চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) পরিচালনায় বিদেশি প্রতিষ্ঠানের দায়িত্ব দেওয়া কতটা আইনসিদ্ধ, তা নিয়ে করা রিট আবেদনের শুনানি অনুষ্ঠিত হবে আগামীকাল বুধবার।
আজ মঙ্গলবার বিষয়টি আদালতের নজরে আনলে বিচারপতি হাবিবুল গনি ও বিচারপতি শেখ তাহসিন আলীর হাইকোর্ট বেঞ্চ শুনানির জন্য দিন ধার্য করেন।
বাংলাদেশ যুব অর্থনীতিবিদ ফোরামের সভাপতি মির্জা ওয়ালিদ হোসাইন এ রিট আবেদন করেন। এতে বলা হয়, সরকারি-বেসরকারি অংশীদারত্ব (পিপিপি) আইন ও নীতি উপেক্ষা করে বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তির যে উদ্যোগ নেওয়া হয়েছে, তা কেন ‘আইনগত কর্তৃত্ববহির্ভূত’ ঘোষণা করা হবে না—সে বিষয়ে রুল জারির আবেদন করা হয়েছে।
রিটে আরও বলা হয়, এনসিটি পরিচালনায় যেকোনো অপারেটরকে দায়িত্ব দেওয়ার আগে সংশ্লিষ্ট আইন অনুযায়ী ন্যায্য ও প্রতিযোগিতামূলক দরপত্র আহ্বান নিশ্চিত করার নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানাতে বলা হয়।
পূর্ববর্তী এক শুনানিতে হাইকোর্ট চট্টগ্রাম বন্দরের পরিচালনা বিষয়ক উপদেষ্টা পরিষদে এ বিষয়ে কোনো আলোচনা বা সিদ্ধান্ত হয়েছে কি না, তা জানতে চেয়ে অ্যাটর্নি জেনারেলকে জানাতে বলেছিলেন। শুনানির জন্য ৮ জুলাই দিন ধার্য ছিল। তবে মঙ্গলবার বিষয়টি কার্যতালিকায় না থাকলেও আদালতের নজরে আনলে আগামীকাল বুধবার বেলা ২টায় শুনানির সময় ঠিক করা হয়।
রিটকারীর অন্যতম আইনজীবী আনোয়ার হোসেন জানান, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিদেশি প্রতিষ্ঠানকে দায়িত্ব দিতে যে উদ্যোগ নিয়েছে, তা দেশীয় অপারেটরদের বাদ দিয়ে করা হচ্ছে, যা সরাসরি আইনের লঙ্ঘন।
রিট আবেদনে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করা হয়েছে। বিবাদী করা হয়েছে নৌপরিবহন সচিব, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান এবং পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তাকে।
মঙ্গলবার, ০৮ জুলাই ২০২৫
চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) পরিচালনায় বিদেশি প্রতিষ্ঠানের দায়িত্ব দেওয়া কতটা আইনসিদ্ধ, তা নিয়ে করা রিট আবেদনের শুনানি অনুষ্ঠিত হবে আগামীকাল বুধবার।
আজ মঙ্গলবার বিষয়টি আদালতের নজরে আনলে বিচারপতি হাবিবুল গনি ও বিচারপতি শেখ তাহসিন আলীর হাইকোর্ট বেঞ্চ শুনানির জন্য দিন ধার্য করেন।
বাংলাদেশ যুব অর্থনীতিবিদ ফোরামের সভাপতি মির্জা ওয়ালিদ হোসাইন এ রিট আবেদন করেন। এতে বলা হয়, সরকারি-বেসরকারি অংশীদারত্ব (পিপিপি) আইন ও নীতি উপেক্ষা করে বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তির যে উদ্যোগ নেওয়া হয়েছে, তা কেন ‘আইনগত কর্তৃত্ববহির্ভূত’ ঘোষণা করা হবে না—সে বিষয়ে রুল জারির আবেদন করা হয়েছে।
রিটে আরও বলা হয়, এনসিটি পরিচালনায় যেকোনো অপারেটরকে দায়িত্ব দেওয়ার আগে সংশ্লিষ্ট আইন অনুযায়ী ন্যায্য ও প্রতিযোগিতামূলক দরপত্র আহ্বান নিশ্চিত করার নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানাতে বলা হয়।
পূর্ববর্তী এক শুনানিতে হাইকোর্ট চট্টগ্রাম বন্দরের পরিচালনা বিষয়ক উপদেষ্টা পরিষদে এ বিষয়ে কোনো আলোচনা বা সিদ্ধান্ত হয়েছে কি না, তা জানতে চেয়ে অ্যাটর্নি জেনারেলকে জানাতে বলেছিলেন। শুনানির জন্য ৮ জুলাই দিন ধার্য ছিল। তবে মঙ্গলবার বিষয়টি কার্যতালিকায় না থাকলেও আদালতের নজরে আনলে আগামীকাল বুধবার বেলা ২টায় শুনানির সময় ঠিক করা হয়।
রিটকারীর অন্যতম আইনজীবী আনোয়ার হোসেন জানান, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিদেশি প্রতিষ্ঠানকে দায়িত্ব দিতে যে উদ্যোগ নিয়েছে, তা দেশীয় অপারেটরদের বাদ দিয়ে করা হচ্ছে, যা সরাসরি আইনের লঙ্ঘন।
রিট আবেদনে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করা হয়েছে। বিবাদী করা হয়েছে নৌপরিবহন সচিব, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান এবং পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তাকে।