alt

জাতীয়

জ্বালানির লাইন বন্ধ করে দিয়েছিলেন এয়ার ইন্ডিয়ার পাইলট, বলছেন মার্কিন তদন্তকারীরা

সংবাদ ডেস্ক : বৃহস্পতিবার, ১৭ জুলাই ২০২৫

বিধ্বস্ত সেই এয়ার ইন্ডিয়া বিমানের ধ্বংসাবশেষ, দু’শতাধিক আরোহীর প্রাণ যায় সাম্প্রতিক এই দুর্ঘটনায় -সংবাদ

গত মাসে এয়ার ইন্ডিয়ার ভয়াবহ উড়োজাহাজ দুর্ঘটনায় ২৬০ জন নিহত হওয়ার পেছনে ‘মূলত জ্বালানি সরবরাহ বন্ধ করাই’ দায়ী ছিল এবং প্রধান পাইলট ক্যাপ্টেন সুমিত সবরওয়ালই ওই কাণ্ড ঘটান বলে মার্কিন তদন্তকারীদের ধারণা।

বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজটির ককপিট ভয়েস রেকর্ডারে শেষ মুহূর্তের কথোপকথনের সূত্র ধরে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, আতঙ্কিত সহকারী পাইলট সবরওয়ালকে প্রশ্ন করেছিলেন, কেন তিনি জ্বালানি নিয়ন্ত্রণের সুইচ ‘কাট-অফ’ পজিশনে নিয়ে গেলেন।

ক্যাপ্টেন তখন বলেন, তিনি কিছু করেননি। যদিও ওই আলাপের সময় সবরওয়াল ছিলেন অনেকটাই শান্ত।

ভারতের আহমেদাবাদ থেকে লন্ডনের উদ্দেশে উড়াল দেয়ার মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে একটি হোস্টেল ভবনে বিধ্বস্ত হয় এয়ার ইন্ডিয়ার ওই উড়োজাহাজ। সেই ফ্লাইটের ২৩০ যাত্রীর মধ্যে ২২৯ জন এবং ১২ জন ক্রুর সবাই নিহত হন। মাটিতে থাকা আরও ১৯ জনের মৃত্যু হয়।

গত সপ্তাহে ভারতীয় তদন্তকারীদের দেয়া প্রাথমিক প্রতিবেদনেও বিমানের জ্বালানি নিয়ন্ত্রণের সুইচ ‘রান’ থেকে ‘কাট অফ’ পজিশনে চলে যাওয়াকে দুর্ঘটনার কারণ হিসেবে দেখানো হয়েছে। তবে তাদের প্রতিবেদনে এর জন্য পাইলটদের দায়ী করা হয়নি।

সুইচের এ অবস্থান বদল ইচ্ছাকৃত নাকি দুর্ঘটনাবশত হয়েছে, সে সম্বন্ধেও প্রতিবেদনে কিছু বলা হয়নি।

ভারতের উড়োজাহাজ দুর্ঘটনা তদন্ত ব্যুরোর (এএআইবি) ওই প্রতিবেদনে বলা হয়, এক পাইলট অন্যজনের কাছে কেন তিনি সুইচ বদলে দিয়েছেন, তা জানতে চান। উত্তরে অন্য পাইলট বলেন, তিনি এমন কিছু করেননি।

ভারতীয় কর্তৃপক্ষের প্রতিবেদন পড়া মার্কিন পাইলটরা বলছেন, দুর্ঘটনার সময় ৩২ বছর বয়সী সহকারী পাইলট ফার্স্ট অফিসার ক্লাইভ কুন্ডেরের হাতেই উড়োজাহাজটির কন্ট্রোল বোর্ডের নিয়ন্ত্রণ ছিল বলে ধারণা করা হচ্ছে।

৫৬ বছর বয়সী সবরওয়ালের হাত সম্ভবত খালিই ছিল, কারণ তিনি ছিলেন মনিটরিং পাইলট, যার কাজ ছিল নজর রাখা।

