alt

রাজনীতি

স্বতন্ত্র প্রার্থীর ভিড়ে ৩২ নিবন্ধিত দল

শাফিউল ইমরাম : শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশের ৩০০ আসনে মোট ২,৭১৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের মধ্যে ৩২ নিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থী ১,৯৬৬ জন, বাকি ৭৪৭ জন স্বতন্ত্র প্রার্থী।

ভোটের দিন রেখে ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমার সময় শেষ হয় গত বৃহস্পতিবার বিকেলে। সারাদেশ থেকে আসা তথ্য সমন্বয় করে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ শুক্রবার (১ ডিসেম্বর) মনোনয়ন জমার পরিসংখ্যান সাংবাদিকদের জানান। তবে, শেষ পর্যন্ত কতজন থাকবে তা মনোনয়ন যাচাই-বাছাইয়ের পর জানা যাবে। নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১,৮৬১ জন প্রার্থী ছিল। তাদের মধ্যে ১ হাজার ৭৩৩ জন দেশের ৩৯টি রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী; বাকি ১২৮ জন স্বতন্ত্র। দশম জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা ১০৪ জন। নবম জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা ছিল ১৫১ জন।

শুক্রবার থেকে শুরু হওয়া সোমবার পর্যন্ত এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল চলবে ৫ থেকে ৯ ডিসেম্বর। এরপর নির্বাচন কমিশনে নিষ্পত্তি ১০ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ১৭ ডিসেম্বর পর্যন্ত। ১৭ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হলে জানা যাবে চূড়ান্ত তালিকা কারা থাকছেন দ্বাদশ সংসদে ভোটের লড়াইয়ে থাকবেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে সংরক্ষিত এক নারী এমপিসহ ৬৩ সংসদ সদস্য স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এছাড়া মনোনয়নবঞ্চিত বরিশাল বিভাগের জাতীয় পার্টির এক এমপিও হয়েছেন স্বতন্ত্র প্রার্থী। সারাদেশের ৩০০ আসনের মধ্যে বগুড়া-৭ আসনে সর্বোচ্চ ২৫ প্রার্থী এবং সর্বনিম্ন প্রার্থী দিনাজপুর-২ ও ৪ আসনে চারজন করে। এমপি ছাড়াও জেলা ও উপজেলা পরিষদ চেয়ারম্যান, পৌর মেয়রসহ অন্তত ৬১ জন স্থানীয় সরকারের পদ ছেড়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন মনোনয়নবঞ্চিত সংসদ সদস্যরাও

কুমিল্লা-১ (দাউদকান্দি ও তিতাস) আসনে বর্তমান সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া এবার দলীয় মনোনয়ন পাননি। এই আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মো. আবদুস সবুর। নৌকা না পেয়ে আওয়ামী লীগের টানা তিনবারের সংসদ সদস্য সুবিদ আলী ভূঁইয়া এই আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়তে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। গাজীপুর-৩ (শ্রীপুর ও গাজীপুর সদরের আংশিক) আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন ওই আসনের বর্তমান সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন। এখানে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সংরক্ষিত মহিলা আসনের বর্তমান সংসদ সদস্য রুমানা আলী।

রাজশাহী-৪ (বাগমারা) আসনে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে বর্তমান সংসদ সদস্য এনামুল হক স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন। দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন সাতক্ষীরা-২ (সাতক্ষীরা সদর) আসনের বর্তমান সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ। হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনের বর্তমান সংসদ সদস্য আবদুল মজিদ খান দলীয় টিকেট না পেলেও স্বতন্ত্র নির্বাচন করবেন। তিনি ইতোমধ্যে মনোনয়নপত্র নিয়েছেন। ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসন থেকে বর্তমান সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিম স্বতন্ত্র প্রার্থী হতে মনোনয়নপত্র নিয়েছেন।

এছাড়া ঝিনাইদহ-২ আসনে শফিকুল আজম খান, নওগাঁ-৪ আসনে ইমাজউদ্দিন প্রামাণিক ও রাজশাহী-৩ আসনে আয়েনউদ্দিনও স্বতন্ত্র প্রার্থী হতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

