alt

পাঠকের চিঠি

যবিপ্রবি মেডিকেল সেন্টারের সেবার মান

: বুধবার, ০৬ নভেম্বর ২০২৪

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ডা. এম আর খান মেডিকেল সেন্টার কেবল নামেই মেডিকেল সেন্টার। অন টাইমে গেলেও ডাক্তারের দেখা মেলে না, মিললেও রোগী দেখার চেয়ে অন্য কাজেই বেশি ব্যস্ত থাকেন তারা। স্টাফ, ডাক্তারের সহযোগী এবং আয়াদের ব্যবহার জঘন্য। ভুক্তভোগী রোগীরা অধিকাংশ সময় মেডিকেল সেন্টারে গেলে বলা হয় ডাক্তার মিটিংয়ে আছেন অথবা যাবেন অথবা ডাক্তার প্রশাসনিক বিল্ডিং এ গেছেন ইত্যাদি। আর স্টাফদের কাজ হচ্ছে মুখস্থ বুলি আওড়ানোÑ ‘লাঞ্চের পরে আসেন’। ব্যবহার ও জঘন্য। অথচ লাঞ্চের পরে গেলেও দেখা যায় ডাক্তার মিটিংয়ে। তাহলে কি কেবল মিটিংয়ের জন্যই ডাক্তারের চাকরি? ডাক্তারের মুখ্য কাজ শিক্ষার্থীদের সেবা দেয়া, নাকি মিটিং করা? নাকি অধিকাংশ সময় প্রশাসনিক বিল্ডিং এ থাকা? রোগী বেশি অসুস্থ হলে সে কীভাবে লাঞ্চ পর্যন্ত অপেক্ষা করবে?

এছাড়া বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার প্রকৃতপক্ষে একটি ‘নাপা সেন্টার’। কেবল নাপা ছাড়া ডাক্তারদের করা প্রেসক্রিপশনের অধিকাংশ প্রয়োজনীয় ওষুধই মেলে না মেডিকেল সেন্টারে।

উপাচার্য মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি, ছাত্র-জনতার আন্দোলনের পরে সবজায়গাতেই সংস্কার চলমান। কিন্তু যবিপ্রবির মেডিকেল সেন্টারের কোনোরকম সংস্কার হয়নি। অথচ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের মতো একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সংস্কার অত্যন্ত জরুরি। কর্তৃপক্ষের প্রতি দাবিÑ

ডাক্তার, স্টাফদের কাজ নিয়মিত মনিটরিং করা। ডাক্তার যেন মিটিংয়ের চেয়ে শিক্ষার্থীদের সেবায় বেশি মনোযোগী হনÑ এটি নিশ্চিত করা।

‘লাঞ্চের পর আসেন’-এই অপসংস্কৃতি দূরীকরণ।

প্রয়োজনীয় ওষুধের প্রাপ্যতা নিশ্চিত করা। বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার যেন আর ‘নাপা সেন্টার’ না থাকে।

প্রয়োজনীয় মেডিকেল পরীক্ষার সুব্যবস্থা নিশ্চিত করা।

মেডিকেল সেন্টারের জন্য আলাদা অভিযোগ বাক্সের ব্যবস্থা করা এবং প্রতিদিন অথবা সপ্তাহে একবার ওই অভিযোগগুলো দেখা।

সৈয়দ আশিকুজ্জামান আশিক,

গবেষণা সহকারী,

বায়োইনফরমেটিক্স রিসার্চ ল্যাব, সেন্টার ফর রিসার্চ ইনোভেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (সিআরআইডি), ঢাকা।

শিক্ষকদের বেতন-ভাতার বৈষম্য দূর করতে হবে

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের সংবাদ প্রসঙ্গে

মাটি কেটে নষ্ট হচ্ছে ফসলি জমি

পিঠা উৎসব : ঐতিহ্যের পুনরুত্থান ও জনপ্রিয়তা

পরিবেশ সুরক্ষায় সবুজ অর্থনীতি

পানির অপচয় রোধে সচেতনতা

নিরাপত্তায় মনোযোগ বাড়ানো জরুরি

ছবি

প্লাস্টিক দূষণ : সমাধানের পথ কী?

ছাত্রত্বহীন আদুভাইদের রাজনীতি বন্ধ হোক

অগ্নিকা- থেকে মুক্তির উপায় কী?

ছবি

নিষেধাজ্ঞা অমান্য করে কাঁকড়া শিকার

ছবি

টিসিবির ট্রাকে চাল নেই কেন?