হাত খালি থাকায় ক্যাপ্টেনের পক্ষেই জ্বালানির সুইচ নাড়াচাড়ার সম্ভাবনা বেশি ছিল বলে মার্কিন তদন্তকারীরা ধারণা করছেন।

এদিকে ভারতীয় কর্তৃপক্ষের প্রাথমিক প্রতিবেদনে বলছে, জ্বালানি নিয়ন্ত্রণের সুইচগুলো এক সেকেন্ডের ব্যবধানে বন্ধ হয়ে যায়, ১০ সেকেন্ড পর আবার চালু হয়।

ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এক প্রেস কর্মকর্তা ও এএআইবি ওয়াল স্ট্রিট জার্নালের এ প্রতিবেদনকে একপেশে অভিহিত

করেছে। তারা এ নিয়ে এর চেয়ে বেশি কিছু বলতে রাজি হয়নি।

দেশটির কমার্শিয়াল পাইলটস অ্যাসোসিয়েশন বলেছে, ‘চ্যালেঞ্জিং পরিস্থিতিতে ক্রুরা তাদের প্রশিক্ষণ ও দায়িত্ব অনুযায়ী কাজ করেছেন, কল্পনাভিত্তিক অনুমানের ওপর ভিত্তি করে পাইলটদের ওপর দোষ চাপানো উচিত নয়।’

‘তথ্যপ্রমাণ ছাড়া স্রেফ অনুমানের ভিত্তিতে পাইলটের আত্মহত্যার ইঙ্গিত, সাংবাদিকতার নৈতিকতার চরম লঙ্ঘন এবং পেশাটির মর্যাদার প্রতি চরম অসম্মান,’ বলেছে তারা।

গোপালগঞ্জে সহিংসতার ঘটনা তদন্তে কমিটি

শ্যামলীতে ছিনতাইয়ের ঘটনায় গ্রেপ্তার তিন

ছবি

গোপালগঞ্জে জনসমাবেশে হামলা ও ভাঙচুর, আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় স্বাভাবিক পরিস্থিতি

গোপালগঞ্জে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভালো ভূমিকা পালন করেছে: আসিফ মাহমুদ

বিএনপি-জামায়াতের সুপারিশ করা দলগুলো সংলাপে ডাকছে ঐকমত্য কমিশন: অভিযোগ জনতা পার্টির

সংস্কার ছাড়া নির্বাচন হলে ‘ফ্যাসিবাদের’ উত্থান হবে: জামায়াত

সংরক্ষিত নারী আসন বিলুপ্তির সুপারিশ নারীবিরোধী শক্তিকে উৎসাহিত করবে: সামাজিক প্রতিরোধ কমিটি

ফরিদপুরে এনসিপির আহ্বায়ক নাহিদ ইসলাম

ছবি

গোপালগঞ্জে সংঘর্ষ ও গুলিতে নিহত চারজনের দাফন সম্পন্ন, পুলিশের গাফিলতি খতিয়ে দেখা হবে

নিজের সব ব্যাংক লেনদেনের তথ্য চান দীপু মনি

ব্যাংক থেকে বড় অঙ্কের টাকা তোলা গ্রাহকদের টার্গেট করতো তারা

‘কমপ্লিট শাট ডাউন’ কর্মসূচিকে ঘিরে ব্যাপক সংঘর্ষ, সারাদেশে নিহত ৩১

তফসিল ঘোষণার আগ পর্যন্ত ভোটার হওয়ার সুযোগ, অধ্যাদেশ অনুমোদন

ছবি

‘পেশার স্বীকৃতিসহ যৌনকর্মীর নাগরিক অধিকার নিশ্চিত করা জরুরি’

