alt

জাতীয়

বিআরটিতে একাধিক গার্ডার দুর্ঘটনা

সংবাদ অনলাইন রিপোর্ট : মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২

সোমবারের গার্ডার দূর্ঘটনা

বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পে একাধিক দূর্ঘটনা ঘটেছে। এসব দূর্ঘটনা নিয়ে কয়েকদিন আলোচনা-সমালোচনা হয়, তারপর আবার আগের মতো সবকিছু চলতে থাকে। দূর্ঘটনার প্রতিকার খুব একটা হয়না।

খোজ নিয়ে জানা গেছে, ১০ বছর আগে চট্টগ্রামের বহদ্দারহাটে প্রথম গার্ডার দুর্ঘটনা ঘটে। এরপর বিআরটি প্রকল্পেই ঘটে আরো দুটি দুর্ঘটনা। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় ২০২১ সালের ১৪ মার্চ বিআরটি প্রকল্পের একটি গার্ডার লঞ্চার ভেঙে তিন চীনা কর্মীসহ ৬ জন আহত হন।

এর আগেও বেশ কিছু দুর্ঘটনা নির্মাণকাজে নিরাপত্তার অভাবে আর অবহেলায় ঘটেছে বাংলাদেশে। সর্বশেষ সোমবার ঢাকার উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ক্রেন থেকে প্রাইভেটকারের উপর গার্ডার পড়ে নিহত হয়েছেন এক পরিবারের ৫ জন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বিআরটি প্রকল্পটিতে ঠিকাদার হিসেবে কাজ করছে চীনের চারটি প্রতিষ্ঠান।

বিশেষজ্ঞদের অভিমত: জবাবদিহিতা এবং দায়বদ্ধতার অভাবই এই ধরনের দুর্ঘটনার প্রধান কারণ। উত্তরায় দূর্ঘটনার পর বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মো. হাদিউজ্জামান সংবাদ মাধ্যমকে বলেন, এই দুর্ঘটনা নতুন নয়। ২০১৯ থেকে বিভিন্ন সময়ে এখানে দুর্ঘটনা ঘটেই চলেছে। তারপরেও নিয়োগ দেওয়া আন্তর্জাতিকমানের ঠিকাদারি প্রতিষ্ঠানকে কোন দায়ভার নিতে হয়নি। কোনো জবাবদিহিতার মধ্যেও তারা আসেননি।

তিনি বলেন, যে কোনো প্রকল্পে ট্রাফিক ম্যানেজমেন্ট থেকে শুরু করে ঝুঁকি এড়ানোর জন্য নির্দিষ্ট পরিমাণে বিনিয়োগ থাকে, কিন্তু বিআরটির প্রকল্পে ন্যুনতম কোনো স্ট্যান্ডার্ড মানা হয় কি না, সে ব্যাপারে সন্দেহ আছে। কোনো ভারী নির্মাণ সামগ্রী নিয়ন্ত্রণ করার জন্য সেখানে অবশ্যই কোনো না কোনো নিরাপত্তা বেষ্টনির ব্যবস্থা থাকতে হয়।

ক্রেইন থেকে গার্ডার পড়ে যেতেই পারে, এটা একটা দুর্ঘটনা। কিন্তু এসব দুর্ঘটনায় প্রাণহানি যেন না ঘটে, সেই প্রস্তুতি গ্রহণের ক্ষেত্রে নিরাপত্তা বেষ্টনী তৈরি করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এখানে নজরদারির যথেষ্ট অবহেলা ছিল বিধায় এই দুর্ঘটনা ঘটেছে বলে তিনি মনে করেন। তিনি বলেন, আমরা দেখেছি ক্রেইনটি একদিকে হেলে গিয়েছিল, এক্ষেত্রে যিনি এই ক্রেইনটি পরিচালনার দায়িত্বে ছিলেন, তার অভিজ্ঞতা কতটুকু এবং তার যথাযথ লাইসেন্স আছে কিনা, সেই বিষয়টিও তদন্ত করে দেখা উচিৎ।”