সাতক্ষীরার চারটি আসনের মধ্য তিনটিতেই স্বতন্ত্র নির্বাচন করবেন আওয়ামী লীগের নেতারা।

বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এবার বরিশাল-৫ (সদর) আসনে স্বতন্ত্র প্রার্থী হতে রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

জাতীয় সংসদের স্পিকারের আসনে ৯ প্রার্থীর মনোনয়নপত্র জমা, স্বতন্ত্র ২

আওয়ামী লীগ থেকে মনোনীত জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর আসন রংপুর-৬ (পীরগঞ্জ) থেকে এবারের নির্বাচনে ২ জন স্বতন্ত্র প্রার্থীসহ ৯ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, আ’লীগের প্রার্থী হিসেবে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, জাতীয় পার্টির প্রার্থী নূরে আলম মিয়া যাদু, ন্যাশনাল পিপলস্ পার্টির প্রার্থী হুমায়ূন ইজাজ লেভিন, তৃণমূল বিএনপি’র ইকবাল হোসেন লিপ্ত, বাংলাদেশ কল্যাণ পার্টির জাকারিয়া হোসেন, বাংলাদেশ কংগ্রেসের মাহবুবুল আলম, জাকের পার্টির প্রার্থী বেদারুল ইসলাম এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে তাকিয়া জাহান চৌধুরী ও সিরাজুল ইসলাম মনোনয়নপত্র জমা দেন।

‘ভিআইপি আসন’ হিসেবে পরিচিত এ আসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক রাষ্ট্রপতি হুসাইন মুহাম্মদ এরশাদ কয়েরকার প্রতিদ্বন্দ্বিতা করেছেন। পীরগঞ্জ উপজেলায় ১টি পৌরসভা ও ১৫টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনে ৩ লাখ ২৯ হাজার ৭৫৪ জন ভোটার ৭ জানুয়ারি তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

দশম ও একাদশ সংসদ নির্বাচনে ড. শিরীন শারমিন চৌধুরী বিজয়ী হয়ে জাতীয় সংসদের স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন।

বিএনএম এ ৬ সাবেক সংসদ সদস্য

নতুন দল বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) থেকে নির্বাচনে প্রার্থী হতে গত বৃহস্পতিবার ৮২ আসনে প্রার্থী দিতে পারার কথা বলেছে দলটি। এর মধ্যে ছয়জন সাবেক সংসদ সদস্য রয়েছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহ মোহাম্মদ আবু জাফর ও মহাসচিব মো. শাহ্জাহান স্বাক্ষরিত প্রার্থী তালিকা গণমাধ্যমে পাঠানো হয়। সেখানে ফরিদপুর-১ আসনে শাহ মোহাম্মদ আবু জাফর, বরগুনা-২ আসনে অধ্যাপক আবদুর রহমান, সাতক্ষীরা-৪ আসনে এইচ এম গোলাম রেজা, নীলফামারী-১ আসনে জাফর ইকবাল সিদ্দিকী, জামালপুর-৪ আসনে মামুনুর রশিদ এবং সুনামগঞ্জ-৪ আসনে দেওয়ান শামসুল আবেদিনের নাম উল্লেখ ছিল।

সুষ্ঠু নির্বাচনের নমুনা দেখতে পাচ্ছি : তৈমূর আলম

শুক্রবার দুপুরে তৃণমূল বিএনপির মহাসচিব অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার সাংবাদিকদের নির্বাচনের সুষ্ঠু পরিবেশ দেখতে পাওয়ার কথা জানিয়েছেন। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে নারায়ণগঞ্জ-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী গোলাম দস্তগীর গাজীকে নির্বাচন কমিশন শোকজ করায় তিনি এ আশাবাদ প্রকাশ করেন।