ছবি

শহীদ মিনারে অধ্যাপক বদিউরকে শেষ বিদায়

ছবি

জুনে ১৮ বছরের কম বয়সীরাই বেশি সহিংসতার শিকার: ডেটাফুল

দুর্নীতির মামলায় সম্রাটের বিচার শুরুর আদেশ ও গ্রেপ্তারি পরোয়ানা

ছবি

কারফিউর শহরে সারাদিন

গোপালগঞ্জে এত বড় ঘটনা ঘটবে, আগাম তথ্য ছিল না: স্বরাষ্ট্র উপদেষ্টা

গোপালগঞ্জের পরিস্থিতি স্বাভাবিক: আইএসপিআর

ছবি

মিটফোর্ডে সোহাগ হত্যা: তিন আসামির ‘দায় স্বীকার’ করে জবানবন্দী

ব্যর্থতা অন্তর্বর্তী সরকারের, ফের গোপালগঞ্জে যাওয়ার ঘোষণা নাহিদের

নির্বাচন বানচালের ষড়যন্ত্র দেখছে বিএনপি, আইনশৃঙ্খলার অবনতিতে গভীর উদ্বেগ

ডেমোক্রেসির বদলে মবোক্রেসি হয়ে যাচ্ছে: সালাহউদ্দিন আহমদ

বিদ্যুতে ৪৪ হাজার ১৬৭ কোটি টাকা লোকসানের পূর্বাভাস পিডিবির

ছবি

গোপালগঞ্জে কারফিউ চলছে, ময়নাতদন্ত ছাড়াই নিহতদের দাফন, সৎকার

ছবি

যুবাদের সঠিকভাবে কাজে না লাগালে ভালো কিছু আশা করা যাবে না: অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা

ছবি

জন্মশতবর্ষে তাজউদ্দীনের স্মরণ, প্রধান উপদেষ্টাকে আমন্ত্রণপত্র দিল পরিবার

ছবি

দুদকের মামলায় তারিক সিদ্দিকের পরিবারের স্থাবর–অস্থাবর সম্পদ জব্দ, ব্যাংক হিসাবও অবরুদ্ধ

ছবি

‘হামলাকারীদের গ্রেপ্তার করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়’— আসিফ মাহমুদ

ছবি

অঙ্গ প্রতিস্থাপন সহজ করতে ও বিনিয়োগ উন্নয়নে দুই অধ্যাদেশের অনুমোদন

ছবি

গোপালগঞ্জে সংঘর্ষে নিহত ৪, আহত পুলিশ ১০; ২৫ জন গ্রেপ্তার

ছবি

আইসিইউতে ভাস্কর হামিদুজ্জামান খান

ছবি

শহীদ মিনারে সিক্ত নয়নে অধ্যাপক বদিউরকে বিদায়

ছবি

উদীচী সভাপতি বদিউর রহমান মারা গেছেন

ছবি

গোপালগঞ্জে ইন্টারনেট বন্ধ হয়নি: টেলিযোগাযোগ মন্ত্রণালয়

tab

জাতীয়

জ্বালানির লাইন বন্ধ করে দিয়েছিলেন এয়ার ইন্ডিয়ার পাইলট, বলছেন মার্কিন তদন্তকারীরা

সংবাদ ডেস্ক

বিধ্বস্ত সেই এয়ার ইন্ডিয়া বিমানের ধ্বংসাবশেষ, দু’শতাধিক আরোহীর প্রাণ যায় সাম্প্রতিক এই দুর্ঘটনায় -সংবাদ

বৃহস্পতিবার, ১৭ জুলাই ২০২৫

গত মাসে এয়ার ইন্ডিয়ার ভয়াবহ উড়োজাহাজ দুর্ঘটনায় ২৬০ জন নিহত হওয়ার পেছনে ‘মূলত জ্বালানি সরবরাহ বন্ধ করাই’ দায়ী ছিল এবং প্রধান পাইলট ক্যাপ্টেন সুমিত সবরওয়ালই ওই কাণ্ড ঘটান বলে মার্কিন তদন্তকারীদের ধারণা।

বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজটির ককপিট ভয়েস রেকর্ডারে শেষ মুহূর্তের কথোপকথনের সূত্র ধরে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, আতঙ্কিত সহকারী পাইলট সবরওয়ালকে প্রশ্ন করেছিলেন, কেন তিনি জ্বালানি নিয়ন্ত্রণের সুইচ ‘কাট-অফ’ পজিশনে নিয়ে গেলেন।

ক্যাপ্টেন তখন বলেন, তিনি কিছু করেননি। যদিও ওই আলাপের সময় সবরওয়াল ছিলেন অনেকটাই শান্ত।

