান্ত পরিকল্পনা বাস্তবায়ন এখানে কঠিন।’

তিনি বলেন, ‘পুরান ঢাকার প্রতিটি এলাকার সঙ্গে মানুষের বহু আবেগ জড়িত। এখানে চাইলেই আমরা মেট্রোরেল বা বাস স্টেশনের কাজ করতে পারি না। এটা করতে গেলে পুরান ঢাকার চরিত্র হারিয়ে যাবে।’

ডিটিসিএ’র নির্বাহী পরিচালক বলেন, ‘আমরা পুরান ঢাকার চারদিকে একটি সার্কুলার রোড তৈরি করতে চাই, যার মাধ্যমে সমগ্র ঢাকার সঙ্গে সংযোগ তৈরি হবে। অনেকে রিকশা তুলে দেয়ার কথা বলেন। পুরান ঢাকায় আমরা যতদিন বিকল্প গণপরিবহন ব্যবস্থা তৈরি করতে না পারছি, ততদিন মানুষের কষ্টের লাঘব হবে না।’

তিনি বলেন, ‘গণপরিবহন ব্যবস্থা কীভাবে পুরান ঢাকায় চালু করা যায়, তা নিয়ে আলাদা করে আমাদের কাজ চলছে। সময় লাগলেও আমরা আশা করছি, প্রকল্পগুলো শেষ হলে যানজটের পরিস্থিতি পাল্টে যাবে।’

বুড়িগঙ্গার উপর আরও সেতু হতে পারে
ঢাকার যানজট নিরসনে সভায় ঢাকার ট্রাফিক ব্যবস্থাপনার সঙ্গে জড়িত সংস্থাগুলোর সমন্বয়, বাস টার্মিনাল সরানো, স্কাইওয়াক স্থাপন ও স্মার্ট পার্কিং চালুসহ বিভিন্ন প্রস্তাব দিয়েছেন বক্তারা।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের পরিচালক আবদুল বাকি মিয়া বলেন, ঢাকা শহরে সব মেট্রোরেলের রুট খুলে দিলে যানজট অনেকখানি কমবে।

‘গোলাপশাহ মাজার থেকে নয়াবাজার হয়ে সদরঘাটে একটি ব্রাঞ্চ লাইন তৈরি করার আলোচনা চলছে। এসব যদি শেষ করা যায়, তাহলে পুরান ঢাকার যানজট কিছুটা কমবে।’

তিনি আরও বলেন, ‘বুড়িগঙ্গা পার হওয়ার জন্য আরও কিছু সেতু নির্মাণ করা যেতে পারে। এতেও যানজট হ্রাস পাবে।’

সভায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমান বলেন, ‘ঢাকার ট্রাফিক ব্যবস্থাপনার সঙ্গে ১৮টি স্টেকহোল্ডার রয়েছে। সবার মধ্যে সমন্বয় বাড়ানো গেলে যানজট কমানো সম্ভব হবে।’

খোঁজ-খবর নিচ্ছি, সত্য বেরিয়ে আসবে : কাদের

ছবি

গাজীপুরের টঙ্গীতে নাশকতায় ক্ষতি প্রায় ৩৪ কোটি টাকা

মেট্রোরেল বন্ধে ভোগান্তিতে ৬ লাখ মানুষ

ছবি

অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী

কোটা আন্দোলন: সিলেটে ৩৮ শিক্ষার্থীকে বিস্ফোরক মামলায় শোন অ্যারেস্ট

বিএনপি জামায়াত শিবিরের ক্যাডাররা দেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল -মুক্তিযুদ্ধা বিষয়ক মন্ত্রী

বেরোবির উপাচার্যের বাসভবনে আক্রমন-আগুন, যেভাবে উদ্ধার হলেন অবরুদ্ধ ২০ জন

ছবি

আজ সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল

ট্রেন চালুর সিদ্ধান্ত থেকে সরে এল রেল কর্তৃপক্ষ

ছবি

হামলা, ধ্বংসযজ্ঞের বিচারের ভার জনগণকে দিলেন প্রধানমন্ত্রী

ছবি

‘আমার সব শেষ’, ‘বাড়িতেও নিরাপদ না মানুষ?’