নির্বাচন কমিশনের প্রতি সন্তোষ প্রকাশ করে তৃণমূল বিএনপির মহাসচিব তৈমূর আলম খন্দকার বলেন, প্রধানমন্ত্রী বলেছেন এবার সুষ্ঠু নির্বাচন হবে। অস্ত্রসহ মিছিল করার দায়ে সরকারি দলের প্রার্থী ও মন্ত্রীকে নির্বাচন কমিশন শোকজ করায় সুষ্ঠু নির্বাচনের সেই নমুনা দেখতে পাচ্ছি। সরকারি দলের প্রার্থী ও মন্ত্রী হওয়ার পরেও নির্বাচন কমিশন কঠোর পদক্ষেপ গ্রহণ করায় তৈমূর আলম মনে করেন এই শোকজের কারণে অস্ত্রবাজি কিছুটা হলেও নিয়ন্ত্রণ হবে। তৈমুর আশা করছেন, সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রশাসনও সে অনুযায়ী কাজ করবে।

তৃণমূল বিএনপির প্রার্থী তালিকায় সাবেক ৫ এমপি

দলীয় প্রার্থীদের যে নাম প্রকাশ করেছে তৃণমূল বিএনপি সেখানে এর মধ্যে পাঁচজন সাবেক সংসদ সদস্য রয়েছেন। তৃণমূল বিএনপি ঘোষিত প্রার্থী তালিকায় থাকা সাবেক সংসদ সদস্যরা হলেন- মৌলভীবাজার-২ আসনে এম এম শাহীন, লক্ষ্মীপুর-১ আসনের এম এ আউয়াল, সাতক্ষীরা-৪ আসনের এইচ এম গোলাম রেজা, ঝিনাইদহ-২ আসনে নুরুদ্দিন আহমেদ, মেহেরপুর-২ আসনে আবদুল গণি।

দলের চেয়ারম্যান তৃণমূল বিএনপির চেয়ারপারসন সমশের মবীন চৌধুরী সিলেট-৬ (বিয়ানীবাজার-গোলাপগঞ্জ), নির্বাহী চেয়ারপারসন অন্তরা হুদা মুন্সীগঞ্জ-১, মহাসচিব তৈমূর আলম খন্দকার নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসন থেকে দলের মনোনয়ন পাওয়ার কথা দলটির পক্ষ থেকে জানানো হয়েছে।

গাইবান্ধায় স্বতন্ত্র প্রার্থীর গাড়িবহরে হামলায় আহত ১২

গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের স্বতন্ত্র প্রার্থী ফারজানা রাব্বী বুবলীর গাড়িবহরে হামলা হয়েছে। ঘটনায় ১২ জন আহত ও ৭টি মোটরসাইকেল ভাঙচুর করা হয় বলে অভিযোগ করেছেন বুবলী।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় সাঘাটা উপজেলার জুমারবাড়ি ইউনিয়নের মসজিদ মোড়ে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও প্রয়াত ডেপুটি স্পিকারের মেয়ে ফারজানা রাব্বী বুবলী সাঘাটা উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম দাখিল করে বারকোনা বাজার হয়ে তার নিজ বাড়ির দিকে আসছিলেন। পথিমধ্য দুর্বৃত্তরা গাড়িবহর লক্ষ্য করে প্রথমে ইট-পাথর নিক্ষেপ করে। পরে দুর্বৃত্তরা গাড়ি বহরের ভিতরে ঢুকে লাঠি ও দেশীয় অস্ত্র নিয়ে হামলা করে।

হামলাকারী কারও নাম উল্লেখ না করে ফারজানা রাব্বী বুবলী বলেন, ‘ আমি যখন মনোনয়ন ফরম জমা দিয়ে ফিরছি তখন হঠাৎ তারা হামলা চালায়। ওই এলাকায় দুর্বৃত্তরা গাড়ি বহর লক্ষ্য করে প্রথমে ইট-পাথর নিক্ষেপ করে। পরে তারা বহরের ভেতরে ঢুকে লাঠিসোঁটা ও দেশীয় অস্ত্র দিয়ে হামলা করে।’

সাঘাটা থানার পুলিশ ইন্সপেক্টর (তদন্ত) মো. আবদুস ছালাম হামলার ঘটনাস্থলে থাকার বিষয়টি নিশ্চিত করেন।

ছবি

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করেও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার প্রচেষ্টা চালাচ্ছে : কাদের

