alt

উপ-সম্পাদকীয়

শিক্ষকরা কেন বারবার মার খাবে?

তৌহিদ-উল বারী

: মঙ্গলবার, ২৮ জানুয়ারী ২০২৫

একটা জাতিকে আলোর পথ দেখাতে নিজের সর্বস্ব দিয়ে চেষ্টা করা, দিনরাত পরিশ্রম করে সুশিক্ষায় শিক্ষিত করা, আলোর মশাল হাতে অন্ধকার জগত থেকে আলোর পথে জাতিকে আহ্বান করা শিক্ষক সমাজ কেন বারবার মার খাবে? সমাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষটিই এই শিক্ষক। সেটা সামাজিকভাবে হোক, রাষ্ট্রীয়ভাবে হোক, শিক্ষকরা জাতির গর্বিত সন্তান। তারা কেন লাঞ্ছিত হবে, পথে পথে মার খাবে? তাদের যে জায়গায় নিরাপত্তা দেয়ার কথা, সে জায়গায় তাদের ওপর পুলিশকে লাঠিচার্জ করার অধিকার কে দিয়েছে?

শিক্ষকরা জাতির সম্মানীয় ব্যক্তি এবং শ্রদ্ধার পাত্র। এটি আাজকের নয় বরং বেশ আগে থেকেই সমাজের একটা বড় অবিচ্ছেদ্য অংশ হচ্ছে আমাদের শিক্ষক সমাজ। এরা একটা জাতির পথপ্রদর্শক। সৎ জাতি গঠনে তাদের বলিষ্ঠ অবদান আছে। এটি নিঃসন্দেহে সত্য। আর একটি দেশের ভবিষ্যৎ প্রজন্মের মেধা দক্ষতা অনেকাংশে নির্ভর করে শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টার ফলে।

দেশের স্বার্থে নিজেদের এতটুকু অবদানের পরেও শিক্ষকরা আজ নিরাপদ নয়। তাদের জীবনের ঝুঁকি রয়েছে। অদৃশ্য ছায়া বারংবার তাদের তাড়া করে। তাদের লাঞ্ছনার হুমকি দেয়। তারা নিজেদের নিরাপদ মনে করছে না। কারণ প্রতিনিয়ত তারা মার খাচ্ছে, ভালোকে ভালো আর কালোকে কালো বলতে গেলেই তারা হচ্ছে চরম নির্যাতনের শিকার। এটি কখনো কাম্য নয়। আমরা দেখেছি, বিগত দিনেও শিক্ষকরা চরম লাঞ্ছনার শিকার হতো। কিন্তু আজকের বৈষম্যহীন নতুন বাংলাদেশে কেন তা পুনরায় দেখা যাবে। গতকালে শাহবাগে শিক্ষকদের ওপর পুলিশের হামলাটি অত্যন্ত নক্ক্যারজনক আর হৃদয়বিদারক।

মূলত, ‘গত ২০ জানুয়ারি থেকে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়করণের এক দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে আসছে। তাদের অভিযোগ-২০১৩ সালে শেখ হাসিনার সরকার ২৬ হাজার রেজিস্টার প্রাইমারি স্কুলকে জাতীয়করণ করে। কিন্তু, একই পরিপত্রে স্বীকৃতিপ্রাপ্ত একটি ইবতেদায়ি মাদ্রাসাও জাতীয়করণ করা হয়নি। তাই জুলাই এর গণঅভ্যুত্থানের পর নতুন বাংলাদেশে আর বৈষম্য থাকবে না, এক দেশে দুই নীতি চলতে পারে না, জাতীয়করণের এই আশায় তারা জাতীয় প্রেসক্লাবে অবস্থান করে। পরে ঘটনাক্রমে তাদের ওপর পুলিশ হামলা করে, লাঠিচার্জ করে অনেককে আহতও করে, যা চরম অন্যায়। এই সময়ে এসেও পুলিশের এহেন কর্মকা- কখনোই কাম্য নয়।