গুগলের ক্যাশ সার্ভার চালুর নির্দেশনা বিটিআরসি’র

ভিন্নমত ও দাবি আদায়ের শান্তিপূর্ণ আন্দোলন অপরাধ নয়, সাংবিধানিক অধিকার: টিআইবি

৩-৪ দিনের মধ্যে সবকিছু নিয়ন্ত্রণে চলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী

চাঁদপুর থেকে সীমিত পরিসরে লঞ্চ চলাচল শুরু

ছবি

অনির্দিষ্টকালের জন্য বন্ধই থাকছে প্রাথমিক বিদ্যালয়

ছবি

মহাখালী থেকে ছাড়ছে দূরপাল্লার বাস

ছবি

কয়েকদিনের মধ্যে সবকিছু নিয়ন্ত্রণে চলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী

পাঁচ দিন পর খুললো অফিস

কোটা সংস্কার ও তাদের দাবি নিয়ে যা বললো সমন্বয়করা

ছবি

সব গ্রেডে ৯৩ শতাংশ মেধার ভিত্তিতে নিয়োগের প্রজ্ঞাপন

সীমিত পরিসরে সারাদেশে চালু হয়েছে ব্রডব্যান্ড ইন্টারনেট

সাভারে পুলিশ-ছাত্রলীগ ও শিক্ষার্থীদের ত্রিমুখী সংঘর্ষ, গুলিবিদ্ধ হয়ে শিক্ষার্থীর মৃত্যু

ছবি

আলোচনার পথ খোলা আছে, আন্দোলনকারীদের ঘোষণা

লিবিয়া থেকে ফিরেছেন ১৪৪ বাংলাদেশী

ছবি

শিক্ষার্থীরা যখন চায় তখনই আলোচনাঃ আইনমন্ত্রী

ছবি

বেরোবি শিক্ষার্থী নিহতের ঘটনায় পুলিশের তদন্ত কমিটি

ছবি

এটি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় : চীনা রাষ্ট্রদূত

ছবি

বাড়তি ভাড়া রিকশা-সিএনজিতে, ভরসা মেট্রোরেল-বিআরটিসি

ছবি

ঢাকাসহ সারা দেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন

ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে পুলিশে হামলায় রণক্ষেত্র, হতাহত দুই শতাধিক

ছবি

কোটা আন্দোলনকারীদের নতুন কর্মসূচী ‘কমপ্লিট শাটডাউন’, ঢাবি হল ছেড়েছেন শিক্ষার্থীরা, থমথমে পরিবেশ

ছবি

বিচারবিভাগীয় তদন্তের ঘোষণা প্রধানমন্ত্রীর, আদালতের রায়ের জন্য ধৈর্য্যের আহ্বান

ছবি

জবি : ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে ২ ঘন্টার আল্টিমেটাম

ছবি

সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন শেখ হাসিনা

ছবি

ঢাবির ১৮ হল থেকে বিতাড়িত ছাত্রলীগ, দখলে সাধারণ শিক্ষার্থীরা

tab

জাতীয়

ঢাকায় যানজটে বার্ষিক ক্ষতি ৫১ হাজার ১০০ কোটি টাকা

সংবাদ অনলাইন রিপোর্ট

রাজধানীতে যানজট থেকে নিষ্কৃতি মিলছে না কিছুতেই। বিমানবন্দর সড়কে নিত্যদিনই একই চিত্র-সংবাদ

মঙ্গলবার, ০২ এপ্রিল ২০২৪

রাজধানী ঢাকায় প্রতিদিন যানজটের কারণে যতো কর্মঘণ্টা নষ্ট হচ্ছে তাতে আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ১৪০ কোটি টাকা বলে জানিয়েছে ঢাকার ব্যবসায়ীদের একটি সংগঠন। এ হিসেবে ঢাকার যানজটের বার্ষিক ক্ষতির পরিমাণ দাঁড়াচ্ছে প্রায় ৫১ হাজার ১০০ কোটি টাকা। ঢাকার যানজটে দেশের সামগ্রিক দেশজ উৎপাদনের (জিডিপি) ‘প্রায় ২ দশমিক ৯ শতাংশ কম’ হচ্ছে বলেও জানায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