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় ২০২১ সালের ১৪ মার্চ বিআরটি প্রকল্পের একটি গার্ডার লঞ্চার ভেঙে পড়ে তিন চীনা কর্মীসহ ৬ জন আহত হন। এরপর দুই মাসের বেশি সময় পড়ে থাকার কারণে দুর্ভোগ পোহাতে হয় ওই পথে চলাচলকারীদের। ওই বছরের ১৮ জুন ক্রেইনটি মেরামত করে সচল করার খবর দেয় প্রকল্প কর্তৃপক্ষ।

গাজীপুরে গত ১৫ জুলাই বিআরটি প্রকল্পের নির্মাণাধীন ফ্লাইওভারের ‘লঞ্চিং গার্ডার’ চাপায় প্রকল্পটির এক নিরাপত্তারক্ষী নিহত হন। ওই ঘটনায় আরও আরেক শ্রমিক ও একজন পথচারী আহত হন। ওইদিন বিকাল সাড়ে ৪টার দিকে জেলার চান্দনা চৌরাস্তার কে চৌধুরী অ্যান্ড কোম্পানি ফিলিং স্টেশনের সামনে এ ঘটনা ঘটে।

তখন লঞ্চিং গার্ডার দিয়ে গার্ডার টেইলার গাড়িতে উঠানো হচ্ছিল। এ সময় গার্ডারটি টেইলার থেকে কাত হয়ে নিরাপত্তাকর্মী জিয়াউর রহমানের উপর পড়ে। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান।

সোমবার উত্তরায় এবার একটি গার্ডার ক্রেন দিয়ে ট্রেইলারে তোলার সময় তা কাত হয়ে পড়ে। তাতে চাপা পড়া প্রাইভেটকার থেকে এক পরিবারের পাঁচজনের লাশ উদ্ধার করা হয়। আহত অবস্থায় উদ্ধার হন দুজন। কোবেলকো ৭০৮০ মডেলের যে ক্রেইনটি গার্ডারটি উঠানো হচ্ছিল, তার সর্বোচ্চ উঁচু করার ক্ষমতা ৮০ টন। ক্রেইনটি ৫০ টন ওজনের প্রিকাস্ট সেগমেন্টাল বক্স গার্ডার সরাচ্ছিল।

চট্টগ্রামের বহদ্দারহাটের ফ্লাইওভারের গার্ডার ২০১২ সালে দুবার ভেঙে পড়েছিল। প্রথমবার ওই বছরের ২৯ জুন সেখানে ১৩০ ফুট দীর্ঘ কংক্রিটের গার্ডার ভেঙে পড়ে একজন রিকশাচালক আহত হয়েছিলেন। এরপর ২০১২ সালের ২৪ নভেম্বর ওই ফ্লাইওভারেরই তিনটি গার্ডার ভেঙে পড়ে অন্তত ১৩ জন নিহত হয়েছিলেন। ওই ঘটনায় আহত হয়েছিলেন আরও অনেকে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী, নির্মাণকাজে জড়িত মীর আক্তার অ্যান্ড পারিশা ট্রেড সিস্টেমসের (যৌথ মালিকানা) কর্মকর্তাসহ মোট ২৫ জনের বিরুদ্ধে তখন মামলা করেছিল পুলিশ। তবে সেই মামলার বিচার এখনও শেষ হয়নি।

ঢাকার মালিবাগ রেলগেইট এলাকায় ২০১৭ সালের ১২ মার্চ রাতে নির্মাণাধীন মগবাজার-মৌচাক ফ্লাইওভারের ৩৬ মিটার দীর্ঘ গার্ডার ভেঙে পড়ে। রেললাইনের উপর ওই ঘটনায় একজন শ্রমিকের মৃত্যু হয়। ওই ঘটনায় আরও একটি করে পা হারান আরও ২ জন।

ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন মৌচাক-মগবাজার ফ্লাইওভার প্রকল্পের নির্মাণের দায়িত্ব ছিল । স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে সেই নির্মান কাজ চলছিল। ওই দুর্ঘটনার পর হতাহতের জন্য ক্ষতিপূরণ চেয়ে হাই কোর্টে রিট আবেদন করেছিল ‘চিলড্রেনস চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন’ নামক মানবাধিকার সংগঠন।