ছবি

বিদ্যুতের দাম বৃদ্ধি হবে ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’: রিজভী

ছবি

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফের জামিন, মুক্তি ‘এখনই না’

ছবি

জামিনে মুক্তি পেলেন বিএনপি নেতা মোয়াজ্জেম হোসেন আলাল

ছবি

সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে সমূলে উৎপাটন করা হবে : কাদের

ছবি

আমরা গণতন্ত্র, মানবাধিকার ও ভোটাধিকারহারা: রিজভী

ছবি

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের গ্রাজুয়েট হলেন তিন দলের ২৫ তরুণ নেতা

ছবি

‘যত কঠোর হওয়া দরকার আমরা হবো’: কাদের

ছবি

বিএনপি নেতারা নিজেদের মুখ রক্ষায় অসংলগ্ন কথা বলছেন

ছবি

একুশের চেতনা গণতন্ত্র ও খালেদা জিয়ার মুক্তির আন্দোলন তীব্রতর করবে: মির্জা ফখরুল

ছবি

মিউনিখে সাহসী কূটনীতি দেখিয়েছেন প্রধানমন্ত্রী: ওবায়দুল কাদের

ছবি

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিএনপির কর্মসূচি ঘোষণা আওয়ামী লীগ এখন বন্দুকনির্ভর দলে পরিণত হয়েছে: রিজভী

ছবি

কারাগার থেকে মুক্তি পেলেন মির্জা আব্বাস

ছবি

দ্বাদশ জাতীয় সংসদের নারী আসন ৫০ জনের মনোনয়নপত্র বৈধ

ছবি

সভ্যতার জন্য বৈরী সংগঠন ছাত্রলীগ : রিজভী

ছবি

বিএনপির শীর্ষ ৭ আইনজীবীর আদালত অবমাননার শুনানি দুই মাস পেছাল

ছবি

বিরোধী দল নিষিদ্ধ করতে চায় আওয়ামী লীগ: মঈন খান

ছবি

আরেক মামলায় মির্জা আব্বাসের জামিন

ছবি

জাতি ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান শ্রদ্ধাভরে স্মরণ রাখবে

ছবি

সংরক্ষিত ৪৮ আসনে আ. লীগের মনোনয়নপত্র জমা

ছবি

তারেক রহমান বিএনপিকে ধ্বংস করছে : নানক

ছবি

নির্বাচনে অংশ নিয়ে গণতন্ত্রকে বাঁচিয়েছি: চুন্নু

ছবি

স্বাধীনতার মূল আদর্শে আওয়ামী লীগ আঘাত করেছে : মঈন খান

ছবি

৯ মার্চ জাতীয় পার্টির কাউন্সিল ঘোষণা করলেন রওশন

ছবি

নারায়ণগঞ্জ আ. লীগ : আনোয়ারের কমিটি, অবাঞ্ছিত ঘোষণা আইভীর

ছবি

দেশে বিএনপির চেয়ে বড় উগ্রবাদী কারা, প্রশ্ন ওবায়দুল কাদেরের

ছবি

এ দেশে যে কেউ যা তা করবে, সেটা হতে দেওয়া যায় না : গণফোরাম

ছবি

ক্ষমতা হারানোর ভয়ে বেপরোয়া হয়ে উঠেছে আওয়ামী লীগ : ফখরুল

ছবি

কৌশল পরিবর্তন করে আবার ঘুরে দাড়াতে চায় বিএনপি

ছবি

ইউনূসে সরকারের কোনো হাত নেই : আইনমন্ত্রী

ছবি

রোজায় পণ্যের সংকট হবে না, বেঁধে দেওয়া হবে তেলের দাম: প্রতিমন্ত্রী

ছবি

ফখরুল আবারও দিবাস্বপ্নে বিভোর : কাদের

ছবি

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন: এমপি মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ছবি