মেট্রোরেলে মশা

ছবি

গণপরিবহনে নারী আসনের অপ্রতুলতা

ছবি

অভিযান যেন একতরফা না হয়

পরিবহন ভাড়া কমান

ইন্টারনেট প্রযুক্তির গুরুত্ব

ছবি

বই নির্বাচন, বন্ধু নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ

অব্যবস্থাপনার দিকে মেট্রোরেল

সাহিত্যের সঙ্গে সাংবাদিকতার সম্পর্ক : বিশ্লেষণ

কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের সংস্কার চাই

খাল খনন করুন

ছিনতাইকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভার খাল ভরাটের কারণে বেহাল দশা

ছবি

রেলক্রসিং যেন মরণ ফাঁদ

ছবি

অবৈধ পথে ইউরোপ যাত্রা : স্বপ্ন নাকি মৃত্যুর ফাঁদ?

ছাতারপাইয়ায় রাস্তা সংস্কার জরুরি

বইয়ের আলোয় দূর হোক অন্ধকার

পোস্তগোলা রাস্তার শোচনীয় অবস্থা

কৃষক কাঁদে, ভোক্তাও কাঁদে

হতাশার আরেক নাম ভর্তি পরীক্ষা

চট্টগ্রামের পাঁচলাইশে ক্ষতিগ্রস্তদের লিজ দলিল দিন

ছবি

সাতার শেখা জরুরি

গুচ্ছ ভর্তি প্রক্রিয়া : শিক্ষার্থীদের জন্য স্বস্তি নাকি ভোগান্তি?

ছবি

বন্ধ করা হোক ফিটনেসবিহীন যানবাহন

ছবি

অমর একুশে বইমেলা

tab

পাঠকের চিঠি

যবিপ্রবি মেডিকেল সেন্টারের সেবার মান

বুধবার, ০৬ নভেম্বর ২০২৪

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ডা. এম আর খান মেডিকেল সেন্টার কেবল নামেই মেডিকেল সেন্টার। অন টাইমে গেলেও ডাক্তারের দেখা মেলে না, মিললেও রোগী দেখার চেয়ে অন্য কাজেই বেশি ব্যস্ত থাকেন তারা। স্টাফ, ডাক্তারের সহযোগী এবং আয়াদের ব্যবহার জঘন্য। ভুক্তভোগী রোগীরা অধিকাংশ সময় মেডিকেল সেন্টারে গেলে বলা হয় ডাক্তার মিটিংয়ে আছেন অথবা যাবেন অথবা ডাক্তার প্রশাসনিক বিল্ডিং এ গেছেন ইত্যাদি। আর স্টাফদের কাজ হচ্ছে মুখস্থ বুলি আওড়ানোÑ ‘লাঞ্চের পরে আসেন’। ব্যবহার ও জঘন্য। অথচ লাঞ্চের পরে গেলেও দেখা যায় ডাক্তার মিটিংয়ে। তাহলে কি কেবল মিটিংয়ের জন্যই ডাক্তারের চাকরি? ডাক্তারের মুখ্য কাজ শিক্ষার্থীদের সেবা দেয়া, নাকি মিটিং করা? নাকি অধিকাংশ সময় প্রশাসনিক বিল্ডিং এ থাকা? রোগী বেশি অসুস্থ হলে সে কীভাবে লাঞ্চ পর্যন্ত অপেক্ষা করবে?

এছাড়া বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার প্রকৃতপক্ষে একটি ‘নাপা সেন্টার’। কেবল নাপা ছাড়া ডাক্তারদের করা প্রেসক্রিপশনের অধিকাংশ প্রয়োজনীয় ওষুধই মেলে না মেডিকেল সেন্টারে।

উপাচার্য মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি, ছাত্র-জনতার আন্দোলনের পরে সবজায়গাতেই সংস্কার চলমান। কিন্তু যবিপ্রবির মেডিকেল সেন্টারের কোনোরকম সংস্কার হয়নি। অথচ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের মতো একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সংস্কার অত্যন্ত জরুরি। কর্তৃপক্ষের প্রতি দাবিÑ

ডাক্তার, স্টাফদের কাজ নিয়মিত মনিটরিং করা। ডাক্তার যেন মিটিংয়ের চেয়ে শিক্ষার্থীদের সেবায় বেশি মনোযোগী হনÑ এটি নিশ্চিত করা।

‘লাঞ্চের পর আসেন’-এই অপসংস্কৃতি দূরীকরণ।

প্রয়োজনীয় ওষুধের প্রাপ্যতা নিশ্চিত করা। বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার যেন আর ‘নাপা সেন্টার’ না থাকে।

প্রয়োজনীয় মেডিকেল পরীক্ষার সুব্যবস্থা নিশ্চিত করা।

মেডিকেল সেন্টারের জন্য আলাদা অভিযোগ বাক্সের ব্যবস্থা করা এবং প্রতিদিন অথবা সপ্তাহে একবার ওই অভিযোগগুলো দেখা।

সৈয়দ আশিকুজ্জামান আশিক,

গবেষণা সহকারী,

বায়োইনফরমেটিক্স রিসার্চ ল্যাব, সেন্টার ফর রিসার্চ ইনোভেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (সিআরআইডি), ঢাকা।

back to top