alt

জাতীয়

বিআরটিতে একাধিক গার্ডার দুর্ঘটনা

সংবাদ অনলাইন রিপোর্ট : মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২

সোমবারের গার্ডার দূর্ঘটনা

বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পে একাধিক দূর্ঘটনা ঘটেছে। এসব দূর্ঘটনা নিয়ে কয়েকদিন আলোচনা-সমালোচনা হয়, তারপর আবার আগের মতো সবকিছু চলতে থাকে। দূর্ঘটনার প্রতিকার খুব একটা হয়না।

খোজ নিয়ে জানা গেছে, ১০ বছর আগে চট্টগ্রামের বহদ্দারহাটে প্রথম গার্ডার দুর্ঘটনা ঘটে। এরপর বিআরটি প্রকল্পেই ঘটে আরো দুটি দুর্ঘটনা। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় ২০২১ সালের ১৪ মার্চ বিআরটি প্রকল্পের একটি গার্ডার লঞ্চার ভেঙে তিন চীনা কর্মীসহ ৬ জন আহত হন।

এর আগেও বেশ কিছু দুর্ঘটনা নির্মাণকাজে নিরাপত্তার অভাবে আর অবহেলায় ঘটেছে বাংলাদেশে। সর্বশেষ সোমবার ঢাকার উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ক্রেন থেকে প্রাইভেটকারের উপর গার্ডার পড়ে নিহত হয়েছেন এক পরিবারের ৫ জন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বিআরটি প্রকল্পটিতে ঠিকাদার হিসেবে কাজ করছে চীনের চারটি প্রতিষ্ঠান।

বিশেষজ্ঞদের অভিমত: জবাবদিহিতা এবং দায়বদ্ধতার অভাবই এই ধরনের দুর্ঘটনার প্রধান কারণ। উত্তরায় দূর্ঘটনার পর বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মো. হাদিউজ্জামান সংবাদ মাধ্যমকে বলেন, এই দুর্ঘটনা নতুন নয়। ২০১৯ থেকে বিভিন্ন সময়ে এখানে দুর্ঘটনা ঘটেই চলেছে। তারপরেও নিয়োগ দেওয়া আন্তর্জাতিকমানের ঠিকাদারি প্রতিষ্ঠানকে কোন দায়ভার নিতে হয়নি। কোনো জবাবদিহিতার মধ্যেও তারা আসেননি।

তিনি বলেন, যে কোনো প্রকল্পে ট্রাফিক ম্যানেজমেন্ট থেকে শুরু করে ঝুঁকি এড়ানোর জন্য নির্দিষ্ট পরিমাণে বিনিয়োগ থাকে, কিন্তু বিআরটির প্রকল্পে ন্যুনতম কোনো স্ট্যান্ডার্ড মানা হয় কি না, সে ব্যাপারে সন্দেহ আছে। কোনো ভারী নির্মাণ সামগ্রী নিয়ন্ত্রণ করার জন্য সেখানে অবশ্যই কোনো না কোনো নিরাপত্তা বেষ্টনির ব্যবস্থা থাকতে হয়।

ক্রেইন থেকে গার্ডার পড়ে যেতেই পারে, এটা একটা দুর্ঘটনা। কিন্তু এসব দুর্ঘটনায় প্রাণহানি যেন না ঘটে, সেই প্রস্তুতি গ্রহণের ক্ষেত্রে নিরাপত্তা বেষ্টনী তৈরি করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এখানে নজরদারির যথেষ্ট অবহেলা ছিল বিধায় এই দুর্ঘটনা ঘটেছে বলে তিনি মনে করেন। তিনি বলেন, আমরা দেখেছি ক্রেইনটি একদিকে হেলে গিয়েছিল, এক্ষেত্রে যিনি এই ক্রেইনটি পরিচালনার দায়িত্বে ছিলেন, তার অভিজ্ঞতা কতটুকু এবং তার যথাযথ লাইসেন্স আছে কিনা, সেই বিষয়টিও তদন্ত করে দেখা উচিৎ।”

