alt

উপ-সম্পাদকীয়

অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন : সাদামাটা কিছু কথা

শুভ্রেন্দু ভট্টাচার্য

: বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩

অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ বাস্তবায়ন আইন ২০০১ সালের ১১ এপ্রিল গেজেট আকারে প্রকাশিত হয়েছে। এই আইনের ১৬ নম্বর ধারা ২০১৩ সাল পর্যন্ত সংশোধিত মর্মে প্রকাশিত হয়েছে। অর্পিত সম্পত্তি হিসেবে তালিকাভুক্ত কতিপয় সম্পত্তি বাংলাদেশি মূল মালিক বা তার উত্তরাধিকারী অথবা মূল মালিক বা উত্তরাধিকারীর স্বার্থাধিকারীর (সাকসেসার ইন ইন্টারেস্ট) কাছে প্রত্যর্পণ এবং আনুষঙ্গিক বিষয়াদি সম্পর্কে এই আইন প্রণীত হয়েছে। অর্পিত সম্পত্তি ক ও খ এই দুই তালিকায় ভাগ করা হয়েছে। এখানে ক তালিকার সম্পত্তিই প্রত্যর্পণের জন্য গেজেটভুক্ত হয়েছে যা ওপরে বর্ণিত দাবিদারদের কাছে আইনে নির্দেশিত শর্তপূরণ সাপেক্ষে প্রত্যর্পণ করার বিধান করা হয়েছে। আইনের বিধান অনুযায়ী উপযুক্ত দাবিদারদের নির্দিষ্ট সময় সীমার মধ্যে দাবিকৃত সম্পত্তির অনুকূলে প্রামাণ্য দলিলপত্রাদিসহ মালিকানার দাবি নিষ্পত্তিকল্পে গঠিত ট্রাইব্যুনালে মামলা দায়েরের জন্যে বলা হয়। অর্পিত সম্পত্তিসংক্রান্ত মামলার নিষ্পত্তির জন্যে সরকার বিভিন্ন জেলায় ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনাল গঠন করে। সে অনুযায়ী এতদসংক্রান্ত ট্রাইব্যুনাল গঠনের পর ভুক্তভোগীরা তাদের দাবির অনুকূলে স্ব স্ব জেলায় অর্পিত সম্পত্তি হিসেবে ঘোষিত পিতৃ পুরুষের সম্পতি ফেরত পাওয়ার জন্যে আবেদন করেন। এতদসংক্রান্ত ট্রাইব্যুনাল গঠিত হওয়ার পর দাবিদাররা জমি ফেরত পাওয়ার আশায় হন্যে হয়ে আদালত চত্বরে ভিড় করেন এবং মামলা দায়ের করেন। এতে করে কয়েক দিনের মধ্যেই বিভিন্ন ট্রাইব্যুনালে শত শত মামলার জট সৃষ্টি হয়। কারণ আদালতের সীমিত লোকবল দিয়ে যেক্ষেত্রে নির্ধারিত মামলাসমূহ নিষ্পত্তিতে সমস্যার সৃষ্টি হয় সে ক্ষেত্রে হঠাৎ করে এই বাড়তি সংবেদনশীল মামলা নিষ্পত্তি করা দুষ্কর হয়ে পড়ে। বর্ণিত প্রেক্ষাপটে জনৈক দাবীদার তার পিতৃপুরুষের গেজেটভূক্ত অর্পিত সম্পত্তি ফেরত পাওয়ার দাবি করে ট্রাইব্যুনালে মামলা করেন। মামলা রুজু করার পর কিছুদিনের মধ্যেই আদালতে মামলার জট সৃষ্টি হওয়ায় অত্র দাবিদার আদালতে হাজিরা দিতে গিয়ে জানতে পারেন বাদীপক্ষ দায়েরকৃত মামলাসমূহ প্রত্যাহার করে স্ব স্ব উপজেলার এসিল্যান্ডের অফিসে দাবির স্বপক্ষে কাগজপত্র দাখিল করে অর্পিত সম্পত্তি হিসেবে ঘোষিত সম্পত্তি প্রত্যর্পণ ও নামজারির জন্য দরখাস্ত করতে পারেন।