কিছু বিতর্কিত কর্মকা-ে শিক্ষকরা অভিযুক্ত হলেও তা খুব কম পরিসরে। বৃহৎ পরিসরে জাতির জন্য কল্যাণকর আর আশীর্বাদরূপে থাকা এই শিক্ষক সমাজকে কখনো হেয় করা যাবে না। এরা জাতির পথপ্রদর্শক। এদেরও চাওয়া-পাওয়া থাকতে পারে। এদের জীবন আছে, পরিবার আছে, সংসার আছে। এদেরকেও গুরুত্বের চোখে দেখতে হবে। এদের সঙ্গে বসে এদের অপূর্ণতার গল্পও শুনতে হবে দেশের ঊর্ধ্বতন দায়িত্বশীলদের। তবেই তারা নিরাপদে, শান্তিতে আর আদর্শিকভাবে নিজেদের জীবন পরিচালনা করতে পারবে। মনে রাখতে একটা শিক্ষককে আহত করা মানে জাতি আহত হওয়া।

বলতে গেলে, আমাদের কপাল মন্দ যে একজন শিক্ষক তার ন্যায্য দাবি আদায় করতে গিয়ে জীবন বিলিয়ে দিচ্ছেন। শিক্ষকরা রাজপথে এসে লাঞ্ছিত হচ্ছেন। একজন শিক্ষকের দাবি-দাওয়া অন্যায্য হতে পারে; অথচ আমাদের ভাবা উচিত দেশের বৃহত্তর স্বার্থে তাদের যে অবদান তাতে তাদের অধিকার আদায়ে রাস্তায় কেন নামতে হবে? নামলেই বা তাদের ওপর নির্যাতন কেন? বৈঠক করে তবেই সমাধান বের করতে হবে। শিক্ষক সর্বত্রই বিরাজমান। প্রচলিত প্রাতিষ্ঠানিক শিক্ষকের বাইরেও আমাদের অসংখ্য শিক্ষক রয়েছেন। সবার কাছ থেকে আমাদের শিখতে হবে গভীর শ্রদ্ধা ও পরম মমতাবোধের মাধ্যমে। তাই শিক্ষক সমাজকে মর্যাদা দিতে হবে। সুন্দর সমাজ বিনির্মাণে শিক্ষকদের সব সমস্যার সঠিক সমাধান দিতে হবে। এজন্য প্রয়োজন আলোচনা। পিপার গ্যাস নয়; আলোচনার টেবিলেই সব সমস্যার সমাধান সম্ভব।

[লেখক: শিক্ষার্থী]

জামাই মেলা : উৎসব, ঐতিহ্য ও কৃষ্টির রঙিন চিত্রপট

হারিয়ে যাওয়া ক্লাস, কঠোর মূল্যায়ন আর প্রশ্নের জটিলতায় নুয়ে পড়া এক প্রজন্ম

বৈষম্য দূর করে নতুন বাংলাদেশ গড়ে তুলুন

চিকিৎসা যেন বাণিজ্যের হাতিয়ারে পরিণত না হয়

পথশিশু ও বাংলাদেশে সামাজিক চুক্তির ব্যর্থতা

মেগা প্রকল্প : প্রশ্ন হওয়া উচিত স্বচ্ছতা নিয়ে

আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া জরুরি

স্মার্ট দুর্যোগ ব্যবস্থাপনা : উপগ্রহ চিত্র ও ওয়েবসাইটের অপরিহার্যতা

ক্ষমতা ও জনপ্রশাসন : আমলাতন্ত্রের ছায়াতলে আমজনতা

জনসংখ্যা : সম্পদ না সংকট?

ব্রিকসে নতুন ভূ-রাজনৈতিক ব্যবস্থার উত্থান

রম্যগদ্য : ‘ল্যাংড়া-লুলা, আতুড়-পাতুড়’

আষাঢ়ী পূর্ণিমা : আত্মশুদ্ধির সাধনায় বুদ্ধের অনন্ত আলো

বদলে যাওয়া মাটিতে সাহসী বীজ : জলবায়ুর বিপরীতে বাংলাদেশের কৃষির অভিযোজনগাথা

ছবি

জুলাই অভ্যুত্থান-গাথা : ‘শিকলে নাহি দিব ধরা’

প্রাচীন যৌধেয় জাতি ও তাদের সাম্যবাদী শাসন

গণঅভ্যুত্থান-উত্তর ন্যায়ভিত্তিক রাষ্ট্র বিনির্মাণের স্বপ্ন

টেকসই উন্নয়নের স্বপ্নপূরণে উপগ্রহ চিত্রই চাবিকাঠি

রাবার শিল্প : সংকট, করণীয় ও উত্তরণের দিশা

রম্যগদ্য : দুধ, দই, কলা...