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় ২০২১ সালের ১৪ মার্চ বিআরটি প্রকল্পের একটি গার্ডার লঞ্চার ভেঙে পড়ে তিন চীনা কর্মীসহ ৬ জন আহত হন। এরপর দুই মাসের বেশি সময় পড়ে থাকার কারণে দুর্ভোগ পোহাতে হয় ওই পথে চলাচলকারীদের। ওই বছরের ১৮ জুন ক্রেইনটি মেরামত করে সচল করার খবর দেয় প্রকল্প কর্তৃপক্ষ।

গাজীপুরে গত ১৫ জুলাই বিআরটি প্রকল্পের নির্মাণাধীন ফ্লাইওভারের ‘লঞ্চিং গার্ডার’ চাপায় প্রকল্পটির এক নিরাপত্তারক্ষী নিহত হন। ওই ঘটনায় আরও আরেক শ্রমিক ও একজন পথচারী আহত হন। ওইদিন বিকাল সাড়ে ৪টার দিকে জেলার চান্দনা চৌরাস্তার কে চৌধুরী অ্যান্ড কোম্পানি ফিলিং স্টেশনের সামনে এ ঘটনা ঘটে।

তখন লঞ্চিং গার্ডার দিয়ে গার্ডার টেইলার গাড়িতে উঠানো হচ্ছিল। এ সময় গার্ডারটি টেইলার থেকে কাত হয়ে নিরাপত্তাকর্মী জিয়াউর রহমানের উপর পড়ে। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান।

সোমবার উত্তরায় এবার একটি গার্ডার ক্রেন দিয়ে ট্রেইলারে তোলার সময় তা কাত হয়ে পড়ে। তাতে চাপা পড়া প্রাইভেটকার থেকে এক পরিবারের পাঁচজনের লাশ উদ্ধার করা হয়। আহত অবস্থায় উদ্ধার হন দুজন। কোবেলকো ৭০৮০ মডেলের যে ক্রেইনটি গার্ডারটি উঠানো হচ্ছিল, তার সর্বোচ্চ উঁচু করার ক্ষমতা ৮০ টন। ক্রেইনটি ৫০ টন ওজনের প্রিকাস্ট সেগমেন্টাল বক্স গার্ডার সরাচ্ছিল।

চট্টগ্রামের বহদ্দারহাটের ফ্লাইওভারের গার্ডার ২০১২ সালে দুবার ভেঙে পড়েছিল। প্রথমবার ওই বছরের ২৯ জুন সেখানে ১৩০ ফুট দীর্ঘ কংক্রিটের গার্ডার ভেঙে পড়ে একজন রিকশাচালক আহত হয়েছিলেন। এরপর ২০১২ সালের ২৪ নভেম্বর ওই ফ্লাইওভারেরই তিনটি গার্ডার ভেঙে পড়ে অন্তত ১৩ জন নিহত হয়েছিলেন। ওই ঘটনায় আহত হয়েছিলেন আরও অনেকে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী, নির্মাণকাজে জড়িত মীর আক্তার অ্যান্ড পারিশা ট্রেড সিস্টেমসের (যৌথ মালিকানা) কর্মকর্তাসহ মোট ২৫ জনের বিরুদ্ধে তখন মামলা করেছিল পুলিশ। তবে সেই মামলার বিচার এখনও শেষ হয়নি।

ঢাকার মালিবাগ রেলগেইট এলাকায় ২০১৭ সালের ১২ মার্চ রাতে নির্মাণাধীন মগবাজার-মৌচাক ফ্লাইওভারের ৩৬ মিটার দীর্ঘ গার্ডার ভেঙে পড়ে। রেললাইনের উপর ওই ঘটনায় একজন শ্রমিকের মৃত্যু হয়। ওই ঘটনায় আরও একটি করে পা হারান আরও ২ জন।

ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন মৌচাক-মগবাজার ফ্লাইওভার প্রকল্পের নির্মাণের দায়িত্ব ছিল । স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে সেই নির্মান কাজ চলছিল। ওই দুর্ঘটনার পর হতাহতের জন্য ক্ষতিপূরণ চেয়ে হাই কোর্টে রিট আবেদন করেছিল ‘চিলড্রেনস চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন’ নামক মানবাধিকার সংগঠন।