এ মতে আলোচ্য বাদী নিজ উপজেলা এসিল্যান্ড অফিসে দরখাস্ত করলে এসিল্যান্ড শুনানি অন্তে দাবিকৃত প্রায় ৫৪ বিঘা জমির মধ্যে প্রায় ০৭ বিঘা জমি প্রত্যর্পণপূর্বক বাদী পক্ষের অনুকূলে নামজারির আদেশ দেন এবং অবশিষ্ট প্রায় ৪৭ বিঘা জমি প্রত্যর্পণ ও নামজারির দাবি খারিজ করে দেন। দাবিকৃত জমিতে আবেদনকারী দখলে নাই এবং উক্ত সম্পত্তিসমূহ বিভিন্ন লোকের নামে বেচা-বিক্রি হয়ে গেছে এই যুক্তিতে এসিল্যান্ড বাকি ৪৭ বিঘা জমিতে বাদীর মালিকানার দাবি অগ্রাহ্য করেন। উক্ত খারিজ আদেশের বিরুদ্ধে বাদী পক্ষের নামে বাকি ৪৭ বিঘা জমি নামজারি করার নিমিত্তে বাদীপক্ষ এডিসি রেভিনিউর কাছে আবেদন করেন। উক্ত পুনর্বিবেচনার আবেদন ২০১৬ সালে এডিসি রেভিনিউর কাছে দাখিল করা হয়। ২০১৬ সালে দাবি পেশ করা হলেও ২০২৩ সাল অবধি সাত বছর যাবত বিষয়টি নিষ্পত্তি হয়নি। উল্লেখ্য, দরখাস্তকারী উত্তরাধিকার ও স্বার্থাধিকারের দাবিতে তালিকাভুক্ত অর্পিত সম্পত্তি ফেরত পাওয়ার জন্যে আবেদন করেন। দাবিকৃত সম্পত্তিতে আবেদনকারী দখলে নেই এবং তফসিলভুক্ত অনেক জমি বেচাবিক্রি হয়ে গেছে, এই যুক্তিতে এসিল্যান্ড আবেদনকারীর দাবি অগ্রাহ্য করেন। উক্ত খারিজ আদেশের বিরুদ্ধে বাতিলকৃত দাবি পুনর্বিবেচনার জন্যে দরখাস্তকারী এডিসির কাছে আবেদন করেন। স্থানীয় তহসিলদারের তদন্ত প্রতিবেদনের ওপর এসিল্যান্ড নিজে তদন্ত না করে শুধু স্বাক্ষর দিয়ে প্রতিবেদনটি এডিসি রেভিনিউ এর কাছে পাঠিয়ে দেন।