ফ্লাইওভার

ছবি

করোনা: একজনের মৃত্যু, নতুন রোগী ৫৩৫

ছবি

র‌্যাব সবসময়ই সংস্কারের মধ্যেই আছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ছবি

উৎপাদনশীলতা বাড়াতে পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী

ছবি

জাতীয় পথশিশু দিবস আজ

ছবি

নামজারির দুই ফি শুধু অনলাইনে

ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার, বেশি অভিযোগ শিক্ষকদের বিরুদ্ধে

ছবি

করোনা: একদিনে মৃত্যু ৫, নতুন রোগী ৪৮০

ছবি

বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে

ছবি

সড়ক দুর্ঘটনায় পুলিশের দেয়া তথ্য সঠিক নয়: ইলিয়াস কাঞ্চন

ছবি

তোয়াব খানর মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ছবি

র‍্যাব সংস্কারের প্রশ্নই ওঠে না: র‍্যাব ডিজি

আজ থেকে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু

ছবি

আট মাসে ধর্ষণের শিকার ৫৭৪ কন্যাশিশু

৯ মাসে রাজনৈতিক সহিংসতায় নিহত ৫৮

ছবি

সেপ্টেম্বরে অর্ধশতাধিক রাজনৈতিক সহিংসতা

ছবি

৮ মাসে ৫৭৪ শিশু ধর্ষণ, বাল্যবিয়ে ২৩০১ জনের: প্রতিবেদন

ছবি

আইজিপির দায়িত্ব নিলেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

ছবি

করোনা: দৈনিক শনাক্ত ফের ৭০০ ছাড়াল, মৃত্যু ১

ছবি

৮০ ভাগ রোগী বিদেশে চিকিৎসা নিতে যাচ্ছে: পরিকল্পনা মন্ত্রী

ছবি

দেশের বিরুদ্ধে অপপ্রচার চালানো বিএনপির প্রধান কাজ : প্রধানমন্ত্রী

বৈশ্বিক উষ্ণতায় উপকূল অঞ্চল বিলীন হচ্ছে

ছবি

প্রতিবন্ধী ব্যক্তিদের বই পড়ার অধিকার নিশ্চিতে মারাকেশ চুক্তিতে অনুস্বাক্ষর করেছে বাংলাদেশ

ছবি

নৌপরিবহণ মন্ত্রণালয়ের মূল্যায়নে প্রথম বিআইডব্লিউটিএ

ছবি

দুর্গাপূজায় জঙ্গি হামলার আশঙ্কা রয়েছে: ডিএমপি কমিশনার

ছবি

র‌্যাবের নিষেধাজ্ঞা নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিবর্তন হয়নি: রাষ্ট্রদূত

ছবি

করোনা: শনাক্ত বেড়ে ৬৭৯, মৃত্যু ২

ছবি

দেশে নষ্ট রাজনীতির দুষ্টচর্চা ছিল, এখনো আছে: বিদায়ী আইজিপি

ছবি

পাঁচ দিনের সফরে ঢাকা আসছেন কসোভোর উপ-পররাষ্ট্রমন্ত্রী

ছবি

রোহিঙ্গাদের অবশ্যই নিজ দেশে ফিরে যেতে হবে: প্রধানমন্ত্রী

ছবি

মিছিল-মিটিংয়ে লাঠিসোঁটা আনা যাবে না: পুলিশ

ছবি

ডেঙ্গু: ২৮ দিনে ৯ হাজার রোগী হাসপাতালে ভর্তি

শিশুদের নিয়ে শেখ হাসিনার জন্মদিন উদযাপন

ছবি

বাংলাদেশের নির্দিষ্ট কোনো দলকে সমর্থন করি না: মার্কিন রাষ্ট্রদূত

ছবি

করোনা: ৩ অক্টোবরের পর টিকার প্রথম ডোজ বন্ধ

ছবি

করোনা: মৃত্যুশূন্য দিনে শনাক্ত কমে ৬৬৫

ছবি

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা র‍্যাবের কর্মকাণ্ডে কোনো প্রভাব ফেলেনি

tab

জাতীয়

বিআরটিতে একাধিক গার্ডার দুর্ঘটনা

সংবাদ অনলাইন রিপোর্ট

সোমবারের গার্ডার দূর্ঘটনা

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২

বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পে একাধিক দূর্ঘটনা ঘটেছে। এসব দূর্ঘটনা নিয়ে কয়েকদিন আলোচনা-সমালোচনা হয়, তারপর আবার আগের মতো সবকিছু চলতে থাকে। দূর্ঘটনার প্রতিকার খুব একটা হয়না।