ফ্লাইওভার

ছবি

স্থানীয় সরকার নির্বাচনেও ইভিএম বাদ, নতুন নীতিমালায় বড় পরিবর্তন

ছবি

হত্যাকারীদের বিচার না করে নির্বাচন নয়: নাহিদ

দেশে নারী ও শিশু নির্যাতন মহামারীর পর্যায়ে: উপদেষ্টা

শ্রীপুরে বই আনতে গিয়ে ধর্ষণের শিকার শিক্ষার্থী, শিক্ষক কারাগারে

ওসমানী হাসপাতালের বারান্দায় দুই নারীর সন্তান প্রসব, এক নবজাতকের মৃত্যু

বিএমইটির ৯ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

ছবি

বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে কেএনএফ কমান্ডারসহ নিহত ২

ছবি

সিলেটে পাথর কোয়ারী ‘দখল’: সবার স্বপ্ন এক

তাভেল্লা হত্যা: তিনজনের যাবজ্জীবন

ছবি

‘অপরাধকে লেবাস দিয়ে কালারিং করার প্রয়োজন নাই’

সরকারি কর্মচারীদের তদন্ত ছাড়া শাস্তি নয়, অধ্যাদেশ সংশোধন প্রস্তাব অনুমোদন

রোহিঙ্গা নাগরিক মোস্তফা ‘পাচ্ছেন জুলাই শহীদের স্বীকৃতি’

কলাবাগানে ভাঙচুর-চাঁদাবাজি: বরখাস্ত ওসি ও এসআইদের বিরুদ্ধে অভিযোগ তদন্তে সিআইডি

এনবিআরের আরও ৫ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের তদন্ত শুরু

ভোটের আগে টেলিকম নীতিমালা নিয়ে বিএনপির উদ্বেগ

ছবি

কুমিল্লার মুরাদনগরে এবার গণপিটুনি, দুই সন্তানসহ নিহত হলেন নারী

কোনো সেনা সদস্য ‘গুমে’ জড়িত থাকলে আইনানুগ ব্যবস্থা : সেনা সদর

স্থানীয় সরকার নির্বাচন: ভোটকেন্দ্র স্থাপন নীতিমালা প্রকাশ

রাষ্ট্রপতির ক্ষমার বিধান ও বিচার বিভাগ বিকেন্দ্রীকরণ ইস্যুতে ‘ঐকমত্য’

ছবি

বৃষ্টি ও ঝুঁকির কারণে কর্মকর্তাদের সতর্ক থাকতে বলল পানি উন্নয়ন বোর্ড

ছবি

পটিয়ার ঘটনায় ওসির স্থায়ী অপসারণসহ চার দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা

ছবি

উপসহকারী প্রকৌশলী নিয়োগের বাছাই পরীক্ষার ফল প্রকাশ

ছবি

মালয়েশিয়ায় আটক বাংলাদেশিদের বিষয়ে জানতে চেয়েছে সরকার : পররাষ্ট্র উপদেষ্টা

ছবি

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৩৫৮

ছবি

৯ কোটি টাকার অনুদান, পিচিং নিয়ে নির্মাতাদের অভিযোগ

ছবি

তাভেল্লা হত্যা: তিনজনের যাবজ্জীবন, বিএনপি নেতা কাইয়ুমসহ চারজন খালাস

ছবি

জুলাই স্মৃতি উদযাপনে ‘ইন্টারনেট ব্ল্যাকআউট’ কর্মসূচি বাতিল

ছবি

সংস্কার নিয়ে ৫৩ বছরে এমন আলোচনার সুযোগ হয়নি: আলী রীয়াজ

ছবি

জলবায়ু পরিবর্তন ও দুর্যোগের ব্যাপকতা ও প্রভাবের মুখে শহর: ঝুঁকি হ্রাসে ঢাকায় আন্তর্জাতিক কেন্দ্রের উদ্বোধন

ছবি

বাংলাদেশের গণতান্ত্রিক উত্তরণে যুক্তরাষ্ট্রের ‘পূর্ণ সমর্থন’ রয়েছে: রাষ্ট্রদূত

ছবি

সাবেক এমপি ও ক্রিকেট অধিনায়ক দুর্জয় গ্রেপ্তার

সাবেক সিইসি নূরুল হুদার জামিন নামঞ্জুর

‘দুর্নীতি করতে বিদেশে জনশক্তি পাঠানোর প্রক্রিয়া জটিল করা হয়’