‘পুরান ঢাকার ব্যবসা-বাণিজ্যে যানজটের প্রভাব ও উত্তরণের উপায় চিহ্নিতকরণ’ শীর্ষক মঙ্গলবার (২ এপ্রিল) এক মতবিনিময় সভায় উঠে আসে ব্যবসা-বাণিজ্যে পুরান ঢাকার অর্থনৈতিক গুরুত্ব। এতে বলা হয়, পুরান ঢাকা বাংলাদেশের জিডিপিতে আনুমানিক ২০ শতাংশ অবদান রাখছে। মৌলভীবাজার, চকবাজার, বেগম বাজারসহ গুরুত্বপূর্ণ এলাকায় প্রতিদিন গড়ে হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়। তবে যানজটের কারণে সেখানে ব্যবসা-বাণিজ্য ব্যাহত হচ্ছে।

সভার স্বাগত বক্তব্যে ডিসিসিআই’র সভাপতি আশরাফ আহমেদ বলেন, ‘সড়কের খোঁড়াখুঁড়ি, অবৈধ ফুটপাত দখল, অপরিকল্পিত গাড়ি পার্কিং, অপ্রতুল সড়ক অবকাঠামো ও অকার্যকর ট্রাফিক ব্যবস্থাপনার কারণে বিশেষ করে পুরান ঢাকায় সৃষ্ট অসহনীয় যানজট পরিস্থিতিতে ব্যবসা পরিচালনায় ব্যয় বৃদ্ধি পেয়েছে।’

পরিবহন পরিকল্পনার অভাবে বিদ্যমান পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে মনে করেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) সাবেক পরিচালক এস এম সালেহ উদ্দিন।

সভায় এই পরিবহন ব্যবস্থাপনা বিশেষজ্ঞ বলেন, ‘আমরা ইচ্ছেমতো বাড়ি, হাসপাতাল, স্কুল, কলেজ, দোকান তৈরি করেছি, কিন্তু এগুলো ব্যবহারের রাস্তা কেমন হবে, তা ভাবিনি। মানুষ আগে রাস্তা ঠিক করে; সে অনুযায়ী ভবন নির্মাণ হয়। আমরা করেছি উল্টো। তাই আজকে ঢাকা শহরে মানুষের নাভিশ্বাস উঠে গেছে।’ দায়ী তো আমরাই : মেয়র

সভায় প্রধান অতিথি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ‘৪০০ বছরের পুরাতন শহরকে আমরা সবাই ভালোবাসি। আমাদের জন্ম এ শহরে, বেড়ে ওঠা এ শহরে। কিন্তু আজকে শহরের এ অবস্থার জন্য দায়ী কে? বহির্বিশ্বের কোনো শত্রু বা ষড়যন্ত্রকারী তো দায়ী নয়, দায়ী তো আমরাই। অপরিকল্পিত নগরায়ণকে উৎসাহিত করা হয়েছে এতদিন। আজকে তাই বসবাসের জন্য কঠিন হয়ে পড়েছে এ শহর।’

মেয়র বলেন, ‘ঢাকা শহরের পরিকল্পনা কে করবে, তা নিয়েই তো দ্বন্দ্ব। এতগুলো সংস্থার মধ্যে ভাগ বাটোয়ারা। আমরা এসে এটা বন্ধ করেছি। আমরা প্রথমেই এটা ঠিক করে নিয়েছি যে, শহরের পরিকল্পনা করার দায়িত্ব কেবল সিটি করপোরেশনের।’

তিনি বলেন, ‘রায়েরবাজার সুয়েজগেট থেকে পোস্তগোলা পর্যন্ত রাস্তাকে প্রশস্ত করার কাজ শুরু হচ্ছে। এখানে ৮ সারি রাস্তা হবে। এই এক্সপ্রেস রোড দিয়ে যাত্রাবাড়ী থেকে সরাসরি গাবতলী দিয়ে বের হয়ে যাওয়া যাবে। এর ফলে বাস বা ট্রাকের ঢাকা শহরের ভেতরে ঢোকার প্রয়োজন হবে না। এতে যানজট অনেক কমে আসবে।’