এখন অর্পিত সম্পত্তি আইনের ৮ নম্বর ধারায় বলা আছে, ‘এই আইনের অধীনে প্রত্যর্পণ সম্পন্ন হওয়ার আগে কোন ব্যক্তি অর্পিত সম্পত্তি বিক্রয়, দান বা অন্য কোনভাবে হস্তান্তর করিতে বা বন্ধক রাখিতে পারিবে না এবং উক্তরূপ বিক্রয়, বাতিল ও ফলবিহীন হইবে। ‘অথচ তালিকাভুক্ত দাবিকৃত অর্পিত সম্পত্তি বেচা-বিক্রি, বেদখল হয়েছে- এই যুক্তিতেই এসিল্যান্ড আবেদনকারীর দাবি অগ্রাহ্য করেন। কার্যত অর্পিত সম্পত্তি হস্তান্তরের আগে সরকার পক্ষে জিম্মাদার হিসেবে স্থানীয় কর্মচারীদের নজরে থাকার কথা থাকলেও কেমন করে তালিকাভুক্ত সম্পত্তি বিক্রি ও বেহাত হয়ে গেল এবং এই যুক্তিতে আবেদনকারীর দাবি অগ্রাহ্য করা হল তা স্ববিরোধী মনে হওয়ার অবকাশ থেকে যায়। পুনর্বিবেচনাধীন থাকা কালে অধস্তন কার্যালয় থেকে প্রতিবেদন না আসা, সরকার/আবেদনকারী পক্ষে শুনানিকালে অনুপস্থিতি, প্রশাসনিক কাজে ব্যস্ত থাকা ইত্যাদি নানাবিধ কারণে আবেদন নিষ্পত্তিতে বিলম্ব হয়। বারবার তাগিদ দেয়া সত্ত্বেও ভূমি অফিস হতে রিপোর্ট প্রদানে দীর্ঘসূত্রিতা বা হাজিরা না দেয়াতে সাধারনভাবে অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ বাস্তবায়নের কার্যক্রম ব্যহত হচ্ছে। পক্ষান্তরে সরকার পক্ষে দিনের পর দিন গড়হাজির থাকা অথবা রিপোর্ট প্রদানে অহেতুক বিলম্বের কারণে সংশ্লিষ্ট কর্মকর্তাদের আচরণে দাবিকৃত সম্পত্তিতে সরকারের স্বার্থ নেই বিবেচনায় বিষয়টি অপেক্ষমান না রেখে একটি নির্দিষ্ট সময়ের পর দাখিলকৃত দলিলপত্রাদি পরীক্ষা করে দাবিকৃত ইস্যুতে একতরফা সিদ্ধান্ত দেয়া যায় অথবা প্রামাণ্য কাগজপত্রে দাবি প্রতিষ্ঠিত না হলে বিষয়টি নথিজাত করা যায়। কিন্তু উদ্ভূত দাবি নিষ্পত্তিতে সার্বিক অনুকূল পরিস্থিতি থাকা সত্ত্বেও মোটাদাগে কেন যে বিষিয়টি অনিষ্পন্ন রেখে সংশ্লিষ্ট দাবিদারদের হয়রানির শিকার হতে হচ্ছে তা বোধগম্য নয়। উল্লেখ্য, আলোচ্য দাবি অনিষ্পন্ন থাকা অবস্থায় কমপক্ষে ১০/১২জন এডিসি বদলি হয়েছেন। এতেও বিষয়টি নিষ্পত্তিতে বিঘ্ন ঘটেছে।