ডেঙ্গুতে মৃত্যু ১, আক্রান্ত ৪১৬ জন

ভুয়া তথ্য ঠেকাতে জাতিসংঘের উদ্যোগ চান প্রধান উপদেষ্টা

ছবি

দালাই লামা জানালেন, পুরনো নিয়ম মেনে উত্তরসূরি ঠিক করবে ট্রাস্ট

tab

জাতীয়

বিআরটিতে একাধিক গার্ডার দুর্ঘটনা

সংবাদ অনলাইন রিপোর্ট

সোমবারের গার্ডার দূর্ঘটনা

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২

বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পে একাধিক দূর্ঘটনা ঘটেছে। এসব দূর্ঘটনা নিয়ে কয়েকদিন আলোচনা-সমালোচনা হয়, তারপর আবার আগের মতো সবকিছু চলতে থাকে। দূর্ঘটনার প্রতিকার খুব একটা হয়না।

খোজ নিয়ে জানা গেছে, ১০ বছর আগে চট্টগ্রামের বহদ্দারহাটে প্রথম গার্ডার দুর্ঘটনা ঘটে। এরপর বিআরটি প্রকল্পেই ঘটে আরো দুটি দুর্ঘটনা। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় ২০২১ সালের ১৪ মার্চ বিআরটি প্রকল্পের একটি গার্ডার লঞ্চার ভেঙে তিন চীনা কর্মীসহ ৬ জন আহত হন।

এর আগেও বেশ কিছু দুর্ঘটনা নির্মাণকাজে নিরাপত্তার অভাবে আর অবহেলায় ঘটেছে বাংলাদেশে। সর্বশেষ সোমবার ঢাকার উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ক্রেন থেকে প্রাইভেটকারের উপর গার্ডার পড়ে নিহত হয়েছেন এক পরিবারের ৫ জন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বিআরটি প্রকল্পটিতে ঠিকাদার হিসেবে কাজ করছে চীনের চারটি প্রতিষ্ঠান।

বিশেষজ্ঞদের অভিমত: জবাবদিহিতা এবং দায়বদ্ধতার অভাবই এই ধরনের দুর্ঘটনার প্রধান কারণ। উত্তরায় দূর্ঘটনার পর বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মো. হাদিউজ্জামান সংবাদ মাধ্যমকে বলেন, এই দুর্ঘটনা নতুন নয়। ২০১৯ থেকে বিভিন্ন সময়ে এখানে দুর্ঘটনা ঘটেই চলেছে। তারপরেও নিয়োগ দেওয়া আন্তর্জাতিকমানের ঠিকাদারি প্রতিষ্ঠানকে কোন দায়ভার নিতে হয়নি। কোনো জবাবদিহিতার মধ্যেও তারা আসেননি।

তিনি বলেন, যে কোনো প্রকল্পে ট্রাফিক ম্যানেজমেন্ট থেকে শুরু করে ঝুঁকি এড়ানোর জন্য নির্দিষ্ট পরিমাণে বিনিয়োগ থাকে, কিন্তু বিআরটির প্রকল্পে ন্যুনতম কোনো স্ট্যান্ডার্ড মানা হয় কি না, সে ব্যাপারে সন্দেহ আছে। কোনো ভারী নির্মাণ সামগ্রী নিয়ন্ত্রণ করার জন্য সেখানে অবশ্যই কোনো না কোনো নিরাপত্তা বেষ্টনির ব্যবস্থা থাকতে হয়।

ক্রেইন থেকে গার্ডার পড়ে যেতেই পারে, এটা একটা দুর্ঘটনা। কিন্তু এসব দুর্ঘটনায় প্রাণহানি যেন না ঘটে, সেই প্রস্তুতি গ্রহণের ক্ষেত্রে নিরাপত্তা বেষ্টনী তৈরি করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এখানে নজরদারির যথেষ্ট অবহেলা ছিল বিধায় এই দুর্ঘটনা ঘটেছে বলে তিনি মনে করেন। তিনি বলেন, আমরা দেখেছি ক্রেইনটি একদিকে হেলে গিয়েছিল, এক্ষেত্রে যিনি এই ক্রেইনটি পরিচালনার দায়িত্বে ছিলেন, তার অভিজ্ঞতা কতটুকু এবং তার যথাযথ লাইসেন্স আছে কিনা, সেই বিষয়টিও তদন্ত করে দেখা উচিৎ।”