ভারতের আহমেদাবাদ থেকে লন্ডনের উদ্দেশে উড়াল দেয়ার মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে একটি হোস্টেল ভবনে বিধ্বস্ত হয় এয়ার ইন্ডিয়ার ওই উড়োজাহাজ। সেই ফ্লাইটের ২৩০ যাত্রীর মধ্যে ২২৯ জন এবং ১২ জন ক্রুর সবাই নিহত হন। মাটিতে থাকা আরও ১৯ জনের মৃত্যু হয়।

গত সপ্তাহে ভারতীয় তদন্তকারীদের দেয়া প্রাথমিক প্রতিবেদনেও বিমানের জ্বালানি নিয়ন্ত্রণের সুইচ ‘রান’ থেকে ‘কাট অফ’ পজিশনে চলে যাওয়াকে দুর্ঘটনার কারণ হিসেবে দেখানো হয়েছে। তবে তাদের প্রতিবেদনে এর জন্য পাইলটদের দায়ী করা হয়নি।

সুইচের এ অবস্থান বদল ইচ্ছাকৃত নাকি দুর্ঘটনাবশত হয়েছে, সে সম্বন্ধেও প্রতিবেদনে কিছু বলা হয়নি।

ভারতের উড়োজাহাজ দুর্ঘটনা তদন্ত ব্যুরোর (এএআইবি) ওই প্রতিবেদনে বলা হয়, এক পাইলট অন্যজনের কাছে কেন তিনি সুইচ বদলে দিয়েছেন, তা জানতে চান। উত্তরে অন্য পাইলট বলেন, তিনি এমন কিছু করেননি।

ভারতীয় কর্তৃপক্ষের প্রতিবেদন পড়া মার্কিন পাইলটরা বলছেন, দুর্ঘটনার সময় ৩২ বছর বয়সী সহকারী পাইলট ফার্স্ট অফিসার ক্লাইভ কুন্ডেরের হাতেই উড়োজাহাজটির কন্ট্রোল বোর্ডের নিয়ন্ত্রণ ছিল বলে ধারণা করা হচ্ছে।

৫৬ বছর বয়সী সবরওয়ালের হাত সম্ভবত খালিই ছিল, কারণ তিনি ছিলেন মনিটরিং পাইলট, যার কাজ ছিল নজর রাখা।

হাত খালি থাকায় ক্যাপ্টেনের পক্ষেই জ্বালানির সুইচ নাড়াচাড়ার সম্ভাবনা বেশি ছিল বলে মার্কিন তদন্তকারীরা ধারণা করছেন।

এদিকে ভারতীয় কর্তৃপক্ষের প্রাথমিক প্রতিবেদনে বলছে, জ্বালানি নিয়ন্ত্রণের সুইচগুলো এক সেকেন্ডের ব্যবধানে বন্ধ হয়ে যায়, ১০ সেকেন্ড পর আবার চালু হয়।

ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এক প্রেস কর্মকর্তা ও এএআইবি ওয়াল স্ট্রিট জার্নালের এ প্রতিবেদনকে একপেশে অভিহিত

করেছে। তারা এ নিয়ে এর চেয়ে বেশি কিছু বলতে রাজি হয়নি।

দেশটির কমার্শিয়াল পাইলটস অ্যাসোসিয়েশন বলেছে, ‘চ্যালেঞ্জিং পরিস্থিতিতে ক্রুরা তাদের প্রশিক্ষণ ও দায়িত্ব অনুযায়ী কাজ করেছেন, কল্পনাভিত্তিক অনুমানের ওপর ভিত্তি করে পাইলটদের ওপর দোষ চাপানো উচিত নয়।’

‘তথ্যপ্রমাণ ছাড়া স্রেফ অনুমানের ভিত্তিতে পাইলটের আত্মহত্যার ইঙ্গিত, সাংবাদিকতার নৈতিকতার চরম লঙ্ঘন এবং পেশাটির মর্যাদার প্রতি চরম অসম্মান,’ বলেছে তারা।

back to top