অর্পিত সম্পত্তি প্রত্যার্পণের নিমিত্তে সরকার পরিষ্কার বিধিবিধান প্রণয়ন করেছে। কিন্তু মাঠ পর্যায়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের যথাযথ তৎপরতা এবং জবাবদিহিতার অভাবে প্রত্যর্পণ আইন বাস্তবায়নে ধীরগতির সৃষ্টি হচ্ছে মর্মে ভুক্তভোগীদের কাছে মনে হচ্ছে। সূত্রমতে জানা যায়, বিরাজিত অবস্থার কারণে দেশব্যাপী অসংখ্য ভুক্তভোগী পিতৃপুরুষের সম্পত্তি ফেরত পাওয়ার আশায় বছরের পর বছর বিভিন্নভাবে ক্ষতি ও হয়রানির শিকার হচ্ছেন। এতে করে সরকারের সদিচ্ছা থাকা সত্ত্বেও অর্পিত সম্পত্তি প্রত্যার্পণে বিলম্ব ঘটছে। আশায় আশায় বুক বেঁধে অনেকে ইতোমধ্যে জমি ফেরত না পেয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। ভুক্তভোগীদের দুর্দশার নিরসনকল্পে অর্পিত সম্পত্তি আইন যথাযথভাবে বাস্তবায়নের নিমিত্তে জরুরি পদক্ষেপ গ্রহণ এখন সময়ের দাবি। এ ব্যাপারে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাজ তদারকির আওতায় আনতে কঠোর বিধি বিধান প্রণয়ন করা জরুরি। মামলা নিষ্পত্তিতে সময়সীমা বেঁধে দেয়া এবং সরকারে স্বার্থ ও আইন বাস্তবায়নে ক্ষতিকারক কোনরুপ বিচ্যুতি প্রমাণ হলে সংশ্লিষ্ট ব্যক্তিদের/ পক্ষের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করা যেতে পারে। দাবি নিষ্পত্তির অগ্রগতি সম্পর্কে পাক্ষিক প্রতিবেদন মন্ত্রণালয়সহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানোর নির্দেশনা জারি করতে হবে। এছাড়া বিভাগীয় জ্যেষ্ঠ কর্মকর্তাদের নিয়মিত পরিদর্শন মামলা নিষ্পত্তিতে গতি সঞ্চার করতে পারে। মাঠ পর্যায়ে অর্পিত সম্পত্তির দাবিসমূহ দ্রুত নিষ্পত্তির জন্যে ভূমি মন্ত্রণালয় কর্তৃক নয়টি বিভাগে টাস্কফোর্স গঠন করা যেতে পারে। অর্পিত সম্পত্তি যাতে বেহাত না হয় সে ব্যাপারে জরুরি পদক্ষেপ গ্রহণ করতে হবে। মালিকানা প্রমাণিত না হলে দাবিকৃত সম্পত্তি সরকারের খাস খতিয়ানভুক্ত করা যেতে পারে। ভুক্তভোগীরা আশা করেন, সরকার অর্পিত সম্পত্তি প্রত্যর্পণের বিষয়ে মাঠ পর্যায়ে কর্মচারীদের অধিকতর আন্তরিক ও সক্রিয় করতে ব্যবস্থা গ্রহণ করে আইনটি সফল বাস্তবায়নে অনুকূল পরিবেশ সৃষ্টি করবে। এর ফলে দেশের এক বিশাল জনগোষ্ঠীর কয়েক যুগের লাঞ্চনা বঞ্চনার অবসান ঘটাবে। সর্বোপরি অর্পিত সম্পত্তি যত দ্রুততার সঙ্গে প্রত্যর্পণ করা যায় ততই সরকার ভারমুক্ত হতে পারে। এতে করে দীর্ঘদিনের একটা পূঞ্জিভূত সমস্যার সমাধান করে আর্থসামাজিক ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারের অভূতপূর্ব সাফল্যের তালিকায় আরেকটি নতুন পালক যুক্ত হবে।

[লেখক : সাবেক পরিচালক

বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট]

জনসংখ্যা : সম্পদ না সংকট?

ব্রিকসে নতুন ভূ-রাজনৈতিক ব্যবস্থার উত্থান

রম্যগদ্য : ‘ল্যাংড়া-লুলা, আতুড়-পাতুড়’

আষাঢ়ী পূর্ণিমা : আত্মশুদ্ধির সাধনায় বুদ্ধের অনন্ত আলো

বদলে যাওয়া মাটিতে সাহসী বীজ : জলবায়ুর বিপরীতে বাংলাদেশের কৃষির অভিযোজনগাথা

ছবি

জুলাই অভ্যুত্থান-গাথা : ‘শিকলে নাহি দিব ধরা’

প্রাচীন যৌধেয় জাতি ও তাদের সাম্যবাদী শাসন

গণঅভ্যুত্থান-উত্তর ন্যায়ভিত্তিক রাষ্ট্র বিনির্মাণের স্বপ্ন

টেকসই উন্নয়নের স্বপ্নপূরণে উপগ্রহ চিত্রই চাবিকাঠি

রাবার শিল্প : সংকট, করণীয় ও উত্তরণের দিশা

রম্যগদ্য : দুধ, দই, কলা...

ছবি

কোপার্নিকাস : আলো হয়ে জন্ম নেওয়া বৈপ্লবিক মতবাদের প্রবর্তক

জলবায়ু সংকটে মানবসভ্যতা

টেকসই অর্থনীতির জন্য চাই টেকসই ব্যাংকিং

ডিজিটাল দাসত্ব : মনোযোগ অর্থনীতি ও জ্ঞান পুঁজিবাদে তরুণ প্রজন্মের মননশীলতার অবক্ষয়

অন্তর্বর্তীকালীন সরকার : আস্থা ভঙ্গ ও জবাবদিহিতার সংকট

আসামি এখন নির্বাচন কমিশন

কোথায় হারাল একান্নবর্তী পরিবার?