ফখরুল-খসরুর মুক্তি, বললেন তাদের কোন ক্ষতি হয়নি

ছবি

সংসদ সদস্য হিসেবে শপথ নিলে শহীদুজ্জামান সরকার

ছবি

বিএনপি নেতা অ্যানি কারাগার থেকে মুক্তি পেয়েছেন

tab

রাজনীতি

স্বতন্ত্র প্রার্থীর ভিড়ে ৩২ নিবন্ধিত দল

শাফিউল ইমরাম

শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশের ৩০০ আসনে মোট ২,৭১৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের মধ্যে ৩২ নিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থী ১,৯৬৬ জন, বাকি ৭৪৭ জন স্বতন্ত্র প্রার্থী।

ভোটের দিন রেখে ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমার সময় শেষ হয় গত বৃহস্পতিবার বিকেলে। সারাদেশ থেকে আসা তথ্য সমন্বয় করে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ শুক্রবার (১ ডিসেম্বর) মনোনয়ন জমার পরিসংখ্যান সাংবাদিকদের জানান। তবে, শেষ পর্যন্ত কতজন থাকবে তা মনোনয়ন যাচাই-বাছাইয়ের পর জানা যাবে। নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১,৮৬১ জন প্রার্থী ছিল। তাদের মধ্যে ১ হাজার ৭৩৩ জন দেশের ৩৯টি রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী; বাকি ১২৮ জন স্বতন্ত্র। দশম জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা ১০৪ জন। নবম জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা ছিল ১৫১ জন।

শুক্রবার থেকে শুরু হওয়া সোমবার পর্যন্ত এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল চলবে ৫ থেকে ৯ ডিসেম্বর। এরপর নির্বাচন কমিশনে নিষ্পত্তি ১০ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ১৭ ডিসেম্বর পর্যন্ত। ১৭ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হলে জানা যাবে চূড়ান্ত তালিকা কারা থাকছেন দ্বাদশ সংসদে ভোটের লড়াইয়ে থাকবেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে সংরক্ষিত এক নারী এমপিসহ ৬৩ সংসদ সদস্য স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এছাড়া মনোনয়নবঞ্চিত বরিশাল বিভাগের জাতীয় পার্টির এক এমপিও হয়েছেন স্বতন্ত্র প্রার্থী। সারাদেশের ৩০০ আসনের মধ্যে বগুড়া-৭ আসনে সর্বোচ্চ ২৫ প্রার্থী এবং সর্বনিম্ন প্রার্থী দিনাজপুর-২ ও ৪ আসনে চারজন করে। এমপি ছাড়াও জেলা ও উপজেলা পরিষদ চেয়ারম্যান, পৌর মেয়রসহ অন্তত ৬১ জন স্থানীয় সরকারের পদ ছেড়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন মনোনয়নবঞ্চিত সংসদ সদস্যরাও

কুমিল্লা-১ (দাউদকান্দি ও তিতাস) আসনে বর্তমান সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া এবার দলীয় মনোনয়ন পাননি। এই আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মো. আবদুস সবুর। নৌকা না পেয়ে আওয়ামী লীগের টানা তিনবারের সংসদ সদস্য সুবিদ আলী ভূঁইয়া এই আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়তে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। গাজীপুর-৩ (শ্রীপুর ও গাজীপুর সদরের আংশিক) আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন ওই আসনের বর্তমান সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন। এখানে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সংরক্ষিত মহিলা আসনের বর্তমান সংসদ সদস্য রুমানা আলী।

রাজশাহী-৪ (বাগমারা) আসনে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে বর্তমান সংসদ সদস্য এনামুল হক স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন। দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন সাতক্ষীরা-২ (সাতক্ষীরা সদর) আসনের বর্তমান সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ। হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনের বর্তমান সংসদ সদস্য আবদুল মজিদ খান দলীয় টিকেট না পেলেও স্বতন্ত্র নির্বাচন করবেন। তিনি ইতোমধ্যে মনোনয়নপত্র নিয়েছেন। ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসন থেকে বর্তমান সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিম স্বতন্ত্র প্রার্থী হতে মনোনয়নপত্র নিয়েছেন।

এছাড়া ঝিনাইদহ-২ আসনে শফিকুল আজম খান, নওগাঁ-৪ আসনে ইমাজউদ্দিন প্রামাণিক ও রাজশাহী-৩ আসনে আয়েনউদ্দিনও স্বতন্ত্র প্রার্থী হতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

