alt

পাঠকের চিঠি

নতুন শিক্ষা কারিকুলামে ইংরেজি শিক্ষা

: বুধবার, ০৩ জুলাই ২০২৪

নতুন কারিকুলামে শিক্ষার্থীদের চিন্তাশক্তি ও বিভিন্ন দক্ষতাকে গুরুত্ব দেয়া হয়েছে। বর্তমানে ইংরেজি বইগুলোতে শিক্ষার্থীদের ভাবনার বিকাশ ঘটাবে ঠিকই কিন্তু শিক্ষার্থীরা কতটা তার প্রতিফলন ঘটাতে পারবে, সেটা ভেবে দেখার সময় এসেছে।

নবম শ্রেণীর ইংরেজি বই এর প্রথম অধ্যায় অপনিয়ন অ্যান্ড ম্যাটার। এই অধ্যায় এ শিক্ষার্থীদের নিজের মতামত প্রকাশ করার সুযোগ আছে। তবে শিক্ষার্থীরা তাদের মতামত যথযথভাবে প্রকাশ বা লেখতে পারছে না। কারণ অনেক শিক্ষার্থী আছে ইংরেজিতে মতামত প্রকাশ করবে তো দূরের কথা তারা ইংরেজি বলতে বা বুঝতেই পারে না।

মূলত বিগত শ্রেণীগুলোতে ইংরেজি কঠিন লাগা, ইংরেজিভীতি, ইংরেজি না বুঝতে পারা এসব কারণে বর্তমানের কারিকুলামে ইংরেজি বিষয়ে শিক্ষার্থীদের একটি অংশ ভালো করতে পারছে না। পাঠ্যবইগুলোতে যেসব ছক দেয়া হয়েছে ইংরেজি ভালোভাবে আয়ত্ত না করতে পারার কারণে বাড়ির টিউটর এবং গাইড বই থেকে তারা পূরণ করে নিচ্ছে।

শিক্ষার্থীদের থেকে বাড়িতে রাখা টিউটরদের বেশি পরিশ্রম করতে হচ্ছে। একক কাজগুলো যথাযথভাবে করতে পারছে না। শব্দভা-ার কম জানার কারণে নিজের ভাবনা প্রতিফলন ঘটাতে পারছে না। অনেক শিক্ষক আছে মূল পড়া না পড়িয়ে শুধু ছকগুলো বাড়ি থেকে পূরণ করে নিয়ে আসার কথা বলে।

ফলে নতুন কারিকুলামের ইংরেজি শিক্ষার যে প্রধান উদ্দেশ্য তা ব্যাহত হচ্ছে। তাই ইংরেজি শিক্ষায় শুধু কারিকুলাম পরিবর্তন করলেই হবে না শিক্ষার্থীরা আয়ত্ত করছে কিনা, প্রতিষ্ঠানগুলো নির্দেশনা অনুযায়ী কাজ করছে কিনা সেই বিষয়গুলো দেখাশোনা করতে হবে।

মো. রিমেল

ছবি

বর্ষায় বাংলার অপরূপ প্রকৃতি

রীমার করুণ পরিণতি কী বার্তা দেয়

কোটা নাকি মেধা?

পাচার চক্র নিয়ন্ত্রণ জরুরি

ছবি

জলাবদ্ধতা নিরসনে করণীয়

বিশ্বব্যাপী পণ্যের মূল্যবৃদ্ধি

লাখ টাকার ছাগল!

মাদককে না বলুন

ছবি

বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ মূল্য কমান

কনভেনশন হলের প্রতারণা

ছবি

অনলাইন জুয়া বন্ধে এগিয়ে আসুন

প্রতিষ্ঠান পানিতে ভাসছে

ছবি

গৌরবের প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়

রাজধানীতে ছিনতাই বন্ধ হচ্ছে না কেন

ছবি

সিলেটে ভয়াবহ বন্যার কারণ

রোহিঙ্গা সমস্যার সমাধান কী

কুমিল্লায় কিশোর গ্যাং

ছবি

হাকালুকি হাওরের গুরুত্ব

ডেঙ্গু নিয়ন্ত্রণে পর্যাপ্ত ব্যবস্থা নিচ্ছি কি?