এই শান্তি কি মহাঝড়ের পূর্বলক্ষণ?

মেগাসিটি : দারিদ্র্য যখন ‘অবাঞ্ছিত বর্জ্য’

ফলের রাজ্য পার্বত্য চট্টগ্রাম

ছবি

তৃতীয় শক্তির জন্য জায়গা খালি : বামপন্থীরা কি ঘুরে দাঁড়াতে পারে না

জমি আপনার, দখল অন্যের?

সিধু-কানু : ধ্বংসস্তূপের নিচেও জেগে আছে সাহস

ছবি

বাংলার অনন্য লোকসংস্কৃতি ও গণতান্ত্রিক চেতনা

চট্টগ্রামের ঐতিহ্যবাহী সাম্পান

তিন দিক থেকে স্বাস্থ্যঝুঁকি : করোনা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া

দেশের অর্থ পাচারের বাস্তবতা

খাদ্য নিরাপত্তার নতুন দিগন্ত

আবারও কি রোহিঙ্গাদের ত্যাগ করবে বিশ্ব?

প্লান্ট ক্লিনিক বদলে দিচ্ছে কৃষির ভবিষ্যৎ

ঢাকাকে বাসযোগ্য নগরী করতে করণীয়

রম্যগদ্য : ‘ডন ডনা ডন ডন...’

ইরান-ইসরায়েল দ্বন্দ্ব : কে সন্ত্রাসী, কে শিকার?

সুস্থ ও শক্তিশালী জাতি গঠনে শারীরিক শিক্ষার গুরুত্ব

প্রতিরোধই উত্তম : মাদকমুক্ত প্রজন্ম গড়ার ডাক

tab

উপ-সম্পাদকীয়

অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন : সাদামাটা কিছু কথা

শুভ্রেন্দু ভট্টাচার্য

বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩

অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ বাস্তবায়ন আইন ২০০১ সালের ১১ এপ্রিল গেজেট আকারে প্রকাশিত হয়েছে। এই আইনের ১৬ নম্বর ধারা ২০১৩ সাল পর্যন্ত সংশোধিত মর্মে প্রকাশিত হয়েছে। অর্পিত সম্পত্তি হিসেবে তালিকাভুক্ত কতিপয় সম্পত্তি বাংলাদেশি মূল মালিক বা তার উত্তরাধিকারী অথবা মূল মালিক বা উত্তরাধিকারীর স্বার্থাধিকারীর (সাকসেসার ইন ইন্টারেস্ট) কাছে প্রত্যর্পণ এবং আনুষঙ্গিক বিষয়াদি সম্পর্কে এই আইন প্রণীত হয়েছে। অর্পিত সম্পত্তি ক ও খ এই দুই তালিকায় ভাগ করা হয়েছে। এখানে ক তালিকার সম্পত্তিই প্রত্যর্পণের জন্য গেজেটভুক্ত হয়েছে যা ওপরে বর্ণিত দাবিদারদের কাছে আইনে নির্দেশিত শর্তপূরণ সাপেক্ষে প্রত্যর্পণ করার বিধান করা হয়েছে। আইনের বিধান অনুযায়ী উপযুক্ত দাবিদারদের নির্দিষ্ট সময় সীমার মধ্যে দাবিকৃত সম্পত্তির অনুকূলে প্রামাণ্য দলিলপত্রাদিসহ মালিকানার দাবি নিষ্পত্তিকল্পে গঠিত ট্রাইব্যুনালে মামলা দায়েরের জন্যে বলা হয়। অর্পিত সম্পত্তিসংক্রান্ত মামলার নিষ্পত্তির জন্যে সরকার বিভিন্ন জেলায় ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনাল গঠন করে। সে অনুযায়ী এতদসংক্রান্ত ট্রাইব্যুনাল গঠনের পর ভুক্তভোগীরা তাদের দাবির অনুকূলে স্ব স্ব জেলায় অর্পিত সম্পত্তি হিসেবে ঘোষিত পিতৃ পুরুষের সম্পতি ফেরত পাওয়ার জন্যে আবেদন করেন। এতদসংক্রান্ত ট্রাইব্যুনাল গঠিত হওয়ার পর দাবিদাররা জমি ফেরত পাওয়ার আশায় হন্যে হয়ে আদালত চত্বরে ভিড় করেন এবং মামলা দায়ের করেন। এতে করে কয়েক দিনের মধ্যেই বিভিন্ন ট্রাইব্যুনালে শত শত মামলার জট সৃষ্টি হয়। কারণ আদালতের সীমিত লোকবল দিয়ে যেক্ষেত্রে নির্ধারিত মামলাসমূহ নিষ্পত্তিতে সমস্যার সৃষ্টি হয় সে ক্ষেত্রে হঠাৎ করে এই বাড়তি সংবেদনশীল মামলা নিষ্পত্তি করা দুষ্কর হয়ে পড়ে। বর্ণিত প্রেক্ষাপটে জনৈক দাবীদার তার পিতৃপুরুষের গেজেটভূক্ত অর্পিত সম্পত্তি ফেরত পাওয়ার দাবি করে ট্রাইব্যুনালে মামলা করেন। মামলা রুজু করার পর কিছুদিনের মধ্যেই আদালতে মামলার জট সৃষ্টি হওয়ায় অত্র দাবিদার আদালতে হাজিরা দিতে গিয়ে জানতে পারেন বাদীপক্ষ দায়েরকৃত মামলাসমূহ প্রত্যাহার করে স্ব স্ব উপজেলার এসিল্যান্ডের অফিসে দাবির স্বপক্ষে কাগজপত্র দাখিল করে অর্পিত সম্পত্তি হিসেবে ঘোষিত সম্পত্তি প্রত্যর্পণ ও নামজারির জন্য দরখাস্ত করতে পারেন।