রাজধানীর কামরাঙ্গীরচরকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল হিসেবে গড়ে তোলার পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানান তিনি। ‘কামরাঙ্গীরচর ম্যানহাটন-সাংহাই শহরের মতো দেখতে হবে। ভৌগোলিকভাবে এর ম্যানহাটন বা সাংহাই হওয়ার যোগ্যতা আছে। একইসঙ্গে চকবাজার ও মতিঝিলকে আমরা আবার পুনরুজ্জীবিত করার কাজ করছি,’ বলেন মেয়র।

পুরান ঢাকায় সার্কুলার রোড করার পরিকল্পনা ডিটিসিএ’র

সভায় ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক নীলিমা আক্তার বলেন, ‘পুরান ঢাকায় যানজট নিরসনে পরিকল্পনা নেয়া হয়েছে। তবে বিদেশে এরকম একটা কর্মপরিকল্পনা বাস্তবায়ন যত সহজ, আমাদের এখানে তা কঠিন। কারণ জনসংখ্যার ঘনত্ব। এত মানুষ এই শহরে বাস করে যে, যানজট মোকাবিলাসংক্রান্ত পরিকল্পনা বাস্তবায়ন এখানে কঠিন।’

তিনি বলেন, ‘পুরান ঢাকার প্রতিটি এলাকার সঙ্গে মানুষের বহু আবেগ জড়িত। এখানে চাইলেই আমরা মেট্রোরেল বা বাস স্টেশনের কাজ করতে পারি না। এটা করতে গেলে পুরান ঢাকার চরিত্র হারিয়ে যাবে।’

ডিটিসিএ’র নির্বাহী পরিচালক বলেন, ‘আমরা পুরান ঢাকার চারদিকে একটি সার্কুলার রোড তৈরি করতে চাই, যার মাধ্যমে সমগ্র ঢাকার সঙ্গে সংযোগ তৈরি হবে। অনেকে রিকশা তুলে দেয়ার কথা বলেন। পুরান ঢাকায় আমরা যতদিন বিকল্প গণপরিবহন ব্যবস্থা তৈরি করতে না পারছি, ততদিন মানুষের কষ্টের লাঘব হবে না।’

তিনি বলেন, ‘গণপরিবহন ব্যবস্থা কীভাবে পুরান ঢাকায় চালু করা যায়, তা নিয়ে আলাদা করে আমাদের কাজ চলছে। সময় লাগলেও আমরা আশা করছি, প্রকল্পগুলো শেষ হলে যানজটের পরিস্থিতি পাল্টে যাবে।’

বুড়িগঙ্গার উপর আরও সেতু হতে পারে
ঢাকার যানজট নিরসনে সভায় ঢাকার ট্রাফিক ব্যবস্থাপনার সঙ্গে জড়িত সংস্থাগুলোর সমন্বয়, বাস টার্মিনাল সরানো, স্কাইওয়াক স্থাপন ও স্মার্ট পার্কিং চালুসহ বিভিন্ন প্রস্তাব দিয়েছেন বক্তারা।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের পরিচালক আবদুল বাকি মিয়া বলেন, ঢাকা শহরে সব মেট্রোরেলের রুট খুলে দিলে যানজট অনেকখানি কমবে।

‘গোলাপশাহ মাজার থেকে নয়াবাজার হয়ে সদরঘাটে একটি ব্রাঞ্চ লাইন তৈরি করার আলোচনা চলছে। এসব যদি শেষ করা যায়, তাহলে পুরান ঢাকার যানজট কিছুটা কমবে।’

তিনি আরও বলেন, ‘বুড়িগঙ্গা পার হওয়ার জন্য আরও কিছু সেতু নির্মাণ করা যেতে পারে। এতেও যানজট হ্রাস পাবে।’

সভায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমান বলেন, ‘ঢাকার ট্রাফিক ব্যবস্থাপনার সঙ্গে ১৮টি স্টেকহোল্ডার রয়েছে। সবার মধ্যে সমন্বয় বাড়ানো গেলে যানজট কমানো সম্ভব হবে।’

back to top