খোজ নিয়ে জানা গেছে, ১০ বছর আগে চট্টগ্রামের বহদ্দারহাটে প্রথম গার্ডার দুর্ঘটনা ঘটে। এরপর বিআরটি প্রকল্পেই ঘটে আরো দুটি দুর্ঘটনা। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় ২০২১ সালের ১৪ মার্চ বিআরটি প্রকল্পের একটি গার্ডার লঞ্চার ভেঙে তিন চীনা কর্মীসহ ৬ জন আহত হন।

এর আগেও বেশ কিছু দুর্ঘটনা নির্মাণকাজে নিরাপত্তার অভাবে আর অবহেলায় ঘটেছে বাংলাদেশে। সর্বশেষ সোমবার ঢাকার উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ক্রেন থেকে প্রাইভেটকারের উপর গার্ডার পড়ে নিহত হয়েছেন এক পরিবারের ৫ জন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বিআরটি প্রকল্পটিতে ঠিকাদার হিসেবে কাজ করছে চীনের চারটি প্রতিষ্ঠান।

বিশেষজ্ঞদের অভিমত: জবাবদিহিতা এবং দায়বদ্ধতার অভাবই এই ধরনের দুর্ঘটনার প্রধান কারণ। উত্তরায় দূর্ঘটনার পর বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মো. হাদিউজ্জামান সংবাদ মাধ্যমকে বলেন, এই দুর্ঘটনা নতুন নয়। ২০১৯ থেকে বিভিন্ন সময়ে এখানে দুর্ঘটনা ঘটেই চলেছে। তারপরেও নিয়োগ দেওয়া আন্তর্জাতিকমানের ঠিকাদারি প্রতিষ্ঠানকে কোন দায়ভার নিতে হয়নি। কোনো জবাবদিহিতার মধ্যেও তারা আসেননি।

তিনি বলেন, যে কোনো প্রকল্পে ট্রাফিক ম্যানেজমেন্ট থেকে শুরু করে ঝুঁকি এড়ানোর জন্য নির্দিষ্ট পরিমাণে বিনিয়োগ থাকে, কিন্তু বিআরটির প্রকল্পে ন্যুনতম কোনো স্ট্যান্ডার্ড মানা হয় কি না, সে ব্যাপারে সন্দেহ আছে। কোনো ভারী নির্মাণ সামগ্রী নিয়ন্ত্রণ করার জন্য সেখানে অবশ্যই কোনো না কোনো নিরাপত্তা বেষ্টনির ব্যবস্থা থাকতে হয়।

ক্রেইন থেকে গার্ডার পড়ে যেতেই পারে, এটা একটা দুর্ঘটনা। কিন্তু এসব দুর্ঘটনায় প্রাণহানি যেন না ঘটে, সেই প্রস্তুতি গ্রহণের ক্ষেত্রে নিরাপত্তা বেষ্টনী তৈরি করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এখানে নজরদারির যথেষ্ট অবহেলা ছিল বিধায় এই দুর্ঘটনা ঘটেছে বলে তিনি মনে করেন। তিনি বলেন, আমরা দেখেছি ক্রেইনটি একদিকে হেলে গিয়েছিল, এক্ষেত্রে যিনি এই ক্রেইনটি পরিচালনার দায়িত্বে ছিলেন, তার অভিজ্ঞতা কতটুকু এবং তার যথাযথ লাইসেন্স আছে কিনা, সেই বিষয়টিও তদন্ত করে দেখা উচিৎ।”