এ মতে আলোচ্য বাদী নিজ উপজেলা এসিল্যান্ড অফিসে দরখাস্ত করলে এসিল্যান্ড শুনানি অন্তে দাবিকৃত প্রায় ৫৪ বিঘা জমির মধ্যে প্রায় ০৭ বিঘা জমি প্রত্যর্পণপূর্বক বাদী পক্ষের অনুকূলে নামজারির আদেশ দেন এবং অবশিষ্ট প্রায় ৪৭ বিঘা জমি প্রত্যর্পণ ও নামজারির দাবি খারিজ করে দেন। দাবিকৃত জমিতে আবেদনকারী দখলে নাই এবং উক্ত সম্পত্তিসমূহ বিভিন্ন লোকের নামে বেচা-বিক্রি হয়ে গেছে এই যুক্তিতে এসিল্যান্ড বাকি ৪৭ বিঘা জমিতে বাদীর মালিকানার দাবি অগ্রাহ্য করেন। উক্ত খারিজ আদেশের বিরুদ্ধে বাদী পক্ষের নামে বাকি ৪৭ বিঘা জমি নামজারি করার নিমিত্তে বাদীপক্ষ এডিসি রেভিনিউর কাছে আবেদন করেন। উক্ত পুনর্বিবেচনার আবেদন ২০১৬ সালে এডিসি রেভিনিউর কাছে দাখিল করা হয়। ২০১৬ সালে দাবি পেশ করা হলেও ২০২৩ সাল অবধি সাত বছর যাবত বিষয়টি নিষ্পত্তি হয়নি। উল্লেখ্য, দরখাস্তকারী উত্তরাধিকার ও স্বার্থাধিকারের দাবিতে তালিকাভুক্ত অর্পিত সম্পত্তি ফেরত পাওয়ার জন্যে আবেদন করেন। দাবিকৃত সম্পত্তিতে আবেদনকারী দখলে নেই এবং তফসিলভুক্ত অনেক জমি বেচাবিক্রি হয়ে গেছে, এই যুক্তিতে এসিল্যান্ড আবেদনকারীর দাবি অগ্রাহ্য করেন। উক্ত খারিজ আদেশের বিরুদ্ধে বাতিলকৃত দাবি পুনর্বিবেচনার জন্যে দরখাস্তকারী এডিসির কাছে আবেদন করেন। স্থানীয় তহসিলদারের তদন্ত প্রতিবেদনের ওপর এসিল্যান্ড নিজে তদন্ত না করে শুধু স্বাক্ষর দিয়ে প্রতিবেদনটি এডিসি রেভিনিউ এর কাছে পাঠিয়ে দেন।