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় ২০২১ সালের ১৪ মার্চ বিআরটি প্রকল্পের একটি গার্ডার লঞ্চার ভেঙে পড়ে তিন চীনা কর্মীসহ ৬ জন আহত হন। এরপর দুই মাসের বেশি সময় পড়ে থাকার কারণে দুর্ভোগ পোহাতে হয় ওই পথে চলাচলকারীদের। ওই বছরের ১৮ জুন ক্রেইনটি মেরামত করে সচল করার খবর দেয় প্রকল্প কর্তৃপক্ষ।

গাজীপুরে গত ১৫ জুলাই বিআরটি প্রকল্পের নির্মাণাধীন ফ্লাইওভারের ‘লঞ্চিং গার্ডার’ চাপায় প্রকল্পটির এক নিরাপত্তারক্ষী নিহত হন। ওই ঘটনায় আরও আরেক শ্রমিক ও একজন পথচারী আহত হন। ওইদিন বিকাল সাড়ে ৪টার দিকে জেলার চান্দনা চৌরাস্তার কে চৌধুরী অ্যান্ড কোম্পানি ফিলিং স্টেশনের সামনে এ ঘটনা ঘটে।

তখন লঞ্চিং গার্ডার দিয়ে গার্ডার টেইলার গাড়িতে উঠানো হচ্ছিল। এ সময় গার্ডারটি টেইলার থেকে কাত হয়ে নিরাপত্তাকর্মী জিয়াউর রহমানের উপর পড়ে। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান।

সোমবার উত্তরায় এবার একটি গার্ডার ক্রেন দিয়ে ট্রেইলারে তোলার সময় তা কাত হয়ে পড়ে। তাতে চাপা পড়া প্রাইভেটকার থেকে এক পরিবারের পাঁচজনের লাশ উদ্ধার করা হয়। আহত অবস্থায় উদ্ধার হন দুজন। কোবেলকো ৭০৮০ মডেলের যে ক্রেইনটি গার্ডারটি উঠানো হচ্ছিল, তার সর্বোচ্চ উঁচু করার ক্ষমতা ৮০ টন। ক্রেইনটি ৫০ টন ওজনের প্রিকাস্ট সেগমেন্টাল বক্স গার্ডার সরাচ্ছিল।

চট্টগ্রামের বহদ্দারহাটের ফ্লাইওভারের গার্ডার ২০১২ সালে দুবার ভেঙে পড়েছিল। প্রথমবার ওই বছরের ২৯ জুন সেখানে ১৩০ ফুট দীর্ঘ কংক্রিটের গার্ডার ভেঙে পড়ে একজন রিকশাচালক আহত হয়েছিলেন। এরপর ২০১২ সালের ২৪ নভেম্বর ওই ফ্লাইওভারেরই তিনটি গার্ডার ভেঙে পড়ে অন্তত ১৩ জন নিহত হয়েছিলেন। ওই ঘটনায় আহত হয়েছিলেন আরও অনেকে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী, নির্মাণকাজে জড়িত মীর আক্তার অ্যান্ড পারিশা ট্রেড সিস্টেমসের (যৌথ মালিকানা) কর্মকর্তাসহ মোট ২৫ জনের বিরুদ্ধে তখন মামলা করেছিল পুলিশ। তবে সেই মামলার বিচার এখনও শেষ হয়নি।

ঢাকার মালিবাগ রেলগেইট এলাকায় ২০১৭ সালের ১২ মার্চ রাতে নির্মাণাধীন মগবাজার-মৌচাক ফ্লাইওভারের ৩৬ মিটার দীর্ঘ গার্ডার ভেঙে পড়ে। রেললাইনের উপর ওই ঘটনায় একজন শ্রমিকের মৃত্যু হয়। ওই ঘটনায় আরও একটি করে পা হারান আরও ২ জন।

ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন মৌচাক-মগবাজার ফ্লাইওভার প্রকল্পের নির্মাণের দায়িত্ব ছিল । স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে সেই নির্মান কাজ চলছিল। ওই দুর্ঘটনার পর হতাহতের জন্য ক্ষতিপূরণ চেয়ে হাই কোর্টে রিট আবেদন করেছিল ‘চিলড্রেনস চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন’ নামক মানবাধিকার সংগঠন।

ফ্লাইওভার

back to top