ছবি

কোপার্নিকাস : আলো হয়ে জন্ম নেওয়া বৈপ্লবিক মতবাদের প্রবর্তক

জলবায়ু সংকটে মানবসভ্যতা

টেকসই অর্থনীতির জন্য চাই টেকসই ব্যাংকিং

ডিজিটাল দাসত্ব : মনোযোগ অর্থনীতি ও জ্ঞান পুঁজিবাদে তরুণ প্রজন্মের মননশীলতার অবক্ষয়

অন্তর্বর্তীকালীন সরকার : আস্থা ভঙ্গ ও জবাবদিহিতার সংকট

আসামি এখন নির্বাচন কমিশন

কোথায় হারাল একান্নবর্তী পরিবার?

এই শান্তি কি মহাঝড়ের পূর্বলক্ষণ?

মেগাসিটি : দারিদ্র্য যখন ‘অবাঞ্ছিত বর্জ্য’

ফলের রাজ্য পার্বত্য চট্টগ্রাম

ছবি

তৃতীয় শক্তির জন্য জায়গা খালি : বামপন্থীরা কি ঘুরে দাঁড়াতে পারে না

জমি আপনার, দখল অন্যের?

সিধু-কানু : ধ্বংসস্তূপের নিচেও জেগে আছে সাহস

ছবি

বাংলার অনন্য লোকসংস্কৃতি ও গণতান্ত্রিক চেতনা

চট্টগ্রামের ঐতিহ্যবাহী সাম্পান

তিন দিক থেকে স্বাস্থ্যঝুঁকি : করোনা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া

tab

উপ-সম্পাদকীয়

শিক্ষকরা কেন বারবার মার খাবে?

তৌহিদ-উল বারী

মঙ্গলবার, ২৮ জানুয়ারী ২০২৫

একটা জাতিকে আলোর পথ দেখাতে নিজের সর্বস্ব দিয়ে চেষ্টা করা, দিনরাত পরিশ্রম করে সুশিক্ষায় শিক্ষিত করা, আলোর মশাল হাতে অন্ধকার জগত থেকে আলোর পথে জাতিকে আহ্বান করা শিক্ষক সমাজ কেন বারবার মার খাবে? সমাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষটিই এই শিক্ষক। সেটা সামাজিকভাবে হোক, রাষ্ট্রীয়ভাবে হোক, শিক্ষকরা জাতির গর্বিত সন্তান। তারা কেন লাঞ্ছিত হবে, পথে পথে মার খাবে? তাদের যে জায়গায় নিরাপত্তা দেয়ার কথা, সে জায়গায় তাদের ওপর পুলিশকে লাঠিচার্জ করার অধিকার কে দিয়েছে?

শিক্ষকরা জাতির সম্মানীয় ব্যক্তি এবং শ্রদ্ধার পাত্র। এটি আাজকের নয় বরং বেশ আগে থেকেই সমাজের একটা বড় অবিচ্ছেদ্য অংশ হচ্ছে আমাদের শিক্ষক সমাজ। এরা একটা জাতির পথপ্রদর্শক। সৎ জাতি গঠনে তাদের বলিষ্ঠ অবদান আছে। এটি নিঃসন্দেহে সত্য। আর একটি দেশের ভবিষ্যৎ প্রজন্মের মেধা দক্ষতা অনেকাংশে নির্ভর করে শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টার ফলে।