এখন অর্পিত সম্পত্তি আইনের ৮ নম্বর ধারায় বলা আছে, ‘এই আইনের অধীনে প্রত্যর্পণ সম্পন্ন হওয়ার আগে কোন ব্যক্তি অর্পিত সম্পত্তি বিক্রয়, দান বা অন্য কোনভাবে হস্তান্তর করিতে বা বন্ধক রাখিতে পারিবে না এবং উক্তরূপ বিক্রয়, বাতিল ও ফলবিহীন হইবে। ‘অথচ তালিকাভুক্ত দাবিকৃত অর্পিত সম্পত্তি বেচা-বিক্রি, বেদখল হয়েছে- এই যুক্তিতেই এসিল্যান্ড আবেদনকারীর দাবি অগ্রাহ্য করেন। কার্যত অর্পিত সম্পত্তি হস্তান্তরের আগে সরকার পক্ষে জিম্মাদার হিসেবে স্থানীয় কর্মচারীদের নজরে থাকার কথা থাকলেও কেমন করে তালিকাভুক্ত সম্পত্তি বিক্রি ও বেহাত হয়ে গেল এবং এই যুক্তিতে আবেদনকারীর দাবি অগ্রাহ্য করা হল তা স্ববিরোধী মনে হওয়ার অবকাশ থেকে যায়। পুনর্বিবেচনাধীন থাকা কালে অধস্তন কার্যালয় থেকে প্রতিবেদন না আসা, সরকার/আবেদনকারী পক্ষে শুনানিকালে অনুপস্থিতি, প্রশাসনিক কাজে ব্যস্ত থাকা ইত্যাদি নানাবিধ কারণে আবেদন নিষ্পত্তিতে বিলম্ব হয়। বারবার তাগিদ দেয়া সত্ত্বেও ভূমি অফিস হতে রিপোর্ট প্রদানে দীর্ঘসূত্রিতা বা হাজিরা না দেয়াতে সাধারনভাবে অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ বাস্তবায়নের কার্যক্রম ব্যহত হচ্ছে। পক্ষান্তরে সরকার পক্ষে দিনের পর দিন গড়হাজির থাকা অথবা রিপোর্ট প্রদানে অহেতুক বিলম্বের কারণে সংশ্লিষ্ট কর্মকর্তাদের আচরণে দাবিকৃত সম্পত্তিতে সরকারের স্বার্থ নেই বিবেচনায় বিষয়টি অপেক্ষমান না রেখে একটি নির্দিষ্ট সময়ের পর দাখিলকৃত দলিলপত্রাদি পরীক্ষা করে দাবিকৃত ইস্যুতে একতরফা সিদ্ধান্ত দেয়া যায় অথবা প্রামাণ্য কাগজপত্রে দাবি প্রতিষ্ঠিত না হলে বিষয়টি নথিজাত করা যায়। কিন্তু উদ্ভূত দাবি নিষ্পত্তিতে সার্বিক অনুকূল পরিস্থিতি থাকা সত্ত্বেও মোটাদাগে কেন যে বিষিয়টি অনিষ্পন্ন রেখে সংশ্লিষ্ট দাবিদারদের হয়রানির শিকার হতে হচ্ছে তা বোধগম্য নয়। উল্লেখ্য, আলোচ্য দাবি অনিষ্পন্ন থাকা অবস্থায় কমপক্ষে ১০/১২জন এডিসি বদলি হয়েছেন। এতেও বিষয়টি নিষ্পত্তিতে বিঘ্ন ঘটেছে।