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় ২০২১ সালের ১৪ মার্চ বিআরটি প্রকল্পের একটি গার্ডার লঞ্চার ভেঙে পড়ে তিন চীনা কর্মীসহ ৬ জন আহত হন। এরপর দুই মাসের বেশি সময় পড়ে থাকার কারণে দুর্ভোগ পোহাতে হয় ওই পথে চলাচলকারীদের। ওই বছরের ১৮ জুন ক্রেইনটি মেরামত করে সচল করার খবর দেয় প্রকল্প কর্তৃপক্ষ।

গাজীপুরে গত ১৫ জুলাই বিআরটি প্রকল্পের নির্মাণাধীন ফ্লাইওভারের ‘লঞ্চিং গার্ডার’ চাপায় প্রকল্পটির এক নিরাপত্তারক্ষী নিহত হন। ওই ঘটনায় আরও আরেক শ্রমিক ও একজন পথচারী আহত হন। ওইদিন বিকাল সাড়ে ৪টার দিকে জেলার চান্দনা চৌরাস্তার কে চৌধুরী অ্যান্ড কোম্পানি ফিলিং স্টেশনের সামনে এ ঘটনা ঘটে।

তখন লঞ্চিং গার্ডার দিয়ে গার্ডার টেইলার গাড়িতে উঠানো হচ্ছিল। এ সময় গার্ডারটি টেইলার থেকে কাত হয়ে নিরাপত্তাকর্মী জিয়াউর রহমানের উপর পড়ে। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান।

সোমবার উত্তরায় এবার একটি গার্ডার ক্রেন দিয়ে ট্রেইলারে তোলার সময় তা কাত হয়ে পড়ে। তাতে চাপা পড়া প্রাইভেটকার থেকে এক পরিবারের পাঁচজনের লাশ উদ্ধার করা হয়। আহত অবস্থায় উদ্ধার হন দুজন। কোবেলকো ৭০৮০ মডেলের যে ক্রেইনটি গার্ডারটি উঠানো হচ্ছিল, তার সর্বোচ্চ উঁচু করার ক্ষমতা ৮০ টন। ক্রেইনটি ৫০ টন ওজনের প্রিকাস্ট সেগমেন্টাল বক্স গার্ডার সরাচ্ছিল।

চট্টগ্রামের বহদ্দারহাটের ফ্লাইওভারের গার্ডার ২০১২ সালে দুবার ভেঙে পড়েছিল। প্রথমবার ওই বছরের ২৯ জুন সেখানে ১৩০ ফুট দীর্ঘ কংক্রিটের গার্ডার ভেঙে পড়ে একজন রিকশাচালক আহত হয়েছিলেন। এরপর ২০১২ সালের ২৪ নভেম্বর ওই ফ্লাইওভারেরই তিনটি গার্ডার ভেঙে পড়ে অন্তত ১৩ জন নিহত হয়েছিলেন। ওই ঘটনায় আহত হয়েছিলেন আরও অনেকে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী, নির্মাণকাজে জড়িত মীর আক্তার অ্যান্ড পারিশা ট্রেড সিস্টেমসের (যৌথ মালিকানা) কর্মকর্তাসহ মোট ২৫ জনের বিরুদ্ধে তখন মামলা করেছিল পুলিশ। তবে সেই মামলার বিচার এখনও শেষ হয়নি।

ঢাকার মালিবাগ রেলগেইট এলাকায় ২০১৭ সালের ১২ মার্চ রাতে নির্মাণাধীন মগবাজার-মৌচাক ফ্লাইওভারের ৩৬ মিটার দীর্ঘ গার্ডার ভেঙে পড়ে। রেললাইনের উপর ওই ঘটনায় একজন শ্রমিকের মৃত্যু হয়। ওই ঘটনায় আরও একটি করে পা হারান আরও ২ জন।

ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন মৌচাক-মগবাজার ফ্লাইওভার প্রকল্পের নির্মাণের দায়িত্ব ছিল । স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে সেই নির্মান কাজ চলছিল। ওই দুর্ঘটনার পর হতাহতের জন্য ক্ষতিপূরণ চেয়ে হাই কোর্টে রিট আবেদন করেছিল ‘চিলড্রেনস চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন’ নামক মানবাধিকার সংগঠন।

ফ্লাইওভার

back to top