চবির আলাওল হলে প্রভোস্ট চাই

গণিত ও ইংরেজিতে কেন এত দুর্বলতা

ছবি

যানজটে অপচয় হচ্ছে কর্মঘণ্টা

ছবি

প্লাস্টিক দূষণ প্রতিকার প্রসঙ্গে

কুষ্টিয়ায় শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয় চাই

এসআই ও সার্জেন্ট নিয়োগে বয়সসীমা বাড়ানো হোক

ছবি

স্কাউটে আছে আনন্দের জগৎ

সম্মাননা স্মারক কি শুধুই একটি শব্দ

মোবাইল আসক্তি

খেলাপি ঋণ আদায়ে পদক্ষেপ নিন

বই হোক প্রকৃত বন্ধু

ছবি

তীব্র তাপপ্রবাহে সচেতনতা জরুরি

ব্রিজ চাই

প্রসঙ্গ : পরিযায়ী পাখি

ছবি

পরিকল্পিতভাবে গাছ লাগাতে হবে

ছবি

গ্রামীণ এলাকায় বিদ্যুতের লোডশেডিং কমাতে হবে

কেন এত আত্মহত্যা

tab

পাঠকের চিঠি

নতুন শিক্ষা কারিকুলামে ইংরেজি শিক্ষা

বুধবার, ০৩ জুলাই ২০২৪

নতুন কারিকুলামে শিক্ষার্থীদের চিন্তাশক্তি ও বিভিন্ন দক্ষতাকে গুরুত্ব দেয়া হয়েছে। বর্তমানে ইংরেজি বইগুলোতে শিক্ষার্থীদের ভাবনার বিকাশ ঘটাবে ঠিকই কিন্তু শিক্ষার্থীরা কতটা তার প্রতিফলন ঘটাতে পারবে, সেটা ভেবে দেখার সময় এসেছে।

নবম শ্রেণীর ইংরেজি বই এর প্রথম অধ্যায় অপনিয়ন অ্যান্ড ম্যাটার। এই অধ্যায় এ শিক্ষার্থীদের নিজের মতামত প্রকাশ করার সুযোগ আছে। তবে শিক্ষার্থীরা তাদের মতামত যথযথভাবে প্রকাশ বা লেখতে পারছে না। কারণ অনেক শিক্ষার্থী আছে ইংরেজিতে মতামত প্রকাশ করবে তো দূরের কথা তারা ইংরেজি বলতে বা বুঝতেই পারে না।

মূলত বিগত শ্রেণীগুলোতে ইংরেজি কঠিন লাগা, ইংরেজিভীতি, ইংরেজি না বুঝতে পারা এসব কারণে বর্তমানের কারিকুলামে ইংরেজি বিষয়ে শিক্ষার্থীদের একটি অংশ ভালো করতে পারছে না। পাঠ্যবইগুলোতে যেসব ছক দেয়া হয়েছে ইংরেজি ভালোভাবে আয়ত্ত না করতে পারার কারণে বাড়ির টিউটর এবং গাইড বই থেকে তারা পূরণ করে নিচ্ছে।

শিক্ষার্থীদের থেকে বাড়িতে রাখা টিউটরদের বেশি পরিশ্রম করতে হচ্ছে। একক কাজগুলো যথাযথভাবে করতে পারছে না। শব্দভা-ার কম জানার কারণে নিজের ভাবনা প্রতিফলন ঘটাতে পারছে না। অনেক শিক্ষক আছে মূল পড়া না পড়িয়ে শুধু ছকগুলো বাড়ি থেকে পূরণ করে নিয়ে আসার কথা বলে।

ফলে নতুন কারিকুলামের ইংরেজি শিক্ষার যে প্রধান উদ্দেশ্য তা ব্যাহত হচ্ছে। তাই ইংরেজি শিক্ষায় শুধু কারিকুলাম পরিবর্তন করলেই হবে না শিক্ষার্থীরা আয়ত্ত করছে কিনা, প্রতিষ্ঠানগুলো নির্দেশনা অনুযায়ী কাজ করছে কিনা সেই বিষয়গুলো দেখাশোনা করতে হবে।

মো. রিমেল

back to top