অর্পিত সম্পত্তি প্রত্যার্পণের নিমিত্তে সরকার পরিষ্কার বিধিবিধান প্রণয়ন করেছে। কিন্তু মাঠ পর্যায়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের যথাযথ তৎপরতা এবং জবাবদিহিতার অভাবে প্রত্যর্পণ আইন বাস্তবায়নে ধীরগতির সৃষ্টি হচ্ছে মর্মে ভুক্তভোগীদের কাছে মনে হচ্ছে। সূত্রমতে জানা যায়, বিরাজিত অবস্থার কারণে দেশব্যাপী অসংখ্য ভুক্তভোগী পিতৃপুরুষের সম্পত্তি ফেরত পাওয়ার আশায় বছরের পর বছর বিভিন্নভাবে ক্ষতি ও হয়রানির শিকার হচ্ছেন। এতে করে সরকারের সদিচ্ছা থাকা সত্ত্বেও অর্পিত সম্পত্তি প্রত্যার্পণে বিলম্ব ঘটছে। আশায় আশায় বুক বেঁধে অনেকে ইতোমধ্যে জমি ফেরত না পেয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। ভুক্তভোগীদের দুর্দশার নিরসনকল্পে অর্পিত সম্পত্তি আইন যথাযথভাবে বাস্তবায়নের নিমিত্তে জরুরি পদক্ষেপ গ্রহণ এখন সময়ের দাবি। এ ব্যাপারে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাজ তদারকির আওতায় আনতে কঠোর বিধি বিধান প্রণয়ন করা জরুরি। মামলা নিষ্পত্তিতে সময়সীমা বেঁধে দেয়া এবং সরকারে স্বার্থ ও আইন বাস্তবায়নে ক্ষতিকারক কোনরুপ বিচ্যুতি প্রমাণ হলে সংশ্লিষ্ট ব্যক্তিদের/ পক্ষের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করা যেতে পারে। দাবি নিষ্পত্তির অগ্রগতি সম্পর্কে পাক্ষিক প্রতিবেদন মন্ত্রণালয়সহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানোর নির্দেশনা জারি করতে হবে। এছাড়া বিভাগীয় জ্যেষ্ঠ কর্মকর্তাদের নিয়মিত পরিদর্শন মামলা নিষ্পত্তিতে গতি সঞ্চার করতে পারে। মাঠ পর্যায়ে অর্পিত সম্পত্তির দাবিসমূহ দ্রুত নিষ্পত্তির জন্যে ভূমি মন্ত্রণালয় কর্তৃক নয়টি বিভাগে টাস্কফোর্স গঠন করা যেতে পারে। অর্পিত সম্পত্তি যাতে বেহাত না হয় সে ব্যাপারে জরুরি পদক্ষেপ গ্রহণ করতে হবে। মালিকানা প্রমাণিত না হলে দাবিকৃত সম্পত্তি সরকারের খাস খতিয়ানভুক্ত করা যেতে পারে। ভুক্তভোগীরা আশা করেন, সরকার অর্পিত সম্পত্তি প্রত্যর্পণের বিষয়ে মাঠ পর্যায়ে কর্মচারীদের অধিকতর আন্তরিক ও সক্রিয় করতে ব্যবস্থা গ্রহণ করে আইনটি সফল বাস্তবায়নে অনুকূল পরিবেশ সৃষ্টি করবে। এর ফলে দেশের এক বিশাল জনগোষ্ঠীর কয়েক যুগের লাঞ্চনা বঞ্চনার অবসান ঘটাবে। সর্বোপরি অর্পিত সম্পত্তি যত দ্রুততার সঙ্গে প্রত্যর্পণ করা যায় ততই সরকার ভারমুক্ত হতে পারে। এতে করে দীর্ঘদিনের একটা পূঞ্জিভূত সমস্যার সমাধান করে আর্থসামাজিক ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারের অভূতপূর্ব সাফল্যের তালিকায় আরেকটি নতুন পালক যুক্ত হবে।

[লেখক : সাবেক পরিচালক

বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট]

back to top