দেশের স্বার্থে নিজেদের এতটুকু অবদানের পরেও শিক্ষকরা আজ নিরাপদ নয়। তাদের জীবনের ঝুঁকি রয়েছে। অদৃশ্য ছায়া বারংবার তাদের তাড়া করে। তাদের লাঞ্ছনার হুমকি দেয়। তারা নিজেদের নিরাপদ মনে করছে না। কারণ প্রতিনিয়ত তারা মার খাচ্ছে, ভালোকে ভালো আর কালোকে কালো বলতে গেলেই তারা হচ্ছে চরম নির্যাতনের শিকার। এটি কখনো কাম্য নয়। আমরা দেখেছি, বিগত দিনেও শিক্ষকরা চরম লাঞ্ছনার শিকার হতো। কিন্তু আজকের বৈষম্যহীন নতুন বাংলাদেশে কেন তা পুনরায় দেখা যাবে। গতকালে শাহবাগে শিক্ষকদের ওপর পুলিশের হামলাটি অত্যন্ত নক্ক্যারজনক আর হৃদয়বিদারক।

মূলত, ‘গত ২০ জানুয়ারি থেকে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়করণের এক দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে আসছে। তাদের অভিযোগ-২০১৩ সালে শেখ হাসিনার সরকার ২৬ হাজার রেজিস্টার প্রাইমারি স্কুলকে জাতীয়করণ করে। কিন্তু, একই পরিপত্রে স্বীকৃতিপ্রাপ্ত একটি ইবতেদায়ি মাদ্রাসাও জাতীয়করণ করা হয়নি। তাই জুলাই এর গণঅভ্যুত্থানের পর নতুন বাংলাদেশে আর বৈষম্য থাকবে না, এক দেশে দুই নীতি চলতে পারে না, জাতীয়করণের এই আশায় তারা জাতীয় প্রেসক্লাবে অবস্থান করে। পরে ঘটনাক্রমে তাদের ওপর পুলিশ হামলা করে, লাঠিচার্জ করে অনেককে আহতও করে, যা চরম অন্যায়। এই সময়ে এসেও পুলিশের এহেন কর্মকা- কখনোই কাম্য নয়।

কিছু বিতর্কিত কর্মকা-ে শিক্ষকরা অভিযুক্ত হলেও তা খুব কম পরিসরে। বৃহৎ পরিসরে জাতির জন্য কল্যাণকর আর আশীর্বাদরূপে থাকা এই শিক্ষক সমাজকে কখনো হেয় করা যাবে না। এরা জাতির পথপ্রদর্শক। এদেরও চাওয়া-পাওয়া থাকতে পারে। এদের জীবন আছে, পরিবার আছে, সংসার আছে। এদেরকেও গুরুত্বের চোখে দেখতে হবে। এদের সঙ্গে বসে এদের অপূর্ণতার গল্পও শুনতে হবে দেশের ঊর্ধ্বতন দায়িত্বশীলদের। তবেই তারা নিরাপদে, শান্তিতে আর আদর্শিকভাবে নিজেদের জীবন পরিচালনা করতে পারবে। মনে রাখতে একটা শিক্ষককে আহত করা মানে জাতি আহত হওয়া।

বলতে গেলে, আমাদের কপাল মন্দ যে একজন শিক্ষক তার ন্যায্য দাবি আদায় করতে গিয়ে জীবন বিলিয়ে দিচ্ছেন। শিক্ষকরা রাজপথে এসে লাঞ্ছিত হচ্ছেন। একজন শিক্ষকের দাবি-দাওয়া অন্যায্য হতে পারে; অথচ আমাদের ভাবা উচিত দেশের বৃহত্তর স্বার্থে তাদের যে অবদান তাতে তাদের অধিকার আদায়ে রাস্তায় কেন নামতে হবে? নামলেই বা তাদের ওপর নির্যাতন কেন? বৈঠক করে তবেই সমাধান বের করতে হবে। শিক্ষক সর্বত্রই বিরাজমান। প্রচলিত প্রাতিষ্ঠানিক শিক্ষকের বাইরেও আমাদের অসংখ্য শিক্ষক রয়েছেন। সবার কাছ থেকে আমাদের শিখতে হবে গভীর শ্রদ্ধা ও পরম মমতাবোধের মাধ্যমে। তাই শিক্ষক সমাজকে মর্যাদা দিতে হবে। সুন্দর সমাজ বিনির্মাণে শিক্ষকদের সব সমস্যার সঠিক সমাধান দিতে হবে। এজন্য প্রয়োজন আলোচনা। পিপার গ্যাস নয়; আলোচনার টেবিলেই সব সমস্যার সমাধান সম্ভব।

[লেখক: শিক্ষার্থী]

back to top