সাতক্ষীরার চারটি আসনের মধ্য তিনটিতেই স্বতন্ত্র নির্বাচন করবেন আওয়ামী লীগের নেতারা।

বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এবার বরিশাল-৫ (সদর) আসনে স্বতন্ত্র প্রার্থী হতে রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

জাতীয় সংসদের স্পিকারের আসনে ৯ প্রার্থীর মনোনয়নপত্র জমা, স্বতন্ত্র ২

আওয়ামী লীগ থেকে মনোনীত জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর আসন রংপুর-৬ (পীরগঞ্জ) থেকে এবারের নির্বাচনে ২ জন স্বতন্ত্র প্রার্থীসহ ৯ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, আ’লীগের প্রার্থী হিসেবে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, জাতীয় পার্টির প্রার্থী নূরে আলম মিয়া যাদু, ন্যাশনাল পিপলস্ পার্টির প্রার্থী হুমায়ূন ইজাজ লেভিন, তৃণমূল বিএনপি’র ইকবাল হোসেন লিপ্ত, বাংলাদেশ কল্যাণ পার্টির জাকারিয়া হোসেন, বাংলাদেশ কংগ্রেসের মাহবুবুল আলম, জাকের পার্টির প্রার্থী বেদারুল ইসলাম এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে তাকিয়া জাহান চৌধুরী ও সিরাজুল ইসলাম মনোনয়নপত্র জমা দেন।

‘ভিআইপি আসন’ হিসেবে পরিচিত এ আসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক রাষ্ট্রপতি হুসাইন মুহাম্মদ এরশাদ কয়েরকার প্রতিদ্বন্দ্বিতা করেছেন। পীরগঞ্জ উপজেলায় ১টি পৌরসভা ও ১৫টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনে ৩ লাখ ২৯ হাজার ৭৫৪ জন ভোটার ৭ জানুয়ারি তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

দশম ও একাদশ সংসদ নির্বাচনে ড. শিরীন শারমিন চৌধুরী বিজয়ী হয়ে জাতীয় সংসদের স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন।

বিএনএম এ ৬ সাবেক সংসদ সদস্য

নতুন দল বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) থেকে নির্বাচনে প্রার্থী হতে গত বৃহস্পতিবার ৮২ আসনে প্রার্থী দিতে পারার কথা বলেছে দলটি। এর মধ্যে ছয়জন সাবেক সংসদ সদস্য রয়েছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহ মোহাম্মদ আবু জাফর ও মহাসচিব মো. শাহ্জাহান স্বাক্ষরিত প্রার্থী তালিকা গণমাধ্যমে পাঠানো হয়। সেখানে ফরিদপুর-১ আসনে শাহ মোহাম্মদ আবু জাফর, বরগুনা-২ আসনে অধ্যাপক আবদুর রহমান, সাতক্ষীরা-৪ আসনে এইচ এম গোলাম রেজা, নীলফামারী-১ আসনে জাফর ইকবাল সিদ্দিকী, জামালপুর-৪ আসনে মামুনুর রশিদ এবং সুনামগঞ্জ-৪ আসনে দেওয়ান শামসুল আবেদিনের নাম উল্লেখ ছিল।

সুষ্ঠু নির্বাচনের নমুনা দেখতে পাচ্ছি : তৈমূর আলম

শুক্রবার দুপুরে তৃণমূল বিএনপির মহাসচিব অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার সাংবাদিকদের নির্বাচনের সুষ্ঠু পরিবেশ দেখতে পাওয়ার কথা জানিয়েছেন। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে নারায়ণগঞ্জ-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী গোলাম দস্তগীর গাজীকে নির্বাচন কমিশন শোকজ করায় তিনি এ আশাবাদ প্রকাশ করেন।

নির্বাচন কমিশনের প্রতি সন্তোষ প্রকাশ করে তৃণমূল বিএনপির মহাসচিব তৈমূর আলম খন্দকার বলেন, প্রধানমন্ত্রী বলেছেন এবার সুষ্ঠু নির্বাচন হবে। অস্ত্রসহ মিছিল করার দায়ে সরকারি দলের প্রার্থী ও মন্ত্রীকে নির্বাচন কমিশন শোকজ করায় সুষ্ঠু নির্বাচনের সেই নমুনা দেখতে পাচ্ছি। সরকারি দলের প্রার্থী ও মন্ত্রী হওয়ার পরেও নির্বাচন কমিশন কঠোর পদক্ষেপ গ্রহণ করায় তৈমূর আলম মনে করেন এই শোকজের কারণে অস্ত্রবাজি কিছুটা হলেও নিয়ন্ত্রণ হবে। তৈমুর আশা করছেন, সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রশাসনও সে অনুযায়ী কাজ করবে।

তৃণমূল বিএনপির প্রার্থী তালিকায় সাবেক ৫ এমপি

দলীয় প্রার্থীদের যে নাম প্রকাশ করেছে তৃণমূল বিএনপি সেখানে এর মধ্যে পাঁচজন সাবেক সংসদ সদস্য রয়েছেন। তৃণমূল বিএনপি ঘোষিত প্রার্থী তালিকায় থাকা সাবেক সংসদ সদস্যরা হলেন- মৌলভীবাজার-২ আসনে এম এম শাহীন, লক্ষ্মীপুর-১ আসনের এম এ আউয়াল, সাতক্ষীরা-৪ আসনের এইচ এম গোলাম রেজা, ঝিনাইদহ-২ আসনে নুরুদ্দিন আহমেদ, মেহেরপুর-২ আসনে আবদুল গণি।

দলের চেয়ারম্যান তৃণমূল বিএনপির চেয়ারপারসন সমশের মবীন চৌধুরী সিলেট-৬ (বিয়ানীবাজার-গোলাপগঞ্জ), নির্বাহী চেয়ারপারসন অন্তরা হুদা মুন্সীগঞ্জ-১, মহাসচিব তৈমূর আলম খন্দকার নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসন থেকে দলের মনোনয়ন পাওয়ার কথা দলটির পক্ষ থেকে জানানো হয়েছে।

গাইবান্ধায় স্বতন্ত্র প্রার্থীর গাড়িবহরে হামলায় আহত ১২

গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের স্বতন্ত্র প্রার্থী ফারজানা রাব্বী বুবলীর গাড়িবহরে হামলা হয়েছে। ঘটনায় ১২ জন আহত ও ৭টি মোটরসাইকেল ভাঙচুর করা হয় বলে অভিযোগ করেছেন বুবলী।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় সাঘাটা উপজেলার জুমারবাড়ি ইউনিয়নের মসজিদ মোড়ে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও প্রয়াত ডেপুটি স্পিকারের মেয়ে ফারজানা রাব্বী বুবলী সাঘাটা উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম দাখিল করে বারকোনা বাজার হয়ে তার নিজ বাড়ির দিকে আসছিলেন। পথিমধ্য দুর্বৃত্তরা গাড়িবহর লক্ষ্য করে প্রথমে ইট-পাথর নিক্ষেপ করে। পরে দুর্বৃত্তরা গাড়ি বহরের ভিতরে ঢুকে লাঠি ও দেশীয় অস্ত্র নিয়ে হামলা করে।

হামলাকারী কারও নাম উল্লেখ না করে ফারজানা রাব্বী বুবলী বলেন, ‘ আমি যখন মনোনয়ন ফরম জমা দিয়ে ফিরছি তখন হঠাৎ তারা হামলা চালায়। ওই এলাকায় দুর্বৃত্তরা গাড়ি বহর লক্ষ্য করে প্রথমে ইট-পাথর নিক্ষেপ করে। পরে তারা বহরের ভেতরে ঢুকে লাঠিসোঁটা ও দেশীয় অস্ত্র দিয়ে হামলা করে।’

সাঘাটা থানার পুলিশ ইন্সপেক্টর (তদন্ত) মো. আবদুস ছালাম হামলার ঘটনাস্থলে থাকার বিষয়টি নিশ্চিত করেন।

back to top